একলা দিনে একটু থেকো

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: শুক্র, ১১/১১/২০১১ - ৯:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটু থেকো একলা ক্ষণের পাশটি ঘেঁষে
রুগ্ন দিনের হলুদ পুঁজের বিকট ক্ষতে
সিরোসিসের কীট মেতে রয় মহোৎসবে
আমার সময় চিতার মতই হিংস্র কালো
তোমার ছোঁয়ায় শুদ্ধ না হোক তপ্ত হবে।

ওই তো দেখি সকল সবুজ হচ্ছে হলুদ
ওই তো দেখি মানুষগুলো পাথর-কঠিন
ওই তো দেখি সূর্য কাহিল দিনের শেষে
দিচ্ছে পাড়ি শেষ গোধূলি মলিন বেশে
ওই যে কারা অন্ধকারে উঠছে হেসে।

ধুঁকছে যখন বিশ্ব ভীষণ প্রবঞ্চনায়
কোন ভরসায় ছিন্ন পাতায় স্বপ্ন আঁকি
নখর থাবায় নিচ্ছে ড্রাগন শান্তি লুটে
বিপ্লবে আর বিভ্রমেতে বিশাল ফাঁকি
কুটিল সুতোয় বাঁধছে কারা কিসের রাখী?

আমার পথে সকাল থেকেই ঝাঁঝালো রোদ
শাসায় তারা শীতল চোখে যখন তখন
আটকে থাকি জটিল স্তোত্রের দুর্বিপাকে
আমার গলায় কোকিল চেঁচায় রক্তঠোঁটে
ধুর্ত সময় হাড়ের ভিতর উল্কি আঁকে।

এই যে আমি পুড়ছি তাপে সকাল বিকাল
এই যে আমি যাচ্ছি ডুবে নিজের ভেতর
এই যে আমি ক্লান্ত-মলিন ভিড়ের খাঁজে
রাত্রি পেরুই পেঁচার মতো আঁধার মেখে
এই যে দেখ তপ্ত আগুন বুকের মাঝে

একটু না হয় পাশেই থেকো―এই তো আশা
চাইছি ভীষণ তোমার করুণ মায়ার পরশ ধুপের মতো বিষণ্ণ মুখ ক্লিষ্ট নিবিড় ভালোবাসা।

পাদটীকা

  • ১. কবিতাটি ঈষৎ পরিমার্জিত হয়েছে

মন্তব্য

কল্যাণF এর ছবি

গুরু গুরু

ত্রিনিত্রি এর ছবি

অনেক ভালো লাগলো।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

পঞ্চম লাইনে "তোমার পরশ" নাকি "তোমার পরশে" হবে?
আঠারোতম লাইনে শব্দটা "স্তোত্রের" হবে।
ছাব্বিশতম লাইনটা কি একটা লাইনে রাখলে ঠিক হয় নাকি এমন হলে ঠিক হয়ঃ

"চাইছি ভীষণ তোমার করুণ মায়ার পরশ
ধুপের মতো বিষণ্ণ মুখ ক্লিষ্ট নিবিড় ভালোবাসা।"


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

পঞ্চম ও অষ্টাদশ লাইন পরিমার্জিত হলো। শেষ লাইনটি অবিচ্ছেদ্যই থাকুক।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নিটোল এর ছবি

অনেক ভালো লাগল। আপ্নেরা এতো সুন্দর কবিতা ক্যাম্নে যে লিখেন, আমি শত চেষ্টায়ও পারি না। মন খারাপ

_________________
[খোমাখাতা]

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভাল্লাগছে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চমৎকার লাগলো। কবিতার শরীর যেন নিজেই এক অনবদ্য ছন্দ ধারণ করছে। সুন্দর হয়েছে কবি। চলুক


_____________________
Give Her Freedom!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শেষটুক ভালো লাগছে... প্রথমদিকে পড়তে গিয়ে মনে হচ্ছিলো আপনি ছন্দ মেলাতেই বেশি ব্যস্ত... কবিতার রসে ঢুকতে পারছিলাম না। আমি মুর্খ কাব্যপাঠক... ব্যাখ্যা করে বুঝাতে পারবো না, কিন্তু প্রথমটুকু পড়তে ভালো লাগে নাই সেটুকুই জানাতে পারি শুধু

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

আপনার মন্তব্য পড়ে কবিতাটি আবার পড়বার পর আমারও তাই মনে হলো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাপস শর্মা  এর ছবি

একরাশ মুগ্ধতা।

মেঘা এর ছবি

শেষ অংশটা এতো সুন্দর হয়েছে! চমৎকার ভাইয়া।

তারেক অণু এর ছবি

উপমাগুলো খুব ভাল লাগল! আপনের ভ্রমণ কাহিনী কই !!

রোমেল চৌধুরী এর ছবি

আমার সব ভ্রমণকাহিনী চুরি হয়ে গেছে। শখের গোয়েন্দা লাগিয়ে জানতে পেলুম একজন সুনিপুণ তস্কর সেগুলো খুবই সন্তর্পণে একের পর এক ছেপে যাচ্ছে সচলায়তনে। তারেক (তার এক) কাজ, সে ঘুরে অণুতে অণুতে। চোখ টিপি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তিথীডোর এর ছবি

আমার সব ভ্রমণকাহিনী চুরি হয়ে গেছে। শখের গোয়েন্দা লাগিয়ে জানতে পেলুম একজন সুনিপুণ তস্কর সেগুলো খুবই সন্তর্পণে একের পর এক ছেপে যাচ্ছে সচলায়তনে। তারেক (তার এক) কাজ, সে ঘুরে অণুতে অণুতে...

হো হো হো

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কল্যাণF এর ছবি

হাততালি

ত্রিমাত্রিক কবি এর ছবি

দেঁতো হাসি চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চাইছি ভীষণ তোমার করুণ মায়ার পরশ ধুপের মতো বিষণ্ণ মুখ ক্লিষ্ট নিবিড় ভালোবাসা

Love Song

রোমেল চৌধুরী এর ছবি

বাহ, চমৎকার ইমিকন!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

কল্যাণ, ত্রিনিত্রি, ষষ্ঠ পাণ্ডব, নিটোল, মৃত্যুময় ঈষৎ, এস এম মাহবুব মুর্শেদ, নজরুল, তাপস শর্মা, মেঘা, তারেক অণু আপনাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

কবিতা সবসময় পড়া হয় না, অতটা বুঝিনা বলে, কিন্তু আপনার কবিতা সবসময়ই পড়ি, এখন পর্যন্ত আশাহত হইনি ... চমৎকার লাগল হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

যুমার এর ছবি

কবি,এত রুদ্র ক্যানো?গীতলতা,শীতলতা ও মধুরতা একটু কম (আমার কাছে)।
শেষ লাইনটার অবিচ্ছেদ্যতা চোখে লাগছে।

রোমেল চৌধুরী এর ছবি

আজকে অনেক রূঢ় রৌদ্রে ঘুরে প্রাণ
পৃথিবীর মানুষকে মানুষের মতো
ভালোবাসা দিতে গিয়ে তবু,
দেখেছি আমারই হাতে হয়তো নিহত
ভাই বোন বন্ধু পরিজন পড়ে আছে;
পৃথিবীর গভীর গভীরতর অসুখ এখন;
মানুষ তবুও ঋণী পৃথিবীরই কাছে।

[জীবনানন্দ দাশ, 'সুচেতনা']

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রাতঃস্মরণীয় এর ছবি

বেশ লেগেছে।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

তানিম এহসান এর ছবি

ভালো লাগলো রোমেল ভাই, শেষ অংশটুকু অসাধারণ হাসি

রোমেল চৌধুরী এর ছবি

তিথীডোর (ইচ্ছে ছিল রাগিয়ে দিতে তিথি লিখি চোখ টিপি ) , ইস্কান্দর বরকন্দাজ, ত্রিমাত্রিক কবি, যুমার, রাতঃস্মরণীয়, তানিম এহসান আপনাদের সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

ভালো লাগলো কবি। কবিতাটা কি কবির যন্ত্রণার প্রকাশ ? বড় বেশি সত্যি মনে হল...

----------------
স্বপ্ন হোক শক্তি

রোমেল চৌধুরী এর ছবি

ঠিক ধরেছেন আশাপূর্ণা দেবী। আশেপাশের মানুষগুলোকে চেঁচিয়ে বলতে ইচ্ছে করে,

দিচ্ছ ভীষণ যন্ত্রণা
বুঝছো না তো মানুষ আমি, যন্ত্র না।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

আশালতা এর ছবি

আশাপূর্ণা দেবী !!! আমি কিন্তু তিথী নই, তাই ইচ্ছে করে বানান ভুল করলে একটুও রাগি না, খালি যে কবি বানান নিয়ে এত খুঁতখুঁত করে তার ইচ্ছেভুল দেখে চোখ বড় করি এইরকম অ্যাঁ

----------------
স্বপ্ন হোক শক্তি

রোমেল চৌধুরী এর ছবি

কি আর করি, অমন বড় বড় করা চোখের সামনে নতমস্তক নিমাই হয়ে থাকাই সই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

উচ্ছলা এর ছবি

ধুর্ত সময় হাড়ের ভিতর উল্কি আঁকে।

গুরু গুরু

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

বন্দনা এর ছবি

শেষ প্যারাটা ভয়াবহ সুন্দর রোমেলদা গুরু গুরু

ফকির লালন এর ছবি

সহমত, ভয়াবহ সুন্দর।

মণিকা রশিদ এর ছবি

একটা সময়ের পর মায়ের হাতের স্পর্শ মাথার ওপর থেকে সরে যায়, তারপরে সারাজীবন ভিখিরির মতন এর-ওর কাছে সেই স্পর্শ খোঁজা। বিষয়বস্তু খুব গভীর আবেগধর্মী। ছন্দ নিয়ে মনে হয় খুব বেশি ভাবছেন, না হলে এই আবেগ রাখার অনেক আধার ছিল এই কবিতায়। ভালো লেগেছে।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

রোমেল চৌধুরী এর ছবি

আদরের ছোটবোন বন্দনা, লালন ভাই, মণিকাদি, আপনাদের সকলকে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

মণিকাদি,
জীবনের বেশীটুকুই তো কাটে সীমাহীন অতৃপ্তির হ্রদে আত্মাহুতি দিয়ে।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।