জন্মদিন ও একটি উইশের গল্প

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: বুধ, ১৯/১১/২০০৮ - ১১:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আহ কি শান্তি । যাক ট্রেন টা ছেড়েছে । সকাল বেলা ট্রেন জার্নির মজাটাই আসলে অন্যরকম কেমন জানি একটা অদ্ভুত তাল আর সাথে ঠান্ডা বাতাস । এরকম একটা দিনে ট্রেনের এই তাল কেমন জানি ঝিমুনি ধরিয়ে দেয় । কিন্তু কে কাকে বুঝাবে এই কথা । শান্তা সব সময় বলবে ট্রেন জার্নি বোরিং ।

ওর ঐ এক কথা - এত ঢকর ঢকর এর মাঝে মানুষ থাকতে পারে নাকি । তার উপর বাসে কত কম সময়ে যাওয়া যায় আর ট্রেনে ? আমি যতই বলি - আরে ট্রেনের এই সুন্দর দুলুনি আর কোথায় পাবে তুমি ? ও ততই বলবে- তোমার এই পাগলামী গুলো আমার মেজাজ পুরা খারাপ করে দেয় । তুমি কিন্তু বিয়ের পর এই সব ঢং করতে পারবে না । আমি যদি তখন বলি আমাদের হানিমুনে কিন্তু আমরা ট্রেনেই যাব । তখন ও নির্ঘাত বলবে তাইলে অন্য কোন মেয়ে খুঁজে নিও বিয়ের জন্য ।

আসলে ট্রেনের মত আর বেশির ভাগ জিনিসে আমার আর ওর পছন্দ প্রায় উল্টা । কিন্তু কেন জানি আমার ওর এই জিনিস গুলোই ভাল লাগে , একটু অন্য রকম লাগে । আমি ঠিক বুঝাতে পারব না তবে আমি ওকে হয়ত ভালবাসি এই কারণেই । তবে শান্তা শুধু বলবে আমি যে কিভাবে তোমার প্রেমে পরলাম আল্লাই জানে । আমি তখন মনে মনে বলি আসলেই শুধু আল্লাই জানে ।

আসলেই আমার মত একটা ভুলোমনা মানুষের সাথে ওর মত গুছানো মেয়ের যে কিভাবে প্রেম হল তা শুধু আল্লাই বলতে পারবে । শান্তার ভাষায় আমি একটা দ্বায়িত্বজ্ঞান হীন ইরেস্পন্সিবেল । কখন সময় মত আসি না , জন্মদিনে উইশ করতে ভুলে যাই । কিন্তু অন্যদিকে মেয়েটা আমার জন্মদিনে সব সময় কুমিল্লা থেকে ঢাকা চলে আসবে যতই মানা করি না কেন কোন লাভ নেই । গতবার তো মেডিকেলের একটা কার্ড পরীক্ষা মিস করল । আর আমি ? আমি কিনা গতবার ওর জন্মদিন টাই ভুলে গেলাম । না এই বার এইটা হতে দেওয়া যাবে না ।

আজকে বালিকার ক্লাস শেষ একটায় আর ট্রেন কুমিল্লায় পৌছাবে প্রায় সাড়ে এগারটায় । আর স্টেশন থেকে মেডিকেলে পৌছাতে আমার লাগবে প্রায় আধা ঘন্টা । ক্লাস শেষে আমাকে দেখলে যে কি চমকে যাবে তা আল্লাই ভাল জানে । গতকাল রাতে উইশ করার সময় বেচারীর মনটা এত খারাপ ছিল । বলে কিনা ঢাকায় আসবে নাকি আমি বলি ধূর আমার অফিসের এস্যাইমেন্টের কাজে কালকেই খুলনা যেতে হবে । ওর মনটা খালি আরেকটু খারাপ হয় । আমি মনে মনে ভাবি সমস্যা নেই আমাকে ক্লাস শেষে দেখলে যে চিতকার টা দিবে তার তুলনায় এইটা কিছুই না ।

আসলেই কোন কিছুর সাথে তুলানা হতে পারে না এর । ট্রেনের দুলুনিতে কেমন জানি ঝিমুনি আসে চোখ বন্ধ করলেই ভেসে আসে পুরান সব স্মৃতি । চোখ বন্ধ করেই আমার সামনে ভেসে আসে আমাদের প্রথম দেখার কথা কিংবা শান্তাকে প্রোপোজ করতে যাওয়ার সময় আমার নার্ভাস ছবি । কিন্তু আজকের যে ছবি আমার বন্ধ চোখের কল্পনায় আসছে তার তুলানায় এসব কিছুই না । আমি খালি ভাবি আজকের পর ও আমাকে কি বলবে - দ্বায়িত্বজ্ঞান হীন ইরেস্পন্সিবেল নাকি রোমান্টিক fool । যাই বলুক না কেন আমার স্বপ্নে আমি যে কল্পনার দৃশ্য দেখতে পাচ্ছি সেইটার জন্য আমি দোযখে যেতে পারি । সেই তুলানায় দ্বায়িত্বজ্ঞান হীন ইরেস্পন্সিবেল বা রোমান্টিক fool কোনটাই খারাপ না । আসলেই ট্রেনের দুলুনি কল্পনার জন্য খারাপ না ।

এই সময় কেও একজন বলে ভাই আর কত ঘুমাইবেন । আমি বলি স্টেশনে কখন আসল ? উনি বলেন নামেন তাড়াতাড়ি নামেন । অনেকক্ষন হইছে আর মিনিট দুয়েক এর মধ্যে ট্রেন ছেড়ে দিবে । আমি ঘড়ির দিকে তাকাই সাড়ে বারটা বাজে । উফ বাংলাদেশে ট্রেন কখনই ঠিক মত পৌছাতে পারে না । আমি তাড়াতাড়ি স্টেশনের বাইরে বের হয়ে আসি । মাত্র আধা ঘন্টা আছে এর মাঝে মেডিকেল কলেজের সামনে পৌছাতে হবে । ব্যাস্ত হয়ে আমি রিক্সা খুঁজি । এক বুড়া চাচা মিঞা কে বলি যাবেন নাকি কুমিল্লা মেডিকেল কলেজ । ভাড়া বেশি দিব । চাচা মিঞা দেখি অবাক হয়ে আমার দিকে তাকায় ।আমি বলি কি হইল চাচা যাবেন না মেডিকেল ? চাচা মিঞা এইবার চোখ আরেকটু বড় করে বলে - পাগল নাকি ? আমি অবাক হয়ে বলি - এইটা কি হইল চাচা ? উনি বলে মিঞা এইটা তো ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা শহর না ।


মন্তব্য

পুতুল এর ছবি

হা হা হা শেষে এনে দিলেন ধোকা একটা! ভেবেছিলাম নিজের শহরের কিছু বর্ননা পাব!
আর এনি গেছেন বি.বারিয়া! গল্প মজাদার।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

নিবিড় এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ পুতুল ভাই । আসলে লেখার টাইম পাই না তাই এই রকম ছোট খাট না লিখে উপায় নাই । আর তাই চাইলেও বড় গল্প লিখতে পারি না তাই শহরে বর্ননা দিতে পারলাম না ।

রণদীপম বসু এর ছবি

ব্রাহ্মনবাড়িয়া না কুমিল্লা, সেটা বড় কথা নয়।
আসল কথা হলো ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখার সুযোগ পাওয়া এবং স্বপ্ন দেখা।
সবাই চাইলেও স্বপ্ন দেখতে পারে না...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিবিড় এর ছবি

হুম... খুবই সত্য কথা স্যার । এইটা দেখতে ইদানিং খুবই কষ্ট হয় ।

পরিবর্তনশীল এর ছবি

ভালো দিলেন ধাক্কাটা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি
আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বেশ...

নিবিড় এর ছবি
দেবোত্তম দাশ এর ছবি

ভালৈছে
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নিবিড় এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ ।

ধুসর গোধূলি এর ছবি
নিবিড় এর ছবি

কি জনাব কি মনে করেছিলেন ?

তানবীরা এর ছবি

আশেপাশে কুমিল্লার লোকজন পাইয়া আমি ফীল এট হোম অনুভব করতেছি। একটা সচল কুমিল্লা সমিতি করা যায় কিনা ভাবতেছি।

ইরেস্পসিবল, ভুলোমন লোক নিয়া জীবন কাটাই দিলাম, কিন্তু লক্ষ্য করলাম সুবিধামতো ভুলে। নিজের গুলা ভুলে না ঃ-}

ট্রেন জার্নি আমারও খুবই পছন্দের। গত শুক্রবারে মেয়েরা ট্রেনে চড়ানোর জন্য হুদা কামে এক শহর থেকে অন্য শহর গেলাম, প্রথম জার্নি বাই ট্রেন বর্ননা করতে বল্লাম, মাইয়া কয় ট্রেন জার্নি বোরিং। আমার ছুটির দিনটা মাঝখান থেকে শেষ।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নিবিড় এর ছবি

আমি আসলে ঠিক কুমিল্লার না কিন্তু কুমিল্লায় প্রায় ছয় বছর ছিলাম । তবে সমিতি করলে আমি এর অতিথি সদস্য হবার যোগ্যাতা রাখি তাই দেঁতো হাসি দেঁতো হাসি

রানা মেহের এর ছবি

আপনার শেষ দুটো গল্পে খুব তাড়াহুড়ো মনে হলো।
চমকে দেবার একটা চেষ্টা আছে।
আরেকটু সময় দিলে এই চমকটা ভালো লাগতো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নিবিড় এর ছবি

আপনার কথা একদম ঠিক আপু আসলেই খুব তাড়াহুড়ো করে লিখেছি । আসলে দৌড়ের উপর আছি তাই আধা ঘন্টায় যা লেখা যায় তাই লিখি । সামনে চেষ্টা করব একটু সময় নিয়ে ভাল কিছু লেখার । আর আপনার মন্ত্যবের জন্য ধন্যবাদ ।

স্নিগ্ধা এর ছবি

আবেগ প্রকাশে পিছপা নয় এমন প্রেমিককে সাধুবাদ তো দিতেই হয় চোখ টিপি

ভাগ্যিস এসব 'ছেলেমানুষি' আজও আছে !

নিবিড় এর ছবি

একদম ঠিক কথা । ভাগ্যিস এসব ছেলেমানুষি আজ আছে ।

পান্থ রহমান রেজা এর ছবি

আপনার নায়ককে আমার সালাম। ও ব্যাটার মতো আমিও যে মনভোলা কী'না!

নিবিড় এর ছবি

হুম...... আপনি আমার গল্পের নায়কের মত চিন্তিত । তাইলে তো আপনার শান্তার মত আরো কেও আছে চোখ টিপি । আহারে কেও আর ছোট রইল না মন খারাপ

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা, দারুন লাগল। এন্ডিং-টা অন্যরকম চিন্তা করসিলাম, দেখলাম- তা হয়নি, বরং আরো মজার হইসে।

চালিয়ে যান... চলুক

[আমার খুউব প্রিয় এক বান্ধবী কুমিল্লা মেডিক্যালে আছে] হাসি

নিবিড় এর ছবি

হুম...... এই তাইলে ব্যাপার । আপনার খুবই প্রিয় বান্ধবী তাইলে কুমিল্লায় চিন্তিত । তো যাওয়া হয় নাকি কুমিল্লায় ট্রেনে চোখ টিপি চোখ টিপি

জারা [অতিথি] এর ছবি

আপনার সামনের দিনগুলি যেন এমনি মজায় ...............।

নিবিড় এর ছবি

আরে কি সমস্যা যাই লিখি লোকজন পড়ে ভাবে আমার গল্প বলতাছি অ্যাঁ । তবে পড়ার জন্য ধন্যবাদ ।

নির্বাক এর ছবি

গল্প ভালো লাগলো!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

নিবিড় এর ছবি

শুনে আমারো ভাল লাগল ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশরে...
বেচারা প্রেমিক !
লোকজন যা ভাইবা রাখছিলো, সেই পথে না যাওয়ায় গল্প আরো টুইস্টি হইছে। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

হুম...... খারাপ না বলছেন তাইলে ?

স্বপ্নাহত এর ছবি

ভাল লাগ্লো।
মাত্রই বি বাড়ীয়া ঘুরে আসলাম দেখে আরো ভালো লাগ্লো। দেঁতো হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

নিবিড় এর ছবি

হুম......তা কেমন হইল ভ্রমন ?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।