বলেছিলে, শুভব্রতা

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বুধ, ১২/১১/২০০৮ - ৫:৩৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ কারা যায় নক্শী কাঁথার মাঠে? কারা গায় কাব্য কলার গান ?একদিন স্বপ্নের প্রাথমিক স্রোতে জীবনের এমন বহু অর্থ জানা হয়েছে । সারা গ্রাম জুড়ে স্বপ্নবসতি. . . চৌকাঠ ডিঙালেই নিকানো উঠোন ,ঝিঙেফুলের বিদূরতা-অমন দূরে নিজেকে গেঁথে ‘চন্দনী’ প্রার্থনায়...ছুঁতে গেলেই সে পেয়ে যেতো নীল নীল স্নায়ূর ভেতর স্বরচিত অবসাদ...বালিকাটি দেখে নি তাই এতোকাল পর আজ মনে পড়ে ব্যর্থতার সেই ধারাপাত ! আকাশের গায়ে গায়ে ধনুকের নাব্যভাষা. . .ফেরারী পাখিরা তবু মনে রাখে বিপন্ন পালকের আর্তি ! আর পড়সী নদী শুধু কিঞ্চত বুঝে জলের অতলে নিঃস্ব মাছের দাহ্য রোদন ...সে ও নিঃস্ব বড়ো, স্বপ্ন ছাড়া বোনে নি কোন বিকল্প শস্য ! শেষ রাতে তাই বনশ্রী রোডের করুণা নিয়ে ছুটে যায় ধাবমান ট্রেন । স্টেশনে তখন বন্ধ্যা রাত ও ব্যর্থ তীরন্দাজ একসাথে ঘুমোয় ! আর কে যেন গায় আমার মল্লিকা বনে ... কে যেন কার লাগি বাঁধে অঞ্জলি ! একটা নিশাচর পাখি ডানা ঝাপ্টায় । বাতি নিভে আসে আশেপাশের জানলায় !
একজন হাতের শিরা কাটতে বসে ।
আরেকজন হেসে হেসে, কার না কার প্রেমের অপমান করে, সঙ্গীটির জন্য গ্লাসে ঢালে বরফের মতো ঘৃণা ও হুইস্কি !
তার সেই গল্প অপর পৃষ্টায়...


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

যথারীতি সুপান্থীয় হয়েছে।

সুমন সুপান্থ এর ছবি

মন্তব্য ও যথারীতি পান্থীয় ,নয় কি তামাইবালক ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

বনশ্রী রোড এখনো ভুগায়? ঠিক না , ঠিক না...
পারলে কল দিস ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

জানি, কে হায় হৃদয় খুঁড়ে...কিন্তু হৃদয় খুঁড়লে যদি শুধু বেদনাই জাগে, তখন ?

দৌড়ের উপর আছি রে । শ্বাস নেয়াটাই হচ্ছে না ঠিক মতো করে ! রাতে ফোন করবো নে একবার ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

সুপান্থদা, কী এক অবসাদের মরণকাঠি নিয়ে বসে আছেন আপনি। জাদুর মতো ছুঁয়ে দেন... আমার খালি মনে পড়ে যায় আমিও একটা খাঁচায় থাকি। তার জানালায় স্মৃতির হু হু বাতাস আসে। তবু আমার কোন বনশ্রী রোড নেই। আমার একটা মফস্বল বা খুব চেনা গ্রাম নেই। আমি জন্মের পর থেকেই নাড়িছেঁড়া মানুষ... সন্ধ্যার বর্ননা আমাকে পড়ে নিতে হয় কবিতায়। আর একটা দূরবর্তী মন নিয়ে বসে থাকা খুব আপন মনে হওয়া মানুষটার লেখায়, আপনি সুপান্থদা, বিষাদের নীল অবসাদে চুবিয়ে মারছেন আমাদের।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

তারেক,
এই মন্তব্য তো লেখাটার চেয়ে ঢের বেশী বিষাদ-কাতর ! অবসাদের নয়নাজুলি...থির থির জল - কাতরতার ! বিষাদের নীল অবসাদে তাই ডুবে যাচ্ছি আমি তুমি আর অই সন্ধ্যা...
ভালো থেকো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

সুপান্থীয় কথকতা.....সেই একই রকম মুগ্ধতায় ডুবে গেলাম।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ রাফি । আসলেই, সে কেন যে জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এর পরে আর কি লেখা সম্ভব? তার চেয়ে কি পাঠক থাকাই ভালো না?

শুধু অসমর্থ ৫ দিয়ে গেলাম...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা -বান্ধব আমার, সুদুরের স্বপ্নপিয়াসী পাতক । এই ৫ বইবার সামর্থ হোক আমার এই জন্মে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কীর্তিনাশা এর ছবি

মুগ্ধ হয়ে পড়লাম আর বিষন্নতায় ডুবলাম।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুমন সুপান্থ এর ছবি

কীর্তিনাশা, ধন্যবাদ দিই না,দুঃখ প্রকাশ করি !?
পড়লেন বলে আমি ধন্য , কিন্তু ওই যে বিষন্নতায় ডুবলেন , তার কি হবে ?
হুম , কোন একান্ত গল্পও কাউকে কাউকে বিষন্ন করে তুলে , এমন কি বেচারা লেখক ও আর সামলাতে পারে না কোন কোন সন্ধ্যার মুহুর্মুর আক্রমণ !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

খেকশিয়াল এর ছবি

অসাধারন ! .. অদ্ভুত বিষন্ন !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সুমন সুপান্থ এর ছবি

অসংখ্য ধন্যবাদ , খেকশিয়াল ভ্রাতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

বাংলা ভাষা সার্থক এ সমস্ত মানুষদের জন্যই।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

এমন মন্তব্য তানবীরা , আমার ধরণী যে দ্বিধা হয়, লজ্জায় !!
ধন্যবাদ - অসংখ্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

সুন্দর লেখা।
এটা তোমার দিনপনজি? হি হি হি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

না রে কী ট্যাগ দেবো বুঝে উঠতে না পেরে এই স্মৃতিপঞ্জি কে দিনপঞ্জি বানানো । ধন্যবাদ রানা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতন্দ্র প্রহরী এর ছবি

কী অদ্ভুত সুন্দর লেখা! মুগ্ধ হয়ে পড়লাম। অসাধারণ!

সুমন সুপান্থ এর ছবি

বিনম্র কৃতজ্ঞতা বিডিআর ভাই । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রণদীপম বসু এর ছবি

তীব্র আপত্তি 'অনুগল্প' ট্যাগে। কাব্যে উন্নীত যে উপলব্ধি, তাকে কি কবিতা বলা যায় না ? কবিরা আলাভোলা হলেও হতে পারে, কিন্তু কবিতা নয়।
আমি একে কবিতা বললাম। দেখি কে কে আপত্তি করেন ! তবে মাহবুব লীলেন যে করবেনই, তা নিশ্চিৎ। কেননা তাঁর কাব্যোপলব্ধিতে কবিতা মানেই হাবিজাবি। সেটাই যদি বলেন, তাহলে তার কদিনের অনুপস্থিতজনিত সুস্থতা নিয়ে কোন সন্দেহ থাকার কথা নয়।
(কানে কানে বলে রাখি, পাগল যখন সুস্থ থাকে তখন সে নিজেকে পাগল বলে।)

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুমন সুপান্থ এর ছবি

উপলব্ধি তো কেবল উন্নীত হয় না, অবনত ও হয় । এখানে মনে হয় তাই হয়েছে রণদীপম বসু । তবে আপনি একে কবিতা বলতেই পারেন । আর আমি পারি এটা কে কিছুই না বলে ...
ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তুলিরেখা এর ছবি

সুমন সুপান্থ,
অপরূপ আপনার লেখা। আপনার প্রতিটা লেখাতেই করুণ বাঁশীর সুরে বেজে ওঠে বিষাদময়ী নীল সন্ধ্যা, চোখে তার টলটল সাঁঝতারা, তার আঁচলে মায়ের মিষ্টি ঘ্রাণ, তার চুলে জোনাকির মণিকণা জ্বলে। নদীর মতন বয়ে যায় চরাচরব্যাপী সুগভীর বেদনা, সে বেদন সুখের অধিক।
ভালো থাকবেন।
-----------------------------------------------
পৃথিবী চায় নি যারে, মানুষ করেছে যারে ভয়
অনেক গভীর রাতে তারায় তারায়
মুখ ঢাকে তবুও সে-

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সুমন সুপান্থ এর ছবি

চরাচরব্যাপী সুগভীর বেদনা নিয়েই যে কেবল লিখতে বসি দাহের টেবিলে ! ক্ষয়িত মোমের কাছে তাই কেবল দহনের প্রার্থনা ! লেখাগুলো তাই স্রেফ বেদনালিপি আরো যা তা আর কি !
আপনার মন্তব্যের জন্য অশেষ কৃতজ্ঞতা তুলিরেখা ।
---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুমন সুপান্থ এর ছবি

!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আরেকজন হেসে হেসে, কার না কার প্রেমের অপমান করে, সঙ্গীটির জন্য গ্লাসে ঢালে বরফের মতো ঘৃণা ও হুইস্কি !

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ শিমুল (একটু দেরীতে দিলাম) শিমুল ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।