ঘোল

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ১৬/১২/২০০৮ - ৫:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

বহুদিন থেকে শুনে আসছি, বিদেশ থেকে বহু সচল দেশে আসছে এই ডিসেম্বরে। এবং তারা এমন এক আড্ডার আয়োজন করবে, যা এর আগে নজু ভাইয়ের বাসায় সংঘটিত ভয়ানক মজাদার আড্ডাকে বহুগুন ছাড়িয়ে যাবে। একটা লম্বা সময় ঢাকায় কাটিয়ে আসলাম। কিন্তু সেই বহু প্রত্যাশিত আড্ডার কোনো খবর নাই। বিফল মনোরথ আমি ফিরে আসি বগুড়ায়।

কিন্তু ওরা আমাকে এইভাবে সারপ্রাইজ দেবে, মোটেও ভাবিনি। গ্রামের বাড়িতে আমি। কারা যেন এসেছে শুনে দরজায় এসে আমি হতবাক। উঠানে দাঁড়িয়ে আছে প্রায় ১৫/১৬ জন সচল। কেউ না বলে দিলেও আমি চিনলাম কয়েকজনকে। নজু ভাই, মাহবুব লীলেন, তানবীরা, সবজান্তা, অতন্দ্র প্রহরী আর টুটুল ভাই। সবার মুখেই আমাকে চমকে দেয়ার আনন্দ। এদের মধ্যে কয়েকজন আমার সাথেই ঘরে এসে ঢুকলো। আর বাকিরা বাইরেটাই আগে ঘুরে দেখতে চাইলো। পুরো গ্র“পটার মধ্যে সবচেয়ে বেশি হ্যান্ডসাম আর ইশমার্ট লাগছে আমাদের নজু ভাইকে। কসম। বেশি লোকজনের সমাবেশে আমি বরাবরই নীরব ভূমিকায় থাকি। কাজেই পুরো ব্যাপারটাতেই আমি কেমন যেন লজ্জা লজ্জা পাচ্ছি। আমি বারবার মুমুকে খুঁজছিলাম। সচলায়তনের হার্টথ্রব, দ্য প্রিন্সেস অফ সচলায়তন, সে কোথায়? হতাশ হতে হলো। সবজান্তা জানালো, ওর শরীরটা ভালো না। তাই ইচ্ছে থাকা সত্বেও আসতে পারেনি। আড্ডাবাজ ক্যামেলিয়াও নেই। নেই ত্রিরত্নও। ক্যামনে কি?

ওদের কয়েকজন ঘরের ভেতরেই ছড়িয়ে ছিটিয়ে বসেছে। আমি তানবীরাকে দেখে খুবই অবাক। ভেবে রেখেছিলাম সে দেখতে শ্যামলা মায়াবতী চেহারার কেউ হবে। কিন্তু দুধ-সাদা একটা থ্রিপিস এ তাকে লাগছে ১৯/২০ বছর বয়সী খুবই সুন্দরী কোনো তরুণীর মতো। আমাকে একটু কাছে টেনে বললো, আমি তাকে স্বাতী আপা বলে ডাকতে পারি। আমার মুগ্ধতা কাটে না। এতো অল্পবয়সী একজনকে আপা বলবো? এর একটা মেয়ে আছে, কে বলবে?

এর মধ্যে আমি খানিকটা অস্বস্তিও বোধ করছি। ওদের খাওয়ার ব্যবস্থা করতে হলে বলতে হবে আমার বোনকে। কিন্তু বিনা নোটিসে আপা ব্যাপারটা কিভাবে নেবে, ঠিক বুঝে উঠতে পারছি না। আমি চিন্তিতমুখে বারবার ঘর-বার করছি।

এরমধ্যে দেখি, কয়েকজন নেমে পড়েছে পুকুরে। ঘোলা পানির সেই পুকুর তখন পিয়াইন নদীর মতো স্বচ্ছ। আরো কয়েকজন সচলের সাথে সচ্ছন্দে সাঁতার কাটছে স্বাতী আপাও। তাকে লাগছে জলপরীর মতো। আমার একটু হিংসে হলো। আমি সাঁতার জানি না। হঠাত মাথায় চিন্তা এলো, আচ্ছা, স্বাতী আপা কি চেন্জ করে আমার জামা-কাপড় পড়তে চাইবে, না নিজের কাপড়-চোপড় এনেছে? সাথের ব্যাগ তো বড়ই মনে হলো।

এর মধ্যে ভেতর থেকে ডাক পড়লো আমার। রান্নাঘরে ঢুকে আমি অবাক। শহরের রাস্তায় যেরকম ডাস্টবিন তৈরী করা থাকে, সেইরকম এক ডাস্টবিন ভর্তি বিরিয়ানি। ভীষন সুস্বাদু চেহারার সেই খাবার নিশ্চিন্ত করলো আমাকে। একটু আদর করে দিতে গেলে আপা বললো, ”থাক, আর আহ্লাদ করতে হবে না। ওদেরকে খেতে ডাক।”

আমি বাইরে এসে দেখি, ওরা মাঠের ওই প্রান্তে। বিশাল একটা গাছের নীচে জটলা করছে। নাকি আড্ডা দিচ্ছে বলবো? ডাকলেও শুনতে পাবে না। আমি ফিটার লীলেনকে ফোন করে বলি, ওদেরকে নিয়ে চলে আসতে। ফোনে কথা বলার সময়েই দেখি আমার কয়েকটা চাচাতো ভাই। কি যেন বলবে। ফোন রেখে আমি প্রশ্ন নিয়ে তাকাই। ওরা অভিযোগ জানায়, আমার সচল বন্ধুরা বাছুর আর ছাগলের বাচ্চার পেছনে খুব বেশি দৌড়াদৌড়ি করছে। এটা নিয়ে পাড়ার ছেলেরা ক্ষেপে গেছে। আমি বলি, ”ভাইরে, মাত্র কয়েকটা ঘন্টার তো ব্যাপার। ওরা যা খুশি একটু করুক না। তোরা একটু কোনোভাবে ম্যানেজ কর। আমি কাল নাহয় ওদের সাথে কথা বলবো।”

ওরা এসে টেবিলে বসে। বিশাল একটা গামলায় বিরিয়ানি তো আছে। কিন্তু প্লেট নেই একটাও। সাঁতার কেটে আর গরু-ছাগলের পেছনে দৌড়াদৌড়ি করে ক্ষুধার্ত সবাই। আমার দিকে তাকায় সবাই। কিন্তু আমি সমস্যাটাই ধরতে পারি না। নজু ভাই বলে, ”এইটা কোনো সমস্যাই হইতে পারে না। যতোবার আমি চিল্লায় গেছি, এক থালায় চল্লিশজন খাইছি। অতএব...”

তারপর কি হইলো আমি জানি না রে ভাই। তয় আমি মনে হয় খুবই হিংসা-সমৃদ্ধ পাবলিক। নাইলে কয়েকদিন ধইরা হবো-হবো হবু-আড্ডার কথা শুইনাই আমি কাইলকা রাইতে এইরকম একটা স্বপ্ন দেখলাম ক্যান?


মন্তব্য

স্বপ্নাহত এর ছবি

হুম। আরেকজন আসছে স্বপ্ন নিয়ে। কাঁটা ঘায়ে নুনের ছিটা দিতে। মন খারাপ

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

উল্টা বুঝলি রাম ! ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সচলায়তন মাথার মধ্যে এমন ভাবে ঢুকেছে যে সচলরা বগুড়ার গ্রামে গিয়ে হাজির! তা কোন গ্রাম সেটা?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কমু না।
কইলে হাসবেন। লইজ্জা লাগে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনিস মাহমুদ এর ছবি

ঠনঠনিয়া নাকি গণ্ডগ্রাম?

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এগুলো তো অনেক কম হাসির, আনিস ভাই।
আমারটা দমফাটানো। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

তয় আমি মনে হয় খুবই হিংসা-সমৃদ্ধ পাবলিক।

হতে পারেন, তবে আমাকে টেক্কা দিতে পারবেন না - দেঁতো হাসি

দুস্কু করেন না শিমূল, নেক্সট টাইম ......

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ।
আশায় আশায়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিবিড় এর ছবি

হুম...... দুস্কু কইরেন না আপু । বেটার লাক নেক্সট টাইম ।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেখা যাক। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

আহারে শিমুলাপা দুঃখটা বাড়ায়ে দিলেন দেখি !!

যাই হোক তবে গালগপ্পো করতে আসলেই আপনার জুড়ি নাই।
বগুড়া গেলে আসলেই অন্যান্য সচলরা ধন্য ধন্য করতে শুরু করত।
উত্তরাঞ্চল বলে কথা (আমিও উত্তরাঞ্চলের ছেলে চোখ টিপি, জন্ম রাজশাহী) বুঝতে হবেতো !
মুমুর উপর দেখলাম দরদ উছলায়া পড়তাছে, ঘটনা কি ? বগুড়ার মেয়ে দেখে তাইনা !!

--------------------------------------------------------

সুলতানা পারভীন শিমুল এর ছবি

গালগপ্পো না রে ভাই।
হাছাই স্বপন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

ত্রিরত্ম নাই কে বললো। আমি না () হাত ধরে দাঁড়াই ছিলাম দেঁতো হাসি । তানবীরা আপু সম্পর্কে অবজারবেশন ১০০ তে ১০০। আগে দেখছেন নাকি?

এতোদিন ছিলেন কই?

=============================

তানবীরা এর ছবি

রায়হান আমি সিওর কেউ ওরে ফোনে বলছে, এর অন্যথা হতেই পারে না ঃ-}, মিসড ইউ শিমূল, চেষ্টা করব বগুরায় ছুয়ে যেতে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ফোনে কেউ বলেনি স্বাতী আপা। সত্যি, কি করে যে মিললো, জানি না।
আর
রায়হানটা কার হাত ধইরা দাঁড়াইয়া ছিলো, কেউ কি দেখছেন?
তাইলে আওয়াজ দেন তো। পোলাডা টাংকিবাজই থাইকা গেলো। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বলতে চাইছিলাম 'পাগলের সুখ মনে মনে'। আমারে স্মার্ট কইছেন... তাই আর বললাম না।

আপনি ঢাকায় ছিলেন সেই খবর পাইছি। আড্ডার আগে আগে ঢাকা ছেড়ে ভাগছেন সেই খবরো পাইছি... তবে জনে জনে ভিক্ষা কইরাও আপনের সাথে যোগাযোগের তরিকা পাই নাই। আপনার এক বগুড়ায়িত ভাই আমাকে আপনার নম্বর দিবো দিবো কইরাও দেয় নাই। সো আমার কোনো দোষ নাই।

তবে আপনার স্বপ্ন সফল করার বাসনা রাখলাম... তখন বুঝবেন কারে বলে স্মার্ট... ফি আমানিল্লাহ্...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"তবে জনে জনে ভিক্ষা কইরাও আপনের সাথে যোগাযোগের তরিকা পাই নাই।"
চাওয়ার মতো চাইলে নাকি সবই পাওয়া যায়
তোমরা কেনো অসহায়... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

তানবিরা সম্পর্কে অবজারভেশ ১০০ তে ১০০০ হাজার
তবে এখানে সে কারো জামা নেয়নি
দরজার সামনে একটা পুরানা ছালা বিছানো ছিলো পা মোছার জন্য
ওটা ভাঁজ করে নিয়ে গেছে
তার বাসায় নাকি পা মোছার কিছু নাই
(কে জানে রাস্তা ঘাটে কী পাড়ায়)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সত্যি নাকি, স্বাতী আপা? খাইছে

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনিস মাহমুদ এর ছবি

আপনাকে মিস করেছি, শিমুল।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমিও আনিস ভাই।
কোনো একদিন হয়তো আপনার গান শুনবো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনি নিজেকে মিস করেছেন? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ্যাঁ তো !
উত্তরার আড্ডায় অতো অতোজনের ভীড়ে আমাকে যে দেখতে পেলাম না। তো মিস করবো না? নিজেরেই মিস করলাম। মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

মনে হল আপনার আড্ডাটাও আজকের আড্ডার মতোই উপভোগ করলাম! কিছু স্বপ্ন যে বাস্তবের চেয়েও সুন্দর হাসি

সত্যি বলি, আপনাকে আজ মিস করলাম অনেক। ইচ্ছা ছিল আপনাকেও বলার, কিন্তু নাম্বার যোগাড় করা গেল না কোনোভাবেই। কী আর করা! মন খারাপ

পরে দেখা হবে আশা করি। অথবা সদলবলে ঝটিকা কোনো বগুড়া-সফর হয়ে যেতে পারে হাসি

তানবীরা'পু সম্পর্কে আপনার কথাগুলো সম্পূর্ণ মিলে গেল!


A question that sometimes drives me hazy: am I or are the others crazy?

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- হ, সবাই স্বপ্ন দেখে আড্ডা আর বিরানীর আর আমি স্বপ্ন দেখি বংশদণ্ডের!
ইয়া বড় কতগুলা বংশদণ্ড দৌড়ে আমারে তাড়া করতেছে... মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কন্কি !
হেরা নিজেরাই !! অ্যাঁ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুজিব মেহদী এর ছবি

এই আড্ডাটাও বেশ মজার হইছে।
উত্তরার আড্ডায় আপনাকে মিস করেছি। এই লেখা পড়ে মিস করছি স্বপ্নের আড্ডাটাই।
খালি মিসামিসি, বুঝি ফুরাবে না!

..................................................................................
দেশ সমস্যা অনুসারে
ভিন্ন বিধান হতে পারে
লালন বলে তাই জানিলে
পাপ পুণ্যের নাই বালাই।

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জানি না ফুরাবে কবে... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

তোরা একটু কোনোভাবে ম্যানেজ কর। আমি কাল নাহয় ওদের সাথে কথা বলবো।

মাইচ্চে! একেবারে মাস্তান-সর্দারের মতো কথাবার্তা! বিডিআর-এর দেয়া "গুণ্ডী" নামটা মিথ্যে নয় তাহলে! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বগুড়ায় আইসা চক্ষু-কর্ণের বিবাদ ভন্জন করেন, সন্ন্যাসীজি। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

স্বপ্নীল আড্ডাটাও ভালো জমেছিল দেখছি! হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তা আর বলতে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

নাহ্, বগুড়া গিয়ে একবার হামলে পড়তে হয় দেখছি! হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম।
বিশেষ আকর্ষন, বগুড়ার স্পেশাল কুয়াশার রস।
ব্যবস্থা করবে মাননীয় ফারুক ওয়াসিফ। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

আহারে এত স্বপ্ন মানুষ কিভাবে দেখে?
কেউ দেখে দুঃস্বপ্ন আর কেউ সুখস্বপ্ন।
যাই হোক স্বপ্নের মধ্য দিয়ে ও মাঝে মাঝে সচলে হাজিন হোন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ম্যাডাম।
দুধের স্বাদ ঘোলে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অছ্যুৎ বলাই এর ছবি

ঘোল ভালোই লিখেছেন। প্রায় বিশ্বাস করে ফেলেছিলাম। পুকুরে সাঁতারের ব্যাপারটা মাথায় থাকলো। আর ভ্রমণ লিস্টে বগুড়ার নামও তুললাম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি জনাব। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রণদীপম বসু এর ছবি

স্বপ্নের বিষয়ে কোন মন্তব্য নেই, কারণ ওটা স্বপ্ন। শিশুরাই নাকি স্বপ্ন দেখে (বাক্য-সত্ব 'স্নিগ্ধা')। তবে স্বপ্নে একটা দুর্দান্ত সত্যি বিষয় দেখলেন কী করে ! আমি নিশ্চিৎ, আপনি যেসব সচলের উল্লেখ করেছেন, এরা যে গরু-ছাগলের পেছনে দৌঁড়াদৌড়ি করবেই এতে ১০০ তে ১ লাখ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।