সংসার

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: শনি, ১৭/০৪/২০১০ - ৪:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শরিফ যখন দ্বিতীয় বিয়ে করে বউকে বড় ঘরে তোলে রাবেয়া আর তার চার বছরের ছেলে সালামের তখন ঠাঁই হয় পাশের দোচালাতে। তা রাবেয়ার দোষ তেমন ছিলনা, দেখতে শুনতেও ভাল, তার উপর বিয়ের দুই বছরের মাথাতেই একটা ছেলে সন্তানের জন্ম দিয়েছে। সমস্যা একটাই। সে নাকি সংসার বুঝেনা। এই যেমন উঠানে ধান শুকানো হচ্ছে, হঠাৎ করে বৃষ্টি আসলে সেগুলো আবার ঘরে তোলার কথা রাবেয়া বেমালুম ভুলে যায়। আবার কখনো কখনো ঘরে খিল না দিয়েই ছেলে নিয়ে পাড়া বেড়াতে চলে যায়। শরিফ হলো গেরস্ত মানুষ। তার কি আর এই বউ দিয়ে চলে। রাবেয়ার বড় ভাই অবশ্য আবার বিয়ে করার পর কেস কাহিনীর ভয় দেখিয়েছিল কিন্তু শরিফ তাতে খুব বেশি গা করেনি। আর তা করবেই বা কেন? সেতো আর তার আগের বউরে রাস্তায় ফেলছেনা, অমর্যাদাও করছেনা, নিজের বাড়িতেই খালি আলাদা ঘরে থাকতে দিয়েছে। রাবেয়ার ভাই অবশ্য অল্পতে ছাড়েনি, রীতিমত শালিশ ডেকে নিজের বোনের নামে দুই দুইটা জমি লিখিয়ে নিয়েছে শরিফের কাছ থেকে।

সংসারের এই পরিবর্তনে রাবেয়ার থাকা খাওয়ার অভাব দেখা না দিলেও সে অন্য কিছুর অভাব ভালো মতনই বোধ করে। নতুন বউকে নিয়ে শরিফের রঙ ঢং তার অসহ্য লাগে। শরিফ তারে কত বার তার বাপের বাড়িতে নিয়ে গেছে সেটা ঠিক মনে পড়েনা, কিন্তু নতুন বউকে নিয়ে এই ছয় মাসেই দুই দুই বার বেগুলতলি থেকে বেড়িয়ে এসেছে। শুধু তাই নয়, গঞ্জের সিনেমাহল থেকে সেদিন নতুন একটা ছবিও দেখে এসেছে। রাবেয়া এই সব দেখে আর মনে মনে ফুসলায়, তার মাথাটাও কেমন জানি খারাপ খারাপ লাগে। ইদানীং তার এক নতুন সমস্যা হয়েছে। রাত গভীর হলে রাবেয়া কান খাড়া করে বড় ঘরের কথাবার্তা শোনার চেষ্টা করে, কিন্তু কিছুক্ষণ পর পর নতুন বউয়ের হাসি ছাড়া আর তেমন কিছু শুনতে পায়না সে।

সোমবার হাটের দিন শরিফ নতুন বউয়ের জন্য এক গোছা কাচের চুড়ি আর বাসনা সাবান নিয়ে আসলে রাবেয়া আড়চোখে তা দেখে। সেদিন রাতে একটু আগেই বড় ঘরে খিল পড়ে, রাবেয়া সেই শব্দ শুনে আস্তে আস্তে উঠে দাঁড়ায়। বড় ঘরের সামনে থেকে বদনা নিয়ে পানি ফেলে দিয়ে আস্তে আস্তে কুয়ার ধারে যায়। কুয়া থেকে বালতি দিয়ে পানি তুলে বদনা ভরে আস্তে আস্তে পাকের ঘরের দিকে যায়, ফিরে এসে ভরা বদনা বড় ঘরের সামনে আবার রেখে দেয়। কিছুক্ষণ পর বড় ঘরের খিল খোলার শব্দ হয়, রাবেয়া জানে শরিফ এখন পানি খরচ করবে। সে কান আরো খাড়া করে অপেক্ষা করে। আচমকা শরিফের চিৎকার আর দাপাদাপিতে নতুন বউ কাপড় ঠিক ঠাক করে বাইরে বের হয়। রাবেয়ার সেই সময় মনে পড়ে যায়, মরিচের বাটা নেবার পর পাকের ঘরের দরজার আর খিল দেয়া হয় নাই, সংসারটা বুঝি আর এই জীবনে মাথায় ঢুকলনা তার।


মন্তব্য

নাশতারান এর ছবি

গল্প দারুণ হয়েছে!

রাবেয়া একবার পানি ফেলছে আবার পানি তুলছে দেখে একটু বিভ্রান্ত হয়ে গিয়েছিলাম। পাগল হয়ে গেলো নাকি মেয়েটা?
শেষে এসে শান্তি পেলাম। শয়তানী হাসি

---------
|| শব্দশুদ্ধি ||

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ বুনোহাঁস। সংশোধন করে দিলাম।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

কাকুল কায়েশ এর ছবি

বস, মনে হয় পুরোপুরি বুঝতে পারি নাই। তবে যতটা বুঝতে পারলাম, তাতে মনে হচ্ছে মহিলার মাথায় আসলেই সংসার ভালমত ঢুকে নাই!

তবে অনু-পরমানুগল্প হিসেবে সার্থক তো বটেই! তুমি এইরকম আইডিয়া পাও কই?

=======================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সচল জাহিদ এর ছবি

বস পিপিদা আর ধুগোর মন্তব্যে যাও তাইলে একদম ক্লিয়ার হইয়া যাইব !!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

কিছুটা মাথার উপরে দিয়া গেল মনে হয়... ইয়ে, মানে...
যতটুকু বুঝলাম, ঝাক্কাস...

পাগল মন

সচল জাহিদ এর ছবি

মামুন শেষ লাইনটা কয়েকবার পড় তাইলে প্লেন মাতায় ল্যান্ড কর্তারে !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চিন্তা করছি পাকের ঘর থেকে মরিচবাটা না নিয়ে জিয়ল শিং মাছ নিলে কেমন হতো ব্যাপারটা।

ধুসর গোধূলি এর ছবি

- গড়াগড়ি দিয়া হাসি
আমি আঁকতে পারলে নির্ঘাত এই চিত্রটা আঁকতাম! এক ব্যাটা লুঙ্গি তুলে দৌড়াচ্ছে আর একটা শিং মাছ ঝুলন্ত অবস্থায় লেজ নাচাচ্ছে... দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সুজঞ্চৌ তো আছেই খাইছে

সচল জাহিদ এর ছবি

ধুগো, পোষ্ট দিয়া বাইরে ঘুরতে গেছিলাম, তিনজন মিলা বাফেতে ভুড়িভোজ কইরা বাসায় ফিরা তোমার মন্তব্য দেইখা হাসতে হাসতে আমার নাড়ি ভুড়ি বাইর হওয়ন ধরছে !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সচল জাহিদ এর ছবি

পিপিদা ভাইব্যাই শিউরে উঠতাছি !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অম্লান অভি এর ছবি

ব্যাপক ঝাল........চিন্তায় আছি কে বেশী পাগল। তয় এখন কি হয় এই দেখার বিষয়। সং সাজ জায়গাটা ভালোই।

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

সচল জাহিদ এর ছবি

আমিও সংসার জায়গাটা ভালই পাই।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ধুসর গোধূলি এর ছবি

- বড় হয়ে আমার চারটা বিবাহ করার খায়েশ আছে। তবে বাড়িতে কখনো জিওল শিং মাছ বা মরিচ বাঁটা রাখবো না! গল্পটা সেদিক থেকে শিক্ষনীয়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সচল জাহিদ এর ছবি

ধুগো এইটা অবশ্য ভাল প্রস্তুতি ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাবিহ ওমর এর ছবি

ইয়ে আমার লেখাগুলাও একই দোষে দোষী, কিন্তু আরেকটু হিন্ট দিলে বোধহয় পাঞ্চটা আরো জমত...

সচল জাহিদ এর ছবি

সাবিহ হিন্ট আরো দিলেত মরিচের ঝাল কইমা যাইব তাই ...

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

এখানে এসেছি এর ছবি

কষ্ট, মনোব্যাথা বুঝানোর জন্য এত সংক্ষিপ্ত গল্প বা অণুগল্প, ভালো লেগেছে।

সে কান আরো খাড়া করে অপেক্ষা করে।
কি যে কষ্ট !
জাহিদ ভাই আপনি ফাষ্ট আর সাবিহ ওমর ভাই সেকন্ড। ভগবান সুস্থ রাখো।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ ভাইডি/বোনডি ...

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

বোহেমিয়ান এর ছবি

হাহা!! ভালো লাগল ।
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ বোহেমিয়ান।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

অনু গল্প হিসাবে বেশ ভালো হইছে
যেখানে যা দরকার ঠিক তাই লেগেছে
আসলেই আমাদের মাঝে এখনো রাবেয়ার অত্মার বসবাস সত্যি অথবা স্বপ্নে
লেখক কে ধন্যবাদ

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ। আপনার নামটি জানা হলোনা।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

ইয়ে মানে, শেষের লাইনটা ঠিক মত মাথায় ঢুকে নাই...দেঁতো হাসি

তবে জাহিদ ভাই, এবারের গল্পটা ভাল লেগেছে।

===অনন্ত ===

অতিথি লেখক এর ছবি

এখন মাথায় ঢুকছে, মাই ব্যাড!

আসলেই দারুন লিখছেন। এখনো হাসতেছি...দেঁতো হাসি

===অনন্ত ===

সচল জাহিদ এর ছবি

বুঝতে পারায় শান্তি পাইতেছি !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুহান রিজওয়ান এর ছবি

হাহাহা, ভালোই হয়েছে। শেষের বাক্যটা খুব ভালো লাগলো- সুস্পষ্ট একটা টুইস্ট।

_________________________________________

সেরিওজা

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সুহান।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাফি এর ছবি

হাহা রাবেয়ার শেষ আক্ষেপটা অসাধারণ লাগলো। সে যে প্রতিশোধ নিতে কিছু করেনি - বেচারি ভালমানুষ

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সাফি।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নিবিড় এর ছবি
সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ নিবিড়।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ভ্রম এর ছবি

হাহা পড়ে ভালো লাগলো! দেঁতো হাসি

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ ভ্রম।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রানা মেহের এর ছবি

সচল জাহিদ

গল্প ভালো। উপস্হাপনে কিছু সমস্যা আছে। একটু খেয়াল করবেন?

যেহেতু ধান শুকানোর কথা আসছে। ধরে নিচ্ছি গল্পের অবস্থান গ্রামে। কিন্তু লেখা হয়েছে পুরোপুরি শহুরে ভাষায়।

তা রাবেয়ার দোষ তেমন ছিলনা, দেখতে শুনতেও ভাল, তার উপর বিয়ের দুই বছরের মাথাতেই একটা ছেলে সন্তানের জন্ম দিয়েছ।

('দিয়েছ' কে 'দিয়েছে' করুন প্লিজ)
গ্রামের মতো করে চিন্তা করলে 'ছেলে সন্তান' কথাটা আসতোনা।

গঞ্জের সিনেমাহল থেকে সেদিন নতুন একটা ছবিও দেখে এসেছে।

'সিনেমাহল' থেকে রাবেয়া 'ছবি' দেখে আসবেনা। 'সিনেমা' বা 'বই' দেখে আসবে।

সংলাপ হয়তো আপনি ইচ্ছে করেই দেননি। তবে অন্তত কিছু জায়গায় সংলাপ থাকলে গল্প বিশ্বাসযোগ্য হতো বেশী। যেমন শেষের দিকে শরীফের চিতকারে একটা সংলাপ রাখা যেতো।

আমিতো আসলে গল্প পড়ি আমার মতো করে। তাই অভিমতও একান্ত আমার। অন্যভাবে না নিলে আশ্বস্ত হবো।
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সচল জাহিদ এর ছবি

রানা মেহের, আপনার মতামত গুলোর জন্য ধন্যবাদ। আসলে একটি একটি জিনিস নিয়ে মাঝে মাঝে সমস্যায় ভুগি। এ বিষয়ে সবাই মতামত দিলে খুশি হব।

আমার এই গল্পের প্রেক্ষাপটই ধরা যাক, গ্রামের গল্প কিন্তু লেখক ন্যারেট করছেন সেক্ষেত্রে লেখকের ভাষা কি হবে? এক্ষেত্রে গল্পের চরিত্রদের ভাষা গেঁয়ো হবে সে বিষয়ে কোন সন্দেহ নাই কিন্তু ন্যারেটরের ভাষা কি একেবারে চরিত্রদের মতন হবে নাকি একদম শুদ্ধ হবে নাকি এর মাঝামঝি হবে।

অর্থাৎ গল্পের চরিত্রের ভাষা আর ন্যারেটরের ভাষার পার্থক্য নিরূপিত হবে কিভাবে সে বিষয়ে একটু আলোকপাত করলে আমার উপকারে আসবে।

টাইপো ভুলগুলি এখনই ঠিক করে দিচ্ছি। সংলাপ নিয়ে আসলেই দোটানায় আছি, প্রথমে না হলেও এখন হনে হচ্ছে কিছুটা সংলাপের প্রয়োজন ছিল।

আবারো ধন্যবাদ জানাই আপনার সুচিন্তিত মতামতের জন্য।
----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

সচল জাহিদ,

"আমার এই গল্পের প্রেক্ষাপটই ধরা যাক, গ্রামের গল্প কিন্তু লেখক ন্যারেট করছেন সেক্ষেত্রে লেখকের ভাষা কি হবে? এক্ষেত্রে গল্পের চরিত্রদের ভাষা গেঁয়ো হবে সে বিষয়ে কোন সন্দেহ নাই কিন্তু ন্যারেটরের ভাষা কি একেবারে চরিত্রদের মতন হবে নাকি একদম শুদ্ধ হবে নাকি এর মাঝামঝি হবে।"

- আপনার এই কথার উত্তরেঃ

আমার মতে, লেখকের ভাষা সবসময় একদম শুদ্ধ হবে, তা তিনি শহর অথবা গ্রাম - যেই প্রেক্ষাপটেই লিখুন না কেন। আর চরিত্রগুলো-র ভাষা হবে অঞ্চল-অনুসারে।

- মুক্ত বিহঙ্গ

সুহান রিজওয়ান এর ছবি

জাহিদ ভাই, এক্ষেত্রে খুব পরিচিত একটা উদাহরণ আমরা সবাই পড়েছি- 'হাজার বছর ধরে' উপন্যাসের কথা বলছি। এখানে ন্যারেটরের ভাষা অবশ্যি সর্বদা প্রমিত ভাষায় হবে। কিন্তু তাই বলে গ্রাম্য চরিত্রগুলো সর্বদা গ্রামের ভাষায় কথা বলবে, এটাও অনেক অনুমিত হয়ে যায়। যেমনঃ "মকবুল বলে যে, তার টুনিকে পছন্দ হয়েছে।"- এইখানে আপনি কিন্তু পরোক্ষভাবে শুদ্ধ ভাষাতেই বলে দিলেন মকবুলের সংলাপটা।

কাজেই ঐরকম নির্দিষ্ট কোন পার্থক্য না করে বর্ণনার মধুরতা বজায় রেখে একটা ভাষারীতি অনুসরণ করা উচিৎ বলে মনে করি।

_________________________________________

সেরিওজা

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ সুহান ও মুক্ত বিহঙ্গ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অতিথি লেখক এর ছবি

'পরমাণু গল্প' হিসেবে অসাধারণ!! শেষ দুইটা লাইন চমৎকার লেগেছে হাসি

বেচারা শরিফের অবস্থা মর্মান্তিক, তবুও না হেসে পারছিনা হো হো হো

- মুক্ত বিহঙ্গ

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ মুক্ত বিহঙ্গ।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অলস বালক [অতিথি] এর ছবি

খুবই মজা পাইলাম।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ অলস বালক।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হে হে হে... ভালো লাগছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

থিঙ্কু থিঙ্কু নজু।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানভীর এর ছবি

ভাল্লাগলো। তবে মরিচ বাটা মেশানো পানি কি আসলেই কার্যকর? এর চেয়ে পিপিদার শিং মাছ কিংবা বান্দরহোলা মনে হয় আরো বেটার অপশন খাইছে

সচল জাহিদ এর ছবি

অপশন নিয়া সন্দেহ নাই। তয় মরিচ হাতে লাগলেই যা জ্বলে না জানি ঐহানে কিরাম হয় !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

শাহ মোঃ রাজিউর রহমান এর ছবি

বস্ চরম হইছে। আপনার পরমাণু গল্পের যে এত ঝাল আগে জানা ছিলোনা।

রাজিউর

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ পুনম।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মূলত পাঠক এর ছবি

চমৎকার লাগলো, বিশেষতঃ শেষে গিয়ে রাবেয়ার রান্নাঘরের দরজা খুলে রাখার ভুল দিয়ে সমাপ্তি টানাটা। এরকম গল্প আরো চাই।

সচল জাহিদ এর ছবি

ধন্যবাদ পাঠকদা।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।