কত্তো রঙের ভালোলাগা ৩

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: বিষ্যুদ, ০৩/০৪/২০০৮ - ১২:০৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার চাকরির বয়স তখন সাত মাস। আমার নিজের গ্রাম থেকে শুরু করে আমার স্কুলের গ্রাম পর্যন্ত লোকজন ততদিনে আমাকে খানিকটা বুঝে নিয়েছে। কিস্তু কিছুদিন হলো একটা টেকনিক্যাল প্রবলেম আমাকে মাঝেমধ্যেই ফেইস করতে হচ্ছে। সাইকেলের চেইন পড়ে যায়। কিন্তু পড়ে গেলে আমি আবার সেটা তুলতে পারি না। তখন আশপাশের লোকজনকে ডেকে সাহায্য চাইতে হয়। লোকজন বেশ হাসিমুখেই কাজটা করে দেয়। বিরক্ত কেউ হয়না। এরকম একবার ফেরার পথে চেইন গেল পড়ে। চারদিকে জনমানব কাউকে দেখা গেল না। বেশ কিছুদূর সাইকেল ঠেলে অবশেষে একজনকে পেলাম যিনি পাড় থেকে অনেক নীচে আপন মনে কাপড় কাচছেন। আমি চেঁচিয়ে বলি
: এই যে শোনেন।
: আমাকে বলেন ?
: জ্বি
: কি বলেন ?
: আমার চেইন পড়ে গেছে। একটু দেখবেন ?
: আমি দেখিনি তো।
: একটু দেখেন না প্লিজ...
: আমি কারো চেইন দেখিনি। অনেকক্ষন থেকেই আমি নীচে। কখন হারিয়েছে ?
হেসে ফেলি আমি।
: আমার না তো। সাইকেলের
: ও আচ্ছা !
এতনে যেন হাঁফ ছেড়ে বাঁচে লোকটা। একটা হাসি দিয়ে উঠে আসে লোকটা। ঠিক করে দেয় সাইকেল।

এইরকম টুকটাক সমস্যা নিয়ে ভালই চলছিল।
একদিন স্কুল শেষ করে ফিরছি। খেয়াঘাটে এসে দেখি ভাগ্য ভাল, নৌকা এপারেই বাঁধা। সাইকেল নিয়ে সোজা উঠে যাই। লোক বেশি নেই। দুইজন বুড়ি মহিলা, আর একজন মাঝবয়েসী লোক। নৌকা চালায় যে, তাকে আমরা দাদা বলি। আর তার সাথে নৌকা টানে ১৪/১৫ বছর বয়েসী এক ছেলে। দাদা আরো কিছুক্ষন দেরী করে। নৌকা ছাড়ার ঠিক আগের মুহূর্তে উঠে আসে ব্যাগ হাতে একটা ছেলে। ফরসা এবং ট্র্যাডিশনাল ভাল চেহারা। আর কাপড়-চোপড়ে এক্কেবারে ফিটবাবু। ছেলেরা এরকম হলে আমার কেন যেন পছন্দ হয়না। ছেলেদের রঙ হবে কালো কিংবা শ্যামলা। হবে রাফ এন টাফ। এবং খানিকটা এলোমেলো। বাউন্ডুলে ধাঁচের।

যাই হোক, দাদা নৌকা ছাড়ে। সাথে ছেলেটাও হাত লাগায়। লোকজন কম থাকলে মাঝে মাঝে আমিও দড়িতে টান দেই। দড়ি ধরে নৌকা নিয়ে পানি কেটে একটু একটু করে এগিয়ে যাওয়া... কোথায় যেন কেমন একটা ছন্দ কাজ করে। আয়েশ করে দড়ি ধরে টানতে টানতে আমি সেই ছন্দ অনুভব করি, ছন্দের সাথে মিশে যাই। সাইকেলটাকে শুইয়ে রেখে আমিও শুরু করি। আমাকে টানতে দেখে একটু হেসে দাদা বসে পড়ে। এতজন লোকের দরকার নেই।
টানতে টানতে দাদাকে বলি আমি
: আরে দাদা ! আপনার মাথায় তো দেখি দুই পাক ! তার মানে দুই বিয়া...
: মাইনষে তো খালি কয়ই রে বুবু। হয় আর কই। তোর ওই পুরানা দাদীক নিয়া আরো যে কয় জনম যাবি...
রসিক দাদার সাথে হাসি আমরাও।

হঠাৎ চোখে পড়ে, ফিটবাবু আমার দিকে বেশ আগ্রহ নিয়ে তাকিয়ে আছে। আমার সাইকেলের বদৌলতে আমি সবসময় কিছু এক্সট্রা মনোযোগ পাই। কাজেই পাত্তা দিলাম না। এপারে নেমে আমি মাত্র পঙ্খীরাজ ছুটিয়েছি, ফিটবাবু পেছন থেকে ডাকলেন। তার কিছু কথা আছে। কথা শুরু করে সে ক্যান্টনমেন্ট কলেজে পড়ার কথা দিয়ে। তার ভাইকে ভর্তি করাবে। আমি যেহেতু প্রাক্তন ক্যান্টনমেন্ট, তার কিছু ইনফরমেশন চাই।

পুরো রাস্তা পেরিয়ে তার কথা শেষ হয় আমাকে প্রপোজ করার মধ্যে দিয়ে। আর এত ভদ্রভাবে ও ব্যাপারটা সারে, যে বিরক্ত না হয়ে আমি রীতিমত অবাক হই। এরই মধ্যে জানতে পারি ও চারুকলার ছাত্র। এবং গত পাঁচ মাস ধরে সে প্রতি মাসেই বাড়ি আসে শুধু আমাকে একটু করে দেখবে বলে। আমি বিনীত ভাবে জানাই যে জীবনে আজই তাকে প্রথম দেখলাম আমি। আর শুধুমাত্র আমার চেহারা দেখার জন্য কেউ এতটা কষ্ট স্বীকার করবে, এটাও বিশ্বাসযোগ্য নয়, কারণ আমি মোটেই চাঁদবদনি না। ফিটবাবুর চেহারায় কষ্ট ফুটে ওঠে। সে আমাকে বিভিন্ন মানুষের রেফারেন্স দিতে শুরু করে, যারা তার ভালোলাগার সাক্ষী।

আমি আলগোছে প্রসঙ্গ পাল্টাই। জানতে চাই ওর আঁকাআঁকি সম্পর্কে। শুনতে শুনতে চকিতে মনের মধ্যে ঝিলিক দিয়া উঠে একখান স্বপ্ন। আমি বসে আছি, আর ও আমার অনেক অনেক ছবি এঁকে যাচ্ছে। কখনো নদীর ঘাটে, কখনো শরিষা ক্ষেতে বসিয়ে আমার ছবি আঁকছে ও। বাহ্ ! ভাবতে তো বেশ লাগছে...


মন্তব্য

অনিন্দিতা এর ছবি

হুম, তারপর কি হলো?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হাসি
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সৌরভ এর ছবি

আজ হঠাত খেয়াল করলাম, আপনার লেখায় আমার কোন কমেন্ট নেই। আমি আপনার লেখা পড়ি না কেনো?
তার মানে আমি অনিয়মিত হয়ে গেছি।

আমি রত্নসম সব লেখা পড়া থেকে বঞ্চিত হচ্ছি।
তাই আজ আপাতত সবগুলো "ভাললাগা" পর্ব পড়ে ফেললাম।
ঝরঝরে আর সুখপাঠ্য।

অপ্রাসঙ্গিক প্রশ্ন: আচ্ছা, "শিমুল" নাম হলেই তারা এতো ভাল লেখে কেনো? আমার যদি কোনদিন বাচ্চাকাচ্চা হয়, তাহলে একজনের নাম রাখবো "শিমুল"। প্রমিজ। হাসি



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমার যদি কোনদিন বাচ্চাকাচ্চা হয়, তাহলে একজনের নাম রাখবো "শিমুল"। প্রমিজ

কোনো লাভ নেই, মেধাবী মানুষের নামে নাম রাখলেই যদি সবাই মেধাবী হতো তাহলে রবীন্দ্র নামের সবগুলো লোকই সাহিত্যে নোবেল পেত।

সুতরাং শিমুল রাখিলেই যে শিমুলের মতো লিখিবে তাহার নিশ্চয়তা দেওয়া যাইতেছে না বলিয়া দুঃখিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- আমি এক রবীন্দ্ররে চিনি কাঠমেস্তরির হেড। হালায় আগ্গুন কাজ করে। ঝালর লাগাইছিলো আমাদের বারান্দায়। সোজাবেঁকা রূপবান টিনের মাঝে বাঁটাল দিয়া গুঁতাইয়া সুন্দর ডিজাইন বানায়া ফেলে। এইটাতো একটা শিল্পই, আর কাঠমেস্তরিগিরিতে নোবেল চালু থাকলে নির্ঘ্যাত এই হালা পাইতো সেটা।
_________________________________
<সযতনে বেখেয়াল>

মাহবুব লীলেন এর ছবি

আমি বসে আছি, আর ও আমার অনেক অনেক ছবি এঁকে যাচ্ছে। কখনো নদীর ঘাটে, কখনো শরিষা ক্ষেতে বসিয়ে আমার ছবি আঁকছে ও।

এত্তো দিনে আবিষ্কৃত হইল মোনালিসার মূল মডেল কে ছিল...
তা ছবিগুলো কোন মিউজিয়ামে রক্ষিত আছে জানতে পারি কি?

অতিথি লেখক এর ছবি

আরও পড়তে ইচ্ছে হচ্ছে যে শিমূল।

মৌরি নিষাদ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো জিনিস একটু কম কম ভালো। বুঝলেন?

(মূল ঘটনা হলো স্টক সীমিত। কিন্তু সেটাতো আর প্রকাশ্যে বলতে পারি না, তাই না?)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

লেখাটি, মনের ভিতরে ঝকঝকে স্পষ্ট একটি ছবি এঁকে দিয়ে গেল।
আপূর্ব......।

কালবেলা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লেখাটি, মনের ভিতরে ঝকঝকে স্পষ্ট একটি ছবি এঁকে দিয়ে গেল।

তা সেটা ওয়াটার কালার ছবি না ওয়েল পেইন্টিং?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- কালবেলা'র মতো আমিও বলি "আপূর্ব"!

মডেলিং-এর ব্যাপারে মনে একটা খচখচানি ছিলো অভয় দিলে বলেই ফেলি। শুনেছি, চিত্রকরেরা মডেলকে মডেল হিসাবেই দেখে, একটা মাটির কলসী যেমন একটা নারীদেহও তাদের কাছে একই। সেজন্যই নাকি আবরণহীন মাটির কলসী'র মতোন নারীদেহকেও একইভাবে সামনে বসিয়ে দেয়। তারপর আঁকে। আপনার সরিষাক্ষেত, নদীর ঘাটে বসে মডেলিং-এ 'পোজ' দেওয়ার সময় কি মাটির কলসী স্টাইলে বসে ছিলেন নাকি একেবারে ট্রাইবাল আরবদের মতো!

মন্তব্যে সেন্টু খাইলে সব দোষ গোশাই'র, মন্তব্যকারীর না। হাসি
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রথম মন্তব্যের জন্য শুকরিয়া।
কিন্তুক প্রশ্নখানি খাইস্টা ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কত্তো রঙের ভালোলাগা সিরিজটির কি কত্তো রঙের ভালোবাসা হয়ে ওঠার সম্ভাবনা আছে? হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমারে কি পাগলা কুত্তায় কামড়াইছে যে আপনের মতো ভালোলাগারে ভালোবাসার গর্ত্তে ফালাইয়া শেষমেশ সংসারের ভেতরে ডামি (নকল?) সন্ন্যাসী হমু?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কুন হালায় কইলো, ভালোলাগারে আমি ভালোবাসার গর্তে ফালাইছি? অ্যাঁ

আর সংসারের সন্ন্যাসীরে নকল কওয়া আর তেলরে তৈলাক্ত কওয়া তো একই জিনিস, নাকি?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ হুজুর
মনে লয় এইডা এট্টা খাঁটি কথা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

আপনার এই সিরিজটা বস।

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনেরে খুব সাব্যস্তের লোক মনে হইতাছে। তাই কানে কানে জিগাই:
এই মালডা এই বাজারে কয় পিস চলবো বইলা আপনের মনে হয়?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

হাসান মোরশেদ এর ছবি

আচ্ছা,আচ্ছা,তারপর কি হলো? হাসি

----------------------------------------
শমন,শেকল,ডানা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তারপরে?
তারপরে ওই যে ইয়ে হলো আরকি....

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

ছেলেদের রঙ হবে কালো কিংবা শ্যামলা।
----আহ: কী যে সুখ।
তারপর...তারপর......?

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

ধুসর গোধূলি এর ছবি

- ঘটনা কী?
এই পোস্টে কি খালি সব কালপুরুষেরই আনাগোণা নাকি! চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

@ আহমেদুর রশীদ

ছেলেদের রঙ হবে কালো কিংবা শ্যামলা।
----আহ: কী যে সুখ।

দুঃখিত
ছাপাখানার কোনো ভূত এই তালিকায় পড়িবার যোগ্য নহেন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

ছাপাখানার ভূত

দারুণ দারুণ
আহমেদুর রশীদের সঠিক নামটি আবিষ্কার করার জন্য শিমুলকে কংগ্রেচুলেশন

আমি প্রতিবছর তাকে যে বলি- অন্যের বই ছাপানো বাদ দিয়ে এবার নিজের একটা বই করো। সেই যে কোন বৃটিশ আমলে বই করেছিলে সেটা খোদ বৃটিশরাই ভুলে বসে আছে

হলো তো?
এখন না কবি। না লেখক
এক্কেবারে ছাপাখানার ভূত

(শিক্ষণীয়: ছাপাখানার ভূতেদের বাজার সুবিধার নহে)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যি টুটুল ভাই
জেগে উঠে লোকজনকে একটা বড়সড় ঝাঁকুনি দেবার সময় কিন্তু হয়ে গেছে।
সো...দেখাইয়া দেন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুবুল হক এর ছবি

আপনি ভায়া মোক্ষম জায়গাটা ধরেছেন, যার মনোবেদনা যেখানে।
আমিও তো আপনার সমব্যথী। লীলেনের তাড়না আবার মোনালিসার ডিটেইলের দিকে বুঝতেই পারছেন।

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

অমিত আহমেদ এর ছবি

সিরিজ ভালো হচ্ছে।
মন দিয়েই পড়ছি।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- দিলেন অমিত বাবু নিজের ঠ্যাঙে কুড়ালের বাড়ি। এখন লেখিকা যদি আলোচ্য অংশ নিয়ে আপনাকে সাড়ে দুই নম্বরের একটা কুইজে খাড়া করিয়ে দেয় তখন কী হবে? 'মন দিয়ে পড়ে' তখন জানালা দিয়ে ভাগা দিতে চাইবেন না?
_________________________________
<সযতনে বেখেয়াল>

অমিত আহমেদ এর ছবি

সমস্যা নাই ব্রাদার, চোথা বিষয়ক অচ্ছুৎ বলাইয়ের পোস্ট গুলো আমার পড়া আছে। নো চিন্তা ডু ফুর্তি চোখ টিপি


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে ঠিকাছে। বলাই বাবু'র পপিগাইড (ব্লগানো বিষয়ে) বড়ই উপকারী। তবে ধরা পড়লে কইলাম প্যাঁচপোচ ঠিকঠাক না মাইরা বাইর হইতে পারলে ফাইসা যাইবেন। এটা কিন্তু বলাই বাবুরই বলা। চোখ টিপি
আপনাকে জাঝা
_________________________________
<সযতনে বেখেয়াল>

সুলতানা পারভীন শিমুল এর ছবি

@ অমিত

মন দিয়েই পড়ছি

স্যরি...
মন রাখার মতো কোনো ভ্যাকেন্সি নাই যে
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অমিত আহমেদ এর ছবি

তাইলে আপনার সুন্দরী বান্ধবিটাকে দিয়ে দেন।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভাইবা বলছেন তো?
পরে আবার বলতে না হয়, ছাইড়া দে বইন কাইন্দা বাঁচি...
(এইখানেও কেমন যেন শালী শালী গন্ধ পাইতেছি ! )

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অমিত আহমেদ এর ছবি

আমার মনটা টিকটিকির লেজের মতো। কেউ দাবি নিয়ে কেটে নিয়ে গেলেও আবার গজায়।

(শালী নিয়ে শিমুল (পোলা), ধূসর'দা, সৌরভকে একটা ইমুক করার প্রস্তাব করছি)


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গুড !
প্রস্তাব সমর্থন করছি।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

পুরা সেইরকম হইতেসে সিরিজটা। আপূর্ব!!

তয় এতো মানুষরে যে ছ্যাকা দিতেসেন এইটা কি হক কাম হইতেসে।আপনি দেখি পুরা লেডি মাসুদ রানা।

কাছে টানে কিন্তু বাঁধনে জড়ায় না হো হো হো

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তয় এতো মানুষরে যে ছ্যাকা দিতেসেন এইটা কি হক কাম হইতেসে।

নো প্রব্লেম। ছ্যাক খাইতে খাইতে তাহারা একদিন ছ্যাকা খাওয়ানো শিখিয়া ফেলিবে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই সিরিজের শিরোনাম আর লেখা জম্পেশ।
জাঝা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভাগ্যিস বাপ-মায়ে আপনার নামের সাথে মিলায়ে আমার নামও শিমুল রাখছিল !
নাইলে এত প্রতিভা কি আর আমার কাছে আইতো !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

বিপ্লব রহমান এর ছবি

জাঝা হচ্ছে। চলুক। ...


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঠেলে ঠেলে চালাইতে হয় বিপ্লব ভাই
দোয়া রাইখেন....

.......................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নজমুল আলবাব এর ছবি

দৌড়াক। তবে চেইন যেন না ছিড়ে

ভুল সময়ের মর্মাহত বাউল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছিঁড়লেও সমস্যা নাই
চেইন তোলার জন্য নাহয় অপু ভাইয়েরে আওয়াজ দিবো।
কি বলেন?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুহম্মদ জুবায়ের এর ছবি

'কত্তো রঙের ভালোলাগা' সিরিজে এতোদিনে রঙের কারবারি একজন রং-বাজের আমদানি ঘটলো! হাসি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তবু ভাল জুবায়ের ভাই
মন-বাজ বলেন নাই !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

ইয়ে, শিমুল, কিছু মনে করবেন না - আপনি কিন্তু বেশ সুযোগসন্ধানী আছেন ! প্রেম প্রস্তাবের প্রথম প্রতিক্রিয়া হলো গিয়ে কিনা কিভাবে নিজের কিছু ছবি আঁকানো যায় ? হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রেম প্রস্তাব পাইয়া আমার মাথা আউলাইয়া গেছিল মনেহয়।
সবকিছু সিনেমার মতো লাগতেছিল। সেই যে হিরোইন...
তার কত্তো পেইন্টিং...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

সেই যে হিরোইন...
তার কত্তো পেইন্টিং...

কেমুন জানি টাইটানিক টাইটানিক গন্ধ পাইতেসি...
আস্তাগফিরুল্লাহ...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নাহ্ !
পোলাপাইনগুলান দেখি অল্প বয়সেই বেশি পাইকা গ্যাছে !!
পড়াশুনা বাদ দিয়া এইসব কেমুন কেমুন সিনেমা দেখলে চলবো?
খাড়াও...তোমার মায়েরে কইতাছি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

হ হ, কইয়া ফালান। আমিতো সেইটাই চাই।

এইভাবে আর ভাল্লাগেনা... আমিও কিছু আঁকাআঁকি করতে চাই।

আর মায়েরে কবার দরকার নাই।আমার আপুজান এখন বগুড়াতে অবস্থান করিতেসেন।

বলেনতো ঠিকানা দিয়ে দেই?? চোখ টিপি

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছেলে তো দেখি ভাল রকম সেয়ানা !!!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দ্রোহী এর ছবি

হুম! পোলাগুলার জন্য কষ্ট হইতাছে আমার!


কি মাঝি? ডরাইলা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

যাউক !
আমার ঘরের দেয়ালে শেষমেষ একখান সিনেমার পোষ্টার লাগলো বইলা আনন্দ হইতাছে আমার...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুবুল হক এর ছবি

বগুড়ায় থাকতে আমি একজন মটর সাইকেল আরোহিনীকে চিনতাম।
ওটাকে মটর সাইকেল না বলে সাইকেল বলাই ভালো। কাজ করতো বেজোড়া ঘাটের ওপারে। জায়গাটার নাম এখন মনে নেই। সেই স্মৃতি থেকে আপনার কয়েকটা লেখা পড়ে ফেললাম , অভিজ্ঞতাগুলো লিখে যান সম্পদ হয়ে থাকবে। বগুড়ার সেই মেয়েটার কাছ থেকে তার অভিজ্ঞতার কথা মাঝে মধ্যে শুনতাম যার অধিকাংশই পীড়াদায়ক। সে বলতেও চাইতো না। তবে খুব শক্ত মেয়ে ছিলো সে। এত প্রতিকূলতা সত্ত্বেও তার প্রত্যয়ের অভাব দেখিনি । সেই মেয়েটার নামও ছিলো শিমুল।

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অদ্ভুত মিল তো !
আমিও কিন্তু কঠিন চিজ...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

বস্‌ ,কি লিখতে যায়া কি লিখ্যা ফালাইসি!(জিব্বা দেখানো হাসি)[এখনো এইখাঙ্কার ইমোটিকন শিকি নাই].........
' আপূর্ব ' লেইখা ফালাইসি। তাও কিন্তুক মানেটা খারাপ দাঁড়ায় না......"পূর্ব পর্যন্ত" মানে পূব দিক পুরা কভার কইরা ফালিসে আপনার এই লেখা -এইরকমই একটা কিছু ভাইবা লন। যেমনটা করে নেয় সূর্য্য!!!! হাসি

আর ধুসর গোধু ,
তুমিও আমারে চান্সে মাইরা দিলা না? (এখন দেখ - কি রে কি বানায় দিলাম ) (মিচকা হাসি)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আরে কুনো অসুবিদা নাই !
পূব দিকের অর্দেক অইলেই চলতো
আপনি তো মিয়া পুরা কভার কইরা দিছেন !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

খুব ভালো লাগছে, আমি আপনার এই সিরিজে হুকট হয়ে গেছি হাসি
ছেলেটা এত কষ্ট করত শুধু আপনাকে দেখার জন্য শুনেও আপনি রিফিউজ করলেন কিভাবে?

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নিলয় না জানি, মুমু...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি

সবাই কি করে বুঝে গেল যে আপনি রিফিউজ করে দিয়েছেন?
আমি তো বুঝলাম না!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বুদ্ধিমান হোন
ঠিক ভাবনাটি ভাবুন।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তীরন্দাজ এর ছবি

ঝরঝরে সুন্দর লেখা। জমাট মাখনের মতো শক্ত, কিন্তু সামান্য উত্তাপেই গলে গলে স্বাদ দেবে।

**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রয়োজনীয় উত্তাপ কোথা হইতে আসিবে ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তীরন্দাজ এর ছবি

ওইটুকু উত্তাপ না থাকলে কি এত ভাল লিখতে পারতেন? এতো নি:শ্বাসের মাঝেই রয়েছে।
**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বিশ্বাস জাগলো আবার।
ধন্যবাদ।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

লেখাটা যথেষ্ট মজার ছিল, কিন্তু মন্তব্যগুলো তো আরো জোস! তবে মন্তব্যের গন্তব্য তো খুব ভালো দেখছি না! সবাই তলে তলে টাইটানিকের জ্যাক হওয়ার তালে আছে। আচ্ছা... গাইতে গাইতে গায়েন, বাজাতে বাজাতে বায়েন, আর আঁকতে আঁকতে কী? ...

মৃদুল আহমেদ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আইয়েন
আরে আরে করে কি !
আমার দিকে আসেন ক্যান...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিঘাত তিথি এর ছবি

কঠিন! ভালো হলো আমি একটানা সবগুলো পড়লাম। কিন্তু সমস্যা হচ্ছে, বাকি গুলা টানা পড়তে হলে আপনাকে টানা লিখতে হবে। তাড়াতাড়ি লিখুন তো!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

টানাটানি তো করতেছি
কিছু তো বাইর হয় না রে ভাই !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

হ কইলেই হইলো এখন।

না জানলে কি হইবো,লেখা দেইখাই বুঝা যায় জীবনে কয় হালি ইটিশ পিটিশ এর সাক্ষী চোখ টিপি

নো ধানাই পানাই...অপেক্ষায় আছি কিন্তু। ছ্যাঁকা খাইতে রাজি না...

---------------------------
দুঃখ সুখের স্পর্শ নীরে
সাঁতরে বেড়াই;
নিঃসংগ এক,নিঃসংগ মেঘ।

---------------------------------

বাঁইচ্যা আছি

পরিবর্তনশীল এর ছবি

হে হে আপু-
সেইরকম।
তয় মিয়া আপ্নে আসলেই মহিলা মাসুদ রানা দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !
খালি বয়সটা যদি ওইরকম এক জায়গায় আটকাইয়া থাকতো !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পরিবর্তনশীল এর ছবি

তাইলে কত্ত রঙের ভালোলাগা আকাশ ছুঁয়ে ফেলত
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আহমেদুর রশীদ এর ছবি

১.একসময় রিভিউ লিখতে গিয়ে আমিও লিখতাম- বইটিতে ছাপাখানার ভূতের গুতা.......ইত্যাদি ইত্যাদি। তখন কি আর জানতাম এই গুতা আমার কপালে জীবনের জন্য সেঁটে যাবে!

২.ঘুমাইয়া আছি,আছি ভালো, জাইগা দেখবো বাজার নাই................
কোনবা পথে 'ঝাঁকার' পথে যা....ই.......

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।