আত্মাহীন আত্মা

প্রকৃতিপ্রেমিক এর ছবি
লিখেছেন প্রকৃতিপ্রেমিক (তারিখ: বিষ্যুদ, ০৭/০৫/২০০৯ - ২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যে প্রাণোচ্ছ্বল আত্মাকে নিয়ে ছুটে বেড়াতাম,
মাটির কোলে ধুলো মেখে যাচ্ছেতাই
কাটাতাম দিন--
সে আত্মা এখন মৃত।
শ্মশানের শূন্যতায় সেখানে আজ বাজে
নীরবতার নিরন্তর ঘণ্টাধ্বনি।

কালবোশেখী টলায়নি তাকে,
পড়েছে সে খসে ডেভিলের ফুৎকারে।
কথার আত্মা, অনন্ত আত্মা
গগনশিরিষের ভাবআত্মা-- এখন মেকীর স্রষ্টা।

পুরনো আত্মা? সে মৃত।
এখন সে মৃতআত্মা।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমি এই প্রথম সম্ভবতঃ আপনার লেখা কবিতা পড়লাম। তাই প্রথম কমেন্ট হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পুরনো আত্না? সে মৃত।

কেনু? কেনু? কেনু?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
এই একাউন্টটি কোন মডারেটরের নয়। এই একাউন্ট থেকে মডারেশন করা হয়না, কিংবা এই একাউন্টের কর্মকান্ডের দায়ভার সচলায়তন নেবে না।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মিয়া ফাইজলামি করেন? আসমানী-মডুকে ডাকবো?

তানভীর এর ছবি

'আত্মা'কে 'আত্না' দেখে আমার আত্মারাম খাঁচাছাড়া হওয়ার উপক্রম হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আত্মারাম খাঁচাছাড়া হইলেও সচলায়তন-ছাড়া যেন না হয় চোখ টিপি

ঠিক করে দিলাম।

আলমগীর এর ছবি

প্রেম-বিরহ জীবনেরই অংশ হাসি

ঘন্টা -> ঘণ্টা
শ্রষ্ঠা -> স্রষ্টা
মেকী -> মেকি (প্রচলিত)

প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্রেম নারে ভাই, এটা দশ বছর আগের একটা লেখা। পরিস্থিতির তাগিতে ভাবলাম একটা কোবতে দেই। এক কোবতেতেই এত ভুল! আরেকটা ভুল কেউ ধরলে কিন্তু আমিও সচলায়তন ছাড়ার হুমকি দেব, হুঁ।

আলমগীর এর ছবি

হুমকি ধামকি দিয়া কিছু হবে না। আসমানি ইজ ওয়াচিং হাসি

দশ বছর আগের খড় এখনো আঁকড়ে রাখছেন!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি কোবতেকে খড় বললেন কেন? এবার সত্যি সত্যি আসমানীকে ডাকবো।

অবাঞ্ছিত এর ছবি

বড়ই জটিল সিচুয়েশন... আসল আত্মাটা তাইলে কোনটা?

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

তানভীর এর ছবি

আছে কিন্তু আরো চোখ টিপি

ধূলো-> ধুলো
শশ্মান-> শ্মশান
শূন্যতায়-> শূণ্যতায়
নিরবতার-> নীরবতার

আমার ফি টা দেন। কটকটি খামু।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শূন্যতা মনে হয় ন দিয়ে, আপনি কি নিশ্চিত? যাই হোক ঠিকানাটা বলেন, উপহার পৌঁছে যাবে।

তানভীর এর ছবি

আমি তাইলে ভুল জানতাম।
আপনে দেখি লুক খারাপ, বিষাক্ত ঘাগরা শাক খাওয়ায়ে আমারে মেরে ফেলতে চান? রেগে টং

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনাকে নতুন করে মেরে ফেলব কি, প্রোফাইলের ছবি দেখে মনে হয় আপনি ব্রিটিশ পিরিয়ডেই গত হয়েছেন খাইছে

হিমু এর ছবি

হো হো হো

আচ্ছা, সূর্যসেনের এরকম একটা নিরামিষ ছবি কেন হবে? তিনি আমাদের দ্রোহের পুরোধাপুরুষ, তাঁর ছবি হবে তেজোদ্দীপ্ত। সুজন্দা কি সময় পেলে সূর্যসেনের একটি বলিষ্ঠ ক্যারিকেচার করতে পারবেন না?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

হিমু এর ছবি

আমি ভাবছি, এই বিরহ আম-মানুষকে ঠেলেঠুলে কবিতা কেন লেখায়? শেষমেশ পিপিদাও পাখির ছবি ফেলে কবিদের লাইনে ঢুকলেন?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ধুসর গোধূলি এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্রকৃতির সাথে যেহেতু প্রেম, কোবতে তো একটু আধটু আসবেই। এগুলা ১ দশক আগে লেখা। নতুন করে পড়তে গিয়ে মনে হলো এটাকে ছাড় দেই।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

গগন শিরিষের একটা ছবি দেন ফুল-পাতাসহ। এ'ছাড়া পিপি'র কবিতা কি জমে?



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মূলত পাঠক এর ছবি

সহমত। গগনশিরিষের ছবি দেখতে চাই।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

@পান্ডব ও পাঠক:

গগনশিরিষের ছবি থাকলে তো কতাই ছেলো দাদা।

পান্থ রহমান রেজা এর ছবি

কত আত্মার কথা যে কয় পিপিদা। গুণে গুণে সাতটা আত্মার দেখা পেলাম- কথার আত্মা, অনন্ত আত্মা, মেকীর স্রষ্টা, পুরনো আত্মা, মৃতআত্মা, ভাবআত্মা, প্রাণোচ্ছ্বল আত্মা । হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মামা, তোমার কী খবর? সবগুলোই একই আত্মার ভিন্নরূপ মাত্র চোখ টিপি

সাইফুল আকবর খান এর ছবি

পুরোনো আত্না! হাসি
বেশ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হায় হায়, আপনিও আত্না বানান ভুল লিখেছেন, তানভীর ভাই দেখলে কিন্তু খবর আছে।

সাইফুল আকবর খান এর ছবি

তাই?!
মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

রানা মেহের এর ছবি

আমিও কবিতা লিখবো ঠিক করেছি চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতন্দ্র প্রহরী এর ছবি

সারছে! পিপিদা'ও কোবতে লেখে দেখি! দেঁতো হাসি

ভালোই লাগল কিন্তু বেশ। আরও আছে নিশ্চয়ই? পোস্ট করেন না...

আমিও বড় হয়া পিপিদা'র মতো কবিতা লিখতে চাই হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হে হে মাঝে মধ্যে একটা দুইটা লিখতে হয়। প্রেমে এবং বিরহে কবিতা আসে, সবসময় আসেনা।

নজমুল আলবাব এর ছবি

কবিতাইতো দেখি।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গোল্ডফিশ মেমোরি নিয়া আমি কারে জানি কইছিলাম, পিপিদার কবিতা আমি ভালা পাই।
আজিব তামশা! সেই কথা সত্য প্রমান কইরা আপনেও কবিতা লিখতে শুরু করছেন!! অ্যাঁ
আমি তো আসলেই বিরাট জ্যোতিষী দেখি... চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।