আরশোলা কীর্তি

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বুধ, ০১/০২/২০১২ - ১২:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

উইপোকার খাদ্য তালিকায় বই জিনিসটা কতোটা উৎকৃষ্ট জানি না। বাসা বদলের সময় নতুন বাসায় অতিথি হিসেবে কিছু পুরোনো উইপোকা বইয়ের ভাঁজে চলে এসেছিল। তাদের ভয়ে বইগুলো ব্যাপক ঝাড়পোছ করে নতুন বুক শেলফে তোলা হয়েছিল। উইপোকা মুক্ত বুকশেলফে বইগুলোকে অবমুক্ত করতে পেরে নিশ্চিন্ত হয়েছিলাম। সাতফুট বাই আটফুটের নতুন বুকশেলফটা বানানো হয়েছে শিপব্রেকিং দোকান থেকে কেনা পুরোনো জাহাজভাঙ্গার প্লাইউড দিয়ে। জাহাজের জিনিসে কেন যেন পোকায় ধরে না বলে বিশ্বাস করা হয়। তাই পুরোনো কাঠে তৈরী হলেও জিনিসটা মজবুতই মনে হলো।

বছর পেরোবার পরও উইপোকার কোন চিহ্ন না থাকলেও বইপত্রের প্রতি আমার উদাসীনতা লক্ষ্য করলো পোকাদের আরেকটা দল। ঘরের বাতি নেবানো হলেই সক্রিয় হয় ওরা। বই ঘরের প্রশস্ত মেঝেতে রাত জুড়ে সভা সমিতি মিছিল মিটিং করার সময় কয়েকবার আমার চোখে ধরা পড়েছিল। বাতি জ্বালালেই চট করে উধাও হয়ে যায় সব কটা। বাতি নেবালে গুটি গুটি পায়ে আবার এসে জড়ো হয়। প্রাণীটা সবার খুব পরিচিত রেসিডেন্ট আরশোলা। কিন্তু তাদের যে কতো জাতি উপজাতি আছে তা এই বাসায় আসার আগে জানতাম না। জার্মান তেলাপোকা নামের একটা প্রজাতি এখানে আছে যারা রীতিমতো মানুষখেকো। মশারি ছাড়া কেউ যদি ঘুমিয়ে পড়ে তাহলে তাকে আংশিক খেয়ে ফেলবে। বারো তলার অ্যাপার্টমেন্টে আপনা থেকেই ওরা এসেছে, নাকি কেউ ওদের চালান করেছে সেটা এখনো অনুদঘাটিত। তবে এটা ঠিক যে এদের লজ্জা শরম আবুল এরশাদ কিংবা মওদুদের চেয়েও কম।

বসার ঘরটাই আমার পড়ার ঘর। বই ঘর। বইগুলো তাকে সাজানো থাকলেও পত্রপত্রিকা সাময়িকী ইত্যাদি সব চরম বিশৃংখল অবস্থায় সারা ঘরে ছড়ানো থাকে। বৃহস্পতিবার ছাড়া অন্য সব দিন রাত এগারোটার দিকে আমি বসার ঘর থেকে শোবার ঘরে চলে আসি। ভোরে অফিস, তাড়াতাড়ি শুয়ে পড়তে হয়। মাঝে মাঝে কোন কারণে মাঝরাতে বসার ঘরে আসতে হলো, বাতি জ্বালাবার সাথে সাথে দেখি সমস্ত ফ্লোর সোফা ডিভানজুড়ে মহা উৎসাহে সমাবেশ চলছে ওদের। কিন্তু বাতি জ্বালাবার মাত্র দুতিন সেকেন্ডে আস্ত মহাসমাবেশটা গায়েব। ঝাড়ুপেটা করার কোন সুযোগ থাকে না। কিন্তু সবকটা কোথায় লুকায়? পরদিন তন্নতন্ন করে খোঁজা হলো সবগুলো লুকোনোর জায়গা। নেই! এতোগুলা প্রাণী ভোজবাজির মতো কোথায় মিলিয়ে গেল? রহস্যময় ঠেকলো ব্যাপারটা। কিন্তু রহস্য উদঘাটনে সময়ের অভাব। মাসের পর মাস কেটে যায় সেভাবেই।

অনেকদিন পর বই পড়তে ইচ্ছে করছিল সেদিন। ছফাসমগ্রটা বের করে বাদ পড়া উপন্যাসটা দেখছিলাম। তখন পাশ থেকে হলুদ মলাটের রাহুল সাংকৃত্যায়নের তিব্বতে সওয়া বছর বইটা বেজার কন্ঠে বললো, 'আমাকে তুমি গত সতের বছর আধপড়া ফেলে রেখেছো!' মায়া হলো, ওকেও হাতে নিলাম। ওমা! তোমাকে আষ্টেপৃষ্টে বেধে রেখেছে কিসে?? পাতাগুলো খুলছে না। ভালো করে দেখি দুটো আরশোলার ডিম নিজেদেরকে কাগজের আড়াল করে এমনভাবে আড়াআড়ি বসে আছে যাতে বইটা খোলা না যায়।

আরশোলার ডিমের ডিজাইনে খানিকটা ডিজিটাল ভাব আছে। প্রকৃতি থেকে আসা সকল প্রাণীর মধ্যে গোলাকার প্রধান্য পেলেও আরশোলার ডিম লম্বালম্বি এবং এক পাশে ডিজিটাল পাঞ্চ করে ডিমের মুখ বন্ধ করা। রাহুলের বইয়ে যে ডিমদুটো দেখলাম তা আরো উন্নত। ডিমকে অনিষ্টের হাত থেকে রক্ষার জন্য তার উপর কাগজের প্লাস্টার করা হয়েছে আগাগোড়া। বইয়ের কাগজ খনন করে অতিখুদে কাগজবিন্দু দিয়ে ডিমদুটো এমন নিপুনভাবে ঢেকে দেয়া হয়েছে প্রথম দেখায় যে কেউ ওটাকে বইয়ের অংশ বলে ভুল করবে। রাহুলের বইটার এহেন অবস্থায় নিজেকে ধিক্কার দিলাম। কারণ সতের বছর বেচারাকে অবহেলায় ফেলে রেখেছি বলেই প্রযুক্তিপ্রানী আরশোলা সুযোগ নিয়েছে। মানুষের বিবর্তনের পাশাপাশি আরশোলারাও প্রযুক্তিতে এতটা এগিয়েছে দেখে চমৎকৃত হলাম।

কিন্তু রাহুলের বুক থেকে ডিম দুটোকে উচ্ছেদ করতে না করতেই নীচের তাক থেকে আরেকজন ডাক দিল, "বালক ভুল করে নেমে পড়েছে ভুল জলে......" রফিক আজাদ সমগ্র!
এই মোটা বইটা হাতে নিয়ে রীতিমতো শিউরে উঠলাম। তেলাপোকার ডিম যতই ডিজিটাল হোক, এদের ত্যাগ প্রণালী মোটেও সুখদৃশ্য নয়। পুরো ভাঁজ জুড়ে নানান ডিজাইনে তাণ্ডব চালিয়ে বইয়ের তেরোটা বাজিয়ে ফেলেছে। বইয়ের সাজানো কাভার দেখে মোটেও বোঝা যাবে না ভেতরে কি অবস্থা। তারপর একের পর এক বই সরাচ্ছি বের হয়ে আসছে কালো কালো অনীরিহ প্রাণীগুলো। এতক্ষণে বুঝলাম সমাবেশ ভেঙ্গে প্রাণীগুলি কোথায় লুকোতো!!

লক্ষণীয় বিষয় হলো ডিম পাড়া বইতে এরা হাগুপিসু করে না, হাগুপিসুর বইতে ডিম পাড়ে না। র‍্যাকের প্রত্যেকটা খোপে ওদের আলাদা আলাদা আচরন বিচরণ। টেকনোলজি নৈতিকতা ওদের মধ্যেও সম্প্রসারিত হয়েছে। আগে অ্যারোসল স্প্রে করলে মরে ভুত হয় থাকতো। আজকাল সরাসরি গায়ে স্প্রে করলেও কিছু হয় না। ওরা মাস্ক জাতীয় কিছু ব্যবহার শিখে গেছে হয়তো।

প্রায় সবগুলো বইয়ের এই করুণ দশা করে রেখেছে। আমার এত বছরের জমানো সাধের বইগুলোর এহেন দুরাবস্থায় বুকটা ফেটে গেল। সাজানো গোছানো বইগুলোর পেছনে সমাজ পেতে নিরুপদ্রব সংসার করে যাচ্ছে কুৎসিত প্রাণীগুলো। সবচেয়ে অবাক লাগলো এত দুর্যোগেও অক্ষত রয়ে গেছে আশির দশকের যায়যায়দিনের বাঁধানো কপিগুলো। শফিক রেহমান পচে গেছে, কিন্তু তার পত্রিকাগুলো অক্ষত থাকলো কি করে? তাহলে কি তেলাপোকারাও এতটা বাঁচিয়ে চলে নিজেদের!! মগজ নষ্ট হয়ে যাওয়া মানুষগুলোর বইতে হাগামুতা করতেও আপত্তি তাদের? আমি আরো অবাক হলাম ফরহাদ মজহারের বইতেও কোন তেলাপোকা হাগেনি, গোলাম আজমের জীবনীতে হাগেনি, হাগেনি প্রথম আলোর একটা ঈদ সংখ্যায়ও।

মা বললেন, তুই নিশ্চয়ই কোন বিষটিষ দিয়েছিলি বইগুলোতে।

আমি জানি আমি কিছুই দেইনি আলাদা করে। ওরা নিজেদের বিষেই বিষাক্ত হয়েছে হয়তো।

কে জানে? জগতে কতো অজানা রহস্য উদঘাটনের বাকী!


মন্তব্য

Hosna Ferdous Sumi এর ছবি

জারমান তেলাপোকা বোরৈ খারাপ জিনিস, Bacsol নামে েকটা pest control মেডিসিন আছে। USE কোরে দেখেণ।

শামীম এর ছবি

এই Bacsol বড়ই কামেল জিনিষ। একটা ৩৫ গ্রাম টিউবের দাম ১১৪০ টাকা। তবে দিতে হয় মাত্র ১ ফোটা। তেলাপোকা সভা সমাবেশ করে এমন জায়গায় এক ফোটা দিলে ওরা এটা ঝালমুড়ি বা চটপটির মতই চেটেপুটে খাবে, আর খাওয়ার পর গুষ্টিশুদ্ধ মরবে। একটা খাইলে ওর সাঙ্গপাঙ্গ সহ মরবে। কারণ এটা সরাসরি বিষ না, এটা হল ভাইরাস টাইপের অসুখ। যেটা খায় সেটা তো মরেই, ওর সঙ্গী সাথীগুলোও ইনফেক্টেড হয়ে মারা যায়। বাসা পুরা ফকফকা হয়ে যাবে।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

প্রৌঢ় ভাবনা এর ছবি

কোথায় পাব ভাই এমন ধন্বন্তরি মহৌষধ!

শামীম এর ছবি

আমি কিনেছিলাম হাটবাজার নামক দোকান থেকে - এটা মিরপুর রোডে, ধানমন্ডি ৪ আর ৫ নং রোডের মাঝে। এছাড়া গুলশান-২ এর মোড়ের নাকি বাজারের দোকানেও দেখেছি।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

মর্ম এর ছবি

কলাবাগানের লাজফার্মাতে পাওয়া যায়!

ব্যাপক উপকারি বস্তু।

প্রয়োগের প্রথম দুয়েকদিন একটু হতাশা থাকলেও তিনদিন থেকেই আশার সুরুজ ঝলমল করে ওঠে!

আর বিজ্ঞজনেরা বলেন, এ ঔষধ মাসে একবার অন্তত প্রয়োগ করা আবশ্যক।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নীড় সন্ধানী এর ছবি

আজকেই ওষুধটা খুজে দেখবো। অনেক ধন্যবাদ আপনাকে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্যা রিডার এর ছবি

হো হো হো চলুক

নীড় সন্ধানী এর ছবি

বইয়ের বারোটা বাজিয়েছে আমার, আর আপনি হাসলেন? ওঁয়া ওঁয়া

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দ্যা রিডার এর ছবি

আরে ভাই , হেসেছি তো শান্তিতে । আমার বুক শেলফ এ ও তেলাপোকারা একই কুকীর্তি করেছে । তাই সমব্যাথি পেয়ে সান্তনা পেলাম চোখ টিপি

মরুদ্যান এর ছবি

এই একটা পোকাকে আমি যত ঘেন্না করি আর অন্যকিছুকে করি কিনা সন্দেহ! Baygon স্প্রে ব্যবহার করেন। একেবারে নির্বংশ হয়ে যাবে পুরা দল।

নীড় সন্ধানী এর ছবি

সবরকমের স্প্রে চেষ্টা করে ফেলটু খাইছি। একবার এমন কঠিন স্প্রে মারছিলাম ঘরের মানুষ আধমরা, কিন্তু তেলাপোকা বহাল তবিয়তে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মরুদ্যান এর ছবি

কস্কি মমিন! অ্যাঁ

ব্যাঙের ছাতা এর ছবি

দারুন! (গড়াগড়ি দিয়ে হাসির আইকন হবে এখানে কিন্তু দিতে পারছি না!)
খুব ই ভাল লেগেছে। আমার বইগুলোও (যেগুলো রেখে এসেছি বাসায়) মনে হয় এর চেয়ে খারাপ অবস্থায় আছে (দীর্ঘশ্বাস)
চমৎকার আপনার বর্ননা আর বিশ্লেষণ।

নীড় সন্ধানী এর ছবি

বইয়ের দুয়েকটা পাতা খেয়ে গেলেও দুঃখ ছিল না। কিন্তু ময়লা করে পুরো বইয়ের বারোটা বাজায় বলেই বেশী মুশকিল।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ব্যাঙের ছাতা এর ছবি

দারুন! (গড়াগড়ি দিয়ে হাসির আইকন হবে এখানে কিন্তু দিতে পারছি না!)
খুব ই ভাল লেগেছে। আমার বইগুলোও (যেগুলো রেখে এসেছি বাসায়) মনে হয় এর চেয়ে খারাপ অবস্থায় আছে (দীর্ঘশ্বাস)
চমৎকার আপনার বর্ননা আর বিশ্লেষণ।

ব্যাঙের ছাতা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
দারুন!
আপনার লেখা। অনেকদিন পরে খুব প্রাণ ভরে হাসলাম।

তারেক অণু এর ছবি

জটিল অবস্থা! শুনি তো, তারা পারমাণবিক বিস্ফোরণের পরেও টিকে থাকতে পারে।

নীড় সন্ধানী এর ছবি

কথায় বলে না, অতিকায় ডায়নাসোর বিলুপ্ত হইয়াছে, কিন্তু তেলাপোকা দিব্যি টিকে আছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাপস শর্মা এর ছবি

অ্যাঁ ... তাইলে এক্কাম করা জাইতে পারে, মানুষের এখন থেকে আরশোলা খাওয়া শুরু করা দরকার। হয়তো এতে করে আমাদের মধ্যেও পারমাণবিক বিস্ফোরণ প্রতিরোধক শক্তি তৈরি হয়ে যাবে ... এতে বাড়িঘরের আরশোলাগুলি দুদিনেই শেষ হয়ে যাবে ( যেমন- আরশোলা ভাজা, আরশোলা বড়া, আরশোলা ভর্তা, আরশোলা ভুনা, আরশোলা...ইত্যাদি ইত্যাদি) । তারপর কৃত্তিম পদ্ধতিতে আরশোলা চাষ শুরু হবে। বাজারে আরশোলা পাওয়া যাবে কেজি দরে। বাহ চিন্তিত চিন্তিত

নীড়'দা ট্রাই করে দেখতে পারেন চোখ টিপি

@ আর এই বিষয়ে আমাদের বিশেষজ্ঞ চরম উদাসের দৃষ্টি আকর্ষণও করা যায়। এক্সপেরিমেন্টের জন্য আমি উনার নাম প্রস্তাব করলাম, উনি আবার খিচুরি বিশেষজ্ঞ কিনা খাইছে খাইছে

কালো কাক এর ছবি

আমার শরৎ রচনাসমগ্রের মাঝে সুখী সংসার পেতে বসে ছিলো তেলাপোকার দল। মোটা বই, প্যাকেটের মধ্যে রাখা, অনেকটা জায়গা সংসার পেতে বসার জন্য। ডিম একটা দুইটা থাকলে তেমন ক্ষতি হয়না বইয়ের কিন্তু আমার শরৎবাবু পড়ার অনুপযোগী করে ফেলেছে ডিমে ডিমময় করে। মন খারাপ শরৎবাবুর এই দুর্দশা দেখে তেলাপোকা মারার চক দিয়ে দাগিয়ে রেখেছিলাম সবগুলো বই, কিন্তু এই প্রাণীগুলোকে বইয়ে হাগামুতা করতে বাধা দেয় এমন কোন পদার্থ নাই মনেহয় ।
প্যাকেটওয়ালা বইগুলোর মোটামুটি সবগুলোর অবস্থা করুণ, বের করতে থাকলেই ঝর্ণাধারার মত হাগু ঝরতে থাকে।

তবে তেলাপোকা জাতির বিবেচনাবোধ মনেহয় ঋণাত্মক, যেগুলোতে হাগুপিসু করা উচিত ছিলো সেগুলো মাড়ালো না !

নীড় সন্ধানী এর ছবি

হ বিবেচনাবোধটা নিয়ে আমারও একই মত হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মন মাঝি এর ছবি

হা হা হা...

আমার অবস্থা আপনার চেয়েও খারাপ ছিল। শুধু স্প্রে দিয়ে কোন কাজ হবে না। সাফ-সুতরো করে স্প্রে (baygon, xpel, ইত্যাদি) দিন। তারপর তেলাপোকা-বিনাশী চক (eg. ইবিস) ব্যাপক ভাবে ব্যবহার করুন। তবে এটা ঠিকমত ব্যবহার করতে হবে। প্রতিটি স্থানে যেখান দিয়ে ওরা আসতে পারে - গর্ত, ফুটো, কোনা, ঘর ও বাথরুমের জল বেরুনোর পথ ইত্যাদি দেড় ইঞ্চি ব্যবধানে এই চকের তিনটি মোটা লক্ষণরেখা দিয়ে ঘিরে দিন। এমনভাবে যেন কোনমতেই কোনদিক দিয়েই এই লাইন এড়িয়ে যেতে না পারে। বাসার প্রতিটি দরজার চৌকাঠের নিচে অনেকটা ডোর সীলের মত এমাথা থেকে ওমাথা মেঝেতে একইরকম তিনটি সমান্তরাল লাইন টেনে দিন। বুকশেলফ এবং অন্যান্য ফার্নিচার বা ফিটিংস যেগুলি আক্রান্ত বলে মনে হয় সেগুলির সব পায়া বা গোড়াতেও একইভাবে তিনটি লাইন টানুন। এবার পারলে সব দরজা-জানালা লাগিয়ে, বাতি নিভিয়ে, কয়েকদিনের জন্য সপরিবারে ভ্যাকেশনে চলে যান। তারপর ফিরে আসলে দেখবেন গণহত্যা কাকে বলে! বাসা একদম সাফ - আর ফ্লোর নামক ক্যাম্বোডিয়ান কিলিং ফিল্ড জুড়ে লক্ষ-লক্ষ লাশ ! হাসি

ভ্যাকেশনে যেতে না পারলে ঐ লাইনগুলি কয়েকদিনের জন্য অক্ষত রাখুন। তবে ভ্যাকেশনই বেস্ট। আমি এই কাজটা করে সেন্ট মার্টিন্সে চলে গিয়েছিলাম। ফিরে এসে বাসার দরজা খুলতেই চোখে যে দৃশ্য পড়ল - আহ্‌ কি যে আনন্দ! আমার ভিতর যে এত্ত বড় একটা নরপিশাচ খুনী লুকিয়ে ছিল ভাবতেই পারিনি! দেঁতো হাসি

****************************************

শামীম এর ছবি

Bacsol আমার দেখা সবচেয়ে ভাল সমাধান। কারণ কোন দাগাদাগির ঝামেলা নাই। ভ্যাকেশনে যাওয়ার ঝামেলা নাই। বিচরণ ক্ষেত্রে এক ফোটা দিলেই হবে। একটা খাবে, মনের সুখে গর্তে ঢুকবে - ১ দিনের মধ্যে ঐটার অসুখ হবে, আর ছোঁয়াচে রোগের কারণে ঐটা ছাড়াও ঐ গর্তের বাকীগুলোরো কেল্লা ফতে।

দামটা একটু বেশী: ৩৫ গ্রামের প্যাকেট ১১৪০ টাকা। তবে এরকম একটা টিউব দিয়ে দুই বাসা সাফ করেছি।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নীড় সন্ধানী এর ছবি

ওষুধটার সাজেশানের জন্য অশেষ কৃতজ্ঞতা। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নীড় সন্ধানী এর ছবি

তেলাপোকা মারার exel দিয়ে একবার আমার সপরিবারে বাসা থেকে expel হবার দশা হয়েছিল। হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রদীপ্তময় সাহা এর ছবি

যে গভীর পর্যবেক্ষণ আপনি অতুলনীয় ভাষায় প্রকাশ করেছেন তার বিষয়বস্তুর গুনে বা দোষে আমি এক্ষুনি আমার বইয়ের তাক পরিষ্কার করার পঞ্চবার্ষিকী পরিকল্পনার সার্থক রূপায়নে সচেষ্ট হলাম । আমার ব্যক্তিগত জীবনের নিরিখে আমার দেখা সচলায়তনে এটাই সেরা লেখা । খাইছে

গড়াগড়ি দিয়া হাসি

নীড় সন্ধানী এর ছবি

সেরা লেখা? কস্কি মমিন! লইজ্জা লাগে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশফাক আহমেদ এর ছবি

আমার সঞ্চয়িতা-টা পোকায় খেয়েছে মন খারাপ(

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

মন মাঝি এর ছবি

আমার স্কুলজীবন থেকে জমানো প্রায় ৩০০-৪০০ বই সম্পূর্ণ উইয়ের পেটে যাওয়ার পর মনের দুঃখে এই দুনিয়াদারী ত্যাগ করে বানপ্রস্থে যাওয়ার প্ল্যান করেছিলাম একবার। রাশান, ফ্রেঞ্চ, গ্রীক ক্লাসিকগুলি, বিভিন্ন রচনাবলীর সেটগুলির জন্য বুকের ভেতর ঘুণপোকার মত কিছু একটা এতদিন বাদেও ঘুন-ঘুন করে। ঐ বইগুলি আর রিপ্লেস করতে পারিনি মন খারাপ

****************************************

নীড় সন্ধানী এর ছবি

মাত্র একটা? ভাগ্যবান আপনি হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

চরম উদাস এর ছবি

তেলাচোরা ভালো পাই, অত্যন্ত উপকারী প্রাণী।

নিটোল এর ছবি

কস্কি মমিন!

_________________
[খোমাখাতা]

চরম উদাস এর ছবি

এই একটা জিনিসকেই আমার ইস্তিরি এট্টু ভয় পায়। সুতরাং সময়ে অসময়ে এইটা কাজে লাগাই দেঁতো হাসি

প্রদীপ্তময় সাহা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

প্রদীপ্তময় সাহা এর ছবি

হো হো হো

নীড় সন্ধানী এর ছবি

নারীজাতি মাত্রই তোলাপোকাতংকের গ্রাহক হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রৌঢ় ভাবনা এর ছবি

আমার বাসার আরশোলার খাদ্যাভ্যাস সম্ভবত একটু আলাদা। তারা আমার গেঞ্জি, প্যান্ট ইত্যাদিও খাওয়া শুরু করেছে। আর বইয়ের পাতা জোড়া লাগাবার বিষয়টিতো আছেই।

তাপস শর্মা এর ছবি

গেঞ্জি, প্যান্ট

ক্যাম্নে কী !!!!!!! খাইছে খাইছে

নীড় সন্ধানী এর ছবি

আপনার পোষাক আশাকের প্রতিও ওরা আগ্রহ প্রকাশ করলো? হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুহান রিজওয়ান এর ছবি

চলুক চলুক

খাদ্য নির্বাচনের টুইস্টটা কিন্তু দারুণ হইসে !!

নীড় সন্ধানী এর ছবি

এটা সত্যিই বিস্ময়কর ছিল হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Marja এর ছবি

আপনার বর্ণনা করার ক্ষমতা তো ভাই অসাধারণ !!! হাততালি
তবে আরশোলার ডিম কিন্ত গোল ই । আমরা যা দেখি তা ডিম না, ডিমের খাচা। খাচার ২ পাশে ৮ টা করে ১৬ টা ডিম থাকে। একারনেই এরা ২ দিন পরপর মহাসমাবেশ করতে পারে মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

এটা জানতাম না তো! লইজ্জা লাগে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

উচ্ছলা এর ছবি

আরশোলা একটা পতঙ্গ হয়েও ভাল করে বোঝে কার মুখে হাগুপিশু করতে হবে আর কাকে চুমু দিতে হবে। বীর-বাঙ্গালী বোঝে না।

লেখা অসাধারণ, বরাবরের মতই।

নীড় সন্ধানী এর ছবি

ধন্যবাদ উচ্ছলা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাব্দিক এর ছবি

মজা পাইসি লেখায়,
আর বইয়ের ব্যাপারে সমব্যথী।

নীড় সন্ধানী এর ছবি

মন্তব্যের জন্য (গুড়) আপনাকে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

অনেক দিন পর আপনার লেখা। আহ। চমৎকার একটা ব্যাপার। হাসি
বইয়ের জন্য সমবেদনা।

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

চমৎকার ব্যাপার???!!! অ্যাঁ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আশালতা এর ছবি

আপনার লেখা যে পড়তে ভালো লাগে, আগ্রহ নিয়ে পড়ি, সেটা কি নতুন করে বলতে হবে ?! হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নীড় সন্ধানী এর ছবি

তাই বলুন লইজ্জা লাগে
আমি ভাবছিলাম তেলাপোকা কীর্তি চমৎকার লেগেছে আপনার হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Hosna Ferdous Sumi এর ছবি

bacsol এর চেয়ে ভাল সমাধান আমি দেখি নাই। আমার বাসাএ industrial pesticide দিয়েও চেশ্টা করসি, লাভ হএ নাই। আর expel, baygon এ ত এই তেলাপকা কথাও কএ না।।।ঃ-P ।।। এইটা জারমান তেলাপকা! শুন্তে পাই জারমান দেশ থেকে আসা tiles, toilet fittings এর সাথে এদের আম্দানি।

নীড় সন্ধানী এর ছবি

সত্যি সত্যি জার্মানি থেকে আমদানি নাকি???!! অ্যাঁ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

বর্জনীয় তালিকার বিষয়টা সত্যিই বিস্ময়কর; আর কেউ নেই এই তালিকায়? চোখ টিপি .... কত শ্রদ্ধার পাত্রইতো দেখি ইদানীং তেলাপোকা হয়ে গেছে!

লেখা ভালো লেগেছে, ভালো লাগে হাসি

নীড় সন্ধানী এর ছবি

শ্রদ্ধাগুলো অপাত্রে গেলে জমে যাওয়া আক্ষেপগুলো বিক্রি করে দিতে পারেন চোখ টিপি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনিন্দ্য রহমান এর ছবি

মূল ঘটনায় দুঃখ পাইলাম।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

নীড় সন্ধানী এর ছবি

হ ঘটনার মূলটা দুঃখেরই।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কৌস্তুভ এর ছবি

দেশে আমাদের বাড়ির বইগুলো Silverfish পোকায় ধ্বংস করে। মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।