সচলস্য গল্প- দুইঃ কনসার্ট অফ সচলায়তন।

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: মঙ্গল, ২৪/০৬/২০০৮ - ১১:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

(এই লেখার সব নাম আমার ভালোবাসার প্রকাশ। কেউ সিরিয়াসলি পড়লে কিংবা রাগ করলে কিন্তু খবর আছে।)

এক

রোজ ভোর পাঁচটায় হিমু ভাই ঘুম থেকে উঠে পড়েন। মর্নিং ওয়াক করাটা নাকি খুব জরুরি একটা ব্যাপার। নইলে শরীর স্বাস্থ্য ঠিক থাকে না।
- বুঝলা। সারাজীবন তো শুয়ে বসে কাটাইলা। নিজের স্বাস্থ্যের দিকে খেয়াল করছ কখনো? ঘুম থেকে ওঠ দুপুর বারোটায়- ঘুমাইতে যাও সকাল পাঁচটায়। ডিসিপ্লিন ম্যান... ডিসিপ্লিন।
ইদানীং হিমু ভাই দারুণ ডিসিপ্লিনের মধ্যে আছেন। রাত দশটার আগেই ঘরের দরজা বন্ধ হয়ে যায়। দুই ভাবীকেও এরপর আর দেখা যায় না!
হিমু ভাইয়ের দাম্পত্য জীবন সুখেই কাটছে। প্রতি দুপুর বেলা খুব ভালো করে কান পাতলে হিমু ভাইয়ের রুম থেকে গান ভেসে আসে। হিমু ভাই আর দুই ভাবী মিলে গান করছেন-
তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দিব রে---

আর রাত বারোটার ঠিক পরে 'সচল কুটির' এর বারান্দায় আমরা আড্ডা বসাই। আড্ডার নির্দিষ্ট কোন বিষয় থাকে না। প্যাকেটের পর প্যাকেট সিগারেট শেষ হতে থাকে। লুৎফুল আরেফিন ভাইয়ের বিয়ের ভিডিও'র কাহিনী শুনতে শুনতে হাসতে হাসতে গড়াগড়ি খাই। মাহবুব লীলেন হাসতে হাসতেই মুখটা গম্ভীর করে ফ্যালেন... আপনার কাহিনী শুনে আমার কয়েকটা কথা মনে হইল... এক... এইটা... দুই... ঐটা। মধ্যখানে গোধূদা বিড়ি টানতে টানতে গান গেয়ে উঠেন... মায়া লাগাইছে... পিরিতি শিখাইছে। পরক্ষণে গান থামিয়ে আবেগ ভর্তি গলায় বলেন...
- কনফু ভাই, হিমুর দুই নাম্বার বউয়ের ছোট বোনটারে দেখছ! আহা! ডিমের মত মুখখানিতে কী মায়া!
এসব আলোচনা আসলেই কনফু ভাই ভয় পেয়ে যান। তাড়াতাড়ি আশেপাশে দেখে নেন। কে জানে! কখন তিথি আপু দেখে ফেলে।

হাসাহাসির মধ্যে কখনো কখনো সুন্দর এবং মনমাতানো সব আলোচনা শুরু হয়। অভিজিৎ- শিক্ষানবিস- ফারুক ওয়াসিফ- সুবিনয় মুস্তাফী নানান বিষয় নিয়ে কথা বলে। মুগ্ধ হয়ে তাদের কথা শুনি। স্পর্শ আবজাব গান শুরু করে- মুহুর্তের জন্য আমরা থমকে যাই- আবার রেনেট ভাইয়ের ক্রিকেট সফরের গল্প আমাদের আনন্দের জগতে ফিরিয়ে নিয়ে আসে।

শুধু 'বিষন্ন বালক' সৌরভ ভাই প্রায়সময় মুখটা গম্ভীর করে থাকেন। কিছু জিজ্ঞেস করতে গেলে বলেন... জীবনটা বড় কষ্টের।

তবে ইদানীং আমাদের রাতের আড্ডা বেশি উচ্চস্বরে উঠতে পারে না। হাসাহাসি একটু উচ্চ পর্যায়ে গেলেই... জেবতিক ভাই ছুটে আসেন। অগ্নিদৃষ্টি নিক্ষেপ করে বলেন...
- এত রাতে কী শুরু করলা তোমরা! আমার মেয়েটা ঘুমাইতে পারতেছেনা।

দুই

আইডিয়াটা আসল অয়ন ভাইয়ের মাথা থেকে। এই ছেলেটা প্রায়সময় চুপচাপ থাকে। তার সাথে তেমন একটা কথাই হয়না।
আজ সকালে বিপ্লবদা আর থার্ডাই মুমু আপুর সাথে নাচের রিহার্সাল করছিল। আমি পাশে দাঁড়িয়ে দেখছিলাম। এমন সময় অয়ন ভাই বলল...
- আচ্ছা! হিমু ভাইয়ের বিয়ে তো তেমন একটা সেলিব্রেট করা হলো না। একটা অনুষ্ঠান করলে কেমন হয়?
মৃদুল ভাই বলল...
- কী অনুষ্ঠান? খানাপিনা? তাইলে আমি আছি।
- আরে মিয়া খানাপিনা তো হবেই। আমি ভাবতেছিলাম একটা কনসার্ট করলে কেমন হয়?
- ভালো তো হয়। কিন্তু ক্যাম্নে কী করবেন?
- ক্যান? আমাদের বাড়িতে কী গায়ক গায়িকার অভাব আছে। গোধূর ডুয়েটেই তো কনসার্ট জমে যাবে।
- ডুয়েট?
- আরে... শোন নাই মিলা তো আমাদের গোধূর বিশেষ পরিচিত। বললেই আসবে।
পাশেই বদ্দা (সুমন চৌধুরী) দাঁড়িয়ে ছিলেন। অয়ন ভাই বলল...
- কী বদ্দা? আইডিয়াটা কেমন লাগতেছে?
বদ্দা তার সকল দাঁত প্রসারিত করে বললেন...
- ঠিকাছে।

মুহুর্তেই মধ্যেই খবরটা পুরো বাড়িতে ছড়িয়ে পড়ল। দ্রোহীদা 'পুরা কোপানি' বলে লাফাতে লাগলেন। অরূপদা আর মাহবুব মুর্শেদ ভাই খাতাপত্র নিয়ে বসে পড়লেন। অনুষ্ঠানে সব ঠিকঠাক করতে হবে। অমিত আহমেদ ভাই বললেন...
- এই কনসার্ট নিয়ে একটা ই-বুক করলে কেমন হয়?

শুরু হলো রিহার্সাল। দেখা গেল বাড়ির আনাচে কানাচে বসে সবাই গান প্রাকটিস শুরু করে দিয়েছে। সন্ন্যাসীদা রুশ একটা গানকে অনুবাদ করতে বসে গেছেন। মাহবুব লীলেন ভাই প্রথমে খুব করে বললেন... সবাই গান গাইলেও উনি এসব কাজে নাই... কিছুক্ষণ পর বাথরুম থেকে উদার কণ্ঠ শোনা গেল... বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও।

তিন

'' সুধী দর্শকবৃন্দ,
আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি--- কনসার্ট অফ সচলায়তনে। বাইরে মেঘময় বর্ষার সন্ধ্যা--- আর এখানে আমরা কজন উপস্থিত হয়েছি... গান এবং আনন্দের ভূবনে মিশে যাবো বলে। উপস্থাপনায় আছি- আমি নিঘাত তিথি, আমার ডান পাশে সুলতানা পারভীন শিমুল, রায়হান আবীর এবং তারেক রহিম এবং স্নিগ্ধা আপা।''
এতটুকু বলে তিথি আপু নাটকীয় ভঙ্গিতে শিমুল আপার দিকে তাকালেন।
'' আচ্ছা শিমুল। শুরুতে একটা গান হলে কেমন হয়?''
শিমুল আপা হাতে মাইক্রোফোন তুলে নিলেন-
'' আমার মনে হয় গানের চেয়ে নাচটা জমবে বেশি''

আমার পাশে দ্রোহীদা বসা। বললেন...
- এসব কী শুরু করছে ওরা? দেইখা তো মনে হয়... বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান শুরু হইছে।

ওদিকে তিথি আপু বলে চলেছেন...
- ঠিক আছে শিমুল। তোমার কথাই থাকল। সুধী দর্শকবৃন্দ, এখন নৃত্য পরিবেশন করবে মুমু এবং তার দল।

নাচ বেশ জমল। হিমু ভাই প্রথমে লজ্জা পেলেও নাচা শুরু করলেন। আমরাও যা পারি- লাফানো শুরু করলাম।

এরপর গোধূদা এবং মিলার ডুয়েট হয়ে গেল। মাঝখানে কিংকং স্টেজে উঠে ট্রিপল শুরু করলেন। কিংকং-এর দেখাদেখি বিডি আর ভাইও যোগ দিলেন। আকতার আহমেদ 'ছড়া' এবং শাহীন ভাই 'কবিতা' আবৃত্তি করে শোনালেন।

অনুষ্ঠানের এক পর্যায়ে তারেক ভাই ঘোষণা করলেন...
- প্রিয় ভাই ও বোনেরা। এখন আসছে আমাদের আজকের কনসার্টের সবচেয়ে আকর্ষণীয় পর্ব। কী রায়হান তুমি কিছু বলবে?
রায়হান হেড়ে গলায় চিৎকার শুরু করল...
- হ্যাঁ। দর্শকবৃন্দ। এই পর্বটাই আমাদের আজকের মূল আকর্ষণ। আমাদের আজকের কনসার্টের মূল উদ্দেশ্য যে হিমু ভাইয়ের বিয়ে- তার জন্য এই বিশেষ আয়োজন।

স্টেজের মাঝখানে বিশাল একটা প্রজেক্টর স্ক্রীণ।
হিমু ভাইয়ের ঘরের ছবি ভেসে উঠল। দুপুরের রোদ সেই ঘরে এসে পড়ছে। দুই বউয়ের মাঝখানে হিমু ভাই বসে আছেন। তিনজনের কণ্ঠেই গান...
তীর হারা এই ঢেউয়ের সাগর পাড়ি দিব রে
আমরা কজন নবীন মাঝি হাল ধরেছি রে...

অন্তরার পরে দুই বউয়ের চুপ হয়ে যায় আর হিমু ভাইয়ের ভরাট কণ্ঠের টান শোনা যায়-
ও ও ওওওওওওওওওওওওওওওওওওও .....................


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

ড্যুড এই অকালের দিনে ব্যাপক মজা পাইলাম। ও ও ও ও ও ও ও ও !!!

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

পরিবর্তনশীল এর ছবি

হেই...ওয়াজ্জাপ ম্যান।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ফারুক ওয়াসিফ এর ছবি

কনসার্টে আমার পার্ট কই? অভিজিৎ- শিক্ষানবিস- ফারুক ওয়াসিফ- সুবিনয় মুস্তাফী এই চারজন তো একটা গম্ভীরা প্রদর্শন করতে পারতাম, নাকি?
নাহ, ছেলেপেলেরা ইজ্জত দেয়া শিখল না।
আচ্ছা যাক, আগামীকল্য রিভিউ আসিতেছে দৈনিক তোলপাড়ে। চোউখ খোলা রাইখেন।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

পরিবর্তনশীল এর ছবি

হ। ঠিক কইছেন- আজকাল কার পোলাপাইঙ্গুলারে দিয়া আর হইব না। দৈনিক তোলপাড়ে কী হবে?

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- গম্ভীরা না, আপনেগোরে দিয়া কীর্তন গাওয়ানো হবে। শ্যামসঙ্গীত। সবারে গেরুয়া পরাইয়া হাতে একতারা ধরাইয়া দেওয়া হবে। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্বপ্নাহত এর ছবি

ড্যুড এই অকালের দিনে ব্যাপক মজা পাইলাম। ও ও ও ও ও ও ও ও !!!

আমারে রাইখ্যা কনসার্টে চলে গেছিস দেখে তোকে মাইনাচ দিলাম।

এবং আমি স্বপ্নাহত টু দি পাওয়ার ইনফিনিটি হইলাম। মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

পরিবর্তনশীল এর ছবি

মনে দুঃখু পাইস না রে ব্যাটা। সাহস রাখ। সামনের দিনে তোর জন্য অগ্নিপরীক্ষা। অপেক্ষা কর। আসতাছে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বুঝলাম
অনেকে অনেক কিছু করতাছে
কিন্তু আপনে কি করতেছিলেন পরিষ্কার কইরা কন তো দেখি...
(সেইরকম হইছে)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

আমি? না থাক... এখন বললে খবর আছে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দ্রোহী এর ছবি

ধূসর গোধূলির পোস্টের অপেক্ষায় আছি। অনুষ্ঠানে নিশ্চয়ই কোন শালির চোখে চোখ পড়ছিল!!


কি মাঝি? ডরাইলা?

স্বপ্নাহত এর ছবি

আমি তো আপনার রি একশন জানার অপেক্ষায় ছিলাম।

কনসার্টে অবিবাহিত সুন্দরী দেখতে দেখতে আপ্নের কি একবারো মনে হয়নাই এত আগেই বিয়ে করে জীবনের সবচে বড় বেকুবিটা করছেন? চিন্তিত

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

দ্রোহী এর ছবি

কিছু কিছু জিনিষ আছে, শুধু দেখতেই ভাল লাগে।


কি মাঝি? ডরাইলা?

স্বপ্নাহত এর ছবি

কোনটা, বউ না শালী??

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

পরিবর্তনশীল এর ছবি

আমার মনে হয়ু সেকেণ্ডটা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- হ, বেবাকেই খালি ধুসরের লগে তামশা করে! মন খারাপ

কেউ পঁচায় পোস্টে, কেই পঁচায় কমেন্টে। আবার কেউ কেউ করা পোস্টেরেও পঁচায়। হালায় দুঃখে এইবার গলায় কলসী বান্ধুম। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

দুস্ক কইরা আর কী হইব গো গুরু, আমিও আপনার লগে আছি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আকতার আহমেদ এর ছবি

না ভাই..আমি খেলুমনা মন খারাপ
আফনি আমারে গোধূদা আর মিলার লগে ইকটু রাখতে পারতেন । কারণ মিলারে আমি ভালা পাই ! এই না রাখার লাইগা আফনারে মাইনাচ দিলাম !

পরিবর্তনশীল এর ছবি

হাইরে কী জমানা আসল! যার লাইগা চুরি করি হে বলে চোর। দেঁতো হাসি

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- আপনেগো মিলা ভাবীর এতো ক্যান্ডিডেট নিকি?
হায় হায় আমি এতোদিন কই আছিলাম? ভাই কে কে মিলারে ভালা পান লাইনে খাড়ান। তয় খবরদার কেউ ঠেলাঠেলি করে মিলার গা ভেবে অন্যকারো গায়ে হাত তুলবেন না। মিলারে নিলামে তোলা হবে। চোখ টিপি

ডাক শুরু করেন ভাইয়েরা। (তালিয়া)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

তাই তো দেখতেছি। মিলা ভাবীরে নিলামে তোলা লাগবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

তওবাস্থাগফুরুলা...এইখানে দেখি নারী কেনা বেচা চলতাছে। আইলিয়ামে জাহিলিয়াত...

হে মালিক ইহাদিগকে হেদায়েত দান করো। আমিন...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

পরিবর্তনশীল এর ছবি

ব্যাপার তো সুবিধার না। ইদানীং হুজুরগো লগে ঘোরাফেরা করস। আবার এখন তাবলীগের বয়ান দিতেছস।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সবজান্তা এর ছবি

এই চলচ্চিত্রেও আমাকে কোন পার্ট দেওয়া হয় নাই !


অলমিতি বিস্তারেণ

পরিবর্তনশীল এর ছবি

বিরাট ভুল হয়ে গ্যাসে। তয় চিন্তা কইরেন না। আপনারে নায়ক বানাইয়া একটা চলচ্চিত্র আসবে। চোখ টিপি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ফারুক ওয়াসিফ এর ছবি

ভাই পরিবর্তনশীল। বঞ্চিতদের জন্য আপনি এর আরেক কিস্তি লেখেন। কে কি পাট চায়, তার জন্য দরপত্রও আহ্বান করেন। তারপর নাম দেন: যে গল্পের শেষ নাই_দেবীপ্রসাদ চট্টপাধ্যায়।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

পরিবর্তনশীল এর ছবি

ঠিক...চিন্তায় আছি। মাইর টাইর খাবো মনে হইতেছে।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেনেট এর ছবি

যারা যারা গল্পে পার্ট পান নাই, তারা তারা এখানে দস্তখত করেন। সবাই মিল্যা পরিবর্তনশীলের খোমাটা পরিবর্তন করে দিই।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

আপ্নে কথা কন ক্যা? আপ্নে তো পার্ট পাইছেন।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেনেট এর ছবি

আমি কি খালি আমার কথা চিন্তা করি নিকি? আমি চিন্তা করি জনগনের কথা।
(আগামী মডু ইলেকশনে দাঁড়াইতেসি)
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

লক্ষণ তো সুবিধার না। চিন্তায় পইড়া গেলাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্নিগ্ধা এর ছবি

স্নিগ্ধা আপার কি আর খেয়ে দেয়ে কোন কাজ নেই, স্টেজের ওপর হাঁ করে বসে থাকা ছাড়া?! কোন দায়িত্বই যে তাকে দেয়া হলো না?? আর কিছু না হোক, সবধরনের খাবার টাবার চেখে অনুষ্ঠানের মেন্যুটা তো অন্তঃত সে ঠিক করতে পারতো?

নাহ, এই শেষ, পরিবর্তনশীলের পরিবর্তন যদি ভালো দিকে না হয় তো আর কোনদিন মন্তব্যাবো না ......

পরিবর্তনশীল এর ছবি

স্নিগ্ধা আপা রাগ করলেন? আপনার একটা গান থাকার কথা ছিল... আপনি নিজেই বললেন- গলায় ব্যথা গান টান গাইতে পারব না। আমি কী করব? মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

বিষন্ন বালক এর ছবি

ভালো হইসে পোস্ট। তয়, আমি রাগ করছি।

সচলায়তনে আর লিখুম না।
এই প্রাণ আর রাখুম না।
আমার জন্যে একটা ডুয়েট রাখা হয় নাই কেনো? খালি ধূসর কে দিয়া ডুয়েট গাওয়ানোর তীব্র প্রতিবাদ।

পরিবর্তনশীল এর ছবি

এটা কে? আমি যার কথা লিখছি সেই তো?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

জি.এম.তানিম এর ছবি

আমি তইলে আমার পার্টে একটা বক্তিমা দেই... হেইডাই হইব আমার "পার্ট অফ স্পীচ" B-)
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

পরিবর্তনশীল এর ছবি

হে হে... দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

থার্ড আই এর ছবি

নাচের স্কুলের কর্তাবাবু বিপ্লব দা। আর মাষ্টারনী হইলো মুমু বেগম। আমি ছাত্র হইয়্যা কাম নাই। আমি বরং দুইজনের নাচ দেখি। ---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

পরিবর্তনশীল এর ছবি

এসব কইয়া এখন আর লাভ নাই। যা হওয়ার তা তো হইয়া গ্যাসে। হো হো হো
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

থার্ড আই এর ছবি

আশে পাশে হুর পরীদের ক্যামুন সমাগম ঘটেছে ? বিস্তারিত বিবরন দিয়া আরেক খানা রম্য রচনা নামাও বাছা।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

পরিবর্তনশীল এর ছবি

তাইলে কিন্তু আপনারে ফূটুক সাপ্লাই করতে হবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

থার্ড আই এর ছবি

ফটুক ? এইটা কোন ব্যপার ...?? লাগে পাঁচ দিব হাজার। তবে মাইর খাইলে আমার দোষ নাই।
--------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

পরিবর্তনশীল এর ছবি

তাইলে আর চিন্তা নাই। ফুটু তোলা শুরু করেন। আমি ঐটা স্টার্ট নিতেছি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

থার্ড আই এর ছবি

ফটুক তুলবে মুমু। তার এক বিশেষ ক্যামেরা আছে। ঐ ক্যামেরা দিয়া সে জার্মানী, লন্ডন ,কানাডা, ঢাকা আর আম্রিকা সহ বিভিন্স দেশের ছবি তুলে। সেই ছবি ফেসবুকে দিলে তার পর যদি একটা কুল কিনারা হয়।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি
রায়হান আবীর এর ছবি

সবুর করেন জনাব।

দুনিয়া আখিরাতের শস্যক্ষেত্র। এই খানে সবুরকর্লে পরের জীবনে দ্রাক্ষারসা থেকে শুরু করে হুর গেলমান সবি পাইবেন।

আমিন...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মুশফিকা মুমু এর ছবি

থার্ড আই ভাই ক্যামেরাতো নষ্ট ইয়ে, মানে...
আপনার জন্য ঐসব ছবি তুলতে গিয়ে ক্যামেরা নষ্ট হয়ে গেসে মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

কোনসব ছবি? চোখ টিপি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুশফিকা মুমু এর ছবি

সেকথা থার্ড আই ভাইরে জিজ্ঞেস করেন চোখ টিপি
আমিতো কোনও ছবি দেখিনাই খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

তাইলে ছবি তুললেন ক্যাম্নে?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি
মুশফিকা মুমু এর ছবি

আরেহ থার্ড আই ভাইতো আমার ক্যামেরা ধার করে কৈ কৈ নিয়ে গেলো, কার কার জানি ছবি তুলল, আমি কেমনে জানব কার ছবি ইয়ে, মানে...
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইভটিজিং বিষয়ক একটা কাফেলায় যোগ দিতে কলকাতা গেছিলাম কয় বছর আগে। আমন্ত্রনে ছিলো এনজিও এক। ঢাকা থেকেও গেছে কিছু এনজিও... তারা শ্রমজীবী কিছু নিয়া গেছে নাচ গানের প্রয়োজনে। বিরাট প্রস্তুতি। আমি তো হাকুল্যা।
মেয়েদের কলেজে কলেজে ঘুইরা বেড়ানোটা বেশ আনন্দময় ছিলো। এক বিকালে একটা বড় প্রোগ্রাম হওনের কথা দুই বাংলার মিলিত। সেখানে চন্দ্রবিন্দু টিন্দু আরো কি কি জ্যান ব্যান্ড গাইবো... আমি তো কাইট্যা যাওনের মতলব খুঁজি। তো দুপুরে আয়োজকরা বিণয়ের সাথে জানাইলো আমাদেরে একটু লালবাজারে যাইতে হইবো... পুলিশ ডাকছে। আমি ভাবলাম হালায় ঢাকায় এত পুলিশের অত্যাচার সইছি... একবছরও হয়নাই জেলখাটার... এখন কলকাতাতেও? তো গেলাম... পুলিশেরা জানাইলো যে সেই মঞ্চে বিদেশীদের সাংস্কৃতিক প্রগ্রামের অনুমতি বিষয়ক জটিলতায় সেখানে বাংলাদেশের কেউ পারফর্ম করতারবো না। আমি তো খুশিতে বাকুম বাকুম...
আর সন্ধ্যায় কলকাতার শিল্পীরা আহা উহু... আমি এবং আমরা কয়েকজন এমন ভাব যে মঞ্চ ফাটায়াই ফেলতাম খালি কিছু করতে পারলে... সেই ভাব নিয়া বইসা বইসা বিয়ারে চুক চুক...
পরিবর্তনশীলের এই লেখা পইড়াও আমার সেই দশা... কিন্তু হায়... আজ অনেকদিন পরে আমি কেবল চা খাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

খালি চা খাইবেন। লন একটা বিড়ি লন। আম্রিকান বিড়ি আছে। নাকি হেইডাও ছাইড়া দিছেন?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি কিছুই ছাড়ি না রে ভাই... কিছু যদি আমাকে ছেড়ে যেতে চায় নিষেধ করি না তাকে... ঠিকাছে... আপনার সন্মানেই একটা ধরাইলাম... আপনেরা নাচ গান করেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

মিলার দিকে কেউ চোখ তুলে তাকালে সেই চোখ আমি উপড়ে নেবো। গরীব হতে পারি, কিন্তু আমার মিলার টাকা আছে, থুক্কু সম্মান আছে।

সচলস্য গল্প নিয়ে একটি ই-বুক করলে কেমন হয়? হো হো হো


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

মনডায় বড়ই দুঃখ। মিলারে নিয়া সবাই কী শুরু করল।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- হিমু'র তীর ছাড়া নদীতে তার বউদের মাঝে ক'জন নবীন মাঝি করে কি? হিমু কি মাঝি ভাড়া কর্ছে নাকি? চিন্তিত

লেখা জম্পেশ হইছে। অল্পতে গোধূমিয়া বাঁইচা গেছে। মিলারে নিয়া বাংলা সিনেমার শু্যটিং করান নাই গুরু! তাইলে আমার পাতলি কোমর গেছিলো শহীদ হৈয়া। মানীর মান আল্লায়ই রাখেগো গুরু।

বিসমিল্লাহ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

বাংলা সিনেমা একটা করাই লাগব। নাইলে উপায় নাই। নাম ঠিক কইরা ফেলছি। ''শালি ক্যাম্নে বউ'
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

''শালি ক্যাম্নে বউ'
হা হা হা
খাসা নাম হইছে। নায়ক নায়িকা তো বুঝলাম, কিন্ত এইখানে ভিলেনটার পার্ট কারে দিবেন?

.........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

আপ্নেরে। দেঁতো হাসি মেয়ে ভিলেন হইলে সিনেমা জমে বেশি। হো হো হো
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আস্তাগফিরুল্লাহ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- মহিলা ভিলেন মহিলা নায়িকারে তুইলা নিয়া যাবে! এই পর্যন্ত বুঝলাম কিন্তু তারপরে কী করবো? চিন্তিত

পোলা ভিলেন হইলে না হয় এট্টা কথা আছিলো, ডায়লগ দিতো, "আমি তো তোমার দেহই চাই... মুহাহাহাহা"। মাগার মহিলা ভীলেন?? কেম্নে কী!
পশ্চিমা কালচার কি তাইলে বেবাকই আমাগের দেশেও আইসা পড়লো নিকি? চিন্তিত
পুরাই আস্তাগফিরুল্লাহ!!

কইরে, আমার অযুর পানি দে। আইয়ামে জাহেলিয়াত আইসা পড়ছে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নাউযুবিল্লাহ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

মহিলা ভিলেন নায়িকারে তুইলা নিয়ে আসবে কে বলছে? নায়করে তুলে নিয়ে যাবে। তারপরেরটা বুইঝা নেন। চোখ টিপি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মুহাহাহাহাহাহাহাহাহাহাহা

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- নায়ক কি ইজ্জত বাঁচানের লাইগা খোদাতালার দরবারে নালিশ শুরু করবো নাকি তার আগেই নায়িকা আইসা শুরু কইরা দিবো ইয়ে! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ওয়েইট ম্যান !
সুযোগ যখন একটা পাইছি।
বোতল ভাইঙ্গা কাঁচের টুকরা ছড়াইয়া দিয়া আগে একটা চিক্কুর দেই, " নাচ, গোধূলি নাচ..."

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

বোতল নজু ভাইয়ের কাছ থিকা পাইছি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
সুপারব, মারাত্তক গড়াগড়ি দিয়া হাসি খুব মজা করে লিখসো
"মুমু আর তার দল" হায়রে নিজের পঁচানিতে নিজেই হাসি কি অবস্থা আমার, এই নাচানাচি থেকে কি এখন আমাকে মুক্তি দেয়া যায় না মন খারাপ
পরেরবার আমাকে সব আপু, ভাবি আর পোটেনশাল ভাবিদের মেকআপ এর কাজে রাইখো খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

যাই বলেন- আপনার দলের নৃত্য কিন্তু মারাত্নক হইছিল। পরেরবার মেকাপের দায়িত্ব থাকবেন? আচ্ছা অনুরোধ জানায়ে একটা দরখাস্ত লিখে ফ্যালেন। তারপর বিবেচনা করব। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

খেকশিয়াল এর ছবি

রাত ভর নাচা গানা কুদাকুদি কইরা আপনেরা আমার আর আমার ভাই বেরাদারদের ঘুমের বিঘ্ন করসেন, আমরা পাশের জঙ্গলেই আসিলাম, আমরা সময় সময়ে ডাক পারসি, আপ্নেরা শুনেন নাই, আমাদের একটা জুনিয়র টিম দল বাইন্ধা রিকুয়েস্ট করতে গেসিলো আপ্নেগো কাছে, আপ্নেরা তাগো পেট পেচাইয়া লাথি মারসেন। আমি মনুষ্যকুলের হেন উশৃংখলতায় বাকরহিত হইয়া আপ্নেগো বরাদ্দকৃত মুরগী খাইতাসিলাম !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পরিবর্তনশীল এর ছবি

এটা কী ঠিক হইল মিয়া? আপ্নেরা সব ফ্রাইড চিকেন খাইয়া ফ্যাললেন। ঐদিকে মুমু আপু ফ্রাইড চিকেন না পেয়ে সে কী কাঁদল। খুব কষ্ট লাগছে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

খেকশিয়াল এর ছবি

কানছে নাকি ? আলহামদুলিল্লাহ ! হে'ই তো নাচতে নাচতে লাথি দিল, একদম ঠিক হইছে !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মুশফিকা মুমু এর ছবি

এইসব কি বলেন শিয়াল ভাই অ্যাঁ
এতবড় অপবাদ অ্যাঁ ..... ঐ নাচে কোনও লাথি ছিলনা মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অছ্যুৎ বলাই এর ছবি

মিলার সাথে ডুয়েট করার অপরাধে হিমুর দুই পক্ষের তিন শালীর হাতে ধুসর যে গণপ্যাঁদানি খাইলো, সেইটা বাদ ক্যানো?
---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

চিন্তা করছেন গুরু- তিন শালি একলগে আপ্নেরে প্যাঁদানি দিতেছে। আহা এই সৌভাগ্য যদি আমার হইত।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- হ।
এই প্যাদানী খাইতে ইস্পেশাল ভাইগ্য লাগে। পর্দার ইন্তেজামের ভেতরে খাইতে হয় কী না! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পরিবর্তনশীল এর ছবি

পর্দার ভেতর খাইলে কী হয়? গুরু গো আমি ইস্পিশাল ভালো ছেলে। প্যাঁচায় কথা কইলে বুঝি না। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি
লুৎফুল আরেফীন এর ছবি

আজব একটা সিরিয়াল চালু করছেন আপনি!
তবে আজব হলেও মজার হচ্ছে।
চলুক।
নাই থেকে গল্প লেখা অব্যহত থাকুক!

শুভেচ্ছা!

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

পরিবর্তনশীল এর ছবি

আপ্নের নামের বানান নিয়ে টেনশানে আছিলাম। আমার খালি আপনার নামটা প্যাঁচ লাইগা যায়।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

গৌতম এর ছবি

এইজন্যই অতিথিদের নিয়া আমি একা একা সচলায়তনে বইসা ছিলাম!! ভাবতাছিলাম সবাই গেল কই?
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

পরিবর্তনশীল এর ছবি

মিস তো কইরা ফেললেন। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুশফিকা মুমু এর ছবি

গৌতম ভাই নেন .... আপনার জন্য কিছু ফ্রাইড চিকেন নিয়ে আসলাম দেঁতো হাসি , খেকশিয়াল ভাইতো প্রায় সব শেষ করে ফেলসিল।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

হায়রে পোড়া কপাল! আমরার জন্য কেউ কুনদিন ফ্রাইড চিকেন নিয়ে আসলনা রে... মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ঝরাপাতা এর ছবি

বেশ বেশ! জম্পেশ ।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

পরিবর্তনশীল এর ছবি

কিন্তু- আপ্নে থাকেন কই?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাই, তোমার কল্পনাশক্তিরে সালাম জানাই! চোখ টিপি

তয়, আমারে দিয়া গান গাওয়াইলা! আল্লাই জানে তারপর আর কেউ উপস্থিত ছিল কি না ওইখানে! হাহাহা।

পরিবর্তনশীল এর ছবি

ওয়ালাইকুমুস সালাম। দেঁতো হাসি
আপ্নে গানের চেয়ে নাচটা ভালো পারেন।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কনফুসিয়াস এর ছবি

হা হা হা। ব্যাপক হইছে!

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

পরিবর্তনশীল এর ছবি

খালি একটা হাসি দিয়া চইলা গ্যালেন। ক্যাম্নে কী?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমি একটা রুশ গান অনুবাদ করলাম, কেউ সেটা গাইলোও না!
আপনাগো লগে খেলুম না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

আরে। এর পরের অংশে তো আসল মজা হইছে। এসব কথা লিখি নাই কারণ মাইর খাওয়ার চান্স আছে। কামরাঙা গান... শিঙালো নৃত্য আরো কত কী?
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

ধুসর গোধূলি এর ছবি

- আর মাত্র ৬টা লাগে।
আছেন কোনো দরদী জনাব, ভাই-বোন-ভগ্নি-বেরাদর যিনি ৬টা কমেন্ট দান করে বাধিত করবেন?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এই দরদী একটা দিলে বাকি থাকে আর পাঁচখান।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমিও দিলাম আরও একখান হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

হাসি

রায়হান আবীর এর ছবি

হাসি

রায়হান আবীর এর ছবি

হাসি

রায়হান আবীর এর ছবি

সেঞ্চুরি... মু হা হা হা হো হো হো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।