একদিন চাঁদের বেদনা,বেদনার চাঁদ একদিন

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শনি, ২০/০৯/২০০৮ - ৯:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

ধারণাটা জিফরান খালেদের কাছ থেকে ধার নেয়া । তারই একটা কবিতা পড়তে গিয়ে পড়া হলো, আরো কিছু কবিতাময় কথা,সম্প্রতিই । আচমকা ভেবেছি নিজেও, তাই তো ! শুধু কি কবিতা ? কবিতার জন্মলগ্ন ও কি লঘু গুরুত্বের- আনন্দ ও বেদনা যুগপথ হিসেবে ! তীব্র জোছনার এক মাতাল রাতে হু হু হাওয়া কেটে কেটে বৃষ্টলের পাহাড়ি হাইওয়ে ধরে ফিরছি ! কী ভেবে আকাশের পুব কোণে তাকেলে দেখি খুনী এক চাঁদ লটকে আছে আত্মহত্যার সমুহ প্রলোভন নিয়ে ! দেখি, বহুবছর আগে,এমনই আকাঁবাঁকা পথ ধরে চোখভর্তি স্বপ্ন নিয়ে বাড়ি ফিরছে বোকা এক বালক, দাহের টেবিলের কাছে প্রার্থনা করে মাঝ রাতে লিখতে বসেছে দুরের ততোধিক বোকা এক বালিকাকে ! এইখানে আমাদের সোনার চাবি !!!!
মাথার ভেতরই লেখা হয় যায় প্রথম কবিতাটা ।
দ্বিতীয় কবিতাটা লিখি নেশা টলমল আরো এক রাতে , নিজ জন্মের ঠিক ২৭ বছর পরে । দু’টো কবিতাই আলো দেখলো সচলায়তনের সদর দরজা দিয়ে

এক

জল দরবারে সাক্ষ্য দিতে এসে ঘুমিয়ে গেছি ফের প্রিয় মাছঘরে !
তোমার রঙে আর রাঙা হয় নি অনাবাসী এই উতলা রাতে
মানুষেরা সন্ধিবেলায় এসে ভুলে গেছে যেহেতু পুরাতন সাকিন
এই বিষাদিত নিদ্রা তবে ভালো,ভালো এই নুনমাখা চান্নীপান

কাছে এলে দেখতে পাবে ঠিক,শিরার ভেতর রেখেছি হাফ-সমুদ্দুর
তার নুন ও নোনতা পৃষ্টা এক, বিরহবেদনার হালখাতা ।
ভুল সাহসে দাড়িয়েছি সাপ্তাহিক হাটবারে
এইবার যদি বিক্রি হয়ে যায় সব, এইবার যদি তুমি কিনে নাও আমারে !

দুই

আধারে কভু ফিরি নি বাড়ি,পাছে চাঁদের গতরে লেগে যায় দাগ !
পথের বাঁকে গাছেদের মেনেছি ইয়ার,তারা নিজস্ব স্বভাব সংকেতে
কাছে টেনে আবার ছুঁড়েছে দূর; তাতে যাহা গুপ্ত অনুরাগ
মিলেছে আর মিলায়েছে ফলাফল মন মজানো অংকে

আমি ভাঁড়ারে রাখি নি সঞ্চয়- শিল্লি মেরে চলে গেছে কাল
ফিরতি পথে দেখি তুমি দাড়িয়েছো মুদিত পুষ্পের লজ্জায় লাল
সেই চির রহস্যের ভেতর পথের ইতিহাস পেয়েছে গূঢ় ব্যঞ্জনা
নিরবতা ? কার নিরবতা বলছে উঠে 'কেউ নয় আপনজনা ?'


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

ভালো লাগল কবিতা।
কোন লেখায় মা থাকলে যেমন একটা ভালোলাগার অনুভূতি হয়... ততোধিক না হলেও একটা আপন অনুভূতি কোন লেখায় চাঁদ থাকলে। তাই চিৎকার করে গান গাইতে ইচ্ছে করে...
আমার চোখ বেঁধে দাও আলো
দাও শান্ত শীতল পাটি।
তুমি মায়ের মত ভালো।
আমি একলাটি পথ হাঁটি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা, পরিবর্তনশীল। কবিতা ভালো লেগেছে বলে ।

আমার চোখ বেঁধে দাও আলো
দাও শান্ত শীতল পাটি।
তুমি মায়ের মত ভালো।
আমি একলাটি পথ হাঁটি।

দুর্দান্ত ।
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুজিব মেহদী [অতিথি] এর ছবি

কবিতার পঙক্তির এরকম বিচ্ছিন্ন উপস্থাপনা কাম্য নয়। কিন্তু অফলাইনে সেরকম একটা কাজই করতে ইচ্ছে হলো। পাঠকের স্বাধীনতা আছে যেকোনোভাবে পাঠক্রিয়া সমাপ্ত করবার। এই সজ্জার ভিতর দিয়ে এভাবে গিয়ে আমি যে আনন্দে স্নান সারতে পারলাম, তা কদাচিৎ হবার সুযোগ ঘটে।

জল দরবারে সাক্ষ্য দিতে এসে ঘুমিয়ে গেছি ফের প্রিয় মাছঘরে !
এই বিষাদিত নিদ্রা তবে ভালো,ভালো এই নুনমাখা চান্নীপান
শিরার ভেতর রেখেছি হাফ-সমুদ্দুর
তার নুন ও নোনতা পৃষ্টা এক

আধারে কভু ফিরি নি বাড়ি,পাছে চাঁদের গতরে লেগে যায় দাগ !

সুমন সুপান্থ এর ছবি

জ্বী , মুজিব ভাই ,পাঠকের স্বাধীনতা আছে যে কোনো ভাবে পাঠক্রিয়া সমাপ্ত করবার। আছে ই । আপনার আনন্দ-স্নানে আমিও তাই স্নাত সমান ভাবে !!

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

জিফরান খালেদ এর ছবি

বড় ভাল লাগলো...

কথাটা এই হিশেবে বলা যে, আমার পাঠ অভিজ্ঞতা আন্তরিক ছিল, কিছু শব্দ ও লাইন আমি মনে রাখবো, রাখতে হবে... এই বাধ্যতা কবির সাফল্য...

আপনার আরো কবিতা পড়তে চাই... দ্বিতীয় কবিতার শেষাংশটুকু বড় অসাধারণ...

সুমন সুপান্থ এর ছবি

আপনার আন্তরিক পাঠ-অভিজ্ঞতার প্রতি কুর্ণিশ ব্রাদার !
দ্বিতীয় কবিতার শেষাংশটুকু কবির নিজের ও প্রিয় বেশ । আপনার সঙ্গে মি্লে গেলো ভালো !
ভালো থাকবেন । সামলে চলবেন ।
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভুল সাহসে দাড়িয়েছি সাপ্তাহিক হাটবারে
এইবার যদি বিক্রি হয়ে যায় সব, এইবার যদি তুমি কিনে নাও আমারে !

ভুল সাহসে দাড়িয়েছি সাপ্তাহিক হাটবারে
এইবার যদি বিক্রি হয়ে যায় সব, এইবার যদি তুমি কিনে নাও আমারে !

পুরোটা তুলে দিলে তো বলতেন নকল করেছি... তাই একটু একটু প্রতিনিধি তুলে দিলাম

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ বস্ । মনোযোগ পেয়েছি , তাই ঢের । ভবিষতে আরো কিছু পাওয়ার আশা রাখি ( ভাববেন না, যৌতুকলোভী বেয়াই ! ইঙ্গিতে কাজ সারছে ! আমি কিন্তু মানুষ ভালো )

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ধুসর গোধূলি এর ছবি

- কবিতাতো বুঝিনা সুপান্থদা, পড়ার পরের অনুভূতি ব্যক্ত করতে পারবো না, তবে বলতে পারি পড়ে আরাম লেগেছে।

চাঁদের ব্যাপারে যা বললেন, এখানে প্রবাসী চাঁদকে দেখেও মাঝে মাঝে এমনই মনে হয়। শীতের কনকনে ঠান্ডায় পরিষ্কার আকাশে পৌনে একখানা চাঁদ দেখা যায় ঝুপরির মাঝের পথ থেকে। তখন 'কেমন কেমন' জানি লাগে। কিছু বলতে পারি না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন সুপান্থ এর ছবি

শীতের কনকনে ঠান্ডায় পরিষ্কার আকাশে পৌনে একখানা চাঁদ দেখা যায় ঝুপরির মাঝের পথ থেকে। তখন 'কেমন কেমন' জানি লাগে।

তা ও ভালো , ডিলিট সিনে'র হাসিনা কী, তার ভাইয়ের বিখ্যাত উক্তির ফাঁক ফোকর দিয়ে চাঁদ ও যে আমার ধু:গো: ভাইয়ের ভাবনায় আছে- সেটা জেনেই আরাম লাগতেছে ।
পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ গো দাদা !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

আধারে কভু ফিরি নি বাড়ি,পাছে চাঁদের গতরে লেগে যায় দাগ !

দূর্দান্ত লাগলো, সুপান্থ দা'।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ পান্থ ।
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শামীম আরেফিন এর ছবি

আপনারা প্রায় সকলে একই ভাষারীতিতে আটকে থাকলেন একযুগ ধরে । কেউ কেউ দেখছি বেরিয়ে আসার চেষ্টায় আছেন ।
অফেন্ড হবেন না । 'আপনারা' বলতে যাদের বুঝালাম তাদের সকলের লেখার সাথে পরিচিত অনেকদিন থেকে । মুগ্ধতাজাগানিয়া লেখা নিঃসন্দেহে তবে সময়ে কিছুটা বদলাতে হয়,নাকি?
বদলানোর ক্ষমতা আপনাদের আছে, জেনেই মন্তব্য করলাম ।

সুমন সুপান্থ এর ছবি

সুপ্রিয় শামীম আরেফিন

আমি কিন্তু 'আপনারা' বলতে কাদের বুঝাচ্ছেন , বুঝলাম না ! যদি বলেন, কবিতার ভাষা, আর যে সময়কালে লেখালেখি শুরু করেছি,লিখছি-{ সেই নব্বই পরবর্ত্তী সময় কে 'শূণ্য'র দশক জালে আটকাতে দেখি অনেক কে ।
( যদিও দশকের খুপড়িতে শক্তিমান লেখকেরা আটকে থেকেছেনই বা কবে ! নিজেকে শক্তিমানদের দলে ফেলার সাহস নেই , কিন্তু দশক-গর্তে আটকা পড়তে ও আপত্তি দেয় মন !! ) } সেই সময়টা কে বুঝাচ্ছেন ,তো বলি , খেয়াল করে দেখবেন , এই সময়ের কবিদের প্রত্যেকরই আলাদা ভাষা আছে, আছে আবার সমকালীন এক যৌথ ভাষাও !
যেমন সচলাতনেরই প্রিয় দু'ই সচল, শূণ্যের দুই কবি - পলাশ দত্তের ভাষা ও ভঙ্গির সঙ্গে,মূর্তালা রামাতের ভাষা ভঙ্গির প্রার্থক্য যথেষ্টই দৃশ্যমান ।

তবে আপনার মতো মনোযোগী পাঠক-বন্ধুর সঙ্গে একমত, সময়ে কিছুটা বদলাতে হয় । সেই বদল, চোখে পড়ানোর শক্তি রাখে কী-না, প্রশ্ন এখন সেটার ।

আপনার মন্তব্য পেয়ে প্রাণিত বোধ করছি । ভালো থাকুন ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

আমি খালি টাশকি খাই, মাইনষে এইর'ম লেখে কেমনে?
(ইয়ার্কি না, ১০০% গ্যারান্টেড চোখ টিপি )
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৌরভ এর ছবি

আমিও তাই বলতে চাই। কীভাবে এসব লেখে মানুষ?


আবার লিখবো হয়তো কোন দিন

সুমন সুপান্থ এর ছবি

@ সৌরভ , তুমি যেমন আপলোডের গল্প লিখো , তেমন করে !!

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

@
হাসান মোরশেদ
আমি ও টাসকি খাই ! মাইনষে এ'রম সৌন্দর মন্তব্য ক'রে ক্যামনে ! তাগো আঙুলে ফুল পড়ুক,চন্দন ছাড়া ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতন্দ্র প্রহরী এর ছবি

দুর্দান্ত লেখা। ভাল লাগল। চলুক
___________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সুমন সুপান্থ এর ছবি

অসংখ্য ধন্যবাদ , অতন্দ্র প্রহরী । পাঠ ও মন্তব্যের জন্য।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

প্রথমটা অতি সৌন্দর্য
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্য ও অতি সৌন্দর্য ।
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মোনালিসা মৌ এর ছবি

চাঁদেরা কেবল বেদনাই জাগায়!
শান্তি পেলাম।

সুমন সুপান্থ এর ছবি

তবু কেউ কেউ চাঁদের দিকে তাকিয়ে থাকে, বেদনাপ্রার্থিনী কেউ কেউ ...।
বলে বেদনা আমার ভালো লাগে !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মণিকা রশিদ এর ছবি

"আমি ভাঁড়ারে রাখি নি সঞ্চয়- শিল্লি মেরে চলে গেছে কাল
ফিরতি পথে দেখি তুমি দাড়িয়েছো মুদিত পুষ্পের লজ্জায় লাল
সেই চির রহস্যের ভেতর পথের ইতিহাস পেয়েছে গূঢ় ব্যঞ্জনা
নিরবতা ? কার নিরবতা বলছে উঠে 'কেউ নয় আপনজনা ?...'

......মন্তব্য করার ভাষা হারিয়ে ফেলেছি...

____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।