চোর সত্যই এসেছিলো... পুলিশও!

মণিকা রশিদ এর ছবি
লিখেছেন মণিকা রশিদ (তারিখ: শনি, ২২/০৮/২০০৯ - ৩:৩২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মঙ্গলবার বাড়ি ফিরে আমার বর সাদা কার্পেটের মধ্যভাগে আশ্চর্য পায়ের ছাপ আবিষ্কার করে তখনো ঘরে না ঢোকা আমায় বলে -" শোনো, ঘরে মনে হয় কেউ ঢুকেছিলো!" প্রায় সাথে সাথেই সে আরও আবিষ্কার করে রান্নাঘরে সিঙ্কের পার্শ্ববর্তী জানালা সুন্দর করে খুলে রাখা! গভীর সন্দেহে সে বলে-" চোর এসেছিলো!" আমার বিশ্বাস হয় না! কার্পেটের দাগকে তার চোখের ভ্রম বলে মনে হয়; জানালা খোলা সম্পর্কে মনে হয় আমাদের দুজনের কেউ খুলে রেখে গিয়ে থাকব। আমার নিজের ভুলে যাবার অভ্যাস বরাবরই পরিবারের বিশেষ আলোচ্য বিষয়। গত একবছরে এই বাড়ির চাবি এই নিয়ে তিন বার হারিয়েছি, ভুল করে দরজা খুলে রেখে গেছি পাঁচ-ছয় বারের কম হবে না, জানালা খুলে রেখে যাওয়া খুবই স্বাভাবিক ব্যাপার। আমি বলি-" এই এলাকায় চুরি হয় না, তোমার খালি সন্দেহবাতিক!"

আমার এ ধরণের কথাবার্তায় সে খুবই অভ্যস্ত। অতএব সেসবে পাত্তা না দিয়ে বাড়ির পেছনের দিকে যেতে হয় তাকে। রান্নাঘরের জানালার ঠিক নীচে একখানা গার্ডেন চেয়ার তখনো পাতা রয়েছে, বেসমেন্টের জানালার নেট সামান্য কাঁটাছেড়া করা হয়েছে। সুতরাং নিশ্চিত হওয়া গেল কেউ চেয়ার বেয়ে উঠে জানালা খুলে ভেতরে উঁকি দিয়ে সিঙ্কে রাখা এঁটো বাসনপত্র দেখার চেষ্টা করেছিল। আমি বললাম," কেউ এসেছিল কৌতুহলী হয়ে, সিঙ্ক থাকার কারণে ভেতরে ঢুকতে পারেনি!"

আমার বিশ্বাস হয় না! আমার আসলে বিশ্বাস করতে কষ্ট হয় কেউ আমার আনুপস্থিতিতে আমার বাড়িতে ঢুকে আমার ব্যক্তিগত জিনিসপত্র ঘাটাঘাটি করার মত অরুচিকর আপরাধ করতে পারে! আমরা সারাবাড়ি ঘুরে দেখি প্রয়োজনীয় কাগজপত্র এবং অন্যান্য বস্তুসব জায়গামতন আছে। মনে মনে বলি এই এলাকায় যখন চুরি-চামারীর রেকর্ড নেই...আর তাছাড়া শুধু শুধু আমার বাড়িতেই কেন চোর আসবে- আমার বাড়িতে এমন কী আছে!

আমার বর দ্বিতীয়বার সারাবাড়ি ঘুরে দেখে-সবকিছু ঠিকঠাক আছে! সব যখন ঠিকঠাকই আছে তখন আর পুলিশ না ডাকারই সিদ্ধান্ত নেই আমরা। রাতে আরাম করে ঘুমাই,পরদিন কাজকম্মে মনযোগ দেই, ফোন করে হাস্যরস বিনিময় করি! এইভাবে দিন গড়াতে গড়াতে শনিবার আসে।

কোথাও একটা নেমন্তন্ন ছিল। এমনিতে এখানে জীবনযাত্রার ধরণ আর আবহাওয়ার কারণে শাড়ী পরে বেরোনোর উপলক্ষ্য বেশ কম। এই গ্রীস্মে তাই কোথাও যাওয়া মানে শাড়ী পরা, সাজুগুজু এসব থাকে। শাড়ীর মহিমায় শাড়ীর সাথে মিলিয়ে গয়না খুঁজতে গিয়ে দেখি গয়নার বাক্সগুলোর যেখানে থাকার কথা সেখানে তারা নেই! বেশী গোছাতে গিয়ে অন্য কোথাও রেখেছি কী-না ভেবে সারাবাড়ি খুঁজি। অন্য কোথাও আর তাদের খুঁজে পাওয়া যায় না! এবার আমার বিশ্বাস হয় বাড়িতে চুরি হয়েছে এবং চোর নিরাপদ দ্রব্য হিসেবে আমার গয়নাগাটিকেই পছন্দ করেছে! বিক্রী করায় ঝামেলা কম, কাগজপত্র পেছনে ধাওয়া করে না--চোরের বুদ্ধি দেখে সত্য কথায় খুবই মুগ্ধ হয়েছি!

আমার বরকে বাড়িতে চুরি হয়েছে বলাতে সে আমোদিত ভংগীতে আমার কথা ঘুরিয়ে জবাব দ্যায়,"এই এলাকায় চুরি হয় না, তোমার খালি সন্দেহবাতিক!"
গয়না চুরি যাওয়া আর নেমন্তন্ন রক্ষা করা নিয়ে দুজনের মাঝে বেশ আলোচনা হলো। গয়নার শোকে নেমন্তন্ন বাদ দিয়ে পুলিশকে ফোন করা যায় কী-না, অথবা নেমন্তন্নে না গেলে গয়নার ফিরে আসার সম্ভাবনা আছে কী-না... আলোচনা শেষ করে আমরা নেমন্তন্নে যাওয়াই শ্রেয় মনে করলাম। চুরি হয়েছে মঙ্গলবার, তাই পুলিশকে শনিবার ডাকা যে কথা, রবিবার বা সোমবার ডাকাও সেই একই কথা!

.....................
...পুলিশ বেত্তান্ত
--------------------
রবিবার সকালে পুলিশকে ফোন করার পরে পুলিশ জানালো," এক্ষুনি আসিতেছি!"

দুইঘন্টা পরে আবার নিজেরাই ফোন করে বলল," আসিতে দেরী হইবে( শহরে চুরি -চোট্টামী বাড়ছে)!"

সন্ধ্যাবেলা আবার পুলিশের ফোন," তোমার বাড়ির সামনে দাঁড়ায়া, দরজা খোলো।"
দরজা খুলে দেখি উঠান খা-খা করে-কোথাও কেউ নেই!

দুই মিনিটের মাথায় আবার পুলিশের ফোন," ঠিকানা ভুল করে ভুল বাড়িতে ঢুইকা পড়ছি...খাড়াও... আসিতেছি!"

অতঃপর গোধুলিতে পুলিশ আসিলেন।
বলে," ঘটনা বল।"
ঘটনা বলা হলো। বলে ," আবার বল। প্রথম থেকে বল। কম্পলিকেটেড! মঙ্গলবার পুলিশকে ফোন করলা না-শনিবার করলা..."

আমি বলি," মঙ্গলবার মনে হইছে চুরি হয়নাই, শনিবার মনে হইছে চুরি হইছে!"

পুলিশ বলে," ভেরী কম্পলিকেটেড! তার মানে মঙ্গলবার একজন এসে রেকী করে গেছে আর শনিবার আরেকজন এসে চুরি করে গেছে!"

আমি বলি," জ্বী নেহি! যে যা করবার মঙ্গলবারই করেছে, শনিবার আমরা সারাদিন বাসায় ছিলাম, কাউকে আসতে দেখিনাই!"

পুলিশ এবার এক দিস্তা ছাপা কাগজ হাতে ধরিয়ে দিয়ে বলে কি কি ছিল লেখ( ছিল তো রে অনেক কিছুই, মেয়ের জন্মের পর হাসপাতাল থেকে দেয়া মিষ্টি আংটিটা ছিল( এইটা আমি মনে প্রাণে ফেরৎচাই), তার সাথে মেয়ের আগমনে মেয়ের বাপ প্রেমের কারণে মেয়ের মায়ের জন্যে কিছু খরচাপাতি করেছিল-সেগুলানো ছিল)।

আমি সরল মনে জানতে চাই," এই লিষ্ট নিয়েই বুঝি তোমরা খুঁজবে?"
পুলিশ অমায়িক হাসি হাসে," এইগুলা তোমাদের ইন্স্যুরেন্স ক্লেইম করার জন্য। থানায় যে রিপোর্ট করেছ তার প্রমান।"

অবুশেষে বিদায়ের পূর্ব মুহূর্তে পুলিশ বলে," এনি কোয়েশ্চেন?"
--কোনকিছু কি ফেরৎ পাওয়ার সম্ভাবনা আছে?
পুলিশ আবার মধুর হেসে বলে," নেক্সট কোয়েশ্চেন, প্লিজ!"

( পুলিশ কোথাও কোনোদিন চোর ধরেছে এরকম তথ্য থাকলে আমারে জানাইয়েন)


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

এমন ঘটনাও যে এইভাবে রসিয়ে রসিয়ে লিখলেন, খুবই মজা (!) লাগল পড়ে হাসি

আশা করি, পুলিশ আপনাদের ধারণা মিথ্যা করে দিয়ে চুরির জিনিসপত্র ফিরিয়ে আনুক, অন্ততপক্ষে ওই 'মিষ্টি আংটি'টা।

কিন্তু কানাডিয়ান পুলিশও যে এরকম বোকা, তা তো জানতাম না হো হো হো

মণিকা রশিদ এর ছবি

আমিও জানতাম না! কত অজানা রে!

.......................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

সমুদ্র এর ছবি

মজা পেলাম পড়ে খাইছে
ফেরত পাবেন আশা করি। অমায়িক পুলিশ কাজ কেমন দেখালো আপডেট জানিয়েন।

"Life happens while we are busy planning it"

অতিথি লেখক এর ছবি

কানাডায় চুরি হয়? আজব তো! তবে সব রেখে খুজে খুজে গয়না নিলো শুধু। লেখনী ভালো হয়েছ, সহজ সরল ভাষায় সুন্দর উপস্থাপনা।

অতিথি লেখক এর ছবি

মোটামুটি লাগল। তবে বেশ ধর্য ধরে লিখেছেন বলে ধন্যবাদ। মেয়েদের ধর্য বড় কম। এগুন। মেয়েদের মধ্যে মহামাণবী কম।

মনুষ্যত্বের দল

এম. এ. আহম্মদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধর্য কী? আর

মেয়েদের ধর্য বড় কম। এগুন। মেয়েদের মধ্যে মহামাণবী কম।

এই কথাগুলো শুনতে ভালো লাগলো না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মণিকা রশিদ এর ছবি

"মেয়েদের ধর্য বড় কম। এগুন। মেয়েদের মধ্যে মহামাণবী কম।"
আপনি এই তথ্য পেলেন কোথা থেকে? এটি একটি বিদ্বেষমূলক বক্তব্য, আমার তাই মনে হলো। এরকম কথাবার্তা আমার আবার খুবই আপছন্দ। ধন্যবাদ, পড়েছেন এইজন্যে।
........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

এনকিদু এর ছবি

সচলায়তন যখন একটা নাম না জানা ঢিমে তালে চলা মফস্বলের মত ছিল তখনই মনে হয় ভাল ছিল । মফস্বল থেকে ঢাকা শহর হয়েই বিপদ হয়েছে । দুনিয়ার আলতু ফালতু লোক এখন সচলের ঠিকানা জানে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আপনার ঘটনা পড়ে আমারই কষ্ট হচ্ছে অথচ আপনি যেভাবে মজা করে লিখলেন! আমি একটু একটু করে পড়ছিলাম আর মনে প্রাণে বলছিলাম যেন গহনা ফিরে পান শেষে, যদিও তা হলো না মন খারাপ । মা-বোনদের কল্যাণে দেখেছি মেয়েদের কাছে গহনার বিষয়টা অনেক সেনসেটিভ। তবে আপনার হাসির আড়ালে যে একটা কষ্ট লুকিয়ে আছে সেটা শেষ বাক্যটায় বুঝতে পারলাম। পুলিশ কখনও কিছু ফিরিয়ে দিতে পেরেছে বলে আমার জানা নেই। তবুও শুভকামনা রইলো।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

দুনিয়ার সব পুলিশ দেখি একই স্কুল থেকে পাশ করা!



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মণিকা রশিদ এর ছবি

বড়ই সত্য কথা।

........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

এনকিদু এর ছবি

উত্তম জাঝা!


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

আপনার কবিতা পড়েছি ।ভাল লেগেছে।চুরি গেলো শেষে গহনা।মিষ্টি আংটি আর গহনা মানেই অনেক স্মৃতি। দোয়া করি যেন পেয়ে যান।

নৈশী।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

এমন দু:খের কথা এমন রসিয়ে বললেন যে না হেসে পারা গেল না। এখন পর্যন্ত চুরি হওয়া গাড়ী ফেরত পাইতে দেখছি একজনরে, আসলে গাড়ী চুরি করে ডাকাতি করেছিল, তারপর পুলিশ রাস্তার ধারে গাড়ী খুজে পাইসে। মজার কথা হল, প্রথমে টিকেট দিসে, ঠিক ভাবে গাড়ী পারর্ক না করার জন্যে, তখনও তারা বুঝে নাই, এটা চুরি করা, ২ দিনে আরো ২টা টিকেট দিসে, ৩য় দিন আসছে টো ট্রাক নিয়া, তারপর টো ওয়ালা পুলিশের কাছ থিকা নাম্বার নিয়া মালিকরে ফোন দিসে (সাধারনত তারা এইটা করে না, এই টো এর ব্যাটা মনে হয় দয়ার শরীর ছিল চোখ টিপি )। ফোন দিয়ে বলে, তোমার গাড়ী টো করলাম কিন্তু, ফোন পেয়ে সে বলে, আমার গাড়ী টো করবা মানে? আমার গাড়ী তো চুরি গেছে ১ সপ্তাহ আগে!!!

তাহলেই বুঝেন অবস্থা!! আশা করি আপডেট দিবেন!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফকির লালন এর ছবি

গয়না চুরি গ্যাছে বলেই বুঝি কবির এতো দুঃখ, না হলে পুলিশ ব্যাটা তার বুদ্ধিমত্তার পরিচয় দিতে পারতো কিনা । কে জানে চোরের ও নেমন্তন্ন ছিলো কিনা?

ভূঁতের বাচ্চা এর ছবি

মঙ্গলবারে আপনাদের বাসায় চোর ঢুঁকেছিল আর বুধবারে আমাকে ধরসিল ছিনতাইকারী। চুরি, ছিনতাই এসব অপরাধ আমাদের চারপাশে যখন দেখি পশ্চিমা দেশগুলোতে তখন মনেহয় মানুষ শুধু আজাইরা বাংলাদেশের পুলিশদের গালাগালি করে। আমার জীবনে আমি অস্ট্রেলিয়ান পুলিশদের মতন অলস প্রজাতির পুলিশ দেখেছি কিনা সন্দেহ !
--------------------------------------------------------

--------------------------------------------------------

মণিকা রশিদ এর ছবি

এখানেও। পুলিশ একটা কাজেই এখানে খুব দক্ষতা দেখায়, সে হলো রাস্তায় গাড়ী আটকে টিকিট দেয়া!
........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

আহমেদুর রশীদ এর ছবি

কানাডাগামীরা নিশ্চয়ই গালে হাত দিয়ে ভাবতে বসবে এইবার.....

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা হা .. আমি জোরে হেসে উঠলাম। আপনার লেখাটা সত্যিই অসাধারণ। অসাধারণ। আসাধারণ। অনিকেতের মতই বলছি ২০ লক্ষ তারা দিলাম।

আমার খুব 911 এ কল করার ইচ্ছা। গতরাতে সে সুযোগ প্রায় পেয়েছিলাম। আজ থেকে রোজা শুরু হয়েছে। গতরাতে তারাবী নামাজ পড়ে বাসা আসতে আসতে সাড়ে এগারোটা। বাইরে থেকেই দেখছিলাম মেইন লবি একেবারে ধোঁয়াচ্ছন্ন। লক খুলে ঢুকে দেখি কাস্টমার সার্ভিসের অফিসের ভিতর থেকে আস্তে আস্তে ধোঁয়া বের হচ্ছে। আগুনের ধোঁয়া নয়, মনে হচ্ছে ভেতরে কে যেন আটার বস্তা ফেলে দিয়েছে, সেরকম গুঁড়া গুঁড়া ধোঁয়া। বেশ কড়া ঝাঁঝালো গন্ধ তাতে। কিছুটা ভয়ে পেলাম। তাড়াতাড়ি উপরে উঠে ভাবলাম পুলিশকে কল দিবো কিনা। কী মনে করে এপার্টমেন্ট কোম্পানীর ২৪-ঘন্টার নাম্বারে কল দিলাম। তারা বলল এখনই ইনস্পেক্ট করতে আসতেছে। ২০-মিনিটের মাথায় একজন এসে দেখে টেখে পুলিশ কল দিলো। তার কিছুক্ষণ পরেই দেখি ফায়ার সার্ভিসের দুইটা বি-শা-ল ট্রাক বাসার সামনে হাজির। সেখান থেকে মাস্ক পরা ফায়ারম্যান বেরিয়ে এলো। আমি বেডরুমের জানালা দিয়ে দেখছি। ভেতরে কী কী সব করে তারা বেরিয়ে গেল। মিনিট দুয়েকের মধ্যে একটা ট্রাক চলে গেলো। তার প্রায় ৫ মিনিটের মাথায় পুলিশ চলে এলো। এর পর কী করছে জানিনা। দ্বিতীয় ট্রাকটা চলে যায় প্রায় আধা ঘন্টা পরে।

তেমন বিপদের কিছু হয়তো ছিলনা, হলে জানা যেতো।

চুরি বিষয়ে পুলিশের সাথে আমার একবারই সাক্ষাত হয়েছিল। একদিন দুপুরে কে যেন দরজায় কড়া নাড়ছে। খুলে দেখি পুলিশ। কানাডিয়ান পুলিশের পোশাক কালো ধরনের গাঢ় নীল। সাদা চামড়ার সাথে খুবই মানানসই। কথা শুনে যা বুঝলাম তা হলো আমার বাসার সামনের এপার্টমেন্টে ব্রেক-এন্ড-এন্টার হয়েছে (এটাকেই মনে হয় চুরি বলে), আমি কিছু দেখছি কিনা। আমি বললাম আমি তো ইউনিভার্সিটিতে থাকি আমার বউকে তুমি জিজ্ঞেস করতে পারো, সে বাসায় ছিলো। বউ রান্নাঘরে মাত্র মসুর ডাল তেলানী দিয়েছে। প্রশ্ন আর করবে কী, পুলিশটা বলে তোমার বাসায় এত সুন্দর ঘ্রাণ কিসের? তাকে খাওয়ার অফার দিলাম, কিন্তু ওরা বোধহয় বাইরে কিছু খায়না।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

খারাপ লাগলো শুনে।

ফুলিশদের ব্যাপারে নতুন কিছু বলার নাই। সব পুলিশের এক রা।

মাহবুব লীলেন এর ছবি

এমন গহনাওয়ালী আর এমন পুলিশ কেন বাংলাদেশে নাই?
তাহলে তো আমিও পেশাটা বদলে ফেলতে পারতাম

আফসোস

মণিকা রশিদ এর ছবি

দেঁতো হাসি দেঁতো হাসি

........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

মৃদুল আহমেদ এর ছবি

মণিকাদির চুরির কাহিনী আমি জেনেছি এই লেখায় নয়, সামনাসামনি কথায়। এই ভদ্রমহিলা এত বড় একটা ক্ষতিকে (এইখানে তার মায়ের, দাদির, বাচ্চার স্মৃতিমাখা গয়না, সব ছিল) সামলে যেভাবে আমার সাথে ফোনে কথা বললেন আর তার জামাই পুরো ব্যাপারটাকে যেমন হালকা রসিকতার সুরে নিয়ে নিলেন, আমি রীতিমতো বিস্মিত এবং তাদের ফ্যান হয়ে গেলাম!
আমার নিজের ধারণা ছিল, আমি অনেক দুঃখজনক জিনিস সহজে গ্রহণ করতে পারি, কিন্তু এরকম ঠাণ্ডা মাথায় হাসতে হাসতে মেনে নেয়া, এটা সত্যি আমি দেখি নি!
আর চুরি ধরা পরার পরেরদিন আমি একটা অনুষ্ঠানে তাদের সাথে প্রায় ১২-১৩ ঘণ্টা সময় ছিলাম, একটাবারও তাদেরকে গয়নার কথা বলতে বা স্মৃতিতে উদাস হয়ে যেতে দেখি নি। বরং তাদেরকে হাসতে দেখেছি আমার থেকে অনেক বেশি!
এতটা পারা আসলেই মুশকিল। এই দম্পতির এরকম "ভালোমন্দ যাহাই আসুক, সত্যেরে লও সহজে" টাইপ মানসিকতা চিরজীবি হোক। হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

পান্থ রহমান রেজা এর ছবি

এফবি'র কল্যাণে আগেই জেনেছি এই চুরি যাওয়া। সচলে আপনার পোস্ট দেখে ভেবেছিলাম, চুরি যাওয়া জিনিস ফিরে পেয়েছেন বুঝি! কিন্তু নাহ্! মন খারাপ
.................................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

দময়ন্তী এর ছবি

আহারে মন খারাপ
আপনার এই নিরাসক্ত ভঙ্গীতে, যেন অন্য কারো গল্প বলছেন, এমনভাবে বলা দেখে মুগ্ধ হলাম৷

আমার একবার মোবলি চুরি গেছিল৷ তারপর পুলিশ আমাকে অন্য একটা মোবলি আমার বলে গছিয়ে দেবার জন্য কি ঝুলোঝুলি!৷ সে একখান কান্ড বটে!৷
---------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তানবীরা এর ছবি

মনিকা, হল্যান্ডেও চুরি খুব বেড়েছে। বিশেষ করে আমাদের সিটি টপ লিষ্টে আছে। গয়না হারানো প্রত্যেক মেয়ের জন্য খুবই কষ্টকর। বিশেষ করে কতো স্মৃতি থাকে তাতে। আর বিশ্বজুড়ে সোনার দাম বাড়াতে চোরেরা শুধু সোনা চুরি করে। মেটাল ডিটেকটার নিয়ে আসে, কোন কিছুতে হাত দেয় না শুধু গয়নার বক্স নিয়ে চলে যায়। আমাদের সিটিতে শুধু ইন্ডিয়ান (মোটা দাগে) বলছি আর আরবদের বাড়িতে চুরি হয়। রিসেশনের সাথে সাথে চুরিও বেড়ে যায়।

কিন্তু তুমি গয়না লকারে রাখোনি কেন? কানাডা কি এতোই সেইফ নাকি ?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মণিকা রশিদ এর ছবি

তানবীরা, আমি আসলে কখনোই ভাবিনি আমার বাড়িতে চুরি হতে পারে!
তাই গয়না লকারে রাখার কথা মনেই আসেনি। আমার মনে হয় এখন ভালই হলো, ঝাড়া হাত পা হয়ে গেলাম! গয়নাগাটির চিন্তা থেকে পুরাপুরি মুক্ত!

........................................
......সবটুকু বুঝতে কে চায়!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।