প্রথম বই প্রকাশের আগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ১১/০২/২০০৯ - ১:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[i]হুট করেই এক সকালে রেজওয়ানা তাহেরের
পরিচিত পৃথিবীটা পাল্টে যায়
সবাই যখন দেখে মিউনিসিপালটির গাড়ি
ময়লা নিয়ে যাচ্ছে
রেজওয়ানা তখন দেখেন এক গাড়ি বেলী ফুল

এমনি সব অকল্পনীয় ব্যাপার স্যাপার ঘটতে থাকে
রেজওয়ানা কি তবে পাগল হয়ে গেছেন?

কোনটা তবে মানসিক সুস্থতা?
কোনটা স্বাভাবিক, কোনটা অস্বাভাবিক?
কে তবে সুস্থ?

তৈরি হতে থাকে বাস্তব আর অবাস্তবের দ্বন্দ্ব
সত্য আর মিথ্যার দ্বন্দ্ব
[/i]

এমনি এক ঘটনার একটা উপন্যাস আসছে এবারের বইমেলায়। লিখেছেন সৈয়দ দেলগীর। কে এই সৈয়দ দেলগীর?

আমি এক বিরাট নামের বোঝা মাথায় নিয়ে বড় হইছি। আবুল কালাম সৈয়দ মোহাম্মদ নজরুল ইসলাম দেলগীর। দেলগীর আমার ডাক নাম। আমাদের প্রথম ভাইয়ের নাম রাখা হইলো জাহাঙ্গীর, তারপরের জনের আলমগীর, তারপরেও ভাই হইলে রাখা হইলো দস্তগীর। তারপর হইলাম আমি। আমার নাম রাখা হইলো দেলগীর। আব্বার ভাষ্যমতে এই নামের অর্থ হলো দিলের রাজা। (হিন্দি ছবি আমি কম দেখি, কিন্তু শুধু দিল বিষয়টা বুঝতে মাধুরীর দিল ছবিটা দেখছিলাম)।
বড় হইতে হইতে আমি নাম ছোট করছি। বাজারের জন্য ছেড়ে দিছি নজরুল ইসলামরে। আর নিজের জন্য রেখে দিছি সৈয়দ দেলগীররে। সৈয়দ দেলগীরের জীবনে একটাই লক্ষ্য... ক্ষেপ মারবে না।
এই নামে আমি একসময় পত্রিকাতে টুকটাক লেখছি। আর ব্লগজগতে আমার শুরুই সৈয়দ দেলগীর দিয়া। অন্য সাইটে সেই নামে আমি এখনো বিরাজমান। তবে নিষ্ক্রিয়।

এই উপন্যাসটার গল্পটা মাথায় আসে বছর দুয়েক আগে। ফরিদী ভাই ধরলো সে একটা নাটক পরিচালনা করবে, স্ক্রিপ্ট দিতে হবে। ভালো স্ক্রিপ্ট। ভালো স্ক্রিপ্ট লেখার তাড়নায় গল্প খুঁজতে লাগলাম। কিছুই মাথায় আসে না। তারিখের পরে তারিখ পাল্টায়। একরাতে তুমুল পানের পর সকালে অফিসে যাচ্ছি, মাথা তখনো ঝিমঝিম। রিক্সায় বসেই হুট করে মাথায় চলে এলো গল্পটা। অফিসে গিয়ে একদমে লিখে ফেললাম। সন্ধ্যায় ফরিদী ভাইকে দিয়ে বললাম ভালো স্ক্রিপ্ট চাইছিলেন দিলাম। কিন্তু এই স্ক্রিপ্ট বানানো সম্ভব না।
পড়ে রাতেই ফোন দিলো ফরিদী ভাই। শুধু ভালো না, অসাধারণ হইছে। পরদিন সুবর্ণা আপাও জানালো একই কথা। নাটকের মূল চরিত্রটা তার করার কথা।

কিন্তু আমি তো জানি এই নাটক বানানো সম্ভব না। সত্যিই... গত দুই বছর ধরেই স্ক্রিপ্ট সেভাবেই পড়ে আছে। কারন এটা আসলেই নাটকে বানানো খুব কঠিন। প্রথমত অসম্ভব, দ্বিতীয়ত খুব টেকনিক্যাল জ্ঞানসম্পন্ন একজন পরিচালক লাগবে, আর তৃতিয়ত বাজেট যা লাগবে তা দিয়া ফিল্ম বানানো যাবে।
তাই এই নাটক আর হইলো না। কিন্তু ফরিদী ভাই এখনো যক্ষের ধনের মতো আগলে রেখেছেন এই স্ক্রিপ্ট। তিনি এটা বানাবেনই।

আর তখন থেকেই আমার মধ্যে তাড়না, এতো সুন্দর একটা গল্প, এটার প্রকাশ জরুরী। নাটক তো হবে না জানি, উপন্যাস হউক। পরিচিত যারাই এই গল্প শোনে তারা প্রত্যেকেই বলে এর উপন্যাসরূপ দিতে।
কিন্তু আমি অধম অলস। লিখতে মন চায় না। আর ক্ষেপের প্যাকেজ নাটক লিখতে লিখতে আর কিছু লিখতে ইচ্ছা করে না।
এবার মনে হলো লিখে ফেলি। শুরু করে দিলাম। আমার সহবাসী নূপুর দিলো বিরাট উৎসাহ। বললাম উপন্যাস নিয়া দুইমাস বিজি থাকুম, কাজকর্ম না করলে টাকার আমদানী যাবে কমে, না খায়া থাকতে হবে কইলাম। সে তাতেও রাজী, তবু এই গল্পটা মানুষের কাছে পৌঁছানো জরুরী। আরো দুয়েকজনও তাড়া দিতে লাগলো। আমি লেখা শুরু করলাম।

কিন্তু একদিনে দশপর্ব নাটক লেখার মতো দ্রুতগতির আমি এখানে এসে ভ্যাচকায়া গেলাম। সারাদিন বসে বসে এক প্যারার বেশি আগাতে পারি না। যতটুকু লেখি তারচেয়ে বেশি ডিলিট করি। মনমতো হয় না। আবার পড়ি আবার কাটি।
এদিকে পরিচালক প্রযোজকদের তাড়া, শুটিংয়ের তারিখ হয়ে গেছে স্ক্রিপ্ট চাই। আমিও ভাবি স্ক্রিপ্ট না লিখলে খাবো কী? তাই উপন্যাস লেখা বন্ধ করে আবার নাটক লেখা শুরু করি।

তার মধ্যেই একদিন টুটুল ভাই ছাপানোর কথা বলে আরো বেশি আগ্রহটা জাগায় মনে। তখন আবার মনে হয় লিখেই ফেলি যা থাকে কপালে। বউ তো বলেই দিছে না খেয়ে থাকবে প্রয়োজনে।
আবার লিখতে বসি। অবশেষে লেখা হয়ে যায়।

আমি আসলে নিজেই জানি না এটা কেমন হয়েছে। কনফিউজড আছি। টেনশনে আছি। লীলেন্দা প্রুফ দেখে দিলো। বললো ছাপানোর অযোগ্য হয় নাই। সেই ভরসায় ছাপাছাপি শুরু হলো।

প্রচ্ছদ করবে কে সেটা একটা ভাবনা... ভাবলাম আমি গরীব মানুষ, লেখক এখনো হই নাই, আমার প্রচ্ছদ কে করে দেবে? তাই নিজেই একটা কাণ্ড করে বসলাম। লোকে দেখি এর প্রশংসাই করছে।

যা হোক... হয়তো কদিনের মধ্যেই বইটা মেলায় চলে আসবে। পাওয়া যাবে শুদ্ধস্বরের স্টলে। পড়ার অনুরোধ জানাইতেই এই পোস্ট রাখলাম আপনাদের দরবারে।

পড়ে গালি হলেও দিয়েন। অপেক্ষায় থাকলাম।


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

বাহ!! সৈয়দ দেলগীর। আপনার উপন্যাসের প্রথম ক্রেতা আমিই হবো- নিশ্চিত থাকেন। উপন্যাসের পটভূমি জানতে পেরে ভাল্লাগলো।

অফ টপিকঃ- সচলে কী তাইলে আপনি খেপ মারেন? দেঁতো হাসি

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ রায়হান আবীর সাহেব...

অফ টপিক: না ক্ষেপ মারি না। আসলে যখন সচলায়তন তৈরি হইলো, তখন আমি চ্রম দৌড়ের জীবনে। নেটেই ঢুকতাম না। পুরাতন ব্লগার বন্ধুরা অনেকে বলতো, আমি সময় দিতে পারতাম না। তারপর তারাই উদ্যোগ নিয়া কী কী করে দিলো। আমি সচল হয়ে গেলাম। তারাই রেজিস্ট্রেশনের সময় আমার নাম নজরুল ইসলাম করে দিছে। নাইলে সৈয়দ দেলগীরই থাকতাম।
এখন বদলানো যায় কি না আমি জানি না। মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

এইগুলান ঠিক না! আমি পড়তে চাই, কিন্তু বই তো হাতে পাই না। এক বড় ভাই বলেছেন বই এনে দেবেন কিছু, কিন্তু ২৯টা বই আনতে হলে বড় ভাই না, শ্বশুড় ধরা লাগবে। বই আনার টাকা ও ইচ্ছা থাকলেও ধরা খেয়ে যাচ্ছি ওজনে।

আমি এক খানা প্রস্তাব দেই। সকল সচল লেখক আমাকে তাঁদের বইয়ের একটা ই-ভার্সন ইমেইল করেন। অধম পাই-পয়সা মিলিয়ে টাকা পৌঁছে দেবে। এডোবি অ্যাক্রোব্যাটে পিডিএফ করা গেলে প্রিন্টিং লক করে দিয়েন। আমি বাপজানকে বলবো লেখকদের হাতে নগদ টাকা দিয়ে দিতে।

মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখকদের হাতে টাকা দিয়ে লাভ কী? বইয়ের মালিক তো প্রকাশক।

তবে আপনার প্রস্তাবটা পছন্দ হইছে। প্রকাশক টুটুল ভাইকে বলে দেখা যায়। আমি এখানে যোগ করি... যারা অর্ডার দিবে, তাদেরকে আপাতত ইমেইলে টেক্সট পাঠানো যায়। পরে সময় সুযোগ মতো বা তারা যদি দেশে আসে তখন তাদের বইটা হাতে ধরিয়ে দেওয়া যায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

প্রচ্ছদ সিরাম হইছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সচলে ছবি যোগ করার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুস্তাফিজ এর ছবি

দেলগীরের ছোট ভায়ের নাম কী?

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেইটা নিয়াও বই আছে... আমাদের জলিল ভাই লিখছে... জায়গীর নামা... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

নজুর চে দেলু ভালু।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... দেলু খালি আলু খায়... তাই সে ভালু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

দেলু আলু খায় খাক, তার যেন আবার আলুর দোষ না ধরা পড়ে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কীর্তিনাশা এর ছবি

বই কেনার লাইনে খাড়াইলাম। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অভিনন্দন সৈয়দ দেলগীর।
আমি একদিন শুধু লেখক বলেছিলাম।
এবার তো পুরো উপন্যাস রচনা করে ফেললেন।
প্রচ্ছদ ও দারুণ
পড়ার অপেক্ষায় আছি।
কবে আসছে?
অনেক অনেক শুভকামনা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখক আর হতে পারলাম কই? উপন্যাসিক হয়ে গেলাম... হো হো হো
চলে আসবে মনে হয় কয়েকদিনের মধ্যে।
ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

নাম কিন্তু এখনও পালটানো যায় চাইলে। ভাবছি শুরু থেকে আপনি সৈয়দ দেলগীর থাকলে কী নামে ডাকতাম... দেলু ভাই?

অতন্দ্র প্রহরী এর ছবি

কালের বিবর্তনে নামটা "দিলদার" হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা ছিল চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি না পুলিশ ডাকুম?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

'আপনার সিরিয়াস লেখালেখি করা দরকার'- এই বাক্য দিয়েই আপানার সঙ্গে কথা শুরু হয়েছিলো নজরুল, মনে আছে ? আজ সেই আপনার বই বেরুচ্ছে শুনে কী যে ভালো লাগছে - কিন্তু বইটা পাই কেমনে ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুধু কী তাই? হুমকিটুকু পর্যন্ত মনে আছে। ঠিকমতো লেখালেখি না করলে আপনি আমারে বয়কটেরও হুমকি দিছিলেন।

আসলেই... সচল না থাকলে এইটা লেখা হইতো না। এটা একটা সত্য কথা।

সোহাগ আপনার বই পাঠাবে না? কিভাবে? দাঁড়ান সোহাগরে ফোন দিতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কল্পনা আক্তার এর ছবি

অনেক অনেক অভিনন্দন নজু ভাই! বই পড়ে বাকিটা জানাবো হাসি

...........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ কল্পুপু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

বইটা পড়ার অপেক্ষায় আছি।
মেলা শেষে সব বই হাতে পাবার কোনো ব্যবস্থা করতে হবে।

ঔপন্যাসিক হিসেবে নজু ভাইয়ের উত্থাপনকে স্বাগত জানাই।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও আপনার বইটা পড়ার অপেক্ষায় আছি... তবে আমার সুবিধা হইলো আপনারটা বাইর হইলেই আমি কিনতে পারবো... হা হা হা হা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূর্তালা রামাত এর ছবি

নজু ভাই, বই কিনলে কিছু ফ্রি দিবেন না...আজকে যাবেন নাকি বইমেলায় ?

মূর্তালা রামাত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বইয়ের সঙ্গে অটোগ্রাফ ফ্রি... হো হো হো

আজকের কথা বুঝতেছি না... একটু দৌড়ের উপরে আছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

এক্টা বইয়ে অটোগ্রাফ সহ পাঠাইয়া দিয়েন... মাইয়ার জামাই বইলা কথা চোখ টিপি

অভিনন্দন অনেক অনেক হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাজ আমার মেয়ে হইলো কবে থেকে? অ্যাঁ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুশফিকা মুমু এর ছবি

বাহ! কনগ্র্যাটস ভাইয়া দেঁতো হাসি আসলেই প্রচ্ছদটা আমার ভাল লাগসে, দেখি কিভাবে যোগার করি বইটা
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আশা করি বইটাও ভালো লাগবে মুমু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

নজু ভাই, ভূয়সী প্রশংসাসহ একখানা রিভিউ পাইতে চাইলে আজই পাঠাইয়া দিন এই ঠিকানায়ঃ

প্রতি
সবজান্তা...


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাড়ির এড্রেস না থাকায় বইটা ফেরত আসলো... ঠিকানাটা ঠিকভাবে দিবেন্না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আচ্ছা দুঃখ নিয়েন্না, অচিরেই দেখা হবে মেলায়, তখন দিয়া দিয়েন চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

সাইফুল আকবর খান এর ছবি

সাবাশ!
এমন ভালো বউ থাকলে অনেক কিছু হয় জীবনে- অভাবী আমার তো অন্ততঃ এমনই মনে হয়! হাসি
না, মাথাও থাকা লাগে। নজরুল ভাই, না থুক্কু, দিলের রাজা দেলগীর ভাইয়ের সেই মাথার কথা তো নতুন ক'রে কেউ জিজ্ঞেসও করবে না কোনোদিন।
তো, অন্তস্থ পৃথিবীর এই অবশেষে-বহিঃরূপ নিয়া আশা ভালোবাসাও বলার অপেক্ষা রাখে না।
স্যাল্যুট বস। পড়মু, পইড়া আরো যা যা করতে হয় করমু। ফরিদী ভাইরে একটা কিছু কইরা [ অ্যাঁ ] আমিই নাটক বানায়া ফালামুনে বড় হইয়া! চোখ টিপি আপ্নের কাছে আব্দার করলে নিশ্চয়ই না করতে পারবেন্না, তাই না? হাসি

আর, অভিনন্দন অভিবাদনের সাথে সকল ধরনের শুভেচ্ছা শুভকামনা তো থাকলোই।

চলুক

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফরিদী ভাই দিবো না, আর এটারে নাটক আসলেই বানানো কঠিন। যে খরচ যাবে তা দিয়া ফিল্ম বানানো যাবে।
আমি অপেক্ষায় আছি... এইটারে ফিল্মাবো... হা হা হা হা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

এক কথাটার জন্যই বইটা পড়তে উশখুশ করছে। এমনিতেই ভাল বই হাতে পেলে তা দিয়ে কীভাবে ফিল্ম বানানো যায়, ভাবি বসে বসে।

সম্পদের সীমাবদ্ধতার কারণেই শ্রেষ্ঠ কাজগুলো হয়, এটা আমার দৃঢ় বিশ্বাস। আন্দাজ পেতে ইচ্ছে হচ্ছে, কতটুকু পরাবাস্তবতার দৃশ্যায়ন করতে হবে, এবং তা কীভাবে করা সম্ভব।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি এই লাইনের দীর্ঘদিনের অধিবাসী হয়েই বলতেছি এইটার চিত্রায়ন খুব কঠিন কর্ম। টেকনিকালি খুবই কঠিন। নাটকে তো সম্ভবই না, ফিল্ম হইলে ভাবা যায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

তাইলে আর কী! আপ্নের ফিল্মানোতেই সাথে রাইখেন তাইলে বস। পাঠ চামু না, চায়া চায়া কাম লমু, ফুট-ফরমাশ খাটমু। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নিবিড় এর ছবি

নজু ভাই আপ্নে দেখি প্রচ্ছদ শিল্পী হিসেবে দারুন । উপন্যাসের অপেক্ষায় থাকলাম। দেখা হবে মেলায় ( চলুক)
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই তো দেখতেছি... দেখা হবে মেলায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

বইয়ের প্রচ্ছদটা হয়েছে একদম খাসা !
আমার খুব পছন্দ হইসে। না পড়া পর্যন্ত অবশ্য বলা যাচ্ছেনা দেলগীর সাহেব কি লিখেছেন ভেতরে !

যাক শেষ পর্যন্ত নজু ভাইয়ের দেলগীর নাম গ্রহণের রহস্যের সমাধান হল। লেখা ভালৈছে।
-------------------------

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না পড়া পর্যন্ত অবশ্য বলা যাচ্ছেনা দেলগীর সাহেব কি লিখেছেন ভেতরে !

না পড়েই নির্দ্বিধায় বলে দিতে পারেন যে ভিত্রে একটা উপন্যাস লেখা আছে। ভালো কী মন্দ সেই কথা পরে... হো হো হো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

অভিনন্দন!

পুনশ্চ : মাধুরীর দিল দেখছেন !!!! দেঁতো হাসি



অজ্ঞাতবাস

সবজান্তা এর ছবি

আমিও দেখছি। যতদূর মনে পরে, দিলে একটা তিলও আছে চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি মাধুরীর দিল দেখি নাই...
মনে হইতেছে সবজান্তা সব জানে...

আমি কেবল সিনেমাটা দেখছিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি মাধুরীর দিল দেখি নাই...
মনে হইতেছে সবজান্তা সব জানে...

আমি কেবল সিনেমাটা দেখছিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দেবোত্তম দাশ এর ছবি

নজুভাই, অভিনন্দন অভিবাদনের সাথে শুভেচ্ছা ও শুভকামনাও, আমিও পিডিএফ চাই ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... টুটুল ভাই তো পিডিএফের কথা শুনে অসুস্থ হয়ে গেছে মনে হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

সচল এবং অতিথি, সবার উদ্দেশ্যেই জানানো হচ্ছে, ফেসবুকে অন্তস্থ পৃথিবী নামে একটা গ্রুপ খোলা হয়েছে। এটা একটা ওপেন গ্রুপ, যে কেউ জয়েন করতে পারবেন। সবাইকেই অনুরোধ করা হচ্ছে, যে যতটা পারেন, বইটার কথা (এবং অন্যান্য সচলদের বইয়ের কথাও) পরিচিতদের মধ্যে ছড়িয়ে দিন।

আমাদের আরেক সচল, শক্তিমান লেখক, সুপ্রিয় আনোয়ার সাদাত শিমুল ভাইয়ের নতুন বই "অথবা গল্পহীন সময়" সম্পর্কে নিয়মিত আপডেট জানতে জয়েন করতে পারেন ফেসবুকের এই গ্রুপটাতে। এবং আরেক সুলেখক হাসান মোরশেদ ভাইয়ের "শমন শেকল ডানা"-র জন্য এই গ্রুপে। শুধু তাই নয়, বইমেলায় গেলে অবশ্যই "শুদ্ধস্বর" (অথবা অন্য প্রকাশন থেকে) থেকে সচলদের বই কেনার জন্য অনুরোধ জানাচ্ছি সবাইকে।

বইমেলায় সচলের সব লেখকের বইয়ের সাফল্য কামনা করছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রহরী পোলাটারে যতোটা খরাব মনে করছিলাম ততোটা খরাব সে না... ভালো মানুষ...
ধন্যবাদ দিলাম না, এমনিতেই খাটো... পরে আর পাত্রী পাইবে না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

আমারও ইরামই মনে হয়। মনে হয়- অতন্দ্র প্রহরী একটা সিরাম ভালু পোলা। একেবারে অসহ্য রকমের ভালু! খাইছে

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

এইখানে এইসব কী বলতেসেন আপনারা! আমারে যারা চেনে, তারা জানে আমি মোটেও ভাল মানুষ না। আর এইসব পড়লে তারা হাসবে! লোক হাসানোর কাম নাই ভাইয়েরা মন খারাপ

নজু ভাই, আপনি আমারে খাটো করেন নাই জন্য আমিও আপনাকে খাটো করলাম না। আপনে যদিও এমনিতেই খাটো, বিয়াও কইরা ফেলসেন, তবে আরো খাটো হইলে প্রেম করার জন্য আর মেয়ে পাবেন না দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

হো হো হো

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রণদীপম বসু এর ছবি

পড়ার আগেই গালাগালি শুরু কইরা দিমু কিনা ভাবতেছি ! পইড়া যদি গালি দিবার না পারি !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিন কাছায়া আসে আর আমার টেনশন বাড়ে... প্রথম প্রেমিকারে প্রেম নিবেদনের পর সম্মতি কিংবা অসম্মতির অপেক্ষার মতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গোপন সুত্রে জানা গেছে এই উপন্যাসের রেজওয়ানা আন্টির একটি ভার্সিটি পড়ুয়া মেয়ে আছে।
জা-কা-জা'র পক্ষ থেকে তার বিত্তান্ত ঝান্তে চাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে সেটা জানার জন্যই তো বইটা পড়তে বলছি... আগে পড়লে আগে জানবেন ভিত্তিতে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক এর ছবি

আছি লাইনে। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সর্বশেষ খবরানুযায়ী বইটা রবিবার থেকে বইমেলায় শুদ্ধস্বরের স্টলে পাওয়া যাবে। সন্ধ্যায় মোড়ক উন্মোচন...
ইয়া হাবিবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহিদ হোসেন এর ছবি

অভিনন্দন রইলো। বইটি কিনতে বলবো দেশের কাউকে। আপনি তো দেখছি রীতিমতো সব্যসাচী মানুষ। আশাকরি বইটি পাঠকপ্রিয়তা পাবে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার নাম আলু... সব তরকারিতেই চলে যাই...

আপনার আশায় ফুলচন্দন পড়ুক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

(তালিয়া) অভিনন্দন চলুক
---------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ... রবিবারে দাওয়াত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

আর দিন পাইলেন না মন খারাপ
-------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আইচ্ছা... রবিবারের পর থিকা প্রত্যেকদিন দাওয়াত... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

অভিনন্দন।
বই বের হওয়ার পর আপনার প্রথম বই প্রকাশের অনুভূতি নিয়ে লিখবেন।
মানে ঐ মুহূর্তের অনুভূতি নিয়ে লিখবেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
রবিবারে না, বইটা পাওয়া যাবে সোমবার বিকেল থেকে। অনিচ্ছাকৃত দেরীর জন্য সকলের নিকট ক্ষমাপ্রার্থী। সবাইকে সোমবার বিকেলে শুদ্ধস্বরের সামনে দাওয়াত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই যে দেলগীর ভাই, মদ-খাওয়া অবস্থায় আমারে কইলেন কী একটা পাঠাইবেন... টালত্ব কাইটা যাওয়ায় ভুইলা গেসেন? মন খারাপ

বই উপলক্ষে ধুমধাড়াক্কা অভিনন্দন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরে তো আমি বুদ্ধিমান ভাবছিলাম... চোখ টিপি
আপনে দেখি মাতালদের দেওয়া কথাও মনে রাখেন আজকাল...

ঠিকাছে... দেখা যাক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

নজু ভাইয়ের নাম দেখে গর্বিত বোধ করলাম। নাম বটে একখানা খান্দানী। বই কবে পাবো?এ্যাড্রেসতো দেয়াই আছে

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

s-s এর ছবি

ভাই, আপনার বই বের হয়েছে??????????
কবে, কোথায় কেন কিভাবে কখন কার সাথে ??
দারুণ ব্যাপার , আবার প্রচ্ছদও আপনার???ওয়াও!

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।