পাতা ঝরা দিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি
লিখেছেন সুলতানা পারভীন শিমুল (তারিখ: মঙ্গল, ১০/০৩/২০০৯ - ১২:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

বছরের এই সময়গুলো যেন কেমন। চারদিক খাঁ খাঁ। ধুলিধুসরিত জীবন। স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবার কেন যেন দেরী হয়ে গেছে। ক্লাসের ফাঁকে ফাঁকে সেই প্রস্তুতিও চলছে। মাঠে ডিসপ্লের মহড়া। ফুলে ফুলে ঢলে ঢলে...। মেয়েরা নাচ তুলে আনছে। যখন গান ভেসে আসে, কি জানি কিসেরো লাগি প্রাণ করে হায় হায়.... বুকের ভেতর কোথায় যেন তার প্রতিধ্বনি বাজতে থাকে। ফিরে ফিরে আসে সেই হায় হায় রব।

বিরতিতে স্টাফরুম, বা পার্কে একটু বসে থাকা। সেখানেও বদলে যাওয়া দৃশ্য। পাতা ঝরা দিন। একটু পরপর অল্প বাতাসেই পাতাদের অবিরাম ঝরে পড়া। ঝিরঝর শব্দ। সেইসাথে গায়ের ওপর, বেন্চের ওপর, রাস্তার ওপর পাতাদের আলতো অবতরণ। মন উদাস করা দৃশ্য। কিন্তু আমার ভালো লাগে। মুগ্ধতা ধরে রেখেই কেমন যেন বিষাদ ভর করে মনে। ভালো লাগা। বিষন্নতা। খাঁ খাঁ দুপুর। হু হু করে ওঠা মন। সবকিছু মিলিয়ে কেমন যেন একটা...কি যেন একটা...

পাতাদের ঝরে পড়া দেখে মনে হয় গাছগুলো কি তাদের বিষন্নতা ঝেড়ে ফেলতে চাইছে? পুরোনো সব স্মৃতি মুছে ফেলতে চাইছে? তাহলে ওদেরকে অতো রুখোসুখো লাগে কেন? প্রাণহীন লাগে কেন? কে জানে, হয়তো অভ্যস্ততা। এতোদিন যেমন ছিল, তা বদলে যাচ্ছে বলে। যাক বদলে। মাত্র তো ক'টা দিন। আবারো তো নতুন করে ভরে উঠবে ওরা। কদিন পরের বৃষ্টি ওদেরকে ভিজিয়ে দিয়ে, সজীবতার ম্পর্শ দিয়ে ফিসফিস করে বলে উঠবে, ওঠো...জেগে ওঠো...এই তো সময়...নতুন করে বাঁচো....


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

"নগদ যা পাও হাত পেতে নাও বাকির খাতায় শূন্য থাক..." - কেন যেন এই কথাটাই সবার আগে মনে পড়ল লেখাটা পড়ে।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার কথা শুনলে আমার খালি একটা কথাই মনে পড়ে। এক বালিকা দলের সাথে নাচ তুলতেসিল। আমি বন্ধুদের সাথে মাঠে বসে নানান রকম প্রস্তুতি দেখতেসিলাম। বিরতিতে ওই বালিকা (সে আবার আমারে একটু ভাল পাইত) কাছে আইসা দুই হাত বাড়ায়া আমারে মেন্দী দেখায়। জিগায় কেমন হইসে। আমি কই, খুবই সৌন্দর্য হইসে। তখন সে কয়, যখন আমাদের বিয়া হবে তখনও আমি এইভাবে মেন্দী লাগাব হাতে, ঠিকাছে? ওর কথা শুনে আমি তখন চক্ষুদ্বয় বিশাল বানায়া, পারলে, একশ মিটার স্প্রিন্ট লাগাই উল্টা দিকে। কিন্তু তারপর.... নাহ্ থাক, গুরুজনদের সামনে সব কথা কওন লাগে না। দেঁতো হাসি

লেখাটা ভাল্লাগসে অনেক।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এইসব ধানাই পানাই চলবে না,প্রহরী।
২৪ ঘন্টার মধ্যে ঘটনা পুরো ডিটেইলস-সহ আলাদা পোস্টে দিয়ে দেন।
এইটা জনতার দাবী। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

দেঁতো হাসি

নিবিড় এর ছবি

সেইদিন আর নাই, এখন কেও বিডিআর এর হাত ধরলে উনি আর খুশি হন চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার তো আর ভাই তোমার মতো কপাল নাই যে চারপাশে শ'য়ে শ'য়ে কচিকাঁচা ঘুরে বেড়াবে মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

এইয়ারে কয় কাইব্যে ধরা রোগ
তিনদিন খালিপেটে করলার রস খাইলে রোগ সাইরা যায়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কাইব্যে ধরা রোগ - তার মানে কি আমি অখন কবিতা লেখতে পারুম? অ্যাঁ
কি আনন্দ !
তাইলে রোগ সারানোর দরকারটা কি?
করলা বাদ। কমলার রস খাইতে খাইতে নাহয় কবিতা লেখার প্রচেষ্টা চালাই...চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রায়হান আবীর এর ছবি

ও আফা!! ভালানি?

=============================

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ভাইজান।
আলহামদুলিল্লাহ ! দেঁতো হাসি
তয়, আফনেরা ইদানিং থাকেন কই?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুশফিকা মুমু এর ছবি

দারুন লাগল লেখাটা আপু হাসি আসলেই দেশটাও যদি এভাবে আবার নতুন করে সব শুরু করত। মন খারাপ
সেই ছোট বেলায় পিটি করা, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার কথা মনে পড়ছে হাসি যদিও কখনো কিছু পাইনাই খাইছে
আপনার লেখাও অনেকদিনপর পড়লাম হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আমাদের দেশে তো সব শাসনামলেই নতুন করেই সবকিছু শুরু হয়, মুমু। ভালো হতো যদি ভালো কাজগুলো পুরোনো ধারাবাহিকতা রক্ষা করে নিজ গতিতে চলতো। সরকার সে যে-ই হোক না কেন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

শিমুলাপুর বিরুদ্ধে কিন্তু খুব গুরুতর অভিযোগ আছে ...
সেটা হচ্ছে আজকাল এত কম কম লিখছেন কেন ?
অনেকদিন পর আপনার একটা লেখা পড়লাম।
বরাবরের মতই লেখাটা ভাল লাগল।
ভাল আছেন তো আপু ?
---------------------------

--------------------------------------------------------

পান্থ রহমান রেজা এর ছবি

শিমুলাপুর?
এই জায়গাটা ভাই কোথায়। যাইয়া, ঘুরে দেখে আসতে মঞ্চায়। দেঁতো হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
শিমুলাপুর জায়গাটা মনে হয় মধুপুরের আশেপাশেই, পান্থ। দেঁতো হাসি
আর ভুত কি বাচ্চি আমার বিরুদ্ধে অভিযোগ আনে, তার নিজের লেখা কই? তার তো তিন মাসের ফাঁসি হওয়া উচিত। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ভূঁতের বাচ্চা এর ছবি

@ প্যান্টো ভাইয়া , ঐযে শিমুল আফায় উত্তর দিয়া দিসে আপনাকে !

@শিমুলাপু
আসলে তিনমাস না সময়টা আরেকটু কম হবে আপুনি চোখ টিপি
গতকালের আগেও একটা লেখা দিয়েছিলাম তবে আমি ঠিকমতন কায়দা-কানুন না বোঝাতে সেটা ছবি হিসেবে প্রকাশিত হয়ে যায় !!!
তবুও আপনারা গুরুজন, ফাঁসি দিতে চাইলে তো মাথা পেতেই নিতে হবে । হেঃ হেঃ হেঃ ।
-------------------------------

--------------------------------------------------------

রাফি এর ছবি

হুমম্‌ এখন শুধু ঝরে যাবার দিন, ঝড়ে পড়ার দিন। মন খারাপ

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুকনো পাতা আর বিষন্নতাগুলো নাহয় ঝরেই যাক, রাফি।
ক্ষতি তো নেই। সামনেই আবার নতুন দিন। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতিথি লেখক এর ছবি

পাতা ঝরার দিনের শেষে আসবে নতুন দিন।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ঠিক কথা।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ইশতিয়াক এর ছবি

বিদেশে ইহাকে বলে "ফল" সিজন। এই সময় নিয়ে অনকে আহা উহু করেন উনারা। অনেক গানেও ফল সিজনের উল্লেখ আছে। কিন্তু বাংলা ভাষায় এটাই মনে হয় পাতা ঝরা সময় নিয়ে প্রথম লেখা পড়লাম। উদাস উদাস লাগতেসে পড়ার পর থেকেই। যাই গান শুনি গিয়ে ---

ধুসর গোধূলি এর ছবি

- ফল তো আসে উইন্টারের আগে, যেটাকে আমরা বোধহয় হেমন্ত বলি। আর শিমুলের বর্ণনানুযায়ী সময়টা হওয়ার কথা বসন্ত!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হেমন্ত- বসন্ত যেটাই হোক ধুগো, ব্যাপার না। অনুভূতিটা আসোল। হাসি
"কিন্তু বাংলা ভাষায় এটাই মনে হয় পাতা ঝরা সময় নিয়ে প্রথম লেখা পড়লাম।"
ইশতিয়াকের এই কথায় আমি যারপরনাই আনন্দিত। দেঁতো হাসি
অনেক অনেক ধন্যবাদ, ইশতিয়াক।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দময়ন্তী এর ছবি

কাল তো দোল৷ আজ তাই সমস্ত শুকনো ঝরাপাতা জড়ো করে "বুড়ীর ঘর' বানানো হল ৷ একটু বড় দাদা দিদিরা এই কাজটা নিজেরাই রাখে, ছোটদের ধরতে দেয় না৷ কলার বাকল, নারকেলের শুকনো ডাল আর অন্য কোন বড়গাছের শুকনো ডাল পাওয়া গেছে, তাই তো মহা আনন্দ৷ ঘরটা বেশ ঠিকঠাক করে বানানো গেছে৷ তারপর তাতে রাখা হয়েছে গোটা গোটা আলু, রাঙালু৷ তা আ রপর যেই না একটু অন্ধকার হওয়া --- অমনি তাতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে৷ দেখ দেখ আমাদের পাড়ারটা সবচেয়ে উঁচু ৷ তরুণ সমিতির ওদেরটার তো আগুনই দেখা যাচ্ছে না৷ সাথে সাথে সুর করে ছড়া "আজ আমাদের ম্যাড়াপোড়া, কাল আমাদের দোল------------' আস্তে আস্তে আগুন নিভে আসে৷ লাঠি দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে বার করে আনা হয় পোড়া, আধপোড়া আলুগুলো৷ বেশ করে নুন আর লঙ্কাকুচি দিয়ে মেখে গোল্লা পাকিয়ে সবাইকে দেওয়া হল৷

এই নেন শিমুল আপনার গোল্লাখান৷ কপকপ করে খেয়ে ফ্যালেন৷

----------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দ্যান, আমারে দুইটা দ্যান... দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

পাতা ঝরা দিন চলে যায় নতুন পাতা আসে
দুঃখ গুলি ধুলায় মিশে, সুখগুলি যে হাসে

( ইন্সট্যান্ট বানাইলাম, আফনার লেখা পইড়া আমারো লিলেন দার রোগে ধরসে মনে কয়। )

Lina Fardows

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দারুণ তো !
রোগটা আসলে মন্দ না, তাই না? হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবুজ বাঘ এর ছবি

এইন্না রোগ না, অনুরোগ। উদ্দাম জীবন উপভোগে কাইটা যায়। এইজন্য অবশ্য সঠিক দাক্তার দরকার। যে হুমাগুড়ি দিয়া ঝরা পাতা কুড়িয়া আইনা হাতে দিয়া কইব, পিথিমিতে সবকিছু ভালো লাগবে ব্যাপারটা এমন নয়। আবার সবকিছু খারাপ লাগবে তাও নয়। তাই এসো আমরা পাতা কুড়াই...ঝরা পাতা। এই বসন্তে এরচেয়ে আর কীইবা ভালো হতে পারে? (কথা বলার সুমায় একচোখ বড় আরেক চোখ ছোটো থাকবে)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সঠিক দাক্তার যে আবার সবসুমায় মিলে না, বাঘজী।
(কথা বলার সুমায় একচোখ বড় আরেক চোখ ছোটো থাকবে)
চোখ টিপি - এমুন কইরা?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সবুজ বাঘ এর ছবি

সঠিক পূজাই সঠিক দাক্তার আহরণের একমাত্র উফায়।(এইবার দুইচোখই বন্ধ থাকপো, কানামাছি খেলার স্টাইলে।)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানবীরা এর ছবি

ঝরে যায় উড়ে যায়গো, আমার মুখের আঁচল খানি, আমার না ঠাকুর সাহেবের লেখা বর্ষা সঙ্গীত

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আপনার সাথে রবিবাবু একাত্মতা প্রকাশ করেছেন অনেক আগেই।
ফাগুনের শুরু হতেই শুকনো পাতা ঝরলো যখন......
রোদন ভরা এ বসন্ত,কখনো আসেনি বুঝি আগে....
ঝরাপাতা গো আমি তোমাদের দলে......
এই উদাসী হাওয়ার পথে পথেই মুকুলগুলিই ঝরে......
খোদ বসন্তেই আরো অনেক গান ছড়িয়ে আছে আপনার আমার আমাদের সবার জন্য।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সে নাহয় গেলো রবিবাবুর কথা। তাঁর ঘাড়ে ভর করে আর কতদিন? চোখ টিপি
কিন্তু আপনি লিখতে শুরু করবেন কবে, অনিন্দিতা?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিন্দিতা এর ছবি

আরে, সবাই লিখলে পড়বে কে?
আমি ভাই নির্ভেজাল পাঠক।

রানা মেহের এর ছবি

এখানে ফল শেষ। স্প্রিং হাজির। কী শান্তি!
অতন্দ্রর গতিবিধি সন্দেহজনক চোখ টিপি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ধুসর গোধূলি এর ছবি
সুলতানা পারভীন শিমুল এর ছবি

আসোলেই সন্দেহজনক।
মারেন কোর্টমার্শাল। আমি সাথে আছি। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আমিও সাথে আছি! দেঁতো হাসি

আচ্ছা, কার কোর্টমার্শালের কথা বলা হচ্ছে এখানে? চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শর্টটাইম মেমোরি লস? চিন্তিত

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আচ্ছা, আমরা এখানে কী নিয়ে কথা বলতেসিলাম? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভাঙা চেয়ার দিয়া মাথায় আরেকটা বাড়ি দিলে মনে পড়বে, আমরা এখানে কী নিয়া কথা বলতেসিলাম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি ভীষণ আশাবাদী যে বাড়ি খেলেই কী নিয়া কথা বলতেসিলাম- তার সব মনে পড়বে। দেঁতো হাসি

আচ্ছা, আমি মাথায় বাড়ি খাব কেন? বাড়ি খেলে কী মনে পড়বে? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

পান্থ রহমান রেজা এর ছবি

আহারে, নচিকেতার পাতা ঝরা মৌসুমে গানটির কথা মনে পড়ে গেল।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শুনি নাই। মন খারাপ
একটু গেয়ে শোনান তো। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনাকে প্রায়-খ গ্রুপ থেকে বরখাস্ত করে ক গ্রুপে নিবন্ধিত করা হলো।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ইশ রে...
বললেই হলো?
শেষটা দেখলেন না? আমি তো আশার কথাই বললাম।
পাবলিক বোঝে না। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ওইটুকুন আশা তো ক-গ্রুপের সদস্যদেরও থাকে!
অতএব আপনাকে প্রেরণ করা হয়েছে যথাস্থানেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সুলতানা পারভীন শিমুল এর ছবি

না না না না
মানি না। মানবো না।
এহেন স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে তেবরো পেতিবাদ। রেগে টং

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নুরুজ্জামান মানিক এর ছবি

লেখা বরাবরের মত দুর্দান্ত ।
শেষ পর্যন্ত শিমুলকেও কাব্য রোগ ধরিল !!

কদিন পরের বৃষ্টি ওদেরকে ভিজিয়ে দিয়ে ( সু পা শিমুল )
ওদের সবাইকেই ভিজিয়ে দিক এই আশাই করি ।
শুধু আশা ছাড়া সবই ধুয়া ধুয়া ধুয়া ধুয়া
কিন্তু আশাও তো বেশ্যা- বলেছেন ল্যুসুন ।

বৃষ্টি সকলকে ভিজিয়ে দেয় কিনা এনিয়ে সংশয় প্রকাশ করেছেন আহমেদুর রশী্দ টুটুল ভাই আমার এই
পোস্টে -

"বৃষ্টি কি ভিজাতে পারে সব
বৃষ্টিতে কি ভিজতে পারে সবাই
মিয়া তানসেন কিভাবে যেন বৃষ্টি নামাতেন,রাগের সুরে।কঠিন সাধনার বিষয়।
আমরাও পরিবর্তন চাই,মুক্তি চাই।কিন্তু জানিনা কিভাবে তা আসবে।আমাদের চোখের সামনে ব্যার্থ হওয়া প্রচেষ্টাগুলো আমাদেরকে আরো হতাশ করে দেয়।
তবে আমরা বোধহয় সবচেয়ে বড় অবিচারটি করি নিজের প্রতি।আমরা যে অভিনয়টি মঞ্চে করতে চাই,তার সাজপোষাকটি একটিবার আয়নাতে না দেখেই অপেক্ষা করি পরবর্তী দৃশ্যের।"

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সুলতানা পারভীন শিমুল এর ছবি

শেষ পর্যন্ত শিমুলকেও কাব্য রোগ ধরিল !!
এই রোগটা মনে হয় খুব একটা খারাপ না, মানিক ভাই। হাসি
সবকিছুর পরেও আমি আশাবাদী।
খ গ্রুপ। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খালি পাতা ঝরাই দেখলেন? গাছে গাছে যে দারুণ সুন্দর সব কচি কচি পাতারা উঁকি মারতেছে তা দেখলেন না?

বুদ্ধদেব বসু যারে বলেছেন- শীতের শেষে গাছ নতুন হয়ে ওঠে, শেকড় থেকে উর্ধ্বে বেয়ে ওঠে তাজা তরুণ প্রাণরস...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এখনো তো দেখি নাই। ইয়ে, মানে...
মনে হয় কয়দিন পরেই দেখতে পাবো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অনিশ্চিত এর ছবি

সেটাই। পাতা ঝরে নতুনভাবে উঠার জন্য, আবার উঠে পুনরায় ঝরার জন্য। এই উঠা-ঝরার বৃত্তে বন্দী পাতার জীবন। মাঝখানে কিছু শিশির কিংবা বৃষ্টিফোঁটা তাকে নাড়িয়ে দিয়ে যায় কেবল।
‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

‌‌-------------------------------------
হাত বাঁধা, কিন্তু দড়ি মুক্ত - হায় পৃথিবী!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হুম...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আলমগীর এর ছবি

দেশে কি এখন পাতা ঝরার দিন চলে নাকি?
নাকি শিমুল আপারে বিরহে পাইছে? এই ফুল তো আবার পাতা ঝরার পরই ফোটে চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জ্বি ভাইজান।
এখন পাতা ঝরার দিন।
বিরহ না রে ভাই। মন উদাস হইছে।
(মন উদাস হওয়ার একটা ইমো থাকা দরকার ছিলো।)

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আহমেদুর রশীদ এর ছবি

পাতার সাথে এরকম শব্দ আর বাক্য ঝরলে মন্দ হয় না।

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দেবোত্তম দাশ এর ছবি

ভানুর একটা হাসির কথা মনে পড়ল,
ঝরা পাতা গো যেও না ঝরে,

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্নিগ্ধা এর ছবি

ভাল্লাগ্লো শিমূল হাসি হেমন্তের বাতাসে আসলেই কেমন যেন একটা একটু খা-খা ভাব থাকে, তারপরও ভালো লাগে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ধন্যবাদ, ম্যাম। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

অনেক সুন্দর ... কেমন যেন একটা ...
'রুখোসুখো'টা দারুণ হৈছে।

আর, পুরাটাই চলুক

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

সবাই শুধু পাতা ঝরাই দেখলো। আমার তো বর্ণনা শুনে কেবল স্কুল লাইফের কথা মনে পড়ছিল!!

তো ম্যাম, আপ্নেও কি টিভির এডের মত হাতে প্রাণ চাটনী নিয়া বসে থাকেন নাকি গাছ তলায়? চোখ টিপি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভালো বুদ্ধি তো !
নতুন কোনো চাটনীর এডের জন্য বিজ্ঞাপনের লোকজন এই অধমের সাথে যোগাযোগ করতে পারেন। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

ভালো লাগলো আপনার পাতা ঝরা দিনের গল্প।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক ধন্যবাদ, স্যার। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নাজনীন খলিল এর ছবি

ভাল লাগল। শুভেচ্ছা।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

থ্যাংকিউ। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।