কাঠের সেনাপতি ও বইমেলায় আড্ডাম্যালা ৪

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ০৮/০২/২০১০ - ১২:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কাঠের সেনাপতির মোড়ক উন্মোচন
auto
বিকেলেই কনফুসিয়াস তারেক জানালো মেলায় পৌঁছে গেছে। আমিও দিলাম দৌড়। আজ তারেকের বই 'কাঠের সেনাপতি'র মোড়ক উন্মোচন। প্রচ্ছদটা আমার করা, আমার নিজের উত্তেজনাও তাই কম না।

আজ নিধিকে নানীবাড়ি পাঠিয়ে আমরা শুধু দুজন। বাড়ি থেকে বের হয়েই সামনে স্টেশনারি দোকান আছে একটা। মোড়ক উন্মোচনের মোড়ক কিনতে কিনতে ভাবলাম পোস্টার পেপারে একটা ব্যানার বানানো যায়। স্কচটেপ, কাঁচি, মার্কার কলম এসব হাবিজাবি নিয়ে নিলাম।
এই প্রথম আমি আকাশে সূর্য সাক্ষী রেখে মেলায় ঢুকলাম।

তারেক এমনিতে লাজুক মিয়া, সে তো মোড়ক উন্মোচাইতেই রাজী না, তার ওপর এসব দেখে তো পালায় পালায় অবস্থা। তিথি ছিলো বলে পালাতে পারলো না। আমরা তথ্য কেন্দ্রের পাশের সিঁড়িতে বসে কাজ শুরু করে দিলাম। সচলেরা আসতে লাগলো। তবে অফিস দিন বলে আজ লোকজন বেজায় কম। এর মধ্যে হিমু ফোন করলো জার্মানী থেকে। হাসান মোরশেদও ফোন করে শুভেচ্ছা জানালো।

ঠিক সাতটার সময় আমরা নজরুল মঞ্চে উঠলাম। পাশের মঞ্চের গান বাজনাকে সঙ্গী করে শুরু হলো তারেক বন্দনা। আরিফ জেবতিক, শেখ জলিল, আনিস হক (তীরন্দাজ), আনোয়ার সাদাত শিমূল শুভেচ্ছা বক্তব্য রাখলেন। তারেক নিজে মিনমিন করে সবাইকে ধন্যবাদ দিয়েই খালাস। আর বললেন রিটন ভাই।

রিটন ভাই সবখানেই সুযোগ পেলেই সচলদের প্রশংসা করেন গাল ভরে। নানান কারিগরী অসুবিধায় লিখতে পারেন না, কিন্তু পড়েন। তাই সবার লেখার সঙ্গেই পরিচিত। তারেকের লেখা নিয়েও বললেন অনেক কথা। তারপর করতালির মধ্য দিয়ে মোড়ক উন্মোচিত হলো তারেক নূরুল হাসানের গল্পগ্রন্থ 'কাঠের সেনাপতি'র। তারেককে ফুল দিয়ে শুভেচ্ছা জানালো নূপুর। তাই দেখে রিটন ভাইয়ের ঈর্ষা। জীবনে এতো লেখা, এতো বই, তবু কেউ তাকে ফুল দেয় না, আর তারেক প্রথম বইতেই...
auto

আরো মজা হলো তারেক যখন লাজুক চেহারা নিয়ে অটোগ্রাফ দিতে শুরু করলো। আহারে বেচারা, ঘেমে নেয়ে অস্থির। একপর্যায়ে পাঠসূত্র খালি হয়ে গেলো। বই শেষ, স্টক থেকে বের করে কিছু বই দিয়ে এযাত্রা রক্ষা পাওয়া গেলো। আর পোলাপান তো কম খারাপ না, তারেকের বইতে তিথিকেও দিতে হলো অটোগ্রাফ। যাহোক, ভালোয় ভালোয় বইটা বাজারে এলো তাতেই শান্তি। আমরা গেলাম চা খাইতে।

বইমেলা
আজকে মেলায় অনেকক্ষণ থাকলেও মেলাটা ঘুরে দেখা হলো না মনমতো। তবে দেখা হলো কিছু পুরনো বন্ধুর সঙ্গে। সেই থিয়েটার আমলের অনেকগুলো একসঙ্গে এসেছে।
অনেক পুরনো বন্ধু শোভন... অনেক বছর দেখা নেই। আজ দেখা। আগামীকাল তারও বইয়ের মোড়ক উন্মোচন। দেখা হয়ে ভালো লাগলো।
নাট্যকার পরিচালক মোহন খান। চিরতরুণ এই মানুষটার সঙ্গে আড্ডা দিতে দারুণ মজা। একসময় খুব আড্ডা জমতো। অভিযোগ শুনলাম তার বাড়িতে না যাওয়া নিয়ে। ছেলে মেয়ে দুটিকে কৈশোরে দেখে এসেছিলাম, এখন নাকি বিরাট বড় বড় হয়ে গেছে। লালমাটিয়ায় থাকে, তবু দেখা হয় না। ঢাকা শহরটা এখন অনেক বড় হয়ে গেছে।

সচলদের অনেকের সঙ্গে তো দেখা হলোই। দেখা হলো ব্লগার টুটুল ভাই, রায়হান ভাই আর মেজবাহ আজাদ ভাইয়ের সঙ্গে। আর সবশেষে রাসেল।

তারেকের সৌজন্যে চা খেয়ে যখন বের হয়েছি। তখন হাতে সময় তেমন নেই। দৌড়ে গেলাম মুক্তধারায়। কথা রেখেছে তারা। আমার জন্য খুঁজে নিয়ে এসেছে রাহাত খানের 'অমল ধবল চাকরি' বইটি। হাতে নিয়েই অনেক শান্তি লাগলো মনে। নতুন করে বায়না দিয়ে এলাম আবুল খায়ের মুসলেহউদ্দিনের 'চর আতরজান' বইটির জন্য। এই বইয়ের নাকি পুরনো কপিও নাই। ইশ্, প্রকাশকরা কেন ভালো বইগুলোর কিছু কপি রেখে দেয় না? এগুলো তো আর রিপ্রিন্ট হবে বলেও মনে হয় না। তাহলে? মন খারাপ।

তবু আজ অনেক বই কেনা হলো। কাঠের সেনাপতি তো আগেই কিনেছি। আর কিনেছি আরিফ জেবতিকের ১/১১'র রাতে একুশ নম্বর আঙুল। নূপুর আর ভবিষ্যতের নিধির জন্য কেনা হলো শাহরিয়ার কবিরের কিছু বই- নুলিয়াছড়ির সোনার পাহাড়, হানাবাড়ির রহস্য, সীমান্তে সংঘাত আর হুমায়ুন আহমেদ উপন্যাস সমগ্রের ১০ নম্বর ভল্যুম [কিশোর উপন্যাস]।
রাহাত খানের 'অমল ধবল চাকরি'র কথা তো আগেই বলেছি। এছাড়া নিজের জন্য কিনলাম গোলাম মুরশিদের 'মধুর খোঁজে', আহমদ শরীফ-এর ডায়েরি 'ভাব-বুদ্বুদ', মিখাইল শলোখভ এর 'প্রথম জীবনের গল্প' [অনুবাদ- খালিকুজ্জামান ইলিয়াস], ফজলুল কাশেমের 'জেল হাজতের মানুষ', আবু কায়সারের 'সব পাখি আসে', শামসুদ্দীন আবুল কালামের 'পুঁই ডালিমের কাব্য', সুচরিত চৌধুরীর নির্বাচিত গল্প।

মুহম্মদ নূরুল হুদার কবিতা আমার খুব বেশি পড়া হয়নি। কিনে নিলাম তার নির্বাচিত কবিতা। আসাদ চৌধুরীর কবিতা আমার খুব পছন্দের কিছু না। কিন্তু তার বইয়ের নামগুলো আমার খুব ভালো লাগে। আজ কিনলাম তার 'প্রশ্ন নেই উত্তরে পাহাড়' কাব্যগ্রন্থটি। আব্দুল মান্নান সৈয়দের শ্রেষ্ঠ কবিতা কিনলাম। কিনলাম মোহাম্মদ রফিকের কবিতার বই 'ধুলোর সংসারে এই মাটি'।

নানা কারণে আবুল ফজলকে নিয়ে কিছু আগ্রহ জন্মে আছে অনেকদিন। তা মেটাতেই কিনে নিলাম আবুল হাসনাতের সম্পাদনায় 'আবুল ফজল' বইটি। যেখানে কিছু নির্ভরযোগ্য ব্যক্তি লিখেছেন আবুল ফজলকে নিয়ে। মঈনুল আহসান সাবেরের 'আগামী দিনের গল্প' কেনা হলো। আবু বকর সিদ্দিক'র উপন্যাস 'জল রাক্ষস' কিনলাম। আর সত্যেন সেনের 'পাপের সন্তান'।

১৯৭১ সালের ডিসেম্বরেই প্রকাশিত হয়েছিলো আবু সায়ীদ রচিত 'বাংলাদেশের গেরিলাযুদ্ধ' বইটি। এটা কিনে নিলাম। কদিন আগেই সেজান ভাইয়ের সঙ্গে কথা চালাচালি চলছিলো তার 'অপারেশন জ্যাকপট' বইটি নিয়ে। সেটাও কিনে নিলাম।

আর পেটভরে কিনলাম আহমদ ছফা। কদিন ধরেই সিদ্ধান্তহীনতায় ভুগছিলাম। আজ সকালে শুভাশীষদার পোস্ট পড়েই দ্বিধা উবে গেলো। আট খণ্ডের আহমদ ছফা রচনাবলী এখন আমার ঘরে। সঙ্গে নূরুল আনোয়ারের 'ছফামৃত'।

আজকে একেবারে পকেট খালি করে বই কিনেছি। বাড়ি ফেরার গাড়িভাড়া পর্যন্ত ছিলোনা। তবে গতকালের মতো আক্ষেপ করতে হবে না যে বই তো কিনেই যাচ্ছি, পড়া তো হচ্ছে না। আজকে যা বই কিনেছি, তার অধিকাংশই আগে পড়া।

এবার যাই, কাজ করি একটু। একটা ক্ষেপ মেরে টাকা রোজগার করি, নইলে পরের বই কিনবো কীভাবে?

সবশেষে তারেক কনফুসিয়াস নূরুল হাসানকে অভিনন্দন।

ছবি কৃতজ্ঞতা: জি এম তানিম


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

কনফু ভাই চাইতেই অটোগ্রাফ দিছেন। কিন্তু তিথি আপার অটোগ্রাফ নেয়ার জন্য ওনার হাতে পায়ে ধরা লাগছে মন খারাপ । তাও উনি আমারে অটোগ্রাফ দেন নাই মন খারাপ খালি ক্যামেরার সামনে ভান করছেন লেখার মন খারাপ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নিবিড় এর ছবি
অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই প্রতি রাতে আপনার বইমেলা আড্ডাম্যালা পড়ার জন্য জেগে থাকি। একদিন যেই বইমেলায় না গেলে ভালো লাগতো না, আর আজ সেই বই মেলার গল্প পড়ি সচলায়তনে, সময় মানুষের কাছ থেকে অনেক কিছু কেড়ে নেয়। ধন্যবাদ নজরুল ভাই। অনেক সুন্দর লেখা, এমন গুছিয়ে লিখেন কী করে, হিংসা লাগে। ভালো থাকবেন। ধন্যবাদ।

কামরুজ্জামান স্বাধীন।

অনিন্দিতা চৌধুরী এর ছবি

এই সিরিজ পড়তে অসম্ভব ভাল লাগছে ।

সুহান রিজওয়ান এর ছবি

কনফু ভাই বড় লাজুক মানুষ... উনারে 'লাইক্স দিস' হৈসে...

_________________________________________

সেরিওজা

লাবণ্য [অতিথি] এর ছবি

আমি দেশ ছেড়েছি অনেক বছর। প্রথম প্রথম ঈদ, রোজা, পহেলা ফাল্গুণ, পহেলা বৈশাখ, বই মেলা এসবের জন্য অনেক মন খারাপ করতাম। রীতিমত কান্নাকাটি করা মন খারাপ। মন খারাপের তীব্রতা কমতে ৫/৬ বছর গিয়েছে। এখন সামান্য একটু খচখচানি হয় মনে। কিন্তু আপনার সিরিজটা পড়ে আবার সেই ভয়াবহ মন খারাপ হল। চোখে পানি চলে আসল, কবে দেশে যাব! কবে সেই আগের মত প্রতিদিন বই মেলা ঘু্রব! প্রতিদিন হাতে কিছু বই নিয়ে বাড়ী ফিরব! বই এর প্রথম পাতায় নিজের নামের নীচে লিখব 'ফেব্রুয়ারী......'!
আপনার কেনা বই এর ফিরিস্তি র মধ্যে নুলিয়াছড়ির সোনার পাহাড়ের নাম দেখলাম। সেই কোন ছোটোবেলায় এটা পড়েছিলাম। মুখস্ত ছিল। বই এর প্রচ্ছদ আর ভিতরের ছবি গুলো এখনও মনে আছে। এগুলোকি আগের মত আছে নাকি নতুন প্রচ্ছদ হয়েছে?
সবশেষে অশেষ ধণ্যবাদ এরকম সুন্দর করে বইমেলার দিনলিপি দেবার জন্য।

মাহবুব লীলেন এর ছবি

যেতে পারলাম না
গেলাম মেলার একেবারে শেষ সময়
তখন বই আর লেখক দুজনই উধাও

ফকির লালন এর ছবি

লাজুক লেখককে শুভেচ্ছা, অভিনন্দন।
বইমেলার উপর লেখা প্রবাসে থাকার কষ্ট বাড়ায়, তবু এই লেখার জন্য অপেক্ষা করি।
নিয়মিত সুধা বন্টনে আলস্য কইরেন না।

রণদীপম বসু এর ছবি

সাপ্তাহিক খোলার দিনে বইয়ের মোড়ক উন্মোচন খুব অনৈতিক কাজ। দুরভিসন্ধিমূলক এরকম কাজ কনফু ভাই আর তিথি আপুনি করতে পারলো ! হা হা হা ! খুব আফসোস হচ্ছে- থাকতে পারলাম না !

কাঠের সেনাপতিকে অনেক অভিনন্দন ও শুভেচ্ছা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পলাশ দত্ত এর ছবি

যার হাতে ফুল দেয়া হচ্ছে তিনিই কি কনফুসিয়াস? অভিনন্দন।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

মূলত পাঠক এর ছবি

নজ্রুলিস্লাম সাহেব, আপনার সোনার কলম, থুড়ি সোনার ক্যামেরা হৌক!

রাহিন হায়দার এর ছবি

কনফু ভাইকে অভিনন্দন।

লেখায় যথারীতি চলুক
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

অমিত আহমেদ এর ছবি

নজরুল ভাই, আপনার সিরিজটা কিন্তু দারুন হচ্ছে।

কনফুসিয়াস ওরফে তারেক নূরুল হাসানকে শুভেচ্ছা। প্রথম দিনই তার বইয়ের স্টক শেষ। এমন চাহিদা যেনো বইমেলার শেষ দিন পর্যন্ত থাকে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নে কনফিউজড্‌ দেইখাই তো লেখাটা আপ করলাম। দেঁতো হাসি

আপনার এই বইআড্ডাম্যালা সিরিজ নিয়া ২৭ ফেব্রুয়ারি (২০১০) একটা বই বাইর করেন।

ভ্রম এর ছবি

লেখা যথারীতি খুব ভালো লাগলো।
কনফুসিয়াস ভাইকে অভিনন্দন!

ধুসর গোধূলি এর ছবি

- বাহ্, চমৎকার। তারেক কুংফুকে অনিঃশেষ শুভকামনা।

ভাবি, বইমেলা নিয়ে আপনি এতো বিশদ না লিখলে কীভাবে জানতে পেতাম এতোকিছু? শষ্যপর্বের কী খবর? কবে নিয়ে আসছে বইগুলিসব!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

সিরিজ চলমান থাকুক। কনফুকে আবারও অভিনন্দন! এক কপি বাদে সব বই হুড়হুড় করে বিক্রি হয়ে যাক, এই কামনা করি হাসি

এই মোড়ক উন্মোচন পর্বটুকুর ভিডিও রেকর্ড থাকা দরকার ছিলো।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

নিঘাত তিথি এর ছবি

এই মোড়ক উন্মোচন পর্বটুকুর ভিডিও রেকর্ড থাকা দরকার ছিলো।

এই কথাটার গুরুত্ব ঘটনা ঘটে যাবার পরেই বা বলা ভালো ঘটাকালীন সময়ে খুব অনুভব করছিলাম। অথচ বাসা থেকে বেরুবার সময় ইচ্ছা করেই ক্যামকর্ডারটা ব্যাগ থেকে বের করে রেখে গেলাম, এই কারনে যে আমাদের যে কোন কিছুর ভিডিও এবং ছবি তোলার কাজ সাধারণত আমিই করি কিন্তু ওইদিনটা সারাক্ষন কনফুর সাথে থাকতে খুব ইচ্ছা করছিলো - ক্যামেরার পেছনে নয় ছবিতেও। তাহলে ভিডিও করবে কে? আমার এই কনফুর সাথে থাকার লোভই এই ঝামেলাটা লাগালো। এখন মাথার চুল ছিড়তে ইচ্ছা করছে মন খারাপ

আসলে এই পুরো মোড়ক উন্মোচনের নব্বই ভাগ কৃতিত্ব নজরুল ভাইয়ের, বাকিটা আমাদের সচল বন্ধু, ক্যাডেট কলেজ ব্লগের বন্ধু এবং আমাদের আজীবন বন্ধুদের উপস্থিতি। তারেক নিজে কিছুই করতে চায় না তার বই নিয়ে, তাকে ধাক্কায়ে, গুতায়ে বহু কষ্টে এই সব করা হয়েছে। নজরুল ভাই, কি বলব... কৃতজ্ঞতা।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

হিমু এর ছবি

আরে ক্যামকর্ডার আরেকজনের হাতে ধরাইয়া দিলেই তো হইতো!



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

নুরুজ্জামান মানিক এর ছবি

কনফু-তিথীর কাছে মাফ চাইছি দাপ্তরিক কাজে ব্যস্ততার দরুণ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অনুপস্থিতির জন্য ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রাফি এর ছবি

কনফু ভাইকে অভিনন্দন বইটার জন্য।

আর নজরুল ভাই, আপনার এই সিরিজটা কিন্তু নিয়মিত পড়ছি। প্রতিবার প্রায় প্রতিদিন বইমেলায় একবার করে ঢু মারতাম, বিকেলটা কাটত ওই চত্বরে। এইবার পারছি না। প্রতিদিন আপনার এই লেখাগুলোর জন্য বসে থাকি।

নিয়মিত লিখবেন ভাই, মাঝপথে ছেড়ে দিয়েন না ।। হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

আবু রেজা এর ছবি

যখন গেলাম ততক্ষণে অনুষ্ঠান শেষ।
দেখা হলো না লেখকের সঙ্গে।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

মৃদুল আহমেদ এর ছবি

কালকে আসার ইচ্ছা ছিল। কিন্তু আসতে পারি নাই। মন খারাপ লাগছে।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আরিফ জেবতিক এর ছবি

সিমন আসে নাই বলে কালকে চকলেটের বিলি বন্ঠন ঠিকমতো হয়েছে। হাসি

আকতার আহমেদ এর ছবি

বেশ অনেক্ষণ ধইরা লম্বা লাইনে দাড়াইয়া অটোগ্রাফ নিতে হইসে লেখকের। ধন্যবাদ তারেক ভাই! আবারো অভিনন্দন...

দ্রোহী এর ছবি

১.
কনফুকে অভিনন্দন।
২.
লেখায় উত্তম জাঝা।
৩.
নুলিয়াছড়ির সোনার পাহাড়ের চশমা পরা মেয়েটাকে ভালোবেসেছিলাম আমি। দেঁতো হাসি

সুহান রিজওয়ান এর ছবি

৩ এর উত্তরঃ

হ, আম্মো... খাইছে
অহনো প্রায় একই সুরতের ফ্যাসিবাদীর জালে আটকাইয়াসি... দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

তিথীডোর এর ছবি

ইশশ্ ,এত্তোগুলো বই কিনেছেন ভাইয়া!
সিরিজটা দারুণ লাগছে.. পড়ি আর আপসুস মন খারাপ করি-- ঢাকায় যাবো, মেলায় যাবো...
--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

এত বই কিনছেন!!!
এই সিরিজ টা সিরাম লাগতেছে । অনেক বই এর নাম ই শুনি নাই (বিশেষ করে পুরনো ), নাম জানতেছি ।
এই লেখাটা বেশি ভাল হইছে ।
আমিও কাল গেছিলাম , কাঠের সেনাপতি ও কিনছি , কিন্তু মোড়ক উন্মোচনের কথা জানতাম না মন খারাপ
সব কিছু খালি আমি ই মিস করি ক্যান? মন খারাপ

আজ কি হিমু ভাই এর বই এর মোড়ক উন্মোচন হবে?
তাইলে থাকুম

বোহেমিয়ান

আরাফাত [অতিথি] এর ছবি

"আবু বকর সিদ্দিক'র উপন্যাস 'জল রাক্ষস' কিনলাম।"

কোন প্রকাশন থেকে বের হয়েছে? নটরডেমের লাইব্রেরিতে ছিল এক কপি এবং চাহিদা ছিল ব্যাপক.... ....সে কারনে পড়ার সুযোগ হয় নাই। নামটা জানাইলে কিনে ফেলতাম এইবার।
লেখা পড়ে মজা পাইলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মুক্তধারায়
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

মনদিল দিয়া লেখেন। আমিও মন দিল দিয়া পড়তাছি।

.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শাহীন এর ছবি

নজরুল ভাই, আপনার লিখাটা যথারিতি সুন্দর। এই সিরিজটা পড়ে বইমেলায় যেতে না পারার কষ্ঠ ভুলছি। মেলার বই গুলো যদি অনলাইনে কেনা যেত, বড় ভাল হত...... বিদেশ থেকে বই গুলো সংগ্রহ করা বড় ঝামেলা, একে ওকে অনুরুধ করতে হয়।

হিমু এর ছবি
তুলিরেখা এর ছবি

অভিনন্দন কনফুসিয়াসকে।
নজরুল, আপনাকে ধন্যবাদ এমন সুন্দর করে পরিবেশনের জন্য।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাইফুল আকবর খান এর ছবি

বাড়ি ফেরার জন্য তে কার্গো লাগার কথা! ক্যামনে গেছিলেন?!
আপনের সমগ্র বাংলাদেশের মধ্যে আমার শুধু কমন পড়লো 'পাপের সন্তান'। হেব্বি মাল ওইটা!

কাঠের সেনাপতির উন্মোচন মিস করলাম। শুভকামনা তো থাকলোই আবারও। কালকে যাইতেই হবে কিছু ফরজে-কিফায়া বই কেনার লাইগ্যা। হাসি

লেখায় যথারৈতিক ঝাঝা!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দুষ্ট বালিকা এর ছবি

নজু ভাই, আপ্নের থেকে বই ধার নেই? ফেরত দিমু, অন টাইম, প্রমিস! এবারে বিশাল অর্থসংকটে আছি, এজন্যে না পারতে মেলায় যাইনা...হৃদয় খুড়ে বদনা জাগাইতে মন চায়না...

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জি.এম.তানিম এর ছবি

কনফু ভাই আর তীরুদা এর অটোগ্রাফ দিয়ে শুরু হলো এইবারের বইমেলা। আগামীকাল আশা করি আরও কিছু পাব। দেঁতো হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।