দ্বিপদীপঞ্চক - ০২

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: রবি, ১৭/০৮/২০০৮ - ১০:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই ছড়াগুলোয় বাংলা শব্দের শ্রুতিমাধুর্য ও ধ্বনি-দ্যোতনার বৈচিত্র্য প্রকাশ করার চেষ্টা (অপচেষ্টাও বলা যেতে পারে) করা হয়েছে মূলত।
আর তাই এসবে কোনও বক্তব্য বা ভাব-পারম্পর্য খুঁজে না পেলে রচয়িতাকে দোষারোপ করা যাবে না। হাসি

দ্বিপদীপঞ্চক - ০১

------

০৬.
‘...তন্ত্র’-‘...বাদ’-এর মন্ত্র জপে যন্ত্রসম মানুষ সব –
তথ্যবিহীন তত্ত্বকথায় সত্য তো নেই – ফানুস সব!

০৭.
মিছরি মাখা বিশ্রী কথায় কী শ্রী আছে, বলবে কি?
তুচ্ছ কথায় পুচ্ছ তুলে গুচ্ছ-নাচন চলবে কি?

০৮.
পক্ষপাতী লক্ষ্য আমার – সখ্য নারীর, স্পর্শতে।
চিত্ত আমার বিত্ত না চায়, নিত্য কাটে হর্ষতে।

০৯.
মজ্জাগত লজ্জা নতুন শয্যাসাথী পায় কেন?
অর্শরোগীর দর্শনে তো ভরসা যে নেই – হায় কেন!

১০.
রাস্তা-পাশে নাস্তা করি – খাস্তা লুচি-তরকারি।
ভণ্ড যতো ষণ্ড তাদের দণ্ড হওয়া দরকারি।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

একটা ই-বই করে নিতে পারতেন। চমৎকার লাগল!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍প্রস্তাবের জন্য ধন্যবাদ। কিন্তু বই করতে হলে যে-পরিমাণ ম্যাটেরিয়াল প্রয়োজন, তা তো প্রস্তুত নেই এখন। তবে সময় হলে চেষ্টা একটা নেয়া যাবে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

শেখ জলিল এর ছবি

চমত্ কার! বিশেষ করে ৭,৮,৯ নম্বর।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ধন্যবাদ। বিশেষ করে ৭,৮,৯ নম্বরের প্রশংসা করার জন্যে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্বপ্নাহত এর ছবি

আমার এরকম ছন্দই সবচে জোস লাগে।

কাজেই এইগুলাও লাগলো। চালায় যান সন্ন্যাসীজী। চলুক

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনার ছড়া কিন্তু আমি খুব বালা পাই। আর জন্মদিন বিষয়ক ছড়ায় আপনি তো অপ্রতিদ্বন্দ্বী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুমন চৌধুরী এর ছবি

আপনারে গুল্লি না কৈরা উপায় থাকে না...



অজ্ঞাতবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনের গুল্লি খাইলে পেটটা ভইরা যায় হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

বেশ বেশ। আমি বড় হয়ে আপনার সকল ব্লগ কর্ম নিয়ে একটা বই বের করে ফেলবো। তারপর সেই বই বিক্রি করে হয়ে যাব বড়লোক। মু হা হা হা হো হো হো আপ্নারে এক টাকাও দিমু না।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এমন নিঃসংকোচ ঘোষণা দেয়ায় আপ্নেরে অনায়াসেই সত্ প্রকাশক কৈতারি। যে-কয়টা প্রকাশকরে জানি, দুই-একজন বাদে ব্যাবাকেই পাওনা টাকা চাইলে দ্যায়ও না, আবার "টাকা দিমু না" - তাও কয় না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

জব্বর হইছে গুরু।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍শুইনা জব্বর লাগলো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অন্দ্রিলা এর ছবি

একটুখানি মিলের খোঁজে আমরা সবাই হন্যে
মিল-রা তো হায় সার বেঁধে রয় সন্ন্যাসীজির জন্যে! হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍মোটেও তা নয়! আসল কাহিনী হলো:

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অন্ত্যমিলের নাগাল যখন পাই না আমি বিছড়াইয়া
আকতারামি* নই কেন? তাই মেজাজটা যায় খিঁচড়াইয়া
রেগে টং

(* আকতারামি = আকতার আমি) হাসি

পুনশ্চ. ছড়া লেখার হাত তো আপনার জবর মনে হচ্ছে!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

এখন ব্ল্যাঙ্ক কমেন্ট করলেই তো বলবেন, কামটা ঠিক হয় নাই। কিন্তু আপনার কামটাই কি ঠিক হইলো ?


অলমিতি বিস্তারেণ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কামটা ভুল কি ঠিক - জানি না, তবে আপনি যে ভালো হয়ে যাচ্ছেন, সেটা ভালো লক্ষণ হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্নিগ্ধা এর ছবি

৬ আর ৮ দারুণ! রীতিমত নিদারুণ হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বাকিগুলো পচা? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

চুপচাপ পাঁচ দাগিয়ে কেটে পড়লাম।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কেটে পড়লেন? এভাবে?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

পরিবর্তনশীল এর ছবি

কঠিন! জটিল! ফাটাফাটি!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কোথায় থাকেন/ছিলেন?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

মারহাবা ! মারহাবা !
দুর্দান্ত অনুপ্রাস ! আহা ! শেষকালে সন্ন্যাসীজী কী দেখাইলেন ! আদাব, আদাব !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍"শেষকালে" মানে? আমি কি মইরা যাইতেসি? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দ্রোহী এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আকতার আহমেদ এর ছবি

গুল্লিগুল্লিগুল্লিগুল্লিগুল্লি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার গুলি খেয়ে আমার কী দশা, দেখুন:

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রাফি এর ছবি

এই সিরিজ পড়েই খুশি। মন্তব্য করতে চাই না।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পড়লেই খুশি। মন্তব্য না করে জানান দিলেও খুশি হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা মজার সবগুলো। দারুন ছন্দ
p.s. অর্শরোগী মানে কি রোগী?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দ্রোহী এর ছবি

অর্শরোগ হচ্ছে ঘোড়ারোগ। অশ্ব বানানটাকে ইচ্ছা করে ভুল করা হয়েছে যাতে রোগীকে কেউ ঘোড়া বলে গালি দিতে না পারে।

এই রোগ হলে রোগী নিজেকে ঘোড়া হিসাবে কল্পনা করে। তখন সে টয়লেটে গিয়ে ঘোড়ার মত ডাক ছাড়ে।


কী ব্লগার? ডরাইলা?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পারেনও আপনি! দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

নায়ক রাজ দ্রোহী ভাই আপনি যে 'বুল' ছাড়লেন সেটাতো বুঝতেই পারতেসি, নিজেকে ঘোড়া মনে করলে আর টয়লেটে যাওয়ার দরকার মনেকরে কেন? রাস্তাঘাটেইতো 'ডাক' ছারা যায় খাইছে
আসলে রোগটা কি?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍দ্রোহীরে ছাইড়েন না! ঘোড়ার নামে "বুল" ছাড়ে - এইটা কি ঠিক? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ মুমু

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ধন্যবাদ, মুমু। কিন্তু একটি প্রশ্ন না করেই পারছি না: আমাকে করা আপনার বিরল মন্তব্যগুলো ইমো-হীন থাকে কেন? চিন্তিত

আপনার p.s.-প্রশ্নের উত্তর দ্রোহী দিয়েছেন। উত্তরটি সঠিক না ভ্রান্ত, তাঁকেই জিজ্ঞেস করে নিন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

অ্যাঁ আসলেইতো খেয়াল করিনি ইমোহীন হল কিভাবে, অ্যাঁ
তবে আপনার আকতার ভাইয়ের রিপ্লায়ের ইমোটা দেখে আমি হাসতে হাসতে শেষ গড়াগড়ি দিয়া হাসি আপনি এসব মজার ইমো পান কোথায়? চিন্তিত
p.s. বিরল মন্তব্য মানে? চিন্তিত স্টুপিড নাকি? ইয়ে, মানে...
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এবারে ইমো আছে যথেষ্ট পরিমাণে। ধন্যবাদ।

আপনি এসব মজার ইমো পান কোথায়?

কেন? ইন্টারনেটে!

বিরল মন্তব্য মানে? স্টুপিড নাকি?

না, না! এ কী কথা বললেন! কারুর মন্তব্যকে আমি "স্টুপিড" বলতে পারি বলে আপনার মনে হলো? খুবই দুষ্কু (মানে "দুঃখ") পাইলাম।

"বিরল" ইংরেজিতে rare. আপনি আমার লেখায় খুব কম মন্তব্য করেন বলে ব্যবহার করেছি ওই শব্দটি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

ওহহ আচ্ছা, তাইলে ঠিক আছে দেঁতো হাসি
দুষ্কু পায়েন না মন খারাপ আমি ভাবলাম কিনাকি মানে ইয়ে, মানে... , চিন্তায় পরে গেসিলাম ভাবলাম স্টুপিডের মত কিছু বলসি বলেতো মনেহয়না তাই স্টুপিড বলবেন কেন চিন্তিত
কিন্তু বিরল মন্তব্য কেন হবে আমিতো আগেও অনেক মন্তব্য করেছি মন খারাপ আপনি মনেহয় পড়েন নাই ওঁয়া ওঁয়া
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমার লেখায় মন্তব্য, আর আমি পড়বো না, তা কি হয়! অবশ্যই পড়েছি।
আমি বলেছি, আপনি কম লেখেন হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

ভাবতেছিলাম কোনটা দাগামু? পাঁচ না গুল্লি?
সুযোগ যখন আছে, দুইটাই দাগাইলাম।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

করে দাগাদাগী দাগী অপরাধী... দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জি.এম.তানিম এর ছবি

পাঁচটা গুল্লি দাগায় দেই...

গুল্লি গুল্লি গুল্লি গুল্লি গুল্লি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আরেক দাগী আসামী আইসে! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

অনন্য, অনবদ্য, অসাধারন !!
দুর্দান্ত, দুর্ধষ, দুরন্ত !!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কীর্তিনাশারে কী কমু আর! হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

রুটির বদলে ফাস্টফুড। নাম হইতে পার্তো '২-৩টা ভাজা বাদাম'।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার দেয়া নামটি মনে ধরেনি আপনার?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

- - - - -

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পাহারা দিতে দিতে কি কথা শেষ হয়ে গেছে? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

জ্বি বস, আসলে আপনের লেখায় কমেন্ট করতে করতে এখন বিশেষণ সংকটে ভুগতেছি! পুরানগুলানই এখন রিপিট করতে হবে অথবা ব্ল্যাংক কমেন্ট। তা ছাড়া তো আর কোন উপায় নাই! খাইছে
অষ্টম আশ্চর্য ব্যাপার, আপনে এমন ফাটাফাটি কেমনে লেখেন! লিখলেই খালি ৫ তারা! আপনার ঠ্যাং-টা আগায়া দ্যান তো। দেখি কোন স্যান্ডেল পড়েন! দেঁতো হাসি

ভূঁতের বাচ্চা এর ছবি

এই সিরিজটার প্রত্যেকটা লেখাই বারবার পড়তে ভাল লাগে সন্ন্যাসীদা। এটার সবচেয়ে ভাল লেগেছে দশ নম্বরটি। প্রিয়তে রেখে দিলাম। এত্তো সুন্দর ধ্বনি-দ্যোতনার ছড়া আমার খুব বেশি পড়া হয়নি তাই বোধকরি ভাল লাগার অনুভূতিটা আরো তীক্ষ্ণ।

--------------------------------------------------------

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমি এই কমেন্ট বান্ধাইয়া রাখুম!
ধন্যবাদ, ভূঁতের বাচ্চা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরিব্বাপ !
কিছু না কই...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ক্যান? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দৃশা এর ছবি

ওয়াল্লাহ ওয়াল্লাহ...মারহাবা মারহাবা...উই উই উই...অতি সুন্দের...অতি সুন্দের...
---------------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍...অতি সুন্দের...অতি সুন্দের...

ধন্যেবাদ, ধন্যেবাদ হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ঝরাপাতা এর ছবি

নিটোল ছন্দময় সন্ন্যাসীজি। ছন্দের নতুন যাদুকর বলা যায়।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনারে গুল্লি না কৈরা উপায় থাকে না...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বুঝলাম না, ক্ষমার অযোগ্য কী এমন অপরাধ করলাম যে আমারে গুলি করাই একমাত্র সমাধান? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
শেষ বিচারের আসরে উকিল নিয়োগের ব্যবস্থা না থাকলে ক্যাম্নে কী!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।