স্বর্গের খুব কাছাকাছি

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: বুধ, ০৪/১১/২০০৯ - ১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ম্যাপ জিনিসটা আমার সবসময়ই খুব বেশিরকম পছন্দ। ছোটবেলায় অক্সফোর্ড অথবা টাইমস ওয়ার্ল্ড এটলাসের ওপরে উপুড় হয়ে থেকে অনেক নিঝুম দুপুর কেটেছে। কল্পনায় চলে গেছি সমরখন্দ-কাশগড় থেকে কুজকো পর্যন্ত। এখনো ডেস্কটপে সচলের পিছনে গুগল আর্থ খোলা- দেখছিলাম যোশীমঠ, উত্তরাখন্ডের ছোট্ট একটা শহর। সবকিছু ঠিকঠাক থাকলে সপ্তাহচারেকের মাঝে হয়তো সেখানে সশরীরে দাঁড়িয়ে থাকতেও পারি। ...হয়তো। ২০০৭ এর গ্রীষ্মে শেষবার যাওয়া হয় সেখানে। রাস্তা খোলা ছিলো- তাই বদ্রিনাথ পর্যন্ত চলে গিয়েছিলাম। এবার মনে হয় সেটা সম্ভব না, কারন নভেম্বর থেকেই বরফ পড়ে সব রাস্তা বন্ধ হয়ে যায়- মে মাসের আগে খোলে না। তারপরেও চেষ্টা করে দেখতে দোষ কি?

যাই হোক- নিচের ছবিগুলো ২০০৭ এর তোলা। প্রথমেই বলে নেই আমি ফোটোগ্রাফির 'ফ'ও জানি না। খালি তাগ করে শাটার টিপি দেওয়া পর্যন্তই আমার দৌড়। আর তাই এখানে ভালো কিছু আশা না করাই ভালো।

যমুনোত্রীর পথে
towards Yamunotri

ভাগিরথী- aka গঙ্গা
ganges

যাত্রী
pilgrim(s)

কেদারনাথ যাওয়ার পথ- একেই মনে হয় পাকদন্ডী বলে
DSCN4787

হিমবাহ- অনেকসময় রাস্তার ওপরেই
path

ওই ছোট্ট পাহাড়গুলোর ওপারেই- ভ্যালহালা!
DSCN4782

ছয় ঘন্টা, দুই প্যাকেট নুডলস, এক 'সিলিন্ডার, প্রিঙ্গলস, চার লিটার পানি আর চোদ্দ কিমি চড়াই ভাঙ্গার পরে- কেদারনাথ শহর(?)
kedarnath

কেদারনাথ মন্দির-সকালবেলা
kedar temple, at dawn

মন্দাকিনী- স্বর্গের নদী
mandakini

মন্দাকিনী- আবারো
mandakini

অলকানন্দা- আর দূরে বদ্রিনাথ গ্রাম
badrinath


মন্তব্য

অমিত এর ছবি

বাংলাদেশ থেকে এই জায়গায় কিভাবে যায় ?

ওডিন এর ছবি

ঢাকা-কলকাতা-দেরাদুন-ঋষিকেশ। এরপরে গঙ্গোত্রীর দিকে যেতে হলে উত্তরকাশী হয়ে বাসে যাওয়া যায়। আর কেদার-বদ্রীর দিকে যেতে হলে রুদ্রপ্রয়াগ হয়ে যেতে হবে। আপনার যাওয়ার প্ল্যান থাকলে একটা টোকা দিয়েন এইখানে
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

খেকশিয়াল এর ছবি

এত অল্পে 'গেসি' কইয়াই শেষ দিলেন? ছবির লগে বর্ণনা কই?
কেদারনাথ, বদ্রীনাথ ঘুরার অনেকদিনের শখ। ছবিগুলা দেইখা ব্যাপক হিংসা হইলো।
আমিও যামু! যামুই!!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মূলত পাঠক এর ছবি

আমারো সেই কথা। সুন্দর ছবি, তবে এই সব এলাকার ছবি দুর্লভ নয়, আপনার বর্ণনা না পড়তে পেলে মন ভরলো না। পর্ব ২ করুন গল্পগাছা সমেত। থালা পেতে বসে রইলাম।

ওডিন এর ছবি

লইজ্জা লাগে এর পরে বর্ণনা থাকবে। অবশ্যই!
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

ওডিন এর ছবি

আবার প্ল্যান করতেসি সেপ্টেম্বর ২০১০, নাহলে সামার ২০১১। ইচ্ছা হইলে জায়গায় বসে আওয়াজ দিয়েন। দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

অতিথি লেখক এর ছবি

আওয়াজ দিলাম। সামার '১১ হইলে রাজি আছি। হাসি তার আগে ক্লাস শেষ হবে না। মন খারাপ

- মুক্ত বয়ান

আহির ভৈরব এর ছবি

বা: ভীষণ সুন্দর! প্রথম দু'টা আর সাত নম্বরটা সবচে' ভালো লাগলো।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

ওডিন এর ছবি

ধন্যবাদ! প্রথমটা ভালো লাগতেই হবে- চলন্ত বাসের ভেতর থেকে তোলা কিনা হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

ফাহিম এর ছবি

অদ্ভূত সুন্দর!

=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ওডিন এর ছবি

জায়গাগুলা এরচেও বেশি। ছবিতে কিছুই ধরা পড়ে নাই মন খারাপ
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

 সংসপ্তক এর ছবি

খেলুম না! আমি যামুই!

ওডিন এর ছবি

আইসা ছবি দিলে সাথে লেখাও বেশি কইরা দিয়েন। আমি ফাঁকিবাজি একদম সহ্য করুম না কইলাম! দেঁতো হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাফি এর ছবি

আহা গল্পের বইয়ে পড়া সব জায়গাগুলো, আসলেই যেতে মঞ্চায়।
উত্তম জাঝা!

ওডিন এর ছবি

আর বইলেন না- কিছু কিছু যায়গায় তো মনে হইলো এক্কেরে মহাভারতের কাহিনীর মধ্যে ঢুইকা গেসিলাম।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

মৃত্তিকা এর ছবি

তোমাদের এই সব দারুন দারুন জায়গায় ঘুরাঘুরি মন খারাপ দেখি আর হিংসায় মরে যাই! ইস কেন যে পোলা হইয়া জন্মাইলাম না!
ছবি তোলা নিয়া বিনয়টা না করলেও চলবে। খাসা সব ছবি! চলুক সুতরাং যোশীমঠ গিয়া বুকে থু মাইরা, হাত ঝাড়া দিয়া, লেন্স লাগাইয়া সটাসট তুলতে থাকবা ছবি..... ওয়েট করতেসি।

ওডিন এর ছবি

পোলা হইয়া জন্মাইয়া যে খুব বেশি সুবিধা তা কিন্তু না- ফেরার পরে আমারে পিতামাতা যেম্নে কাবাব বানাইসে- ভাবতেও কষ্ট ওঁয়া ওঁয়া
আর তুমিও বাইর হইয়া পড় ভাইসাহেবরে নিয়া- বাসার পাশের কলোরাডোর দিকে যেইসব টিলাটুলা আসে- সেইদিকে।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সাইফ তাহসিন এর ছবি

আহা! তন্ম্য় মিয়া তো দিল ঠান্ডা কইরা দিলা, তারপর যখন ভাবতেছিলাম, নিচে মনে হয় বর্ননা আছে ততক্ষনে কাম শেষ, ধুর মিয়া, লেখবা না? এইটা তো ফাঁকিবাজি পোস্ট হইল। তবে ছবিগুলান সেইরকম হইসে। পুরা ভিনি মুরের "আউট অফ নোহয়ার" এর মত লাগল। তবে আগামীতে এমন ফাঁকি মারলে কইলাম খবর আছে দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

ফাঁকিবাজির জন্য সরি! আর হইবো না এইরকম।
আর সেই সময় কিন্তু আমার এম্পিথ্রি প্লেয়ার ভর্তি খালি স্যাট্রিয়ানি, মাল্মস্টেইন, ভাই, ভিনি মু্র, এরিক জনসন আর স্টিভ মোর্স ছিলো। ওনলি যন্ত্রপাতি- নো কথাবার্তা- চোখ টিপি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সবজান্তা এর ছবি

অসাধারণ। শুধু এটুকু বললেও কম বলা হয়। পাহাড় আমার খুবই পছন্দের জায়গা। তাই এই পোস্টটা দেখে কী পরিমাণ আনন্দ হলো, সেটা আমি লিখে প্রকাশ করতে পারবো না।

ভারতের মধ্যে পাহাড়ি এলাকা বলতে শুধু বার চার-পাঁচেক দার্জিলিং (একবার গ্যাংটক সহ) গিয়েছি। সামনের বছর হিমাচল প্রদেশের যাওয়ার একটা প্ল্যান আছে। আর কেদার বদ্রীর ছবি দেখেও দারুণ লাগলো। বছর কয়েক আগে পূজা সংখ্যা আনন্দমেলায় ফেলুদার কমিকসে কেদার-বদ্রীর যে আঁকা ছবি দেখেছিলাম, তাই দেখে যাওয়ার ইচ্ছা শতগুণে বেড়ে গিয়েছিলো।

যাই হোক, আপনার লেখা খুবই চমৎকার লাগে। আশা করবো সামনের দিনগুলিতে ছবির পাশাপাশি আরো অনেক বেশি লিখবেন।

ভালো থাকবেন।


অলমিতি বিস্তারেণ

ওডিন এর ছবি

দার্জিলিং গেছি দুইবার- একবার গ্যাংটক। তবে পারমিট ছিলো না বলে গ্যাংটক পর্যন্ত গিয়েও সিকিম ঘুরতে পারলাম না- এই দুঃখ আমার সারাজীবনেও যাবে না।

হিমাচল গেলে অবশ্যই অবশ্যই গরমের সময় যাবার চেষ্টা কইরেন- আমি গেলবার গেছি ডিসেম্বরে- তাই কেলং এর দিকে যাওয়া হয় নাই। কোন এক সময় মানালি থেকে লেহ যাব হয়ত। তবে গরমের সময় ছুটি পাওয়াটাই আমার জন্য খুব বড় একটা সমস্যা।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

যুধিষ্ঠির এর ছবি

অপূর্ব জায়গা। দারুণ ছবি। আরও একটু লিখতে হবে যে! আপনি তো লেখেনও ভালো, আর এই ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে প্রতিটার সাথে অনেকগুলো করে গল্প আছে। তাড়াতাড়ি গল্পগুলো দিয়ে একটা পোস্ট ছেড়ে দিন তো!

ওডিন এর ছবি

প্রতিটার সাথে অনেকগুলো করে গল্প আছে

এইরে- একদম ধরা! 'অনুভ্রমন্থন' টাইপের কিছু একটা মনে হয় লেখা উচিত ছিলো। ফাঁকিবাজি আমার মজ্জায় ধরে ফেলেছে মনে হয়! লইজ্জা লাগে

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

বন্যরানা [অতিথি] এর ছবি

ছবিগুলো অসাধারন লেগেছে । একটু ডিটেলস লিখলে পড়ে-দেখে আরাম পেতাম।

ওডিন এর ছবি

লইজ্জা লাগে এরপরে অবশ্যই ডিটেলস থাকবে।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সুরঞ্জনা [অতিথি] এর ছবি

ভাই ওডিন,

আপনার 'ফেরা' পড়ার পর থেকেই আপনার লেখা খুঁজে খুঁজে পড়ি। কিন্তু আজকে তো আপনি একদম মন হরণ করে ফেললেন রে ভাই।
আমার তো প্রবল পাহাড় প্রীতি আছে, বান্দরবান ছাড়া আর কোথাও যাই নি, কিন্তু ভ্রমণ কাহিনী কিনে কিনে শখ মেটানোর চেষ্টা করি। কেদার-বদ্রির বর্ণনা পড়েছি অনেক। ছবি গুলো দেখে মন ভরে গেল। হাসি

তারা দেবার সুযোগ নেই, নইলে সবগুলো দিতাম। হাসি

ওডিন এর ছবি

তারার জন্য অনেক ধন্যবাদ!
বাংলাদেশে খালি সুনামগঞ্জের হাওড় আর বান্দরবান দেখা বাকি আছে- তবে অচিরেই যাব- আমার ভাই সপ্তাখানেক আগে বগালেক দেইখা আইসা যে ভাব নিতেসে- বাসায় টেকার উপায় আর নাই।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

নৈষাদ এর ছবি

অসাধারন জায়গা। আরও কিছু বর্ণনা দিলে ভাল লাগত। গ্রীষ্মে একটা চান্স নেয়া যেতে পারে মনে হচ্ছে।

ওডিন এর ছবি

চান্সফান্স না- লোটাকম্বল নিয়ে বের হয়ে পড়েন। (আসলেই- আর কিছু না হোক একটা স্লিপিং ব্যাগ এক্ষেত্রে অতিজরুরী) হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

ওডিন এর ছবি

হায় হায়... পুরা দেখি সচল তোপের মুখে পড়ে গেলাম। লইজ্জা লাগে এরকম ফাঁকিবাজি পোস্টের জন্য আমি ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে আর এইধরনের কিছু হবে না- কথা দিচ্ছি! ছবির সাথে অবশ্যই অবশ্যই আরো বেশি কথাবার্তা থাকবে।

আসলে আমার অন্য সব লেখার মতই এটাও যাকে বলে প্রিপ্ল্যানড (?পরিকল্পিত) না। ফ্লিকার নিয়ে খোঁচাখুচি করার সময় ভাবলাম দেখি সচলের ফটোব্লগ জিনিসটা কেমন হয়। তাই একটু চেষ্টা করে দেখলাম। তবে ফিয়ার নট ব্রাদার্স। আরো দিন আছে। সামনে আরো ক্যামেরাবাজি হবে।

আর সেইবারের ভ্রমনের কথা লিখতে গেলে একখানা মহাভারত টাইপের ব্যপারস্যাপার হয়ে যাবার সম্ভাবনা আছে- বাড়ি থেকে পালানোটাই ছিলো আস্ত একটা উত্তরকান্ড। আর ফেরার পরে লঙ্কাকান্ড। সুযোগবুঝে লিখে ফেলব- সেই কথাও দিচ্ছি।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সুহান রিজওয়ান এর ছবি

ফেলুদার পাহাড়ে পাহাড়ে করা এডভেঞ্চার-গুলোতে এইসব পাকদন্ডী/ বদ্রীনাথ জায়গাগুলোর নাম প্রথম পড়েছিলাম- পরে অনেকখানেই পড়েছি; ছবিও দেখেছি বিস্তর...

এই যে ওভাররেটেড লেখক, (দেঁতো হাসি) আপনার কাছে প্রত্যাশা বেশি; জানেন ?? তাই লেখাও আবশ্যক এর পরবর্তী পর্বে...

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

ওডিন এর ছবি

পরের পর্বে অবশ্যই লেখা আরও বেশি থাকবে- তবে ভাই- প্রত্যাশার চাপ কি একটু কমায় দেয়া যায় না? এম্নিত্দার-আমার বাপ-মা, বন্ধু, টিচার, বস, এমনকি পাড়ার মুদি দোকানদার- সবার প্রত্যাশার চাপে এক্কেরে জর্জরিত অবস্থা! মন খারাপ
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

ওডিন এর ছবি

আসতেই হবে- (আফসুস- কলার ছাড়া টিশার্ট পরে আছি- নাইলে এখনি উঁচু করে দিতাম)
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাড়ি থেকে পালিয়ে দিয়ে লিখতে শুরু করে দিন... মহাভারত নাহয় নতুন করেই পড়বো আপনার লেখায়। হিংসায় জ্বলে যাচ্ছি বলে প্রশংসা করা গেলোনা বলে দুঃখিত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ওডিন এর ছবি

দুঃখিত হবার কিছু নাই- এইরকম আমারো হয়- হিংসায় জ্বলেপুড়ে খাক হয়ে যাই। খাইছে
তারপরেও মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাই!
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

দময়ন্তী এর ছবি

আহা মন্দাকিনি আর অলকনন্দা যেখানটায় পাশাপাশি বইছে, দুটোর জলের রং দুরকম, সেই ছবি দিলেন না?
২০১০ এর সেপ্টেম্বারে আমার প্ল্যান আছে একেবারে গোমুখ পর্যন্ত যাওয়ার৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ওডিন এর ছবি

Devprayag

এটা তাহলে আপনার জন্য।
গতবার গঙ্গোত্রীতে তিন দিন আটকা পড়েছিলাম বৃষ্টির জন্য-পরে গোমুখ যাওয়ার প্ল্যান বাতিল করতে হয়। ২০১০/১১ তে অবশ্যই যাবো- তপোবন পর্যন্ত।

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

দময়ন্তী এর ছবি

আহা আহা। হাসি
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

স্নিগ্ধা এর ছবি

কিছু মনে করবেন না ওডিন - ছবিগুলো দেখে রীতিমতো রাগ ধরে গেলো, সত্যি সত্যি মন খারাপ

অনেকদিন ধরে কোথাও ঘুরতে যাবার প্ল্যান করি আর ভন্ডুল হয়, সেখানে এসব ছবির মতো জায়গায় যারা যায়, এসব ছবি যারা তোলে, এবং এসব ছবি যারা পোস্ট করে - তাদেরকে ......

ওডিন এর ছবি

... একদম আইপিসহ ব্যান করা উচিত। প্রবলভাবে সহমত প্রকাশ করছি! দেঁতো হাসি

---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

দুষ্ট বালিকা এর ছবি

ব্যাঞ্চাই! ব্যাঞ্চাই!! ব্যাঞ্চাই!!!

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

খেকশিয়াল এর ছবি

এমনেই তো কোন বর্ণনা না দিয়া গুনাহ করছেন, আবার একটা মেইল করলাম কেম্নে যামু, কেম্নে গেছেন আপ্নে এইগুলি বিশদে জানতে চাইয়া, ওইটারো উত্তর দেন না। আপনের আসলেই আইপিসহব্যাঞ্চাই।
মেইল চেকান মিয়া!!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি

কন কি ভাই??? মেল তো দেখলাম না, তবে গত কয়েকসপ্তা ধরে আমার ফ্রডব্যান্ড চরম ঝামেলা করতেসে, আজকেও কয়েকবার সার্ভার ডাউন না কি কয় তা ছিলো, হয়তো মুবাইল দিয়া মেল চেকাইতে গিয়া মুছে ফেলসি, কেম্নে কি।

কষ্ট কইরা আরেকবার এ আওয়াজ দেন। ইয়াহুতেও আমার আইডি এক। আপনের ঠিকানা পাইলেই জিনিস্পত্র পাঠায় দিবো। হাসি
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা। চিন্তিত

খেকশিয়াল এর ছবি

জিটকে অ্যাডাইলাম, khekshial@gmail দিয়া, অনলাইন হইয়েন সময় পাইলে

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ধুসর গোধূলি এর ছবি

- আবারও কমেন্টাইয়া যাই।

মন্দাকিনীতে যাইতেই হবে নাইতে, আন্ডি পরে। সেই আধা নাঙ্গা অবস্থায় নাইতে নাইতে ফটুকও খিচতে হবে। সেই দাঁত কেলানো ফটুক আবার ঘটা করে খোমাখাতায় না ঝুলাতে পারলে ক্যামনে কী!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ওডিন এর ছবি

বস চলেন চলেন- খেকু আর বণিকরে লগে জুটাইছি- প্ল্যান এখন পর্যন্ত ২০১১ এর গরমে-
কি আছে দুনিয়ায়!
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।