শুভ জন্মদিন, সুকুমার!

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: মঙ্গল, ৩০/১০/২০১২ - ২:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজকে আমার মনের মাঝে
ধাঁই ধপাধপ্ তবলা বাজে
আলোয় ঢাকা অন্ধকার
ঘণ্টা বাজে গন্ধে তার
আজকে দাদা যাবার আগে
বলবো যা মোর চিত্তে লাগে
নাই-বা তাহার অর্থ হোক
নাই-বা বুঝুক বেবাক্ লোক

পুরো শৈশব আর কৈশোর জুড়ে তো অবশ্যই, এখন এই তিরিশ বছর বয়সেও আমার জীবনের অনেকখানি দখল করে আছেন সুকুমার রায় নামের এক অতিদুষ্টু লোক। মাঝে মাঝে খুব মন খারাপ হয়। কারণে অকারণে। টেবিলের একপাশ থেকে উনিশশো উননব্বই সালে সোবহানবাগের জ্ঞানকোষ থেকে কেনা লালরঙা ডিমাই সাইজের বইটা টেনে নিই। একটা পাতা খুলে পড়তে থাকি। চলচিত্তচঞ্চরী।

ঈশান। কোথাও আলো নেই, শব্দ নেই, কোনো স্থল নেই, বস্তু নেই- খালি একটা অন্ধপ্রাণের ঘূর্ণি ঝড়ের বাঁধন ঠেলে ঠেলে বুদবুদের মতো চারিদিকে ফুলে উঠছে। দেখলাম সৃষ্টির কারখানায় মালপত্রের হিসেব মিলছে না। অন্ধকারের ভাঁজে ভাঁজে পঞ্চতন্মাত্রা সাজানো থাকে, এক জায়গায় তার কাঁচা মশলাগুলো ভূতশুদ্ধি না হতেই হুড় হুড় করে স্থুলপিন্ডের সঙ্গে মিশে যাচ্ছে। আমি চিৎকার করে বলতে গেলুম- 'সর্বনাশ! সর্বনাশ! সৃষ্টিতে ভেজাল পড়েছে-' কিন্তু কথাগুলো মুখ থেকে বেরোলোই না। বেরোলো খালি হা হা হা হা একটা বিকট হাসির শব্দ। সেই শব্দে আমার সমীক্ষাবন্ধন ছুটে গিয়ে সমস্ত শরীর ঝিম ঝিম করতে লাগলো। "

ভবদুলাল। আপনি চলে আসার পর আমি দেখলাম সেই যে লোকটা ভেজাল দিয়েছে, সেই ভেজাল ক্রমাগত ঠেলে উপর দিকে উঠতে চাচ্ছে। উঠতে পারছে না, আর গুমরে গুমরে ফেঁপে উঠছে। আর কে যেন ফিস ফিস করে বলছে -
'শেক দি বটল, শেক দি বটল!'

আজকে আমার বাল্যবন্ধু সুকুমারের একশো পঁচিশতম জন্মদিন। ঘুমুতে যাওয়ার আগে সচলে ঢুঁ মেরে দেখি নীড়পাতায় গুরুর বাড্ডের সাড়াশব্দ নাই। এইটা কি হতে দেয়া যায় নাকি? আমি বেঁচে থাকতে কক্ষণো না! তাই এই ফাঁকিবাজি পোস্ট!

শুভ জন্মদিন গুরু, আপনি ছিলেন বলেই আমি আছি! হাসি


মন্তব্য

খেকশিয়াল এর ছবি

কতটা দুষ্ট হইলে একটা লোক চলচিত্তচঞ্চরী লেখতে পারে আমি মাঝে মাঝে ভাবি হো হো হো

গুরু, আপনি ছিলেন বলেই আমি আছি! গুরু গুরু

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি
ওডিন এর ছবি
সত্যপীর এর ছবি

ইয়াদি কির্দ অত্র কাকালতনামা লিখিতং শ্রীকাক্কেশ্বর কুচকুচে কার্যঞ্চাগে । ইমারৎ খেসারৎ দলিল দস্তাবেজ । তস্য ওয়ারিশাগণ মালিক দখলিকার সত্ত্বে অত্র নায়েব সেরেস্তায় দস্ত বদস্ত কায়েম মোকরবী পত্তনী পাট্টা অথবা কাওলা কবুলিয়ৎ । সত্যতায় কি বিনা সত্যতায় মুনসেফী আদালতে কিম্বা দায়রায় সোপর্দ আসামী ফরিয়াদী সাক্ষী সাবুদ গয়রহ মোকর্দমা দায়ের কিম্বা আপোস মকমল ডিক্রীজারী নিলাম ইস্তাহার ইত্যাদি সর্বপ্রকার কর্তব্য বিধায়-'

..................................................................
#Banshibir.

ওডিন এর ছবি

চলচিত্তচঞ্চরী পড়ে আমি মাঝে মাঝে ভাবি - শিওর বেটা টাইম মেশিনে করে আজিজ মার্কেটে আসছিলো কখনো চিন্তিত

সাফিনাজ আরজু  এর ছবি

গুরু গুরু শুভ জন্মদিন !

অতিথি লেখক এর ছবি

সুকুমার নিয়ে একটা ব্যানার আসুক না । এই ব্যানার টা ভাল লাগছে না কিন্তু বেশ অনেক টা সময় ঝুলে আছে।

বুড়া মকবুল

সাফিনাজ আরজু  এর ছবি

সুকুমার নিয়ে একটা ব্যানার আসুক না

আসলে কিন্তু বেশ হয় ! হাসি

বাপ্পীহায়াত এর ছবি

চলুক
বাংলা সাহিত্যে আর মনে হয় কোন সুকুমার আসবেনা

রাতঃস্মরণীয় এর ছবি

পুরো শৈশব আর কৈশোর জুড়ে তো অবশ্যই, এখন এই তিরিশ বছর বয়সেও আমার জীবনের অনেকখানি দখল করে আছেন সুকুমার রায় নামের এক অতিদুষ্টু লোক।

চাপা মারেন ওডিন'দা- আপনে তিরিশ! তাইলে আমি তো উন্নিশশো বৃটিশ সালের লোক।

লেখায় উত্তম জাঝা!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

প্রৌঢ় ভাবনা এর ছবি

হুম, তাহলে আমার তো পুনর্জন্ম হয়েছে!

রাতঃস্মরণীয় এর ছবি

হো হো হো চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

ওডিন এর ছবি
রংতুলি এর ছবি

চলুক উত্তম জাঝা!

প্রৌঢ় ভাবনা এর ছবি

প্যাঁচা কয় প্যাঁচানী
খাসা তোর চ্যাঁচানি
শুনে শুনে আনমন্
নাচে মোর প্রাণমন !

ধন্যবাদ, ওডিন।

লুৎফর রহমান রিটন এর ছবি

চলুক

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

ওডিন এর ছবি

যাক, তারপরেও তো আপনের লেখাটা আসছে হাসি

তারেক অণু এর ছবি

শুভ জন্মদিন গুরু, আপনি ছিলেন বলেই আমি আছি!

মেঘা এর ছবি

শুভ জন্মদিন সুকুদাদা

--------------------------------------------------------
আমি আকাশ থেকে টুপটাপ ঝরে পরা
আলোর আধুলি কুড়াচ্ছি,
নুড়ি-পাথরের স্বপ্নে বিভোর নদীতে
পা-ডোবানো কিশোরের বিকেলকে সাক্ষী রেখে
একগুচ্ছ লাল কলাবতী ফুল নিয়ে দৌড়ে যাচ্ছি

সাইদ এর ছবি

আহ দাশু ওহ দাশু

দুঃখবিলাসী এর ছবি

বেশ কইয়েছেনতো দাদা।

ওডিন এর ছবি

আমার বাল্যবন্ধু সুকুকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ। কোলাকুলি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।