ছেলেবেলার ছড়া

রাফি এর ছবি
লিখেছেন রাফি (তারিখ: বুধ, ০৯/০৭/২০০৮ - ৯:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার স্কুলের বন্ধুদের সাহিত্যপ্রীতি ছিল দূর্নিবার।রাতদিন তিন গোয়েন্দা আর মাসুদ
রানা পড়ত, ব্যাগের ভেতর কবিতার খাতা নিয়ে ঘুরত।টিফিনের পর ক্লাশফাকিঁ দিয়ে আশ্রয় নিত ব্রক্ষ্মপুত্রের তীরে। কাঁচা বয়সে এত ভাবের ধাক সইতে না পেরে একেকজন একেকদিকে ঝুকে পড়েছিল। তবে একটি বিষয়ে সবার মাঝে ছিল ভীষণ মিল।যে কোন বিষয়ে কাউকে খোচাঁনোর জন্য প্রত্যেকেই ছন্দের আশ্রয় নিত।আজকাল ওদের কথা খুব মনে পড়ে, জানি না কেন? আমি হয়তো মানুষ হিসেবে খুব দূর্বল মনের।

নিচের প্রথম তিনটি ছড়া অল্পবয়সেই বখে যাওয়া(আমাদের মতে) একজনকে উদ্দেশ্য করে আমরা রাতদিন চেচাঁতাম আর সবার শেষেরদুটি এক বালক প্রেমিকের ভালবাসার ঢিল।যাকে ঐ বয়সেই শহরের উচ্চ বালিকাদের বিদ্যালয় বিদ্যাময়ীর আশেপাশে তৃষিত নয়নে ঘোরাফেরা করতে দেখা যেত।

০১.
ঘুম থেকে উঠে গঞ্জিকাখোর;
চেয়ে দেখে রাত হয়ে গেছে ভোর।
রাত পোহালো, প্রভাত হলো;
গাইছে পাখি গান।
গঞ্জিকাখোর ভাবছে এবার
গাঞ্জায় দিবে টান।

০২.
গঞ্জিকাখোর, গঞ্জিকাখোর করছ তুমি কী?
এই দেখোনা তোমার জন্য গাঞ্জা এনেছি।

০৩.
সে যে আমার আমি তাহার
আদিম সত্য জানি;
রাত বিরেতে তাইতো তাহার
লেঞ্জা ধইরা টানি।
০৪.
হতে পারি পাগল, কিংবা গরু-ছাগল
মাথায় দেবে বাড়ি; তাতেই বাড়াবাড়ি!
জেনে রেখো, আমি আমিই রব;
সকাল বিকাল তোমারই রব।
০৫.
চোখে চোখে কথা বলে ,
লাজুক দুটি আখিঁ।
নিজকে আমি নিজের ভেতর ,
কেমন করে রাখি?

নাইন আর টেনের বিকেলগুলো এভাবে কাটিয়ে টেস্টের পর এই ভালবাসার বণিক এস.এস.সি পরীক্ষার কোচিং করতে গিয়ে কোচিং এর নবম ক্লাসে এক কাব্যিক প্রেমপত্র লিখে ফেলল।সে সুদীর্ঘ সাহিত্যকর্মের পুরোটা এই মুহুর্তে মনে পড়ছে না। তবে যেটুকু এখনো ঠোটে লেগে আছে তা তুলে দিচ্ছি..

বুকের মাঝে চমক জাগে, হৃদয় জুড়ে সাড়া
মনের ভেতর জমাট কথা, ভেবে হই দিশেহারা
মায়াদেবী, তোমার মায়ায় প্রহর কাটে আনমনা
জান কি তুমি, জানে কি তোমার সপ্তমী চেতনা।
নয়ন পানে চাইলে পরে স্বপ্ন বাধেঁ খেলাঘর
দিনের পরে দিন কেটে যায়, তুমি কি রবে পর?
হয়নি আগে এমন কভু অহর্নিশি যেমন হয়
কারো কাছে হার মানিনি, হয়নি এমন পরাজয়।
তোমার চোখের একটু নজর, তোমার মুখের একটু বিভা,
প্রতিক্ষণে এইতো খুঁজি, তোমার তাতে কীইবা?
বিচ্ছিরি সব ক্লাসগুলোতে ‌একটু হাসির গল্প হলে,
চোখ ঘুরে যায় তোমার দিকে,তুমিও কি মজা পেলে?
মনটা বোঝার নেইতো উপায় তাইত খুঁজি এক্সপ্রেশন,
সেই কথাটা বলব তোমায়, দুইবছরের আয়োজন।
------------------------------------
------------------------------------
যদি একবার বলো ভালবাসি,
শেষবিকেলের সুর্য দেব-শেষপ্রহরের চন্দ্র দেব
প্রেমকে করে দেব তোমার সাথী।
নীল আকাশে সবুজ ঘাসে, জড়িয়ে থাকা স্বপ্ন দেব ,
হৃদয়ভরা নিশীথধারায়, রিমঝিমে সব রাত্রি দেব ,
উদাস করা দুপুরেতে থাকব তোমার পাশাপাশি ।
মেঘলা দিনে আপনমনে, হারিয়ে যাবে কল্পকোণে,
তেমন করেই স্পর্শ দেব;বিষন্নতায় স্বস্তি দেব।
আমার সকল কষ্টগ্লাণি, মুছিয়ে দেবে তোমার হাসি।
(কিছুকিছু জায়গা স্মৃতি থেকে হারিয়ে গেছে, তাই কয়েকটা শব্দ নিজেই বসিয়ে দিলাম)

এই প্রেমকাব্যের পরিণতি হয়েছিল মারাত্নক।বালিকা তার আম্মুকে সেই চিঠি হস্তান্তর করে এবং অভিভাবক মহলে তা নিয়ে ব্যাপক গবেষণা হয়। তবে ঘটনাচক্রে তাদের আবার দেখা হয়েছে; সে গল্প না হয় আরেকদিন করা যাবে।


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

কবিতা সাধারণত আমার মাথার উপর দিয়ে যায়...তবে ছড়াগুলা পড়ে মজা পাইছি... চলুক
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

খেকশিয়াল এর ছবি

সে যে আমার আমি তাহার
আদিম সত্য জানি;
রাত বিরেতে তাইতো তাহার
লেঞ্জা ধইরা টানি।

হো হো হো

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

কীর্তিনাশা এর ছবি

ভাই আপনি তো দেখি পুরা ইঁচড়ে পাকা! তবে ছড়া হইছে পুরা জাঝা।
------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

খোকা, তোমার বয়স জানি তখন কত?

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

রাফি এর ছবি

এখন যা তারচেয়ে ৮ বছর কম।
হিহি ..হাহা..
------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রাফি এর ছবি

রায়হান আবীর,খেকশিয়াল ও কীর্তিনাশাকে এই অখাদ্য গিলবার জন্য ধন্যবাদ।

কবিতা সাধারণত আমার মাথার উপর দিয়ে যায়

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

এনকিদু এর ছবি

ঘটনাচক্রের গল্পের অপেক্ষায় থাকলাম হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

জাহিদ হোসেন এর ছবি

লেন্জা বিষয়ক ছড়াটি দারুন।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

রাফি এর ছবি

@এনকিদু,
ঘটনাচক্রের গল্পের নিমিত্তে উপাত্ত সংগ্রহের কাজে নিয়োজিত আছি।শেষ হইলে আওয়াজ় দিব।
সে পর্যন্ত ভাল থাকুন।
@জাহিদ হোসেন
মন্তব্যের জন্য ধন্যবাদ।

-----------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রণদীপম বসু এর ছবি

ভাবের ঘরে দোলা একটু বেশি লাগলে তালের ঠুকায় বেতাল বুলি বেরুতেই পারে। তবে
জীবনটা একমুখি রাস্তাই। যদি বাঁকিয়া যায়, ইহাকে সোজা করা যায় না।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাফি এর ছবি

যাবতীয় স্কুলবালককে এই মহান সত্য শিক্ষা দেয়া উচিত; যদি তাহারা ইহা অনুধাবন করতে পারে?
ধন্যবাদ।

-----------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

আমার মতোই আরেকজন ব্রহ্মপুত্র পাড়ের ছেলেকে এইখানে পায়া যাবো ভাবি নাই। আহা, ব্রহ্মপুত্র!! আমরাও পড়তাম তিন গোয়েন্দা, শুধু পড়তাম না, আমাদের একটা তিন গোয়েন্দা দলও ছিল, The Top Secret Services, যদিও প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম কাউকে এর কথা বলবো না, এক যুগ পরে মনে হয় এইসব প্রতিজ্ঞা না রাখলেও চলে। লেখককে ধন্যবাদ, এই প্রবাস জীবনের নস্টালজিয়াকে আরকটু অতীতে প্রসারিত করার জন্য।

- লাইঠেল

staff_slinger@hotmail.co

রাফি এর ছবি

"আমার মতোই আরেকজন ব্রহ্মপুত্র পাড়ের ছেলেকে এইখানে পায়া যাবো ভাবি নাই। আহা, ব্রহ্মপুত্র!!"
আপনিও তাহলে মৈমনসিংগা!!!
আমারো ভাল লাগছে নিজের শহরের একজনকে পেয়ে।
আপনি কি জিলা স্কুলের?

-----------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।