ঈশ্বর খুঁজি

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: বিষ্যুদ, ১৬/১০/২০০৮ - ৩:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

নদীতীরে ধ্যানস্থ থাকা অবস্থায় এক নির্জনবাসী সন্ন্যাসীকে এক যুবক প্রস্তাব দেয় যে, 'আমি আপনার শিষ্য হতে চাই।' 'কী হেতু ?', সন্ন্যাসী জানতে চান। যুবক মুহূর্তখানেক ভেবে বলে, '...কারণ আমি ঈশ্বরকে খুঁজে পেতে চাই।'

সন্ন্যাসী লাফ দিয়ে উঠে যুবকটির ঘাড় ধরে এক ধাক্কায় নদীতে ফেলে দেন এবং মাথাটা পানির নিচে চুবিয়ে ধরেন। এক মিনিট যেতে না-যেতেই যুবকটি মুক্ত হবার জন্য প্রাণান্ত করতে থাকলে সন্ন্যাসী শেষপর্যন্ত তাকে তীরে উঠিয়ে আনেন। যুবকটি কাশতে কাশতে অস্থির হয়ে হাঁপাতে থাকে। শেষপর্যন্ত সে শান্ত হলে সন্ন্যাসী জিজ্ঞেস করলেন, 'এক্ষণে বলো, নিমজ্জনকালে সর্বক্ষণ তুমি কী অনুসন্ধান করছিলে ?'

'বাতাস', যুবকটি বলল।

সন্ন্যাসী বললেন, 'উত্তম, এক্ষণে গৃহে যাও এবং এইমতো তীব্রভাবে কদাচ ঈশ্বরকে প্রত্যাশা করিলে এইস্থলে প্রত্যাবর্তন করিও।'

বাংলায় রূপান্তর : মুজিব মেহদী


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

অসাধারন !!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুজিব মেহদী এর ছবি

হবেও বা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ফারুক হাসান এর ছবি

চলুক

মুজিব মেহদী এর ছবি

আপনাকেও একই জিনিস! (ইমো কেমনে দেয়?)
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অভ্রনীল এর ছবি

দারুন! আসলেই কখনো এইভাবে চিনতা করিনাই কত তীব্রভাবে স্রষ্টাকে স্মরন করা উচিত!
_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

মুজিব মেহদী এর ছবি

তবে প্রায়শই মানুষের বাঁচার ইচ্ছা স্রষ্টাকে খোঁজার ইচ্ছার চেয়ে তীব্র।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

তাও যদি ঈশ্বরকে পাওয়া যেতো!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এতো করে চাইলেও পাওয়া যাবে না !
গল্পটা কেমন যেন একটা বোধ তৈরি করলো মনের ভেতর।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুজিব মেহদী এর ছবি

না, সুপার শিমুল, চাওয়ার মতো চাইলে কিছু না কিছু পাওয়া যায়ই।
'People sometimes want something but are afraid to give something else up in order to achieve it.'
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুজিব মেহদী এর ছবি

আমি নিশ্চিত নই যে এই গল্প ঈশ্বরের অস্তিত্বের পক্ষে কথা বলে কি না। তবে ধারণা করি, সেটা করে না।

বাতাসাভাবে মৃত্যু আসন্ন জেনে একজন যেভাবে বাতাসকে যাঞ্ছা করে, ঈশ্বর সম্পর্কে সেরকম যাঞ্ছা তৈরি হলে পরে যুবকটিকে তার কাছে আসতে বলছেন সন্ন্যাসী। প্রথমত, ঈশ্বরকে এরকম করে যাঞ্ছা করার ঘটনাটিই সম্ভব কি না সেটা একটা বিবেচনা। দ্বিতীয়ত, পুনর্বার এলে 'তোমার ভেতরেই তিনি রয়েছেন', যুবকটিকে সন্ন্যাসী এরকম সদর দরজার সন্ধানও তো দিতে পারেন। যদিও আমরা জানি না যে, তিনি তা দেবেন কি না।

সুতরাং অনুসন্ধানে প্রকৃতই তেমন কাউকে পাওয়া যাবে কি না, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না, যাচ্ছেই না।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

শিক্ষানবিস এর ছবি

যতটুকু চষ্টা করলে ঈশ্বর নামক কোন কিছুকে পাওয়া যায় ততটুক চেষ্টা আর কজনাই করতে পারে! আজকালকার যুগে সে ধরণের চেষ্টা করাও বোধহয় এক ধরণের ফ্যান্টাসি। ফ্যান্টাসি আর ভাবের জগতে কতকিছুই হয়, আর কতকিছুই হতে পারে।
লেখা ভাল্লাগছে।

মুজিব মেহদী এর ছবি

আস্তিকদের জন্য এ গল্প হয়ত সে বার্তাও রেখেছে যে, যেকোনোরকম চাওয়াই তাকে পাওয়ার জন্য যথেষ্ট নয়। এজন্য চাওয়াটা হতে হবে 'সেরম' (স্বত্ব : সচলায়তন)।

আমাদের কালের সংখ্যাগরিষ্ঠ আস্তিকদের সমস্যা এখানেই, যে, তারা শুধু সারফেস দিয়ে খুঁজে, খোঁজার উপযুক্ত না হয়েও। তাছাড়া ইচ্ছেটাও তাদের সত্তার সঙ্গে মিশে যায় না, টুপি বা পৈতার মতো করে উপরি উপরি পরে থাকে মাত্র। খুলে ফেললে শেষ। তখন তারা অন্যমানুষ।

ভিতর থেকে নিবিড়ভাবে খুঁজলে অত 'গেল', 'গেল' রব উঠত না কোথাও, মূর্তিও ভাঙতে হতো না।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

যুধিষ্ঠির এর ছবি

বেশ ভালো লাগলো!

মুজিব মেহদী এর ছবি

আমি জানি না
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মূলত পাঠক এর ছবি

এইটা আপনার সবচাইতে ভালো জেন গল্প।

মুজিব মেহদী এর ছবি

সর্বনাশ, জেনগল্প আমার হবে কেন?
এগুলো সবার, আপনারও।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাফি এর ছবি

আপনার দেয়া জেনগল্পগুলো পড়ে এত মুগ্ধ হই যে মন্তব্য করার মত শব্দ খুঁজে পাই না। সাথে এটাও জানিয়ে রাখি যে এর আগে কখনো এধরণের গল্প পড়া হয়নি।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুজিব মেহদী এর ছবি

নীরবতার আওয়াজ!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
এইসব এমনে দেয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া
বুঝছি, এই পেইজটা মুখস্থ কইরা ফেলতে অইব।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব ভাল লাগলো এইবারের জেনগল্পটা। চলুক
_______________
বোকা মানুষ মন খারাপ

মুজিব মেহদী এর ছবি

যাক।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুশফিকা মুমু এর ছবি

সরি ভাইয়া এই লাস্টের আসল লাইনটাই বুঝলাম না,
"সন্ন্যাসী বললেন, 'উত্তম, এক্ষণে গৃহে যাও এবং এইমতো তীব্রভাবে কদাচ ঈশ্বরকে প্রত্যাশা করিলে এইস্থলে প্রত্যাবর্তন করিও।' "
একটু যদি কষ্ট করে নরমাল ভাবে বলতেন ইয়ে, মানে... .....
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মুজিব মেহদী এর ছবি

না-বোঝার কথাটা বলেছেন বলে ধন্যবাদ। সাধু বাংলায় বলা হয়েছিল বলে কি এটা হলো, কী জানি!

এবার তাহলে সহজ করে বিস্তারিতভাবে বলার চেষ্টা করি। সন্ন্যাসী যুবকটিকে বলছেন যে, 'ঠিক আছে, তাহলে এখন তুমি বাড়ি চলে যাও। আর শোনো, জলের নিচে থাকার সময় তুমি যেরকম তীব্রভাবে বাতাসকে চেয়েছ, ঈশ্বরকে খোঁজার ব্যাপারে যদি সেরকম তীব্র আকাঙ্ক্ষা কখনো বোধ কর, তাহলে আবার তুমি এখানে এসো।'

এবার কি বোঝা গেল কিছু মুমু?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুশফিকা মুমু এর ছবি

অনেক অনেক ধন্যবাদ হাসি এবার বুঝলাম ভাইয়া, দারুন তো হাসি চলুক
সাধু বাংলার জন্যই বুঝতে পারিনি আর কিছু কঠিন শব্দের জন্য।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।