লোপা নার্গিস

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: শনি, ২১/১১/২০০৯ - ১১:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

সময়মতো মরে না গেলে তোর সাথে আমার একটা সম্পর্ক ভাঙার দিন ছাড়া থাকতো না কিছুই

আর সম্পর্ক থাকা মানেই তো সম্পর্ক কামড়ে রাখার জন্য বল্গাহীন আক্রমণ অথবা অন্য সম্পর্ক ছেঁটে ফেলার জন্য নাঙ্গা তলোয়ার হাতে নামা অথবা সম্পর্কটা ছোবড়া হবার আগ পর্যন্ত চিবিয়ে চিবিয়ে বিষাক্ত করে তোলা অথবা হিংসা হিংসা হিংসার বর্তমান দিয়ে পরিপূর্ণ করে তোলা অতীতের ভালোলাগা দিন...

ধন্যবাদ তোর মৃত্যুকে; কিছু সম্পর্কে একজনের সরে যাওয়া ভালো এ সত্য বুঝে ফেলার জন্য

না হলে এমন সম্পর্কের তালিকা আমার অপূর্ণ থেকে যেতো যে সম্পর্ক থেকে উঠে আসে না কোনো বিষ...
না হলে এমন সম্পর্ক আমার অপূর্ণ থেকে যেতো যাকে মাতালের মতো সবকিছু বলা যায় নির্দ্বিধায়;

২০০৯.১১.২১ শনিবার


মন্তব্য

বালক এর ছবি

..................................................

_____________________________________________
তুমি হতে পারো একটি স্বার্থক বিষাদের সংজ্ঞা। স্বার্থক নদী, স্বার্থক ক্লান্তি অথবা স্বার্থক স্বপ্ন।

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

উজানগাঁ এর ছবি

এই হারিয়ে যাওয়া নিঃশব্দ মুখগুলো সরল বৃক্ষের মতো কতোকাল ঠিকে থাকবে মহাকালে

মাহবুব লীলেন এর ছবি

হারিয়ে যাওয়া মুখগুলোই থাকে আর থেকে যাওয়া মুখগুলো আস্তে আস্তে হারায়...

অতিথি লেখক এর ছবি

সময়মতো মরে না গেলে তোর সাথে আমার একটা সম্পর্ক ভাঙার দিন ছাড়া থাকতো না কিছুই
ধন্যবাদ তোর মৃত্যুকে; কিছু সম্পর্কে একজনের সরে যাওয়া ভালো এ সত্য বুঝে ফেলার জন্য

না হলে এমন সম্পর্ক আমার অপূর্ণ থেকে যেতো যাকে মাতালের মতো সবকিছু বলা যায় নির্দ্বিধায়;

আমি কিছুই বলিনা কেনো বুঝিনা।

মজনুভাই

নুরুজ্জামান মানিক এর ছবি

(সম্ভবত ) এই লোপা নার্গিসই মরে লীলেনের মনকে মনমরা করে দিয়েছিল । শ্রদ্ধা

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মাহবুব লীলেন এর ছবি


এই সেই তুচ্ছ মানুষের মহান মৃত্যু

সৈয়দ আফসার এর ছবি

সম্পর্ক।
ভালো থাকুন।
__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

নীড় সন্ধানী এর ছবি

সম্পর্ক মরে যাবার আগে মানুষের মরে যাওয়া ভালো....??
কি জানি......‍‌
-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মাহবুব লীলেন এর ছবি

হয়তো তাই

অনিন্দ্য রহমান এর ছবি

দীর্ঘশ্বাস . . .


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

"আর সম্পর্ক থাকা মানেই তো সম্পর্ক কামড়ে রাখার জন্য বল্গাহীন আক্রমণ অথবা অন্য সম্পর্ক ছেঁটে ফেলার জন্য নাঙ্গা তলোয়ার হাতে নামা অথবা সম্পর্কটা ছোবড়া হবার আগ পর্যন্ত চিবিয়ে চিবিয়ে বিষাক্ত করে তোলা অথবা হিংসা হিংসা হিংসার বর্তমান দিয়ে পরিপূর্ণ করে তোলা অতীতের ভালোলাগা দিন..."

এই কথা বলে আমার আজকের দিনটা এবং আরো অনেকগুলো দিন একেবারেই মাটি করে দিলেন। কোন সম্পর্ক নিয়ে কোন প্রশ্ন বা চিন্তা বা কল্পনা মাথায় আসলেই এখন এই কথাগুলো মনে হবে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মাহবুব লীলেন এর ছবি

কী আর করা স্যার
কইলজা তিতা না হলে কি আর মুখ তিতা হয়?

দ্রোহী এর ছবি

.....

অতিথি লেখক এর ছবি

ইট্টুসখানি পোস্টেও যে বারিধিসম সুখ-দুঃখ আর প্রেম-মায়ার সফল প্রকাশ ঘটানো যায়, তার কেরামতি দেখালেনরে ভায়া!!!
এস হোসাইন

---------------------------------
"মোর মনো মাঝে মায়ের মুখ।"

অবাঞ্ছিত এর ছবি

সেইরকম!

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

শাহেনশাহ সিমন এর ছবি


_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শ্রদ্ধা।
লোপার অনেক সৌভাগ্য যে সম্পর্ক মরে যাওয়ার আগেই নিজে চলে গিযেছিল।
সম্পর্ক টিকিয়ে রাখার রসায়ন যদি সময় মতো জানা যেত তবে বেঁচে থাকাটা অনেক সহনীয় হতো মানুষের।

অন্যপ্রসঙ্গ:
লোপাকে নিয়ে আপনার সেই গল্পটাও অসাধারণ ছিল।

মাহবুব লীলেন এর ছবি

সৌভাগ্য লোপার না আমার প্রায়ই সন্দেহ হয়
সে মরে গিয়েছিল বলেই হয়তো আমি এখনো বলতে পারি

সে আমাকে দেখে রাখে; সে আমাকে ঢেকে রাখে
সে আমাকে ডেকে দেয় কবিতা এলে

না হলে হয়তো বলতে হতো

মাঝে মাঝে রাক্ষসরাও শুভাকাঙ্ক্ষী হয়ে আসে...

০২

মানুষের চলে যাওয়া সরে যাওয়া বদলে যাওয়া আর ছড়িয়ে যাওয়ার সহজাত সমীকরণই হয়তো সম্পর্কের রাসায়ন

০৩

একটা দুটো নয়
লোপাকে নিয়ে আমার লেখার সংখ্যা বোধহয় ডজন ডজন
এক ধরনের ভূত সাধনা বলতে পারেন একে

অনিন্দিতা চৌধুরী এর ছবি

মানুষের চলে যাওয়া সরে যাওয়া বদলে যাওয়া আর ছড়িয়ে যাওয়ার সহজাত সমীকরণই হয়তো সম্পর্কের রাসায়ন

সম্পর্ক বিষয়টাই আজকাল খুব গোলমেলে , জটিল আর রহস্যময় মনে হয়।
সম্পর্কের ধরণ পাল্টায় জানি। তবে যখন কারো কারো জীবনে দীর্ঘদিনের বন্ধুত্বের/ সম্পর্কের উদাহরণ দেখি, কোন উত্থান-পতন তাদের বন্ধুত্বে / সম্পর্কে ফাটল ধরাতে পারে না তখন অবাক হয়ে ভাবি কোন রসায়ন এখানে কাজ করছে যেটা সবার জীবনে করে না।
মনে হয় এর চেয়ে বিস্ময়কর , আনন্দের আর কিছু নেই পৃথিবীতে।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এমন শব্দমালা কেবল আপনি তৈরী করতে পারেন।

অতিথি লেখক এর ছবি

শব্দের বিস্তরণে চারপাশ ধোয়াটে হয়ে গেছে। নতুন কনো শব্দ লিখতে পারলাম না।

ভালো থাকুন

গুন্ডা মাস্তান

নিবিড় এর ছবি

হুম


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বইখাতা এর ছবি

ভাষাহীন। কোনো সম্পর্ক নিয়েই কখনো নিশ্চিত কোনো সিদ্ধান্তে আসা যায় না। বা কে জানে হয়তো যায় ! ব্যাপারটা খুব কষ্টকর।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আজ আবার পড়লাম আপনার এই লেখাটা।
মনে হলো এর প্রত্যেকটা শব্দ, বাক্য আমার ভীষণ চেনা , জানা।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই লেখাটার কথা ভুলতে বসেছিলাম। মনের মুকুরে 'লোপা নার্গিস' দেখতে মাথার ভেতর একটা ছোট ঘন্টা বেজে উঠলো। তারপর কোন কুক্ষণে যে এই লেখাটাতে আবার ঢুকে পড়লাম! আমার আজকের দিনটার ঘন্টা বাজিয়ে দিল।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।