কাকতাল

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: শুক্র, ২৫/০৭/২০০৮ - ১:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শেকলবন্দী এই পা একজন কবির

প্রায় বিশ বছর ধরে ৮০র কবি শোয়েব শাদাব শেকলবন্দী হয়ে আছেন সিজোফ্রেনিয়া আক্রান্ত হয়ে

শোয়েব শাদাব তার শেকল দেখতে পান তাই বহু বছর যান না কোথাও। শাদাব প্রায় লেখেনও না কিছু। কারণ তিনি জানেন তিনি অসুস্থ

অথচ ২০০৮এর ১৫ জুলাই সারা সকাল আর দুপুর তার সাথে কাটিয়ে এসেও আমি জানি না আমার পায়েও শেকল

আমিও লিখতে পারি না যা কিছু লেখার...
২০০৮.০৭.২৪ বিষুদবার


মন্তব্য

ঝরাপাতা এর ছবি

হুমমম.... খুব কষ্টের.... কি করবেন বলেন....

How many years must a mountain exist
Before it is washed to the sea
How many years can some people exist
Before they're allowed to be free
How many times can a man turn his head
And pretend that he just don't see
The answer, my friend, is blowing in the wind
The answer is blowing in the wind . . . .


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

জিফরান খালেদ এর ছবি

হুমম।

মনজুরাউল এর ছবি

আমি জানি না আমার পায়েও শেকল
আমিও লিখতে পারি না যা কিছু লেখার
........................................

ভাল বলেছেন।অদৃশ্যশেকল দেখতে পারাটা এন্ড। না পারাটা স্টার্ট। কালিকিংকর ভট্টাচার্য লিখতেন আর ছিঁড়তেন। রবীন্দ্রনাথ তখন ছাঁপতেন। হাজী দানেশ তেভাগার সময় সিগারেটের খাঁপে লিখতেন গুরুদাশ তালুকদারকে। অমর সেন পালিয়ে থাকা অবস্‌তায় সিঙ্গাড়ার ঠোঙ্গায় লিখতেন। লেখাটাই শেষ কথা। এ প্রসঙ্গে লেনিনের কথা- ‘যা লিখতে চাও তা না লিখতে পারলে লিখো না’। ‘আমিও লিখতে পারি না যা কিছু লেখার’.......ভাবনা আপনাকে আরো বড় করবে।

.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......

মাহবুব লীলেন এর ছবি

ঘটনাটা একেবারেই কাকতালীয়
আমাদের লেখালেখরি শুরুর দিকেই তার নাম শুনেছি আমরা এবং তার অবস্থাও জানতাম

কিন্তু তাকে দেখেছে এমন লোক ৯০এ বোধহয় কেউ নেই। আমিও দেখিনি তাকে কোনোদিন
বহু বছর থেকেই তিনি ওই অবস্থায়
তার লেখা কিংবা বইও পাওয়া যায় না বললেই চলে

১৫ জুলাই আমি ছিলাম ময়মনসিংহ
আর সন্ধ্যায় ঢাকায় এসে তার এই অবস্থাটা শেয়ার করার জন্য সচল খুলে দেখি নেই...

জিফরান খালেদ এর ছবি

আরেকটু বিস্তারিত বলবেন ওনার সম্পর্কে? আর কেমন আছেন এই ব্যাপারেও?

মাহবুব লীলেন এর ছবি

একটা ডিটেইল লেখা তৈরি করছি তার সম্পর্কে। বেশ বড়ো
হয়ে গেলে পোস্ট করব

০২

এখন অনেকটা ভালো। প্রায় স্বাভাবিক
ডাক্তার বলেছে আর বছর খানেকের মধ্যে পুরো সুস্থ হয়ে যাবেন

এখন বড়ো সমস্যা হচ্ছে শেকল ছেড়ে দিলে হারিয়ে যান

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

ওহে কবির সম্পর্কে তো কিছুই জানলাম না। ব্যক্তি জীবন। লেখালেখির খবর চাই। গ্রন্থ প্রকাশ হয়ে থাকলে তাও। এটুকুর জন্য কষ্ট পেলাম।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মাহবুব লীলেন এর ছবি

আমিও জানি খুবই অল্প
চার বছর চেষ্টা করে তার একটা বই উদ্ধার করতে পেরেছি আমি

আমি যতটুকু জানি সবাইকে জানাব
একটা লেখা তৈরি করছি তাকে নিয়ে

শেখ জলিল এর ছবি

বড় কষ্টের!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

হাসান মোরশেদ এর ছবি
Get this widget | Track details | eSnips Social DNA

আশির দশকের আরো কয়েকজন তো এমনি সিজোফ্রেনিয়া আক্রান্ত হয়েছিলেন, আমাদের কিশোয়ার ও তো সেই সময়ের ।

একটা নির্দিষ্ট সময়ের কয়েকজন বুদ্ধিবৃত্তিক কেনো একই সাথে এরকম আক্রান্ত হলেন-তার কি কোন মনোবৈজ্ঞানিক ব্যাখা আছে?

তোমার জানা থাকলে আরো বিস্তারিত লিখো ।

-------------------------------------
"এমন রীতি ও আছে নিষেধ,নির্দেশ ও আদেশের বেলায়-
যারা ভয় পায়না, তাদের প্রতি প্রযোজ্য নয় "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মাহবুব লীলেন এর ছবি

আশির কবিদের মধ্যে বেশিরভাগই সিজোফ্রেনিয়া আক্রান্ত
শোয়েব শাদাব আর কিশওয়ার খুবই ঘনিষ্ঠ বন্ধু ছিলেন

আমি বেশ কয়েকজনের সাথে এই বিষয়টা নিয়ে কথা বলেছি
একটা লেখা তৈরি করছি শোয়েব শাদাবকে নিয়ে

আর কবে যেন আহমেদুর রশীদ বলেছিল আশির দশকের এই অবস্থা নিয়ে একটা ক্রোড়পত্র করবে
সেখানে মনোবিজ্ঞানীদের ব্যাখ্যাটাও অন্তর্ভুক্ত থাকবে

দেখা যাক...

ফকির ইলিয়াস এর ছবি

শোয়েব শাদাব এর এমন অবস্থার কথা জানা ছিল না ।

কবির পায়ে শিকল
কবিতার পায়ে শিকল
মানবতার চরকা বিকল !!!

মাহবুব লীলেন এর ছবি

হাজার বিজ্ঞাপনের আড়ালে কতজনের খবর আমরা জানি বলেন?
এরকম হয়তো আরো অনেকেই আছে

রাফি এর ছবি

লীলেন ভাই, ছবি দেয়ার বোধহয় কোন দরকার ছিল না; এতে আমার মত মানুষের কষ্ট আরো বাড়বে।
উনার সম্বন্ধে বিস্তারিত জানতে চাই।

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অমিত আহমেদ এর ছবি

আসলেই ছবি দেখতে খারাপ লাগছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

গত আঠারো বিশ বছর ধরে শোয়েব শাদাবকে প্রায় কেউই দেখেনি
এজন্য ছবিগুলো নিয়ে এলাম

আর কষ্ট কি এড়ানো সম্ভব চোখ ঢেকে রেখে?

অনিন্দিতা এর ছবি

Alpo kothay durdanto post!

Ager comment bod hoy jotilotay thik moto send hoy ni.
Ota pathiyechi.
Mail ta dekhte paren.

আকতার আহমেদ এর ছবি

লীলেন ভাই.. অসংখ্যবার ছবিগুলো আমি দেখেছি সেদিনের পর থেকে । যতবারই দেখেছি ততবারই মনে হয়েছে এদেশে আমরা সবাই একেকজন শোয়েব শাদাব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"আমিও লিখতে পারি না যা কিছু লেখার..."
কোনোকিছু করতে না পারার সময়সীমা কখনোই খুব লম্বা হয় না। কাজেই কেউ এভাবে বললে মন খারাপ হয়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

লুৎফুল আরেফীন এর ছবি

মন্তব্য নিষ্প্রয়োজন।
ইয়ে, মানে...

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

খেকশিয়াল এর ছবি

আমিও লিখতে পারি না যা কিছু লেখার...

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শোয়েব শাদাব আশির দশকের কবি... বিশ্ব সাহিত্য কেন্দ্র সঙশ্লিষ্ট ছিলেন। জগন্নাথ কলেজে (এখন বিশ্ববিদ্যালয়) পড়তেন বাঙলায়। কিশোয়ার বোধহয় বয়সে শোয়েব শাদাবের একটু সিনিয়র ছিলেন।
শোয়েব শাদাবের বই তেমন ভাবে বের হয়নি... কিছু কবিতা ছড়িয়ে ছিটিয়ে আছে ছিলো... একটা বই বের করেছিলো কয়েকজনে মিলে শুনেছি... কিন্তু বইটা আমার কপালে জোটে নাই।

প্রায় বিশ বছর ধরেই তিনি শেকলবন্দি। তবে এইখানে একটা খবর দিয়ে রাখি... আগামী বইমেলায় তার কবিতার বই প্রকাশ পাবে বলে আশা করছি। ছড়িয়ে থাকা তার সবগুলো (যতগুলো পাোয়া যায় আরকি) কবিতা জড়ো করার চেষ্টা চলছে... কাজটি করছেন সাগর নীল দিপ... উলুখড় নামে তার একটা প্রকাশনা আছে... সেখান থেকেই বইটি বের করার প্রস্তুতি চলছে বলে জানি...

আমার কাছে খোজ এটুকুই... আর কিছু যদি কেউ জানতে চান তবে একটু খোজ নিয়ে জানাতে পারবো কাল পরশু... হয়তো তার কিছু কবিতাো যোগ করতে পারবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

কিন্তু শাদাব বললনে তার একটা বই বের হবে নাম- হেরা
কোনো এক পলাশ তার পাণ্ডুলিপি নিয়ে গেছেন
তার একটা বইয়ের ফটোকপি আমার কাছে আছে
যিনি দিয়েছেন তিনি বইয়ের নামের অংশটা ফটোকপি করে দেননি

তার বোধহয় সব মিলে তিনটার মতো বই বেরিয়েছে আমার জানামতে

০২

তিনি নিয়মিত লিখতেন গাণ্ডীবে
আমি তপন দার (গাণ্ডীব সম্পাদক তপন বড়ুয়া) কাছ থেকেই তার ঠিকানা নিয়ে গিয়েছিলাম তার ওখানে

একটা বড়ো লেখা তৈরি করছি
দেখা যাক

তবে শোয়েব এখন অনেকটা সুস্থ

আহমেদুর রশীদ এর ছবি

শেকল কবিতা লেখার অনিবার্য নিয়তি।
শোয়েব শাদাবের শেকল দেখা যাচ্ছে,অন্যদেরটা দেখা যায় না।এই না হলে এদেরই বন্ধু বিষ্ণু বিশ্বাস শুধু শুধু হাঁটে কলকাতার পথে পথে?আর কিশোয়ার হয়তো কবরে গিয়ে খুঁড়ছেন অনাদিকালের পাতাল।

শোয়েব শাদাবের কবিতা
অযোনিজ

ক্রমশ বেড়েই চলে অযোনিজ যন্ত্রণা
দিনের দোতনা আনে মৃতু্র মন্ত্রণা

হাড়ে হাড়ে মজ্জায় শীতের কী কাঁপুনি
চুমুকে রক্ত খায় নারীরূপী বাঘিনী

স্নানাগারে রাতভর স্নান করে ডাকিনী
জলের শব্দ শুনে আমি কিগো ডাকিনি?

জঙ্গলে এসে দেখি অলজ্জ কাঠুরে
বেছে বেছে দেয় কোপ সলজ্জ আগুরে

হঠকারী অশরীরী অসংখ্য কাতারে
সঙ্গী পাবো কি আর কাঁটাবন পাথারে

ধর্মে আস্থা খুঁজে দেখি বড়ো তেতো স্বাদ
বলছে বুদ্ধিমানে : কাফের!রে কমজাত

বুদ্বুদ আমি নাকি অযোনী-সম্ভূত?
ঠা ঠা স্বরে হেসে োঠে কালজ্ঞ যমদূত!

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ টুটুল ভাই... কবিতাটার জন্য... ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।