ঠক ঠক ঠক

সাক্ষী সত্যানন্দ এর ছবি
লিখেছেন সাক্ষী সত্যানন্দ [অতিথি] (তারিখ: রবি, ১৬/১০/২০১৬ - ৬:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকে রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬০তম জন্মবার্ষিকী। ভেবেছিলাম বিজ্ঞানময় রুদ্র নামিয়ে ফেলব। কিন্তু হাতে ম্যালা কাজ। এমন সময় ছুটির দিনের সকালে দরজায় ঠক ঠক করল আলুর দোষওলা কিছু সাহিত্য সম্পাদক। কি আর করা? জাতির বৃহত্তর স্বার্থে আন্তর্জাতিক মানের ব্যাংক ডাকাতি প্রশিক্ষক সাইফুর্স সাহেবের আগেই উনাদের জন্য গাইড বই লিখে ফেললাম। সুদীর্ঘ পোস্ট, হাতে পর্যাপ্ত সময় ও মনযোগ নিয়ে পড়ুন। [তথ্যসূত্রঃ ইন্টারনেট]

১। হেই জ্যুড (বিটলস)

হেই জুড, এটা খারাপ করবেন না
একটি দু: খিত গান নিয়ে যান এবং এটা আরও ভাল করা
তার আপনার হৃদয়ের মধ্যে দিন মনে রাখুন
তারপর আপনি এটাকে আরও ভাল করতে শুরু করতে পারেন

হেই জুড, ভয় পাবেন না
আপনি আউট যান এবং তার পেতে তৈরি করা হয়েছে
মিনিট আপনি আপনার ত্বক অধীনে তার দিন
তারপর আপনি এটাকে আরও ভাল করতে শুরু

ভাষান্তরঃ লতিফুর রহমান

২। ব্লোয়িন ইন দ্য উইন্ড (বব ডিলান)

কত রাস্তা মানুষ নিচে পায়চারি করতে হবে
তোমরা কি আগে তার একটি লোককে ডাকলে?
কত সমুদ্র অবশ্যই একটি সাদা ঘুঘু পাল
আগে সে বালি মধ্যে ঘুমায় নাকি?
হ্যাঁ, এবং কিভাবে অনেক বার কামান বল উড়ে আবশ্যক
আগে তারা চিরতরে নিষিদ্ধ করছি?

উত্তর, আমার বন্ধু, বাতাসে ব্লো করা হয় '
উত্তর বাতাসে ব্লো করা হয় '.

হ্যাঁ, এবং কিভাবে অনেক বছর একটি পর্বত উপস্থিত হতে পারে
আগে এটা সমুদ্র থেকে ধুয়ে?
হ্যাঁ, এবং কিভাবে অনেক বছর কিছু লোক থাকতে পারে
তারা মুক্ত হতে অনুমতি দেওয়া করছি আগে?
হ্যাঁ, এবং কিভাবে অনেক বার একটি মানুষ তার মাথা চালু করতে পারেন
এবং দাবী করে যে, সে শুধু দেখতে পায় না?

ভাষান্তরঃ মাহফুজ আনাম

৩। সামডে (এম এল টি আর)

স্বাধীনতার জন্য আমার সন্ধানে
এবং মনের শান্তি
আমি স্মৃতি পিছনে ফেলে এসেছি
ওয়ানা একটি নতুন জীবন শুরু
কিন্তু এটা বরং বোকামী হবে বলে মনে হয়
যখন আমি সত্য জানতে
আমি সবসময় তোমার কথা মনে হয়

[ধুয়া:]
একদিন সামওয়ে
একসাথে আমরা শিশুর হতে হবে
আমি নিতে হবে এবং আপনি আপনার সময় লাগবে
আমরা আমাদের ভাগ্য জন্য অপেক্ষা করব
কোসাইন্ 'কেউ আমাদের শিশুর মালিক
আমরা ঝাঁকি পারেন আমরা শিলা ঝাঁকি পারেন

ভাষান্তরঃ মতিউর রহমান

৪। স্লিপিং চাইল্ড (এম এল টি আর)

আকাশ উপর আকাশগঙ্গার
আপনার জন্য শুধু ক্ষণেক হয়
আর জনাব চন্দ্র তিনি এসে
আপনাকে শুভরাত্রি বলার

আমি তোমার জন্য গায়ন করব আমি মায়ের জন্য গান গাইতে হবে
আমরা বিশ্বের জন্য প্রার্থনা করছি
আর সব মানুষের জন্য
সংযমের তাদের সব আমরা পরোয়া দেন

[ধুয়া:]
ওহ আমার ঘুমন্ত শিশু জগৎকে জঙ্গল
কিন্তু আপনি আপনার নিজস্ব নন্দনকানন নির্মাণ করেছি
যে কারণে আমি ঘুমন্ত শিশুকে ঢেকে করব

ভাষান্তরঃ আনিসুল হক

৫। ব্ল্যাক অর হোয়াইট (মাইকেল জ্যাকসন)

আমি একটি শনিবার ঠুং আমার শিশুর গ্রহণ
"বয়, আপনার সাথে যে মেয়ে?"
হ্যাঁ, আমরা এক এবং একই

এখন আমি অলৌকিকে বিশ্বাস করি
এবং একটি অলৌকিক ঘটনা আজ রাতে ঘটেছে

কিন্তু তোমার কথা ভাবছি করছি 'আমার বাচ্চা সম্পর্কে
এটা কোন ব্যাপার না, যদি আপনি কালো বা সাদা আছেন

তারা শনিবার সূর্য আমার বার্তা প্রিন্ট
আমি তাদের বলতে আমি কারও চেয়ে কম নয় ছিল

আমি সমতা সম্পর্কে জানান
আর এটা সত্য
হয় আপনি ভুল করছি বা আপনি ঠিক

ভাষান্তরঃ ফারুক ওয়াসিফ

৬। আর্থ সং (মাইকেল জ্যাকসন)

কি সূর্যোদয়ের সম্পর্কে
কি বৃষ্টি সম্পর্কে
কি সব কিছু সম্পর্কে
আপনি বলেছেন যে আমরা লাভবান হলাম কতটুকু ...
কি হত্যা ক্ষেত্র সম্পর্কে
সেখানে একটি সময়
কি সব কিছু সম্পর্কে
আপনি বলেছেন যে পুলিশের এবং খনি ছিল ...
আপনি কি লক্ষ্য করা বন্ধ হয়নি
সকল রক্ত আমরা আগে চালা করেছি
আপনি কি লক্ষ্য করা বন্ধ হয়নি
কান্না পৃথিবীর কাঁদছেন পাড়্গুলো?

আআআআআআআআহহহ, উউউউউউউহহহহহ!!
আআআআআআআআহহহ, উউউউউউউহহহহহ!!

কি আমরা বিশ্বের করেছি
দেখুন কি আমরা কাজ করেছি
কি সব শান্তি সম্পর্কে
আপনি আপনার একমাত্র পুত্র অঙ্গীকার ...
কি ফুল ক্ষেত্র সম্পর্কে
সেখানে একটি সময়
কী সব স্বপ্ন সম্পর্কে

ভাষান্তরঃ সোহরাব হাসান

৭। ইউ গিভ লাভ (বন জোভি)

হৃদপিণ্ড বরাবর বিদ্ধ
আর তুমি আমাদের দোষারোপ করার জন্য
ওগো, প্রেম একটি খারাপ নাম দিতে ...

একজন স্বর্গদূত হাসি আপনি কি বিক্রি হয়
তুমি আমাকে স্বর্গ প্রতিজ্ঞা, তাহলে আমাকে নরকের মাধ্যমে করা
ভালবাসার শৃঙ্খলে আমাকে একটি হোল্ড পেয়েছিলাম
আবেগ একটি কারাগারে যখন, আপনি বিনামূল্যে বিরতি না করতে পারেন

ওহ, ওহ, আপনি একটি লোড বন্দুক করছি (হাঁ)
ওহ, ওহ, সেখানে কোথাও না চালানোর জন্য এর
আমাকে কেউ রক্ষা করতে পারবে না
ক্ষতি সম্পন্ন করা হয়

ধুয়া:]
হৃদপিণ্ড বরাবর বিদ্ধ
আর তুমি আমাদের দোষারোপ করার জন্য
আপনি একটি খারাপ নাম (বদনাম) ভালবাসা দাও
আমি আমার ভূমিকা পালন
এবং আপনি আপনার খেলা খেলতে
আপনি একটি খারাপ নাম (বদনাম) ভালবাসা দাও
তুমি ভালবাসাকে কলঙ্কিত করেছ
তুমি ভালবাসাকে কলঙ্কিত করেছ

ভাষান্তরঃ মিজানুর রহমান খান

৮। লিভিং অন আ প্রেয়ার (বন জোভি)

একবার একটি সময় উপর না এতক্ষণ আগে

টমি ডকস উপর কাজ করতেন
ইউনিয়ন ধর্মঘট হয়েছে
তিনি তার ভাগ্য উপর নিচে ...
এটা বেশ কঠিন, তাই কঠিন

জিনা সারাদিন ডিনারের ব্যবস্থা কাজ করে
তার মানুষের জন্য কাজ করা,
তিনি বাড়িতে তার বেতন এনেছে
ভালবাসা, ভালবাসার জন্য

তিনি বলেন, "আমরা কি পেয়েছেন ধরে অতি করেছি.
যদি আমরা তা না করতে এটি একটি পার্থক্য করতে না.
আমরা একে অপরের পেয়েছেন এবং এটাই অনেক.
ভালবাসার জন্য আমরা এটি একটি শট দিতে হবে. "

[ধুয়া:]
দাঁড়ান, আমরা অর্ধেক পথ সেখানে আছেন
দাঁড়ান, একটি প্রার্থনা লিভ ইন
আমার হাত ধর এবং আমরা এটা করব - আমি শপথ
দাঁড়ান, একটি প্রার্থনা লিভ ইন

টমি দেনাগ্রস্থ তার ছয় স্ট্রিং পেয়েছেন
এখন তিনি অধিষ্ঠিত
কি তিনি তা আলাপ করতে ব্যবহৃত
তাই হরতালের মতো শক্ত, এটা শক্ত

ভাষান্তরঃ শরিফুল ইসলাম

৯। ইট’স মাই লাইফ (বন জোভি)

এই ভাঙ্গা হৃদয় জন্য একটি গান নয়
জন্য বিশ্বাসকে চলে গেলেন কোন নীরব প্রার্থনা
আমি ভিড়ের মধ্যে শুধু একটি মুখ হতে না হয়
আপনি আমার ভয়েস শুনতে চাচ্ছে
যখন আমি এটা আউট চিত্কার অট্ট

[ধুয়া:]
এটা আমার জীবন
এখন না হলে কখনই না
আমি চিরকাল বাচব না
আমি শুধু বেঁচে থাকার জন্য যখন আমি বেঁচে আছি চান
(এটা আমার জীবন)
আমার হৃদয় প্রকাশ্য রাস্তার মত হয়
ভালো লেগেছে ফ্র্যাঙ্কী বলেন
আমি এটা আমার মত করে করেছি
যতক্ষণ জীবন আছে ততক্ষণ বেঁচে থাকতেচাই
এটা আমার জীবন

ভাষান্তরঃ উৎপল শুভ্র

১০। লিভিং অন আ জেটপ্লেন (জন ডেনভার)

আমি ... আমি ...

আমার সমস্ত ব্যাগ বস্তাবন্দী হয়, আমি যেতে প্রস্তুত আছি
আমি আপনার দরজা বাইরে দাঁড়া করছি 'এখানে
আমি তোমাকে ঘুম থেকে বিদায় বলতে ঘৃণা

কিন্তু ভোর ভাংচুর হয়, তা প্রথম সকাল হলো
ট্যাক্সি এর অপেক্ষাকরণ, তিনি ব্লো ইন হচ্ছে' তার শিং
ইতিমধ্যে আমি তাই নির্জন আমি মরতে পারি

তাই আমাকে চুম্বন এবং আমার জন্য হাসা
আমাকে বল যে তুমি আমার জন্য অপেক্ষা করব
আমাকে ধরো মত তোমাকে কখনো করব আমাকে যেতে

কারণ আমি একটি জেট প্লেনে ছাড়ছি
আমি জানি না আমি যখন ফিরে আবার হবেন
ওহ, খোকামনি, আমি যেতে ঘৃণা

ভাষান্তরঃ শওকত হোসেন মাসুম

১১। থ্যাংক গড আ’ম আ কান্ট্রি বয় (জন ডেনভার)

আচ্ছা, জীবন উপর একটি খামার ধরণ ফিরে পাড়া হয়,
অনেক একটি পুরানো দেশের ছেলে আমার মত হ্যাক না করতে পারে না.
এটা ওঠা তাড়াতাড়ি, ছালা প্রথম ঈশ্বরকে ধন্যবাদ দিই দেশের ছেলে নই.
আচ্ছা, জীবনের একটি সহজ ধরনের কখনো আমাকে কোন ক্ষতি করতে পারেনি,
আমাকে একটি পরিবার উত্থাপন এবং খামারে কাজ.
আমার দিনগুলো সব, একটি সহজ দেশ কবজ সঙ্গে ভরা হয় ঈশ্বরকে ধন্যবাদ দিই দেশের ছেলে নই.
ওয়েল, আমি আমাকে একটা ভালো স্ত্রী পেয়েছিলাম, আমি আমার পুরাতন বেহালার পেয়েছিলাম.
যখন সূর্যের উত্ক্রান্ত, আমি তাওয়া উপর কেক পেয়েছিলাম.
আর জীবন, কিন্তু একটি মজার, মজার ধাঁধা কিছুই নয় ঈশ্বরকে ধন্যবাদ দিই দেশের ছেলে নই.

যখন কাজ সব সম্পন্ন এবং সূর্যের কম সেটিং,
আমি আমার বেহালার বৈঠাচালনা আউট এবং আমি নম আপ রজন.
কিডস তাই আমি এটা ধরণ কম রাখা ঈশ্বরকে ধন্যবাদ দিই দেশ ছেলে ঘুমিয়ে পড়েছ.
আমি স্যালি ভালভাবে করি, আমিও যদি পারতাম সারাদিন খেলতে চাই
কিন্তু প্রভু এবং আমার স্ত্রী নয় লাগবে খুব ভাল হবে.
সুতরাং আমি যখন আমি বেহালা এবং আমি,
কাজ যখন আমি উচিত ঈশ্বরকে ধন্যবাদ দিই দেশের ছেলে নই.
ওয়েল, আমি আমাকে একটা ভালো স্ত্রী পেয়েছিলাম, আমি আমার পুরাতন বেহালার পেয়েছিলাম.
যখন সূর্যের উত্ক্রান্ত, আমি তাওয়া উপর কেক পেয়েছিলাম.
আর জীবন, কিন্তু একটি মজার, মজার ধাঁধা কিছুই নয় ঈশ্বরকে ধন্যবাদ দিই দেশের ছেলে নই.

ভাষান্তরঃ আসিফ নজরুল

১২। রাইট হেয়ার ওয়েইটিং (রিচার্ড মার্ক্স)

সমুদ্র পৃথক্ দিনের পর দিন
আমি আস্তে আস্তে পাগল হয়ে যেতে
আমি লাইনে তোমার কন্ঠ শুনতে
কিন্তু এটা ব্যথা থেমে নেই

তাহলে আমি কখনোই পরবর্তী দেখতে
আমরা সব সময় প্রবেশ করুন কিভাবে বলতে পারেন

যেখানেই তুমি যাও
তুমি যাই করো
আমি ঠিক এখানে তোমার জন্য অপেক্ষা করব
যাই হোক না কেন এটা লাগে
বা কিভাবে আমার হৃদয় বিরতি
আমি ঠিক এখানে তোমার জন্য অপেক্ষা করব

আমি মঞ্জুর, সব সময়ের জন্য গ্রহণ
আমি ভেবেছিলাম যে একরকম স্থায়ী হবে
আমি হাসি শুনতে, আমি অশ্রু আস্বাদন
কিন্তু আমি তোমার কাছে পাচ্ছি না

ওহ, আপনি এটা শিশুর দেখতে পাচ্ছিনা
তুমি আমাকে পাগল করে যাচ্ছে পেয়েছেন

যেখানেই তুমি যাও
তুমি যাই করো... ...

ভাষান্তরঃ সৈয়দ আবুল মকসুদ

১৩। ফাইনাল কাউন্টডাউন (ইউরোপ)

(দশ, নয়, আট, সাত, ছয়, পাঁচ, চার, তিন, দুই, এক)

আমরা একসাথেই যাব,
কিন্তু এখনও এটি বিদায় নেই.
এবং হয়তো আমরা ফিরে আসবো
পৃথিবীতে, কে বলিতে পারে?
আমি অনুমান কারো কোন দোষ নেই
আমরা মাটিতে চলে যাচ্ছি (যাব মাটিতে)
কিছু কি আবার একই হতে হবে?

এটা শেষ গণনা.
চূড়ান্ত কাউন্টডাউন

উউহু!

আমরা শুক্র জন্য শিরোনাম করছি (শুক্র)
এবং এখনো আমরা লম্বা দাঁড়ানো
'কারণ হয়তো তারা আমাদের দেখা করেছি (আমাদের দেখা)
আর আমাদের সব স্বাগত জানাই, হাঁ.
তাই অনেক আলোকবর্ষ যেতে সঙ্গে
আর কিছু পাওয়া যাবে (পাওয়া যাবে)
আমি নিশ্চিত যে আমরা সব তার এত মিস করব আছি.

এটা শেষ গণনা...
চূড়ান্ত গণনা নিচে [এক্সএক্স]

নিচে চূড়ান্ত গণনা
উউহু!

ভাষান্তরঃ শাইখ মুহাম্মাদ উছমান গনী

১৪। উইন্ড অফ চেইঞ্জ (স্করপিয়ন)

আমি মস্কো অনুসরণ
গোর্কি পার্কে নিচে
পরিবর্তনের হাওয়া কি শুনছেন
একটি আগস্ট গ্রীষ্মের রাতে
সৈন্যদের দ্বারা ক্ষণস্থায়ী
পরিবর্তনের হাওয়া কি শুনছেন

বিশ্বের ক্লোজিং হয়
আপনি কি মনে করেন কি
আমরা তাই বন্ধ, অন্য ভাইদের মত হতে পারে যে
ভবিষ্যতে বাতাসে এর
আমি এটা সর্বত্র অনুভব করতে পারি
পরিবর্তনের বাতাস দিয়ে ঝোড়ো

আমাকে মুহূর্তের জাদু নিন
গৌরবের রাতে
আগামীকাল শিশুদের দূরে স্বপ্ন কোথায়
পরিবর্তনের হাওয়া কি এ

ভাষান্তরঃ সাজ্জাদ শরীফ

১৫। কেয়ারলেস হুইস্পার (জর্জ মাইকেল)

আমি তাই অনিশ্চিত বোধ
আমি আপনার হাত গ্রহণ
আর নাচ তলায় আপনি নেতৃত্ব
সঙ্গীত ডাইস হিসাবে
আপনার চোখে কিছু
একটি রূপালী পর্দার কথা মনে করিয়ে দেয়
আর সব দু: খিত বিদায় নেই

[ধুয়া:]
আমি তোমাকে কখনও নাচ আবার আছি
দোষী ফুট কোন তাল পেয়েছি
যদিও এটা জাহির করার সহজ
আমি জানি তুমি একটা বোকা নও
আমি ভাল বোঝা উচিৎ একটি বন্ধু ঠকানোর চেয়ে
আর একটি সুযোগ যে আমি দেওয়া হয়েছে করেছি অপচয়
তাই আমি তোমাকে কখনও নাচ আবার আছি
উপায় আমি আপনার সাথে নৃত্য করেছে

ভাষান্তরঃ মোহিত কামাল

১৬। নভেম্বর রেইন (গান’স এন রোজে’স)

যখন আমি তোমার চোখের দিকে তাকাই
আমি একটি প্রেম দমা দেখতে পারেন
কিন্তু প্রেমিকা 'যখন আমি তোমাকে ধরে রাখবো
তোমরা কি জান না আমি একই বোধ

কারণ কিছুই চিরকালের জন্য স্থায়ী হয়
এবং আমরা দুজনেই জানি অন্তরে পরিবর্তন করতে পারেন
এবং এটি একটি মোমবাতি রাখা কঠিন
ঠান্ডা নভেম্বর বৃষ্টিতে

আমরা এই ধরনের একটি দীর্ঘ দীর্ঘ সময় মাধ্যমে চলেছি
শুধু চেষ্টা করে 'ব্যথা হত্যা করতে

ভাষান্তরঃ হাসনাত আবদুল হাই

১৭। মাই হার্ট উইল গো অন (সেলিন ডিওন)

আমার স্বপ্ন প্রতি রাতে
আমি তোমাকে দেখি, অনুভব করি,
যে আমি কি জানেন কিভাবে আপনি যেতে হয়

এ পর্যন্ত দূরত্ব জুড়ে
আর আমাদের মধ্যে শূণ্যস্থান
তোমাকে যেতে দেখাতে এসেছি

কাছে দূরে যেখানেই তুমি থাকো
আমি বিশ্বাস করি যে হৃদয় উপর যেতে পারে
আরো একবার আপনি দরজা খোলার
আর তুমি আমার হৃদয়ে এখানে এসেছি
আর আমার হৃদয় এবং নেভিগেশন এড়িয়ে যেতে হবে

প্রেম আমাদেরকে এক সময় স্পর্শ করতে পারেন
এবং একটি জীবনকাল জন্য গত
আর কখনই 'তিল আমরা সর্বস্বান্ত করছি যেতে

ভালবাসা ছিল যখন আমি তোমাকে ভালবাসতাম
এক সত্য সময় আমি রাখা
আমার জীবনে আমরা সবসময় যাব

ভাষান্তরঃ মোস্তফা সরোয়ার ফারুকী

১৮। রাসপুটিন (বোনি এম)

সেখানে দীর্ঘ আগে রাশিয়া মধ্যে একজন লোক বাস করত
তিনি বড় এবং শক্তিশালী ছিল, তার চোখ একটি জাজ্বল্যমান ফিনিক মধ্যে
অধিকাংশ মানুষ সন্ত্রাস ও ভীতি সহকারে আমাকে তার দিকে তাকিয়ে
কিন্তু মস্কো মেয়ে থেকে তিনি যেমন একটি সুদৃশ্য দুর্মূল্য
তিনি একটি প্রচারক মত বাইবেল প্রচার পারে
এক্সটেসি আগুনের ফুল
কিন্তু তিনি শিক্ষকের ধরনের ছিল
নারী ইচ্ছা হবে

রা রা রাসপুটিন
রাশিয়ান রাণীর লাভার
একটি বিড়াল যে সত্যিই সর্বস্বান্ত হয়েছিল ছিল
রা রা রাসপুটিন
রাশিয়া এর সর্বশ্রেষ্ঠ প্রেম মেশিন
এটা একটা লজ্জা কিভাবে তিনি বহন ছিল

তিনি রাশিয়ান জমি শাসিত এবং জারের কিছু মনে করবেন না
কিন্তু কাঁচা কক, তিনি নর্তক, সত্যিই আহত নাপিত
সকল রাষ্ট্রীয় তিনি পুরুষকে খুশি করার ছিল
কিন্তু তিনি বাস্তব মহান ছিল যখন তিনি একটি মেয়ে আলিঙ্গন ছিল
রাণী জন্য তিনি কোন পশ্চাদভাগ ব্যাপারী ছিল
যদিও তিনি কিছু তিনি কাজ শেষ করলেন শোনা চাই
তিনি বিশ্বাস করতেন তিনি একটি পবিত্র চিকিত্সক ছিল
কে তার ছেলে সুস্থ করেন

রা রা রাসপুটিন
রাশিয়ান রাণীর লাভার... ...

ভাষান্তরঃ আব্দুর নূর তুষার

১৯। নাথিং’স গনা স্টপ আস (স্টারশিপ)

আপনার দৃষ্টিতে দেখার জন্যে, আমি একটি নন্দন দেখুন
এই বিশ্বের যে আমি খুঁজে পাওয়া যায় সত্য হতে পারে খুব ভাল হয়
আপনি পাশে দাঁড়িয়ে
চান তাই আমার হৃদয়ে আপনি এই ভালবাসা দিতে অনেক
যে আমি তোমার জন্য বোধ করছি.

তাদের বলতে আমরা পাগল করা যাক
যত্নশীল না যে
আমার হাত, শিশুর আমার মধ্যে শিশুর বৃত্তাকার, কখনো পেছন ফিরে তাকাবে না
আমাদের চারপাশে বিশ্বের যাক শুধু পৃথক্ হত্তয়া
বেবী, আমরা এটা করতে পারেন যদি আমরা অন্তর থেকে অন্তরে আছেন

এবং আমরা এই স্বপ্ন একসঙ্গে নির্মাণ করতে পারেন,
চিরকাল শক্তিশালী স্ট্যান্ডিং
কিছুই বলার মত কিছুই থামাতে
এবং পার্থিব প্রেমীদের রান আউট হলে
আমরা এখনও একে অপরের আছে
কিছুই করত আমাদের থামাতে,
কিছুই বলার মত কিছুই থামাতে বিস্ময় ওওহ উউহ

ভাষান্তরঃ গোলাম মোর্তোজা

২০। স্যাক্রিফাইস (এলটন জন)

এটা মানুষের লক্ষণ
কিছু ভুল হয়ে যেতে যখন
যখন তার দীর্ঘক্ষণ ঘ্রাণ
আর লোভ এর শক্তিশালী

সীমানা মধ্যে
প্রতিটি বিবাহিত মানুষের
মিষ্টি প্রতারণা কলিং আসে
আর নেতিবাচকতা জমি

কোল্ড ঠান্ডা হৃদয়
হার্ড আপনার দ্বারা সম্পন্ন
কিছু জিনিস ভাল শিশুর চেহারা
শুধু মাধ্যমে ক্ষণস্থায়ী
আর এটা কোন উৎসর্গের
শুধু একটি সহজ শব্দ
এটা দুই জীবন্ত হৃদয় এর
দুটি পৃথক বোথ ওয়ার্ল্ডস মধ্যে
কিন্তু এটা কোন উৎসর্গের
কোন বলিদান
এটা সব সময়ে কোন উৎসর্গের

ভাষান্তরঃ অনলাইন ডেস্ক

২১। আই ওয়ান্ট ইট দ্যাট ওয়ে (ব্যাকস্ট্রিট বয়েজ)

তুমি আমার আগুন
এক ইচ্ছা
বিশ্বাস করুন যখন আমি বলছি
এভাবেই এটা পেতে চাই

কিন্তু আমরা দুই বোথ ওয়ার্ল্ডস সরাইয়া
আপনার হৃদয় পৌঁছতে পারে না
এমনকি আপনি যদি
আমি এটা যে ভাবে চান যে

[ধুয়া:]
আমাকে বল কেন
কিছুই কিন্তু একটি মর্মবেদনা নয়
আমাকে বল কেন
কিছুই কিন্তু একটি ভুল নয়
আমাকে বল কেন
আমি শুনেছি কখনো তোমাকে বলতে
এভাবেই এটা পেতে চাই

আমি আপনার আগুন হই
আপনার এক ইচ্ছা
হ্যাঁ আমি জানি এটা খুব দেরি হয়ে গেছে
কিন্তু আমি এটা যে ভাবে চান

ভাষান্তরঃ বিনোদন প্রতিবেদক

২২। ইয়েলো (কোল্ডপ্লে)

তারার দিকে তাকাও,
দেখুন, তারা আপনার কেমন উজ্জ্বল,
এবং সবকিছু আপনি কি,
হ্যা, তারা সব হলুদ ছিল.

আমি বরাবর এসেছেন,
আমি তোমার জন্য একটা গান লিখেছিলেন,
আর তিনি সব কিছু কর না কেন,
এবং এটা "হলুদ" বলা হয়.

আমি তখন আমার মোড় নেয়,
ওহ কি একটা জিনিস কাজ আছে,
এবং এটা সব হলুদ ছিল.

আপনার ত্বক,
ওহ আপনার ত্বক এবং হাড়ের হাঁ,
পরিণত
কিছুটা সুন্দর,
তুমি কি জানো,
আপনি, আমি তোমাকে এতোটাই ভালোবাসি জানি,
তুমি জানো আমি তোমাকে ভালবাসি.

আমি জুড়ে সাঁতার,
আমি তোমার জন্য জুড়ে লাফালাফি,
ওহ কি একটি জিনিস করতে.
কারন আপনি সব হলুদ ছিল,

ভাষান্তরঃ নিজস্ব প্রতিবেদক

২৩। ক্লাউড নাম্বার নাইন (ব্রায়ান এডামস)

খেই এক নম্বর ছিল যখন আপনি আমার দরজায় নক
খেই দুই নম্বর বর্ণন যে আপনি পরতেন ছিল
এন 'যে যখন আমি জানতাম, এটা একটি প্রশংসনীয় ভাল চিহ্ন ছিল
কিছু মেঘের সংখ্যা নয়টি আপ ব্যর্থ ছিল যে

ভাল এটা একটি দীর্ঘ পথ আপ এবং আমরা নিচে আজ রাতে আসতে হবে না
ভাল এটা ভুল হতে পারে কিন্তু শিশুর এটা নিশ্চিত অধিকার মতানুযায়ী

এবং চাঁদ বাইরে এবং তারার উজ্জ্বল
এবং যাই হোক না কেন যেতে যেতে ঠিক হয়ে আসে
মেঘ সংখ্যা নয়টি আপ - আজ রাতে তুমি আমার হবে কারণ
আর কোন জায়গা যে আমি বরং হতে চাই না
এবং আমরা ফিরে যেতে পারবো না কিন্তু আপনি এখানে আমার সাথে আছেন
হাঁ, আবহাওয়া সত্যিই জরিমানা - মেঘ সংখ্যা নয়টি আপ

এখন তিনি আপনাকে আঘাত এবং তুমি আমাকে আঘাত
এবং যে ভাবে এটা হওয়ার কথা ছিল না ছিল
তাই শিশুর আজকের পৃথিবীকে পিছনে ছেড়ে দিন
এবং মেঘ সংখ্যা নয়টি উপর কিছু সময় পর্যন্ত ব্যয়

ভাষান্তরঃ স্টাফ রিপোর্টার

২৪। সামার অফ সিক্সটি নাইন (ব্রায়ান এডামস)

আমি আমার প্রথম বাস্তব ছয় স্ট্রিং পেয়েছেন
পাঁচ-এবং-তুচ্ছ কিনেছি
এটা 'তিল আমার আঙ্গুলের রক্ত ঝরিয়েছ অভিনয়
'69 সালের গ্রীষ্মে ছিল

আমাকে এবং স্কুল থেকে কিছু বলছি
একটি ব্যান্ড ছিল এবং আমরা বাস্তব কঠিন চেষ্টা.
জিমি প্রস্থান, সোনামণি বিয়ে করেন
আমি আমরা পর্যন্ত কখনও পেতে চাই বোঝা উচিৎ

ওহ, আমি এখন পিছনে তাকান
এই গ্রীষ্মে চিরতরে শেষ করলো
আর যদি আমি পছন্দ ছিল
হ্যা, আমি সবসময় চাই সেখানে হতে চাই
যারা আমার জীবনের সেরা দিন ছিল

নালিশ করা কোন ব্যবহার না '
কি যখন আপনি একটি কাজ পেয়েছেন
আমার সন্ধ্যায় ড্রাইভ-এ নিচে অতিবাহিত
আর যখন আমি তোমার সাথে দেখা, হাঁ এর

আপনার ঘরকোনা বারান্দায় দাঁড়া করিয়েছিলাম
তুমি বলেছিলে যে, তোমাদেরকে দুনিয়া অপেক্ষা করতাম
ওহ, এবং আপনি আমার হাত অনুষ্ঠিত যখন
আমি জানতাম যে, এটা এখন বা কখনই ছিল
যারা আমার জীবনের সেরা দিন ছিল

ও আচ্ছা.
পিছনে '69 সালের গ্রীষ্মে, উউউউউহু

ভাষান্তরঃ কুলদীপ নায়ার

২৫। ইমাজিন (জন লেনন)

কোন স্বর্গ কল্পনা
ইহা সহজ যদি তুমি চেষ্টা কর
আমাদের নিচে কোন জাহান্নাম নেই
আমাদের উপরে শুধু আকাশ
কল্পনা করুন সকল মানুষ
আজকের জন্য বেঁচে থাকা ... অই-অই ...

কল্পনা করুন কোন দেশে এর
এটা কি কঠিন নয়
আমি আজ খুশি
আর কোন ধর্মও নেই
কল্পনা করুন সকল মানুষ
শান্তিতে বসবাস জীবন ... তুমি ...

তুমি বলতে পার যে আমি স্বপ্নবিলাসী
কিন্তু আমি একা নই
আশা করছি কোনো একদিন তুমি আমাদের সাথে যোগদান করবে
আর বিশ্বের এক হবে

ভাষান্তরঃ হামিদ মীর

[গানগুলো একেবারেই দৈব চয়নে (ড়্যান্ডম সিলেকশন) বেছে নেয়া! কারো অনুভূতি আহত হলে দূরে গিয়ে মুড়ি খান! পুর্নাঙ্গ অনুবাদ প্রকাশিত হয়নি আকারের কথা ভেবে। আগ্রহ বেশি হয়ে থাকলে গুগল আর গু-ট্রান্সলেটরের সাহায্য নিন। নিজের কাজ নিজের হাতে করুন। নিজের পায়ে নিজে দাঁড়া হতে শিখুন। শুভ অনুবাদ। শুভ ঠকবাজি!]


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

এইটা একটা কাম করলেন? শুরুতে কইয়া দিবেন না যে আপনে গুগ্লানুবাদ করছেন? আপনার গুঢ় রহস্য ধরার লাইগা ১-৫ নম্বর পর্যন্ত অনুবাদরে উত্তরাধুনিক কবিতার সম্মান দিয়া বারবার ঘুরাইয়া ফিরাইয়া পড়ার পর না বুঝলাম কাহিনি...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হে হে হে, গুগ্লানুবাদ বলিয়া লজ্জা দিবেন না। সংশ্লিষ্ট অনুবাদকের নাম লেখা আছে! হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নাশতারান এর ছবি

এত্ত খারাপ মানুষজন! গড়াগড়ি দিয়া হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

২৫ জন বিশিষ্ট মানী ব্যাক্তিকে খ্রাপ বুইলছেন গো? শরিফুল ভাইয়া হুমকাবে কিন্তু, হুমম! শয়তানী হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সোহেল ইমাম এর ছবি

হাসি

---------------------------------------------------
মিথ্যা ধুয়ে যাক মুখে, গান হোক বৃষ্টি হোক খুব।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

হা হা হা

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এইটা একাডেমিক পোস্ট, হাসেন কেন শুনি? মন বসে না, পড়ার টেবিলে? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

দেঁতো হাসি
কী কী গান নেয়া হইছে সেইটা মন দিয়ে দেখছি। ভাগ্যিস পড়ে সময় নষ্ট করিনাই!
_ _ _

বহুদিন ধরে আমি লগইন করতে পারিনা।
সচল ঈশ্বরদের দরজায় এই রকম একখানা অনুবাদ লইয়া ঠকঠকালে কেমন হয় চিন্তিত

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আহা, আমার প্রিয় সব গানের কি অবস্থাটা করলেন উনারা!! ওঁয়া ওঁয়া
- - -
ইয়ে, সচলে আবার ইশ্বরের আনাগোনা শুরু হল কবে থেকে! ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

অফটপিকঃ
১। বাংলা ভাষায় প্রকাশিত অনুবাদ গল্প/উপন্যাসের একটা বড় অংশ এমন মেশিন ট্রানস্লেশন। বিশেষত বেড়ার ঐপাড়ের অনুবাদগুলোর সিংহভাগ এমন যে পড়লে স্যুইসাইড খাইতে ইচ্ছা করে।
২। গুগল ট্রানস্লেটরে বাংলা'র উন্নতির কি কোন উপায় নাই? অন্য ভাষার কাজগুলো কি গুগল নিজ উদ্যোগে করেছে নাকি বনের মোষ তাড়ানোর দল করেছে?
৩। ডিলান বাবাজী নোবিল পাইয়া নোবিলভিত্তিক অনুবাদক ব্যবসায়ীকূলের যে বিপুল আর্থিক ক্ষতিসাধন করলো তার জইন্য নোবিল কমিটির বিরুদ্ধে কোন আইনানুগ ব্যবস্থা নেয়ার কি উপায় নাই? টোবি ক্যাডম্যানরে কেউ জিগান।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

১। সেবা ভিন্ন অনুবাদ পড়ি কদাচিৎ, তাই মানবের মাঝে আমি বাঁচিবারে চাই। দেঁতো হাসি

২। আমার জানা নেই। সহসচল রাগিব ভাই এ ব্যাপারে জেনে থাকতে পারেন। হাসি

৩। 'প্রচলিত ধারার বাইরে' প্রশ্ন করবেন না। সাহিত্য সম্পাদকেরা রেগে যাবেন! খাইছে

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুমন চৌধুরী এর ছবি

ডোন্ট গো হোম উইথ ইওর হার্ড অন (লিওনার্ড কোহেন)

আমি একটি বিউটি পার্লার মধ্যে জন্মগ্রহণ করেন
আমার বাবা চুল রুপকার ছিল
আমার মা একটি মেয়ে আপনাকে উচুস্বরে ডাকে পারে ছিল
যখন আপনাকে বলা সে সবসময় ছিল

যখন আপনাকে বলা সে সবসময় ছিল
যখন আপনাকে বলা সে সবসময় ছিল
যখন আপনাকে বলা সে সবসময় ছিল
যখন আপনাকে বলা সে সবসময় ছিল

আহ কিন্তু সঙ্গে বাড়িতে যেতে না আপনার হার্ড অন
এটা শুধুমাত্র আপনি উন্মাদ চালনা করা হবে
আপনি এটা ঝাঁকি পারেন না (বা তা ভঙ্গ) আপনার মোটাউন সঙ্গে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে

আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে

আমি মুখ সব পিছনে তাকিয়ে করেছি
আপনি হাসা যে আপনি আজানু
আর ঠোঁট যে আসো বলে, আমাদের আস্বাদন
আর যখন তোমরা চেষ্টা তারা আপনাকে বলতে দয়া করে

যখন আপনি চেষ্টা তারা আপনাকে বলতে দয়া করে
যখন আপনি চেষ্টা তারা আপনাকে বলতে দয়া করে
যখন আপনি চেষ্টা তারা আপনাকে বলতে দয়া করে
যখন আপনি চেষ্টা তারা আপনাকে বলতে দয়া করে

আহ কিন্তু আপনার হার্ড অন সঙ্গে বাড়িতে যেতে না ...

এখানে তার ওড়না দিয়ে এর আপনার নববধূ আসা
তার পদ্ধতি, আপনি নরাধম, যদি আপনি সাহস
তার পদ্ধতি, আপনি আপনার লেঙ্গুড় সঙ্গে উল্লুক
একবার তুমি যদি তাকে সে সবসময় সেখানে থাকব

একবার তুমি যদি তাকে সে সবসময় সেখানে থাকব
একবার তুমি যদি তাকে সে সবসময় সেখানে থাকব
একবার তুমি যদি তাকে সে সবসময় সেখানে থাকব
একবার তুমি যদি তাকে সে সবসময় সেখানে থাকব

আহ কিন্তু আপনার হার্ড অন সঙ্গে বাড়িতে যেতে না ...

তাই আমি যে একই বিউটি পার্লার মধ্যে কাজ
আমি পুরাতন ছদ্মবেশ শৃঙ্খলিত করছি
লিপস্টিক, ছায়া, ইসলাম
আমি আমার পিতার বাণিজ্য অনুসরণ

আমি আমার পিতার বাণিজ্য অনুসরণ
হ্যাঁ আমি আমার পিতার বাণিজ্য অনুসরণ
হ্যাঁ আমি আমার পিতার বাণিজ্য অনুসরণ
হ্যাঁ আমি আমার পিতার বাণিজ্য অনুসরণ

আহ কিন্তু আপনার হার্ড অন সঙ্গে বাড়িতে যেতে না ...
এটা শুধুমাত্র আপনি উন্মাদ চালনা করা হবে
আপনি এটা ঝাঁকি পারেন না (বা তা ভঙ্গ) আপনার মোটাউন সঙ্গে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে
আপনি এটা বৃষ্টিতে গলে না করতে নিচে

ভাষান্তর : গুগল অণু

সাক্ষী সত্যানন্দ এর ছবি

কর্ছেন্টাকিবর্দ্দা! অবসরপ্রাপ্ত লেখক এবং বর্তমানে অতি কুৎসিত ট্রোলবাজি করে দিনাতিপাত করেন এমন একজনের পোষা গুন্ডাবাহিনি কালই আপনার নামে ট্রোলের অভিযোগে ফেসবুক ভাসিয়ে দেবে তো! শরিফুল নামের এক ফেসবুক পাণ্ডা এই সেক্টরের দায়িত্বে আছেন, উনার চোখে যেন না পড়ে। সাবধান!! চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুমন চৌধুরী এর ছবি
সাক্ষী সত্যানন্দ এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

গুগুল ট্রান্সলেশন ভালা পাই চোখ টিপি

ফাহমিদুল হান্নান রূপক

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সাময়িক বিনোদন হিসাবে খ্রাপ না। তবে, অন আ সিরিয়াস নোটঃ এটা ঠিক করার দায়িত্ব আমাদেরই। নাইলে 'সাজ্জাদ শরীফ' ঘরানার বাংলাই অন্তর্জালে প্রমিতায়িত হয়ে যাবে! মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি . . . হাততালি

এই পোস্ট পড়ে -

ওয়ানা একটি নতুন জীবন শুরু

*

সিনেমা দেরীতে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

কিন্তু এটা বরং বোকামী হবে বলে মনে হয়

তাই, এবার উঠে পড়ুন দিকিনি চাল্লু

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

সমুদ্র পৃথক্ দিনের পর দিন

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
-চেয়ার থেকে পড়ে যেতাম আরেকটু হলেই। এইটা কি পড়লাম!!!!

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এত হাসাহাসির কি আছে! এইটা আমার খুব খুব খুব প্রিয় একটা গান, আগে শোনেন নাই? চিন্তিত
আরে শেরশা'র আগেও তো ঘোড়া ডাকত, সাজ্জাদ শরীফের আগেও তো বব ডিলান গাইত! খাইছে

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

খুব পছন্দের ছিল রিচার্ড মার্ক্স। ক‌্যাসেট ছিল এইটার, ওয়াকম্যানে শুনতাম কিশোর বয়সে।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আহা মার্ক্স! আহা ওয়াকম্যান!! এই জিনিসটা ছিল জীবনের প্রথম ব্যাক্তিগত সম্পত্তি, এসএসসির পর পেয়েছিলাম। এখনকার পুলাপাইন আইফোন চিনতে পারে, কিন্তু ওয়াকম্যানের রোমাঞ্চ তাদের বোধের বাইরে! ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

আমি একটা করলাম:

আমাদের কোন শিক্ষা প্রয়োজন হবে না
আমদের চিন্তা নিয়ন্ত্রণ প্রয়োজন নাই,
শ্রেণীকক্ষের মধ্যে কোন অন্ধকার বিদ্রূপ‌ চাই না
শিক্ষক ছেড়ে দেয় তাদের বাচ্চাদের একা
হেই! শিক্ষক! বাচ্চাদেরকে একা ছেড়ে দাও!

সব মিলিয়ে এটা ঠিক প্রাচীর মধ্যে আরেকটি ইট নয়।
সব মিলিয়ে আপনি শুধু প্রাচীর মধ্যে আরেকটি ইট করছি।

গানের নামটা আর লিখলাম না খাইছে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গোলাপী ধুসর-কেশী? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

ঠিক! 'ডাবল নেগেটিভ' এর সাথে অনেকেরই প্রথম পরিচয় এই গানের মাধ‌্যমে খাইছে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

"তারা তাকে না আপনি কি এখানে কাছাকাছি আসতে না বলা
আপনার মুখ দেখতে চাই না, আপনি ভাল অদৃশ্য
আগুন তাদের চোখ এবং তাদের কথায় সত্যিই পরিষ্কার হয়
সুতরাং খালি মাইর, শুধু চলবে মাইর
আপনি ভাল দৌড়, আপনি ভাল কি আপনি করতে পারেন না
কোন রক্ত ​​দেখতে চাই না, একটি পৌরুষপূর্ণ ব্যক্তি হবেন না
আপনি শক্ত হতে চাই, ভাল কি আপনি করতে পারেন না
সুতরাং কেবল মাইর, কিন্তু আপনি খারাপ হতে চাই
শুধু খালি মাইর, শুধু মাইর, খালি মাইর, শুধু মাইর"

-এটা একটু কঠিন। না পারলে "শুধু মাইর" খাইছে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

প্রয়াত চন্দ্রহন্টকের গান না এটা? চিনছি মনে হয়! দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মেঘলা মানুষ এর ছবি

ঠিক ধরছেন এবারও। ঐটা আবার আমরা 'পিরেট' শুনতাম কোন এক অজ্ঞাত কারণে খাইছে

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মন মাঝি এর ছবি

বিদ্রোহী
(কাজি নজরুল ইসলাম)
------------------------------

Ball bira
Ball improved my head!
Shir nehari 'Amari peak himadrira heads!
Ball bira
Ball universe space outpost "
They left the sun and the moon and planets;
Bhuloka dyuloka goloka bhediya
Seat's 'Throne' chediya,
I bisbabidhatrra uthiyachi ever-surprise!
Mom foreheads god Rudra burns bright royal rajatika Jayshree!
Ball bira
I ever-improving head! I ciradurdama, durbinita, brutal,
Purge I Natarajan, I cyclone, destroyed!
I mahabhaya, I curse Prithvi,
I unquenchable,
I think all shattered to pieces!
I rowdy irregularities,
I go dale the bond, the chain rules!
I do not believe any of Co,
I think full-boat capsizes in full-I torpedoes, I Bhima floating mine!
I dhurjati, I elokese premature storm-Summer
I rebel, I rebel-suta bidhatrra world!
........................................................................................................
ভাষান্তরঃ আসামী ভয়ানন্দ চোখ টিপি

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

Ball improved my head!

ওরে, নারে! গড়াগড়ি দিয়া হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মন মাঝি এর ছবি

হ! তবে কোন "মাথার" "উন্নতি" ঘটায় - কাছেরটা না দূরেরটা - সেটাই প্রশ্ন। অনেকের মতে কাছেরটার যখন "উন্নতি" ঘটায়, তখন প্রোপোরশনেটলি দূরেরটার অবনতি ঘটায় - অর্থাৎ একটা বিষয় বাদে আর সবকিছু সেখান থেকে ঝেটিয়ে বিদায় করে দেয়! চোখ টিপি

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

Ball universe space outpost "

কথা কিন্তু ভুল না, বাড়ি খাইলে বুঝা যায়।

মন মাঝি এর ছবি

আচ্ছা!! ঐখানে বাড়ি খায়া দুনিয়াছাড়া হওয়ার আভিজ্ঞতা আপনার আছে মনে হয়? কে দিল এই বাড়ি? হাই হিলের বাড়ি না পেন্সিল হিলের বাড়ি? কি করতে গেছিলেন? দেঁতো হাসি

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

মন মাঝি এর ছবি


হে ক্যাপ্টেন! আমার ক্যাপ্টেন! (ওয়াল্ট হুইটম্যান)

হে ক্যাপ্টেন! আমার ক্যাপ্টেন! আমাদের ভীতিজনক ট্রিপ সম্পন্ন করা হয়;
জাহাজ যে আলনা, পুরস্কার আমরা চাওয়া জয়ী হয় weather'd হয়েছে;
বন্দরের কাছে হয়, ঘন্টাধ্বনি আমি শুনেছি, মানুষ সব exulting,
যদিও চোখ অবিচলিত জাহাজের তলি, বদনা ভয়ানক এবং সাহসী অনুসরণ করুন:

কিন্তু হে হৃদয়! হৃদয়! হৃদয়!

হে লাল রক্তপাত ঝরিয়া,

কোথায় ডেক উপর আমার ক্যাপ্টেন এই ব্যবস্থার সবচেয়ে গুরত্বপূর্ণ,

ঠান্ডা এবং মৃত পতিত.

হে ক্যাপ্টেন! আমার ক্যাপ্টেন! তুমি উঠে দাঁড়াও ও ঘন্টাধ্বনি শুনতে;
রাইজ আপ-এর জন্য আপনি পতাকা প্রক্ষিপ্ত-জন্য আপনি ভেঁপু trills হয়;
আপনি bouquets এবং ribbon'd পুষ্পস্তবক-জন্য আপনি পাড়্গুলো একটি-গাদাগাদি জন্য;
আপনার জন্য তারা কল, দুলছে ভর, তাদের আগ্রহী বাঁক মুখ;

এখানে অধিনায়ক! প্রিয় বাবা!

আপনার মাথা তলদেশে এই হাত;

এটা কিছু স্বপ্ন যে ডেক উপর,

আপনি ঠান্ডা এবং মৃত পতিত করেছি.

আমার ক্যাপ্টেন উত্তর না, তার ঠোঁট ফ্যাকাশে এবং এখনও আছে;
আমার বাবা আমার হাত মনে হয় না, তিনি কোন নাড়ি হয়েছে কিংবা হবে;
জাহাজ নিরাপদ anchor'd হয় এবং শব্দ, তার সমুদ্রযাত্রা বন্ধ এবং সম্পন্ন;
ভীতিজনক ট্রিপ, বিজয়ী জাহাজ থেকে, সঙ্গে জিতেছে বস্তুর আসে;

দম্ভ, হে পাড়্গুলো, এবং রিং, হে ঘন্টাধ্বনি!

কিন্তু আমি, শোকার্ত পদধ্বনি সঙ্গে,

ডেক আমার অধিনায়ক গুরত্বপূর্ণ হাঁটুন,

ঠান্ডা এবং মৃত পতিত.
----------------------------------------------------------------------------------------------------------------
ভাষান্তরঃ আশিফ খজরুল

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হুইটম্যানানুভূতিতে আঘাত পাইলাম! মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

উল্টানুবাদ করে দেখা যাক --

I'm well, good luck
Write a letter addressed to the sky,
Give your wreath accelerates
Baul-rays of the heart.

My inside out hearts
You're right across the heart ..

আরেকটা,

Three Ronin River at the fair
You guys are crazy, and no one yasane ..

A madness
He was born and ran ajatere
Falling asleep to the Hari
Sometimes dust ..

সাক্ষী সত্যানন্দ এর ছবি

বাহ, খারাপ না! গুট্রান্সলেটর সময়মত আবিস্কার হলে রুদ্র কিংবা লালনও নোবেল-টোবেল পেয়ে যেতেন! (পরেরটা লালনেরই কিনা, ঠিক নিশ্চিত নই)

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

ঠিক ধরেছেন, পরেরটা লালন গীতি, "তিন পাগলে হইল মেলা"
গুগল "পাগল" রে বানাইছে "রনিন", "রনিন" মানে হলো "মনিব বিহীন সামুরাই", আল্লাগো যামু কই?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

তিন পাগলরে চিনছিলাম, তয় সেই গান লালনের কিনা নিশ্চিত ছিলাম না! হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

ইংলিশ গীতিকবিতার জন্য নোবেল দেয়ার ক্ষমতা আমার হাতে থাকলে আমি ৮২ বছর বয়স্ক এক কানাডিয়ান (কুইবেকান) তরুণ যিনি গত ষাট বছর ধরে এই কাজ করে যাচ্ছেন তাঁকে দিতাম। তাঁর একটা গীতিকবিতা গুগল ট্রানস্লেটরের হাতে পড়ে যা হলোঃ

আমি কখনো তোমাকে ভালোবাসি
আমি কি আপনি প্রয়োজন হয়নি
আমি কি তোমাদের সাথে লড়াই করে নি
আমি কখনো চাই নি

আমি কি আপনাকে ছেড়ে হয়নি
আমি কি করতে পেরেছিলেন
আমরা এখনো ঝুঁকে যাচ্ছেন
পুরাতন টেবিল জুড়ে

আমি কখনো তোমাকে ভালবাসি ...

এটা কি নিষ্পত্তি হয়
কি ধরে এটা ছিল
এবং এটা এখনও বৃষ্টি হচ্ছে
ফিরে নভেম্বর

লেবু গাছ পুষ্প
বাদাম গাছ কোথায়
আমি কখনো কাউকে ছিল
কে আপনাকে ভালবাসা চিরকালের পারে

এটা কি নিষ্পত্তি হয়
কি ধরে এটা ছিল
এবং এটা এখনও বৃষ্টি হচ্ছে
ফিরে নভেম্বর

লেবু গাছ পুষ্প
বাদাম গাছ কোথায়
এটা বসন্ত এবং এটা গ্রীষ্মের
আর শীতকালীন চিরতরে এর

আমি কখনো তোমাকে ভালোবাসি
আসলে কি এটা কোন ব্যাপার
আমি কি তোমাদের সাথে লড়াই করে নি
আপনি উত্তর দিতে হবে না

আমি কি আপনাকে ছেড়ে হয়নি
আমি কি করতে পেরেছিলেন
আমরা এখনো ঝুঁকে যাচ্ছেন
পুরাতন টেবিল জুড়ে

আমি কখনো তোমাকে ভালবাসি ...

যাদের মাথা ঘুরে গেলো তাদের জন্য আসল জিনিসের লিঙ্কঃ
https://www.youtube.com/watch?v=uSuCWq0ruuk

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক হুমম, ইনার আরেকটা গান ওপরে বদ্দাও দিছেন দেখা যায়!

[ আমি নিয়মিত 'প্রথম আলো' পড়ি, আমার মাথা ঘুরবে? হুঁহ! ]

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তাহসিন রেজা এর ছবি

চ্রম গড়াগড়ি দিয়া হাসি

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সিরিয়াস পুস্টে হাসাহাসি কচ্চেন কেনু? লাইনে আসুন! জানেন তোঃ

আমরা বসি ভিতরে কাদা, আমার বন্ধু, এবং পৌঁছে তারার জন্য

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

মার্কেটে গুগল ট্রান্সলেটর আসার পর খুব খুশি হয়ে ভাবছিলাম আর্মেনিয়ান কিংবা উজবেক কিংবা উরগুই ভাষার তুলনামুলকভাবে অখ্যাত কবিদের কবিতা অনুবাদ করে করে নিজের নামে মাইট্যা আলু পত্রিকায় ছাপায়ে ফেলবো। কিন্তুক একে মাইট্যা আলু, তারপর এহেন কবিতা, কিল আর একটাও মাটিতে পড়িবে না বিধায় ইচ্ছাটা জলাঞ্জলি দিতে হইছে। তবে অবাক ব্যাপার, বাংলা টু ইংলিশ কিন্তু মোটামুটি ভালোই হয়।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

মিজান, পিষে ফ্যালো

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সোহেল ইমাম এর ছবি

নির্জন যে ফসল কাটে

উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ দ্বারা

তার ক্ষেত্রে দেখ, একক,
এদিক-ওদিক নির্জন পার্বত্যাঞ্চল খুকি!
ছেদন করে এবং নিজেকে দ্বারা গাওয়া;
এখানে বন্ধ করুন, বা আলতো করে পাস!
একা তিনি মধ্যেও এবং শস্য binds,
এবং একটি মনমরা স্ট্রেন sings;
হে শুনতে! উপত্যকা গভীর জন্য
শব্দ ভরা.

কোন পাপিয়া কি chaunt হয়নি
ক্লান্ত ব্যান্ড আরো স্বাগত নোট
কিছু ছায়াময় আধার মধ্যে ভ্রমণকারীরা,
আরব বালি মধ্যে:
একজনের কণ্ঠস্বর যাতে রোমাঞ্চকর কভু নহে শোনা গেল
কোকিল পাখি থেকে বসন্ত-পরবর্তী সময়ে,
সমুদ্রের নীরবতা ভঙ্গ
সুদূরতম গেব্রি্স মধ্যে.

---------------------------------------------------
মিথ্যা ধুয়ে যাক মুখে, গান হোক বৃষ্টি হোক খুব।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আহা কত চেনা কবিতাটার এই দুর্দশা! দুঃখ পাইলাম! মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

দেবদ্যুতি এর ছবি

আমি হাসিয়া হাসিয়া খুন হইয়া গিয়াছি গড়াগড়ি দিয়া হাসি
[

...............................................................
“আকাশে তো আমি রাখি নাই মোর উড়িবার ইতিহাস”

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ক্যানে? বারবার কইচ্চি এটা সিরিয়াস পুস্ট, তাও লোকে ফ্যাকফ্যাক করে! রেগে টং

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনে খারাপ লোক।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

সাক্ষী সত্যানন্দ এর ছবি

অধম লিচ্চিন্তে চলে উত্তমের লগে, তিনিই মক্সুদ যিনি হেঁটে যান ফাঁকে! খাইছে

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

অনুবাদের পর্যায়ক্রমঃ
ইংরাজী --> বাংলা --> জাপানী --> আরবী --> রাশিয়ান --> গুজরাতি --> মঙ্গোলীয় --> তামিল --> জর্মন --> বাংলা

স্বর্গের দ্বারে কোপ (বব ডিলান)

আমার মার ব্র্যান্ড নেই
আমি জানি না
অন্ধকার, পড়া শুরু
আমি আকাশের দরজা কোপ হবে
আকাশের দ্বারে কোপ
আকাশের দ্বারে কোপ
আকাশের দ্বারে কোপ
আকাশের দ্বারে কোপ
মা একটি নির্দিষ্ট পরিমাণ
আমার মনে হয় তা পূরণ করতে কিছু সময় লাগবে
এটা দীর্ঘমেয়াদী মাঝারি উপর একটি মেঘ ছিল
আমি মনে করি ...

সাক্ষী সত্যানন্দ এর ছবি

কোপাকুপি! মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুমন চৌধুরী এর ছবি

ধোঞ্চা ফলো (গৈড়াইন্না পাথরগুলা)

আমি বললাম, "আরে না, আর আমাকে অনুসরণ doncha."
আমি বললাম, "আরে না, আর আমাকে অনুসরণ doncha."
ওয়েল আমি আমার মুখ খুজছি
আমি যাওয়ার কোনো জায়গা পেয়েছিলাম
আমি বললাম, "আরে না, আর আমাকে অনুসরণ doncha."
আমি বললাম, "আরে না, আর আমাকে অনুসরণ doncha."
ওয়েল, আপনার নিজের মন বাছাই
আর তুমি আমার কোন স্পর্শ না
এখনও এখানে একটি একক ধারণা জন্য অপেক্ষা
আপনার জামাকাপড় আর চুলে
আমি গত বছর এটা পরতেন
ওহ না, আর আমাকে অনুসরণ doncha
আমি বললাম, "আরে না, doncha আমায় কপি করুন."
আমি বললাম, "আরে না, doncha আমায় কপি করুন."
আচ্ছা, আমার চোখের চারপাশে লাইন
একটি কপিরাইট আইন দ্বারা সংরক্ষিত
আচ্ছা, সব ক্লাব এবং বার
আর একটু লাল গাড়ি
না কেন বুদ্ধিমান, কিন্তু উচ্চ পেতে চেষ্টা
ওহ না, আর আমাকে অনুসরণ doncha
Doncha ফলো
Doncha ফলো

ভাষান্তর : স্বরূপ শাহী

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চিনি চাষের গানটা মনে পড়ে গেল! লইজ্জা লাগে

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সুমন চৌধুরী এর ছবি

এই লন ...

গোল্ড কোস্ট স্লেভ জাহাজ তুলো ক্ষেত্রের জন্য আবদ্ধ
নিউ অর্লিন্স মধ্যে বাজার নিচে বিক্রি
বিক্ষত পুরাতন দাসব্যবসায়ী জানে সে কার হচ্ছে 'সব ঠিক
তাঁর কথা শোন শুধু মধ্যরাতে নারী পিটান

ব্রাউন সুগার, কিভাবে তুমি এত ভালো আস্বাদন আসা
ব্রাউন চিনি, শুধু একটি যুবতী চাই

'Beatin ঠান্ডা, ইংরেজি রক্ত ​​গরম রান ড্রামস
বাড়ির লেডি wonderin 'যখন এটা করত স্টপ এর
হাউস ছেলে জানে যে সে কার হচ্ছে 'সব ঠিক
তুমি তাকে শুধু মধ্যরাতে শুনেছি উচিত

ব্রাউন সুগার, কিভাবে তুমি এত ভালো আস্বাদন আসা
ব্রাউন চিনি, শুধু একটি যুবতী চাই

ব্রাউন সুগার, কিভাবে তুমি এত ভালো নাচতে আসা
ব্রাউন চিনি, শুধু একটি কালো মেয়ে পছন্দ করা উচিত

আমি বাজি ধরে বলতে পারি আপনার মাগো একটা তাঁবুর শো রাণী ছিল,
এবং তার সব বন্ধু মিষ্টি ষোল ছিল
আমি কোন স্কুল ছেলে নই কিন্তু আমি জানি আমি কি চাই
আপনি তাদের শুধু মধ্যরাতে শুনেছি উচিত

ব্রাউন সুগার, কিভাবে তুমি এত ভালো আস্বাদন আসা
ব্রাউন চিনি, শুধু একটি কালো মেয়ে পছন্দ করা উচিত

আমি বললাম, হ্যা, হ্যা, wooo হাঁ!
আপনি কিভাবে আসে, কি ভাবে এত ভাল নাচতে আসা
wooo হাঁ হাঁ হাঁ,!
শুধু একটি ভালো, শুধু একটা কালো মেয়ে মত হওয়া উচিত
wooo হাঁ হাঁ হাঁ,!

অনার্য সঙ্গীত এর ছবি

আমিও লাইনে আসলাম।

যদি তুমি এখানে থাকতে
পিঙ্ক Floyed দ্বারা

তাই, তুমি মনে করো তুমি জাহান্নামের, ব্যথা থেকে নীল আকাশ থেকে আকাশ বলতে পারেন.
আপনি একটি ঠান্ডা ইস্পাত রেল থেকে একটি সবুজ ক্ষেত্রের বলতে পারবেন?
পর্দা থেকে একটি হাসা?
আপনি কি মনে করেন আপনি বলতে পারেন?

তারা ভূতদের জন্য আপনার হিরোস ট্রেড পেতে হয়নি?
গাছের জন্য গরম ছাই?
একটি শীতল হাওয়া জন্য গরম বাতাস?
পরিবর্তনের জন্য কোল্ড সান্ত্বনা?
আপনি একটি খাঁচার মধ্যে একটি ভূমিকায় জন্য যুদ্ধে অংশ উপর হাঁটার বিনিময় হয়নি?

আমি কিভাবে চান, আমি কিভাবে আপনি এখানে ছিল ইচ্ছুক.
আমরা মাত্র দুই হারিয়ে আত্মার বছর পর, একটি মাছ বাটি মধ্যে সাঁতার করছি বছর,
একই বয়সী স্থল উপর চলমান.
আমরা কি পাওয়া যায়?
একই বয়সী ভয়.
যদি তুমি এখানে থাকতে.

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হাততালি সাধু! সাধু!! (হিন্দুয়ানী হয়ে গেল? আচ্ছা যান- মারহাবা!!)

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সত্যপীর এর ছবি

নিজের লেখা নিজেই বাংলা > ইংরেজি > বাংলা করলুম। দেখুন ফলাফলঃ

রাজা জাহাঙ্গীর Mandu jabare kamthabalisa পিচ আমরা গল্পের আগের ছবি দেখেছি জয়ের স্বপ্ন দক্ষিণ অংশে পুলিশ. অক্টোবরে, 1617. Mandura আকাশে চাঁদ, চাঁদ আজ. কোন উপায় শহরবাসী kitina ডেকান প্রিন্স খুররম সর্বশেষ তার পিতার কাছে ফিরে এল biradarpe কিছু জয় করার সংগ্রাম করবে. আচ্ছা ছেলেটির বাবা, যা অনেক ট্রেস ড্রিংক গল্প চরিতার্থ করার জন্য কাজ. শাহ-জাহান, বিশ্বের রাজা থেকে তোমার নাম. তিনি জাহাঙ্গীর (duniyajayi) ছেলে শাজাহান (রাজা), তারপর প্রযুক্তিগত সমস্যা কিছু নয়, কিন্তু যে একটি খারাপ যুক্তি.

(মূল লেখাঃ

জাহাঙ্গীর বাদশার দাক্ষিণাত্য জয়ের স্বপ্নে কাঁথাবালিশ জাবড়ে মান্ডু শহরে থানা গাড়ার কথা আমরা আগের ছবির গল্পে দেখেছি। অক্টোবর, ১৬১৭। মান্ডুর আকাশে আজ চাঁদের গায়ে চাঁদ। শহরবাসী ভাবে করবে কী।তিন নং রাজপুত্র খুররম সদ্য দাক্ষিণাত্যে কিছু লড়াই জিতে বীরদর্পে বাপের কাছে ফিরেছেন। সন্তুষ্ট পিতা কয় পাত্তর মদ খেয়ে কইলেন যা ব্যাটা সাব্বাস। তোর নাম আজ থেকে শাহ-জাহান, দুনিয়ার রাজা। তিনি নিজে জাহাঙ্গীর (দুনিয়াজয়ী) আর ছেলে যদি হয় শাজাহান (দুনিয়ার রাজা) তাহলে কিছু টেকনিকাল সমস্যা থেকে যায় বটে তবে সেসব বাজে তর্ক)

দক্ষিণ অংশে পুলিশ। ডরাইলাম মন খারাপ

..................................................................
#Banshibir.

সোহেল ইমাম এর ছবি

এইটা তো ভয়ঙ্কর অনুবাদ হয়েছে। অ্যাঁ

---------------------------------------------------
মিথ্যা ধুয়ে যাক মুখে, গান হোক বৃষ্টি হোক খুব।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আরে রাখেন মিয়া আপনার দক্ষিন অংশ আর পুলিশ! অনুবাদ-টনুবাদ পরে হবে।
সৈয়দাবুলমক্সুদাংকেল আপনার কছম খায় ক্যান- এই প্রৌশ্নের জৌবাব দ্যান। চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

জীবনযুদ্ধ এর ছবি

খাইসে আমারে, এইডা কি পড়লাম! এমন কাজ খালি সাক্ষী রে দিয়েই সম্ভব

সাক্ষী সত্যানন্দ এর ছবি

আঁই কিচ্চি? কুনডা কার কাম (মতান্তরে আকাম) লিস্টি দেয়া আছে। আমি নগন্য সংকলক! চাল্লু

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

প্রথমে সাক্ষী এবং পরে অন্যান্য রথী মহারথীগণের অনুবাদ কর্মে বিলক্ষন বিমোহিত হইয়া আমার মনে একটি সাধু সংকল্পের উদয় হইয়াছে। আমাদের পূর্বপুরুষগণ যে সকল অতি দুর্বোধ্য কাব্য রচনা করিয়া গিয়া অদ্যাবধি আমাদের গভীর সলীলমাঝে হাবুডুবু খাওয়াইতেছেন, সে সকল কাব্য অনুবাদ করিয়া (প্রথমে বাংলা হইতে ইংলিশে, পরে সেইখানি পুনরায় বাংলাতে)আমরা কি অগণিত কাব্যানুরাগীর এতদিনের মনের জ্বালা নিরসন করিতে পারি না? আপনাদের সদয় অনুমতি প্রাপ্ত হইলে আমি চর্যাপদের পদগুলি অনুবাদের কাজ শুরু করিয়া দিতে চাই।

মন মাঝি এর ছবি

আমার ক্ষুদ্র বুদ্ধিতে আপনার অতি অতি উচ্চমার্গের মন্তব্যটির আলেঞ্জামস্তক (হেড অর টেইল) কিছুই বুঝিতে না পারিয়া অগাধ বারিধিতে ড্রিঙ্কিংসিঙ্কিং করিতে করিতে উহা গুগ্‌ল ভায়ার সাহায্যে ইংরাজির ভায়া দিয়া একটি অতি সহজ ও প্রাঞ্জল বঙ্গানুবাদ করিলাম। দেখুন তো, আপনি কি এরকম কিছু কহিতে চাহিয়াছিলেন কিনা --

প্রথম সাক্ষী, এবং তারপর আমি বিমোহিত ছিল bilaksana অন্যান্য rathi maharathiganera অনুবাদ প্রক্রিয়ার একটি বিশুদ্ধ সংকল্প উদ্ভব হয়েছে. এখনো গভীর salilamajhe khaoyaitechena লড়াই, তিনি কবিতা (বাংলা থেকে প্রথম, তারপর পুনরায় বাংলা seikhani) অনুবাদ করেছে আমাদের পূর্বপুরুষদের সব রহস্যপূর্ণ কবিতা মাধ্যমে গিয়েছিলাম আমরা কি অগণিত kabyanuragira প্রচেষ্টা মনের জ্বালা কমাতে ব্যবহার করতে পারবেন না? আপনি ধরনের অনুমতি আছে, আমি অনুবাদ charyapadas পদ আছে চাই.

ঠিক আছে তো?

****************************************

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সবই গুগলের লীলাখেলা! ম্যাঁও

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

সাক্ষী সত্যানন্দ এর ছবি

উত্তম চিন্তা! পদকর্তা হিসেবে কি নাম নেবেন? গুগলপাদ, কাওরাণপাদ না ঠকঠকপাদ? দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।