কেটে যাক কিছু সময়

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: শুক্র, ২১/০৩/২০০৮ - ৮:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!
ভাঁড়ারে জমবে কিছু পাণ্ডুলিপি, সুর না করা শতেক গান।
প্রচারসর্বস্ব বেনিয়ার হাতে হোক সাহিত্যের দিনলিপি
বাস্তবতাবোধশূন্য বোহেমিয়ান পাঠক খুলুক উপন্যাসের পাতা
উচ্চপাঠ এতোসব কিছু হবে না আমার, নির্ঘাত কিচ্ছু না
প্রতিদিনকার দিনলিপিটা আমার ইন্টারনেটে থাকবে ঝুলে
অন্তর্মুখী অন্তর্জালে আমি রইবো পড়ে একা।

দেখো কলামে, নিবন্ধে গোষ্ঠিবদ্ধ দাঁতাল শূয়োর করে ঘোঁত ঘোঁত
সম্পাদক পড়ে না লেখা নতুন লেখকের
কবিতা বা গল্প পাঠানো এখন হতাশাগ্রস্তের খইভাজা দিন!

এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না
আজ আর লিখবো না কিছু-
তার চেয়ে শুনবো বরং শাহ আব্দুল করিমের গান
...আমি কুলহারা কলঙ্কিনী
আমরে ছুঁইও না তোমরা সজনী...
০৬.০৩.২০০৮


মন্তব্য

ঝরাপাতা এর ছবি

হুমমমম!!! কর্পোরেট হালচাল।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

শেখ জলিল এর ছবি

এইতো, এরকম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রায়হান আবীর এর ছবি

এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

আহ্‌ আহ্‌ কি সুন্দর। আমি এটা সিগনেচার হিসেবে দিতে চাই।

শেখ জলিল এর ছবি

অনুমতি দিলাম। দিয়ে দিন না!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পরিবর্তনশীল এর ছবি

আরেকটা ভালো কবিতা
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

স্বপ্নাহত এর ছবি

আমি কবিতা খুব একটা বুঝিনা।তবু কিছু কিছু কবিতা পড়লে বুকের ভেতর কোথায় যেন আরাম হয়। এখন সেরকমই লাগছে হাসি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

শেখ জলিল এর ছবি

শুকরিয়া। এখন একটু সহজভাবে বলতে চাই কবিতাতেও...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তারেক এর ছবি

অন্যরকম কবিতা আপনার। এ মাসেই লেখা তো! ভাল লাগলো অনেক। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ। হা, এ মাসেই লেখা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

অন্তর্মুখী অন্তর্জালে আমি রইবো পড়ে একা।

আহা... হৃদয় ছুঁয়ে যাওয়া

------------------------
কুচ্ছিত হাঁসের ছানা

শেখ জলিল এর ছবি

অন্তর্মুখী অন্তর্জালে এইতো চলছে সময়...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ধুসর গোধূলি এর ছবি
শেখ জলিল এর ছবি

হ, মামু।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জ্বিনের বাদশা এর ছবি

চমৎকার, বিদ্রোহী ,,,, গলা মিলাই
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

শেখ জলিল এর ছবি

তো, হয়ে যাক!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

...আমি কুলহারা কলঙ্কিনী
আমারে ছুঁইও না তোমরা সজনী...
ভালো লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

বাউলসম্রাট শাহ আবদুল করিমের গান সবমসময়ই আমার পছন্দ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শাহীন হাসান এর ছবি

বিষয়বস্তু বর্তমানকে জানে

....................................
বনের বেঞ্চিতে ওম শান্তি!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

শেখ জলিল এর ছবি

তাই বুঝি!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

শাহীন হাসান এর ছবি

....................................
বনের বেঞ্চিতে ওম শান্তি!

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

ফারুক হাসান এর ছবি

এটি আমার কাছে মনে হলো ,মূল জলিলীয় ধারার ঠিক সহগামী কোনো কবিতা না। শেখ জলিলের কবিতায় সাধারণত যে simplicity দেখা যায়, তার অভাব কিংবা পরিহার এই কবিতায় দেখতে পাচ্ছি। কোমল লতার মত ছোটো ছোট কথার যে গাঁথুনি তার কবিতার মূল বৈশিষ্ট্য - এই কবিতা তা ধারণ করে না।

তার মানে এই না যে, কবিতাখানা ভালো লাগে নাই। কর্পোরেটিয় joy না পাইলেও পড়ে আরাম পাওয়া গেছে!
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

শেখ জলিল এর ছবি

গঠনমূলক মন্তব্য। ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এইসব দিন রাত্রির কবিতা ।

শেখ জলিল এর ছবি

এইতো যায় দিন যায়...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।