কুরিয়ার সমাচার

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: সোম, ২৫/০৮/২০০৮ - ২:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তখন থাকি একটা কমিউনিটি সেন্টার টাইপের বাসায়। এক পয়লা বৈশাখের সকাল। বাসায় সব মিলে দশ বারোজন কেউ লুঙ্গি কেউ হাফপ্যান্ট পরে এবড়ো থেবড়ো হয়ে শুয়ে আছে। কলিং বেল বাজল। খুলে দিলো একজন। আমি উপুড় হয়ে ঘুমানো। একটু পরে পুরো বাসায় হৈচৈ। কেউ গামছা টেনে গায়ে দেয়। কেউ শার্ট পরে। কেউ লুঙ্গি গোছায় আর সবগুলো চিৎকার করে আমাকে ডাকে। আমি উঠে দরজার দিকে তাকিয়ে দেখি পুরো দরজা জোড়া সাইজের একটা ফুলের তোড়া হাতে নিয়ে দাঁড়িয়ে আছে একটা মেয়ে

বাপের জন্মে আমার ফুল পাওয়াতো দূরের কথা। ফুল হাতে দাঁড়ানো মানুষই দেখেছি দুই থেকে তিন জন। কিন্তু মেয়েটা দেখি একটা স্লিপ বের করে আমার নামই জিজ্ঞেস করে

ঘটনা কী?
সে ফুলের দোকানের মেসেঞ্জার। অতি কাব্যিক একজন তাদের এজেন্সিতে টাকা দিয়ে বলেছেন যেন নববর্ষের সকাল বেলা এই ফুলটা আমাকে পৌঁছে দেয়া হয়

জীবনের প্রথম ফুল আমি রিসিভ করলাম কাগজে দস্তখত করে...

০২

এক রাতে বাসায় ঢোকার পরপরই দরজায় বিশাল ধাক্কা। একটা প্যাকেট হাতে বাড়িওয়ালি দাঁড়ানো। প্রচণ্ড বিরক্ত

আমি ভয় পেয়ে গেলাম। আবারও টমেটো নাকি? এক পাবলিক ছাদের টবে টমেটো ফলিয়েছিলেন। তার শখ সেই টমেটো আমাকে খেতেই হবে। গাছ থেকে তুলে এক বাকশো পাঠিয়েছিলেন কুরিয়ারে। কিন্তু কুরিয়ারে দুইদিন ধরে আসতে আসতে বেশিরভাগই গলে যায়। আর আমি বাসার বাইরে থাকায় সেই গলা টমেটোগুলোই বাড়িওয়ালিকে রিসিভ করে ফ্রিজে ঢুকিয়ে পাহারা দিতে হয়েছে আরো তিন দিন

কটকট করে আমার দিকে কতক্ষণ তাকিয়ে বাড়িওয়ালি চলে যেতেই প্যাকেটটা খুলে দেখি গরুর মাংস দিয়ে রান্না করা একবাটি সাতকরার তরকারি

এক অতি গৃহস্থ সিলেট থেকে আমাকে কুরিয়ারে পাঠিয়েছেন। কারণ বহুদিন আমি সাতকরা খাই না

০৩

তখন আমার ভয়ানক পক্স। দুদিনের মাথায় কুমিল্লা থেকে র‌্যাবের ফোন- আপনার কী হয়েছে?
- আমার আবার কী হবে?
- আপনার নাকি পক্স?
- হ্যাঁ
- ঢাকা শহরে কি ডাব পাওয়া যায় না?

আমার পক্স শুনে কুমিল্লার এক অতি মানব দরদি নিজের গাছ থেকে দশটা ডাব পেড়ে কুরিয়ার করেছিলেন আমার ঠিকানায়। কিন্তু সেটা পড়ে র‌্যাবের নজরে। একটা ডাবের দাম যেখানে দশ টাকা। সেখানে ডাবপ্রতি চল্লিশ টাকা কুরিয়ার চার্জ দিয়ে পাঠানোর মাজেজা কী?

সুতরাং ফোন করো প্রাপককে। ধরে আনো প্রেরককে

বেচারি। দশ দশটা ডাবই তাকে র‌্যাবের সামনে খেয়ে প্রমাণ করতে হয়েছে ওগুলো সাধারণ ডাব...

০৪

একজনের বাড়িতে প্রচুর লিচু গাছ

প্রথম বছর বিশাল এক প্যাকেট লিচু কুরিয়ারে এলো। আমি লিচুগুলো ডাস্টবিনে ফেলে দিয়ে ফোনে বললাম খুব টেস্টি লিচু। কিন্তু এভাবে পাঠানোর দরকার নেই

পরের বছর আরো বড়ো একটা প্যাকেট এলো। এইবার তিনি আরো বেশি বুদ্ধিমান। লিচুগুলো পলিথিনের প্যাকেটে ঢুকিয়ে তারপর বাকশো করেছেন

পুরো বাসা পচা লিচুর গন্ধে বীভৎস অবস্থা। এর মধ্যে ফোনÑ লিচু কয়টা খেলাম?

একেবারে জাতিগত মেজাজটা বের হয়ে এলো পায়ের নিচ থেকে। এইবার তিনি বুঝলেন লিচু কেন কুরিয়ারে পাঠতে নিষেধ করা হয়েছে

কিন্তু আরেক কাঠি বেড়ে গেলেন তিনি পরের বছর- তাদের বাড়িতে একটা গাছে নতুন কাঁঠাল ধরেছে। শুনেই আমার জ্বর উঠে গেলো একশো ছত্রিশ ডিগ্রিতে। কুরিয়ারে কাঁঠাল?

গলা যতটুকু করুণ করা যায় ততটুকু করুণ করে বললাম- আম্মাজান মাপ চাই। আমি কাঁঠাল খাই না...
২০০৮.০৮.০৭ বিষুদবার


মন্তব্য

onindita এর ছবি

Mohamanobder jonno sadharon manush ra etuku korbe na?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনার মতো পাবলিকের দৌলতে কুরিয়ার সার্ভিসের ব্যবসা রমরমা হাসি

একটা প্রশ্ন: রান্নায় সাতকরা ব্যবহারের প্রচলন কি শুধু সিলেটেই (বা সিলেটী মানুষজনের ভেতর)?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

জ্বি জনাব
এই বস্তুর স্বাদ নেবার ক্ষমতা একমাত্র জন্মসূত্রে সিলেটিদের জিবেই থাকে....

সিলেট থেকে কোনো ধর্ম উৎপন্ন হলে সেই সিলেটি স্বর্গের খাবারের তালিকায় আঙ্গুরের বদলে নিঃসন্দেহে সাতকরা-গরুর মাসংস থাকত

অমিত আহমেদ এর ছবি

আমাদের বাসায় কিন্তু সাতকরা খুব জনপ্রিয়। অথচ সিলেটের সাথে আমাদের কাছে-পিঠে কোনো সংযোগ নাই।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

নাহ
আপনারা খামাখা সাতকরা খান
টেস্ট পাওয়ার কথা না

হিমু এর ছবি

সাতকরার তরকারির খুব একটা ভক্ত আমি নই। তাছাড়া সাতকরা রান্না করাও, আমার ধারণা, সূক্ষ্ম কাজ। একটু এদিক সেদিক হলে তরকারি তেতো হয়ে যেতে পারে।

কিন্তু সাতকরার আচার স্বর্গে ইস্যু করার জন্যে আমি ঈশ্বরের কাছে তীব্র দাবি জানাচ্ছি। এই বস্তুটি আমি দীর্ঘ দুই দশক ধরে খেয়ে এসেছি, এর আবেদন আমার কাছে এখনও অটুট। সিলেটে কেউ বেড়াতে গেলে নিকোবিনা-র সাতকরার আচার আর নাগা মরিচের আচার কিনতে ভুলবেন না।


হাঁটুপানির জলদস্যু

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঘটনা তো সব নাটকীয়। এমন বাস্তবেও হয় ভাবতেই মজা লাগছে। আপনার ভালো ভক্তকুল আছে তা বোঝা যায়।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আপনার হাফ-পাগলা ভক্তও দেখি কম না! দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খালি ফুল আর ফলাদির উপর দিয়া পার পায়া গেলেন...
অন্য যা যা দেয় তা তো কইলেন না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আপনার পরিচিতদের বলবেন সাম্প্রতিককালে আমি ১০০% বেকার

টাকা পাঠাতে চাইলে মাইন্ড করব না

onindita এর ছবি

age lekha neye comment kora hoy ni,Bhalo laglo.

এনকিদু এর ছবি

কপাল ভাল এখনো কেউ ডিম পাঠায় নাই দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মাহবুব লীলেন এর ছবি

একজন অস্ট্রেলিয়া থেকে স্যান্ডেল পাঠিয়েছিল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍একজোড়া বা জোড়া ধইরা পাঠাইলে কুনো কথা নাই। কিন্তু একখান পাঠাইলে একখান কথা আছে.. চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

আমি দেশে থাকতে লং ডিসট্যান্স উপহার পেয়েছিলাম শুধু মেক্সিকো থেকে, আমার প্রথম নেটবান্ধবীর কাছ থেকে। এখানে এসে আরেকবার পেয়েছি দূরের দেশের এক বন্ধুর কাছ থেকে, সচলায়তনের সুযোগ নিয়ে তাঁকে আরেক দফা ধন্যবাদ জানাই, জানি না তাঁর চোখে পড়বে কি না।


হাঁটুপানির জলদস্যু

পান্থ রহমান রেজা এর ছবি

পচুর মজা পেলাম। ভালো লাগলো লীলেন দা'। তা আপনার নবাবী আর ম্যারাথন ঘুমের কী অবস্থা এখন।

তারেক এর ছবি

আমার ও হিমু ভাইয়ের মতন অবস্থা। প্রথম গিফট পাইছি নেট বান্ধবীর কাছে থেকে। একটা সেইরকম রঙ চঙা টি শার্ট, পরার সাহস পাই নাই আর।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

আলমগীল (ধরুমনা) এর ছবি

সাতকরার কথা মনে করাইয়া একটা খারাপ কাজ করলেন লীলেন ভাই। গরুর গোস্ত তো আছেই আমার আরেকটা ফেবারিট ছিল মুড়ি আর চানাচুরের মধ্যে সাতকরার আচার দেয়া। আচারের তেলেই হয়ে যেত।

আজকেই নিকোবিনা কিনতে হবে একখান।

কীর্তিনাশা এর ছবি

আমার সেই বেচারার জন্য খুবই দুঃখ হইতাসে, যে কিনা আপনারে ভালোবাইসা দশ দশখান ডাব পাঠাইছিল। বেচারা! দশটা ডাব একসাথে খাওয়া কি মুখের কথা!!

আচ্ছা সেই বীর ডাবখোর কি এখনও বাইচা আছেন? সুস্থ আছেন?

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

আহা রে, লোকজন আপনারে কতো ভালবাসে, দেখেছেন! হাসি

_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি হাহাহাহাহাহা
আহা আপনি কত লাকি আপনার জন্য মানুষের কত ভালবাসা, কত কিছু পাঠায় হাসি
কিন্তু সাতকরা টা কি?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

সাতকরা এক ধরনের অস্ত্র
যা দিয়ে একই সাথে সাত দিকে মারামারি করা যায়

রেনেট এর ছবি

হো হো হো
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সবজান্তা এর ছবি

দিলেন তো রে ভাই, দুঃখের কথা মনে করায়া। সেই গত বছর সিলেট থেকে আসার টাইমে নিকোবিনার দুই বোতল কিনা আনসিলাম, কবেই শেষ। আবার জিভে জল চলে আসলো......


অলমিতি বিস্তারেণ

শেখ জলিল এর ছবি

নিদারুণ ভাগ্য বলতে হবে।
..যার হয় তার সবই হয়..

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শশুর বাড়ি মধুর হাড়ি... হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

মাহবুব লীলেন লিখেছেন:
সাতকরা এক ধরনের অস্ত্র
যা দিয়ে একই সাথে সাত দিকে মারামারি করা যায়

গড়াগড়ি দিয়া হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমাদের বাড়িতেও অনেক কাঁঠাল...চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।