পূর্ণমুঠি - এক টুকরো অনুভূতি

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ১৯/০৮/২০০৮ - ৯:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

পূর্ণমুঠি - একটুকরো স্বপ্নের প্রতিফলন মনে হলো। আসলে যে স্বপ্ন আমার দেখার কথা ছিলো না কোনোকালেই। কারণ আমি কবি বা লেখক, কোনোটাই নই। তবুও স্বপ্ন, তবুও স্বপ্নপূরণ। আমি পূর্ণমুঠির রিভিউ জাতীয় কোনো কিছু করার জন্য লিখছি না। বইটা হাতে নেবার পর ভালোলাগা যে অনুভূতিটুকু, সেটুকু ভাগ করে নিতে ইচ্ছে করছে, সবার সাথে।

কেমন অদ্ভুত ! আমি সুদূরপ্রসারী কোনো ভাবনা ভাবতে পারি না। আমি স্বপ্ন দেখি আগামীকাল নিয়ে, বড়জোড় আগামী দুই কি তিনদিন। লোকজন হাবিজাবি বলতে ছাড়ে না। তবে কি আর করা। আমি যে এরকমই। পূণৃমুঠি নিয়ে তুমুল উম্মাদনা ভালো লাগতো, উপভোগ করতাম। মনে হতো আমাদের আরো কিছু একটা হচ্ছে। কিন্তু ওই আমাদের মধ্যে ”আমি” যদি মিশে থাকার মধ্যেই দৃশ্যমান আলাদা একটা রঙ হয়, তাহলে সেটা কেমন হবে, ভেবে দেখার সাহস পাইনি।

কিন্তু আমার ভালো লাগছে। ভীষন ভীষন ভালো লাগছে। সুন্দর প্রচ্ছদে, মন কেমন করা গন্ধমাখানো বইয়ের ঝকঝকে পৃষ্ঠায় আমার লেখা...অতুলনীয় অনুভূতি ! কেমন লজ্জা লজ্জাও লাগছে। অত্তোগুলো শক্তিশালী লেখার ভীড়ে এই অধমের লেখা যেন বিশাল কোন পার্টিতে জমকালো সাজুগুজু লোকজনের ভীড়ে এককোনায় দাঁড়িয়ে থাকা সাদামাটা লাজুক কোনো মানুষ।

এখানকার গল্পগুলো প্রত্যেকটাই আলাদা স্বাদের। নিক নামের আড়ালে থাকলেও কিছু কিছু নাম তো চেনাই। কিন্তু মুহাম্মাদ শাহাদাত হোসেন, এম আবদুল মুকিত, মিথুন কায়সার, আবু মুস্তাফিজ - নামগুলো একটু ধাঁধাঁয় ফেলে দেয়। অবশ্য দুনিয়া জোড়া পচুর গিয়ানজামের কারণে সবুজ বাঘকে চিনতে মোটেই সময় লাগে না। হুম... ডোরাকাটা দাগ দেখে বাঘ চেনা যায় !

অপ্রত্যাশিত এই ভালোলাগায় ভরিযে দেবার জন্য হাসান মোরশেদ, কনফুসিয়াস, আহমেদ অরূপ কামাল, আহমেদুর রশীদ, মাহবুব লীলেন, এবং আরো যাঁরা তাঁদের শ্রম দিয়েছেন, তাঁদেরকে আমার কৃতজ্ঞতা...


মন্তব্য

স্বপ্নাহত এর ছবি

হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

হাসি :-)

সৌরভ এর ছবি

আমরা শুধু শুনেই যাই। বই হাতে পাই না।


২৭. বেহেস্ত যাওনের খায়েশ হগ্গলের, আপত্তি শুধু মরনে


আবার লিখবো হয়তো কোন দিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আহারে !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

কি???

আমারে একটা ধন্যবাদ দিলেন না?? আপনার গল্পটা যেন বইয়ে যায় এইজন্য সম্পাদকমন্ডলীকে আমি কতই না ধরাধরি কর্লাম...নাহ!! কারও মুখে মধু নাই।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

হাসান মোরশেদ এর ছবি

সবিনয়ে ফিরতি কৃতজ্ঞতা
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

হাসি হাসি হাসি বইটা যে কবে পাব মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মিয়া আপনে তো তাই লেখিকা হইছেন। আমারে তো সম্পাদক সাবেরা পাত্তাও দেয় নাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমারেও মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

প্রমানিত পাকনা লেখকদেরকে সব জায়গায় পাত্তা দিলে আমরা যামু কই? দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

বাংলা সাহিত্যে নতুন একজন লেখকের আগমনকে স্বাগত জানাচ্ছি। আরো বেশি বেশি লিখুন, আমরা বইমেলা থেকে লাইন দিয়ে বই কিনে অটোগ্রাফ নিয়ে বাসায় ফিরবো। আর সবাইকে বলবো, আমাদের সচলের বন্ধু দ্যাখ কি অসাধারণ লিখেছে।

অফটপিক:
দুরো মিয়া, আশা করেছিলাম প্রকাশনা উৎসবে আসবেন। স্বপ্নাহত ছিল না, হাতটা না হয়, আমিই ধরতাম।

রায়হান আবীর এর ছবি

একটু খিয়াল কইরা হাসি
=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

স্বপ্নাহত এর ছবি

রায়হানের জন্য সমবেদনা রইলো। হাসি

পান্থদা, বলেন কি খাবেন? দেঁতো হাসি

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

পান্থ রহমান রেজা এর ছবি

@ রায়হান,
ধুত্তোরি, হাত ধরাধরির নাটকের অন্যতম নায়ক হিসেবে যে রায়হান আবীর ছিল এটাই ভুইল্যা গেছি। ব্যাপার না রায়হান, লাল পাহাড়ের দেশে গিয়ে লাল পানি খেয়ে এবারের মতো শোক-তাপগুলো ভুলে যান। ভবিষ্যতে পোষায়া দিমুনে।

@স্বপ্নাহত,
প্রকাশ্যে জনসম্মুখে কী ঘুষ সাধা ঠিক হলো? এবার সবাই না আমাকে দুদকে ধরিয়ে দেয়। আপনের মিয়া দেখছি বুড়া বয়সেও বাস্তব বুদ্ধিসুদ্ধি হলো না!!!

স্বপ্নাহত এর ছবি

যার জন্য করলাম চুরি সেই কয় চোর।

হা কপাল!! মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

পোলাপাইনগুলান অতীব ফাজিল !
লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

নতুন একজন লেখকের আগমনকে স্বাগত জানাচ্ছি। আরো লিখুন এবং আরো ভলো লিখুন
শিমুল আপা আপনি বগুড়ায় থেকে এত তারাতারি বইটি কি ভাবে পেলেন আমি এখনো বইটি জোগার করতে পারিনি, চেষ্টায় আছি।
-- পুষ্প -

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ আমারো প্রাপ্য, কারন পূর্নমুঠিতে আপনার গল্প তো আমিও পড়ছি। অর্থাত্ কিনা আমি পাঠক হিসেবে ধন্যবাদ পাই আপনার কাছে। জলদি পাওনা মিটান, নাইলে কিন্তু হাসান মশহুদের কাছে বিচার দিমু !!
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সবজান্তা এর ছবি

আমারে সম্পাদক একবার জিগাইলোও না !!!


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

আপাতত মারা গেছি বলে একটু বেকায়দায় আছি
কারা কারা প্রসংশা করে জানা থাকল
যদি আবার বেঁচে উঠতে পারি তাহলে লিখব একখান সমালোচনা
লাইন টু লাইন
শব্দ টু শব্দ
অক্ষর টু অক্ষর

ওনলি সেম্পল...ওনলি সেম্পল...

ঝরাপাতা এর ছবি

অভিনন্দন লেখিকা . . ..
আপনি আসলে ডাবল শিমুলীয় আড্ডা হতো . ..


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।