ই-বুক রিডার

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: রবি, ০৬/১০/২০১৩ - ১২:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফাঁকিবাজি জিনিসটা যে একটা আর্ট সেটা প্রথম দেখি মোস্তাফিজের কাছে। মোস্তাফিজ ক্লাস নাইনে আমাদের ফার্স্টবয় ছিল। ফার্স্টবয়দের কাছ থেকে আমি সবসময় দূরত্ব বজায় রাখলেও মোস্তাফিজ ছিল ব্যতিক্রম। কারণ মোস্তাফিজই প্রথম দেখা ফার্স্ট বয় যে ফার্স্ট বেঞ্চে বসে পাটিগনিতের নীচে 'মাসুদ রানা' রেখে নির্বিকার চেহারায় ফজলু স্যারের প্রশ্নের উত্তর দিতে পারতো। আমাদের ফাঁকিবাজির প্রতিভা থাকলেও মুস্তাফিজের মতো দুর্লভ সাহস ছিল না বলে বসার জন্য পছন্দ ছিল দ্বিতীয় বা তৃতীয় বেঞ্চ। বুঝতেই পারছেন কর্মজীবনেও মোস্তাফিজ আমাদের চেয়ে অনেক এগিয়ে। এখনো কি সে প্রথম শ্রেণীর ফাঁকিবাজি চালাচ্ছে? জানি না।

তবে আমাদের তৃতীয় শ্রেনীর ফাঁকিবাজি কর্মজীবনে এসেও থামেনি। থামবে কি করে? ফাঁকিবাজি না করে টেবিলে ঘাড় গুঁজে বলদের মতো খেটে গেলে মাস শেষে গোটা কতক বড় টাকার নোট পাওয়া গেলেও দুনিয়ার সবচেয়ে বড় আনন্দ জানালা থেকে বঞ্চিত থাকতে হয়। বাসায় ইন্টারনেট থাকলেও কেন জানি অফিসের ইন্টারনেট অনেক বেশী এন্টারটেইনিং। নিজেরে কে বঞ্চিত রাখতে চায়? অতএব যে কারণে স্যারের গুড বুকে ছিলাম না, একই কারণে বসের গুড বুকেও কখনো নাম উঠেও ধপ করে পড়ে যায়। তাতে আমার আক্ষেপমাত্র নেই, কারণ আরেক ফাঁকিবাজ বুড়ো ১৩০৯ বঙ্গাব্দেই বলে গেছেন-

"সকল ঘাস ধান হয় না। পৃথিবীতে ঘাসই প্রায় সমস্ত, ধান অল্পই। কিন্তু ঘাস যেন আপনার স্বাভাবিক নিষ্ফলতা লইয়া বিলাপ না করে--সে যেন স্মরণ করে যে, পৃথিবীর শুষ্ক ধূলিকে সে শ্যামলতার দ্বারা আচ্ছন্ন করিতেছে, রৌদ্রতাপকে সে চির-প্রসন্ন স্নিগ্ধতার দ্বারা কোমল করিয়া লইতেছে। বোধকরি ঘাসজাতির মধ্যে কুশতৃণ গায়ের জোরে ধান্য হইবার চেষ্টা করিয়াছিল; বোধ করি সামান্য ঘাস হইয়া না থাকিবার জন্য, পরের প্রতি একান্ত মনোনিবেশ করিয়া জীবনকে সার্থক করিবার জন্য, তাহার মধ্যে অনেক উত্তেজনা জন্মিয়াছিল; তবু সে ধান্য হইল না। কিন্তু সর্বদা পরের প্রতি তাহার তীক্ষ্ণ লক্ষ্য নিবিষ্ট করিবার একাগ্র চেষ্টা কিরূপ তাহা পরই বুঝিতেছে। মোটের উপর এ কথা বলা যাইতে পারে যে, এরূপ উগ্র পর-পরায়ণতা বিধাতার অভিপ্রেত নহে। ইহা অপেক্ষা সাধারণ তৃণের খ্যাতিহীন স্নিগ্ধ-সুন্দর বিনম্র-কোমল নিষ্ফলতা ভালো। ...............সংক্ষেপে বলিতে গেলে মানুষ দুই শ্রেণীতে বিভক্ত--পনেরো-আনা এবং বাকী এক-আনা।"

নিঃসন্দেহে আমরা সেই পনেরো আনার অন্তর্ভুক্ত।

অফিস ফাঁকি দিয়ে এরকম খাপছাড়া ব্লগ লেখা সম্ভব হলেও মন লাগিয়ে পড়াশোনা হচ্ছিল না। অফিসে ফাঁকিবাজি কমাবার চেয়েও জরুরী হয়ে পড়লো নিজের পড়াশোনা। বস্তা বস্তা ই-বুক জমে আছে পড়া হয়নি সময়ের অভাবে। অথচ রাস্তার জ্যামে বেকার আটকে বসে থাকি ঘন্টার পর ঘন্টা। সেই সময়টা কাজে লাগাবার উপায় হলো মোবাইল ডিভাইস খুলে বই পড়া।

অবিলম্বে সাধারণ মোবাইল ছেড়ে একটা স্মার্টফোন কিনে ফেলি যেখানে দুনিয়ার তাবত কাণ্ড করা যায়। প্রথম কিছুদিন নতুন জিনিস পাবার আনন্দে অতীব পুলকিত। বই পড়া, গান শোনা, নেট খোলা, ছবি তোলা, ম্যাপিং করা, জিপিএস এ নিজের পায়ের তলার মাটির উচ্চতা পর্যন্ত জেনে যাওয়া, এমনকি আকাশের সমস্ত তারাগুলো আমার হাতের মুঠোয় পেয়ে গেলাম গুগল স্কাই দিয়ে। ছোট্ট এক যাদুর বাক্সের এত কিছু পেয়ে আমি রীতিমত আকাশে উড়ি।

কিন্তু একদিন মাটিতে নেমে আসতে হয়। ২৪ ঘন্টা যাবার আগেই যখন ব্যাটারির চার্জের সবুজ দাগটা অর্ধেকে নামে তখন শুধু মাটিতে নামি না, ইচ্ছে করে মোবাইলটাকে যমের দুয়ারে কবর দেই। ভুক্তভোগীরা জানেন এখনো পর্যন্ত স্মার্টফোনের সবচেয়ে বড় দুর্বলতা ব্যাটারীর চার্জের সীমাবদ্ধতা। কোন কাজ না করে শুধু কোলবালিশ দিয়ে যদি মোবাইলটাকে আপনি বিছানায় শুইয়ে রাখেন তবুও দুদিন পর তার চোখ মেলা পাবেন না।

কয়েক মাস ব্যবহার বিরক্তির পর বিকল্পের খোঁজ করতেই একজন ই-বুক রিডারের কথা বললো। এই জিনিসের সাথে আমার পরিচয় নাই। কোন ব্র্যাণ্ড, কত দাম, কিরকম চার্জ থাকে, কোথায় পাওয়া যায় কিছুই জানি না। দুই বন্ধুকে জিজ্ঞেস করতে একজন বললো ওটার চার্জ থাকে দশ ঘন্টা আরেকজন বললো দশ দিন। আমি কোন সিদ্ধান্ত নিতে পারলাম না।

দুপুরবেলা সানাউল নামে একজন ফোন করে বললো তার কাছে একটা ইবুক রিডার আছে আমাজনের তৈরী। বারো হাজার নগদে দিলে নিয়ে আসবে অফিসে। আমি বারো হাজার টাকা নিয়ে অপেক্ষা করছি সানাউলের জন্য তখন পাশের কলিগ খবর পেয়ে কানে কানে বললো, সানাউলকে বিশ্বাস করবেন না। টাকা নিয়ে পচা মাল গছিয়েছে সে দুবার। এবার আসলে আমাকে খবর দেবেন খপ করে ধরবো ওকে।

কি এক মুশকিলে পড়লাম। এখন ই-বুক রিডার কিনবো নাকি সানাউলকে খপ করে ধরবো?


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

অগোছালো আর অর্থহীন একটা লিখা মনে হল।

মাসুদ সজীব

হাসান এর ছবি

লিখা নয়, লেখা হবে।

নীড় সন্ধানী এর ছবি

গুছিয়ে পড়তে পারলে মনে হয় অর্থহীন মনে হতো না।
তবু বেহুদা কষ্টই যখন করলেন তখন আপনার জন্য লেখা -গুড়- হয়েছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

সানাউল কে খপ করে ধরাই মঙ্গল বলে মনে হচ্ছে আপাতত।

বাজেট একটু বাড়াতে পারলে আইপ্যাড/আইপ্যাড মিনি কিনতে পারেন। ব্যাটারী লাইফ সেইরকম। উপরি হিসাবে অন্যান্য প্রোগ্রাম তো পাচ্ছেন-ই।

- কাজী

নীড় সন্ধানী এর ছবি

অন্য কাজ করা যায় তেমন জিনিস কিনতে চাইছি না। পড়ার চেয়ে অন্যদিকে মন যাবার সম্ভাবনা। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কী কমু এর ছবি

আমি ‘কোবো অরা’ কিনেছি একটা, ভালই কাজ দিচ্ছে। চার গিগার মেমরি, আপাততঃ ল্যাপটপে জমিয়ে রাখা শ’ দেড়েক বই (পিডিএফ/পিইউবি ভার্শন) ঢুকিয়েছি, তাতে মেমরির ১৫% অংশও খরচ হয়নি। স্ক্রীনের আকার মোটামুটি চলনসই, পেপারবুকের কাছাকাছি, ওজন ভেতরে ঢোকানো যে–কোনও বইয়ের চেয়ে কম। পৃষ্ঠা বদলাতে খুব একটা সময় নেয় না, দিনের বেলা পড়তে চমৎকার লাগে। রাতে অল্প আলোতে হাল্কা বিল্টইন বাতি জ্বালিয়ে পড়ে যাই, স্ত্রী টের পান না। একই সঙ্গে ‘কোবো আর্ক’ও কিনেছিলাম, তবে ওতে মুভিটুভিই বেশি দেখি, বই পড়তে গেলে চোখ ধাঁধিয়ে যায় তীব্র আলোয়। এর আগে ক’দিন আমাজনের ‘কিন্ডল পেপারহোয়াইট’ হাতিয়েছি, তবে ‘কোবো অরা’ ব্যবহার করে আনন্দ পেয়েছি বেশি। বাজারে এখন ডজন খানেকের বেশি ই-রিডার আছে, আপনি কেনার আগে ফিচারগুলোর একটা তুলনামূলক বিচার করে নিন, তাহলে পরে আফসোস করতে হবে না।

আপনার ই-রিডার পড়ার অভিজ্ঞতা আনন্দময় হোক।

নিতান্তই গেরস্ত মানুষ, চারপাশে কেবল
শস্যের ঘ্রাণ পাই।

নীড় সন্ধানী এর ছবি

'কোবো অরা' নামটা আজই প্রথম শুনলাম। আমার কাছে যে অফার আসছে সেটা আমাজনের কিণ্ডল। এখন এই দুটোর মধ্যে তুলনা করার একটা সুযোগ পাওয়া গেল। অনেক ধন্যবাদ আপনার অভিজ্ঞতা শেয়ারের জন্য। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Sabbir Ahmed এর ছবি

বাংলা বই কি পড়া যাবে আমাজন কিন্ডল দিয়ে অথবা কোবো দিয়ে? যে সকল বই নেটে সচরাচর পাওয়া যায় তা কি পিসি থেকে কিন্ডলেতে অথবা কোবোতে ইউএসবি দিয়ে প্রবেশ ও পড়া যাবে?? জানালে খুব উপকার হবে।

অতিথি লেখক এর ছবি

হো হো হো খাইছে

-ছায়াবৃত্ত

নীড় সন্ধানী এর ছবি

চাল্লু

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আমিও একখান ই-বুক রিডার কিনতে চাই
ইসরাত

নীড় সন্ধানী এর ছবি

কিনে ফেলেন জলদি। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইদ এর ছবি

সানাউলকে খপ করে ধরেন দেঁতো হাসি

নীড় সন্ধানী এর ছবি

সানাউল আসে নাই মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

এক লহমা এর ছবি

সানাউল-কে নিয়ে কি করবেন আপনি-ই ঠিক করবেন। কিন্তু আজ হোক আর কাল, ফিচার ইত্যাদি পছন্দ করে ই-বুক কিনে ফেললে দেখবেন কাজের কাজ হল। আমার পরিচিতদের মধ্যে কিন্ডল্ এবং আই-প্যাড এই দুই-এর ব্যবহার দেখেছি। প্রত্যেকেই ভাল রকম উপভোগ করছেন।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নীড় সন্ধানী এর ছবি

দামের দিকে চিন্তা করলে কিণ্ডলই বা সেরকম কিছুর দিকেই যেতে হবে মনে হচ্ছে। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

সানাউলকে একেবারে অবিশ্বাসও কইরেন না, আগে কি মাল নিয়ে আসে একটু দেখেন নাড়াচাড়া করে। শেষ পর্যন্ত কোনটায় স্বস্তি পেলেন একটু জানান দিয়েন।

নীড় সন্ধানী এর ছবি

চাইছিলাম নেড়েচেড়ে দেখতে, কিন্তু সানাউল আসলো না মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অনার্য সঙ্গীত এর ছবি

কিন্ডল পেপার হোয়াইট। থ্রি-জি ভার্সনটা কিনলে আমাজন থেকে বই কিনতে পারবেন যখন ইচ্ছে, উইকিতে কিছু খুঁজে দেখতে পারবেন। মানে বিনামূল্যে থ্রি-জি ইন্টারনেট পাবেন, তবে সীমিত ব্যবহারের জন্য। কিন্ডলের ব্রাউজার ভালো নয়। জরুরি প্রয়োজন মেটানো যায় কেবল। সব মিলিয়ে বিষয়টা হচ্ছে কিন্ডল শুধু পড়ার জিনিস। অসাধারণ একটা ইবুক রিডার।
ব্যাটারি দীর্ঘদিন থাকে। যদি অপ্রয়োজনে ওয়াফাই বন্ধ করে রাখেন তো আরো দীর্ঘদিন থাকবে চার্জ। দিনে একঘন্টা বই পড়লে মাসখানেক চার্জ না দিলেও চলবে।
ইবুক রিডার কিনতে চাইলে কিন্ডল পেপার হোয়াইটের চাইতে ভালো কিছু আমার মনে হয়না পাওয়া যায়।

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাফি এর ছবি

একমত। আমার আইফোন, আইপ্যাড, পেপার হোয়াইট তিনটাতেই পড়ার অভিজ্ঞতা আছে। দিনশেষে এখন পেপার হোয়াইটেই থিতু হয়েছি। তবে আমি রাতে আলো নেভানোর পরে অনেকক্ষণ শুয়ে শুয়ে বই পড়ি, পেপার হোয়াইটের আলোটা কাজে লাগে, যদি অন্ধকারে বই না পড়েন, সেক্ষেত্রে অরিজিনাল কিন্ডল কিনতে বলব। ঐটা ওজনে আরো হালকা, মনে হয় একটা পেন্সিল ধরে আছি এরকম। পেছন থেকে আলো ঠিকরায় (এলসিডি স্ক্রিন) বই পড়ার মতন দীর্ঘ্য সময় জুড়ে ব্যাবহার চোখের জন্য নিরাপদ না।

অনার্য সঙ্গীত এর ছবি

আইফুন আইপাদ যেহেতু কাজে লাগতেছেনা বলতেছেন তখন আর কী করবেন! আমারে পাঠায় দেন কুরিয়ারে চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীড় সন্ধানী এর ছবি

সানাউলের কাছ থেকে যে মডেল পেয়েছি তা হলো-
Amazon Kindle D00901 Wireless eReader 3G WiFi

একমাস চার্জ থাকা মানে তো সাংঘাতিক কথা। একসপ্তাহ চার্জ থাকলেই আমি সন্তুষ্ট খাইছে

এখন ইউজড জিনিস নিয়েই ভয় পাচ্ছি। ভেতরে কোন ঝামেলা থাকলে তো বুঝবো না। বাইরে থেকে কেনার আপাততঃ সুযোগ নাই। দেশের কোথাও থেকে ম্যানেজ করতে হবে।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হিমু এর ছবি

স্মার্টফোনের ব্যাটারি চার্জের প্রায় ৩০ শতাংশ ব্যবহৃত হয় বেতার সংযোগ বজায় রাখার জন্য। যদি সার্বক্ষণিক বেতার সংযোগ প্রয়োজন না হয়, ওয়াইফাই বন্ধ করে রাখলে চার্জ অনেক ক্ষণ থাকবে।

রোজ এক ঘণ্টা করে যদি পড়েন, তাহলে বেতার সংযোগ বন্ধ করে রাখা কিণ্ডল প্রায় দুই সপ্তাহ টানা চলবে। বিশ্বস্ত কাউকে দিয়ে আনিয়ে নিতে পারেন।

নীড় সন্ধানী এর ছবি

ওয়াইফাই এত চার্জ খায় চিন্তাই করি নাই। এণ্ডরয়েডের চার্জও মনে হয় ওয়াইফাইতেই খেয়ে ফেলছে!
কিণ্ডলের দিকেই ভোট বেশী পড়তেছে দেখি, সানাউলের মডেলও কিণ্ডল, এখন ভেতরে কোন ঝামেলা না থাকলেই হয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুবোধ অবোধ এর ছবি

বই পড়া আর ব্লগিং এর জন্য আমার এক্সপেরিয়া তে দিনে মিনিমাম ২ বার চার্জ দেয়া লাগে!!
মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

আমার এক্সপেরিয়া গুদামজাত করার পরিকল্পনা করেছি হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সত্যপীর এর ছবি

আমাজনের ইবুক রিডার ভালই হবার কথা, তবে ইউজড হলে যাচাই করে তারপর কিনা উচিৎ।

..................................................................
#Banshibir.

নীড় সন্ধানী এর ছবি

আপনিও ঠিক আমার দুশ্চিন্তার কথাই কইলেন পীরসাহেব!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কিন্ডল এর কাজ কি নেক্সাস ৭ দিয়ে হবে? কিন্ডল নিয়ে কোন আইডিয়া নেই; নেক্সাসে তো অন্য কিছুও করা যাবে--তাই পার্থক্যটা জানা দরকার।

আপডেট:
এই ভিডিওটা পেলাম।

নীড় সন্ধানী এর ছবি

দরকারী সংযোজন পিপিদা! কিন্তু চার্জের ব্যাপারটাই মূখ্য হয়ে দাড়িয়েছে আমার কাছে। নেক্সাসের চার্জ কিরকম থাকে?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার নেক্সাস নাই। এই ভিডিওতে বলল ৮ থেকে ২০ ঘন্টা। আর কিন্ডল তো ২ মাস!

নীড় সন্ধানী এর ছবি

তাইলে কিণ্ডলেই যেতে হচ্ছে! হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাফায়েত এর ছবি

কিছুদিন আগে একটা কিন্ডল বেসিক কিনেছি, সবথেকে কমদামিটা, দামিগুলোর সাথে প্রধান পার্থ্যক্য হলো টাচস্ক্রীণ নেই আর ব্যাকলাইট নেই। জীবনে অনেক কিছুর জন্য বাজে টাকা খরচ করেছি কিন্তু কিন্ডলটা এখন পর্যন্ত আমার বেস্ট ইনভেস্টমেন্ট। একমাসের একটু বেশি হবে কিনেছি, এরমধ্যেই দারুণ দারুণ অনেক বই পড়ে ফেলেছি যেগুলো দেশে বসে কিনে পড়া কঠিন হতো। রিডারের ই-ইঙ্ক টেকনোলজির সাথে আপনি কোনো এলসিডি টেকনোলজির ট্যাব তুলনা করতে পারবেননা, ঘন্টার পর ঘন্টা বই পড়লেও চোখে সামান্য চাপ পড়বেনা। এখন পর্যন্ত মোটামুটি ৯০% মানুষ আমার কিন্ডল দেখে বলেছে এত দাম দিয়ে খালি বই পড়ার যন্ত্র না কিনে ট্যাব কেনা ভালো, এসব কথায় কান না দেয়াই ভালো, গেম খেলতে আরো বেশি দাম দিয়ে গ্রাফিক্স কার্ড কিনবে কিন্তু বই পড়ার ক্ষেত্রেই সবার অনীহা, গেম খেলা বা ব্রাউজ করতে চাইলে আলাদা কথা কিন্তু আপনি বই পড়ুয়া হলে ই-বুক রিডারের বিকল্প নেই।

নীড় সন্ধানী এর ছবি

কত দাম পড়লো আপনার কিণ্ডল বেসিক? মডেলের ডিটেলগুলো দিতে পারবেন?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাফায়েত এর ছবি

আমারটা সাড়ে ৮হাজার পড়েছে, তবে ব্র্যান্ড নিউ না, এক ভদ্রলোক অল্প কিছুদিন ব্যবহার করেছেন, দেখে অবশ্য বোঝার উপায় নাই সেকেন্ড হ্যান্ড। বাংলাদেশে পল্টনে ডিজিটাল অ্যামাজন বিডি নামের একটি দোকানে ৯৮০০ টাকায় বিক্রি করে, নুক পাওয়া যায় ৮ এর একটু কমে, ওদের হোম ডেলিভারিও আছে, গুগলে ইংরেজিটা দোকানটার নাম সার্চ করলেই পাবেন, ক্যাপচার ভয়ে লিংক পেস্ট করলামনা।

নীড় সন্ধানী এর ছবি

ডিজিটাল অ্যামাজনের ফোন নাম্বারটা দিতে পারেন? অথবা ঠিকানাটা? ওদের ওয়েবসাইট পেয়েছি কিন্তু ওখান থেকে কেনা যাচ্ছে না। সরাসরি যোগাযোগ করতে চাই।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাফায়েত এর ছবি

সাইটেই ঠিকানা, নাম্বার দেয়া আছে, তাও তুলে দিচ্ছি:

Digital Amazon BD
12/1 A.R.Mollick Tower,
Purana Paltan,
Dhaka,
Bangladesh.
1000

Telephone: +88 01711 05 31 31

নীড় সন্ধানী এর ছবি

অনেক ধন্যবাদ শাফায়েত ভাই! হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্পর্শ এর ছবি

শাফায়েত যা বলার বলে দিয়েছে। বাংলা সাপোর্ট করে এমন কোনো মডেল হলেই হলো। ব্যাকলাইট ম্যাকলাইট এইসব ভুজুং ভাজুং এ পটার কিছু নাই। বই তো ব্যাকলাইট ছাড়াই পড়ি। আমি কিন্ডল পেপার হোয়াইট কিনেছি একটা। কিন্তু নরমালটা হলেও কোনো সমস্যা হতো না।
ই-বুক রিডারের জুড়ি নেই। হার্ডকোর বই পড়ুয়া হলে অবশ্যই ইবুক রিডার। আর শৌখিন পাঠক হলে ট্যাবটাইপের কিছু দেখতে পারেন।
শুধু একটা সতর্কতা। ইবুক রিডারের স্ক্রীন খুবই ভঙ্গুর। এদিক ওদিক চাপ লাগলেই ভেঙ্গে যায়। ট্যাবলেটের কাঁচের মত শক্ত না। এই নিয়ে তিনজন বন্ধুর রিডার স্ক্রীন ব্যাগের ভিতর চাপ লেগে ফেটে যেতে দেখলাম।


ইচ্ছার আগুনে জ্বলছি...

নীড় সন্ধানী এর ছবি

আমার চাহিদা খুব কম। একটা ইউএসবি পোর্ট থাকবে যা দিয়ে এটার পেটে ইবুকগুলো কপি করতে পারবো আর বাংলা বই খোলা যাবে, এই দুটো হলেই আর কিছু লাগবে না। থ্রিজি বা সেরকম কিছু দরকার নেই। স্ক্রিন সম্পর্কে আপনার মূল্যবান সতর্কতার জন্য অনেক ধন্যা হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

jante iccuk এর ছবি

দামের বিষয়টা যদি বলা হত।
আমি অভাগা ও একটা কিনতে চাই।
বই পরা নিয়া ব্যাপক জামেলায় আছি।

কনফুসিয়াস এর ছবি

বই পড়ার জন্যে কিন্ডলএর তুলনা নেই কোন। পড়ায় আরাম এবং চার্জের ব্যাপারে যে কোন ট্যাবের চাইতে মাইলখানেক এগিয়ে রাখা যাবে।
১/ পেপার-হোয়াইটটাই সবচেয়ে ভাল লেগেছে পড়তে গিয়ে, কিন্তু এর আগের ভার্সনগুলোও ভালো।
http://www.the-ebook-reader.com/kindle-comparison.html
২/ শুধু বই পড়তে চাইলে চোখ বুজে কিন্ডল কিনে ফেলুন!
৩/ আমারটা থ্রি-জি না, সেটার দরকারও নেই আসলে। কারন কিন্ডলের ব্রাউজার একদমই কাজের না। বই নামানোর জন্যে ওয়াই-ফাই এনাফ। থ্রি-জির জন্যে বাড়তি পয়সা দেবার কোন দরকার নেই।
৪/ একটা কথা, বাংলা পিডিএফ পড়তে গিয়ে আরাম পাইনি কিন্ডলে, কিন্তু ইংরেজি বইয়ের জন্যে পার্ফেক্ট।
৫/ তবে বাংলা ইবুকও আসছে আস্তে আস্তে- হাসি
http://boidweep.blogspot.com.au/

হ্যাপি রিডিং।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নীড় সন্ধানী এর ছবি

কিণ্ডলে বাংলা ইবুক পড়া যাবে না? তাহলে তো অর্ধেক মুশকিল। আমার অনেকগুলো না পড়া পিডিএফ বই বাংলায়। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাফায়েত এর ছবি

কোনো পিডিএফ পড়েই আরাম নেই, জুমিং এ সমস্যা হয়, আপনাকে মোবি ফরমেটে কনভার্ট করে নিতে হবে, ফ্রি সফটওয়্যার দিয়েই করা যায়। এখন সমস্যা হলো বাংলা ওসিআর এর অভাবে বাংলা পিডিএফকে মোবিতে কনভার্ট করে ভালো ফল পাবেননা। আমি ইংরেজি বই পড়েই খুশি, ওগুলো সহজে বাজারে পাওয়া যায়না, বাংলা সহজেই কিনে নিতে পারি।

কল্যাণ এর ছবি

নীড়ুদা,

এই বেলা বলে রাখি ভালো ঝামেলায় পড়েছেন। অনেকটা গেছোদাদার দেখা পাওয়ার মতই।

আগে দেখেন আপনি কোথায়, বাংলাদেশে নাকি দেশের বাইরে। এরপর দেখেন, শুধু কি বইই পড়তে চান, নাকি সেই সাথে আরো কাম-আকাম করার ইচ্ছা আছে? যে ডিভাইস কিনবেন সেইটা কোন কোন ফাইল ফর্ম্যাট সাপোর্ট করবে? যে সব ফর্ম্যাট সাপোর্ট করবে তার সবি কি আপনার দরকার? আপনার পছন্দের ডিভাইসে কি কোন অ্যাপ্সটোর আছে? অ্যাপ্সটোর এর বাইরে থেকে অ্যাপ ইন্সটল করা (সাইডলোড) যাবে? বুকস্টোর এর কি অবস্থা? মেমোরি কার্ডের স্লট কি দরকার? ক্যামেরা, জিপিএস লাগবে? ইত্যাদি ইত্যাদি ইত্যাদি।

এইবার আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে দুই পয়সাঃ

১। কিন্ডল বই পড়ার জন্যে খুব ভাল। তবে খিয়াল কইরাঃ বই পড়ার জন্যে ভাল। ট্যাব হিসাবে মাপ চেয়ে নিন।

২। যদি ইন্টারনেট ব্রাউজিং, মেইল চেকিং, অনলাইনে কিনাকাটা, সচলায়তনে ঠুকঠাক, গান-মুভি-ইউটিউবিং লিস্টের ৪০% এর বেশি যায়গা নিয়ে অবস্থান করে, তাহলে একটা ট্যাব নিয়ে ফেলতে হবে।

৩। আমি কিছুদিন আমার কলিগের কিন্ডল ফায়ার ব্যাবহার করেছি, ব্যাগের ভিতরে চাপ খেয়ে স্ক্রীন ফেটে গেছিল (উপরে স্পর্শদা'র মন্তব্য দ্রষ্টব্য)।

৪। অনেক রকম বই পড়ার অ্যাপ আছে এন্ড্রয়েড বেসড ট্যাবগুলোর জন্যে। আর এই সব অ্যাপে নাইটমোড থাকে সাধারণত। ফলে ডিসপ্লে ব্রাইটনেস দরকার মত এডজাস্ট করে নিয়ে ঘন্টার পর ঘন্টা চোখের সামনে ট্যাব ধরে বসে থাকলেও বউ ছাড়া আর কেউ লাঠি নিয়ে তাড়া করে না বা চোখেও তেমন চাপ পড়ে না।

৫। ট্যাব-টুবে কিন্তু বাংলা পড়ার ঝামেলা আছে। এন্ড্রয়েড বেসড ট্যাবএর ক্ষেত্রে আইসিএস মানে ৪.০ এর পরের ওএস-ওলা নিতে হবে, নাইলে কিন্তু বিশাল সংকট।

৬। নেটগুতাগুতি না করলে, রেডিও-টিভি না দেখলে, ওয়াইফাই সহ যত আগডুম বাগডুম আছে সব বন্ধ করে রাখলে ট্যাবে ভালই চার্জ থাকার কথা (আমি ৩ থেকে ৪ দিন পাই ডকিং ছাড়াই)।

৭। ট্যাব নিলে একটা স্টেবল ব্রান্ডের না নিলে কিন্তু বিশাল বিপদ। ইদানিং ধরেন আমিও আলিবাবা থেকে ১০০ ট্যাব কিনে কন্ট্যাব বা ফৌজদারলেট নাম দিয়ে সস্তায় বাজারে ছেড়ে দিতে পারি। কিন্তু তারপর আপগ্রেডের বা সাপোর্টের বেলায় একগাল মাছি। আর এইসবের ডিসপ্লে অতি জঘন্য। ২ মিনিট তাকানোর পরপরই মেজাজ খারাপ হতে থাকবে। ২ দিন ইউজ করার পর (পারফর্মেন্স, স্টেবলিটি, ব্যাটারি) এই কন্ট্যাবের দিকে তাকালেই দেয়ালে মাথা ঠুকতে আর আমার কবরের উপর দাঁড়িয়ে কমিক গান গাইতে ইচ্ছা করবে।

৮। কয়দিন ঝিম ধরে বসে মার্কেটের দিকে খিয়াল রাখেন। এইসব প্যাড ম্যাডে ৬৪ বিট নিয়া কাজ চলার কথা তলে তলে। সুতরাং আজকে যারা নবীন, কালকে তারাই প্রবীণ এবং বাকিটা বুঝে নিন।

৯। ট্যাব দৈনন্দিন কম্পিউটিং এর বিকল্প এখনও হতে পারে নাই বলেই মালুম হচ্ছে, কবে হবে তার কোনো দিশাও তো দেখি না। সুতরাং ইহা একটি ভ্রান্ত ধারমা ধরে নিয়ে আমাজন কিন্ডল বা বার্নস 'ন নোবল ন্যুক বা কোবোর (বুক স্টোরের দিকে একবার তাকান, আর ফাইল ফর্ম্যাট সাপোর্টটা দেখে নিন) সব থেকে কমমূল্যের একটা ই-রিডার কিনে নিয়ে বই পড়তে থাকাই মনে হয় উত্তম।

আপনার ই-রিডিং শুভ হোক।

_______________
আমার নামের মধ্যে ১৩

নীড় সন্ধানী এর ছবি

বাপ্রে একসাথে অনেকগুলা দরকারী কথা বলে দিলেন! অনেক কৃতজ্ঞতা জানবেন হাসি

আপনার পরামর্শগুলো খুব কাজে দেবে, তবে বলে রাখি আমি ট্যাবের দিকে যাবো না কারণ ট্যাব অনেক বেশী এন্টারটেইনিং। আর এন্টারটেইনমেন্টের সুবিধা থাকলে পড়াশোনায় ব্যাঘাত ঘটায়। শুধু পড়ার কাজেই জিনিসটা ব্যবহার করবো, গাড়িতে বসে কিংবা অন্ধকারে শুয়ে শুয়ে পড়া। তবে যদি মেইল চেকের সুযোগ থাকে, কিংবা ব্লগ পড়ার সুযোগ থাকে তবে সেটা বাড়তি পাওনা। আপনার ৯ নম্বর পরামর্শটার দিকেই যাচ্ছি মনে হয় হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

কোন কাজ না করে শুধু কোলবালিশ দিয়ে যদি মোবাইলটাকে আপনি বিছানায় শুইয়ে রাখেন তবুও দুদিন পর তার চোখ মেলা পাবেন না। দেঁতো হাসি

এখনো ই-বুকে বই পড়তে সহজ লাগেনা একদম, চোখের আরাম কিংবা মনের শান্তি কোনটাই পাইনা।

নীড় সন্ধানী এর ছবি

কথা সত্য! আসল বইয়ের গন্ধ শুঁকে পড়ার যে আনন্দ তার তুলনা নাই। ইবুক হলো বিকল্প পড়াশোনার তরিকা! হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আমি রাতে বই পড়ার কাজটা ট্যাবলেটেই সারি । আমার বর অবশ্য ইবুক রিডারে পড়ে ।
অনেকে অনেক পরামর্শ দিলেন । বুঝে শুনে কিনে নিন । হাসি
শুভেচ্ছা ----
জেসমিন পলাশ ।

নীড় সন্ধানী এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মিতা  এর ছবি

আমার এক চৈনিক কলিগ মাত্র তার দেশ থেকে বেড়িয়ে এলো। Portable Cell Charger নিয়ে এসেছে যা আসলেই দারুন কাজের। খুঁজে দেখতে পারেন। Portable Charger এ full charge করে সাথে রাখলে যেকোনো জায়গায়, যেকোনো সময় আপনি আপনার স্মার্ট ফোন charge করে নিতে পারবেন।

নীড় সন্ধানী এর ছবি

ভালো জিনিসের খোঁজ দিলেন, খোঁজ লাগাবো দেখি হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রৌঢ় ভাবনা এর ছবি

চলুক
নানা লোকের নানা মতের মধ্যে আমি আনাড়ি, এ বিষয়ে আমার কিছু বলার নেই।

নীড় সন্ধানী এর ছবি

পড়ার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

হাসান এর ছবি

আচ্ছা, বাংলা পিডিএফ পড়ার জন্য কি অ্যন্ড্রয়েড ভিত্তিক ট্যাবলেট গুলো ভালো কাজ দেয়? নাকি আইপ্যাড? কেউ বলতে পারলে উপকৃত হবো।

নীড় সন্ধানী এর ছবি

এণ্ডরয়েডে বাংলা পিডিএফ পড়তে সমস্যা নেই। তবে আইপ্যাডের কথা বলতে পারছি না

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

স্পর্শ এর ছবি

এই লেখার সূত্র ধরে রবীন্দ্রনাথের দারুণ একটা আর্টিকেলের সন্ধান পেলাম।
ধন্যবাদ আপনাকে।

আর কিন্ডল কিনে ফেললে ওয়াইফাই থ্রীজি এইসব বন্ধ করার জন্য এয়ারপ্লেন মুড এ চালাবেন। আমি সারাক্ষন এয়ারপ্লেন মুডেই রাখি। ব্যাটারি বাঁচে। বই পড়ি তো সব ডাউনলোড করে বা বন্ধু বান্ধব থেকে নিয়ে। আর চাইলেও বাংলাদেশ থেকে অ্যামাজনের বই কেনা যায় না।


ইচ্ছার আগুনে জ্বলছি...

নীড় সন্ধানী এর ছবি

এয়ারপ্লেন মোড জিনিসটা সাইলেন্ট মোডের মতোই নাকি? আমি এণ্ডরয়েডে এই জিনিস দেখি, কিন্তু কখনো টেষ্ট করিনি।

আমাজন থেকে অর্ডার দিতে গেছিলাম, ওরা বলেছে বাংলাদেশে এই জিনিস ডেলিভারি দিতে অপরাগ ওরা।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

অ্যারোপ্লেনে মোবাইল এবং অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্রপাতি যেগুলো নেটওয়ার্কে কানেক্টেড থাকে, সেগুলোকে বন্ধ করে রাখতে বলা হয়। কারণ এগুলো প্লেনের ডেটা যোগাযোগের কাজে ইন্টারফিয়ারেন্স সৃষ্টি করতে পারে। প্লেনের অ্যাভিয়নিক্স (বাংলা জানি না - প্লেনের সকল ইলেক্ট্রনিক যন্ত্রপাতিগুলোকে, বিশেষ করে যোগাযোগ এবং নেভিগেশনের কাজে ব্যবহৃত যন্ত্রপাতিগুলোকে, একসাথে অ্যাভিয়নিক্স বলে) সিস্টেমের উপরেও প্রভাব ফেলতে পারে। তাই প্লেন উড্ডয়ন এবং অবতরণের সময় ইলেক্ট্রনিক যন্ত্রপাতি বন্ধ করে রাখতে বলে।

কিন্তু অনেক মোবাইল ফোনের অন্যান‌্য সুবিধাগুলো যেমন গান শোনা, মুভি দেখা বা গেম খেলা ইত্যাদি ব্যভার করতে যদি চান, তাহলে প্লেনের কাজে অসুবিধা না করেও যেন তা করতে পারেন, সেটার জন্য স্মার্ট ফোনগুলোতে এয়ারপ্লেন মোড দেয়া থাকে, যে মোডে ফোন বন্ধ হবে না, কিন্তু যে কোন রকম নেটওয়ার্ক (সেলুলার, ব্লু-টুথ, ওয়াই-ফাই ইত্যাদি) ডিজেবল হয়ে থাকবে।

আমি গত শনিবারে আইডিবি ভবনের একটা দোকানে (চলন্ত সিঁড়িতে ওঠার জায়গাটার ঠিক সামনে দোকানটা, তবে কোন তলায় তা মনে নেই) আমাজন কিন্ডল আর অন্য কয়েকটা ই-বুক রিডার দেখেছি। আপনি চাইলে একবার ঢুঁ মেরে আসটে পারেন।

আমার ‌গ্যালাক্সি ‌ট্যাব থ্রীতে চমৎকার বই পড়া যায়। আলো কমবেশী করার সুবিধা তো আছেই, আমাজন কিন্ডলের একটা অ্যাপ আছে যা দিয়ে বই পড়তে ভারি মজা।

হ্যাপি রিডিং। আর কী কিনলেন ও সেটা কেমন বুঝছেন, জানাতে ভুলবেন না কিন্তু!

____________________________

নীড় সন্ধানী এর ছবি

পানির মতো সহজ করে বুঝিয়ে দিলেন প্রোফেসর সাব! তবে এই ব্যাপারকে আমি এতদিন অফলাইন মোড বুঝতাম খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

হাসি ধন্যবাদ।
অনেক ফোনেই এয়ারপ্লেন মোডকেই অফলাইন মোড বলে (যেমন নোকিয়া)। তবে ইদানিং বেশীরভাগ স্মার্টফোনেই অফলাইন মোডে ফোন শুধু সেলুলার নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়ে থাকে, কিন্তু ব্লু-টুথ, ওয়াই-ফাই, জিপিএস ইত্যাদি চালু থাকে।

____________________________

দুষ্ট বালিকা এর ছবি

কিন্ডেল ফর শিওর! কঠিন চার্জ থাকে জিনিসটায়! আমারটা যদিও আগুন, তবুও ব্যাপক চার্জ থাকে ব্যাটায়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

Bornil Bilash এর ছবি

Go for Kindle. ipad creates a glare that is not good for your eyes if you want to read for hours. Amazon has a huge collection of free English books if you care. You can install kindle app in all your smart phones, laptops, desktops or even in tablets if you have one Kindle (amazon account basically) and access your books from all over the world provided you have access to wifi (internet to be more specific). For less than 100$, it's a good deal. Spend some money getting a hard case for the e-book reader. Believe me, it will last forever.

Bornil Bilash এর ছবি

Forgot to mention, any screen (smart phone, ipad, laptop) creating glares are not good for long reading hours.

রিক্তা এর ছবি

আমার কোবো গ্লো টা পড়তে পড়তে আমি দাম উঠায়ে ফেলছি। এইটার সুবিধা হল
১) আগে বই পড়তাম ল্যাপ্টপ আর স্মার্টফোনে। সেইভাবে পড়লে চোখের উপর অত্যাচার হয় অনেক। এম্নিতে দেখতে কাগজের বইয়ের মত। অন্ধকারে ব্যাকলাইট জ্বালানো যায়।
২) হাল্কা। দীর্ঘ ক্ষণ হাতে রাখতে সমস্যা হয় না। আমার জন্য যেটা খুবি গুরুত্বপূর্ণ। আমার কারপাল টানেল সিন্ড্রোম আছে মন খারাপ
৩) চার্জ ছাড়া ২ সপ্তাহ হেসে খেলে যায়।

কোবোর জন্য ইবুক ইপাব ফরমেটে হলে ভালো। অন্য কিছু তে কাস্টোমাইজ করা যন্ত্রনা। আপনার কাছে যেসব ইবুক আছে সেইগুলা কিন্ডল দিয়ে পড়তে পারবেন কিনা দেখে নিয়েছেন? কিন্ডল মনেহয় আমাজনের বাপের সম্পত্তি ধাঁচের ইয়ে, মানে... । আমাজন থেকে একবার ইবুক কিনে কোবো ঢুকাতে আমার খবর হয়ে গেছে ঃ(

--------------------------------
হে প্রগাঢ় পিতামহী, আজো চমৎকার?
আমিও তোমার মত বুড়ো হব – বুড়ি চাঁদটারে আমি করে দেব বেনোজলে পার
আমরা দুজনে মিলে শূন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাঁড়ার ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।