সময়ের ফুরালে সময়

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: বিষ্যুদ, ১৭/০৪/২০০৮ - ৮:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

তীরের নিকটে এসে ডুবে গেল তরী
এই ক্ষত বয়ে বেড়াবে অনন্ত জল
আমার মনের

একটা নতুন রেখা সমতলে জেগেছিল বলে
কোনোভাবে এইবারও বেঁচে যাওয়া হলো

সঞ্চয়ের মতো মনে হয় যতসব নুড়ি
আসলে সঞ্চয় নয়
পাহারা বসিয়ে রেখে তার চারপাশে
শুধু শুধু বেঁচে থাকা
করে যাব হয়ত উদযাপন

সময় সইছে বলে এত কিছু
সময়েরও ফুরালে সময় একদিন
নুড়িপাথরের প্রেম ভেঙে যাবে
বালির জগতে গিয়ে জমা হবে
জীবনের সকল রসদ


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- আপনার কবিতায় একটা মিতব্যয়িতা আমাকে দারুণ মুগ্ধ করে!
যতি ও বিরাম চিহ্ন ব্যবহার না করা যে মিতব্যয়, এটা কিন্তু আগে জানতাম না। হাসি

কবিতা নিয়ে তেমন কিছু বলার নেই। মুজিব মেহদী'র মতোই হয়েছে।
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুজিব মেহদী এর ছবি

আমার কাছে ব্যাপারটা দরকার-অদরকারের। বিরামচিহ্ন ছাড়াই যদি কমিউনিকেট করা যায়, তো ব্যবহার করব কেন? এটাকে আপনি যদি 'মিতব্যয়' হিসেবে দেখেন তো দেখতেই পারেন।

কবিতা বিষয়ে কথা শুনবার জন্যই তো আমি উদগ্রীব ছিলাম। না বললে কেমনে কী! আর মুজিব মেহদী'র মতো বললে আমি ভালো বুঝব না মন্দ তা কিন্তু পরিষ্কার হয় না। অবশ্য একটা বার্তা ওতে আছে, সেটা নিয়েছি। ধন্যবাদ।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শেখ জলিল এর ছবি

যথারীতি সুপাঠ্য।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মুজিব মেহদী এর ছবি

বেশ তো। ধন্যবাদ।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নজমুল আলবাব এর ছবি

একটা নতুন রেখা সমতলে জেগেছিল বলে
কোনোভাবে এইবারও বেঁচে যাওয়া হলো

এরকম রেখাতো সবার জন্য জেগে উঠেনা

ভুল সময়ের মর্মাহত বাউল

মুজিব মেহদী এর ছবি

রেখা সবার জন্য জেগে ওঠে না তো বটেই। আবার এটাও ঠিক যে, কারো কারো জন্য এমনকি সিঁড়িও জেগে ওঠে।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন চৌধুরী এর ছবি

বালিও ভাঙবে। সিলিকনও ভাঙবে।
আঙসাঙ সবই চাপবে ডাইনেবায়ে।
খায়েশ থাকবে অনন্তকাল
খাড়া একটি পায়ে। দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

মুজিব মেহদী এর ছবি

বেড়ে বলেছেন। পরমাণুও তো ভাঙে।

আগে লেখা কবিতা থেকে উদ্ধৃত করলেন, নাকি মাত্রই লিখলেন?

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন চৌধুরী এর ছবি

আগের না। তখনই করা মন্তব্য দেঁতো হাসি



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

শাহীন হাসান এর ছবি

সময়েরও ফুরালে সময় একদিন
নুড়িপাথরের প্রেম ভেঙে যাবে
বালির জগতে গিয়ে জমা হবে
জীবনের সকল রসদ

বেশ- ভাল-লাগলো ...

....................................
বনের বেঞ্চিতে ওম শান্তি!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

মুজিব মেহদী এর ছবি

শুনতে ভালো লাগল।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ফকির ইলিয়াস এর ছবি

জীবনের রসদ নিয়েই প্রাণ পায় কবিতা ।

মুজিব মেহদী এর ছবি

তা তো বটেই, তা তো বটেই।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

লুৎফুল আরেফীন এর ছবি

সময় সইছে বলে এত কিছু
সময়েরও ফুরালে সময় একদিন
নুড়িপাথরের প্রেম ভেঙে যাবে
বালির জগতে গিয়ে জমা হবে
জীবনের সকল রসদ

কিভাবে লেখেন এইসব?!

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

মুজিব মেহদী এর ছবি

সবাই ঘুমিয়ে গেলে মাঝরাতে সাদা কাগজে কালো কালির কলমে প্রথম খসড়া, তারপর বিজয় কীবোর্ডের সাহায্যে পিসিতে কম্পোজ করে প্রয়োজনীয় এডিট শেষে একটা প্রিন্ট নিয়ে ওর উপরে কিছু ঘষামাজা।

এই আর কি! হাহাহা!!!

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সময় সইছে বলে এত কিছু

আসলেই!

মুজিব মেহদী এর ছবি

কী আর বলার থাকতে পারে!

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

একটা নতুন রেখা সমতলে জেগেছিল বলে
কোনোভাবে এইবারও বেঁচে যাওয়া হলো...
নতুন রেখা জাগে বলেই হয়তো আমরা আবারো বাঁচার স্বপ্ন দেখি। দেখবো।
ভালো লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুজিব মেহদী এর ছবি

এদিকে স্বপ্ন দেখতে দেখতে যে বুড়ো হয়ে যাচ্ছি, তার কী হবে!

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।