আরো একবার আমরা পিছিয়ে গেলাম

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: মঙ্গল, ০৮/১২/২০০৯ - ৬:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের বিশেষজ্ঞ (বিশেষ ভাবে অজ্ঞ) এক তথ্যমন্ত্রীর কারনে দেশ উন্নত ইন্টারনেট সুযোগ থেকে পিছিয়ে পড়েছিল এক যুগ, আর আজকে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ইন্টারনেটের মাধ্যমে টেলিফোন যোগাযোগ প্রযুক্তি যাকে আমরা ভিওআইপি বলে জানি বন্ধ করার নির্দেশ দিয়ে দেশকে আরো এক ধাপ পিছিয়ে নিয়ে গেলেন।

ধরে নিচ্ছি ভিওআইপি এর বিষয়টা মোটামুটি সকলেই জানেন বিশেষ করে যারা বাইরে থাকেন তারপরও একটি উদাহরণ দিয়ে ব্যাখা করি (ভুল হইলে তথ্য প্রযুক্তির বসেরা কইলাম ঝাড়ি দিয়েননা)

ধরুন আপনি কানাডা থেকে বাংলাদেশে কথা বলতে চান আপনার বাবা মার সাথে। আপনি যদি এখানকার ফোন ব্যবহার করে সরাসরি কথা বলেন আপনার হয়ত মিনিটে ১ ডলার করে খরচ হবে। সেটি না করে আমরা যা করি তা হলো এইখানকার একটি ভিওআইপি সেবাদানকারী কোম্পানীর নাম্বারে ফোন করি সেখানে আমাকে একটি পিন নাম্বার দিতে হয় যা আমি ইন্টারনেট থেকে বা কোন বিপনী বিতান থেকে কিনে আনি। সঠিক পিন ইনপুট করার পরে আমার কাঙ্খিত নাম্বারটি ডায়াল করতে হয়। এরপর ইন্টারনেটের মাধ্যমে কলটি বাংলাদেশের কোন একটি মোবাইল নাম্বারে যায় এবং সেখান থেকে আমার কাঙ্খিত নাম্বারে কলটি স্থানান্তর হয়।এই পদ্ধতিতে আমি ৫ সেন্টে বাংলাদেশে মনের আশা মিটিয়ে কথা বলতে পারি।

বাইরে যারা থাকেন তারা জানেন টোলফ্রি নাম্বারগুলিতে ফোন করলে কি হয়। আপনি হয়ত ফোন করলেন কানাডা থেকে কানাডারই কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের গ্রাহক সেবা কেন্দ্রে বা বিপনি কেন্দ্রে অথচ সেই ফোনটির উত্তর যে দিচ্ছে সে কিন্তু বসে আছে সুদূর ভারতে। ভারতে এই ভিওআইপির ব্যবসা এখন জমজমাট। আজকের বিশ্বে যোগাযোগের মাধ্যম হিসেবে যেখানে ভিওআইপির জয় জয়কার সেখানে আমাদের দেশ এই প্রযুক্তিকে বন্ধ করে দিয়ে অবিবেচকের মত আচরণ করছে।

বাংলাদেশে ভিওআইপি কখনই বৈধ ছিলনা কিন্তু তার প্রয়োজন ছিল। ফলে দেখা যেত মোবাইল কোম্পানীগুলো অবৈধভাবে এই ব্যবসা করে কোটি কোটি টাকা মুনাফা করত। অথচ সরকার এই প্রতিষ্ঠানগুলিকেই যদি সরকারীভাবে অনুমোদন দিত একটি নীতিমালা করে তাহলে বিপুল পরিমান রাজস্ব আয় করত। সর্বশেষ তত্ত্বাবধায়ক সরকার ভিওআইপি উন্মুক্ত করার জন্য সকল পদক্ষেপ নিয়ে গিয়েছিল এই সরকারের দ্বায়িত্ত্ব ছিল সেই প্রক্রিয়াটেকে শেষ করা, জানিনা কেন হঠাৎ করে এই সিদ্ধান্ত নেয়া হলো।


মন্তব্য

আশরাফ মাহমুদ এর ছবি

যে দেশে ইন্টারনেট ব্যবহার করা রোধ করার পায়তারা হয় 'তথ্য পাচারের' বাল্যখিল্য কারণে, যে দেশে গুগুল ম্যাপে রেজিস্ট্রি অফিসের ছবি ঠিকানা আসলে বলা হয় যে গুরুত্বপূর্ণ স্থাপনা নজরদারীর কবলে- সে দেশে এইসবই নিয়ম। অবাক হই না আজকাল, তবে নিজে নিজেকে ধ্বঙসের মঞ্চায়ন দেখি।
----------------------------------------
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
----------------------------------------
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

সচল জাহিদ এর ছবি

মন্তব্যে উত্তম জাঝা!

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বপ্নহারা এর ছবি

মেজাজটাই খারাপ হয়ে গেল...ধুর...আসলেই এই দেশের কপালে উন্নতি নাই!

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সচল জাহিদ এর ছবি

মেজাজ খারাপ কইরা লাভ নাই এই ইস্যুটাকে নিয়ে আইটি বিশেষজ্ঞদের সংবাদমাধ্যমে উন্মুক্ত হওয়া উচিৎ।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

লীন এর ছবি

হতাশা

______________________________________
লীনলিপি

______________________________________
লীন

সচল জাহিদ এর ছবি

আমরাও
----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমরা পিছাতেই থাকবো... পশ্চাৎযাত্রায় ফি আমানিল্লাহ্
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

আমিন

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নৈষাদ এর ছবি

ধন্যবাদ জাহিদ ভাই গুরুত্বপূর্ণ একটা বিষয়ে লেখার জন্য। এটা ঠিক যে আমরা এই সুবিধা গুলি কাজে লাগাতে পারছি না এবং পিছিয়েই যাচ্ছি।

তবে সরকারের এই সিদ্ধান্তের পিছনে আসলে সরকারী রাজস্বের ব্যাপার জড়িত। একজন অনভিজ্ঞ হিসাবে ব্যাপারটা একটু ব্যাখ্যা করতে চেষ্টা করি (জাহিদ ভাইয়ের তথ্য প্রযুক্তির বসেদের ঝাড়ি বিষয়ক ডিসক্লেইমার এখানে প্রযোজ্য)।

বর্তমানে আন্তর্জাতিক কলগুলো আই,জি,ডাব্লিউদের মাধ্যমে আসে (অন্যান্য প্রাইভেট সেক্টারের মত বিটিটিবিও একটি আই,জি,ডাব্লিউ। একসময় বিটিটিবিই মনপোলি ছিল এ ব্যাপারে)। আন্তর্জাতিক অপারেটররা এ ধরনের আন্তর্জাতিক কলের প্রতি মিনিটের জন্য আই,জি,ডাব্লিউদের টাকা দেয়। রেভেনিউ শেয়ারিং চুক্তি অনুযায়ী সরকার এ থেকে বড় রাজস্ব পায়। ভিওআইপি আসলে আই,জি,ডাব্লিউকে বাইপাস করে কল করা, যেখান থেকে সরকার রাজস্ব পায় না। এবং আমি নিশ্চিত আই,জি,ডাব্লিউ যেহেতু লাইসেন্স ফি হিসাবে সরকারকে টাকা দিয়েছে, সেজন্য ভিওআইপিকে বন্ধ করতে চেষ্টা করবে।

আসলে সরকারের উচিত একটা পলিসি তৈরী করা কিভাবে এই সহজলভ্য জিনিসটাকে সবার সুবিধার জন্য ব্যাবহার করা যায়। এই আরকি।

হিমু এর ছবি

অনেক আগে পত্রিকায় জাকারিয়া স্বপনের একটা আর্টিকেলে পড়েছিলাম (তিনি যে প্রতিষ্ঠানের কর্ণধার ছিলেন, সেটিকে অবৈধ ভিওআইপি কার্যকলাপের কারণে অভিযুক্ত করা হয়েছিলো), আন্তর্জাতিক কল যে পরিমাণে আসে, সে পরিমাণ কল হ্যাণ্ডল করার সামর্থ্য আইজিডাব্লিউগুলির নাই। আর এখন ভিওআইপি একটা স্বীকৃত বিকল্প পদ্ধতি, গোটা পৃথিবীর টেলিফোনব্যবস্থায় এটি একটি কার্যকরী টুল।

আমি এই পদক্ষেপটিকে জব্বার-কাগুর তাণ্ডবের মতোই মনে করি। ডিজিটাল সরকারে কাগুর মতো লোকজনই উপদেষ্টা, কাজেই এমন তুঘলকি পদক্ষেপ প্রযুক্তিমূর্খ লোকজন নেবেই।

ভিওআইপি বৈধ ও সুলভ করা গেলে সরকারের রাজস্ব আরো বাড়তো বলেই আমি মনে করি। লাইসেন্স ফি কমিয়ে এটিকে ছড়িয়ে দিলে কর্মসংস্থানও বাড়তো। আর ভিওআইপি দেশে বন্ধ করা হলে শেষ বিচারে খরচ বাড়বে বিদেশে অবস্থানরত বাংলাদেশীদেরই।

আমি মনে করি, সরকারের এই পদক্ষেপটি একটি বিরাট মূর্খামি হয়েছে। এই সিদ্ধান্তের পেছনে কারা কারা আছে, জানতে চাই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

নৈষাদ এর ছবি

মূর্খামি তো অবশ্যই হয়েছে। ভিওআইপি তো আসলে বন্ধ করে রাখা যাবে না। শুধু অবৈধ ব্যবসার সুযোগ সৃষ্টি হবে কারো কারো জন্য (দূর্দান্ত কিছু হিন্টস দিয়েছে)। আর সাফার করবে প্রবাসীরা।

তত্ত্বাবধায়ক সরকারের আমালে প্রায় সবকটি মোবাইল ফোন কোম্পানীর ভিওআইপি ব্যবসায় সহায়তা করার জন্য শত কোটি টাকার ফাইন হয়েছে। এর আগে ভিওআইপি নিয়ে তেমন মাতামাতি হয়ত ছিল না। এই সুলভ টেকনোলজিকে কিভাবে দেশের কাজে লাগানো যায় সে ব্যাপারে সরকারকে সাহায্যের জন্য কেউ আছে কিনা কে জানে।

আরও যে সকল ডিজিটাল ডিজাস্টারের কথা বলা হয়েছে, আমি সেগুলির সাথে সহমত পোষন করি, কিন্তু সাফির নিচের মন্তব্যের সাথে পুরোপুরি একমত নাঃ

ওপেন বিডিং পদ্ধতিতে ও্য়াই ম্যাক্স এর লাইসেন্স প্রদানের মাধ্যমে ব্যান্ডউইডথ কে দুর্মূল্য করে তোলা

ধরে নিলাম সরকার ওয়াইম্যাক্সের ব্যাপারে তেমন কিছু জানে না। এবং সরকারের উদ্যেশ্য রেভিনিউ ম্যাক্সিমাইজেশন। তাই ওপেন বিডিং এ লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত নেয়। এখন যে সব কোম্পানি বিডিং করেছে, তারা তো নিশ্চয়ই বিজনেস কেস তৈরী করছে। তারা যাদি মনে করে এই লাইসেন্স ফি দিয়ে মোবাইল কোম্পানির এবং আইএসপি থেকে কম মূল্যে সেবা দিয়ে / অথবা বিশেষায়িত সেবা দিয়ে ব্যবসা করতে পারবে তবে ভাল। না হলে শেষ হয়ে যাবে।

সাফি [অতিথি] এর ছবি

নৈষাদ ভাই,
আপনি যদি ব্যবসায়িক দৃষ্টিকোণ থেকে দেখেন, তাহলে অবশ্যই সরকার সফল, যত বেশী লাইসেন্স ফি পাওয়া যাবে ততই লাভ। কিন্তু এটা যেহেতু একটা সেবার পর্যায় পড়ে, সেক্ষেত্রে পাবলিকই আসল ভুক্তভোগীটা হবে। কারণ ব্যবসায়িক কোম্পানিগুলো ঠিক ই ট্যারিফ বসিয়ে পাবলিক এর থেকে খসিয়ে নেবে (যা ইতিমধ্যেই তারা করছে) । এখন আপনি যদি বলেন, মানুষ এদের টা ব্যবহার না করে আইএসপি / মোবাইল কোম্পানির টা ব্যবহার করলেই এরা দাম কমাবে-- এখানে এই তুলনাটাই আসা উচিৎ না। আইএসপি এর সেবার মান নিশ্চয়ই জানেন, আর মোবাইল এখনও ২,৫ জি। সেখানে ওয়াইম্যাক্স ৪জি। আর আমার পয়েন্টটা ছিল মূল্য বৃদ্ধি নিয়ে, ব্যান্ডউইডথ এর অপারেটিং কস্ট এর তুলনায় এই লাইসেন্স ফিটা এতই বেশী যে, আমরা আসলে অপটিকাল ফাইবার এর সুবিধার কোনই সদ্যবহার (এই বানানটা আসলে কি? মন খারাপ ) করতে পারছিনা। এই ব্যপারে সামনে একটা লেখা লিখব ইনশাল্লাহ, তখন বিশদে আলোচনা করা যাবে।

ধন্যবাদ

সচল জাহিদ এর ছবি

VOIP বৈধ করে দিলে রাজস্ব নিঃসন্দেহে বাড়বে এবং সেই সাথে দেশে কল সেন্টারের ব্যাবসা শুরু করার সুযোগ সৃষ্টি হবে। এতে কর্মসংস্থান বাড়বে। সরকারকে এই বিষয়গুলো বোঝাতে হবে, আমাদের দেশের আই টি সেক্টরের বুদ্ধিজীবিরা এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাফি এর ছবি

জয় আর পুতুল মনে হয় skype ব্যবহার করা শুরু করেছে

সাইফ তাহসিন এর ছবি

জয় আর পুতুল মনে হয় skype ব্যবহার করা শুরু করেছে

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি, অথবা সরকারী ফুন দিয়া উনারা এইখানে ফুন করেন, বিল দেই আমরা দেশের ১৫ কোটি মানুষ, মন্ত্রী আমলা কাউকেই তো ফুনের বিল দিতে হয় না। VOIP থাকলেই বা তাদের কি আসে যায়?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুর্দান্ত এর ছবি

গরীব বিদেশে ফুন করতে শুরু করলে গজব নাজিল হইতারে।

সচল জাহিদ এর ছবি

সাইফ দুঃখ কইরনা। আমারার মন্ত্রীরা সারা দিন রাত ধইরা আমাগো উন্নয়নের (?????) লিগা চিন্তা ভাবনা করে, হেরারেত একটু সুবিধা টুবিধা দিতে হইবি নাকি !!!

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

---------------------
আমার ফ্লিকার

সচল জাহিদ এর ছবি

লাভ নাই স্কাইপিও কিন্তু এক ধরনের VOIP।

আমি কইলাম আইটি মূর্খ উইকি থিকা দেইখা কইতাছি,

Skype uses a proprietary Internet telephony (VoIP) network, called the Skype protocol

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাফি এর ছবি

জাহিদ ভাই,
আমার মনে হয়না স্কাইপ বা মেসেঞ্জার ব্যবহার করে ভয়েস চ্যাট এ কোন সমস্যা হবে। মূলত নেট টু ফোন টাইপের সার্ভিস বন্ধ করবে।

তানবীরা এর ছবি

দেঁতো হাসি

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

গৌতম এর ছবি

পিছিয়ে যাওয়া আমাদের অভ্রাস।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সচল জাহিদ এর ছবি

বদঅভ্যেস !!

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ভূঁতের বাচ্চা এর ছবি

শুনে খুব কষ্ট পাইলাম।
--------------------------------------------------------

--------------------------------------------------------

সচল জাহিদ এর ছবি

আমার দুঃখে হাসি পাইতাছে

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

দুর্দান্ত এর ছবি

অনেকদিন আগে দেখা কি এক হিন্দী নাটকের কথা মনে পড়ল। পুরো গল্প মনে নেই, শুধু কাটপিস দেখেছিলাম। শোবারঘরের দৃশ্য, রাতের আলো আঁধারিতে এক প্রৌড় আর তার যুবতি স্ত্রী চাদর গায়ে বিছানায় শুয়ে। স্বামী বালিশে পিঠ ঠেকিয়ে শুকনো মুখে বিড়ি ফুঁকছেন। স্ত্রী পাশফিরে শুয়ে, তার কপালে আধামোছা টিপ। নিচু গলায় বচসা চলছে।এক পর্যায়ে স্ত্রী ফুঁসে উঠে বললে 'যো আগ নিভা নাহি সাক্তে, উসকো জ্বালাতে কিঁউ হো'।

সরকারতো ঘটা করে ভোইপ বন্ধ করে দিল। কিন্তু তাদের এই সিদ্ধান্ত অনুযায়ী নিয়ন্ত্রনের হ্যাডম আছে তো? কি হবে তা তো আমরা জানি। মিরপুর আর মোহম্মদপুরের দুই দশটা লাইনে কল টারমিনেটকারিকে ধরে মিডিয়ায় খবর ছাপিয়েই কাম তামাম হবে। বারিধারা বসুন্ধরার কোটি টাকার ফ্ল্যাটে বসে যারা হাজারি, দোহাজারী লাইনে ডুপ্লেক্স ভোইপের কারবার করেন, তাদের গায়ের লোমে ফুও পড়বে না। এই ভোইপ বন্ধ ঘোষনাটি আসলে এই হাজারি, দোহাজারীদের জন্য সরকারের আগবাড়িয়ে উপহার। আসুন আপনারা যে কয়জন আগে থেকেই ভোইপ করে কোলবালিশভরা পয়সা জমিয়ে ফেলেছেন, তারা এখন কলাটা মুলোটা নিয়ে বিটিআরসি, বিটিটিবি, মন্ত্রনালয় আর থানায় হাজারটাকার তোড়াটা, নতুন আইফোনটা, র্যাডিসনের ডিনারটা নিয়ে আসুন। আমরা আছি তো। নতুন কেউকে মাথা তুলতে দোব নাকো!

রাজস্ব আয় বাড়ানো আর পাবলিকের জীবনযাত্রার মানের কথা মাথায় থাকলে সরকার ভোইপকে ঢোলপিটিয়ে উন্মুক্ত করে দিত। এতে কালোবাজারির পেটে লাথি পড়ত, কালোটাকার দাপট কমে যেত। ভইপ হয়ে দাঁড়াতো একটি পরোক্ষ প্রনোদনার মত, যার ওপর ভিত্তি করে সাদাবাজারের একটি শিল্প তৈরী হত, কিছু লোক সতপথে থেকে পয়সা রোজগার করতে পারতো। আন্তর্জাতিক টেলিফোনমোড়ল দুটোপয়সা চাঁদা চাইলে নাহয় সেটা সরকার তহবিল থেকে গুনে দিয়ে দিত।

এখন আগুন জ্বলিয়েই সারা হবে। দিবাস্বপ্নে স্বর্গসুখ হবে আমলাদের। আর কাঁথা ভিজবে পাবলিকের।

ধুসর গোধূলি এর ছবি

- আমিও এইটাই বলতে চাইছিলাম যে বন্ধ তো করলো তাই বলে ভিওআইপি কি বাংলাদেশ থেকে 'নাই' হয়ে গেলো!?

আগেও তো 'অবৈধ' ছিলো ভিওআইপি, কী লাভটা হৈছে তখন!?

মাঝখান থেকে সরকারের রাজস্বের ব্যাপারে হইলো "খাতায় আছে গোয়ালে নাই" অবস্থা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সচল জাহিদ এর ছবি

কথা ঐটাই VoIP আগেও ছিল ভাবিষ্যতেও থাকবে মাঝখান দিয়া ঘুষের পয়সা মন্ত্রীর পেটে যাবে। আহাম্মক সরকার।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিমু এর ছবি

ডিজিটাল সরকার এরপর কবে ইস্কুলকলেজে ক্যালকুলেটর নিষিদ্ধ করে, সেইদিনের অপেক্ষায় আছি।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সাফি এর ছবি

জয় আর পুতুল এখন আর ফোন দেয়না, skype ব্যবহার করে

সাইফ তাহসিন এর ছবি

হিমুদা, স্কুলে ক্যালকুলেটর নিষিদ্ধ বলেই জানতাম। আমার মনে আছে, মেট্রিক পরীক্ষার ক্যালকুলেটর নিষিদ্ধ ছিল, এখন কি সেটা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে? ইন্টারে সায়েন্টিফিক ক্যালকুলেটর নিষিদ্ধ ছিল। অপেক্ষা করতে থাকেন বস, দেখবেন শিক্ষামন্ত্রনালয় বলবে এর পরে বুয়েট সহ সকল প্রকৌশলী প্রতিষ্ঠানে কম্পিউটার ব্যবহার নিষিদ্ধ।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

আমরা যখন ছিলাম তখন এই বুয়েটের হলে হলে ইন্টারনেট সংযোগ লাগানোর ছাত্রদের দাবীর বিরুদ্ধে বুয়েট কতৃপক্ষই অনেক কথা বলেছে। ইন্টারনেট নাকি ছাত্রদের মূল্যবোধ নষ্ট করে দিবে, সারাদিন পর্নোগ্রাফী দেখবে অথচ এইটা বুঝতনা যে হলে কারো হার্ড্ডিস্কে নতুন কিছু আসলে নিমিষের মধ্যেই তা সবাই পেয়ে যায়। আজব সব চিন্তাভাবনা। আজকে যে বুয়েটের হলে ইন্টারনেট আসছে এখন কি পোলাপান সব নষ্ট হইয়া গেছে ?

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিমু এর ছবি

প্রযুক্তি খাতে এই সরকার, এবং বিগত সরকারগুলির তুঘলকি সিদ্ধান্তগুলি নিয়ে একটা ব-e করা দরকার। এর বিকল্প দেখছি না।

আপাতত মনে পড়ছে

  • ঘড়ির কাঁটা শীতে একঘন্টা পিছিয়ে আনতে অস্বীকৃতি জানানো

  • ভিওআইপি বন্ধ করা



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সাফি এর ছবি

০ সাবমেরিন কেবলের মাধ্যমে তথ্য পাচারের আন্তর্জাতিক ষড়যন্ত্রের সন্ধান লাভ।
০ ওপেন বিডিং পদ্ধতিতে ও্য়াই ম্যাক্স এর লাইসেন্স প্রদানের মাধ্যমে ব্যান্ডউইডথ কে দুর্মূল্য করে তোলা
০ ব্যাকআপ কেবলের অভাবে এখনও স্যাটেলাইট এবং সাবমেরিন কেবল দুই পদ্ধতিতেই (২০-৮০) ইন্টারনেট সেবা

হিমু এর ছবি

গুছিয়ে লেখ না এইগুলির ওপর। এই ব্যাপারে আমার ধারণা অস্পষ্ট। আমার মনে হয় আমার মতো আরো অনেকে আছেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

দুর্দান্ত এর ছবি

ওপেন বিডিং পদ্ধতিতে ও্য়াই ম্যাক্স এর লাইসেন্স প্রদানের মাধ্যমে ব্যান্ডউইডথ কে দুর্মূল্য করে তোলা

টেন্ডার করে মনোপলি তৈরীটা টেন্ডারের উদ্যেশ্যের পরিপন্থি। আমাদের সরকার সেই কাজটাই বার বার করে। বাজারটিকে কয়েকটি ছোট অংশে ভাগ করে নিয়ে চার পাঁচটি লাইসেন্স এর টেন্ডার করলে সরকারের রাজস্ব আয় বাড়তো, সেই সাথে বাজারে প্রতিযোগীতা থাকতো।

সচল জাহিদ এর ছবি

ভাল উদ্যোগ হবে সেটা। সচলের আইটিবিদরা আওয়াজ দেন।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

সকালেই এক দোস্তের সাথে এটা নিয়ে কথা হচ্ছিলো। এটা ফাজলামি ছাড়া আর কিছু নয়। ... আমাদের ভোগান্তি পোহানো ছাড়া আর কিছু করার নাই।

_________________________________________

সেরিওজা

সচল জাহিদ এর ছবি

আমরা যারা বাইরে থাকি তাদের বেশ ঝামেলা হবে এখন দেশে ফোন করতে, খরচও বেড়ে যাবে।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হিমু এর ছবি
সচল জাহিদ এর ছবি

আমার এই লেখাটা তোমার ইবুকে কিভাবে নিব একটু জানালে ভাল হয়। সেক্ষেত্রে আমি আরো কিছু তথ্য দিয়ে এটাকে সমৃদ্ধ করতে চাই।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

আমাদের ডিজিটাল নেত্রী যেটা বলবেন সেটাই সই... দেঁতো হাসি
আমাদের এলাকায় একটা সেলুন হইসে, নাম ডিজিটাল হেয়ার কাটিং।
আমাদের প্রধানমন্ত্রী হয়তো এই টাইপের ডিজিটালের প্রতিশ্রুতি দিয়েছিলেন। আমরাই বুঝতে ভুল করেছি, ভাবছিলাম সত্যি সত্যি ডিজিটাল। আমরা তো মূর্খ তাই ভুল হইতেই পারে। উনারা যা বলবেন তাই সঠিক।

নীল ভূত।

সচল জাহিদ এর ছবি

ডিজিটালের একটা ব্যাখ্যা পাইছিঃ

ডিজিটাল মানে প্রযুক্তি, প্রযুখি মানে কম্পিউটার, কম্পিউটার মানে বাইনারী আর বাইনারী মানে খালি ১ আর ০।

এইহানে ১ হইতাছে আমারার মন্ত্রী, সাংসদ ও নেতাদের জন্য
আর ০ হইতাছে আমাগো মত জনগণের জন্য।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

জাহিদ ভাই, অসংখ্য ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সাইফ।

----------------------------------------------------------------------------
zahidripon এট gmail ডট কম


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

স্বাধীন এর ছবি

গতকাল খবরটা দেখেই মেজাজ খারাপ হয়ে ছিল। পোস্ট দেবার কথাও ভাবছিলাম। কিন্তু সময় করে উঠতে পারিনি। ভাল হল যে তুমি লিখেছো।

অবাক লাগে, এরাই আবার ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখায় !

অতিথি লেখক এর ছবি

আজকে কল করতে গিয়ে দেখি ১ সেন্ট বাড়িয়ে দিয়েছে। এরা দেখি পুরা ডিজি-টাল করে ছাড়বে।

সাইফ তাহসিন এর ছবি

ডিজি-টাল

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
একমত
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দ্রোহী এর ছবি

"টোলিফোনে দেশের তথ্য পাচার হয়ে বিদেশে চলে যাচ্ছে" জাতীয় ধুয়া তুলে এখনো যে টেলিযোগাযোগ ব্যবস্থা অচল করে দেয়া হয়নি তাতেই শোকরগুজার করেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।