পবিত্র প্রাজ্ঞজন

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: বিষ্যুদ, ০৯/১০/২০০৮ - ৩:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

পর্বতশীর্ষে অবস্থিত ছোট্ট কুটিরে বসবাসরত এক প্রাজ্ঞজনের নামে একবার দেশব্যাপী খুব সুনাম ও সুযশ ছড়িয়ে পড়ল। এক গ্রামবাসী সিদ্ধান্ত নিল সুদীর্ঘ ও বন্ধুর পথ পাড়ি দিয়ে হলেও সে তার সাথে দেখা করবে। সে ওই কুটিরে উপনীত হয়ে এক বৃদ্ধ চাকরকে দেখতে পেল, যে তাকে স্বাগত জানাল। 'আমি পবিত্র প্রাজ্ঞজনের সাথে দেখা করতে চাই।' বৃদ্ধ চাকর মৃদু হেসে তাকে কুটিরাভ্যন্তরে নিয়ে গেল। গ্রাম থেকে আগত লোকটি হাঁটার সময় অধীর হয়ে চারপাশে তাকাচ্ছিল। আকাঙ্ক্ষা করছিল যে সে সহসাই পবিত্র প্রাজ্ঞজনের মুখোমুখি হবে। কিন্তু তার আগেই সে পেছন দরজা পর্যন্ত পৌঁছে গেল এবং তাকে বাইরে বেরোবার পথ প্রদর্শন করা হলো। তখন সে থামল ও চাকরের উদ্দেশে বলল, 'কিন্তু আমি তো পবিত্র প্রাজ্ঞজনের সাথে দেখা করতে চেয়েছিলাম।'

'আপনি তো ইতোমধ্যে দেখা করেছেন', বৃদ্ধ চাকর বলল। 'জীবনে আপনার যতজনের সাথেই দেখা হবে, এমনকি যদি তারা দেখতে সাদাসিধে ও তুচ্ছ কেউও হন, প্রত্যেককেই একেকজন পবিত্র প্রাজ্ঞজন হিসেবে দেখুন। এটা করলে যে সমস্যায় পড়ে আপনি এখানে এসেছেন, তা সহজেই সমাধান হয়ে যাবে।'

বাংলায় রূপান্তর : মুজিব মেহদী


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

সুন্দর ও শিক্ষনীয় কাহিনী। মুক্ত বাতাসের মতো নির্মলতা আনে ভেতরে!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মুজিব মেহদী এর ছবি

বস্তুতপক্ষে সব কাহিনিই শিক্ষণীয়। সবকিছুর মধ্যেই আমাদের জন্য মেসেজ থাকে, সব জায়গা থেকে সবসময় আমরা মেসেজ নেই না, এই আর কি।
এ গল্পের যে মেসেজ তার পালটা কথাও তো আছে জগতে, যে, সব মানুষ মোটেই জ্ঞানী নয়, যারা অন্যরকম বলে তারা অবাস্তব কথা বলে।
তবু এই বার্তাটা শান্তিময়তার দিকে যেতে দেয়..., যে শান্তি নিজের ভিতরেই
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রণদীপম বসু এর ছবি

'জীবনে আপনার যতজনের সাথেই দেখা হবে, এমনকি যদি তারা দেখতে সাদাসিধে ও তুচ্ছ কেউও হন, প্রত্যেককেই একেকজন পবিত্র প্রাজ্ঞজন হিসেবে দেখুন।

লোকায়ত জ্ঞান।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুজিব মেহদী এর ছবি

একদম ঠিক।
জেনগল্পগুলো এই ভূমিরও লোকায়ত জ্ঞানকে ধারণ করেছে। এ বেশ আত্মীকরণে সক্ষম।
আর আমরা তো জানিই সত্য একরকম, মিথ্যার রকমসকম বরং হরেক হয়।

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মাহবুব লীলেন এর ছবি

তাইলে তালিকায় আমিও আছি
রাস্তায় প্রতিদিন কত লোক আমাকেও দেখে

মুজিব মেহদী এর ছবি

কী বলেন মশাই! না, আপনি এই তালিকায় নেই। আপনার প্রজ্ঞা তো সবসময়ই নানাদিকে ঝরতে থাকে। ওর তো আর এরকম শর্ত মানার দরকার নেই। সমস্যা মোটেই আপনাকে নিয়ে নয়। সমস্যা হলো আমাকে নিয়ে। এই পোস্ট দিলাম এজন্যে যে, লোকে যাতে আমার মতো সাদাসিধে ও তুচ্ছকেও পবিত্র না হোক অন্তত প্রজ্ঞাবান ভাবে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতিথি লেখক এর ছবি

আপনার জেন গল্প গুলো সব সময় ভাল লাগে এবারো লাগল তবে এই গল্প গুলোর ইতিহাস সম্পরকে আমি একবারেই অজ্ঞ তাই এই জেন গল্প গুলো আসলে কে বা কারা লিখেছে তা জানালে খুশি হব ।

নিবিড়

মুজিব মেহদী এর ছবি

এপ্রিল ২০০৮-এ সিরিজটা শুরু করার সময় একটা বাহানা যুক্ত করেছিলাম। জেনজীবন ও জেনদীপ্তি শীর্ষক ওই পোস্ট এবং তাতে যুক্ত আলাপচারিতা আপনার প্রাথমিক কৌতূহল মিটাতে পারবে বলে আশা করি।
এই গল্পগুলোর সমন্বয়ে একটা বই করবার চিন্তা আছে আগামী ফেব্রুয়ারি নাগাদ। দুই বছর বয়সি নবীন প্রকাশক পাঠসূত্র বইটা ছাপবার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। সে উপলক্ষে একটা নাতিদীর্ঘ ভূমিকা রচনা করছি এখন। ওটা শেষ হলে একটা পোস্ট দেব ভাবছি। তখন আপনার কৌতূহল অনেকটাই মিটবে হয়তবা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

হাসান মোরশেদ এর ছবি

'পবিত্র প্রাজ্ঞজন' এই কয়েনস টা দুর্দান্ত হয়েছে যেমন আপনার 'নিসর্গ ব্যানার্জি' এবং 'মুহুর্ত নির্মিতি'
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুজিব মেহদী এর ছবি

আমি যে ইংরেজি টেক্সট থেকে এটা রূপান্তর করেছি সেখানে নামটা ছিল মাত্র Holyman, কিন্তু গল্পশরীরে বারবারই Wise কথাটা আছে। সে বিবেচনায় আমার মনে হলো ১০০% মূলানূগ থেকে এটাকে কেবল 'পবিত্রজন' বলার চেয়ে 'পবিত্র প্রাজ্ঞজন' বলা অধিকতর সঙ্গত, শেষপর্যন্ত তাই করেছি।

কোনো কোনো নাম আমার নিজের কাছেও প্রিয়। আমার কাছে অবশ্য পবিত্র প্রাজ্ঞজনকে নিসর্গ ব্যানার্জি বা মুহূর্ত নির্মিতির মতো অত ভালো লাগে না।

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ধুসর গোধূলি এর ছবি

- পবিত্র কথাটা কেমন যেনো শোনাচ্ছে।
প্রাচীন রোম সম্রাটের অধীনে অনেক nobleman থাকতো না? তাদেরকে বাংলায় করলে দাঁড়ায় মহৎজন। অনুবাদ ঠিক হলেও বাংলাটা কেমন যেনো ঠেকে, আরাম লাগে না। পবিত্র প্রাজ্ঞজনের ব্যাপারেও আমার একই ধারণা। অবশ্য আপনি আরও ভালো বলতে পারবেন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুজিব মেহদী এর ছবি

ব্যক্তিগতভাবে আমি পবিত্রতার ধারণার বিশ্বাসী নই। আমার মৌলিক লেখায় এ ধারণাটি কখনোই প্রবেশ করে নি বলে জানি। কিন্তু এখানে এসে একটু ধরাই খেয়ে গেছি বলতে পারেন। Holyman-এর Holyকে বাংলায় 'পবিত্র' না বলে আর কীভাবে রূপান্তরিত করতে পারতাম!
বাংলাটা শুনতে বা উচ্চারণ করতে আপনার আরাম লাগছে না জানবার পর থেকে আমারও কম আরাম লাগতে শুরু করেছে। ভেবে দেখব, আরো অন্যরকম কিছু করা যায় কি না। এ ব্যাপারে আপনার কি কোনো প্রস্তাব আছে ধূগোদা?
..............................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... তাইলে আমিও আছি তালিকায়... চলুক... তবে কবিতা পাচ্ছি না যে সেটা মনে রাইখেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

নজরুল ভাই, তালিকায় কাউকে রাখা না-রাখার ধার ধারার দরকার নেই। আমরা তো সবাইকে প্রাজ্ঞজনই ভাবি, ভাবি এমনকি রূপক কর্মকারকেও, তাই না! তিনি তার প্রজ্ঞার আগুনে আমাদের গায়ে ফোস্কা ফেলে দিচ্ছিলেন বলে আমরা একটু যা ভয় পেয়েছিলাম।

আপনার বাক্যের শেষাংশ ঠিক বুঝলাম না। বলতে কি চাচ্ছেন যে, অনেক প্রজ্ঞাবান হয়ে উঠলে কবিতা হবে না? নাকি লীলেনের সঙ্গে ইঙ্গিতে কিছু বলছেন? আমি আমার শুরুর অনুমানকেই পাত্তা দিচ্ছি। দিয়ে, আমারই একটা লেখা এখানে চালান করে দিচ্ছি, কারণ ওই মতের সাথে আমি দাঁড়াতে পারি। এই সুযোগ তো আর হাতছাড়া করা যায় না, কী কন?

পাঠাভ্যাস বিষয়ে 'যদ্যপি ছফার গুরু'র দেয়া সূত্র পাঠ করে

পাঠবস্তুর থেকে দ্রুত ভুলে যাবার নিশ্চয়তা আদায় করে তবে পড়ো, পড়ো আর হারাও নিজের ভেতরে এবং সতত ভুলে যাও, পড়ে-পড়ে বারেবারে ভুলে যেতে পারা হলো দারুণ মজার, বিশল্যকরণী খুঁজে বয়ে আনা গন্ধমাদন, কোনো কাজের কথা নয়

কবির বিশালব্যাপ্ত মনের ভেতরে থাকে এক চিনিকল, তাপিত আবেগ যোগে চিনি হয়ে আহরিত রস, স্বাদোৎপাদন করে, কিছু তার বাইরে গড়ায়, কিছু তার পরের গোপন ছোঁয়, উত্তেজিত করে

যারা ছোবড়া বহন করে তাদেরকে বলা হয় জ্ঞানী, জ্ঞানী লেখে কবিতা-না কবিতারঞ্জনী

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অনিন্দিতা এর ছবি

মুজিব ভাই আপনার সবগুলো জেন গল্প পড়ার সুযোগ পাই নি।
যে কয়েকটা পড়লাম খুব ভাল লাগছে।
এ নিয়ে আর ও লিখুন।

মুজিব মেহদী এর ছবি

পেছনে কাতারে অপেক্ষা করছে ওরা
কত যে ওসবে বার্তা জীবনের

প্রভু-আজ্ঞা মেনে ওতে স্বর্গান্বেষা নেই
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ, দারুন লাগল।
_______________
বোকা মানুষ মন খারাপ

মুজিব মেহদী এর ছবি

'বোকা মানুষ'-এর সিগনেচারবাহীও মোটেই বোকা নন।
এক 'পবিত্র প্রাজ্ঞজন'।
আপনি হলেন বিনয়-বোকা।
হেহেহে।

এই চিরবাক্য পড়লে আপনার বিনয় দেখবেন লজ্জা পাচ্ছে :
A wise man learns more from a fool than the fool from the wise man.

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি:
Holyman-এর Holyকে বাংলায় 'পবিত্র' না বলে আর কীভাবে রূপান্তরিত করতে পারতাম!

-অনুবাদে কিছুটা সুবিধা নেয়া যায় বলে শুনেছি। সে হিসেবে Holyman শুদ্ধ মানুষও হতে পারতো।

- রীতি মত আরেকটা ভালো অনুবাদ।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মুজিব মেহদী এর ছবি

সুবিধা নিয়েই তো 'পবিত্র প্রাজ্ঞজন' করেছিলাম। নইলে তো 'পবিত্রজন'ই বলতে হতো, তাই না! অবশ্য 'বিশুদ্ধ প্রাজ্ঞজন'ও চলত, তবে 'প'-এর পূর্বানুপ্রাসিক মজাটা হারিয়ে যেত। হেহেহে।
ধন্যবাদ মন্তব্য ও প্রস্তাবের জন্য।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

খেকশিয়াল এর ছবি

আহারে ! ভাবতেই তো ভাল লাগে .. আমিও এক পবিত্র প্রাজ্ঞজন দেঁতো হাসি

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মুজিব মেহদী এর ছবি

সেটাই। আমাকে বাদ দিয়ে আর সবাই এই কাতারে আছেন। কারণ গল্পটা কেবল অন্যদের এরকম ভাবতে বলে, নিজেকে নয়।
.........................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।