।। 'অথবা গল্পহীন সময়' এর গল্প ।।

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: বিষ্যুদ, ০৫/০২/২০০৯ - ৮:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

.
আনোয়ার সাদাত শিমুল গল্প লিখেননা ।
অথবা গল্প লিখেন । কিন্তু সামান্য পাঠক হিসেবে তার লেখা পড়ে আমার গল্প পাঠের অনুভূতি জাগেনা ।

কড়ে আঙ্গুলে গুনে গুনে দেখি দিন আসলে কম যায়নি । আমার 'শিমুল' পাঠের অভিজ্ঞতা প্রায় বছর তিনেক । আমরা তখন অন্য ব্লগে লিখতাম, অন্য সময় ।

মনে পড়ে, মনে আছে- তার যে লেখাটি প্রথম আমাকে আক্রান্ত করেছিল নাম তার 'সম্প্রীতির সন্দেশ' । এই ছোট্ট লেখাটা পড়তে পড়তে টের পেয়েছিলাম কে যেনো একটা চড় কষালো আমার সংখ্যাগুরু গালে ।

ওয়েবভিত্তিক লেখালেখি যদি কোনদিন আনোয়ার সাদাত শিমুলকে ভুলে ও যায় ভুলবে না তার 'পাকমন পেয়ার ' । এই লেখা যতোটা না গল্প তার চেয়ে অধিক গল্প জমা তার প্রেক্ষাপট ও প্রতিক্রিয়ায় । এইসব একদিন বিস্মৃত হবে-কতো দীর্ঘ ঘন্টা কতো নির্ঘুম রাত আমরা কাটিয়ে দিয়েছি নেটমিডিয়ায় ঘাতক-দালালের ছানাপোনাদের প্রতিরোধে । সেই প্রতিরোধপর্বে দারুন দিয়াশলাই হয়ে জ্বলে উঠেছিল শিমুলের 'পাকমন পেয়ার' । এই লেখা প্রকাশের পর ভয়াবহ সব প্রতিক্রিয়া আমরা দেখেছিলাম বরাহ নন্দন ও নন্দিনীদের নিজস্ব পাতায় ।
একটা আপাতঃ নিরীহ লেখা কতোটা কার্যকর অস্ত্র হয়ে উঠতে পারে ঘাতক-দালালের মোকাবেলায় 'পাকমন পেয়ার' তার অনুপম উদাহরন হয়ে থেকে গেলো ।

আর নীলুফার!
নীলুফার যখন মারা গেলো- এই লেখা পাঠে আমার প্রথম বোধ হলো আনোয়ার সাদাত শিমুল গল্প ও লিখেন । এই গল্প ছিলো তার নিজেকে অতিক্রম করার চেষ্টা । সেই চেষ্টায় শিমুল কতোটা সফল অথবা এই চেষ্টা কতোটা জরুরী সে সময় বিবেচনা করুক ।

আমার মতো সামান্য পাঠকের মুল্যায়নে, শেষপর্যন্ত আনোয়ার সাদাত শিমুল সময়ই লিখেন, গল্প নয় ।

তাই তার 'অথবা গল্পহীন সময়' এর অপেক্ষায় আছি ।

অভিনন্দন প্রিয় শিমুল ।।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

শিমুল ভাই আমার অন্যতম প্রিয় গল্পলেখক। তাঁর "অথবা গল্পহীন সময়"-এর জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি। না পড়েই বলে দিতে পারি, অসাধারণ সব গল্প আছে এতে। তবে প্রচ্ছদ সম্পর্কে মনে হয়েছে, আরো সুন্দর হতে পারত।

দেবোত্তম দাশ এর ছবি

একরাশ শুভেচ্ছা শিমুলভাইকে
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

হিমু এর ছবি

শিমুলকে অভিনন্দন। যাত্রা হোলো শুরু।


হাঁটুপানির জলদস্যু

হাসিব এর ছবি

অভিনন্দন কমরেড !

শেখ জলিল এর ছবি

অভিনন্দন প্রিয় গদ্য লেখক শিমুলকে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধুসর গোধূলি এর ছবি
সবজান্তা এর ছবি

শিমুল ভাইকে অভিনন্দন।

বহুকাল আগে পড়া "পাকমন পেয়ার", আমার এতোই পছন্দ ছিলো বহু লোককে আমি নিজের গরজে পড়িয়েছি। নীলুফার যখন মারা গেল আমার খুব প্রিয় ছিলো, তবে সে'টা না লিখলেও শুধু মাত্র পাকমন পেয়ারের জন্যই তাঁকে আমি চিরকাল মনে রাখতাম।


অলমিতি বিস্তারেণ

নিঝুম এর ছবি

"সম্প্রীতি সন্দেশ" গল্পটি আমার আগে পড়া হয় নাই । আজকে পড়লাম । কি যে বলি...মোরশেদ ভাইয়ের মতই আমার দশা । ভালো কিংবা খারাপ এই জাতীয় উপমায় ক্যাটাগোরাইজড করতে না চাইলেও মানুষ হিসেবে অবস্থান করবার কারনেই সহজাত আবেগ গুলোকে ধামাচাপা দিতে পারি না । ভালো লাগা অথবা না লাগার প্রকাশটি এসেই যায় ।

ব্লগীয় পরিমন্ডলে যে কয়েকটি মানুষের লেখা আমাকে খুব বেশী দোলা দেয়, ভাবায় এবং আরো সতর্ক লেখার তাগিদ দেয় শিমুল ভাই তাদের মধ্যে অন্যতম । আমার শুভাকাঙ্খী ও প্রিয় মানুষদের একজন তিনি । আর আজ তাঁর বই বের হচ্ছে । অনেক বড় আনন্দের সংবাদ । অভিনন্দন ভাই । একটা-দুইটা না, কিপটা শিমুল ভাইয়ের কাছ থেকে অনেকগুলো গল্প পাবো, এই অনেক কিছু । লেখক ভালো থাকবেন । আরো লিখবেন ,

এই আশা...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বের হয়ে গেছে নাকি? আমিও তো অপেক্ষাতেই আছি। পড়বো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

গভীর আগ্রহে বইটার জন্য অপেক্ষা করে আছি। দুর্দান্ত যে হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

প্রথম বইয়ের সাফল্য কামনা করছি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

যুবরাজ এর ছবি

লাইবেরিয়ায় সুর্য পশ্চিম আকাশে, আমি তন্ময় হয়ে গেছি শিমুলের পুরনো লেখা পড়ে। আফসোস হচ্ছে এত দেরিতে কেন সচলে এলাম। এমন আর ও অনেকের লেখা আমি বোধহয় র পড়তে পারলাম না। মোরশেদ ভাইকে অসংখ্য ধন্যবাদ লেখা গুলির লিংক প্রদানের জন্য।

শিমুলের জন্য অন্তঃ স্থল থেকে শুভকামনা।
-------------------------------------------------------------------------
হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা

হাতের কাছে ভরা কলস, তবু তৃষ্ণা মিটেনা।
----------------------------------------------------------------------------

ইশতিয়াক রউফ এর ছবি

অনেক অনেক শুভেচ্ছা রইলো।

সুমন সুপান্থ এর ছবি

তোমার বইয়ের অপেক্ষায় রইলাম শিমুল ।
নতুন করে শিমুলের তিনটি গল্প পড়বার সুযোগ করে দেবার জন্য হাসান মোরশেদকেও ধন্যবাদ ।

কোন তুলনামূলক আলোচনা নয়, ব্যক্তিগত পাঠোত্তর প্রতিক্রিয়া - 'পাকমন পেয়ার ' র শিমুলকেই অনেক বেশি স্বতন্ত্র, শক্তিশালী মনে হলো আমার কাছে ! নিলুফার যখন মারা গেলো নিয়ে অনেক কথাই এর মাঝে হয়ে গেছে বলে মনে হলো । মনে হলো, মিথ্যেও নয় যে, শহিদুল জহির পাঠের এক তীব্রতম রেখা দেখা যাচ্ছিলো কোথাও না কোথাও এই গল্পে । আর 'সম্প্রীতির সন্দেশ' কে আরো ব্যাপ্তিতে নিয়ে যাবার সুযোগ কিন্তু আছেই শিমুলের সামনে ।

আমার অন্যতম প্রিয়জন , প্রিয় সচল, গল্পকার আনোয়ার সাদাত শিমুলের বইটার জন্য অধীর হয়ে আছি ...!

অভিনন্দন শিমুল । ধন্যবাদ মোরশেদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

সবসময় মন্তব্য করা হয়ে ওঠে না, আমার মতে শিমূলের গদ্য - অনবদ্য!!

অভিনন্দন, শিমূল!!

কারুবাসনা এর ছবি

শুভেচ্ছা। পড়বার আশা রাখি।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

দৃশা এর ছবি

পড়বার অপেক্ষায় রইলাম।
--------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গতকাল সকালে এ পোস্ট দেখার পর থেকে আমি সচলে লগ ইন করছি না। -

এত মমতা মাখামাখিতে ধন্যবাদ জানানো কমেন্ট করাটা খুব কঠিন হয়ে যায়।, চোখ ঝাপসা লাগে-

বিনয়ী কৃতজ্ঞতা প্রিয় মোরশেদ ভাই এবং সুহৃদ সচল সকল।

দময়ন্তী এর ছবি

বেশ তাহলে এটাও আমার তালিকায় যোগ হল ৷
অভিনন্দন শিমুল ৷
---------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আরিফ জেবতিক এর ছবি

শিমুলের বই বের হওয়ায় আমি বোধহয় শিমুলের চাইতেও বেশি উত্তেজিত ।

জ্বিনের বাদশা এর ছবি

শিমুলের গল্পের আগুন ছড়িয়ে পড়ুক সবখানে চলুক
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শিমুলের গল্পের বা লেখার সাথে খুব বেশী দিনের পরিচয় নয় (এর কারণ আমি নতুন ব্লগার)। বলা যায় একটা অতি সাধারণ লেখা দিয়েই তার সাথে পরিচয়: "ফেলে আসা ছেলেবেলা" ই-বই তে শিমুলের লেখা "আমার ছেলেবেলার জ্বিনগুলি"। এত ভালো লেগেছিল যে সেই ভালোলাগার প্রকাশ ঘটাতে গেলে আমাকেও শিমুল হতে হবে। সেটা তো আর সম্ভব নয়!

মোরশেদ ভাই, লেখাটা অতি চমৎকার হয়েছে।

রণদীপম বসু এর ছবি

আমি মাঝে মাঝেই শিমুলের ব্লগস্পটে ঢু মারি। কিসের টানে তা আর নাই বললাম। কেননা, আমার কোন মন্তব্যই তাঁর লেখার লেবেল ছুঁতে পারবে না। কেবল অপেক্ষায় আছি তাঁর গল্প-গ্রন্থটির জন্য। আঁচল-মলাটে আবৃত রমণীয় গ্রন্থের ঘ্রাণ এক অন্যরকম অনুভূতি ! কোন কিছুতেই তুলনীয় হয় না। প্রকাশক টুটুল ভাই'র অস্পষ্ট বাণীতে বিভ্রান্ত হয়ে অবশেষে ব্লগার টুটুল ভাই'র স্মরণাপন্ন হয়ে এটুকু আশ্বস্ত হলাম যে, বইটা খুব সম্ভব দশ তারিখ মেলায় নামছে।
ধন্যবাদ হাসান মোরশেদকে, যথাযোগ্য কাজটি করার জন্য।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পান্থ রহমান রেজা এর ছবি

অপেক্ষায় আসি।

আহসান হাবিব শিমুল এর ছবি

অভিনন্দন শিমুল।
আপনার খুব বেশি গল্প পড়িনি।
"পাকমন পেয়ার" এবং "আমরা সস্তায় ফ্লাট কিনেছিলাম" সংগে আরেকটা পড়েছিলাম(নামটা মনে নেয়)।তিনটাই খুব ভালো লেগেছিলো।
বইমেলায় গেলে অবশ্যই কিনবো।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জেনে খুব ভালো লাগলো। অনেক ধন্যবাদ।

পরিবর্তনশীল এর ছবি

শিমুল ভাইয়ের লেখা নিয়ে বলার সামর্থ্য আমার নাই।

উনার প্রায় সবকটা গল্পই অনেক অনেকবার পড়া।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তারেক এর ছবি

আমিও অপেক্ষায় আছি... শমন, শেকল, ডানা'র জন্য ও হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

অনেক অনেক অভিনন্দন শিমুল।
জয়তু সচলায়তন।
পাঠক ও লেখক তৈরিতে মারাত্মক ভূমিকা রাখছে সচল।
এমনকি প্রকাশক তৈরিতেও।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লেখক পাঠকের এ ইন্ট্যারেকশন আগামীতে থাকবে, নতুনরা নিজেদের লেখা নিয়ে আলোচনা সমালোচনা পাবেন - এমনটিই প্রত্যাশা।

কৃতজ্ঞতা, প্রিয় শোহেইল ভাই...

Ria এর ছবি

onek onek shubhokamona Shimul...You are really an awesome writer...Good Luck & Best wishes!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, রিয়া।
এতদূর এসে কমেন্টে শুভকামনা জানিয়েছেন দেখে ভীষণ ভালো লাগলো।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অভিনন্দন আর শুভকামান দেঁতো হাসি
আপনার লেখা কামানের মতো গর্জনে জানিয়ে দিক চারপাশে - এসেছে শক্তিশালী এক লেখক।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আসাদ করিম খান প্রিয় এর ছবি

শিমুলের সঙ্গে আমার পরিচয় সেই ২০০০ সালে - তখন আমরা পড়ি নর্থ সাউথ ইউনিভার্সিটিতে। বন্ধুত্ব বোধ করি আর ক'দিন পর থেকে - ২০০২ এর শেষ থেকে - দুজন তখন এক সঙ্গে TA-ship করি। TA অফিসে বসে কত গল্প, কত আড্ডা... সে সময়টাতে কোন এক কারণে আমার সমবয়সী তেমন কাউকে খুঁজে পেতাম না যার সঙ্গে সমাজ নিয়ে, দেশ নিয়ে, রাজনীতি নিয়ে, ধর্মান্ধতার উন্মত্ততা নিয়ে কিংবা পত্রিকায় প্রকাশিত কলাম নিয়ে কথা বলা যায়। খুব অস্থির লাগত ভেতরে ভেতরে। তখন পেয়েছিলাম শিমুলকে...আমার খুব ভাল লাগত শিমুলের চিন্তা ভাবনার ধরণ...অনেক মিল খুঁজে পেতাম নিজের ভাবনার সঙ্গে...

এর পর হঠাৎ করেই একদিন শিমুলের লেখক পরিচয় জানতে পা্রলাম। ভোরের কাগজে প্রকাশিত 'ভালবাসার এপাশ ওপাশ' গল্পটি একদিন আমার ইমেইল account এর ইনবক্সে দেখতে পেলাম। খুব ভাল লাগল...মাকে পড়ে শুনালাম, রুমকিকে (এখন আমার স্ত্রী) পড়ে শুনালাম...শিমুল খুবই বিব্রত এমন একটা প্রেম বিষয়ক 'বড়' দের গল্প মাকে পড়ে শুনিয়েছি! ঢাকা কলেজের বাংলার শিক্ষক আমার মা কিন্তু গল্পটার ভূয়ষী প্রশংসা করেছিলেন। এরপর নতুন কিছু লিখলেই শিমুল আমাকে পাঠিয়ে দিত। তার 'পাকমন পেয়ার', 'পরবাসে পা্কমন', 'ছাদের কার্ণিশে কাক', 'পাক পতাকার ছায়ায়', 'নীলুফার যখন মারা গেল' পড়ে রীতিমত ভক্ত পাঠক হয়ে গেলাম।

ও কানাডা আসবার পর আমি আর রুমকি ওকে চেপে ধরেছিলাম - বই বের করতেই হবে। আমাদের চাপের উত্তরে পেতাম কেবলই শিমুলের রহস্যময় হাসি। এর পর খবরটা পেলাম...হ্যাঁ...ওর বই বের হচ্ছে এবারের বইমেলাতেই। আমরা খুব খুশী। মহা উৎসাহে ওর একটা 'Photo session' করলাম আমাদের বাসায়...মহা ধুমধাম করে খাওয়া দাওয়া হল...

শিমুলের বই বের হল আজ। তার বইপ্রকাশ উপলক্ষে সচলায়তনে হাসান মোর্শেদ এই লেখাটি লিখেছেন। সদস্য না হলেও শিমুলের কল্যাণে সচলায়তনের সঙ্গে আমার ভাল পরিচয় আছে। বিশেষ করে মোর্শেদ ভাই, হিমু ভাই আর সুমন ভাই (বদ্দা ঃ-)) এর প্রচুর লেখা পড়ে আমি তাঁদের মুগ্ধ পাঠক বলা চলে। সামনের কোন এক দিন সচলায়তনে যোগ দেব আশা রাখি।

শিমুলের লেখক জীবন সার্থক হোক। আমার মত আরও প্রচুর প্রিয় ওর লেখা পড়ে মোহিত হোক।

- প্রিয়
টরন্টো, কানাডা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অভিনন্দন শিমূল... ব্যাপক অভিনন্দন...
আপনার বইটি অবশ্যই পড়ে ফেলবো কদিনের ভেতর... তবে দর্শনদারীতে বইটি দারুণ লেগেছে আমার। বইটা হাতে নিতেই অনেক আরাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ, সন্ন্যাসী'দা - প্রিয় - নজরুল ভাই।

জেবতিক রাজিব হক এর ছবি

শিমুল, অভিনন্দন।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ, রাজীব...

অতিথি লেখক এর ছবি

প্রথম লেখা পড়েছিলাম "ইরিয়ানা ",যাযাদিতে...দ্বিতীয়টা "ভালবাসা এক নিঃশব্দ আততায়ী"...সালটা বোধহয় ২০০৫..মুগ্দ্ধতার শুরু সেসময় থেকে; শুভ কামনা সবসময়ের জন্যেই....*তিথীডোর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।