আনাড়ি প্রেমপত্র ০২

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: মঙ্গল, ০৮/০৪/২০০৮ - ২:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সেই একবারই আমরা একসাথে নদীতে গেছি এই কথা তুমিও মনে করতে পারো। আমরা দুজন দু-নৌকায় ছিলাম হয়তো এটুকুও মনে আছে তোমার। কিন্তু তুমি কি মনে করতে পারো পাশের নৌকা থেকে কতবার আমি তোমাকে বলেছি- পানিটা একটু ছুঁয়ে দাও? ...একবার অন্তত হাতটা ভেজাও?

মনে করতে পারো কথাটা? মনে করতে পারো কতবার পানিটাকে ছুঁয়ে দিতে বলেছি আমি?

আটত্রিশবার বলেছি। এর পরে আর কেউ কিছু বললে অন্য মানুষের পক্ষে শোনার মতো দূরত্বে ছিল না নৌকাদুটো। আমি আর মুখে বলিনি কিছুই। কিন্তু কমপক্ষে আটত্রিশ হাজারবার মনে মনে বলেছি যেন তুমি একবার অন্তত পানিতে হাতটা ভেজাও। যতদূর দেখা যায় আর যতদূর দেখা যায় না ততদূর পর্যন্ত তোমার হাতে গেঁথে রেখেছিলাম চোখ; হয়তো এইবার তুমি পানিটাকে ছুঁয়ে দেবে... হয়তো এইবার বাড়াবে হাত...

তুমি কি মনে করতে পারো সেইবার তুমি পানি ছুঁয়েছিলে কি না? ...তুমি ছোঁওনি। পানিভীতি আর শীতভয় তোমাকে নৌকায় গুটিয়ে রেখেছিল। কিন্তু তুমি কি একবারও খেয়াল করেছিলে সেই শীতে একবারের জন্যও আমি পানি থেকে হাত সরাইনি? তোমার কি খেয়াল আছে নৌকার সবাই আমাকে ঠান্ডা লাগার ভয় দেখাচ্ছিল? কিন্তু আগাগোড়া একবারও পানি থেকে সরিনি আমি?

তুমি কি ভাবতে পারো কেন সেই শীতে সারাক্ষণ নিজেকে নদীতে ডুবিয়ে রেখে তোমাকে বলেছি নদীতে আসতে? ভাবতে পারো?

তোমাকে ছুঁতে চেয়েছিলাম আমি সেদিন...
তুমি যদি একটাবার পানিটাকে ছুঁয়ে দিতে তবে সেই পানি থেকে আমি তুলে নিতাম তোমার ছোঁয়া

তুমি কি জানো তোমাকে না জানিয়ে আমি প্রতিদিনই তোমাকে ছুঁই? লক্ষ-লক্ষবার ছুঁই। কল্পনা বাড়িয়ে ছুঁই; তোমার হেঁটে যাওয়া বাতাসে নিশ্বাস নিয়ে ছুঁই; আর সেদিন চেয়েছিলাম পানিতে স্পর্শ দিয়ে ছুঁতে

দূরত্ব পার হয়ে কল্পনা পৌঁছে যেতে পারে। বাতাস কিংবা পানিও পৌঁছে যায়। কিন্তু মনে মন ছোঁয়াতে হলে যে আমাকেও যেতে হয় আরো কিছু কাছে। তার জন্য যে পথটাকে আরেকটু খুলে দিতে হয়... একটুখানি ইশারা যে লাগে

মুখে না। চোখেও না। মনে মনেও যদি তুমি কোনো ইশারা করো পৃথিবীর যে কোনো প্রান্তে দাঁড়িয়ে; আমি নিশ্চিত তা বুঝে নেবো আলোর গতির চেয়েও দ্রুত

জাগরণে না হোক; স্বপ্নের ভেতরেও যদি আজ একবার শুধু বলো- হোক। তার ইচ্ছাই পূর্ণ হোক। তবে কাল সূর্য ওঠার আগেই আমার স্পর্শ নিয়ে একটা ফুল পৌঁছে যাবে তোমার দরজায়...
২০০৮.০৩.১০ সোমবার

.......................................

** পানি ছুঁয়ে দেবার কনসেপ্টটা সুলতানা পারভীন শিমুলের কাছ থেকে ধার করে আনা

................................

আনাড়ি প্রেমপত্র ০১


মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

প্রেমে আমি ডুবে যায়, হারিয়ে যায়, তুমির সমুদ্রে।
লীলেনের প্রেমপত্রে তুমিকে ছাড়িয়ে উঁকি দিচ্ছে আমির কীর্তিকলাপ।

এই প্রেমে রমণী পটবে না। আগেই বলে রাখলাম।

(ফানাহ্ হয়ে যেতে হবে ফানাহ্....
আর সকল প্রশংসা হবে শুধু তার.....)

আঁচলের আড়াল থেকে এতটুকু নড়াওনি আঙুল, স্পর্শের কোনো আকুলতা ছিল না তোমার
অথচ তোমাকেই অদৃশ্যে ছূঁয়ে ছুঁয়ে শিহরিত হচ্ছিল নদীর জল
তোমাকে আঁকড়ে নিয়ে নৌকাটা দুলছিল অহেতুক
আর কুয়াশা ভেজা বাতাস চুরি করে নিচ্ছিল তোমার স্পর্শের উম....
-----------------------------------------------
Those who write clearly have readers, those who write obscurely have commentators.--Albert Camus

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

মাহবুব লীলেন এর ছবি

প্রেমে আমি ডুবে যায়, হারিয়ে যায়, তুমির সমুদ্রে।
লীলেনের প্রেমপত্রে তুমিকে ছাড়িয়ে উঁকি দিচ্ছে আমির কীর্তিকলাপ।

এই প্রেমে রমণী পটবে না। আগেই বলে রাখলাম।

এতক্ষণে একখান মূল্যবান শিক্ষা পেলাম
এবং বুঝলাম কেন এই মার্কেটে মোটেও সুবিধা করতে পারিনি এতোদিন

এখন হয়ে যাবে আশা করি
সচলায়তনের পীর-এ-কামেলদের আশীর্বাদ ও পরামর্শ আশীর্বাদ থাকলে পটাতো সামান্য ব্যাপার
গলতে গলতেও কুল পাবে না

গৌতম এর ছবি

এটা আনাড়ির প্রেমপত্র??
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ...ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

চিঠি পাবার পর, নিশ্চই জল ছুঁয়েছিল? (নাকি একেবার ঝাঁপ দিয়েছিল?) ইশারাও মিলেছিল নিশ্চই। হাসি

কালবেলা

মাহবুব লীলেন এর ছবি

নাহ
ওইটা ছিল একটা জলাতঙ্কের রোগি
(পাগলা কুত্তায় কামড়ালে যে রোগ হয়)

আর ট্যারা চোখে ইশারা দেবেটা কেমনে?
এমনিতেই উত্তর দিকে তাকিয়ে দক্ষিণ দিকে হাঁটে

সৌরভ এর ছবি

গৌতমের প্রশ্নটা আমিও করতে চাইসিলাম। হাসি


আবার লিখবো হয়তো কোন দিন

মাহবুব লীলেন এর ছবি

@ গৌতম এবং সৌরভ

এটা কি আনাড়ি না হয়ে বেশি বোকা বোকা হয়ে গেছে?

আহমেদুর রশীদ এর ছবি

লীলেনের প্রেমভাগ্যকে আমি ঈর্ষা করি ১৮ বছর ধরে। শুধু আমি না-আমার মতো আরো আছে। যাক সবে প্রেমপত্র দেখলাম।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

মাহবুব লীলেন এর ছবি

নিরীহ মানুষকে হিংসা করতে নাই স্যার...
ভালো মানুষের নামে দুর্নাম ছড়াতে নেই স্যার

আহমেদুর রশীদ এর ছবি

ভয় পাওয়ার কারণ নাই স্যার।
বাজার নস্ট হবে এমন কিছু ফাঁস করবো না।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

লুৎফুল আরেফীন এর ছবি

অপ্রেমবিদ্ধ পোলাপাইন কিন্তু চোথা মাইরা দিবো মনে হচ্ছে আপনার চিঠি থেকে... চিঠিগুলোর স্বত্ব আটকে রাখার ব্যাবস্থা করেন। হো হো হো

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

মাহবুব লীলেন এর ছবি

কোনো রয়ালিটি লাগবে না। যে কেউ ইচ্ছা ব্যবহার করতে পারেন
কাজে না লাগলে কোনো দাবি দাওয়া নাই
কিন্তু যদি এতে কারো কাজ হয় তবে আমাকে প্রফিটের ২০% আমাকে দিতে হবে

বি:দ্র: কমিশন হিসেবে টাকা গ্রহণযোগ্য নয়। বান্ধবীর ভাগ বান্ধবী দিয়ে পরিশোধ করতে হবে। ১০টা জোগাড় হলে ২টা আমার। আর ১টা জোগাড় হলে তার ২০% টাইম আমার

অনিন্দিতা এর ছবি

প্রেমের জন্য নাকি আত্মপ্রেম ও জরুরী। তাই বলে এতোটা?অন্যকে কিছুটা দিতে হবে না?সেখানে অনেক কিছু যে ছাড় ও দিতে হবে মশাই(ইগো ছাড়তে হবে, ভালবাসার মানুষের মতামতের মূল্য,তার জন্য মনোযোগ ইত্যাদি দিতেহবে না?)। তবে না প্রেম! তারপর না প্রেমপত্র।হোক সে আনাড়ি বা অন্যকিছু।

মাহবুব লীলেন এর ছবি

অনেক কিছু যে ছাড় ও দিতে হবে মশাই

ছাড়ব ছাড়ব
আস্তে আস্তে সবই ছাড়ব
ইগো তো মামুলি বিষয়
কয়েকদিন পরে দেখবেন মান- সম্মান- দেশ এমনকি কাপড়চোপড়ও ছেড়ে দেবো

০২

তার জন্য মনোযোগ ইত্যাদি দিতেহবে না?

শব্দযোগ দিয়ে মাত্র শুরু করলাম
মনোযোগ- দেহযোগ সবই আসবে
ধৈর্য ধৈর্য্

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রমণী পটুক আর না পটুক
এইবারের চিঠিটা আমার অদ্ভুত, অদ্ভুত এবং অদ্ভুত ভাল লাগলো। এতো আকুলতা...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

জ্বি ম্যাডাম
চিঠি যদি ভালো হয়ে থাকে তো তার থিমের জন্য
এবং থিমটা আপনার দেয়া

এরকম আরো থিম দিলে এই অধম আরো একটু চেষ্টা করতে পারে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে ধুর !
আমরা কথায় কথায় হাবিজাবি কত কিছুই তো বলি।
খুব সাধারণভাবে বলা একটা কথা কেউ যদি তার কল্পনা দিয়ে অত অসাধারণ করে ফুটিয়ে তোলে, তার জন্য কেন মিছেমিছি আরেকজনকে ক্রেডিট দেবার চেষ্টা !
(এর জবাবে "ইহাকে বিনয় বলে" জাতীয় বাক্য গ্রহনযোগ্য নহে।)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

ঠিক আছে কোনো ক্রেডিট দেবো না
কিন্তু তুই তোর হাবিজাবি স্টক থেকে আমাকে আরো কয়েকটা মশলা পাঠিয়ে দে

নজমুল আলবাব এর ছবি

পিরিত করতে পত্র লাগে নাকি? তাও এই প্রকারের মেনমেনা পিরিতপত্র!!! ফুসসসসসসসসসসসসসসসসসসসসসসসসসস

বিগ সি'তো বইলাই দিছে এই মালে কিছু হইবেকনা।

ভুল সময়ের মর্মাহত বাউল

অছ্যুৎ বলাই এর ছবি

এই যুগে এই প্রেমপত্র আসলেই আনাড়ি হইছে।´আজকালকার পুলাপাইন কথার চেয়ে কাজের মূল্য যে বেশি, এটা খুব ভালোভাবে বুঝে। এই যে এতবার ছোঁয়াছুয়ির কথাই বলে গেলেন শুধু, লাভের লাভ কি হলো?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

মাহবুব লীলেন এর ছবি

বিশিষ্ট শালি-গবেষকও যে এই জায়গায় বুঝতে ভুল করে ফেলবেন তা কিন্তু অনুমান করিনি

রেডিমেইড কিংবা অটোমেটিক মেশিনে তৈরি জিনিস থেকে এখনও কিন্তু হ্যান্ডমেড জিনিসের দাম বেশি
স্ট্যাটাসও বেশি

বলাই চাঁদ কাউকে ইমেইলে অফার করেছে কিংবা ফোনে বলেছে- আই লাভ ইউ
(কোটি কোটি মানুষ একইভাবে করে বলে এর বাজার মূল্য কম। আর প্রতিটা মেয়েই মাসে এরকম দশ বিশটা পায় বলে এগুলো কানেই তোলে না)

এর চেয়ে কিন্তু শতগুণ ক্লাসিক্যাল এ্যাপ্রোচ হলো- জনৈকার কাছে বলাই চাঁদের একখান প্রেমপত্র

(বিরল প্রজাতির জিনিসের প্রতি মানুষের আকর্ষণ জন্মগত)

০২

এই যে এতবার ছোঁয়াছুয়ির কথাই বলে গেলেন শুধু, লাভের লাভ কি হলো?

আরে আহাম্মক
এইসব জায়গায় প্রথম এ্যাকশনটাই হলো নিজেকে নাদান আর এতিম হিসেবে উপস্থাপন করা। এবং বুদ্ধদেব বসুর মতো বুঝিয়ে দেয়া

একটু সময় হবে? পাশে গিয়ে বসিব তোমার

আর কিচ্ছু না
তোমার কাছে কি আমি আর কিছু চাইতে পারি?
ছি ছি ছি

০৩

এই জন্যই বলি পোলাপান যেন দেশ ছেড়ে যাবার আগে অন্তত তিন চারটা প্রেম করে যায়। তাহলে বুদ্ধিসুদ্ধি বাড়বে

শেখ জলিল এর ছবি

প্রেমপত্রেও প্রেম হয়! বিশ্বাস করলাম।
...জীবনে একবার বিশ্বাস করেছিলাম। মাহবুবু লীলেন-এর পত্র পড়ে আবারও বিশ্বাস হলো।( আমার চিঠি পোস্টের আইডিয়াটা মাঠে মারা গেলো!?)
...তবে এখন প্রেমপত্রের চেয়ে এসএমএস বা ইমেইল চালাচালির হার বেশি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

দেখা যাক
এটা কয়েকদিন লেখি
তারপর না হয় এসএমএস প্রেম সিরিজ চালু করব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এসএমএস প্রেম সিরিজ চালু করার আইডিয়াটা খুবই মনপসন্দ হইলো। পোলাপাইনগুলারও কামে লাগবো।
দেরী না কইরা শুরু কইরা দ্যান...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

এইটা কিন্তুক জয়েন্ট প্রজেক্ট হইতে পারে
আপনে মাইয়াগো কতা লিখবেন
আর আমি লিখুম ভাদাইমা পোলাপানগুলার কথাবার্তা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বুদ্ধিডা ভালই !
কিন্তুক আমার যে কুনো ফুন নাই !!
তাইলে আমারে আগে এট্টা মুবাইল কিন্যা দেওন লাগবো।
তারপর এসএমএস পাঠানি
তারপরে না সেইডি লেখনি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

তুমি কি জানো তোমাকে না জানিয়ে আমি প্রতিদিনই তোমাকে ছুঁই? লক্ষ-লক্ষবার ছুঁই। কল্পনা বাড়িয়ে ছুঁই

হায় হায় কি ভয়ংকর কথা ইয়ে, মানে... । পানিতে ছোয়ার আকুলতা খুব সুইট লাগল কিন্তু এই কথা শুনলেত ভয় পেয়ে যাওয়ার কথা ।
মন ছোয়ার কথাটা খুব খুব ভালো লাগল হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

এখনই ভয় পেয়ে গেলে তো মুশকিল
একবার যদি একটু ইশারা পেয়ে যায়
তখন ছোঁয়াছুয়ি যেখানে পৌঁছাবে সেটা দেখলে তো হার্ট এ্যাটাক করবে

তখন হয়তো লেখা থাকবে-
তুমি যখন স্নান করো তখনও সেখানে থাকি আমি। আমিই প্রতিদিন...
যখন তুমি চেঞ্জ করো তখনও নতুন পোশাকগুলো সুতায় সুতায় লেগে থাকে আমার স্পর্শ
আমাকে কী করে অস্বীকার করবে তুমি?

অনিন্দিতা এর ছবি

এক টা আইডিয়া এসেছে।
প্রেমপত্র গুলো কবিতায় লিখুন।
বাজারে ভাল চলবে।

মাহবুব লীলেন এর ছবি

কুবুদ্ধি দেয়ার আর জায়গা পেলেন না?
কবিতা ছাড়ার জন্যই এই প্রেমপত্রে আশ্রয় নিলাম
আপনি আবার আমারে নিয়ে ফেলবেন সেই কবিতায়?

রানা মেহের এর ছবি

পানি ছোয়ার আইডিয়া টা হেভী রোমন্টিক।

লীলেন ভাই
আপনার দাড়িবিহীন একটা ছবি দেখতে মন চায়

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মাহবুব লীলেন এর ছবি

পানি ছোঁয়ার আইডিয়াটা আমার না শিমুলের
আমি খালি ওটাতে কারিগরি করেছি

০২

আর তুমি যখন বললে তখন তো দাড়ি ছাড়া একটা ছবি দিতেই হয়
নাও দিলাম...

আমার দাড়ি ছাড়া ছবিআমার দাড়ি ছাড়া ছবি

বিপ্লব রহমান এর ছবি

আটত্রিশবার বলেছি। এর পরে আর কেউ কিছু বললে অন্য মানুষের পক্ষে শোনার মতো দূরত্বে ছিল না নৌকাদুটো। আমি আর মুখে বলিনি কিছুই। কিন্তু কমপক্ষে আটত্রিশ হাজারবার মনে মনে বলেছি...

জট্টিল লেখা! দেঁতো হাসি

কিন্তু স্যার, ওইটা কী ৩৮ বার না, ৩৮ হাজার বার, না কী ৩৮ হাজার+৩৮ বার? অথবা এমনও তো হতে পারে যে, আনাড়ি প্রেমপত্রে অংক চলে না?? চোখ টিপি


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মাহবুব লীলেন এর ছবি

অথবা এমনও তো হতে পারে যে, আনাড়ি প্রেমপত্রে অংক চলে না??

ওই সময় এমন আউলা লাগে যে বাপের নাম জিজ্ঞেস করলে মুখ দিয়ে বের হয়ে আসে দুলা ভাইর নাম
আবার অংক...
ওইটা খায় না মাথায় দেয়?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পোস্ট কমেন্ট - সবটায় জাঝা
চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

আমার মূল সমস্যা আমি মাহবুব লীলেনের কোন লেখা অপছন্দ করতে পারি না। কিন্তু লেখক হবার যোগ্যতার জন্য কিছু না কিছু সমালোচনা করা লাগে। (কয়েক বছর)
সমালোচনা
১. পানির স্পর্শ থেকে মানবীর হাত স্পর্শ ?----------ছিয়াশি বছরের যুবক হতে হবে
২. স্বপ্নে পাওয়া কথা?----------তা আবার বোঝা?----কবিতায় গাঁজাখুরি চলে Ñ এখন তো দেখি প্রেমপত্রেও --------------
৩. এমন মান্ধাতা আমলের ভালবাসা দিয়ে প্রেম কামনা করলে কোন মেয়ের ঠ্যাকা পড়েছে প্রেম করার
৪. ইত্যাদি-------------------------------------------------------------------------------

তবে অসাধারণ-----------আহারে এভাবে কেউ লিখতো আমায়-----------------(তুই ছাড়া)-----
ক্যামেলিয়া আলম

মাহবুব লীলেন এর ছবি

এমন মান্ধাতা আমলের ভালবাসা দিয়ে প্রেম কামনা করলে কোন মেয়ের ঠ্যাকা পড়েছে প্রেম করার

তো করবটা কী?
তোকে কত বছর ধরে তেল মারছি যে তোর কয়েকটা মাইয়া স্টুডেন্টের সাথে পরিচয় করিয়ে দে
একটু আধুনিক হই
আধুনিক নিয়মকানুনগুলা একটু শিখি

তখন তো ওদের ধারে কাছেও ভিড়তে দিস না
এখন আবার এসে লেকচার

জাহিদ হোসেন এর ছবি

ওয়াও! পানির মাধ্যমে ছোঁয়াছুঁয়ি! দারুন কনসেপ্ট।
পানিকে নিয়ে অনেক দিন আগে একটা গল্প লিখেছিলাম। পরে কোন এক সময় পোস্ট করবো দেখি।
কেন জানিনে এই প্রসংগে মীর্জা গালিব বা ঐ জাতীয় কোন মাস্তানের লেখা একটি শের এর কথা মনে পড়ছে। অনুবাদটি অনেকটা এই রকম।
"হে মুক্তোর দানাটি, তোমার সৌভাগ্যে আমি ঈর্ষান্বিত। মাত্র একবার তপ্ত শলাকায় বিদ্ধ হয়েই তুমি আমার প্রিয়ার গলায় স্থান পেয়েছো। আর আমি হাজারো বার বিরহ যন্ত্রনায় বিদ্ধ হয়েও তার কাছে যেতে পারছিনে।"

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

মাহবুব লীলেন এর ছবি

'যখন তিনি থাকবেন না তখনও মেয়েরা অষ্টাদশী হবে
এই কথা ভেবে গালিব খুব কষ্ট পেয়েছিলেন
আর ঠিক করে রেখেছিলেন মৃত্যুর পরে যাবতীয় পাপের জন্য যখন আল্লা তাকে দোষারোপ করবেন
তখন তিনি বলবেন- হে আল্লাহ আমাকে ফের পৃথিবীতে পাঠাও যে সকল পাপ করতে পারিনি তা করবার জন্য
........

গালিব আমার প্রিয় কবি। এজন্য সারাক্ষণ ভয়ে ভয়ে থাকি
কেননা গালিবের মতো অত সাহসী হতে পারব না কোনোদিন...'

- গালিবের ইচ্ছা অনিচ্ছা/আবুহেনা মোস্তফা কামাল
(স্মৃতি থেকে লেখা। একটু এদিক সেদিক হতে পারে)

.....

আহারে গালিব....
তার ছিটাফোঁটও যদি পাইতাম....

অনিন্দিতা এর ছবি

এটা আপনার ছবি হলে একখান কথা আছে। দেখে তো খুব শান্ত, গোবেচেরা, সুবোধ বালক মনে হচ্ছে। কিন্ত এখন তো মনে হয় মাথা আউলাইয়া গেছে। এসব কি দাড়ির প্রতিক্রিয়া?

মাহবুব লীলেন এর ছবি

আমি যে শান্ত শিষ্ট সে ব্যাপারে কোনো সন্দেহ নাই
তবে দাড়ির বিষয়টা জানি না
আমার বাপে কয় শয়তানের সবচে প্রিয় আবাসভূমি হইল গিয়া দাড়ির জঙ্গল
আর একেকটা দাড়িতে যখন সত্তর হাজার শয়তান ঝুইলা থাকে তখন সেই দাড়ি পাকে

আমার কিন্তু ১০% দাড়ি পাকা
(আমার কোনো কৃতিত্ব নাই। প্রকৃতির দান)

আহমেদুর রশীদ এর ছবি

৯-৪-২০০৮ তারিখে তোলা লীলেনের একটা ছবি দেখতে চাই।তোরা নাই বললে হবে না।ঝটপট পাঠাও।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

থার্ড আই এর ছবি

গুরু ভুল হয়ে গেছে, গত সপ্তাহ খানেক একটু অচল থেকে আপনার প্রেম পত্রের দ্বিতীয় ও তৃতীয় পর্ব মিস করেছি। আর সেই ভুলে পুতুপুতু লেখার ব্যর্থ চেষ্টা চেষ্টা করে ফেলেছি। এখন এই লেখা পইড়াতো আমি আপনার হাত ছোঁয়ার মতলবে আপনার প্রকাশিত পদ্যগ্রন্থ খানা ছুঁয়ে দেখলাম। যদি আপনার কলমের যাদু এই বান্দার হাতে একটু হলেও লাগে..
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মাহবুব লীলেন এর ছবি

আমাকে দিয়ে পুতুপুতু হবে না বোধ হয়
দুয়েকটা মাখন লাগানোর পরেই আমি বাপদাদা তুলে গালাগালি শুরু করি

কিন্তু আপনার টেকনিকটা অনেক অনেক ভালো। এখন এর ধারাবাহিকতায় যদি দুয়েকখানা কনসেপ্ট দেন তাহলে আমি দুয়েকটা শব্দ এদিক সেদিক করে এখখানা বশীকরণ পত্র লিখে ফেলতে পারি

তিথীডোর এর ছবি

"যেখানেই দৃষ্টি দাও, যেখানেই দাও, দৃষ্টি দেয় আরো একজন...
তুমি কি দেখেছো তাকে?
চেনো তাকে? সচকিত মাঝে মাঝে তাই?
সম্মুখে তবে আমি এসে আবার দাঁড়াই?"
#সৈয়দ শামসুল হক

লীলেন্দা, অ সা ধা র ণ!!
আপসুস, এ জীবনে পেমপত্তর লেখা হলো না.. মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।