ঘর মন জানালা: ৯/১৮,০৮

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ১৮/০৯/২০০৮ - ১০:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
কাল গিয়েছিলাম বাংলাভিশন-এ, লিফটে এক লোককে খুব চেনা চেনা লাগে, সেও তাকিয়ে আমারই দিকে।
-এহসান ভাই?
-নজরুল?
কতবছর পরে দেখা। সেই যখন তুমুল স্কাউটিং করতাম। এহসান ভাই তখন বাংলাদেশ স্কাউটস-এর ছবি তুলতেন। কত ক্যাম্প কত বাঁদরামো একসঙ্গে। আমার প্রেসিডেন্ট এ্যাওয়ার্ড গ্রহণকালীন ফটো যার কাছ থেকে আমার কোনোকালেই নেওয়া হলো না। এখন ভিডিও ক্যামেরা চালান। প্রায় ১৪/১৫ বছর পরে দেখা। লিফটে ১৪ তলা থেকে নামতে নামতে নিজের চেহারা দেখি। খেয়াল করি চুলে কমতি ধরেছে। ভাবা যায়, পাঁচ বছর আগেও আমার মাথার ঝাকড়া চুল কাঁধ ছাড়িয়ে পিঠে লুটোপুটি খেতো? রবীন্দ্রনাথের সমান দাড়ি রেখে তাতে অনেকগুলো বেণী করবো... লাল নীল হলুদ কালো সবুজ বেগুনী রাবারব্যান্ডগুলো ঝুলবে বুকে... সেই স্বপ্ন এখন আর দেখা হয়না। বদলে দেখি একবেলা ঢাকা শহরে ঘুরেই হয়রান হয়ে যাচ্ছি আজকাল... দিনের পর দিন ঢাকার রাস্তায় পড়ে থাকা নজরুল হারিয়ে গেছে কোন বাকেঁ!!
মনে মনে শক্তি আছে আগের মতোই... কিন্তু মনের আড়ালে বুঝি... একরাত জাগলে পরদিন রাণীক্ষেতী মুরগীর মতো ঝিমাই সারাদিন।
মেনে নেওয়া কঠিন হয়ে যাচ্ছে... না মেনেও উপায় দেখি না।
আদুর গোপাল কৃষ্ণনের একটা ছবি দেখেছিলাম কাঁচা পাকা চুল দাড়িতে... সেই রূপটা বড় ভালো লেগেছিলো। তাই কখনো পাকা চুল তুলতে দিইনি বউকে, অর্ধেক চুল পাকলে পরে সেই ছবিটার মতো হবে ভেবে। পাকা চুল বাড়ছে। এখনো কি সেভাবে ভাবতে পারি? নাকি মাঝে মাঝে ইচ্ছে করে তুলেই ফেলি??

২৫ বছর বয়সের সময় ঘোষণা দিয়েছিলাম ''মুসলমানের এক জবান, বছর বছর বয়স পাল্টাইতে পারুম না, আমার বয়স এখন থেকে ২৫ই থাকবে।'' এখনো আমি ২৫ই দাবী করি... কিন্তু আশপাশের লোকগুলো সরকারের মতো, আমলাদের মতো, জাবির সিন্ডিকেটের মতো- দাবী মানতে চায় না।

এখনো আমি জীবনের দারুণ উন্মাদনায় ডুবে থাকতে চাই, সেই ভাবনায় বয়স আমার বাড়ে না।

২.
মিডিয়াতে চলছে ডিসেম্বর ক্রাইসিস। সবগুলো চ্যানেল হাত গুটিয়ে বসে আছে নতুন কোনো এক সরকারের আশায়। তার আগে কোনোরকমে চালিয়ে দিতে পারলেই হয়। সেই ঠেলায় আমাদের বিপদ। কাজকর্ম সব চ্যানেলগুলোর সঙ্গে, আর চ্যানেলগুলো সব অসাধু রাজ'অ'নৈতিকের টাকায় তৈরি। প্রতিবার সরকার বদলের কালে তাই আমাদের কপাল পোড়ে। সেই ধাক্কা থাকে পরবর্তী বছরগুলোতে, কাটিয়ে উঠতে না উঠতে আবার নতুন সঙ্কট শুরু। সামনে এগুনো কি আমাদের হবে না?

এই পর্যন্ত ভেবে হাসি। গোটা বাংলাদেশটার অবস্থাই তো আমি ধারন করে বসে আছি দেখছি।

৩.
সেদিন সারারাত নেটে বসেছিলাম, তাই নিয়ে বউয়ের সঙ্গে খিটিমিটি লেগে গেছিলো, রেশ রয়ে গেছে এখনো... গরমের দিনেও কেমন শীত শীত ভাব। মাঝখানে উষ্ণতা ছড়ায় মেয়েটা। এর অত্যাচারেই গম্ভীর হয়ে থাকাটা হয়ে ওঠে না। এঘরে কম্পিউটারের সামনে বসে থাকা আমাকে আঙ্গুল ধরে ধরে নিয়ে যায় মূলঘরে। বসিয়ে দেয় মায়ের পাশে। পিচ্চিটা কি বোঝে তা বুঝি না। দেখতে দেখতে বড় হয়ে যাচ্ছে।

৪.
ইশ্... আমি যদি ছোট হয়ে যেতে পারতাম...

(ছবি কৃতজ্ঞতা: দ্য স্টোরি)


মন্তব্য

আলমগীর এর ছবি

এই প্রথম নজরুল ভাইরে নস্টালজিয়ায় ভুগতে দেখলাম।
বয়স দিয়া কী করবেন? আপনে তো আর ক্যামেরার সামনে থাকেন না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যামেরার সামনে? কাভি নেহি।
শোনেন তাইলে গপ কই...
আমাদের যাবতীয় সিরিয়ালগুলার প্রমো আমিই বানাইতাম। সেখানে সকলের ইন্টারভিউ নিতাম, আর চামে আমার নিজের ইন্টারভিউ এড়ায়া যাইতাম।
সাড়ে তিনতলা বানানোর সময় ধরা খাইলাম... সকলের দাবী আমার ইন্টারভিউ থাকতেই হবে... কি বিপদ... ক্যামেরার সামনে বসানো হইলো জোর কইরা আমারে। আমার ঘাম শুরু। সামনে বইসা দিনার কয়- খুব তো পিছে থেকে কস যে এইটা হয়নাই... ওইভাবে... এইবার দেখ কত্ত সোজা...
তিন মিনিটের একটা ইন্টারভিউ দিতে আমার একঘন্টা লাগছিলো।
আর টিভি চ্যানেলগুলাতে যে মাঝে মাঝে বৈঠক হয় একুশের সন্ধ্যা বা শুভসন্ধ্যা টাইপ, সেগুলা তো আরো বিরক্তিকর। না পারতে দুইটাতে হাজিরা দিছিলাম। কানে ধরছি আর না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

রিপ্লাই যখন দিলেন, তাইলে আরেকটু কই ( আপ্নেরস্টাইলেই হাসি )
আনিসুল হকরে ফারুকী যেভাবে ৫১তে পঁচাইছে, আপনের কপাল ভাল তারা সেরকম কিছু করে নাই।

দিনাব লোকটার অভিনয় আমার ভাল লাগে। আপনের অফবিটে মনে হয় সেই ছিল জয়ার বিপরীতে। তার আরও একটা নাটক মনে আছে অপির সাথে, জাফর ইকবালের লেখা, ঘাসফড়িংয়ের স্বপ্ন জাতীয় কিছু।

অফবিটের একটা সেক্যুয়েল নামান। আমার অলটাইম প্রিয় একটা ছোটনাটক। ১০/১৫ বার মনে হয় দেখে ফেলছি।

ধুসর গোধূলি এর ছবি

- হ নজু ভাই জনতার দাবী, এইটা নামান। তয় কয়টা দিন সবুর করেন, আমি দ্যাশে আইসা লই। নায়কের তো সংকট আছে, ঠিকাছে এতো কইরা যখন কৈতাছেন তাইলে আমিই নায়কের পাট করমু নে। পয়সা পাত্তি দিতে হইবো না, খালি আন্ধার ঘরে বাত্তির লাহান একটা নায়িকা দিলেই হইবো। এনশাল্লাহ, তারে নিয়াই ঘরসংসার পাতুম, যা আছে কপালে।

বিদ্রঃ এই নাটকে ভাই দয়া কইরা কোনো ভিলেনের পাট রাইখেন না। আপনের খুড়ায় পড়ি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাটকে চান্সই দেইনাই এখনো... তার আগেই নায়িকার সঙ্গে ঘর সংসার!!
আপনে তো মিয়া মানুষ ভালা না জানতাম... তাই বইলা এত খারাপ?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অফবিটের সিকুয়্যাল আর হবে না বস। আমি সিকুয়ালের পক্ষে না। অনেকেই বলছে বন্ধন আবার চালু করতে। আমি বরাবর ভেটো দিছি। এইগুলা যা হয় একবারেই হয়... রিপিট হয় না।

দিনার আমার খুব কাছের বন্ধু। আমার বা আমাদের অধিকাংশ নাটকেই দিনার আছে এবং থাকবে।
ঈদের পরদিন রাত ৯.৩৫এ চ্যানেল আই-তে একটা নাটক দেখাবে। আমার পরিচালনায়। দিনার আর অপি করিম অভিনয় করছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

মানলাম, আপনার ইচ্ছাই সই।
তাইলে, প্রভারে নিয়ে একটা জোশ কিছু নামান।
কালা বোতল কিনে দিমু, কথা দিলাম। আরো ভক্ত আছে, সচলায়তনের চিপাচাপি দিয়া। তারাও কিছু একটা উপহার দিব আপনেরে ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেও প্রভাচ্ছন্ন?
খাইছে... কই যাই?
প্রভার কথা আরো দুএকজন বলে রাখছে। আমারও ভাবনায় আছে, ঈদের পরে একটা নামায়া দিবো...
আর প্রভার প্রথম নাটক কিন্তু আমারই... 'কাছের মানুষ'... জানেন তো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সবজান্তা এর ছবি

ঘটনা তো সুবিধার না। আর যেই হোক, নজরুল ভাই কোনদিন নস্টালজিয়ায় ভুগবেন কিংবা অতীত নিয়া হা-হুতাশ করবেন, এইটা হিসাবে ছিলো না। আমার ধারণা ছিলো, যেই কয়জন লোক সারাটা জীবন উপভোগ করতে পারবেন, নজরুল ভাই তাঁদের মধ্যে একজন।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি উপভোগ করতে পারুম না তা কে কইলো?
আমি ভাই পৃথিবীর সবচেয়ে সুখি লোক। সামান্য কিছু নিয়াই আমি সুখি হইতে পারি।
আমি আমৃত্যু আমার জীবনটা উপভোগই করে যাবো রে ভাই। পৃথিবীর কোনো শক্তি আমাকে ঠেকাতে পারবে না। মুহাহা হা...
শুধু যতক্ষন জীবন ততক্ষন উপভোগের উছিলায় জীবনের বহু নিশ্চিত পথ ছাড়ছি। অনিশ্চিত পথে হাঁটছি। আমারে ফেরায় সাধ্যি কার?

এইটা কিছু না... একটু বিলাস করলাম আরকি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমি ভাই পৃথিবীর সবচেয়ে সুখি লোক

অবজেকশন! আমি থাকতে আপনে সবচেয়ে সুখি লোক?
তবে আপনার সুখের মাত্রা সত্যিই খুব বেশি হলে আপনাকে যুগ্ম-চ্যাম্পিয়ন হিসেবে নেয়া যায় কি না, বিবেচনা করে দেখবো চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে আমরা দুইসুখিসখা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

দেখতে দেখতে তাহলে আমাদের চির তরুণ নজরুল ভাই আংকেল হয়ে যাচ্ছেন। নজরুল ভাইয়ের আংকেল যাত্রা শুভ হউক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারে আঙ্কেল কয়... কত্ত বড় সাহস... একদিন অফিসে আইসা পিটায়া থুয়া যামু কইলাম।

পান্থ... আমার চেহারার একটা সুবিধা আছে... এখনো দাড়ি কাইট্টা খাড়াইলে বয়স ১৮ হইছে কি না সন্দেহ করে লোকজন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অফিসে যাওনের সময় আমারেও সাথে নিয়েন, নজু ভাই। ইচ্ছামতো কাউরে পিটানোর আমার বড়ই শখ। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরে নিয়া ঐ অফিসে কেন খালি? যে কোনো খানেই যাইতে রাজি আমি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাড়ান
নাবালিকার আম্মারে আগে ডাক দেই... চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

গৌতম এর ছবি

জনগণ, আমি একটা সত্যি কথা বলি। নস্টালজিয়া তো আছেই, মূল ঘটনা হইলো নজরুল এইসব বলে ভাবীর মন গলাতে চায়- তাতে যদি সাকুরায় যাওয়ার অনুমতি মেলে! গত কয়েকদিন অনুমতি না পাওয়ায় নজরুলের চুলের ডগা পর্যন্ত শুকিয়ে গেছে। তাই করুণরসের একটা লেখা ছেড়ে দিয়ে বসে আছে। আপনাদের মন্তব্যগুলো কালেক্ট করে জনাব নজ-রুল ভাবীকে দেখাবেন, যাতে তাঁর মন গলে। আমাদের এই ফাঁদে পা দিলে চলবে না। তবে নজরুল তার সাথে আমাদের নিয়ে গেলে তখন না হয় পরিবর্তিত পরিস্থিতিতে কী করা যায় সেটা ভাবা যাবে।

নজরুল
তুমি করিয়াছ ভুল
ভাবীকে না দিয়া একখানি ফুল

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ মিয়া... জন্মদিনের খানাপিনা কই? ফাইজলামি পাইছেন? সাকুরায় কখন হাজিরা দিতে হবে সেইটা বলেন... নাইলে খবর আছে... বাড়ি থেকা ধইরা নিয়া যামু কইলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি, বরফ?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

সচলায়তনে না থাকলে মানুষের এই ছোটো ছোটো অথচ অমোঘ মানবিক মনোপীড়নের (মানে নস্টালজিয়া) দ্যাখা হতো না। আরও কিছু কি চাই? সচলয়াতন তো আমাকে প্রতিনিয়ত জানাচ্ছে এখনো অনেক মানুষ মানুষের মতো মানবিক দুখে ভুগছে।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাঝেমাঝেই মনে হয় এই বেচে থাকা সুস্থ মানুষের নয়।

আমি কি তাহলে অসুস্থ? আধুনিক যুগে বাস-করতে-চাওয়া মানুষের প্রধান যোগ্যতাই কি তবে এই যে তাকে অসুস্থ হতে হবে?

কবিতাটা কার তা তো জানেনই তাই না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

কেস খারাপ। আমার অস্ত্রে আমারে ঘায়েল!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অস্ত্র টাকার মতো
বাহকেরই মালিকানা...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

ইশ্... আমি যদি ছোট হয়ে যেতে পারতাম...

আমিও আবার ছোট হইতে রাজী আছি..তয় আর কোনদিন বড় হওয়া না লাগলে !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একবার যদি শুধু ছোট হইতে পারি... আর কোনোদিন বড় হইতে রাজী না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জ্বিনের বাদশা এর ছবি

দুখু মিয়ার তো আরো লম্বা সময় ২৫ এ থাকতে হবে ,,,নাইলে বিদ্রোহ হবে কিভাবে? চোখ টিপি

"কিন্তু আশপাশের লোকগুলো সরকারের মতো, আমলাদের মতো, জাবির সিন্ডিকেটের মতো- দাবী মানতে চায় না।" গড়াগড়ি দিয়া হাসি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেইটাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

২৫ এ থাকা ভাল আইডিয়া, আমি যেমন ৫০ হইলেও বলব সুইট সিক্সটিন দেঁতো হাসি
আসলেই আমার হাইস্কুল লাইফ, ইউনি লাইফ খুব মিস করি, কেন যে আমাদের বয়স বারে মন খারাপ কেন? কেন? কেন?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

বয়স না বাড়লে সচলায়তনে আসতে পারতেন না যে, তাই বয়স বাড়ছে দেঁতো হাসি

কল্পনা

.................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের বয়স ১৬ হয়া গেছে?
কন্কি?
আমার তো ধারণা ছিলো পৌণে ষোলো...
অথবা সাড়ে পনেরো +
নাহ্... আপনে অনেক বড় হয়ে গেছেন। এইবার আপনের জন্য পাত্র দেখতে হবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

ইশ্... আমি যদি ছোট হয়ে যেতে পারতাম...

আইচ্ছ্যা মনে করেন আপনি ছোট হয়ে গ্যালেন। বড়দের কোলে ওঠে হিসুও করলেন- ধরে নিলাম।
কিন্তু এর কয়েকবছর পর আবার যখন বড় হবেন -তখন তো আবার ব্লগ লিখবেন ইস আমি যদি ছোট হয়ে যেতে পারতাম।

চিরজীবনের জন্য ছোট হওয়াটাও এক পর্যায়ে বিরক্তিকর হয়ে যাবে।

সুতরাং- সব বাদ। যেমুন আছস তেমুন থাক। দেঁতো হাসি

নাহ- নজরুল ভাই। লেখাটা খুব বেশি ভালো হয়ে গেছে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি বলি দুক্ষ কথা... আর সে বলে লেখা ভালো হইছে...
আপনে বড় হইতে হইতে বিরাট হয়া যান...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি

আসেন ভাই, হাত মেলান। বুড়া হইয়া যাইতেছি এউ দুক্ষে আমিও কানতেআছি।
*
লেখাটা ফাটাফাটি হইছে। জাঝা।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছেলেদের সাথে হাত মিলাইতে ভালো লাগে না। বুড়া হইতেছি বইলা কি মানুষ না? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক অফলাইন এর ছবি

আমি আবার ভাবছি কবে যে বড় হমু । মন খারাপ

দিলেন তো বয়স্কাউটের কথা বলে মনটা খারাপ করে ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে আর বড় হয়া কি করবেন? আপনের মেয়ে কত বড় হইলো সেইটা বলেন...

আপনেও স্কাউট?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

লেখা সুন্দর।
কিন্তু চিরতরুন নজরুল ইসলামের
একি অবস্থা?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছু না... বুড়া বুড়া ভাব লইলে কেমন লাগে তা দেখলাম... আদতে কিন্তু আমার বয়স ২৫... ভুইলেন না কিন্তু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

ছোটবেলার কি কি সুখ মিস করেন? সবার দাবড়ানি ছোট মানুষ পিছে থাক, গুড়াগাড়া গুলোরে পাটি পেতে খেতে দে। ভালো প্রোগ্রাম, সিনেমা, কোক কিছুইতো ছোটবেলায় ভাগে পড়তো না। না বাবা, আমি বড়ই ভালো আছি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অত ছোটবেলা না... আরেকটু পরের ছোটবেলা... যখন ইশকুল পলায়ে বড়দের সিনেমা দেখতে যাইতে পারতাম... শিশু একাডেমিতে গান শিখতে গিয়ে না শিখে ঢাবিতে এরশাদ বিরোধী মিছিলে সামিল হয়ে যেতাম... ঘুড্ডি ভোকাট্টা হয়ে গেলে বাশেঁর আগায় বড়ই গাছের ডাল বেঁধে তা ধরতে ছুটতাম... ফুটবল খেলতে গিয়ে মারামারি করতাম... লুকিয়ে চুরিয়ে সিগারেট খেতাম... গাবতলী টার্মিনালের পিছে একটাকা বোর্ডে সারাদিন ক্যারম খেলতে পারতাম... আহ্...
সেই ছোটবেলা... আহ্...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পরজনমে আমি নজু ভাই হইতাম চাই। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঞঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জিফরান খালেদ এর ছবি

বেশ এই দুঃখ দুঃখ খেলা নিজের সাথে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... আসলেই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ছোট থাকতে ভাবতাম যদি বড় হতে পারতাম কিন্তু এখন মনে হয় আপনার কথাই ঠিক..................... ইশ্... আমি যদি ছোট হয়ে যেতে পারতাম...
নিবিড়

নিরিবিলি এর ছবি

ইশ্... আমি যদি ছোট হয়ে যেতে পারতাম..

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

লোকজন বহুত কথা লিখ্যা ফালাইছে। তাই আমি চুপচাপ থাকলাম। তয় লেখাটা সিরিয়াস লাগছে।

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে তো বুড়া হইলেও বড় হইবেন না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি


আর যেহেতু বড় হইবো না
কারো শালীও পাইবো না। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাবালকরে কে শালী দিবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

ইশ্... আমি যদি ছোট হয়ে যেতে পারতাম...

এই হইল ঘটনা....মন খারাপ



অজ্ঞাতবাস

ঝরাপাতা এর ছবি

হুমম..


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

মাহবুব লীলেন এর ছবি

যাপিত জীবনের তিনটি দশক ফেলে
সংশোধীত স্বপ্ন দেখে ত্রিশোর্ধ্ব মানুষ....

অতন্দ্র প্রহরী এর ছবি

একটু অন্যরকম লেখা... দুক্কু দুক্কু ভাব...
সারাজীবন ২৫ এই আটকায়া থাকুক আপনার বয়স, এই দু'আ করি। তবে, সামনাসামনি চেহারা দেইখা তো ২৫ ও লাগে না! চোখ টিপি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।