হায়রে আমার পক্ষীশাবক !

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: রবি, ৩০/০৩/২০০৮ - ১০:১০অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার ছোট্ট বন্ধু রঘু। হারাতে হলো ওকে। ওর বয়স তখন মাত্র দশ দিন। গায়ে কেবল হলুদ পশমের অস্তিত্ব। ওর মা খাবার আনতে গিয়ে নিখোঁজ হলো। অনেক খুঁজেও পেলাম না। বাধ্য হয়ে অবোধ বাচ্চাটাকে খাওয়ানোর ভার নিলাম। এই প্রচন্ড শীতে যার দরকার এখন পর্যাপ্ত উত্তাপ, তাকে বাঁচাব কিভাবে? মনে মনে চাইলাম, বাচ্চাটা যেন আজ রাতের মধ্যেই মারা যায়। ওর জন্য সেটাই বেটার হবে। কিন্তু না। কবুতর সম্পর্কে বিশেষ ভাবে জানে যারা, তাদেরকে পর্যন্ত অবাক করে দিয়ে বাচ্চাটা বেঁচে থাকল। তিন দিনেই ওর ঠোঁটের স্পর্শ আমার চেনা হয়ে গেল।

ওর মা ফিরে আসলো এই সময়ে। আমি হাঁফ ছেড়ে বাঁচলাম। কিন্তু না। খুব সম্ভব মানুষের গন্ধ পাওয়ায় বাচ্চাটার কাছে আর গেল না ওর মা। দায়িত্ব আমার ঘাড়েই থাকল। আস্তে আস্তে কাঁটা গজালো। তাতে পালকের অস্তিত্ব দেখা দিল। শহরে যাবার সময় ইস্তিরির প্যাকেট ফুটো করে বিশেষ কায়দায় ওটাকেও সাথে করে নিয়ে গেলাম। কারণ এই অল্প কদিনেই আমার অস্তিত্বের একটা অংশ হয়ে গেছে রঘু। মনে হতো সবসময় ওকে হাতের মুঠোয় নিয়ে বসে থাকি। ওর অ্যাটিচুড দেখে আমার মনে হতো, আমার মুঠোয় খুব নিরাপদ বোধ করে ও। চাইতো সবসময় ওর কাছে কাছে থাকি।

বারান্দার রোদে ওকে ছেড়ে দিয়ে কাছেই বসে আছি আমি। অবিশ্বাস্য সাহস দেখিয়ে একটা বেড়াল ছিনিয়ে গেল রঘুকে। আমিও দৌড়লাম ওটার পেছনে। কোনভাবে উদ্ধার করে আনলাম ওকে। কিন্তু আহত অবস্থায়। কয়েকটা জায়গায় ছিঁড়ে দিয়েছে বেয়াদবটা। তখন আমি কিছু গ্রাম্য টোটকা শিখেছি। জানি যে পশুপাখির এইসব ক্ষতে হলুদ খুব ভাল দাওয়াই হিসেবে কাজ করে। আমি রঘুকে নিয়ে দ্রুত রান্নাঘরে যাই। কোথায় যে কি আছে ছাই ! হলুদের গুঁড়োর কৌটো খুঁজে নিয়ে আমি ওর ক্ষতে লাগাতে থাকি। একটু ছটফট করে ওঠে রঘু। আপা এসে আমাকে বলে
: কি রে ! রান্নাঘরে কি করিস?
: দেখোনা বেড়ালটা কি করে দিয়েছে। ওর জখমে হলুদ লাগিয়ে দিচ্ছি।
: গাধা ! ওটা তো মরিচের কৌটা।
: কি !?
উফফ...আমার নিজের কোন ক্ষতে যেন মরিচের জ্বলুনি অনুভব করি আমি। এত বোকা কেন আমি? হলুদ কোনটা মরিচ কোনটা চিনতে পারি না। কি কষ্ট যে পাচ্ছে ও !

তাড়াতাড়ি ভেজা ন্যাকড়া চেপে আমি তুলে নিতে চাই ওর সব যন্ত্রনা। টোটকার নিকুচি করে এবার আমি ওর জখমে মলম লাগাই। সেরে উঠতে থাকল ও। এরই মধ্যে ওর গায়ের পালকগুলো যথেষ্ট বড় হয়েছে। রঙটা যে বাবার মতই ধবধবে সাদা হবে, তা পরিষ্কার বোঝা যায়। অতি আগ্রহ নিয়ে আমি স্বপ্ন দেখতে থাকি, ওর নাম ধরে ডাকার সাথে সাথে ও আমার হাতে, নয়তো কাঁধে এসে বসেছে। আর একবার মৃত্যুর হাত থেকে ফিরে এলে যে হায়াত অনেকগুন বেড়ে যায়, তা তো আমি জানিই।

কিন্তু বিধি বাম। ওকে একা রেখে বেশি দূরে আমি কখনোই যাই না। সেদিন বাসায় আবার অনেক মেহমান। বারান্দার রোদে রাখাটাই ভালো। ওর ঝুড়িটার ওপর তুলে দিলাম একটা মোড়া। সুরক্ষার ব্যবস্থা মজবুত করে আমি ভেতরে গেলাম। ওদের সাথে গল্প করছি। বাইরে ধপ করে একটা শব্দ হলো। সাথে সাথেই দৌড়ে গেলাম। রঘু নেই। সব উল্টে পড়ে আছে। এক পিচ্চি দেখালো সেই বদমাশ বেড়ালটা ওকে নিয়ে যাচ্ছে। আমি তাড়া করলাম। কিন্তু শেষ রক্ষা হলো না। অতীতের ভুল থেকে শিক্ষা নেয়া বেড়ালটা স্রেফ দেয়াল টপকে ওপারে, আমার ধরাছোঁয়ার বাইরে চলে গেল।
আমার করার কিছু ছিল না। চেয়ে চেয়ে দেখলাম...

কি ভীষন শূণ্যতাবোধ যে আমাকে গ্রাস করলো। খুব, খুব কাঁদলাম আমি। এতদিন ধরে বুক দিয়ে আগলে রাখা, এত যতœ, সবকিছুর প্রয়োজনীয়তা নিমেষেই ফুরিয়ে গেল ! অনিচ্ছাসত্বেও কল্পনায় ভেসে ওঠে, বেড়ালটা ওকে ছিঁড়েখুঁড়ে খাচ্ছে। আর রঘু আমাকে খুঁজছে। চাইছে একটু নিরাপত্তা।

সবার ভাগ্যে নাকি কবুতর হয় না। শুয়োরের পালের লাঠি চুরি করেও ছুঁইয়ে দেখেছি আমি। কোন লাভ হয়নি। মোট বারোটা কবুতর ছুঁয়েছি আমি। একটা কুকুর খেল, একটা উপহার দিলাম, একটা মরে গেল, তিনটা হারিয়ে গেল। হারিয়ে গেল মানে বকুল চাচা ধরে বিক্রি করে দিয়েছে। আর একটা নিয়ে গেল বেড়ালে। বাকি পাঁচটার মধ্যে চারটাই থাকে গাছে। মা-টাকেও ছেড়ে দেব। ইচ্ছে হলে থাকবে, নয়তো চলে যাবে।
যাবি যদি দূরে পাখি যা রে উড়ে
করবো না মানা তোরে....


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- কান্নার ইমোটিকন নাই, থাকলে দিতাম!
আচ্ছা, রঘু মশাই কি আপনার হাতে, কাঁধে কখনো 'ইয়ে' করে দেয়নি? ওটার কথা লেখেন নাই।
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এত্তো কিছু বাদ দিয়ে ওই কথাটাই মনে হলো আপনার?
ফাজিল মানুষের ফাইজলামি চিন্তাভাবনা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

ভাল লাগল।এক সময় আমাদের বাসায় ও অনেকগুলো কবুতর ছিল॥ একটা একটা করে হারিয়ে গেল। নয়ত মরে গেল। কুকুর ছিল। সেটাও হঠাৎ মরে গেল । এ বিষয় গুলো এত কষ্ট দেয় যে এখন ভয়ে এগুলো রাখতে চাই না। আপনার লেখা পড়ে হঠাৎ মনে পড়ে গেল।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এগুলো সত্যিই খুব কষ্ট দেয়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

কেমন তড়তড়িয়ে দুঃখের কথা বলে গেলেন।আপনাকে দুঃখ রাজ্যের অফিসিয়াল এম্বাসেডর বানানো দরকার।

আমার খরগোশ দুটোর কথা মনে পড়ে গেল মন খারাপ

বিড়ালের হাতে ঐ দুইটাও গেছে।কি যে খারাপ লাগসিল এর পরের কয়েকদিন...

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিড়ালের ওপর আমার রাগ ছিল বহুদিন।
আর এখন বাড়িতে গেলে দেখি আমার বাপজান বিড়ালের চাষ করে।
খরগোশের পর স্বপ্নাহত এখন কি পুষছে?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

দুঃখ হাসি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পোষার জন্য ওটা খুবই ভুল জিনিস, বালক !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

বালক যে কেবলি ভুল পথে যায় চোখ টিপি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

দুনিয়ার সব বালিকার রুপই বুঝি এমন। চোখ টিপি

'আহারে' বলার পর 'তাহারে' আর খুঁজিয়া পাওয়া যায়না...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
চিন্তা নাই বালক।
নিশ্চয়ই আসিতেছে শুভ দিন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

আসিতেছে শুভ দিন
বাহিরে ভিতরে প্যাদানি খাইতে
ঠিকঠাক হয়ে নিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ্ রে...
দিলেন তো ছেলেটাকে ভয় দেখিয়ে !
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

প্যাদানি রান্না হবে যে লবণে
আছে তাতে আয়োডিন??

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

রায়হান আবীর এর ছবি

আহারে...
---------------------------------
এভাবেই কেটে যাক কিছু সময়, যাক না!

অতিথি লেখক এর ছবি

যাবি যদি দূরে পাখি যা রে উড়ে
করবো না মানা তোরে....

কালবেলা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইশ!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মন-খারাপ করা কাহিনী। তয় একখান কথা আছে। আপনার কাহিনী-সংশ্লিষ্ট ঠিক নয়। কিছুটা অফ-টপিক। মাথায় এলো, তাই বলে ফেলছি।

যাবতীয় শখের পশু-পাখি পোষার বিরোধী আমি। আমরা যে-ভালোবাসা ওদের দিই বলে ভাবি, অমন ভালোবাসার প্রয়োজন ওদের আছে কি না, তা কি ওদের কেউ জিজ্ঞেস করে দেখেছে? স্বাভাবিক প্রাকৃতিক জীবন থেকে বঞ্চিত হয়ে ওরা ভালো থাকে, আমরা কেমন করে তা ভাবতে পারি?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

খাঁটি কথা।
তবে শুধু পশুপাখির কথা বলছেন কেন?
কিছু মানুষকেও আমরা জোর করেই ভালবাসতে চাই।
সে না চাইলেও আমরা বাসি...
মানুষ বোধহয় জন্মগতভাবেই ডমিনেটিং, তাই না ?

........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তুলনাটা ঠিত জুতসই হলো না। যে-মানুষকে জোর করে ভালোবাসার চেষ্টা করা হয়, তার যে সেটা পছন্দ নয়, তা মুখ ফুটে বলার বা প্রকাশ করার ক্ষমতা তার আছে। মানুষের আছে অনেক বেশি অধিকার, ক্ষমতা আর অপশন। পশুপাখি সে তুলনায় পুরোপুরি অধিকারহীন, অসহায়।

নিচে মুমুর মন্তব্যে ধুগোর প্রতিমন্তব্য আপাতভাবে হৃদয়হীন মনে হতে পারে, তবে মাছকে কবর দেয়াটা নেহাতই আদিখ্যেতা। আর তারচেয়ে বড়ো কথা, মাছ পুষতে হবে কেন? অ্যাকুয়ারিয়ামের সীমাবদ্ধ জলে সীমিত সবুজে মাছকে বন্দী করে রেখে তাকে ভালোবাসার কথা বললে তা খুব অপমানকর শোনায়। আমার ধারণা, পোষা যে-কোনও পশু-পাখির জায়গায় নিজেকে কল্পনা করতে পারলে তথাকথিত পশুপ্রেমিকদের বোধোদয় হলেও হতে পারে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সেটা অবশ্য ঠিকই বলেছেন।
একেবারে ন্যাংটা কালেও কি আপনার ধ্যান ধারনা এই রকমই ছিল সন্যাসীজি?
ছেলেবেলার ব্যাপার স্যাপার একটু বোধহয় অন্যরকম থাকেই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার মন্তব্যে শৈশবকালের কথা হিসেবে রাখিনি। আমরা ওই বয়সে চালিত হই আমাদের চারপাশের লোকজন আর পারিপার্শ্বিকতার প্রভাবে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

বিলাই যখন পক্ষী নিয়া
আমার চোখের সামনে দিয়া
পগার পারে চইলা যায়
ফাইট্টা যায়
বুকটা ফাইট্টা যায়.....

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মমতাজের সুরে সুরে বলে যাই মনের ব্যথা....
দারুণ !

.......................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

লেখা ভালো লেগেছে।.।.।.
কাল রাতেই পড়েছি।
আর লীলেন ভাইয়ের গানে (বিপ্লব)
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুকরিয়া জনাব।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তারেক এর ছবি

আমার একজোড়া টিয়া বিড়ালের সাথে যুদ্ধে শহীদ হইছিল। সেই বজ্জাত বিলাই ও আবার পোষা আছিল। পরে টিয়ার খাঁচায় জায়গা নিছিল একজোড়া লাভবার্ড। সেইগুলাও গেছে খাঁচাসহ চুরি হইয়া... বেদনা! বেদনা!! মন খারাপ
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইসব বেদনা যে-ই দিক না কেন
কখনোই মধুর হয় না ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তারেক এর ছবি

মধুর বেদনা পাওনের তালে আছেন, তাই না?চিন্তিত
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সরাসরি ওইভাবে বলতে লজ্জা পাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বিপ্লব রহমান এর ছবি

যে যায় সে একেবারে যায়
ভালোবাসার বীজ ফেলে না কেউ
কখনো কোথাও।...

অল্পকথায় খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন। আর লেখায় পক্ষীশবকের জন্য প্রেমটাও খুব নিখুঁতভাবে উঠে এসেছে। (বিপ্লব)


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ, বিপ্লব ভাই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

oww .. খুব মন খারাপ লাগলো। আসলে ভালবাসার যাকেই হারাই আমরা, অনেক কষ্ট মন খারাপ । সেটা মানুষই হোক বা পশু, পাখি এমনকি মাছও। আমার ৫ মাস আগে একটা মাছ মরে যায়। মাছটা এত সুন্দর ছিল, বয়স ছিলো ২বছর। আর এত চালাক ছিলো Nemoর মত ফিল্টার দিয়ে ওপরে চলে আসত। আমি খুব কেঁদেছিলাম। খুব। তারপর আমাদের backyard এ কবর দিয়েছিলাম। মন খারাপ

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- মাছটার জানাজা, কুলখানি, চল্লিশা, শ্রাদ্ধ (মাছটা হিন্দু হয়ে থাকলে!)- এগুলো হয় নি?
_________________________________
<সযতনে বেখেয়াল>

মুশফিকা মুমু এর ছবি

আপনার কাছে তো সবই joke, কখনও প্রিয় কিছু হারালে বুঝবেন। অবস্য আপনার heart থাকলেতো বুঝবেন।

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- দুনিয়াটাই নাকি সৃষ্টি হইছে ঝোঁকের বশে, joke এর নিমিত্তে। আমার কাছে সব joke লাগলে তাই দোষের কি?

হার্ট যে নাই, এটা একটা আশীর্বাদ বলো। থাকলে কবে নিজেকেই নিজেকে খেলার মাঠে নাইলে পথের ঘাটে নতুবা পেছনের উঠানে মাটিচাপা দিয়ে ফেলতাম! দেঁতো হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

মাহবুব লীলেন এর ছবি

হার্ট যে নাই, এটা একটা আশীর্বাদ

একেবারে খাঁটি কথা
একশোভাগ সমর্থন

কারণ

আমাদের হৃৎপিণ্ডে প্লাস্টিক- হৃদয়ে সিমেন্ট

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মুমুর সাথে একমত।
যার যায় সে বোঝে।
কি যাতনা বিষে
বুঝিবে সে কিসে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

পার্ফেক্ট বলেছেল শিমুল। আর ধুসর ভাইয়া বেশি "হার্ট নাই" "হার্ট নাই" চিল্লায়েন না পরে কিন্তু পস্তাবেন খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ধুসর গোধূলি এর ছবি

- বাংলায় শাপে বর (এই বর সেই বর না) বলে একটা কথা আছে। আমার পস্তানোটাও হয়তো সরকমই কিছু একটা হবে! চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যিই তাই।
আমিও আমার একটা অল্পবয়সী মুরগীর বাচ্চাকে আমাদের খেলার মাঠে কবর দিয়েছি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

শেখ জলিল এর ছবি

যাবি যদি দূরে পাখি যা রে উড়ে
করবো না মানা তোরে....
ছোটবেলায় কবুতর, ঘুঘু, চড়ুই পাখির বাচ্চা পালার কথা মনে পড়ে গেলো!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছেলেবেলার দিনগুলোই আসলে অন্যরকম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।