ঝিঁ ঝিঁ পোকা...ও জোনাকী, ঘুম ভাঙানি ডাকছো তুমি কাকে? এই লেখাটা পড়তে দিও মা'কে

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: রবি, ১০/০৫/২০০৯ - ৩:৫৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

... শুধু কুয়াশা । ঘন হয়ে ঢেকে আছে চরাচর ! একর কয়েক ধানী জমি...ধান কেটে নিয়ে যাওয়ায় সুনসান,বিরান...তার উপর মাতালের হাহাকার নিয়ে তীব্র হয়ে পড়ে আছে অই কুয়াশাদল...সেটা পেরুতেই এতো ভয়...রাত তো নয়, সেই সকাল বেলা ! বুকের কাছে আমসিপারাটা খুব করে লেপ্টে রেখে, বার কয়েক জননীর দিকে তাকিয়ে তবু মিলে না ভরসা । মা বলছিলো 'আমি এই গাছটার নীচে দাঁড়ালাম । ক্ষণে ক্ষনে নাড়িয়ে যাবো । তুমি দেখবে গাছ নড়ছে , জানবে আম্মা এখনো দাঁড়িয়ে আছি এখানে । আর ভয় করবে না বাবা'

মক্তবঘরে ঝমঝম কোরাসেও নিজের বিপন্নতা আলগা হয়ে খুলে খুলে পড়ছিলো । ভয়ে ভয়ে পিছন ফিরে দেখি 'জননী-গাছ' নড়েই যাচ্ছে ...আহা আমার মক্তববেলা ! ছু্টি শেষের ছিমছাম দুপুর, রক্তের মতো উজানে উঠে ঢের । জানায় , এর চেয়ে উজ্জ্বল দৃশ্য নেই কোনো !
এতোদিন পরও !!

( শিরোনামঃ কবি টোকন ঠাকুরের একটা ছড়া অবলম্বনে )


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

হুম এতোদিন পরও!!
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

এই সব যুক্ততা, এই মমতায় লেপ্টালেপ্টি স্মৃতিগুলো এমনই থাকে , সারাজীবন-বহুজীবনের ধুসরতা ডিঙিয়ে , না রে ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

মায়েরা এমনই, দূরে থেকেও জড়িয়ে থাকে। যেন ওই গাছটাই, হাওয়ায় নড়ে নড়ে বলছে, আমি আছি বাছাধন। ভয় নাই।

সুমন সুপান্থ এর ছবি

হুম, মায়েরা এমনই পান্থ । এক জীবন সাহসের গাছ নাড়িয়েই যায় ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীল [অতিথি] এর ছবি

শিরোনামটা কি এমন হবে?

ঝিঁ ঝিঁ পোকা ও জোনাকি, নীল আকাশের বিন্দু পাখি / ও ঘুম ভাঙ্গানি তুমি ডাকছো কাকে? এই লেখাটি পড়তে দিও মাকে

সুমন সুপান্থ এর ছবি

জ্বি, আপনিই ঠিক । দীর্ঘ বলে হ্রস করা হয়েছে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ইশতিয়াক রউফ এর ছবি

মন খারাপ

সুমন সুপান্থ এর ছবি

আমি তো ইমো দিতে পারি না ইশতি !!!
ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নজমুল আলবাব এর ছবি

সুপান্থদা, এমন নাড়ানি দাও তুমি। সবকিছু কেঁপে উঠে। দুলে উঠে সকল আকাশ, শৈশবের, যৌবনের, মনের...

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সুমন সুপান্থ এর ছবি

মা'র জন্য আমার ভেতর নিত্যদিন নড়ে রে অপু ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

কল্পনা আক্তার এর ছবি

ভিতরটা নাড়িয়ে দিয়েছেন........

মা আমার এখনো আছে আরো শত বছর তাকে চাই।
........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সুমন সুপান্থ এর ছবি

পড়বার জন্য , মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে কল্পনা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

আরো সহস্র বছর চাই মাকে

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

তা-ই চাই ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আকতার আহমেদ এর ছবি

সুপান্থদা, নাড়িয়ে দিয়েছেন আমুল!

সুমন সুপান্থ এর ছবি

আমি নিত্য নড়ি । আজ সবাইকে ভাগ দিতে চাইলাম ।
ধন্যবাদ আপনাকে, প্রিয় ছড়াকার ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অসাধারণ বস... অসাধারণ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

ধন্যাপাতা বস, ব্যাপক ধন্যাপাতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নীড় সন্ধানী এর ছবি

‍‌এমন কষ্ট!

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুমন সুপান্থ এর ছবি

কষ্ট... খুব ।
ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

লুৎফুল আরেফীন এর ছবি

অতি জটিল লাগলো! সেইরকম!

সুমন সুপান্থ এর ছবি

খুব জটিল ! ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

অতি সুন্দর লিখেছো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ বেহেন জি !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সাইফুল আকবর খান এর ছবি

মা তো নাড়িয়ে যাচ্ছেই, তাই বেঁচে আছি।
মন খারাপ

কিন্তু, আপনিও তাই বলে এমন একটা আমূল-তুমুল কাঁপালেন!
গায়ের পশমে জাতীয় সঙ্গীত বাজিয়ে দিলেন তীব্র-তীক্ষ্ন বেদনার তারস্বরে!

মা-কে মগ বা চকলেট কিছু পাঠাইনি।
একটা এসএমএস-ই কেবল দিয়েছি এবারও, সেটাতেই কী যে লজ্জা লাগছিল (এসএমএস-এও এই লজ্জাই ছিল প্রধানতম অপারগ বক্তব্যটি)! মা-কে ভালোবাসি- এটাও কি কোনো মুখ-ফুটে-খই-ফুটিয়ে বলার মতো কথা! মুখের বলায় কতোটুকু আদায় হবে তার?! মন খারাপ

অনেক বেশি ভালো লিখেছেন দাদা।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুমন সুপান্থ এর ছবি

কি আর বলি সাইফুল ! মা'কে নিয়ে লিখলে, সবার লেখাই পশম খাড়া করে দেয় । আমি তার নিমিত্তমাত্র ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

উজানগাঁ এর ছবি

মক্তবঘরে ঝমঝম কোরাসেও নিজের বিপন্নতা আলগা হয়ে খুলে খুলে পড়ছিলো । ভয়ে ভয়ে পিছন ফিরে দেখি 'জননী-গাছ' নড়েই যাচ্ছে ...আহা আমার মক্তববেলা ! ছু্টি শেষের ছিমছাম দুপুর, রক্তের মতো উজানে উঠে ঢের । জানায় , এর চেয়ে উজ্জ্বল দৃশ্য নেই কোনো !
এতোদিন পরও !!

স্পর্শ করে গেল।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ শাওন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তাজিন [অতিথি] এর ছবি

এত্ত সুন্দর করে লিখলেন।
পড়ে কেমন যেন লাগছে।
ভয়, হতাশা, দুঃখ সব কিছুতেই আগলে রাখে মা।
মা সকলের ছায়া। সুখ-দুঃখ সবকিছুতেই মা'কে পাশে চাই আজীবন।
সব মা বেঁচে থাকুক ।

আপনার লেখাটা মন ছুঁয়ে গেল।
ধন্যবাদ.......।।

আরণ্যক টিটো এর ছবি

ঝোঁপালো কুয়াশা সরিয়ে সরিয়ে জননীর কাছে যাচ্ছি, ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।