এখন গভীর রাত নগরীতে দল বেঁধে নামে

সত্যপীর এর ছবি
লিখেছেন সত্যপীর (তারিখ: শুক্র, ১৪/১২/২০১২ - ৭:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার জন্মের বছর দশেক আগে তৎকালীন পুর্ব পাকিস্তানের মানুষ আমার মত ভবিষ্যত প্রজন্মের কথা ভেবে মোটাদাগে দুই ভাগে ভাগ হয়েছিল। একভাগ ঠিক করেছিল আমার জন্ম হবে আল্লার পছন্দের দেশ পাকিস্তানে, আমি আমার মায়ের ভাষা বাংলা বাদ দিয়ে কথা বলব খাঁটি মুসলমানি ভাষা উর্দুতে, স্কুলের মাঠে দাঁড়িয়ে টুপি পরে গাইব পাক সার জমিন সাদ বাদ। আমি মিশব শুধু মুসলমান বন্ধুদের সাথে, হিন্দুরা তাদের জন্মভূমিতে জিজিয়া কর দিয়ে মসলমান শাসকের দয়ায় থাকবে কিম্বা হিন্দুস্তান চলে যাবে।

এই দলের লোকগুলি জামাতি। তারা আমাকে পাকিস্তান উপহার দেবার জন্য নামাজ পড়ে বেরুত আর্মি ক্যাম্প কমান্ডারের জন্য মেয়ে খুঁজতে। তারা গ্রামের হিন্দুবাড়িতে আগুন দিয়ে আল্লার পথের গাজী ঘোষণা দিত নিজেদের। পাকিস্তান আর্মির প্রত্যক্ষ মদদে তৈরি হওয়া আল বদর বাহিনীর তরুণেরা খুঁজে খুঁজে বের করেছিল দেশের সূর্য সন্তানদের, ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে পাড়ায় আমি বিশ বছর পরে থাকব সেই পাড়ায় তারা ঢুকিয়েছিল তাদের গোপন মাইক্রোবাস। তাদের মুখ ছিল কালো কাপড়ে ঢাকা।

আমার বয়েস আজ ত্রিশের উপর। আজও তারা মনে করে কাপড়ে ঢাকা সেই মুখ আমি চিনিনি। আজও তারা ভাবে আমার জন্ম সেই সময়ের পরে বলে আমি পড়তে জানিনা, আমি বুদ্ধি খাটিয়ে দুয়ে দুয়ে চার মিলাতে পারিনা। তারা মনে করে, আমাকে এই বলে পার পাবে যে শিবির যেমন খারাপ ছাত্রলীগ ছাত্রদলও খারাপ। জামাতকে গালি দিলে তারা প্রশ্ন করবে আওয়ামী লীগই বা ভালো কিভাবে হল? তারা ফেসবুকে ব্লগে ইনিয়ে বিনিয়ে বলবে ছি ছি আপনি নিরপেক্ষ হতে পারেন না হ্যাঁ? জাফর ইকবাল কেমন শয়তান ধামাধরা খালি বলে তোমরা শিবির করো কেন, যদি সত্যি ইকবাল সাহেব খাঁটি নিরপেক্ষ হতেন তাহলে তিনি ছাত্রলীগকে কিছু বলেন না কেন? লগি বৈঠা আমরা ভুলে গেছি বুঝি? আর বিশ্বজিৎ?

এই পকপক করা লোকগুলিকে আবার ঠেসে ধরলে বলে আরে না আমি মানুষ হিসেবে কক্ষনো জামাত সাপোর্ট করি না, ওরা ৭১ এ কত খারাপ কাজ করেছে! জামাতে যারা এগুলি করেছে তাদের শাস্তি হওয়া উচিৎ।

ওরে শয়তানের বাচ্চা, তোর কাপড়ে ঢাকা মুখ আমার চেনা আছে। সারাজীবন মুখ লুকিয়েই গেলি, বুক চিতিয়ে বলার সাহস নাই যে হ্যাঁ আমি জামাত করি আমি শিবির করি আমি পাকিস্তানি হতে চাই। সাহস থাকলে এগুলি বল নিরপেক্ষতা মারাস না।

জামাত শিবির বাংলাদেশের বিরোধী পক্ষ। এরা আমার পূর্বপুরুষকে খুন করেছে আমার হিন্দু প্রতিবেশীর সম্পদ অন্যায় ভাবে লুট করেছে আমার প্রিয়জনকে আর্মি কমান্ডারের সামনে উলঙ্গ করেছে। যে নিরপেক্ষতার মানে জামাত শিবিরকে ছেড়ে দেয়া সেই নিরপেক্ষতার আমার দরকার নাই। আমি আমার পূর্বপুরুষের প্রতি অন্যায়ের বিচার চাই।

জামাতের প্রতিটা নেতার ফাঁসি হোক। দেশের প্রতিটা নিরপেক্ষ জামাতলাভারকে কড়া বাঁশের উপর রাখা হোক। জামাত শিবিরের ব্যাপারে অল বেটস আর অফ। সবার আগে, সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আমি আল বদরের বিচার চাই। এর মধ্যে যেই আওয়ামী লীগ বিএনপি নিরপেক্ষতা ইত্যাদি মিনমিন করবে সেই আমার আপনার শত্রু।

যে মানুষগুলা আমাদের জন্য স্বাধীন বাংলাদেশের মাটি রেখে গেছে যেখানে আমাদের টুপি পরে বিৎকুটে ভাষায় পাক সার জমিন সাদ বাদ গাইতে হয়নি, সেই মানুষগুলাকে আমরা ভুললে চলবে?


মন্তব্য

তারেক অণু এর ছবি

ভুলি নাই, ভুলবো না।

জামাত- শিবিরের ব্যাপারে কোন আপোষ নাই, তাদের বাড়তে দেবার জন্য বাংলাদেশের জন্ম হয় নি।

সত্যপীর এর ছবি

ঠিক কথা।

..................................................................
#Banshibir.

রিসালাত বারী এর ছবি

চলুক

ক্যাটেগরি সিলেকশন ঠিক আছে

সত্যপীর এর ছবি

নিশ্চয়ই।

..................................................................
#Banshibir.

চরম উদাস এর ছবি

চলুক
ভুলবো না

সত্যপীর এর ছবি

না।

..................................................................
#Banshibir.

জোহরা ফেরদৌসী এর ছবি

যে নিরপেক্ষতার মানে জামাত শিবিরকে ছেড়ে দেয়া সেই নিরপেক্ষতার আমার দরকার নাই। আমি আমার পূর্বপুরুষের প্রতি অন্যায়ের বিচার চাই।

চলুক

নিরপেক্ষতা জিনিষটা কখনো কখনো খুব কুৎসিত ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সত্যপীর এর ছবি

কেউ হয় এদিক নাইলে ওইদিক। নিরপেক্ষ আবার কি?

..................................................................
#Banshibir.

বাপ্পীহায়াত এর ছবি

চলুক

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক চলুক

এই সময়ে এই চরিত্রের মানুষগুলোর মুখোশ আসলে প্রকাশিত হয়ে পড়ছে!


_____________________
Give Her Freedom!

সত্যপীর এর ছবি

নতুন মুখোশ পরার আগেই এদের ভালো করে মার্ক করে রাখা জরুরি।

..................................................................
#Banshibir.

তৌফিক জোয়ার্দার এর ছবি

চলুক

অমি_বন্যা এর ছবি

শুয়োরের বাচ্চাদের বিচার চাই ।

সত্যপীর এর ছবি

হ্যাঁ।

..................................................................
#Banshibir.

স্যাম এর ছবি

গুরু গুরু গুরু গুরু

রক্তের দাগ শুকায় নাই ...

ভুলি নাই - ভুলবনা...

সত্যপীর এর ছবি

এমনকি দাগ শুকিয়ে গেলেও বিশেষ আলোয় তা ধরা যায়। রক্ত মোছা বড় শক্ত।

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

এই শুওরের বাচ্চাগুলির কোন লজ্জা-শরম, ডর-ভয় কিছুই নাই। এরা বিজয় দিবসে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে, আর চ্যাম্পিয়ন হয় পাকিস্তানের জার্সি গায়ে দেওয়া টিম। কুত্তার বাচ্চাগুলির তবু মুখ ফুইটা বলার সাহস নাই যে তারা আবার পাকিস্তানের সাথে মিশতে চায় (ইন ফ্যাক্ট এইটাই এখন বাকি আছে)। এগুলির সাথে আবার নিরপেক্ষতা, ন্যায়বিচার *দানোর টাইম আছে?

295055_10150771373268363_72778296_n
ছবিসুত্রঃ অমি পিয়াল ভাইয়ের একটি পোস্ট

এরা ১৬ই ডিসেম্বরকে বিজয় দিবস কেমনে বলে? ১৬ই ডিসেম্বর তো এদের কান্নাকাটি করা উচিৎ। *ঙ্কির পোলাগুলিরে যে কি করা উচিৎ এইটা আমার মাথাতেই আসে না। আবার এদের সাথে যুক্ত হইছে কিছু পল্টিবাজ দেশী জারজ।

গৃহবাসী বাউল

সত্যপীর এর ছবি

তবে ছাগুরা কেবল পাকিস্তানের গেঞ্জি পরে ছবি তুলে এইটা ভেবে নেয়া ঠিক না কিন্তু বাউল ভাই। রিয়েল ডেঞ্জারাস ছাগু যেগুলি, তারা কপালে গালে বাংলাদেশের পতাকা লাগিয়ে রবীন্দ্রসঙ্গীত পান্তাভাত বর্ষাবরণ ইত্যাদির ছবি তোলে আর শেয়ার দেয়...আর সময়মত হঠাত বলে ওঠে আহা সে কত আগের কথা, পুরাতন আঁকড়ে ধরে থাকলে চলবে? জীর্ণ পুরাতন যাক ভেসে যাক, আসুন সামনের দিকে তাকাই নতুন দিনের কথা ভাবি ইত্যাদি ইত্যাদি।

এই ইতরগুলা ডেঞ্জারাস, আপনার আমার পরিচিতের মধ্যেই এরা। দুইটা কি ওয়ার্ড আসে, "নিরপেক্ষ" আর "পুরান দিনের কথা", এই দুইটা টার্ম যত সুন্দর কথার মধ্যেই আসুক না কেন বুঝতে হবে এইটা কড়া জামাতি।

..................................................................
#Banshibir.

ইয়াসির আরাফাত এর ছবি

ডঃ মুহম্মদ জাফর ইকবালের শিবির নিয়ে লেখাটি যে শুধুই একাত্তরকে সামনে রেখে লেখা, এর মধ্যে রাজনৈতিক তুলনা ঢোকানো চলে না এটা অনেকেরই মোটা মাথায় ঢুকছে না। তিনি যদি রাজনৈতিক উদ্দেশ্যেও লিখে থাকেন তবুও না। শিবিরের মূলে রয়েছে বিশ্বাসঘাতকতার ইতিহাস, আপনজনের রক্তপাত, সম্ভ্রমহানির কলঙ্ক। এটা ভুলে গিয়ে নিরপেক্ষতা োদানো ছাগ্লামী

সত্যপীর এর ছবি

জামাতের বিচার কোন রাজনৈতিক ইস্যু না। হারামজাদারা খুন করসে রেপ করসে লুট করসে। লাল দাড়ি রাইখা আল্লামা টাইটেল নিলেই মনে করসে আমরা বুঝিনা?

শুয়োরের দল।

..................................................................
#Banshibir.

ওডিন এর ছবি

হেহেহেহে ওরা আমগো বুকা মনে করে। করুক, পাগলের সুখ মনে মনে বইলা একটা কথা আছে।

দিন ঘনাইতাছে। সব হিসাব চুকাইতে হবে।

সত্যপীর এর ছবি

হ।

..................................................................
#Banshibir.

ত্রিমাত্রিক কবি এর ছবি

গুরু গুরু
অনেক দিন পড়ে পড়লাম হুমায়ূন আহমেদের 'জলিল সাহেবের পিটিশন'। পিটিশন অর্ধসমাপ্ত রেখে জলিল সাহেব মারা গিয়েছিলেন, জলিল সাহেব হয়ত মৃত্যুর ওপার থেকে দেখে খুশী হবেন, সেই পিটিশন এখন ষোল কোটি মানুষের, কিছু বরাহ-শাবকের কাদাখচায় সেটা আটকে রাখা যাবে না। ভুলি নাই, ভুলবো না।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

স্যাম এর ছবি

চলুক চলুক

রংতুলি এর ছবি

চলুক

সত্যপীর এর ছবি

অবশ্যই।

..................................................................
#Banshibir.

রংতুলি এর ছবি

সবার আগে, সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আমি আল বদরের বিচার চাই। এর মধ্যে যেই আওয়ামী লীগ বিএনপি নিরপেক্ষতা ইত্যাদি মিনমিন করবে সেই আমার আপনার শত্রু।

চলুক চলুক

সাফিনাজ আরজু এর ছবি

জামাতের প্রতিটা নেতার ফাঁসি হোক। দেশের প্রতিটা নিরপেক্ষ জামাতলাভারকে কড়া বাঁশের উপর রাখা হোক। জামাত শিবিরের ব্যাপারে অল বেটস আর অফ। সবার আগে, সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আমি আল বদরের বিচার চাই। এর মধ্যে যেই আওয়ামী লীগ বিএনপি নিরপেক্ষতা ইত্যাদি মিনমিন করবে সেই আমার আপনার শত্রু।

চলুক চলুক

ভুলি নাই, ভুলব না। আমি, আমরা আমাদের পূর্বপুরুষের প্রতি অন্যায়ের বিচার চাই।

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

সত্যপীর এর ছবি

ঠিক।

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

আজ একটা পেজে দেখলাম সাইদীর মুক্তি যারা চান তাদের কমেন্ট আর যারা সাজা চান তাদের লাইক দিতে বলা হয়েছে...খুব অবাক হলাম যখন দেখলাম লাইক পরছে আটশোটার মত,আর কমেন্ট প্রায় দুই হাজার!!!বুঝেন অবস্থা!
আলোকিতা

সত্যপীর এর ছবি

ছাগুরা অনেকগুলা ফেক নিক ইউজ করে কিন্তু। আটশো লাইকের পিছে আটশো লোক না ও থাকতে পারে। তবে সংখ্যা যাই হোক এরা অত্যন্ত সংগঠিত।

..................................................................
#Banshibir.

শিশিরকণা এর ছবি

এইগুলা দেখি আর মনে হয়, আমরা সংগঠিত না কেন?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অন্যকেউ এর ছবি

চোরের গ্যাং হয়, ডাকাতের গ্যাং হয়, গুন্ডা-মাস্তান-বদমায়েশ-ছ্যাঁচ্চড় সবারই গ্যাং হয়। সুস্থ-সাধারণ মানুষের গ্যাং হয় না।

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

মোহছেনা ঝর্ণা এর ছবি

চলুক চলুক চলুক

যে নিরপেক্ষতার মানে জামাত শিবিরকে ছেড়ে দেয়া সেই নিরপেক্ষতার আমার দরকার নেই।আমি আমার পূর্বপুরুষদের প্রতি অন্যায়ের বিচার চাই।

এত অন্যায়,অত্যাচার করার পর ও তারা স্বাধীন ভাবে আমার দেশের মাটিতে দাপটের সাথে ঘুরে বেড়ায়।কত বড় দুঃসাহস!!!!

সবার আগে ,সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আলবদরের বিচার চাই।

চলুক
সহমত।এর কোনো বিকল্প নাই।

কড়িকাঠুরে এর ছবি

চলুক

অন্যায়ের বিচার হতেই হবে... বিচার চাই...

কুমার এর ছবি

চলুক

দুর্দান্ত এর ছবি

আমার যাতে কোন সন্দেহ/শর্ত নাইঃ জামাত-শিবিরের নিপাত যেতে হবে।

প্রশ্ণ্ঃ সেই নিপাতের বাস্তবায়ন করবে কে?

উত্তরঃ আজকের বাস্তবতায় এই ক্ষমতা বাংলাদেশে আছে একমাত্র আওয়ামী লীগের। আরো অনেকের ইচ্ছা হয়তো আছে, আরো অনেকে সেই ইচ্ছা প্রকাশ করে তাদের লেখা, বিতর্কে, টকশোতে, কিন্তু বাস্তব ও আইনত কোন ক্ষমতা আওয়ামী লীগের বাইরে কারোর নেই।

প্রশ্ন্ঃ জামায়াত-শিবিরের আমূল নিপাত ঘটলে কি আওয়ামি লীগের কোন লাভ আছে?

উত্তরঃ না। বরং জামায়াতকে টবের গোলাপের মত কেটেছেটে পরিপাটি করে দেশে টিকে থাকতে দিয়ে, জামায়াত নামক পিস্তল ঠেকিয়ে পাবলিকের ভোট আদায় করতে অনেক সুবিধা হয়। ক্ষমতা থাকলেও আওয়ামী লীগ কোনদিন পুরোপুরি জামায়াত ও যুদ্ধপরাধীদের দ্রুত ও পুরোপুরি বিচার করবে না, নিজের স্বআরথে।

প্রশ্ন্ঃ আওয়ামী লীগের প্রকৃতি আর অবস্থান না বদলে কি জামায়াত-শিবিরের নিপাত সম্ভব?

উত্তরঃ সম্ভাবনা কম। অসম্ভব ও হতে পারে।

প্রশ্ন্ঃ জামায়াত-শিবিরের প্রতি আমার তীব্র ঘৃণার প্রকাশ এককভাবে জামাত-শিবির বা আওয়ামী লীগের গতিকে কিভাবে প্রভাবিত করবে?

উত্তরঃ কোনভাবে করবে না। জামায়াত এবং লীগ সাধারন জনমত নিয়ে ভাবিত না। তারা তাদের নিজস্ব সাব-গ্রুপের কাছে দায়বদ্ধ।

সারসংক্ষেপঃ জামাতকে যেতে হবেই>লীগ ই একমাত্র জামাতকে সরাতে পারে>লীগ জামায়াতকে পুরোপুরি সরাতে চায়না।

উপরের ভিত্তিতে আমার মতঃ জামায়াতের প্রকৃ্ত নিপাত বাস্তবায়ন করতে আগে আওয়ামী লীগের ভেতরে সংস্কার আসতে হবে। তাইঃ

প্রথমতঃ আমরা জামাত-শিবিরের প্রতি ঘৃণা প্রকাশ অব্য়াহত রাখবো, একই তীব্রতায় আমরা আওয়ামি লীগের সংস্কারের দাবী তুলবো।

দ্বইতীয়্তঃ আওয়ামী লীগের সংস্কার চাওয়া মানেই যে মুক্তিযুদ্ধের বিরোধি শক্তিকে সমর্থন নয়, এই জনমত গড়তে কাজ করবো।

তৃতীয়তঃ জামায়াত-বি-এন-পি ইভিল এক্সিস যখন নিশ্চিহ্ন হবে, সেই সময়ে আমাদের দেশের রাজনইতিক ল্য়ান্ডস্কেপ যাতে বাকশালি না হতে পারে, সেটা নিয়ে আমাদেরকেই ভাবতে হবে।

সত্যপীর এর ছবি

চমৎকার সামারাইজেশন। পূর্ণ সহমত, শেষ পয়েন্টটা মারাত্মক।

..................................................................
#Banshibir.

দেবজিত এর ছবি

চলুক

তড়িৎ গোলক এর ছবি

পূর্ণ সহমত।

ফাহিম হাসান এর ছবি

প্রশ্ন্ঃ জামায়াত-শিবিরের প্রতি আমার তীব্র ঘৃণার প্রকাশ এককভাবে জামাত-শিবির বা আওয়ামী লীগের গতিকে কিভাবে প্রভাবিত করবে?

উত্তরঃ কোনভাবে করবে না। জামায়াত এবং লীগ সাধারন জনমত নিয়ে ভাবিত না। তারা তাদের নিজস্ব সাব-গ্রুপের কাছে দায়বদ্ধ।

আমি এই কথাটার সাথে একমত না। আমার তীব্র ঘৃণার প্রকাশ অন্য মানুষের মাঝে যদি সঞ্চারিত হয় তাহলে তা জনমত গঠনে সাহায্য করে। আপনি যত সহজে উপসংহার টানলেন - ব্যাপারটা অতটা সরলরৈখিক না। আমি নিজে দেখছি সচলের পোস্ট পড়ে মানুষকে বদলাতে, ফেইসবুক নোট পড়ে অন্যভাবে চিন্তা করতে। এত মানুষের চিন্তা রাজনৈতিক দলগুলোকে কিছুটা হলেও ভাবাতে বাধ্য - উদাহরণ: সম্প্রতি জামাতের গঠনতন্ত্র থেকে আল্লাহ-রসুল বাদ দেওয়া।

-----

ছাগু দেখা মাত্রই পুন্দানো চলবে। আর সুযোগ পেলেই ঘরোয়া আড্ডায়, চায়ের দোকানে, রাস্তার মোড়ে, ক্যাম্পাসে, কাজের ফাঁকে জামাত-শিবিরের প্রতি উগড়ে দিব ঘৃণা। বন্ধন শুধু ভালোবাসার হয় না, ঘৃণারও হয়।

স্ট্র্যাটেজিক প্ল্যানিং চলবে, চলুক; সেই সাথে চলেন এক সাথে থুতু মারি।

মন মাঝি এর ছবি

****************************************

সত্যপীর এর ছবি

পেজ নট ফাউন্ড দেখায় মন মাঝি ভাই।

..................................................................
#Banshibir.

মন মাঝি এর ছবি

নর্তনকুর্দন আর সাউন্ড-ইফেক্টগুলা বেশি ছেলেমানুষি মনে হচ্ছিল বলে আমিই ডিলিট করে দিয়েছিলাম। যাউজ্ঞা, আবার দিলাম। হাসি

****************************************

সত্যপীর এর ছবি

মজা পাইছি।

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

চিন্তিত চিন্তিত ডিম থেরাপি দেওন দরকার

সত্যপীর এর ছবি

না কোন থেরাপি না। চাই ফাঁসির রায়।

..................................................................
#Banshibir.

guest writer এর ছবি

আমরা কেন অতীতকে ভুলে যাব ? আমাদের অতীত তো গৌরবময়, বীরত্বপূর্ণ আত্মত্যাগের ইতিহাসে সমৃদ্ধ। সেই অতীত কেন ভুলে যাব ?
যাদের অতীত কলংকজনক,কালিমালিপ্ত তারা ভুলবার কথা বলবে।আর তারা বললেই কি আমদের সেই কথায় নাচতে হবে?

সত্যপীর এর ছবি

ঠিক কথা।

..................................................................
#Banshibir.

ধুসর জলছবি এর ছবি

জামাতের প্রতিটা নেতার ফাঁসি হোক। দেশের প্রতিটা নিরপেক্ষ জামাতলাভারকে কড়া বাঁশের উপর রাখা হোক। জামাত শিবিরের ব্যাপারে অল বেটস আর অফ। সবার আগে, সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আমি আল বদরের বিচার চাই। এর মধ্যে যেই আওয়ামী লীগ বিএনপি নিরপেক্ষতা ইত্যাদি মিনমিন করবে সেই আমার আপনার শত্রু।

হ । বিচার হতেই হবে।

সত্যপীর এর ছবি

হতেই হবে।

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

অত্যন্ত সাহসী এবং বলিষ্ঠ সত্যভাষণ। আপনি যদি দেশে থাকেন অবশ্যই সাবধানে থাকবেন, কারণ এই রক্তপিপাসু হায়েনাদের থেকে মানুষকে কেউ বাঁচায় না।

জীবানু খুব অল্প সময়েই বংশবিস্তার করে। এই পিশাচরা দীর্ঘ ৪১ বছরে রাষ্ট্রীয় ও বৈদেশিক পৃষ্ঠপোষকতায় ফুলে-ফেঁপে উঠেছে। ২৫হাজার লোক দালাল আইনে গ্রেপ্তার ছিল যার ১৪ হাজার সাধারণ ক্ষমায় দায়মুক্ত হন, ১১হাজার ছিলেন বন্দী-যাদের মধ্যে সাকার পিতা ফকা কারাগারেই মারা যায়।

এই ২৫হাজারের মধ্যে ২০হাজারও যদি অপরাধের সাথে জড়িত থেকে থাকে তাহলে এদের বংশধর ও এদের দ্বারা লালিত সন্তানেরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের প্রতিটি লোকের প্রতি জাতক্রোধ পোষণ করে। অপরাধীর সন্তান অপরাধীই হবে- এটা যদিও কোন সাধারণ নিয়ম না। কিন্তু অপরাধীর সন্তান যদি অপরাধপূর্ণ পরিবেশেই বড় হয়, তবে তার ফল কী দাঁড়ায়? এদের হাত থেকে কি বাংলাদেশকে বাঁচানো সম্ভব?

তাই প্রয়োজন যুদ্ধাপরাধীদের বিচারের সাথে সাথে জামাতী ভাবধারার অবসান। আপনি অবশ্য খুব ভালো একটা পথ দেখিয়েছেনঃ

জামাত শিবির বাংলাদেশের বিরোধী পক্ষ। এরা আমার পূর্বপুরুষকে খুন করেছে আমার হিন্দু প্রতিবেশীর সম্পদ অন্যায় ভাবে লুট করেছে আমার প্রিয়জনকে আর্মি কমান্ডারের সামনে উলঙ্গ করেছে। যে নিরপেক্ষতার মানে জামাত শিবিরকে ছেড়ে দেয়া সেই নিরপেক্ষতার আমার দরকার নাই। আমি আমার পূর্বপুরুষের প্রতি অন্যায়ের বিচার চাই।

জামাতের প্রতিটা নেতার ফাঁসি হোক। দেশের প্রতিটা নিরপেক্ষ জামাতলাভারকে কড়া বাঁশের উপর রাখা হোক। জামাত শিবিরের ব্যাপারে অল বেটস আর অফ। সবার আগে, সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আমি আল বদরের বিচার চাই। এর মধ্যে যেই আওয়ামী লীগ বিএনপি নিরপেক্ষতা ইত্যাদি মিনমিন করবে সেই আমার আপনার শত্রু।

আচ্ছা যারা টিটকিরি দেয় "এই বিচার নিয়ে খুব চিন্তিত নাকি?" -তাদের সম্পর্কে আপনার কি অভিমত?

শক্তিমান একটি লেখার জন্য ধন্যবাদ।

নির্ঝর অলয়

সত্যপীর এর ছবি

যারা "বিচার নিয়ে খুব চিন্তিত নাকি?" প্রশ্ন করে এরাই জামাতলাভার, চোখা বাঁশের উপর রাখা দরকার এগুলিরে। বিচার নিয়ে আমি আদৌ চিন্তিত নই, আমি চিন্তিত বিচার না হওয়া নিয়ে। প্রমাণিত অপরাধীর বিচারে এত হল্লা কেন?

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

আমি একটা জিনিষ কিছুতেই বুঝিনা যে জামাত খারাপ এই প্রসংগ আসলেই কেন আওয়ামী লীগ ভালো না খারাপ এই প্রসংগ চলে আসে !! এদের মাথায় কি এটা ঢুকেনা যে এই জিনিষ দুটা এক না !!!

নিশিতা

সত্যপীর এর ছবি

অবশ্যই তাদের মাথায় ঢোকে নিশিতা, তারা সব জেনেই এগুলি করে। জামাত শিবির একটি ুতিয়াদের সংগঠন।

..................................................................
#Banshibir.

নিলয় নন্দী এর ছবি

শুধু 'বিচার চাই-বিচার চাই' বলে আমরা চল্লিশ বছর পার করে দিলাম।
নানা মুনির নানা মত শুনতে গিয়ে যে শর্ষের মধ্যে ভূতেরা ঢুকে পড়ছে সে খেয়াল রাখে কে?
রেগে টং

দূর্দান্ত চমৎকার বলেছেন। চলুক

সত্যপীর এর ছবি

হ মেজাজ খারাপ হয়।

..................................................................
#Banshibir.

অতিথি লেখক এর ছবি

পাক সার জমিন এখন বরবাদ।

অপ্রস্তুত লেনিন।

তানিম এহসান এর ছবি

হাততালি

শিশিরকণা এর ছবি

সারাজীবন মুখ লুকিয়েই গেলি, বুক চিতিয়ে বলার সাহস নাই যে হ্যাঁ আমি জামাত করি আমি শিবির করি আমি পাকিস্তানি হতে চাই। সাহস থাকলে এগুলি বল নিরপেক্ষতা মারাস না।

সাহস থাকলে বল হারামজাদারা। তেলাপোকার মত চিপায় চাপায় এরা টিকে থাকে... সবখানে ল্যাদা ছড়াতে থাকে। মাঝে মাঝে জায়গামত ঢিল পড়লে বেরিয়ে এসে ফড় ফড় করতে থাকে। একটা স্যান্ডেল এর বাড়ি দিয়ে নাড়িভুড়ি বের করে দেওয়ার কাম। রেগে টং

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সত্যপীর এর ছবি

খাঁটি কথা। স্যান্ডেল লাগলে বইলেন।

..................................................................
#Banshibir.

প্রৌঢ় ভাবনা এর ছবি

বাংলার মাটিতে যুদ্ধাপরাধীর বিচার হতেই হবে। চলুক

সত্যপীর এর ছবি

অবশ্যই।

..................................................................
#Banshibir.

অন্যকেউ এর ছবি

জামাতের প্রতিটা নেতার ফাঁসি হোক। দেশের প্রতিটা নিরপেক্ষ জামাতলাভারকে কড়া বাঁশের উপর রাখা হোক। জামাত শিবিরের ব্যাপারে অল বেটস আর অফ। সবার আগে, সবকিছুর আগে, আমি জামাতের বিচার চাই আমি আল বদরের বিচার চাই। এর মধ্যে যেই আওয়ামী লীগ বিএনপি নিরপেক্ষতা ইত্যাদি মিনমিন করবে সেই আমার আপনার শত্রু।

কয়েকদিন আগে ছত্রিশ নম্বর বাসে করে বাড়ি ফেরার পথে এক যাত্রীর বয়ান কানে এলো। বলছিলো, ডেসটিনির অসহায় মানুষজন, আম্লীগের দুঃশাসন, দ্যাশের মানুষ ভালো নাই, সৌদি দ্যাশ কত্তো ভালো, কত্তো সভ্য ইত্যাদি ইত্যাদি। মানুষজন কান পেতে শুনছিলো। কিছু পরে কথা এসে পৌঁছুলো, "শেখ মুজিব ক্ষমা করে গেছে, শেখ হাসিনা বিচার করার কে...." ইত্যাদি।

আমি পেছন ফিরে তাকিয়ে আমার বিখ্যাত দেড়শ ডেসিবেল গর্জন ভয়েস ছেড়ে বললাম, "আপনে কি বলতে চান শুওরের বাচ্চা রাজাকারের বাচ্চাগুলার বিচার হবে না? যারা আমার দেশের মানুষরে খুন করসে, পাকিস্তানি আর্মির পা চাটসে, তাদের বিচার হবে না? রাজাকার খুনী কুত্তার বাচ্চাদের বিচার হবে না বলতে চান আপনি?"

গর্জনের পর একটুক্ষণ সব চুপচাপ থাকলো, তারপর আশপাশ থেকে জনতার গুঞ্জন শুনতে পেলাম, হ্যাঁ হ্যাঁ, রাজাকারের বিচার হওয়া দরকার আছে বটে। প্রধান বক্তার মিনমিনে কন্ঠও কানে আসলো, হ্যাঁ হ্যাঁ, ঠিক ঠিক।

যে যেখানে আছেন, কন্ঠ ছাড়ুন জোরে। এই দেশে বসে কেউ যেন পাবলিকলি আর জামাতি বয়ান ছাড়তে না পারে। বিশ্বাস রাখুন, আমরা জাগলে সকাল হবে। হবেই।

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

স্যাম এর ছবি

চলুক চলুক

সত্যপীর এর ছবি

সাবাস!

..................................................................
#Banshibir.

তাপস শর্মা এর ছবি

শাশ্বত আবেগগুলি ভীষণ টানে...

বিচার হোক এইসব শুয়োরদের। এদের কারণে আমার পূর্বপুরুষরা ভিটেমাটিহীন হয়েছিল

সত্যপীর এর ছবি

বিচার হবেই।

..................................................................
#Banshibir.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জামাত একটা অভিশাপ
জামাত শিবির নিপাত যাক

______________________________________
পথই আমার পথের আড়াল

সত্যপীর এর ছবি

হ।

..................................................................
#Banshibir.

M A GHANI SARKER এর ছবি

আমি একজন মুক্তিযোদ্ধা । এই লেখাটি এবং মন্তব্যগুলী দেখে ভীষণ পুলকিত হয়েছি । আমি বিশ্বাস করি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করার একমাত্র কাণ্ডারি তরুণ প্রজন্ম ।

সত্যপীর এর ছবি

আপনার মন্তব্যে সম্মানিত বোধ করছি। আপনাদের কীর্তি আমরা শ্রদ্ধাভরে মনে রেখেছি এম এ গণি সরকার সাহেব, ভুলি নাই।

..................................................................
#Banshibir.

ফাহিম হাসান এর ছবি

ভালো লিখছেন, বস

সত্যপীর এর ছবি

এই আর কি। এই লেখাটা লিখতে কোন চিন্তা করতে হয়নি, যা মনে এসেছে লিখে দিলাম।

..................................................................
#Banshibir.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।