স্যাম্পল

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: বুধ, ১৪/১১/২০১২ - ১:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

জুবিলী রোডের এটিএম বুথ থেকে বের হবার পর থেকেই লোকটা পিছু নিয়েছে।

ফুটপাতে আরো লোক চলাচল করছে। আলাদা করে কাউকে সন্দেহ করা মুশকিল। কিন্তু এই লোকটাকে সন্দেহ করতে হলো। আমি সিগারেট কিনতে থেমেছিলাম এক খানে। সেই লোকটা আমাকে পেরিয়ে গিয়েও দাঁড়িয়ে পড়লো। আমি সিগারেট ধরিয়ে হাঁটতে শুরু করে লোকটাকে পাশ কাটালাম। খানিক পর লোকটা আবারো পিছু পিছু। আমি রাস্তা পেরিয়ে ওপারে গেলাম। লোকটাও রাস্তা পেরিয়ে ওপারে। কৈশোরে মাসুদ রানা পড়ে আসা আমি বুঝে গেলাম লোকটা আমাকেই টার্গেট করেছে।

এটিএম বুথের উল্টোদিকে রাস্তায় দাঁড়ানো ছিল দাড়িওয়ালা হাড়গিলে চেহারার লোকটা। বয়স চল্লিশের বেশী হবে না। দাড়ি দেখে আজকাল সুফী ভাবে না কেউ। দেওয়ানহাটের মোড়ে সেদিন চোখে সামনেই দাড়িয়াল একজন ভদ্রচেহারার লোক একটা মেয়ের গলার চেন টান দিয়ে ভীড়ের মধ্যে পগারপার।

আমি যাবো কাটাপাহাড় নন্দনকানন পেরিয়ে, বৌদ্ধমন্দির ফেলে চেরাগী পাহাড় ঘুরে জামালখান রোডে। প্রতিদিন সন্ধ্যার পর এই রাস্তায় হাঁটি, স্বাস্থ্য রক্ষার হাঁটা। আজকে হাঁটতে বেরিয়ে একটা কাজও সেরে আসবো।

লোকটা পিছু পিছু আসতে দেখে ঠিক ভয় না, তবে কেমন অস্বস্তি লাগছে। কি চায় লোকটা?

কাটা পাহাড়ের কাছাকাছি এসে কোনা চোখে দেখলাম, লোকটাও সিগারেট ধরিয়েছে। স্বস্তি লাগলো লোকটাকে সিগারেট ধরিয়ে ডানে মোড় ঘুরে মুসলিম হলের দিকে চলে যেতে দেখে। এতক্ষণের চেপে রাখা নিঃশ্বাসটা ছাড়লাম এবার। হাতের সিগারেটে শেষ টান দিয়ে ফেলে দিলাম।

আবারো হাঁটা শুরু। সোয়া আটটা বাজে। ফিরতে হবে নটার মধ্যেই। দ্রুত পা চালিয়ে ডিসি হিলের কাছাকাছি আসতেই পেছন থেকে একটা সিএনজি টেক্সি হুঁশ করে পাশ দিয়ে যাবার সময় ছোঁ মেরে হাতের প্যাকেটটা নিয়ে দ্রুতবেগে পেরিয়ে গেল। আমি চিৎকার করার সুযোগই পেলাম না। নিমেষেই হাওয়া হয়ে গেল টেক্সিটা।

আমার কাজটা ভেস্তে গেল। প্যাকেটে মোড়ানো জিনিসটা ওদের কোন কাজে না আসলেও আমার সাড়ে তিন বছরের ছেলেটার খুব কষ্টের ফসল। এক সপ্তাহ ধরে কোষ্টকাঠিন্যে ভুগছে বলে সেনসিভ ল্যাব থেকে তার স্টুল স্যাম্পল টেষ্ট করাতে বলেছিল ডাক্তার। গত দুদিন ধরে আমাদের অনেক কসরত করতে হয়েছিল স্যাম্পলটা পেতে। তীব্র কষ্টে ছেলেটার কান্নায় আকাশবাতাস ভারী হয়ে গিয়েছিল।

ভেবেছিলাম জিনিসটা সুন্দর করে নিয়ে যাই। এটিএম বুথে ডিপোজিট খাম পাওয়া যায়। ওখানে ঢুকে স্যাম্পলটা এমনভাবে প্যাকেট করেছিলাম দেখে ওটাকে টাকার বাণ্ডিল বলে মনে হচ্ছিল। এখন আরেকটা স্যাম্পল পেতে কেয়ামত হয়ে যাবে। ঘড়ি আর মানিব্যাগটা নিয়ে গেলেও এত খারাপ লাগতো না।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

প্যাকেটের ব্যাপারটা আগেভাগে আন্দাজ করা গেলেও শুধু গাঁথুনীর কারণে গল্পটা সেইরকম হয়েছে। তারওপর নিজের শহর নিয়ে লেখা। গল্প ভালো না লেগে যায় কই??

ফারাসাত

নীড় সন্ধানী এর ছবি

প্যাকেটের ভিতরের জিনিস আন্দাজ করে ফেললে তো গল্প পুরাই ফেল চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

এই টাইপের একটা কৌতুক আগে শুনেছিলাম বস্, সে জন্যই কিছুটা আন্দাজ করতে পেরেছিলাম। মাগার প্যাকেটের ভিতর টাকার পরিবর্তে ওই জিনিস থাকবে সেটা আশা করিনাই। সুতরাং আপনার গল্প লেটার মার্ক নিয়ে পাশ। দেঁতো হাসি

ফারাসাত

কীর্তিনাশা এর ছবি

হা হা হা ! মজা পেলাম খুব !!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নীড় সন্ধানী এর ছবি

প্যাকেট খোলার পর আরো মজা দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

guest_writer এর ছবি

চোখ টিপি

মদন

নীড় সন্ধানী এর ছবি

অ্যাঁ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিলয় নন্দী এর ছবি

খাইছে হা হা হা !

নীড় সন্ধানী এর ছবি

খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বন্দনা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
চলুক নীড়দা।

নীড় সন্ধানী এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তারেক অণু এর ছবি
নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ক্রেসিডা এর ছবি

হাহাহা জোশ হইছে হো হো হো হাততালি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

চোখ টিপি হেববি দিলেনতো!!! গুল্লি

--বেচারাথেরিয়াম

নীড় সন্ধানী এর ছবি

হাসি ধন্যবাদ। আপনার নিকটা তো চমৎকার!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বাপ্পীহায়াত এর ছবি

দারুণ
আপনার সাথে সাথে আমার প্রিয় চিটাগং শহরে একটা ছোট ট্যুর দিয়ে দিলাম - থ্যান্কয়্যু হাসি

নীড় সন্ধানী এর ছবি

আপনার জন্য প্রিয় শহরের আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাপস শর্মা এর ছবি

দেঁতো হাসি

মজা পাইছি ভীষণ দাদা। এইভাবে এইসব স্যাম্পল চোরের হাতে যাইতে থাকলে ওদের প্রোফেশান লাটে উঠবে

নীড় সন্ধানী এর ছবি

ম্যাঁও আবার জিগায়

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

পদব্রজী এর ছবি

হো হো হো

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ইয়াসির আরাফাত এর ছবি

গল্পের ছিনতাইকারী হাগুর স্যাম্পল নিয়ে দৌড় দেয়, আর বাস্তবের জন নিয়ে যায় টাকা পয়সা, গয়না আর মোবাইল। সবই কপাল (দীর্ঘশ্বাসঃ)

নীড় সন্ধানী এর ছবি

আপনার ছিনতাই ভাগ্য দর্শনীয় বলা যায়। ওরা আপনাকে দেখলেই চেনে কিভাবে? দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হিমু এর ছবি

আশির দশকের শুরুর দিকের এক ঘটনা বলি। আমার এক নানা উপজেলা শহরেই সেটল করেছিলেন, তিনি সেখানেই প্র্যাকটিস করতেন। আশেপাশের গ্রামগঞ্জের লোকজনের স্বাস্থ্যের তিনিই মা-বাপ গোছের সিচুয়েশন। তখনও ডায়াগনস্টিক সেন্টারের আলাদা রমরমা ব্যবসা শুরু হয়নি, ডাক্তারের চেম্বারের সংলগ্নই সবকিছু, ডাক্তারের কাছেই সবকিছু আসে। এক রোগীকে পুরীষের নমুনা আনতে বলা হয়েছে। রোগী গ্রামের লোক, সে ডাক্তার সাহেবের কাছে পুরীষ কীভাবে দিলে আদবসম্মত হবে বুঝতে না পেরে দইয়ের হাঁড়িতে খুব সুন্দর করে শালপাতাটালপাতা দিয়ে প্যাকিং করে নিয়ে গেছে। নানার কম্পাউণ্ডার রোগীদের কাছ থেকে প্রায়ই কলাটামুলাটাকচুটামিষ্টিটা প্রীতি উপহার হিসেবে পেয়ে অভ্যস্ত, সে সেই দইয়ের হাঁড়ি গিয়ে নানীকে দিয়ে এসেছে ফ্রিজে রাখার জন্য। দিন দুই বাদে এই অধ্যায়ের করুণ পরিসমাপ্তি ঘটে।

ব্রুনো  এর ছবি

মন খারাপ

ক্রেসিডা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

স্যাম এর ছবি

হো হো হো

কুমার এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

নীড় সন্ধানী এর ছবি

ওঁয়া ওঁয়া নানীর অবস্থা কল্পনা করে কানতেছি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

হাগু ছিনতাই গড়াগড়ি দিয়া হাসি হো হো হো

অমি_বন্যা

নীড় সন্ধানী এর ছবি

হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্যাম এর ছবি

চলুক

নীড় সন্ধানী এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অরফিয়াস এর ছবি

নিতে এলো টাকা, নিয়ে গেল হাগু !! ঘোর কলিকাল !!

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

নীড় সন্ধানী এর ছবি

কলিকালই তো দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কুমার এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নিটোল এর ছবি

গল্প সেইরাম হইছে। (‌Y)

কাজীর দেউরী মোড় থেকে জামালখান মোড় পর্যন্ত রাস্তাটা সন্ধ্যার পর একটি ভয়াবহ জায়গা। ছিনতায়িত (?) হবার একেবারে ব্যক্তিগত অভিজ্ঞতা আছে। রিকশায় ছিলাম, বাইকে করে দুটো ছেলে এসে টান দিয়ে ব্যাগ নিয়ে গেল। রিয়েকশান দেখাবার সময়ও পাইনি।

_________________
[খোমাখাতা]

নীড় সন্ধানী এর ছবি

পিডিবি অফিসার্স কলোনীর গেটের সামনেই জামালখান মোড়। মজার ব্যাপার হলো ওই জায়গাটাই শহরের সবচেয়ে অন্ধকার মোড়। অথচ ওই মোড়টা সারাদিন চরম ব্যস্ত। কিন্তু রাতের বেলা জনমানবহীন। দেখে মনে হবে ছিনতাইয়ের হাতে খড়ি করার এটাই সবচেয়ে মজার জায়গা। আমি অবশ্য প্রতিসন্ধ্যায় ওটা দিয়েই হাটি। দেঁতো হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সত্যপীর এর ছবি

হো হো হো খাইছে

..................................................................
#Banshibir.

নীড় সন্ধানী এর ছবি

হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আয়নামতি এর ছবি

প্যাকেট খুলে ছিনতাইকারির মুখটা কেমন হবে ভাবতেই বেদম হাসি পাচ্ছে! হো হো হো

নীড় সন্ধানী এর ছবি

তারপর নিশ্চয়ই বাত্তি দিয়ে খোজাখুজি করবে প্যাকেটের মালিকরে হো হো হো

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কনফুসিয়াস এর ছবি

হা হা হা, মজা পাইলাম।
তবে গল্পের নাম স্যাম্পল না হয়ে প্যাকেট হলে ভাল হতো।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি অনেকদিন পর দেখলাম আপনারে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নীড় সন্ধানী এর ছবি

খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

বাউলিয়ানা এর ছবি

হা হা হা মজার হইসে।

নীড় সন্ধানী এর ছবি

দেঁতো হাসি ধন্যবাদ আপনাকে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

জুন এর ছবি

সেরাম হইছে। হো হো হো

অটঃ ভাই, গ্লিসারিন স্টিক দিয়েন, বাচ্চার কষ্ট কম হইব পরের স্যাম্পলের জন্য। হাসি

যদি ভাব কিনছ আমায় ভুল ভেবেছ...

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা। শেষটা মজার।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।