ছোট্ট গোল রুটি - ৩৪

সংসারে এক সন্ন্যাসী এর ছবি
লিখেছেন সংসারে এক সন্ন্যাসী (তারিখ: সোম, ১২/০১/২০০৯ - ৩:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রস্তাব

লেভ করসুনস্কি


প্রেমে পড়ে গেলাম প্রথম দর্শনেই। পরবর্তী টানা দু'মাস পরখ করলাম নিজের অনুভূতি।

- আমাকে তোমার কেমন লাগে? - দেখা হলে প্রশ্ন করলাম তাকে।

- তোমার কেমন লাগে আমাকে? - সলজ্জ প্রশ্ন তার।

- আমি তোমাকে ভালোবাসি, - বলে ফেললাম সাহস করে।

- আমিও তোমাকে ভালোবাসি, - ক্ষীণকণ্ঠ শোনা গেল তার।

- বহুদিন ধরেই ভাবছি, তোমাকে একটা প্রস্তাব দেবো, - বললাম আমি।

- কী সেটা? - রক্তিম হলো তার মুখমণ্ডল।

- আমার জামা-কাপড় ধুয়ে দেবে? - আড়ষ্টভাবে বলতে পারলাম।

- কী বললে! - চিত্কার করে উঠলো সে। - তুমি ফাজলামি করছো আমার সাথে?

- একেবারেই না! - আমি বললাম। - আমার ঘরদোর পরিষ্কারের কথাও বলতে
চাচ্ছিলাম। কাজটা আমি একদম পারি না।

- তুমি কেন আমাকে অপমান করছো? - বললো সে চোখ-ভরা জল নিয়ে।

- তুমি কী করে ভাবতে পারলে এমন কথা! - আমার একটু রাগই হলো! - আমি তো তোমাকে ভালোবাসি। এবং আমার ধারণা ছিলো, তুমিও আমাকে খুব পছন্দ করো।

- আমি তোমাকে সত্যি সত্যিই খুব পছন্দ করি, - বিষণ্ণভাবে হাসলো সে।

- তার মানে, তুমি আমার রান্নাবান্নাও করে দেবে? - উত্ফুল্ল হয়ে উঠলাম আমি।

কেঁদে ফেললো সে ঝরঝর করে। তারপর চলে গেল। আর কখনও দেখা হয়নি তার সাথে।

অথচ আমার মনে হয়েছিল, আমার সাথে বিয়েতে তার সানন্দ সম্মতি থাকবে।


~~~~~~~~~~~~~~

(খুদে রসগল্পের এই সিরিজে প্রকাশিতব্য অধিকাংশ গল্পই সোভিয়েত যুগের। রুশ ছাড়াও ইউক্রেনীয়, বেলারুশীয়, জর্জিয়ান বা অন্য সোভিয়েত প্রজাতন্ত্রগুলোর লেখকদের লেখা গল্পের অনুবাদও ছাড়া হবে এই সিরিজে। গল্পগুলো অবশ্যই মজার কৌতুকের মতো হাসি-উদ্রেককারী নয়, তবে পাঠকদের মনের ভেতরে একটা মুচকি হাসি যদি অন্তত জেগে ওঠে, তাতেই আমার তৃপ্তি।

অধিকাংশ গল্পই রুশ ভাষা থেকে অনূদিত। কয়েকটি ইউক্রেনীয় থেকে।

আজকের গল্পটি এক রুশ লেখকের।)


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বিডিআর সাহেব এতোটা দুশ্চিন্তিত কেন? ব্যাপার্কী? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

না রে সন্ন্যাসী'দা, দুশ্চিন্তিত না, "চিন্তিত" চোখ টিপি

আপনার সন্ন্যাস-ব্রত ধারণের রহস্য এভাবে লেভ করসুনস্কি-র উপর দিয়ে চালিয়ে উন্মোচিত করে দিলেন দেখে একটু চিন্তায় পড়ে গেছিলাম। নারী বিষয়ে আপনাকে অনেক অভিজ্ঞ মনে করতাম তো (আপনার সব পোস্ট পড়ে), তাই আপনিও যে এরকম ভুল অ্যাপ্রোচে আগাতে পারেন, তা চিন্তায় ছিল না। অবশ্য গুণীজনরা বলেন, বুদ্ধিমান মানুষ নাকি তার ভুল থেকেই শিক্ষাগ্রহণ করে। আর আপনি যে অসম্ভব প্রতিভাবান একজন মানুষ, তা বোধহয় আগেও বলেছি। চোখ টিপি

আপনি "দুশ্চিন্তিত" কেন?

ইশতিয়াক রউফ এর ছবি

আহবানের ব্যাকরণে ভুল থাকলে এমনই হয়! চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এই গল্প হইতে আপনি কী শিক্ষা পাইলেন? - প্রসঙ্গ উল্লেখপূর্বক ব্যাখ্যা করুন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- খাইছে, আমি ও তো কাউরে প্রপোজ করার আপন তরিকা ঠিক কইরা রাখছি। তাইলে আমার কপালেও কী এইরম বাইপাসিং আছে নাকি? চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তরিকাটি প্রকাশ করুন জনসমক্ষে। পাবলিক দেখুক, আলোচনা করুক। ভুল বুদ্ধি পাবলিক আপনেরে দিবো না - এই বিশ্বাস রাইখেন চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- হেহ হেহ হেহ
কইলে আপনেরে গুপুনে গুপুনে কমু, সর্ব সন্মুখে কমু ক্যা? আমার আইডিয়া চুরি হয়া যাবো না?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পান্থ রহমান রেজা এর ছবি

আহারে!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রেমের পরিণতি দেখে "আহারে" বললেন খোমাখাতা-প্রেমবিশেষজ্ঞ চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অসাধারণ দাদা। আমিও কথা বলতে গেলে এমন ভুল অ্যাপ্রোচে আগাই। এই জন্যই এই জীবনে পোড়া কপাল জোড়া লাগলো না।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

খাইসে! গল্পটা আপনার জীবন থেকে নেয়া? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কীর্তিনাশা এর ছবি

দারুন!! হো হো হো

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

হাসি দেইখাই বুজছি চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা আপনার গল্পের নায়ক তো মনেহয় সেই কেইভম্যান যুগের। আজকাল আবার বউদের এসব করা দরকার হয় নাকি, কাপর ধোয়ার জন্য আছে ওয়াশিং ম্যাসিন, ঘর গোছানোর জন্য বুয়া, রান্নাবান্নার জন্য বুয়া, বৌরা শুধু সাজুগুজু করে ঘোরাফেরা করে আর শপিং করে খাইছে
ছেলেটার বলা দরকার ছিল তুমি কি সারা জীবন আমার টাকা কষ্ট করে খরচ করতে আমাকে সাহায্য করবে?
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার টাকা কষ্ট করে খরচ করতে...

টাকা খরচ করতে হয় কষ্ট করে? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

এইটা কি সুমঞ্চৌধুরীর কাহিনী?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

না, তা হবে কেন? অ্যাপ্রোচে কোনও ভুল ছিলো না বলেই তো সুমঞ্চৌধুরী সাফল্যমণ্ডিভাবে সসম্মানে সংসারী বনে যেতে পেরেছেন হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- একটু কারেকশন সুন্নু'দা। তিনি 'বনে' যেতে পারেন নি, বলেন তিনি 'কাসেল' যেতে পেরেছেন! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি হাহাহহাহাহহাহা ঝাক্কাস!!!!
----------
উদ্ভ্রান্ত পথিক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

উদ্ভ্রান্ত পথিকের ভালো লেগেছে জেনে প্রীত হলাম হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্পর্শ এর ছবি

বিয়া করুমনা।
....................................................................................
ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অনুপ ঘোষালের একটা মজার গান ছিলো: "বিয়ে করবোই না / না, না, না, না, বিয়ে করবোই না / যদি না দ্যায় কুড়ি ভরি সোনা..."

সে-রকম কোনও ব্যাপার নয় তো? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
রানা মেহের এর ছবি

মামায়িত অভিগ্গতা?? চোখ টিপি চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লেভ করসুনস্কি আপনার মামা? অ্যাঁ
দারুণ তো!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !
লোকটা মুমুয়িত প্রপোজ করলেই তো পারতো। হাসি
" তুমি কি সারা জীবন আমার টাকা কষ্ট করে খরচ করতে আমাকে সাহায্য করবে?"
মেয়েটা এক পায়ে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

" তুমি কি সারা জীবন আমার টাকা কষ্ট করে খরচ করতে আমাকে সাহায্য করবে?"
মেয়েটা এক পায়ে শেকল পরিয়ে দিলো লোকটির হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রেনেট এর ছবি

রান্না না করলে, কাপড় না ধুয়ে দিলে বিয়ে করার কি দরকার?
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মুমুর দেয়া বুদ্ধি পছন্দ হয়নি? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি


~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তীরন্দাজ এর ছবি

রুশরাও তাহলে আমাদের মতোই। চমতকার লাগলো!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শুধু কি আমরা আর রুশরাই? দুনিয়ার অধিকাংশ পুরুষের ভাবনাই এরকম বলে আমার ধারণা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জাহিদ হোসেন এর ছবি

ছেলেবেলায় "বাংগালীর হাসির গল্প" নামক একটি বইয়ে "বৈশাখ মাসের ওয়াজ মাঘ মাসে" জাতীয় একটি গল্প পড়েছিলাম। টাইমিংটা ঠিকমতো না হলে যে কি হয় তা এই গল্পের নায়কটিও হাড়েহাড়ে টের পেয়েছে।
কাপড় ধোয়া, রান্না করা, এই জাতীয় কথা কি বিয়ের আগে বলতে আছে কখনো?

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কাপড় ধোয়া, রান্না করা, এই জাতীয় কথা কি বিয়ের আগে বলতে আছে কখনো?

উপদেশটা কি বিবাহপথযাত্রীদের উদ্দেশে বলা? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

খেকশিয়াল এর ছবি

হাহাহাহাহাহাহাহাহাহাহাহাআহাহহা হোহোহোহোহোহোহো !!!!

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সহ-"হাহাহাহাহাহাহাহাহাহাহাহাআহাহহা হোহোহোহোহোহোহো" !!!!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

এইটা সেই জামাইর অবস্থা হইল আর কি ! কোন কথা না বলে কি আর থাকা যায় ! কিন্তু কী বলবে ভাবতে ভাবতে শ্বশুরকে প্রশ্নটা করেই বসলো- 'আব্বা, আপনে বিয়া করছইন..?'

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সত্য-মিথ্যা জানি না, কথিত আছে, ব্রিটেনে এক সোভিয়েত ডিপ্লোম্যাট রাণীর সাথে দেখা করতে গিয়ে কথা খুঁজে না পেয়ে জিজ্ঞেস করেছিলেন, "ডু য়্যু স্পিক ইংলিশ?"

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্নিগ্ধা এর ছবি

বেশ হইসে! যা না বুদ্ধি, মার টার যে খায় নাই এইই না কত !!!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কোমলমতি নারীরা মারতেও পারে নাকি? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রকাশক পাওয়া গেলে টার্গেট ২০১০ বইমেলা হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

আবার জিগায়!
বস, সেইরকম একটা মুচকি হাসি মারছি অটো!
ভালো লাগলো বেশ।
'লেভ করসুনস্কি' নামটা প'ড়ে প্রথমেই আমার কপিরাইটারীয় শব্দ-খেলাভ্যাসে মনে মনে ব'লে উঠেছিলাম "করছুইন কী?!" (ময়মনসিংহের বৃহত্তর ভাষায়, হয়তো বুঝতে পেরেছেন।) চোখ টিপি
এবং, মুচকি হাসির এই চুটকি গল্পটা পড়ার পর আমি সচেতনেই আপনাকে জিজ্ঞেস করতে চাই মুগ্ধতার সত্যি মোড়কে- "করছুইন কী?" দেঁতো হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তাহলে এই নাম সম্পর্কে কী বলবেন: জাউর বলকোয়াদজে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

এই নাম সম্পর্কে ওই হিসাবে বলতে গেলে অশ্লীষ কথা চলে আসারই আশঙ্কা দেখছি বেশি। তাই বললাম না। তবে ওই বোনাস গল্পটা পড়ে এলাম।
দারুণ লেগেছে- বললাম আমি। চোখ টিপি
থ্যাংকস আ লট। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দ্রোহী এর ছবি

আমার বউ রান্নাবান্না করে আর ঘরদোর পরিষ্কার করে। জামা-কাপড় মেশিনে ধুই। দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপ্নে ক্যাম্নে অ্যাপ্রোচ কর্সিলেন, জান্তে মঞ্চায় চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হে হে। সন্ন্যাসী'জি, প্রশ্নটা দ্রোহীকে কর্তে হবে এরকম করে, "আপনারে কীভাবে এপ্রোচ করছিলো, জানতে মঞ্চায়। ঃ)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রশ্ন যেটাই হোক, দ্রোহী কিন্তু রহস্যময় নীরবতা পালন করছেন!
ইহা হইতে আমরা কী সিদ্ধান্ত নিবো?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

-

প্রশ্নটা দ্রোহীকে কর্তে হবে এরকম করে, "আপনারে কীভাবে এপ্রোচ করছিলো, জানতে মঞ্চায়।
গড়াগড়ি দিয়া হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তারেক এর ছবি

একজনেরে এত কাজ দিলে তো মুশকিল। আমি কয়েকটা বিয়ে করব। একজনে কাপড় ধুবে, একজন রান্নাবান্না, আরেকজন ঘরদোর পরিষ্কার...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সব পুরুষ যদি এতোগুলো করে বিয়ে করে, পৃথিবীতে কী হারে নারী-সংকট দেখা দেবে, তা ভেবে দেখেছেন? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

দৃশা এর ছবি

এমন কুদ্দুইচ্চা গো বিয়া কইরা ইরাম কিসিঞ্জার করার দরকারই বা কি, বৈবাহিক জীবন নরক গুলজার হইয়া বেড়াছেড়া লাইজ্ঞা যাইব। পরে দেখা যাইব ফান্দে পইড়া মাইয়ারে 'মা' ডাকন শুরু করব।
-------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছু...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গড়পড়তা বিয়াইত্যা মাইয়ারা কী কী করে, এই দ্যাহেন:











অহন কন, "বৈবাহিক জীবন নরক গুলজার" হয় কার?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

ভাগ্যিস রাজী হয় নাই। বিয়া করার কী দরকার? জামা কাপড় কিংবা ঘরবাড়ি পরিষ্কার রাখারই বা কী দরকার???

=============================

স্বপ্নাহত এর ছবি

খালি খ্রাপ কথা দেঁতো হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বিয়া করার কী দরকার?

আয়েন, হাত মিলাই হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্বপ্নাহত এর ছবি

আগে থেকেই বুঝতে পারছিলাম কাহিনীটা। কিন্তু সন্ন্যাসীজীর লেখার স্বাদ আস্বাদনে একটুও কমতি ঘটেনি। হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

এইটা নাকি আমার লেখা! অনুবাদ কইরাই দেখি লেখক হয়া গেলাম! অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।