জঘন্য লেখা - ০১

পরিবর্তনশীল এর ছবি
লিখেছেন পরিবর্তনশীল (তারিখ: শুক্র, ১৭/০৪/২০০৯ - ৯:৪২অপরাহ্ন)
ক্যাটেগরি:

---------------------------------------------------

অভিযান।

মন, তুই প্রস্তুত হ। আজ আমাদের চিঠি ছেঁড়ার দিন।

নদীর পাশে যে হাতে গড়া পথ, তার একটু পশ্চিমে দাদুর বাড়ি।
ঘুণে ধরা সিন্দুকটায় দেখিস- আমার বুড়ো দাদু মৃত্যুর আগে সব সম্পত্তি দেয়ার পরও
আমার লেখা চিঠিদের রেখে দিল যতন করে- বুঝি বা
বুড়ো মরার পরে সেই চিঠি পড়বে দুই সেন্টিমিটার দূরে চোখ রেখে। কবরের আঁধারে শেষ চিঠিটা? -
সহস্র ক্রোশ দূরের।
"আমি চলে যাওয়ার আগে বিয়েটা কর্ দাদা ভাই! নাতবউয়ের হাতের রান্নাটা খেয়ে যাই!"
সেই শেষ চিঠির জবাব আমি দিয়েছিলাম, মন।

তুই সেই জবাব বুক পকেটে ভরে নিয়ে আয় আমার কাছে।

মন, যাস তুই শেফালীদের বাড়ি, ফিরতি পথে আসিস নিরুপমার বাড়ি হয়ে।
নিরুপমার মেয়েটাকে, ছেলে হলে আমার নামে ডাকা হতো যাকে, কোলে নিয়ে সময় দিস তাকে একটু।
বেচারী স্বামীর চোখে পড়বে না বলে- খুব গভীরে লুকিয়ে রেখেছিল আমার লেখা চিঠি।
এত গভীরে যে সেখানে আর চোখ বেঁধে ডুব দেয়া যায় না।
শেফালীকে বলিস, প্রেমের কাগজে লেখা চিঠির বান্ডিল তুলে দিতে।
আমার বারংবার রচনা করা ভুল শব্দ সব?, মন।

তুই সেই ভুলগুলো বুক পকেটে ভরে নিয়ে আয় আমার কাছে।

মন, পারবি তুই আমাদের বাড়ি যেতে? একটু কষ্ট হবে জানি, দুঃখ রা
বাবা মা'র শোবার ঘরে কাঠের আলমারি- দুই নাম্বার তাকে সব প্রয়োজনীয় কাগজপত্র, পাসপোর্ট।
ওখানে খুঁজে পাবি না তুই! আমার সব চিঠিগুলো মা - অথবা বাবা রেখে দিত
তিন নাম্বার তাকে। আমার অদ্বিতীয়তা লালন করার কী অদ্বিতীয় আকাংখা!
"তোমাদের ছেলে ভালো আছে মা, অথবা বাবা!"
আমার ভালো থাকার অগোছালো অপপ্রয়াস, মন!

তুই সেই ভালো থাকাটুকু বুক পকেটে ভরে নিয়ে আয় আমার কাছে।

এই পৃথিবীতে অনেকগুলো ঘর, বহু মানুষের হৃদয় কিংবা ব্যক্তিগত কাগজের সাথে-
ডায়েরীর ভাঁজে আমার চিঠি।
মন, তুই একটু যাস সবার বাড়ি। খুঁজে পেতে হাত জোড় করে নিয়ে আসিস তাদের।
আমার শুধু একটা ইরেজার লাগবে- সম্ভব হলে একটু আগুন, সব জবাব- সব ভুল- সব ভালো থাকার
অপপ্রয়াস আমি মুছে দেব। পোড়াবো আগুনে।

আমার এই স্মৃতিহীনতার স্মৃতিই না হয় থাকুক, নিয়ন্ত্রণাতীত পতনের সাথে।


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

সুন্দর। লোভী পাঠক আরো পড়তে চায় যে, লিখুন না বেশি ক'রে!

পরিবর্তনশীল এর ছবি

বেশি করে লিখলে কী বলবেন জানেন? "ভাই, তোমার জঘন্য লেখা থেকে মুক্তি দাও এবার। ভুল করে বলে ফেলেছিলাম!" হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মূলত পাঠক এর ছবি

হা হা, না হয় আমাদের সেইটা বলারই সুযোগ দিতে আরো লিখে ফেলুন। হাসি

নিবিড় এর ছবি

না আসায় তোর উপর মেজাজ খারাপ হইছিল কিন্তু যেহেতু সেই সময় তোর হাত দিয়ে এ লেখা বের হইছে তাই মাফ।
চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পরিবর্তনশীল এর ছবি

দোস্ত না গিয়ে নিজেরই মনটা কেমন হয়ে গেছিলো।
হুটহাট কইরা কী যে কইরা ফেলি! মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিবিড় এর ছবি

তোর মেজাজ খারাপ হইছে শুনে মন আর ভাল হইছে দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পরিবর্তনশীল এর ছবি

তাইলে তো আর সমস্যা নাই। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

তারেক এর ছবি

দারুন! "আজ আমাদের চিঠি ছেঁড়ার দিন।"
খুব ভালো লাগলো কবিতা বা গল্প বা কবিতা... হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু তারেক ভাই।
জঘন্য লেখা ভালো লাগছে বলছেন দেখে আবারও থ্যাংকু। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিকেত এর ছবি

ভাই রে,

আমার বলার মত কিছু নাই----!

এত্ত অসাধারন লেখা---এত্ত চমৎকার----
যুগ যুগ জীও, বস

পরিবর্তনশীল এর ছবি

লজ্জা পাইলাম, বস।
উৎসাহ পেলাম সমান্তরাল ভাবে। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

পরিবর্তনশীল ,এত জঘন্য রকমের ভাল লেখ কেন বলতো?

পরিবর্তনশীল এর ছবি

জঘন্য রকমের ভালো কই পাইলেন। শুধু জঘন্য রকমের হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মাহবুব লীলেন এর ছবি

আমার বুড়ো দাদু মৃত্যুর আগে সব সম্পত্তি দেয়ার পরও
আমার লেখা চিঠিদের রেখে দিল যতন করে

চিত্রকল্পটা অসাধারণ

০২

কবিতা পড়া ছেড়ে দিয়েছি বহুদিন
নিজেরগুলোও
লেখাও বোধহয় ছেড়ে দিচ্ছি নিজের লেখাগুলো দেখলে ঘেন্না লাগে বলে

কিন্তু পরিবর্তনশীলের কবিতাগুলো কেমন যেন বাধ্য হয়ে পড়ি

পরিবর্তনশীল এর ছবি

কী বলবো ভাইজান!
আমারও নিজের লেখা দেখলে ইদানীং ঘেন্না লাগে। তবুও সচল থাকার জন্য মাঝে মধ্যে দিয়ে দিই।
আর আপনার জন্য দুঃখ হয় সেসব জঘন্য লেখা বাধ্য হয়ে পড়েন বলে। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

@ লীলেন,

কবিতা পড়া ছেড়ে দিয়েছি বহুদিন
নিজেরগুলোও
লেখাও বোধহয় ছেড়ে দিচ্ছি নিজের লেখাগুলো দেখলে ঘেন্না লাগে বলে

আপনাকে তো তাহলে মন্তব্য লেখাও ছাড়তে হবে । ওগুলোও যে কবিতা মনে হয়!
হা. হা. হা.

পরিবর্তনশীল এর ছবি

আমিও তাই বলি। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

খেকশিয়াল এর ছবি

অসাধারণ একটা লেখা

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু দাদা। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আশরাফ মাহমুদ এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

ধন্যবাদ।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুশফিকা মুমু এর ছবি

এইটা যদি তোমার জঘন্য লেখা হয় তাইলে তোমার ভাল লেখা না জানি কি জিনিস অ্যাঁ
ভাগ্যিস তোমার বয়স জানি, লেখার সাথে বয়স না দিলে তো আমার মত বড়রা না জেনে তোমার লেখা পড়ে প্রেমে পড়ে যাবে খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

ইশশ! কেনো যে বয়সটা জানাইয়া দিলাম মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সবজান্তা এর ছবি

ভালো থাকার
অপপ্রয়াস আমি মুছে দেব। পোড়াবো আগুনে।

আমার এই স্মৃতিহীনতার স্মৃতিই না হয় থাকুক, নিয়ন্ত্রণাতীত পতনের সাথে।

লাইন তিনটা অসাধারণ লাগলো... দুর্দান্ত। চলুক এ'রকম জঘন্য লেখা...


অলমিতি বিস্তারেণ

পরিবর্তনশীল এর ছবি

পরে কিন্তু পেট খারাপ করবে। সাবধান করে দিলাম। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দৃশা এর ছবি

ছুটু ছুটু মানুষগুলা এমুন বড় বড় ভাবে জিনিস কেমনে লিখে !!
যাউক, প্রথম লাইনটাতেই চোখ আইটকা গেছিল, ঘোষনা দিয়ে আকাম কু-কাম করার মাঝে বিশেষ আনন্দ আছে।
উপাদেয় হইছে বেশ !!

দৃশা

পরিবর্তনশীল এর ছবি

কতদিন পর সংগীত কন্যার দেখা পাইলাম। একটা গান শোনান দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

দারুন হইছে মহিব।

পরিবর্তনশীল এর ছবি

আইচ্ছ্যা। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পান্থ রহমান রেজা এর ছবি

বুঝি নাই, যেহেতু আমি কবিতা বুঝি না তাই চোখ টিপি

পরিবর্তনশীল এর ছবি

তাই বলে ব্লগরব্লগরও বুঝেন না চিন্তিত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পান্থ রহমান রেজা এর ছবি

ব্লগরব্লগর হইলে হয়তো বুঝতাম, কিন্তু কোবতে'র ক্ল্যামোফেজে ব্লগরব্লগর, ইহা বুঝা আমার মতো নাদানের পক্ষে দুঃসাধ্য ভায়া! দেঁতো হাসি

পরিবর্তনশীল এর ছবি

দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রেনেট এর ছবি

হেঃ হেঃ বলছিলাম কি, এরকম দু'চারটা কবিতা লিখে আমাকে একটু মেইল করে দিয়েন। আমি আমার নামে ছাপাবো দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পরিবর্তনশীল এর ছবি

ঠিকাছে। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কনফুসিয়াস এর ছবি
পরিবর্তনশীল এর ছবি

থ্যাংকু। যদিও বুঝছি লেখাটা আপ্নের তেমন সুবিধা লাগে নাই। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

মন বড় বেমিশাল হল

পরিবর্তনশীল এর ছবি

সরি। মন খারাপ
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কোনো মন্তব্য না করি। গুরু গুরু

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

আচ্ছা হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

স্পর্শ এর ছবি

অসাধারণ!

মনের মধ্যে এত আবেগ!! কেমনে আসে? কেমনে লেখ সব?
তুমি আছোবলেই আমার মতো শুকনা মনের মানুষরা পৃথিবীটাকে নষ্ট করে ফেলতে পারেনা।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

পরিবর্তনশীল এর ছবি

এমন একটা কথা বললেন- জবাবে কী বলবো বুঝতে পারতেছি না। থাক্ কিছু না বলি। বলতে পারবো না।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শিক্ষানবিস এর ছবি

যেইরকম থিম সেইরকম ভাষা। খুব ভাল লাগল। চলুক

পরিবর্তনশীল এর ছবি

পড়ছস বইলা ধইন্যবাদ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখাটা সম্পর্কে বলার কিছু বাকি নাই। সবই উপরে বলা হয়ে গেছে।

তবে ব্যক্তিগত একটা অনুযোগের কথা জানাই। শিরোনাম দেখে আমার খুব মেজাজ খারাপ হইসে। বিরক্তও হইসি কিছুটা। এই ধরণের অসাধারণ একটা লেখার সাথে এরকম একটা শিরোনাম (পোস্টের মূল শিরোনাম, কবিতার না) একেবারেই যায় না, এবং লেখাটার প্রতি তা সুবিচারও করে না। সম্ভব হলে শিরোনামটা পুনর্বিবেচনা করার অনুরোধ জানাব শুধু।

তবে লেখক হিসাবে এটা সম্পূর্ণ তোমার নিজের সিদ্ধান্ত - কোন শিরোনাম দিবা, বা কী লিখবা। তাই আমার কথাগুলাকে অনধিকার চর্চা হিসাবে নিও না এবং পিলিজ কিছু মনে কইরো না। হাসি

পরিবর্তনশীল এর ছবি

ধূর মিয়া- মনে করার কী আছে।
আপনার অনুযোগ শব্দটা পইড়া বেশ খুশি হইযা গেছিলাম সমালোচনা শোনার আশায়।

তবে কথা হইলো- এখন যদি আমি শিরোনাম পাল্টাইতে যাই- তাইলে তো পোস্ট হারায়া যাওয়ার সমূহ সম্ভাবনা।

ওকে- পরবর্তীতে আর হবে না। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

আইচ্ছা, শুনে খুশি হইলাম হাসি

লেখা পছন্দ না হইলে সমালোচনাও পাবা, টেনশন নিও না চোখ টিপি

পরিবর্তনশীল এর ছবি

গুড। হাসি
--------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সেপাই [অতিথি] এর ছবি

আমার শুধু একটা ইরেজার লাগবে- সম্ভব হলে একটু আগুন, সব জবাব- সব ভুল- সব ভালো থাকার
অপপ্রয়াস আমি মুছে দেব। পোড়াবো আগুনে।

সত্যি সত্যি যদি ভালো থাকার অপপ্রয়াস না করে থাকা যেত! আর ভালো হতো যদি কোথাও একটা আন-ডু বাটন থাকতো, ভুল গুলো শুধরে নেয়া যেত!
খুবই ভালো লাগলো আপনার কবিতাটা পড়ে হাসি

পরিবর্তনশীল এর ছবি

আমরা এমনই, আন-ডু বাটন পাইলেও আবার ভুল করতাম, আবার ভালো থাকার অপপ্রয়াস করতে হতো। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুহান রিজওয়ান এর ছবি

নাহ, মন্তব্য করতে পারছি না...আমার শব্দ আপনার মত জোরালো নয়...
কেবল বলি, অসাধারণ একটা থিম...

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

পরিবর্তনশীল এর ছবি

কী বলেন, আপনার যে লেখাটা প্রথম পড়েছিলাম সেটার কথা এখনো মনে আছে। ঐ যে, সত্যজিত চে। ধন্যবাদ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

একটা অংশ সকালে পড়েছিলাম । ভেবেছিলাম, দীর্ঘ লেখা বোধ হয় । কাজ থেকে ফিরে পড়বো বাকীটা । মুগ্ধ হয়েছিলাম সকালেই । এখন বেসামাল । আগাগোড়া একটা ঋদ্ধ লেখা ! আমি ভাবছিলাম গল্প ! কবিতা হিসেবেও ভালো লাগলো ।
ব্রাভো ...

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পরিবর্তনশীল এর ছবি

অনেক ধন্যবাদ সুমন ভাই।
আপনার সেদিনের কথাগুলা খুব মনে ধরেছিলো। কাজে লাগানোর চেষ্টা করছি। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রানা মেহের এর ছবি

খুব ভালো লেগেছে।
আপাতত নো ঝাড়ি তবে আসিতেছে শীগগিরই চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

পরিবর্তনশীল এর ছবি

নাহ। আপনার ঝাড়ি না খাইলে অপূর্ণতা থেকে যায়। চোখ টিপি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এক সময় দেশে বিজ্ঞাপন দেখেছিলাম: "আলমের পচা সাবান"। পরিবর্তনশীল সেই একই ধারায় লিখছেন "জঘন্য লেখা" হাসি

এমন জঘন্য লেখায় সচলায়তন ভইরা উঠুক...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

পরে কিন্তু গন্ধ বাইর হবে। চোখ টিপি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সাধু এর ছবি

পূরাটা বুঝি নাই, কিছু কিছু বুঝছি ।

পরিবর্তনশীল এর ছবি

বোঝাবুঝির কী দরকার । দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সাইফুল আকবর খান এর ছবি

সিরিজের শিরোণামটা অবশ্যই ভুল হৈছে। হাসি চোখ টিপি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পরিবর্তনশীল এর ছবি

হুমমম হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পরিবর্তনশীল এর ছবি

গুরু, আপনি দেখি ডুমুরের ফুল হয়ে গ্যালেন। হাসি
--------------------------------
ছেঁড়া স্যান্ডেল

s-s এর ছবি

হ্যাঁ, খুবই জঘন্য। মন খারাপ করে দেবার মতো জঘন্য একেবারে। এত জঘন্য যে পড়তেই হলো, জঘন্য ভাবে ভালো রেটিং ও করতে হলো, এত জঘন্য না লেখা যায়? বিষণ্ণতা একটা জঘন্য জিনিস, অতি জঘন্য। এরপর আর এরকম জঘন্য লিখবেন না, আনন্দ নিয়ে লিখুন, জঘন্য আনন্দের অপেক্ষায় -- অতি জঘন্য পাঠক একজনা।

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

পরিবর্তনশীল এর ছবি

আপনাকে জঘন্য রকমের একটা ধন্যবাদ। হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।