হুদাই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ০৪/০৭/২০০৮ - ১:৫৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

খেলা দেখাটা আমার একটা নেশার মতো... ফুটবল ক্রিকেট আর টেনিস সবচেয়ে প্রিয়... তবে এটিএন বাংলায় ইদানিং মহিলাদের কাবাডি, মহিলাদের হ্যান্ডবল এইসব লাইভ দেখায়... আমি সময় পাইলে এইসবও দেখি... খেলা দেখতে আমার ভালো লাগে... জয় পরাজয় বিষয়ে বেশ একটা উত্তেজনা কাজ করে... অনিশ্চয়তা কাজ করে... ভালো লাগে... খুব গোড়া ভাবে কিছুরে সাপোর্ট করি আর না করি... খেলা দেখাতেই আমার আনন্দ। (কিছুরে সাপোর্ট না করলেও অসাপোর্ট আমার ভয়াবহ আছে পাকিস্তান ক্রিকেট দলের প্রতি)

তো কিছুদিন আগে ইউরো ফাইনাল দেখলাম... এর আগেও অনেক দেখছি বিশ্বকাপ থেকে কোপা সব... আমি দেখি... দেখে স্টেডিয়াম ভর্তি তাবৎ দর্শক... তা ছাপায়া দেখে কোটি কোটি দর্শক... টিভিতে... চোখ নড়ে না... আমি এই সুদূর বংগদেশে বইসাও বিদেশী খেলা দেখি... আর তাকায়ে তাকায়ে দেখি যে স্টেডিয়ামে বইসাও- এমনকি দর্শকের চেয়েও বেশি মাঠের কাছে থেকেও একদল লোক খেলার দিকে ফিরেও তাকায় না... আসলে তাকাতে পারে না... তাদের তাকায়ে থাকতে হয় দর্শকের দিকে... গোল হইলেও তারা এট্টু আড়চোখেও তাকায় না... খেলা শেষ হইলেও না... তারা হইলো পুলিশ... আমাদের দেশে স্টেডিয়ামে পুলিশেরা আরামে বইসা বইসা খেলা দেখে... কিন্তু বিদেশে সেই উপায় নাই। আমি যতবার খেলা দেখি ততবার এই ফ্লুরোসেন্ট উর্দি পরা পুলিশগুলার জন্য খারাপ লাগে খুব। তখন মনে হয় আমি হালায় অনেক সুখে আছি দেঁতো হাসি

আরেক খেলা ক্রিকেট... এই খেলা আমি যতো দেখি তত তাজ্জব হই... সেই নাদি অনাদি কাল থেকা সব ডাটা সংরক্ষন করা হইছে... ক্রিকেট খেলার মতো এতো সবিস্তার পরিসংখ্যান বোধহয় অন্য কোনও খেলা তো দূরে থাক পৃথিবীর আর কিছুতেই নাই। এত্ত এত্ত রেকর্ড... এবং সেইসব রেকর্ড প্রতিদিন ভাঙতেছে গড়তেছে... সেইগুলাও লিপিবদ্ধ হইতেছে... এত এত বছরেও কি নির্ভুল... খেলা সাংবাদিকতায় আমার একেবারেই লোকজন কম চিনা... পিয়াল ভাইরে জিজ্ঞাস করতে হইবো... এইসব পরিসংখ্যান এত নিখুঁত ভাবে কে সংরক্ষন করে? আইসিসি? তাইলে তাদের কত বড় প্যানেল? কেউ কি কখনওই ভুল করে টরে না?
কেউ জানলে এট্টু জানায়েন তো... ক্রিকেট খেলার এই ডাটা সংরক্ষনের বিষয়টা আমারে খুব ভাবায়...

অতটা ভাবাইতো না আসলে... আমি আসলে ভাবি একটা খেলার জন্য যদি এত এত ডাটা ঠিকঠাক এত বছর সংরক্ষন করা যায়... এবং নিয়মিত আপডেট করা যায়... তাইলে একটা দেশের... একটা জাতির তথ্য মথ্য এমনে লোপাট হয় কেম্নে? যেমন হয় বা হইছে বাংলাদেশে? ক্রিকেট ওয়ালারা এত্ত এত্ত ইতিহাস ঠিকঠাক হাজির এবং জাহির করতে পারে... তাইলে একটা গোটা জাতি আমরা কেন পারি না?

তখন মনে হয় আমি (আমরা?) হালায় আসলে একটুও সুখে নাই... মন খারাপ

(শেষের আগে পুণশ্চ)
সামনে নির্বাচন... যুদ্ধাপরাধী প্রতিহত করার ঘোষণা দিছে সেক্টর কমান্ডার্স ফোরাম... কিন্তু দেশে তো কোনও যুদ্ধাপরাধীই নাই তাইনা?


মন্তব্য

তানবীরা এর ছবি

পাচ তারা নজরুল ভাই। কোটি কোটি বছর আগের ইতিহাস আছে নিরভুল ভাবে আর আমাদের মাত্র ৩৭ বছর আগের ইতিহাস গেলো প্যচ খেয়ে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমাদের দেশে ইতিহাস চর্চা নিয়াও কিঞ্চিত ভাবনা আছে... সেইটা নিয়া একটা বড় পোস্ট দিতে আগ্রহ করতেছি... দেখি এইটার ধারাবাহিকতায় সেইটা নামানো যায় কি না...
ধন্যবাদ তানবীরা আপু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আমার মনেহয় লোকাল ক্রিকেট কন্ট্রোল বোর্ড এর জন্য দায়ী।
আনঅফিসিয়াল ম্যাচ গুলোর উপাত্ত তারা সংগ্রহ করে গ্রাউন্ড কমিটি থেকে। আর অফিসিয়াল গুলো এ্যাপ্রুভড করানোর জন্য সরাসরি আইসিসির হাতে নাজেল করাতে হয়। এই ব্যাপার গুলো খুব সম্ভবতঃ বিকেন্দ্রিকরণ প্রক্রিয়ায় সম্পাদিত হয়। এক্ষেত্রে লোকবলের তুলনায় যে প্রশ্নটা মাথা চুলকানোর মতো সেটা হলো, তারা যে কম্পিউটার বা সার্ভারে ডাটা গুলো রাখে তার সাইজ কতো বড়ো! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... জটিল প্রশ্ন... তবে সত্যি সত্যি ক্রিকেটের এই জটিল হিসাব নিকাশ আমারে খুব ভাবায়... তাদের লাইভ টেলিকাষ্টের টেকনিকাল টিমও জটিল... আমার তো পাঁচ ক্যামেরায় অনলাইন কাটতেই জান যায়... এরা এতকিছু সামাল দেয় কেম্নে? রেসলিং ভাবায় এত নিখুঁত অভিনয় করে কেম্নে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

আইসিসিকে আমাদের দেশের ইতিহাস সংরক্ষণের দায়িত্ব দেয়া হোক। তাতে যদি কাজ হয়।

পোস্টে পাঁচে বিশ। ঐ কে আছিস, নজু ভাইরে এক কাপ চা দে। লগে পুরি দিস দুইটা। সিলটি ভাইয়েরা এই শেষের কথায় কান দিয়েন না।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিলেটি পুরিই তো ভালো ছিলো... শেষকালে আবার কেন নিষেধাজ্ঞা? এইখানে শুনি অনেক সিলটি আছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কিছুরে সাপোর্ট না করলেও অসাপোর্ট আমার ভয়াবহ আছে পাকিস্তান ক্রিকেট দলের প্রতি

ক্রিকেট ওয়ালারা এত্ত এত্ত ইতিহাস ঠিকঠাক হাজির এবং জাহির করতে পারে... তাইলে একটা গোটা জাতি আমরা কেন পারি না?

সবই তো কইয়া দিলেন, আর কী কমু! মন খারাপ

লেখা খুবই দুর্দান্ত হইসে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাশিয়ান ভাষায় কন তো দেখি... চিন্তিত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুহম্মদ জুবায়ের এর ছবি

দেশে যুদ্ধাপরাধী নেই কে বললো? যারা স্বাধীনতার নাম করে যুদ্ধ করেছিলো তারাই তো যুদ্ধ করার অপরাধে অপরাধী হয়ে আছে আজ। গত ৩৭ বছরে তারাই মার খেয়েছে, মরেছে। ঐ সেক্টর কমান্ডাররাও যুদ্ধাপরাধীদের দলেই।

আর পরিসংখ্যানের কথা? বেশি দূরের ইতিহাস তো নয়, তবু স্বাধীনতা ঘোষণার তারিখটা নিয়ে প্রশ্নবোধক চিহ্ন ঝুলিয়ে রাখা হয়েছে। যারা সেই যুদ্ধদিন দেখেনি, তারা তো সত্যিই আজও বিভ্রান্ত, ঘোষণাটা ঠিক কবে হয়েছিলো? কীভাবে হয়েছিলো তা নিয়েও কয়েক প্রকারের কাহিনী। আমরা সত্যিকারের প্রতিভাধর ও সৃজনশীল জাতি বলেই এতো বিচিত্র রকমের গল্প বানাতে আমরা সক্ষম।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... তাইলে তো আমাদের কপালে অনেকগুলা সাহিত্য নোবেল জোটার দরকার... রাজনৈতিক নেতারা পাইবো সাহিত্যের নোবেল... আহা... ভাবতেই বেশ ভালো লাগতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

কোন কথা সেরম হইলে আমরা বন্ধুরা হাই ফাইভ দেই, দূরে থাকলেও দেয়ার ভান করি, নজরুল ভাই আপ্নারে দূর থিকা হাই ফাইভ

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... উঁচা পাঁচ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদের সহিত গৃহীত হইলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

খেলধুলার কথা দেখে পাঁচ ছয়বার পোস্টটা টপকে গেছি
খেলাধুলাতে আমার অবস্থান আপনার একেবারে বিপরীত
টাকা দিয়েও কেউ আমাকে খেলা দেখাতে পারে না

কিন্তু ভুলে ক্লিক পড়ে যাওয়ায় প্রথমে শেষ লাইনটা দেখলাম
(কচ্ছপ গতির ইন্টানেট কানেকশন বলে ভুলে চলে আসা পাতাটা মাগনা মনে করে একটু চোখ দিলাম)

০২

দেখেন আপনি খেলা দেখেন
আর বাংলাদেশের ইতিহাস নামে আমরা আরো কিছু কাহিনী কিংবা সাহিত্য রচনা করি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাংলাদেশের ইতিহাস নিয়া সাহিত্য রচনা করা খুব কঠিন কাজ বস... ইতিহাস না খেয়াল করলেও চলবে... মাস্তান রাজনীতিবিদ যারা আছে তাদের কাহিনী একটু বাড়ায়া টারায়া লেইখেন... সামনে কোন সরকার আসে বলা যায় না... হুশ কইরাও লেইখেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

সুখে নাই। আমরা সুখে নাই।

দারুন একটা লেখা হইছে। আমিও পাঁচ দাগাইলাম।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি আর করা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

পাঁচ তারকা না দিয়া উপায় আছে?
শেষের সাসপেন্সে স্তব্ধ হয়ে গেলাম। কী নির্মম সত্যি একটা কথা!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সত্যি নির্মম...
ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

হুমম মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

গোপাল ভাঁড় এর ছবি

তাইলে এই হইলো ঘটনা!!

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ মুমু এবং গোপাল ভাঁড়কে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

আমি মনে করতাম সচলায়তনে একমাত্র আমি একজনই আছি যে খেলাপ্রিয় নই, আজ দেখি আমারও জাতভাই আছে। হায় আমার অনন্য হবার গৌরবটা স্ক্রিনেই লুটিয়ে পড়ল!

তবে নজরুল ভাই আপনার লেখাটা পড়েছি। লেখাটার মেরুদণ্ড দরকারমতো শক্তই আছে দেখলাম।

আমি হালায় অনেক সুখে আছি
আমি (আমরা?) হালায় আসলে একটুও সুখে নাই...

এই আরকি!

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ স্যার... এই আর কি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফেরারী ফেরদৌস এর ছবি

"যুদ্ধাপরাধী? এইটা কি? খায় না মাথায় দেয়?"

আজ থেকে ২০ বছর পর এই প্রশ্নও উঠতে পারে।

মাঝেমাঝে মনে হয়, যদি একটা মারণাস্ত্র পেতাম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিসসু করতারতেন না... এবং করতেন না... হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

প্রথমে ভাবসিলাম হুদাই হুদাই কমেন্টাইয়া যামুগা।

এখন দেহি হুদাই হুদাই পাঁচাইয়াও গেলাম।

আর কিছু বলার নাই। তবে পুলিশ এর ব্যাপারটা আমাকেও ভাবায়। চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ স্বপ্নাহত... পুলিশ আমারে ভাবানোর চেয়ে জ্বালায় বেশি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ (লগাইলামনা) এর ছবি

সবইতো কইয়া দিলেন বস.. আমি আর কী কমু !
তয় এইটা ঠিক.. যতোই সুখের থাকার ভাব নেইনা ক্যান.. "আমি (আমরা?) হালায় আসলে একটুও সুখে নাই"
লেখার জন্য (বিপ্লব)

ফারুক ওয়াসিফ এর ছবি

বিদ্রোহী নজরুল দেখি জাগ্রত হইতেছে! সাবাশ নজরুল।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী বস... সকলই আপনাদের আশীর্বাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখা তো না, পুরা আগুন!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।