নেপালে একপাল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ২৬/১০/২০১৩ - ১২:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

নেপাল যাত্রাদলের যাত্রাপালা

আমি আপাদমস্তক অলস ব্যক্তি, আলসেমি আর ঘুমানোর চেয়ে আরামের কিছু আমার কাছে নাই। আমি নিজের চোখে না দেখলেও যে পৃথিবীর সুন্দর সুন্দর পাহাড় পর্বত নদী নালাগুলো ধ্বংস হয়ে যাবে না তা আমি জানি। আর এগুলো দেখার জন্য তো আমাদের তারেক অণু আছেই, শুধু শুধু সবাই মিলে কষ্ট করার দরকার কী?
তাই আমি কোথাও যাওয়া টাওয়ার চেয়ে ঘরে বসে আলসেমি করে লেবু চা খেয়ে ঘুম দিতেই বেশি আগ্রহী।

আমার সেই আলসেমিতে ঘাপলাটান দিলো বিশিষ্ট ব্যানার্জী স্যাম'দা। এক সান্ধ্য আসরে বললো চলেন নেপাল যাই। আমি বললাম লন যাই। কোরবানীর ঈদের সময় নূপুরের অফিসে লম্বা ছুটি, সেও বললো লও যাই।

যতোই দিন আসে ততোই চিন্তা করি, না গেলে হয় না? কিন্তু মুখ ফুটে বলতে সাহস পাই না। গৃহযুদ্ধ লেগে যাবার আশংকায়। এদিকে আমার পাসপোর্ট ন্যাশনাল আইডি কিছুই খুঁজে পাচ্ছি না বহুদিন, নতুন পাসপোর্ট করতে হবে, সে এক মহা ঝক্কির।
মার্ক টোয়েনকে (নাকি বার্নার্ড শ? যাহোক, একজন হলেই হলো, মহান উপাধি দিলে সবাই মহান) নাকি কোন এক বন্ধু গর্ব করে বলেছিলো 'জানো, আমি গতরাতে ধূমপান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি'। তাই শুনে টোয়েন সাহেব বলেছিলো 'এ আর এমন কী? আমি তো প্রতিরাতেই একবার করে ধূমপান ছাড়ি!'
আমার হয়েছে সেই দশা, তিনমাস ধরে আমার একটা রুটিন কাজ হয়ে গেলো, প্রতিরাতে চিন্তা করি আগামীকালকেই পাসপোর্ট করতে দিবো। কিন্তু কোনোদিনই কাজটা করা হয়ে ওঠে না।

এদিকে দল ঠিক হলেও পালের গোদা স্যাম'দাকে কোথাও খুঁজে পাওয়া গেলো না। একেবারে নিরুদ্দেশ। অগত্যা তাঁকে ছাড়াই আমরা নেপাল যাত্রাদল খুলে বসলাম। নিধিসহ মোট সাড়ে ছয় জন। সমস্যা হলো সবার পাসপোর্ট আছে, এমনকি নিধিরও, শুধু আমার আর তানিম ভাইয়ের নাই। পাসপোর্ট ছাড়াই আমরা টিকিট কেটে ফেললাম পুরনো পাসপোর্টের ফটোকপি দেখিয়ে। যা থাকে কপালে!

এগারো দিনের লম্বা ছুটি পেয়ে দেশের সব লোক বিদেশে পাড়ি জমানোর জন্য লাইন ধরেছে। শুনলাম শুধু থাইল্যান্ডেই নাকি ভিসার আবেদন জমা পড়েছে পঞ্চাশ হাজার! আর ভারতীয় ভিসার জন্য অ্যাপ্লাই করলে ইন্টারভিউয়ের তারিখই জুটছে ঈদের পরের! প্লেনের টিকিটে মহামারী। এই অবস্থায় মোটামুটি যুদ্ধ করে টিকিট পাওয়া গেলো। তাও বিজনেস ক্লাসের। মনের আনন্দে নাচলাম, যাক বিজনেস ক্লাসে চড়ার শখ পূর্ণ হবে তাহলে এবার।

টিকিট তো পাওয়া গেলো, কিন্তু কিছু তো চিনি না! আবার প্যাকেজ ট্যুরের দলেও ভীড়তে চাই না, চাই নিজের মতো ঘুরতে। আসলে প্যাকেজ ট্যুরগুলো শুনেছি সারাক্ষণ দৌড়ের উপরে রাখে, ভোর চারটার সময় ঘাড় ধরে ঘুম থেকে উঠিয়ে নিয়ে যায় সূর্যোদয় দেখাতে। আরে বাবা সূর্য কি মনিকা বেলুচি নাকি যে তারে দেখার জন্য... অথবা সূর্য ব্যাটা কি আমার দেখার অপেক্ষায় বসে থাকবে? তারে তার মতো উঠতে দেন আমারে আমার মতো... কিন্তু কে শোনে কার কথা। মূলত এসব হুজ্জত এড়াতেই নিজের মতো যাওয়ার চিন্তা।

পরিচিত একজনের ট্রাভেল বিজনেস আছে। তাকে ধরলাম। ব্যবস্থা হয়ে গেলো। আমরা প্ল্যান করবো কী কী করতে চাই, উনি সে অনুযায়ী ব্যবস্থা করে দেবেন।
এবার প্ল্যান করার পালা। পাঁচদিনের ট্যুর দেখে সবাই যার যার পরিচিতদের মারফত নেপালের আনাচে কানাচে ঘানাচের ঠিক ঠিকানা হাজির করলো... দেখলাম সব ঘুরতে মিনিমাম এক মাস লাগবে। আস্তে আস্তে কাটছাট করতে করতে যা দাঁড়ালো সেটাও দেখি অসম্ভব। তার উপর আবিষ্কার হলো তারিখ অনুযায়ী পাঁচ দিনের হলেও সময় মূলত তিনদিনের! কারন বাকী দু'দিন আসা যাওয়ার পথের ধারেই কেটে যাবে। ঘোরাঘুরিতে কাজে লাগবে না। শেষ পর্যন্ত সংক্ষিপ্ত ভ্রমণ কর্মসূচী নিয়েই যাত্রাপালা হলো। আমি যদিও বার দুয়েক বলার চেষ্টা করলাম এতো ঘুরে কী হবে? নেপালে গিয়ে কাঠমুন্ডুতে একটা হোটেলে ঢুকে তিনদিন শুয়ে বসে ঘুমিয়ে কাটিয়ে তারপর দেশে ফিরলেই তো হয়। গুগল থেকে ছবি নামিয়ে ব্লগ লিখে ফেলা যাবে, কিন্তু যথারীতি... কে শোনে কার কথা?

আমি শেষ মুহূর্ত পর্যন্ত আশাবাদী ছিলাম যে আমার পাসপোর্টটা সময়মতো রেডি হবে না, ফলে আমার আর যাওয়ার কষ্টটুকু করতে হবে না। কিন্তু তানিম ভাই একে তাকে ধরে মোটামুটি অনন্ত জলিল স্টাইলে অসম্ভবকে সম্ভব করে ফেললেন। যথাসময়ের দু'দিন আগেই আমার হাতে নতুন পাসপোর্ট!

এর মধ্যে লাগলো আরেক বিপত্তি, স্রেফ দু'দিন আগে যাত্রাদলের একজন হঠাৎ জানালো সে যেতে পারছে না! তার বদলে এখন কাকে নেই? ঢাকা-আরিচা মুড়ির টিনের কন্ডাক্টরের মতো 'আসেন আপা/ভাই সিট খালি' বলে চেঁচাতে লাগলাম। জনে জনে ফোন করলাম 'ঐ পাসপোর্ট রেডি আছে? থাকলে শুধু হাতখরচ নিয়ে ঝুলে পড়'। এই অভাবনীয় সুযোগও অনেকে হেলায় হারালো মন খারাপ
দুষ্টু বালিকা কদিন আগেই হানিমুনহেতু নেপাল ঘুরে এসেছে লম্বা সময় নিয়ে। তবু আবার জুটে গেলো আমাদের দলে। আমরা সদলবলে হলাম।

বংশীবাদক রাহিন হায়দারও সপরিবারে একই সময়ে একই ফ্লাইটে নেপাল যাচ্ছে আসছে, তারাও আমাদের দলভুক্ত হয়ে গেলো। দুই দলীয় ক্ষুদ্রজোট গঠন করে আমরা নেপাল অবরোধ করার সিদ্ধান্ত নিলাম।

পাসপোর্ট, ন্যাশনাল আইডি কার্ড শুধু না, মাস দুয়েক আগে আমার সাধের ল্যাপটপ আর ক্যামেরাটাও হারিয়েছে। দু'টোই চুরি কেইস। ফলে আমার এখন কোনো ক্যামেরা নেই। একটা পয়েন্ট এন্ড শুট আছে, যা দীর্ঘদিন ব্যবহার হয় না। ক্যাননের ফাইভ ডি মার্ক টু কিনবো বলে অপেক্ষা করছি, অন্য কোনো ক্যামেরা কিনছিও না, আবার টেকাটুকার অভাবে সেটাও কিনতে পারছি না। এদিকে নেপাল যাত্রাদলে কোনো ফটগফুর নাই। তাহলে ছবি তুলবে কে? সিদ্ধান্ত নিলাম ক্যামেরা ভাড়া করে নিয়ে যাবো। সেকথা শুনে এক দয়াবতী বন্ধু নিজের ক্যামেরা ধার দিতে রাজী হলো। তাকে অশেষ বিশেষ ধন্যবাদ।

যাত্রার আয়োজন, পাসপোর্ট, টিকিট এবং ফাঁকিবাজীর কারনে শেষ প্রায় দু'সপ্তাহ কোনো কাজ করা হয়নি। কিন্তু কিছু কাজ না করে গেলে কিছু লোকে খুব বিপদে পড়ে যাবে, আমিও শান্তিমতো আলসেমি করতে পারবো না। তাই যাওয়ার আগ মুহূর্তে পৃথিবীর সব কাজ মাথায় নিয়ে বসলাম। তিনদিন তিনরাত মোটামুটি চব্বিশ ঘন্টা কাজ করলাম। এমনকি যাওয়ার দিনও সবাই যখন এয়ারপোর্টে মজুদ, তখন আমি ব্যাগ গোছাচ্ছি মাত্র। আর ব্যাগ গোছাতে গিয়েই আবিষ্কার করলাম যে ব্যাগ প্রতিদিন কাঁধে বয়ে বেড়াই, সেই ব্যাগেরই এক চিপায় এতদিন লুকিয়েছিলো আমার পাসপোর্ট আর ন্যাশনাল আইডি কার্ড!

যাওয়ার পথে কোনোরকমে টাকাগুলোকে ডলার বানিয়ে বিদেশী হয়ে গেলাম। যাত্রাপথেই ক্যামেরা ধার নিলাম। তবু কাজ শেষ হয় না, একজনকে কিছু টাকা দেওয়ার কথা ছিলো, তারে বললাম এয়ারপোর্টে আসতে, সে রওনাও হলো, কিন্তু ইমিগ্রেশনের তাড়াহুড়ায় তাকে মাঝপথ থেকে ফেরাতে হলো। তারপর যে কী দীর্ঘ এক প্রতিক্ষা... সেকথা পরের পর্বে হাসি

এই পর্ব যেহেতু যাত্রাপালা পর্ব, তাই ফটো নাই। এয়ারপোর্টে প্লেনের জন্য অপেক্ষায় বসে থাকতে থাকতে থাকতে থাকতে একটা ছবি তুলছিলাম, সেটা থাকলো আপাতত। পরেও যে খুব একটা ছবি থাকবে তা সত্য না অবশ্য। আমি সুন্দর কিছু দেখলে হা করে তাকিয়ে থাকি, ছবি তোলার কথা ভুলে যাই। তারচেয়েও বড় সত্য হচ্ছে আমি ছবি তুলতে পারি না, কর্জ করে ক্যামেরা নিছি হুদাই
[img]Airport[/img]


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কক্সবাজার ভ্রমণ কাহিনী শেষ করি নাই, তার মধ্যে কুয়াকাটা নেপাল ঘুরাঘুরি শেষ। আমার অলস উপাধী তো হুমকীর সম্মুখে!

______________________________________
পথই আমার পথের আড়াল

তানিম এহসান এর ছবি

অলসতা একটা মহান বিষয়, ইহাকে ছোট করবেন না। ঘুরাঘুরি’র সাথে ভ্রমণ কাহিনী মেশাবেন না দয়া করে।

নীলম এর ছবি

আরে বাহ্, নজু ভাই, আপনিও ভ্রমণ কাহিনী শুরু করে শেষ করন না?
সচলে আজ থেকে আপনিই আমার গুরু। দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বগা লেকের পরের পর্ব কই?

______________________________________
পথই আমার পথের আড়াল

তানিম এহসান এর ছবি

সব ভাল যার শেষ ভাল। যাওনের আগে আরও যেইসব ঝামেলা সামলাইতে হইছে সেই গল্প আমাকে লিখতে দিন চোখ টিপি

পরের যাত্রার নাম হবে ‘ঘুমান্তিস ঘুরাঘুরি’, বলেন কবুল দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো আবার যাবো শুধু ঘুমাতে

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

এই দলে আমিও থাকতে চাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

থাকেন

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

এইটাতো দেখি পুরাই মেঘাসিরিয়ালের মতো হতে যাচ্ছে। প্লেনে উঠার আগে কয় পর্ব যে শেষ হয় আল্লামালুম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্লেনে উঠার আগে এক পর্ব, প্লেনে আরেক পর্ব... তারপর না নেপাল... এতো সোজা নাকি?

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই দফা সপরিবারে নেপালে যাবার ইচ্ছে ছিল। পছন্দমতো দিনে যাবার টিকিটও মিলেছিল, কিন্তু পছন্দমতো দিনে ফেরার টিকিট মেলেনি। পছন্দমতো হোটেলও মেলেনি। শেষ মুহূর্তে ট্যুর অপারেটর বললেন "দামটা ইক্টু বেশি পর্বো"। সেই একটু বেশিটা দেখি প্রায় দ্বিগুণ। অতএব এই দফা নেপালে যাওয়া হলো না।

নেপালে যেতে না পারায় কপালে যা জুটলো সেটা অসাধারণ। আমার মনে কোন আক্ষেপ নেই।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেই অসাধারণের কাহিনী কী?

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কখনো লিখতে পারলে জানতে পারবেন। সবাই তো আর আপনার মতো চাইলেই লিখে ফেলতে পারে না।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না চাইলেও যদি লিখতে পারতাম, তবে বেশ হতো হাসি
আপনার লেখার অপেক্ষায়

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

রাতে অতিশয় ঈর্ষার সহিত হোটেল প্যারাডাইস ইনের মেঘমাখা ব্যালকনির ছবি দেখে সকালে ছোটমামাকে বলছিলাম-- ইয়ে, কী আছে জীবনে। চলেন, গুষ্টির সবাই মিলে নেপাল ঘুরে আসি।
ভদ্রলোক পেশায় পুলিশ, মেজাজে বাজখাঁই। গাঁকগাঁক করে যে দু-চার কথা শুনিয়ে দিলেন তার সারমর্ম মচৎকার।
'জীবনের মূল মর্ম-- খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা নিশ্চিতকরণ। তারপর বিনোদন।'
মহানন্দের সহিত কামলাগিরি ছেড়ে দিয়ে গত মাস চার ধরে বাইত বসে খাই। অগত্যা চুপ করে গেলাম.. মন খারাপ

বড় হৈয়া আমি ঠিকই নেপাল যামু।

পরের পর্ব তাড়াতাড়ি দিয়েন। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বড় হন নাই এখনো?

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

এইটা শেষ করেন জলদি। ভাল্লাগতেছে .... দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা শেষ না করলে আমারে ঘরছাড়া হইতে হইবো, অতএব অবশ্যই শেষ হবে হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হু... দেইখেন, একদিন আমরাও পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... দেইখেন, আমরা আরেকদিনও হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

এবার মালকোচা মেরে তৈরী হয়েছিলাম একটা ঘুরন্তিস দেবোই। সে যে কোন দেশে হোক। এশিয়ার মধ্যে হলেই হলো। গেলবার ভূটান গিয়ে এখনো লেখা তৈরী করতে পারি নাই তো কি হইছে, একসাথে দুই দেশের কাহিনী লিখবো। মালকোচা মেরে তৈরী হলে কি হবে, ট্রাভেল এজেন্ট একের পর এক গন্তব্যের সিট খালি নাই, ভিসা খালি নাই, শিডিউল খালি নাই, এসব শুনতে শুনতে মালয়েশিয়া, থাইল্যাণ্ড, মালদ্বীপ সব বাদ দিয়ে মেনিমুখে নেপাল যাবার সিদ্ধান্ত নিলাম আপনাদের লাইনে। কিন্তু আপনার দেয়া সেই মহান ট্রাভেল এজেন্টও শেষমেষ শিডিউল মতো এতজনের টিকেট দিতে পারলো না। যাবার টিকেট পেলেও ফেরার শিডিউল পাই না। ১৪-১৮ অক্টোবরের টিকেট মেলাতে না পেরে বন্ধুদের মুক্ত করে দিলাম, যা তোরাই ঘুরে আয়। তারা ১৬-২০ শিডিউলে গিয়ে নাচতে নাচতে ফিরে এলো পোখারার ফুলবাড়ি রিসোর্টের জিবে জল আসা গপ্প নিয়ে। সেবাযত্ন নাকি যা পাইছে কহতব্য না। মেজাজ খারাপ করে দুদিন গুম হয়ে ছিলাম। শালার গোলামীর চাকরী মাইনসে করে!!

তবে কানে কানে কই - টিকেট না পাওয়াটা একদম বিফলে যায় নাই। এই আকালের দিনে পঞ্চাশ হাজার টাকা নগদে বেচে গেল। খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তো সেই বেঁচে যাওয়া টেকাটুকা দিয়া পার্টি দেন এইবার

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আমি যদিও বার দুয়েক বলার চেষ্টা করলাম এতো ঘুরে কী হবে? নেপালে গিয়ে কাঠমুন্ডুতে একটা হোটেলে ঢুকে তিনদিন শুয়ে বসে ঘুমিয়ে কাটিয়ে তারপর দেশে ফিরলেই তো হয়। গুগল থেকে ছবি নামিয়ে ব্লগ লিখে ফেলা যাবে, কিন্তু যথারীতি... কে শোনে কার কথা?

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

তানিম ভাইয়ের হাত দেখি হেব্বি লম্বা অ্যাঁ , তানিম ভাইয়ে সেই লম্বা হাত ধইরা দেহি একখান পাসপোর্ট কইরা নেপাল উড়াল দিমু। কিন্তু সমস্যা তো অন্যখানে অণু দা আর মইনুল ভাইয়ের অত্যাচারের ঘুরে বেড়ানোর লিষ্ট বাড়তে বাড়তে এমন হয়েছে যে এখন স্বপ্নেই ঘুরে সব কিছুর সলিল সমাধি করে দিতে হবে দেখছি। ওঁয়া ওঁয়া

পড়ে আরাম পাচ্ছি, চলুক । অলসতা ও বেঁচে থাকুক।

মাসুদ সজীব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ, অলসতা বেঁচে থাকুক

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

আলস্যের দিক দিয়ে আপনার সঙ্গে দেখি আমার অনেক মিল! হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনে আমার চেয়ে কম আইলসা

______________________________________
পথই আমার পথের আড়াল

গৌতম এর ছবি

লাগবা বাজি চোখ টিপি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আলসেমির চোটে মন্তব্য করতে কষ্ট হচ্ছে মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

এগুলো দেখার জন্য তো আমাদের তারেক অণু আছেই, শুধু শুধু সবাই মিলে কষ্ট করার দরকার কী?

ওহ্, কি নিদারুন জ্ঞানী বচন। তারেকের লেখা পড়তে খুব বিরক্ত লাগে, মনে হয় কানে ধরে সাথে সাথে হিল্লি দিল্লি ঘুড়ায়ে মারে, একটু রেষ্ট নেওয়ার জুত পাওয়া যায় না। আপনের লেখায় খুবই আরাম, ভ্রমনও হয়, আবার আরাম আয়েশেরও সুবন্দোবস্ত। একটু ঘুমাই, ধীরে সুস্থে পরের পর্ব লেখতে থাকেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পরের পর্ব আসিতেছে

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

গৌতম বুদ্ধের সাথে ছবিছাড়া কোনো নেপাল কাহিনী আমরা বিশ্বাস যাই না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দরী নারী ছাড়া আর কারো সাথে আমি ছবি তুলি না

______________________________________
পথই আমার পথের আড়াল

রকিবুল ইসলাম কমল এর ছবি

দারুণ। ছবি কম বেশি হোক; ব্যাপার না। লেখাটা এরকম জমজমাট থাকুক। পরের পর্বের অপেক্ষায়। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসিতেছে

______________________________________
পথই আমার পথের আড়াল

এক লহমা এর ছবি

খাসা। পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসিতেছে

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

চলুক
যাইহোক, ঠেলায় পড়লে অলসরাও কলস হয়ে ভাসতে পারে দেঁতো হাসি

দেশ বন্ধু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ, কী আর করা? মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

তারেক অণু এর ছবি

লেখা -গুড়- হয়েছে

বুদ্ধ মূর্তি কো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন্দিরে হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

আব্দুর রহমান এর ছবি

দেঁতো হাসি

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

নজরুল ভাই, শুরুতেই শেষ করে দিলেন? এক্কেবারে জমজমাট একটা নেপাল ভ্রমণের ফিলিংস আসলো আর তখনই শেষ মন খারাপ পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কন কী! এত্তোগুলা কথা লেখলাম...
পরের পর্ব আসিতেছে

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

ওঃ শুরু করতে না করতেই শেষ করে দিলেন পরের পর্বের কথা বলে! আপনিও তো দেখি ট্রাভেল এজেন্সিগুলোর মতোই।

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে নাহ্, আমি এত্তো খারাপ না চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

নিজের বউ, পরের বউ, এহনতরি কারো বউনা এইরকম বিবিধ বালিকা নিয়া নেপালে গেলেন! আপ্নের রাজকপাল! সকল সামাজিক ঘটনাও ব্লগে লিক্ষা ফালান! কী আছে দুনিয়ায় চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চৈনিক বালিকারা কেমনাছে?

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

আহা! কীয়ের মইদ্যে কাদের গল্প!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর জর্মন বালিকারা?

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

বহুত কিছু বায়রায় আসচে।

ধুসর গোধূলি এর ছবি
অনার্য সঙ্গীত এর ছবি

এখনই সুমায় ধুগো'দা। কোল্নের ছবিগুলা পুস্টানোর এখনই সুমায় চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইবার মনে হইতেছে আরো অনেক কিছু বাইরায়া আসবে...

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

ফেস্টিভাল অব লাইটের নেংটুবালিকাদের ছবি তুলনের ছবি কিন্তু সংরক্ষিত আছে। সুমায়মতো সব বায়রায় আসপে চোখ টিপি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইনবক্সে দেন

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

ফেইসবুকে অফ টু নেপাল, চিলিন এট শাহজালাল ডিপারচার স্ট্যাটাস তো দেখি নাই। আসলেই গেসলেন তো?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো ফেসবুকের হাজিরা খাতায় 'প্রেজেন্ট প্লিজ' বলি না কখনো

______________________________________
পথই আমার পথের আড়াল

সুবোধ অবোধ এর ছবি

সুন্দর আগাইতাছে! হাততালি
তয় "ভাঙ্গনের যে নেই পারাপার" কো???

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটা শেষ হইলে সেইটা আসবে হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

আব্দুর রহমান এর ছবি

তারে তার মতো উঠতে দেন আমারে আমার মতো

এই লাইনটা বেশ ভালো লাগলো।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ঐ মিয়া - আপনেও ঘুরান্তিস কাহিনীকার হয়ে গেলেন গা!

সবাই এই হারে অত্যাচার করলে এবার পথে বের হয়েই পড়বো!!

____________________________

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বের হয়ে যান!

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

দেখেনিও একদিন আমিও...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখেনিও, আমরা আবারো হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

তারানা_শব্দ এর ছবি

ওমা!! নেপাল কো? শুরু না করতেই দেখি পোস্ট স্যাশ! এইসব কী!! সংলাপে বস্তে হইবো আপনার লগে!! রেগে টং

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরেহ! নেপাল কি মামাবাড়ি নাকি যে বললেই যাওয়া যায়? যাওয়ার একটা ব্যাপার স্যাপার আছে না? দু'তিন পর্ব লাড়াচাড়া করে লই হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খোমাখাতায় যে ঘোষণা দিলেন আবার ব্লগে ফিরতে বাধ্য হইতেছেন, তো ব্লগ কো?

______________________________________
পথই আমার পথের আড়াল

স্যাম এর ছবি

যথারীতি স্বাদু লেখা- চলুক কয়েক পর্ব ।
... অনেক কিছুই বলার ছিল, বললাম না শুধু 'লেবু চা' এ তীব্র প্রতিবাদ জানায়ে গেলাম চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রতিপর্বে আপনের নামে গীবত থাকবে, হুশিয়ার
লেবু চা বিষয়টা আকালমান্দরা বুঝে নিবে চোখ টিপি

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নেপাল ভেজাইল্যা জায়গা। বৌদ্ধমুত্তির ছবি না দিলে লোকজন বিশ্বাস করে না। চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্যামেরাই নাই তার আবার ফটো

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনি অনেক বড় হতভাগা, অভিযোগের জবাব দিতে নিজেই আসলেন। কত্তো লোকজন নেপাল নিয়ে তর্কাতর্কি হইলে নিজে চুপ থাকে, তার ইয়ার দোস্তরা লাফায়ে পড়ে্‌,

অতিথি লেখক এর ছবি

থাকলে কপাল
যাওয়া হয় নেপাল।
দেখা হোক, তানিম আর আপনার সাথে কপাল ঘষে নেবো।

ভালো থাকবেন।

--------------------------
কামরুজ্জামান পলাশ

শাব্দিক এর ছবি

আরে বাবা সূর্য কি মনিকা বেলুচি নাকি যে তারে দেখার জন্য... অথবা সূর্য ব্যাটা কি আমার দেখার অপেক্ষায় বসে থাকবে? তারে তার মতো উঠতে দেন আমারে আমার মতো.

হো হো হো

---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।