একজন 'তুমি' আর কিছু এলোমেলো স্বীকারোক্তি

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: শনি, ৩১/১২/২০১১ - ২:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

- এটা কী হল ভাইয়া??

- কী হল?

- সব তো বলে দিলেন।

- বলে দিলাম মানে?

- আপনার 'গল্প' পড়লাম। সব বলে দিলেন?

- আরে ওটাতো একটা গল্পই শুধু, বলে দেয়ার কী আছে?

- হেহে ওটা গল্প, না? আমাকে এসব বলে ছাড় পাবেন? আমি সব জানি। কিন্তু গল্পে মিথ্যা লিখেছেন কেন? বলেছেন, কাউকে বলেননি, কাউকে কোনদিন বলবেন না? আমাকে তো বলেছেন। মিথ্যা কথা লিখলেন কেন তাহলে, মানি না আমি। আমার কথা লিখলেন না গল্পে?

- আরে একটা গল্প নিয়ে এত প্রশ্ন? আর তোমার কথা? লিখব হয়ত কোনওসময়।

- কিন্তু আপনি তো এভাবে বলেন না। শুধু আমাকে বলেছিলেন, এখন তো সবাই জানল।

- সবাই তো গল্প হিসেবে জানে, তুমি জান সত্যিটা।

- আচ্ছা, আমাকে বললেন কেন?

- মাঝে মাঝে কারও কাছে সবকিছু বলতে ইচ্ছা করে, সবকিছু কনফেস করতে ইচ্ছা করে, মাঝে মাঝে মনে হয় আমার চারপাশে একটা দেয়াল তোলা, দেয়াল আমি ভাংতে চাই না, কিন্তু তোমার মত কেউ তো সেই দেয়াল টপকে ভেতরে চলে আসে, তখন খারাপ লাগে না। ভাবলাম এই নিউ ইয়ারে ...

- হেহে আপনি করবেন কনফেস? আপনি পারবেন না। আপনার অত সাহস নেই। আপনার সব লোকদেখানো, সব লোকদেখানো। আপনার সাথে চ্যাট করে মাঝে মাঝে আমার হাসি পায়, চ্যাট এ আপনি এত ন্যাকা। সামনা সামনি তো খালি ভাব মারেন। আপনার কোনটা আসল, কোনটা ফেইক? আমি বুঝি না।

- সবার কাছে নাতো। তোমার কাছে মাঝে মাঝে কনফেস করি বলে এখন তুমি সুযোগ নিচ্ছ আমাকে পচানোর? এটা কি ঠিক হচ্ছে?

- আচ্ছা যান পচাব না। কী কনফেস করবেন? আপনি না বলছিলেন, আপনি এসব নিউ ইয়ার রেজ্যুলেশান-ফেশান, এসব মানেন না?

- হ্যাঁ মানি না ঠিক ওভাবে, নিউ ইয়ার আর এমন কী বল? একটা দিন থেকে কি সবকিছু বদলায়ে যায়? বললেই হয় সবকিছু নতুন করে শুরু করি? এগুলা ফালতু আবেগ, মার্কেটিং স্ট্রাটেজি, এই সুযোগে কিছু লোক ব্যবসা করবে, আর আমাদের মত আবালরা নিউ ইয়ার রেজ্যুলেশান বানাব। এতই সোজা? বললেই হয়? আগের বছরের সব কিছু বললেই ভুলে যাওয়া যায়? ছুঁড়ে ফেলা যায়?

- আচ্ছা ভাইয়া, কথা যখন উঠলোই, বলেন না আপনার নিউ ইয়ার রেজ্যুলেশান কী? বিয়ে করবেন এই বছর? বিয়ে করে ফেলেন, আপনার অবস্থা তো সুবিধার না, হে হে।

- এই মেয়ে, অবস্থা সুবিধার না মানে কী? আর বিয়ে কি বললেই করা যায় নাকি? কবে থেকে বললাম একটা মেয়ে টেয়ে দেখে দাও। সবাই তো নিজের চিন্তা নিয়ে আছ। প্রেম ট্রেম তো আর আমার হবে না। এখন বাপ-মাই ভরসা আরকি। তোমরাও তো কিছু দেখলা না। তবে জোক্স অ্যাপার্ট, আপাতত প্ল্যান নাই। যাক আরও বছর দুই-তিন।

- আচ্ছা ভাইয়া, আমিও বলি জোক্স অ্যাপার্ট, 'গল্পে' যেভাবে লিখলেন, মানে শেষটা, ওটা কি আপনার নিউ ইয়ার রেজ্যুলেশানের মধ্যে পড়ে?

- নাহ ওটাকে একটা গল্প হিসেবেই নাও। তোমাকে মনে হয় এন্ডিংটা হার্ট করেছে? আমার কাছে এরকম আশা কর নাই? ফ্রাঙ্কলি বললে, ওরকম কিছু এন্ডিং হোক সেটা আমিও চাই না, ওটাকে গল্প হিসেবেই দেখতে চাই, তবে ওরকম একটা এন্ডিং কেন মাথায় আসল, সেই প্রশ্ন আমার মাথায়ও আসছে, সাবকনশাস মাইন্ডে ওরকম কিছু আছে কিনা কে জানে! কিন্তু কনশাসলি বলি? ওটা শুধুই একটা গল্প।

- আচ্ছা মানলাম। আর কী?

- আর কী জানতে চাও? তোমার কথা বল। আমি তো অনেক বললাম। তোমার কি রেজ্যুলেশান?

- আমি প্ল্যান করা ছেড়ে দিয়েছি ভাইয়া। প্ল্যান করে কী হয় বলেন? আমার মাঝে মাঝে মনে হয়, আই উইল জাস্ট লেট ইট গো, যেভাবে যাচ্ছে আরকি, ডাসন্ট ম্যাটার এনি মোর। মাঝে মাঝে মনে হয় গড হয়ত আমার সাথে সুবিচার করে নাই। এটা অন্যরকমও তো হতে পারত। পারত না বলেন?

- কথা একদিকে ভুল বল নাই, প্ল্যানে কীইবা যায় আসে। আমার মাঝে মাঝে মনে হয়, আসলেই কোন উদ্দেশ্য আছে? তুমি চিন্তা করে দেখ শুধু, আমাদের এই ইউনিভার্সের জন্ম প্রায় চোদ্দ বিলিয়ন বছর আগে, আমাদের পৃথিবীর জন্ম কবে? ইউনিভার্সের একটা ভগ্নাংশও বলা যায় না আমাদের এই পৃথিবীকে, সেই পৃথিবীতেই রাইট নাউ মানুষ আছে প্রায় সাত বিলিয়ন। এই পৃথিবীর তুলনায়ই আমি কিছু না। তোমার কি মনে হয়? এই বিশাল ইউনিভার্সের যদি আসলেই কোন গড থাকেও, যদি আসলেই থাকে, ডাজ হি রিয়েলি কেয়ার? মানে কেয়ার ফর মি অর ইউ?

- ভাইয়া এসব কী বলেন? যদি গড থাকে মানে? গড তো আছেই। আর কেয়ার করে না এটা কেমন কথা বলেন? হয়ত আমাদের ভালর জন্যেই ...

- যেটা মাননা সেটা শুধু বলার জন্যে বল কেন? তোমার কী ভাল হয়েছে? শোন, আমিও একসময় কড়া বিলিভার ছিলাম। তোমার মত না, তোমার চেয়েও অনেক কড়া। ধীরে ধীরে এসবে ফাটল ধরে, বুঝছ? অন্ধবিশ্বাস আর কতদিন?

- আপনি কি তাহলে নাস্তিক ভাইয়া? ও মাই গড!

- আমি এখনও নিজেকে ডিফাইন করার পর্যায়ে যাই নাই আসলে। ফ্রাঙ্কলি বললে, লুকিং ফর দ্যা ট্রুথ। এই ব্যাপারে আমার কোন প্রিজুডিস নাই, সত্যের সন্ধান পেলে আমি যে কোন দিকেই যেতে রাজি আছি। এই ব্যাপারটাতে আমি লিবারেল। আমার হাতে যেহেতু কোন কিছুরই প্রমাণ নাই, একইভাবে অপ্রমাণও নাই, তাই কোন হার্ড-লাইন টানা আমার জন্যে খুব কঠিন। কিন্তু তোমার সাথে তর্কাতর্কিতে যাব না।

- কিন্তু আপনি তো অনেক রিচুয়ালস মানেন। ওটা কেন?

- হ্যাঁ, মানি এখনও অনেক কিছুই, সেটার কিছুটা অভ্যাস বলতে পারো, আবার কিছুটা লোকদেখানো, কিছুটা অবিশ্বাস, সবকিছু মিলে আরকি। বললাম তো হার্ড লাইন এখনও টানি নি। আমি একজন দুর্বল মানুষ, দুর্বল মানুষেরা হার্ড-লাইন টানতে পারে না।

- কী বলেন ভাইয়া? আপনি দুর্বল? আপনাকে তো স্ট্রং জানতাম।

- নাহ ঠিক ওই কন্টেক্সটে দুর্বল বোঝাই নাই আরকি। আমার দুর্বলতা হল নিজেকে প্রকাশ করতে না পারার দুর্বলতা। তোমাকে আজকে এত কথা বলতেছি, এই কথাগুলা আমি ভরা মজলিশে বলতে পারার মত স্ট্রং না আরকি। তোমাকে কেন বলি তাহলে? ওই যে বললাম, মাঝে মাঝে কেউ কেউ দেয়াল টপকে ভেতরে এসে পড়লে খারাপ লাগে না। দেয়ালটার গায়ে অনেকগুলো স্মাইলি এঁকে রেখেছি। বাইরে থেকে মানুষের ওই স্মাইলিগুলোই চোখে পড়ে। তোমার মত দু'একজন স্মাইলি ছাপ মারা মুখটা দেখতে পায়। কিন্তু সেই মুখটা বাইরের দেয়ালের মত এত ঝাঁ চকচকে না। তোমারাও সুযোগ পেলে সটকে পড়।

- এটা কিন্তু বেশী বললেন, আমি সটকে পড়লাম কখন?

- এখনও পড় নাই, পড়লে একটা সিকুয়েল লিখব, 'আবারও গল্প', সেটার এন্ডিং এরকম কিছুই হবে হয়ত। একটা কনসেপ্টের উপর চোথা মেরে যতগুলা লেখা যায় আরকি।

- আচ্ছা আরেকটা কোশ্চেন করি? আপনি সবকিছু টানতে টানতে লেখায় নিয়ে যান কেন? লেখালেখি কি আপনার প্যাশন?

- আজকে কনফেশানের দিন, আজকে কোন ভাব মারামারি নাই, আজকে মিথ্যা বলব না। অন্যদিন হলে বলতাম, হ্যাঁ লিখতে খুব ভাল লাগে, লেখার জন্যেই আমার জন্ম হয়েছে। কিন্তু সত্যি কথা বলতে কি, আমি লিখি আসলে ঈর্ষা থেকে।

- ঈর্ষা থেকে? বুঝলাম না। ঈর্ষা থেকে লেখা মানে কী?

- সচলে আমার প্রোফাইলে লেখা দেখেছ? ওখানে লিখে রেখেছি তো, 'আমি খুব ঈর্ষা-কাতর মানুষ'। আগে তো বই টই পড়তাম যখন, বড় বড় লেখকের, লেখালেখির ইচ্ছা কোনদিন হয়নি তখন। ধারণা ছিল এরা গড-গিফটেড টাইপ আরকি।

- এখন ভাবেন না?

- এখনও ভাবি, কিন্তু একসময়ে সচলে ঢুকলাম, দেখি শয়ে শয়ে লেখক। বিখ্যাত কেউ না। আমার মতই পোলাপান। দু-চার বছরের সিনিয়র জুনিয়র বেশী। তখন থেকে লেখা শুরু, বলতে পার ঈর্ষা থেকে, যে ওরা পারে, আমি পারব না কেন? কিন্তু সত্যি কথা বলতে কি, আমি আসলে পারিনা। জোর করে কতটুকু করা যায় বল? জোর করে কি হিমু ভাইয়ের মত লিখতে পারব? বা মুখফোড়ের স্যাটায়ার? চরম উদাসের মত আদিরস? রোমেল ভাইয়ের মত কবিতা? অমিত ভাইয়ের মত সহজ ভাষায় লেখা? এদের ঈর্ষা করতে করতে যতটুকু লেখা আরকি। এটা খুব বেশীদিন টিকবে বলে মনে হয় না। তারপর দেখলাম, অনুপম ত্রিবেদী, মুস্তাফিজ ভাই, ফাহিম হাসানের মত জাঁদরেল ফটোগ্রাফার। এদের পোস্টে ঢুঁ মারি, ফ্লিকার অ্যাকাউন্টে ঘোরাফেরা করি। আগে ভাবতাম সেইসব স্বর্গীয় ছবি বোধহয় শুধু অদেখা-অচেনা লোকেরাই তুলতে পারে। ভুল ভাঙ্গে, আবার ঈর্ষান্বিত হই। আমি পারব না? খালি ওরাই পারবে? ক্যামেরা কিনে ফেলি একটা ডিএসএলআর। ছবি তোলা শিখতে হবে। সব লোকদেখানো। আমার নিউ ইয়ার রেজ্যুলেশান কী, জানো? এই ঈর্ষাটাকে একটা যুতসই লেভেলে নিয়ে যাওয়া। দেখা যাক না কদ্দুর পারি।

- বাদ দেন আজকে, ভাইয়া, অনেক কিছু বলে ফেলেছেন একদিনে।

- তোমাকে আর আলাদাভাবে বলার কী আছে? তুমি তো আমিই আসলে। নিজের সাথে নিজে কথা বলতে ভালই লাগে মাঝে মাঝে। কেউ তো আর জানছে না। আমার এরকম কল্পনার কয়েকটা চরিত্র আছে, মাঝে মাঝে ওদের সাথে কথা হয় আমার। ওদের কারও নাম নেই, ওরা সবাই আমার 'তুমি'। তোমার একটা নাম দিয়ে দেই, কী বল?

- নাহ থাক, নামে কীইবা এসে যায়, আমি নাহয় আপনার একজন 'তুমি' হয়েই থাকলাম।


মন্তব্য

ad_ham razid এর ছবি

মন্তব কী করবো বুঝতেছি না,তাও করলাম।কী করলাম কে জানে!

ত্রিমাত্রিক কবি এর ছবি

ব্যাপার না, নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

শাব্দিক এর ছবি

ঈর্ষা থেকে যদি এত ভাল লেখা যায় তো ঈর্ষাটা অবশ্যই জারি থাকুক। জুতসই লেভেলে নেওয়ার কোন দরকার নাই।
শুভ নববর্ষ।

ত্রিমাত্রিক কবি এর ছবি

নাহ ইর্ষাটা একটা জুতসই লেভেল না নিলে চলতেছে না, শান্তি পাইনা।
নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

চরম উদাস এর ছবি

আদিরস!! অ্যাঁ

ত্রিমাত্রিক কবি এর ছবি

হেহে দেঁতো হাসি
নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তারেক অণু এর ছবি
ত্রিমাত্রিক কবি এর ছবি

এটা আসলে উদাস ভাইয়ের কাছে আমাদের দাবী ... নববর্ষে নিন্দুকদের মুখে কালি দিয়ে একটা চরম আদিরস ছেড়ে দেন দেখি দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রাব্বানী এর ছবি

আপনিই বলেন ওটা কি রস? দেঁতো হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

চলুক

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তাপস শর্মা এর ছবি

মিয়া বাই জটিল জটিল অবস্থা। কত কিছু মনে করাইয়া দিলেন। সব হালার কাহিনী যে দেখি একই রকম।

ত্রিমাত্রিক কবি এর ছবি

নিজেকে একটু অ্যানালাইসিস করলাম বছর শেষে।
নববর্ষের শুভেচ্ছা আপনাকে।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

লাবন্যপ্রভা এর ছবি

হাসি চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তদানিন্তন পাঁঠা এর ছবি

আসলেই জটিল। ঈর্ষা আরো জুতসই হয়ে লেখা আরো সরেস হোক। নববর্ষের শুভেচ্ছা।

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
নববর্ষের শুভেচ্ছা আপনাকেও

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

রাব্বানী এর ছবি

ঈর্ষা বজায় থাকুক আর চালিয়ে যান চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অন্যকেউ এর ছবি

নতুন বছরের উৎসবে যাবার আগে সচলে এই লেখাটা পড়ে গেলাম।

কবি, আপনার লেখায় রইল মুগ্ধতা, আর আপনার জন্য নতুন বছরের শুভকামনা। হাসি

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

ত্রিমাত্রিক কবি এর ছবি

অনেক অনেক ধন্যবাদ আপনাকে। নতুন বছর সুন্দর হোক। নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

মিলু এর ছবি

দারুণ! চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আয়নামতি এর ছবি

গুরুজনেরা বলেছেন ঈর্ষা করা ভালো না। আমি তাই কাউকেই ঈর্ষা করিনা। শুধু হিংসা করি চোখ টিপি
নতুন বছরের শুভেচ্ছা থাকলো।

ত্রিমাত্রিক কবি এর ছবি

ধন্যবাদ। নতুন বছরের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশালতা এর ছবি

ঈর্ষা আর হিংসার মাঝে তফাত আছে গো বুন্ডি। জানো তো ? ঈর্ষা হল অন্য কারুর ভালোতে কেবল মন ছোট করা, কিন্তু হিংসায় তার সাথে সাথে সেটা ধ্বংস করে দেবার ইচ্ছাও যুক্ত থাকে। তুমি কি এতোটাই হিংসুটে ? অ্যাঁ

----------------
স্বপ্ন হোক শক্তি

ত্রিমাত্রিক কবি এর ছবি

হিংসা বিদ্বেষ ভালু না। ঈর্ষাও বোধহয় ভালু না, কিন্তু মানুষের মন তো, ঈর্ষা চলেই আসে। সেটাকে যুতসই লেভেল নেয়ার চেষ্টাটাই তাই চালিয়ে যাচ্ছি।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

তিথীডোর এর ছবি

হিংসুটেপনায় আ'ম দ্য বেস্ট! ঘেঁয়াও...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ত্রিমাত্রিক কবি এর ছবি

কিপিটাপ দেঁতো হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

দায়ীন (frdayeen) এর ছবি

লেখাটা পড়ে একটা শান্ত শান্ত ভাব লাগছে!!! চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

শুভ নববর্ষ।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

বন্দনা এর ছবি

নতুন কিছু লিখসেন ভালো কথা, কিন্তু ফেরা ফিরতেছেনা কেন কবি???

ত্রিমাত্রিক কবি এর ছবি

ফেরা ফেরার প্রতিশ্রুতি দিতে দিতে ক্লান্ত ... মন খারাপ
সত্য স্বীকার করি, লেখার সুর কিছুটা কেটে গেছে। কিন্তু নতুন বছরে ফেরা ফেরানোর প্রতিশ্রুতি দিলাম। নববর্ষের শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

আশালতা এর ছবি

ড্রাইভিং ফোর্স হিসেবে ঈর্ষা ! মন্দ নয়। সেটাকে যুতসই লেভেলে না নিয়েও যেরকম গোছানো কনসিস্টেন্ট ধররনের লেখা দিয়েছেন, তাতে ওই লেভেলে গেলে বাকি সবার খবরই আছে দেখি। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

ত্রিমাত্রিক কবি এর ছবি

ধন্যবাদ মন্তব্যের জন্যে আশালতাদি। ঈর্ষা আমার জন্যে খুব বড় একটা ড্রাইভিং ফোর্স, শুধু লেখার ক্ষেত্রে না, সবকিছুর ক্ষেত্রেই। ঝামেলাটা সেখানেই, সবকিছু করতে গিয়ে কোনকিছুই ঠিকমত করা হয় না, সবকিছু হতে চেয়েও শেষ পর্যন্ত কিছুই হওয়া হয়ে ওঠে না।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

প্রৌঢ় ভাবনা এর ছবি

ইংরেজী নববর্ষের শুভেচ্ছা। 'কনফেশান' ভাল লাগলো। চলুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- শুভেচ্ছা আপনাকেও।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ন এর ছবি

চলুক নববর্ষের শুভেচ্ছা এবার 'ফেরা' ফিরুক

ত্রিমাত্রিক কবি এর ছবি

নববর্ষেরর শুভেচ্ছা আপনাকেও। ফেরা ফিরুক হাসি

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

উচ্ছলা এর ছবি

মাঝে মধ্যে ঈর্ষা করা স্বাস্থ্যের জন্য ভাল হাসি
এলোমেলো স্বীকারোক্তি সুইট লেগেছে হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

ধইন্যবাদ ... আপনারেও ঈর্ষা করি। প্রতিদিন লেখা দিয়ে আমার সাস্থ্যের উন্নতির একটা চেষ্টা করে দেখবেন নাকি?

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সাফি এর ছবি

ইদানিং কি ইভানার সাথে চ্যাট করা শুরু করসেন নাকি?

ত্রিমাত্রিক কবি এর ছবি

ইভানা না বস। চ্যাটের লোক আছে খাইছে
চ্যাটের লোক নিয়েও সিরিজ করব ভাবতেছি একখান, তয় ফেরা শেষ করার আগে আর কোন সিরিজের প্রতিশ্রুতি দিয়া পাব্লিকের গালি খাইতে চাই না।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

চিলতে রোদ এর ছবি

আমি একজন দুর্বল মানুষ, দুর্বল মানুষেরা হার্ড-লাইন টানতে পারে না।

আমিও...
যাই পেরিয়ে নিজের ছায়া... বাড়িয়ে দেয়া হাত ... মন খারাপ

ত্রিমাত্রিক কবি এর ছবি

আর কতদিন? টেনে ফেলেন হার্ডলাইন।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

কল্যাণ এর ছবি

ঈর্ষা মীর্ষা আরো বেশি বেশি করেন, আমাদেরি লাভ, বেশি বেশি পড়তে পারব, নতুন বছরের বিলম্বিত শুভেচ্ছা।

_______________
আমার নামের মধ্যে ১৩

ত্রিমাত্রিক কবি এর ছবি

আফনে মাঝে মাঝে কই হাওয়া হইয়া যান? আপনারেও নতুন বছরের আরও বিলম্বিত শুভেচ্ছা।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।