কাদম্বিনী লিখিয়া প্রমাণ করিল যে সে মরে নাই…

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: শনি, ০৫/১২/২০০৯ - ১১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ব্যাপারটা অনেকটা সেরকমই। আমার অবস্থা কাদম্বিনীর মতোই। ঘরে বসে দুই কন্যা সামলাচ্ছি। একটার বয়স দুই বছর এক মাস, আরেকটার সাড়ে তিন মাস। বড়টার বানরামির কথা আর নাই বললাম, কিন্তু ছোটটা শুয়ে থেকেই বাপমাকে যে পরিমাণ ব্যতিব্যস্ত রাখছে, তাতে ভবিষ্যতে সে যে বড় বোনকেও ছাড়িয়ে যাবে না, এরকম কথা নিশ্চয়তা দিয়ে বলা যাচ্ছে না কিছুতেই।
আমরা আবদুল্লাহ পার্টি গালফ এয়ারের হোস্টেসদের নানা আবদার আর প্রয়োজনের কথা জানিয়ে আর আদায় করে অতিষ্ঠ করে তুলতে তুলতে বাপ-মা দুই বাচ্চা সাত বাক্সভর্তি মালসহ ঢাকা এসে নামলাম ১০ নভেম্বর ভোরবেলা।
মন্ট্রিয়াল থেকে যাত্রা শুরু করেছিলাম হাঁড় কাঁপানো ঠাণ্ডার ভেতর, একগাদা স্যুয়েটার গায়ে চাপিয়ে। ঢাকায় এসে পৌঁছানোমাত্র একটা চিমসানো গরম ‘আরে খোকা, তুই ফিরে এসেছিস!’ বলে একেবারে ঝাপটে জড়িয়ে ধরল!
আমাদের অবস্থা তখন গুপি-বাঘার হুণ্ডি-শুণ্ডির মতো, তুষারের জায়গা থেকে এক পলকে মরুভূমিতে এসে পড়ে ‘বাবারে! বাবারে’ বলতে বলতে স্যুয়েটার খুলতে ব্যস্ত।
ফিরে এসে উঠলাম আমার এক বন্ধুর বাসায়। কারণ আমার বাসা চার মাস ধরে তালাবন্ধ। সেখানে নিশ্চয় ইঁদুর, তেলাপোকা আর মাকড়সার তুমুল ঘরকন্না জমে উঠেছে। যাওয়ার আগে একটা গোপন বাসনা ছিল, ঘরটাকে একদম ফাঁকা এভাবে ফেলে যাই কী করে, ব্যাচেলর কোনো নব্য প্রেমিক, যে কিনা ডেটিং প্লেস নিয়ে বিশাল ঝামেলায় আছে, এরকম কাউকে উচ্চমূল্যে ভাড়া দিয়ে গেলে কেমন হয়? কিন্তু সময়াভাবে তাও করা যায় নি। দেশ ছাড়ার আগে দেশের প্রেমিকদের জন্য কিছুই করে যেতে পারলাম না। আফসোস!
আমাদের নিয়মিত কাজের লোকও ঠিক করা ছিল। কথা ছিল, আমরা দেশের বাইরে যাচ্ছি আর তিনিও দেশের বাড়িতে যাচ্ছেন। আমরা দেশের বাইরে থেকে যখন ফিরে আসব, তিনিও দেশের বাড়ি থেকে তখনই ফিরে আসবেন। কিন্তু মন্ট্রিয়ল থেকে তার নাম্বারে ফোন করে একটা সুখবর পেলাম। তিনি আবার বিয়ের জন্য বসছেন। একজন ভালো পাত্র পেয়ে তিনি আর নিজেকে ধরে রাখতে পারেন নি, নিজে মহাপাত্র হয়ে আমাদেরকে তলাপাত্র করে দিয়েছেন!
আমরা নবপরিণীতার নতুন জীবন সুখের হোক, এমন কামনা করেই নতুন একজনকে খোঁজার জন্য মন দিলাম। সেই একজনকে অবশ্য এখনও পাই নি। এদিকে গিন্নির অফিসে জয়েন করার দিনও চলে এসেছে। ফলে আমিও যোগদান করলাম আমার নতুন চাকরিতে। একদম কাদম্বিনীর মতোই দুই কন্যাকে আগলাচ্ছি।
সুদীর্ঘ দুই মাস (প্রায়) সচলের বন্ধুদের সঙ্গে একেবারেই যোগাযোগ ছিল না। অক্টোবরের শুরুতেই আমার গিন্নি আর দু কন্যা চলে এসেছিলেন মন্ট্রিয়ালে, এরপর থেকে ২৪ ঘণ্টার মধ্যে যতক্ষণ জেগে ছিলাম, তাদেরকেই তুমুলভাবে সময় দিতে হয়েছে (মানে বাচ্চাকাচ্চাকে খাওয়ানো, হাগানো-মুতানো, গোসল, গিন্নি দুই বাচ্চা দীর্ঘদিন সামলে কাহিলক্লান্ত হয়ে সারাদিন ঘুমিয়েছেন আর আর আমি তখন মাঠে নেমেছি)। বিদেশ বিভুঁইয়ে নিজের বাড়ি ছাড়া বাচ্চা সামলানো যে কী দায়, সেটা যার অভিজ্ঞতা হয়েছে তিনিই জানেন। তারও আগে আমার ল্যাপটপে ভিজিএ কার্ড একেবারে বিগড়ে গিয়েছিল, একদিন খুলে দেখি স্ক্রিনে কে যেন তেলাপোকা ছেড়ে দিয়েছে, সমস্ত রঙ আর লেখা হিজিবিজি হিজিবিজি হয়ে গেছে। দেশে গিয়ে ভিজিএ কার্ড চেঞ্জ করলেই সব ঠিক হয়ে যাবে, ভালোবাসার ল্যাপটপটাকে নিয়ে করুণ মনে এই বিশ্বাসের স্বপ্নই পুষে রেখেছিলাম।
মজার ব্যাপার হল, তরশুদিন ল্যাপটপটা চার্জে দিয়ে অন করতেই দেখি, তিনি নিজে থেকেই সুস্থ হয়ে গেছেন। ব্যাপারটা কী? লেখালেখির জন্য উসখুস করছিল মন, তাই কি ল্যাপটপ ফিরে এলেন পুরনো ভালোবাসায়? জীবনে এত আনন্দিত বহুদিন হই নি। চটজলদি নেটের লাইন দিয়ে যাবার জন্য আমার পুরনো লোকদের ডেকে সব ঠিকঠাক করিয়ে নিলাম। আর তারপর এই লিখছি।
সবাই আছেন কেমন?
এর মধ্যে অনেক নতুন ঘটনা ঘটেছে, খবর পেয়েছি আকতার, আখতার, কীর্তিনাশা নজরুলের কাছে। লীলেন্দা দুজন হয়েছেন (জয়তু লীলেন), দোস্ত সুজনরা তিনজন হয়েছে (লুদমিলার জন্য অনেক শুভকামনা), আরো অনেক ঘটনা নিশ্চয় ঘটেছে যা জানি না। জানাবার দায়িত্ব আপনাদের ওপর।
অনেকের সাথেই মোটামুটি যোগাযোগ ছিল, অনেকের সাথে ছিল না। কিছু দায়িত্ব নেয়ার কথা ছিল, নিতে পারি নি। সচলকে মিস করেছি অনেক।
যাই হোক, আবার ফিরে এলাম নিজের পুরনো জায়গায়। আশা করা যায় আবার নিয়মিত হব।
জিজ্ঞেস করতে পারেন, এই চারমেসে বিদেশযাত্রার অর্জন কী? কী নিয়ে ফিরে এলেন?
কিছুই না। কিছু হাবিজাবি বিদেশি মানুষের আর জায়গার ছবি। নতুন কিছু বন্ধু, কিছু আতিথ্য, কিছু অভিজ্ঞতা যার কিছু তিক্ত কিছু মিষ্টি… সব নিয়েই পরে বিস্তারিত লিখব।
সবচেয়ে বড় অর্জন আমার ছোট কন্যা, সৌরাত্রি আহমেদ।
মায়ের কোলে সৌরাত্রি


মন্তব্য

স্বপ্নহারা এর ছবি

আপনাকেও মিস করেছি...তাইত বলি গেলেন কোথায়!
মেয়েটা খুব সুন্দর হয়েছে...আর একটু কর্মঠ বাচ্চা না হলে চলবে কেম্নে!দেঁতো হাসি
আহা...দেশ...মন খারাপ

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

মৃদুল আহমেদ এর ছবি

আপনাদেরকেও অনেক মিস করেছি। চেহারার পাশাপাশি বাচ্চাগুলোর মনও যেন সুন্দর হয় সেই কামনা এবং চেষ্টা করছি।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অনিকেত এর ছবি

ওয়েল্কাম ব্যাক মিদুল দা---!!!

মৃদুল আহমেদ এর ছবি

আরে, উনিক্ষেত যে! কিমুন আছেন?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা 'মৃদুল আহমেদের অপ্রকাশিত রচনা'র মতো মনে হইলো চোখ টিপি
আসলেই বাঁইচা আছেন কী না বুঝতে পারতেছি না। ছড়া টড়া পাঠান... বুঝে দেখি...

পৌণে পাতলুন পইড়া তো কানাডায় ব্যাপক মাস্তি করলেন দেখলাম...

সৌরাত্রি তো ব্যাপক হাসিবাজ... বড় হইলে নায়িকা হইবো চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আরে একটু টাইম দেন না মিয়াবাই, পৌনে পাতলুন পইরা তো মাস্তি করছি ঐদেশে, এইখানে হাফফ্যান্ট পইরা মাস্তি করুম, আছেন নাকি দলে? আওয়াজ দ্যান, তাইলে আইতাছি আপনের বাসায়...
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আয়া পড়েন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারানা_শব্দ এর ছবি

কি কিউট বাবুটা!!!

৪ মাস ধরে কেউ বেড়ায় ? অ্যাঁ এমন তো আগে শুনি নাই!!

কী মজা!! আমি কত দিন বেড়াইতে যাই না ! মন খারাপ

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

মৃদুল আহমেদ এর ছবি

কে বেড়ায় জানি না, তবে আমি বেড়াই... দেঁতো হাসি
এখন থেকে ঠিক করেছি বাংলাদেশের যত্রতত্র আরো অনেক ঘুরে বেড়াব (বাচ্চাদের সামলাবার জন্য কাজের লোক খুঁজে পাবার পর), কেমন মজা হবে বলুন তো?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তারানা_শব্দ এর ছবি

রেগে টং রেগে টং রেগে টং

আমি তো কোন মজা দেখতেসি না!!!!!!

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

দ্রোহী এর ছবি

ভাবছিলাম আপ্নে শ্যাষ!!!!! এখন দেখি ঠিকঠাক বাঁইচ্যা আছেন!!!!

মৃদুল আহমেদ এর ছবি

'শ্যাষ' হই নাই এখনো, কিন্তু খুব যে 'শুরু' আছি, তাও না... ব্যাখ্যা দিমু নে পরে, এখন যাই বড়টারে ভাত খাওয়াইয়া দিয়া আসি...
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নাশতারান এর ছবি

সৌরাত্রি আর তার বড়টির জন্য ভালবাসা রইল। আরো লেখার অপেক্ষায় রইলাম।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মৃদুল আহমেদ এর ছবি

আসিতেছে...
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

এনকিদু এর ছবি

সপরিবারে মৃদুল ভাইয়ের স্বদেশ প্রত্যাবর্তন, শুভেচ্ছা ও স্বাগতম ।

দাওয়াত খামু । উপলক্ষ্য যা ইচ্ছা তাই । লক্ষ্যের চেয়ে উপলক্ষ্য নিয়ে বেশি টানাটানি করিনা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মৃদুল আহমেদ এর ছবি

অপকোচ। সুস্বাদুতম সুস্বাগতম।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাঈদ আহমেদ এর ছবি

যাক, নিশ্চিন্ত হওয়া গেল। সৌরাত্রি যদি দিন-রাত্রি ব্যস্ত না রাখে তবে কিছু ভ্রমনকান্ড পোস্ট করো সময় নিয়ে।
--------------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

মৃদুল আহমেদ এর ছবি

লিচ্চয়!!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ভ্রম এর ছবি

পিচ্চিটা ভয়াবহ কিউট!

মৃদুল আহমেদ এর ছবি

পিচ্চির বাবার চেহারাটা তো দেখেন নাই, তাইলে যে কী কইতেন... চোখ টিপি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ভ্রম এর ছবি

দেখলাম তো!... বুঝা গেলো পিচ্চি কেনো কিউট! চোখ টিপি

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আড্ডায় চলে আসুন। তারপর এখান থেকে মাশ্রুম পার্টির দু-একটা ভাদাইম্যাকে ধরে নিয়ে যান কাজে লাগানোর জন্য। আপনার মুশকিল আসান হয়ে যাবে।

তবে মনে রাখবেন, কাজে লাগানোর আগে ওদের চাহিদা মোতাবেক ওদের দেয়া শর্তসহ চুক্তিনামা করে নিতে হবে কিন্তু।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মৃদুল আহমেদ এর ছবি

খাইছে! মাশ্রুম পার্টি আবার কী? মলম পার্টির পর নতুন কোনো পার্টি বাইর হইছে নাকি?
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুস্তাফিজ এর ছবি

সৌরাত্রির জন্য ভালোবাসা, গত কয়েকদিন যাবৎই আপনার কথা মনে হচ্ছিলো কোন কারন ছাড়াই।
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.

...........................
Every Picture Tells a Story

মৃদুল আহমেদ এর ছবি

কারণ ছাড়া কে বলল? হাসি
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

শেখ নজরুল এর ছবি

আপনার কন্যার জন্য অনেক আদর আর শুভেচ্ছা।

শেখ নজরুল

শেখ নজরুল

মৃদুল আহমেদ এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মামুন হক এর ছবি

কী আর কইতাম---উয়েল্কাম্ব্যাক মামুজান

অনার্য সঙ্গীত এর ছবি

একটা ছড়া না দিলে বিশ্বাস করমুনা যে আপনি মৃদুল'দা। এমনও হইতে পারে আপনি অনার্য্য সঙ্গীত :? । কেমনে কেমনে জানি মৃদুল'দার পাসওয়ার্ড চুরি করছেন। জলদি আইডেনটিটি ছড়া ছাড়েন দেঁতো হাসি । নিমকি ছড়া হলে আরো ভাল খাইছে

সৌরাত্রির জন্য শুভকামনা। হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

তাই তো ভাবি, লোকটা গেল কই?
গত রোজার পরে আর দেখা নাই!

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক অনেক ভালোবাসা বাচ্চাদের জন্য। আপনার জন্য উত্তম জাঝা!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সৌরাত্রিকে দেখে আমি সেইরকম মুগ্ধ, মৃদুল ভাই।
কি অদ্ভুত স্বর্গীয় হাসি...
অনেক অনেক এবং অনেক আদর ওর জন্য। হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ তাহসিন এর ছবি

বাহ! আপনার ল্যাপটপ বিনা চিকিৎসায় দৌড়াইতেছে, চ্রম সৌভাগ্য আপনার, আশা করি চরম খাইষ্টা একটা ছড়া দিবেন অতি শীঘ্রই, অনেকদিন পড়ি না আপনার ইশপিশাল ছড়া
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

সুস্থ সবল মেয়েদের বাবাকে দেখতে পেয়ে খুব ভালো লাগলো। মনিকে সেদিন আমি জিজ্ঞেস করলাম কোথায় হারালো আমাদের মৃদ্যুলদা।

মেয়েদেরকে ভালোবাসা সাথে বাবা মাকে আবারো অভিনন্দন।

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

এত ছোট বাচ্চা হাসতে জানে এটাই বিশাল বড় ব্যাপার....
বাবারা...মা হতে চলেছে....
চোখ টিপি
হাহাহাহহিহিহিহি..........

(জয়িতা)

ইশতিয়াক রউফ এর ছবি

আমিও মন্তব্য করে প্রমাণ করলাম যে মরিনি। আপনিও গেলেন, আমারও জীবন ব্যাপক কঠিন হয়ে গেল। কী যে ব্যস্ততা!! আর ৬ দিন বাকি সিমেস্টার শেষ হওয়ার। থাকতেন আর কয়টা দিন... মন খারাপ

সুহান রিজওয়ান এর ছবি

দেশ ছাড়ার আগে দেশের প্রেমিকদের জন্য কিছুই করে যেতে পারলাম না। আফসোস!

সহমত !!!

দেখা হওয়ার আশায় রইলাম। আর নিমকি ছড়ার অপেক্ষায়...

_________________________________________

সেরিওজা

নিবিড় এর ছবি

ওয়েল্কাম্বেক মৃদুল ভাই হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

স্নিগ্ধা এর ছবি

বিদেশ বিভুঁইয়ে নিজের বাড়ি ছাড়া বাচ্চা সামলানো যে কী দায়, সেটা যার অভিজ্ঞতা হয়েছে তিনিই জানেন।

নিজের বাড়ি হলেও! তোমাদের ক্যানাডার নাম্বারে ৭ তারিখে মেসেজ রাখসিলাম, তখন ব্যস্ত ছিলা নিশ্চয়ই গোছানো টোছানো নিয়ে, মেসেজ আদৌ পাইসিলা কিনা জানি না।

কেমন যাচ্ছে?

মেহবুবা জুবায়ের [অতিথি] এর ছবি

মৃদুল, হ্যাপি হাউস হাসবেন্ড লাইফ!!

অতিথি লেখক এর ছবি

ওয়েলকাম ভাইয়া ! ঘর- গেরস্হালি সামলেই নিয়মিত লিখুন...সৌরাত্রিসোনা ,অনেককক আদর রইলো !! *তিথীডোর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।