আপনার বই ছড়িয়ে পড়ুক দিগ্বিদিক

সন্দেশ এর ছবি
লিখেছেন সন্দেশ (তারিখ: মঙ্গল, ১৫/০৯/২০০৯ - ৯:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রকাশায়তনের জন্য পাণ্ডুলিপি আহ্বান


ই-বই প্রকাশের জন্য সচলায়তনের উদ্যোগ নিয়ে ব্যাপক সাড়া পাওয়া গেছে। সর্বশেষ পোস্টটি হাজার জনেরও বেশি পাঠকের নজর কেড়েছে এবং সচলায়তনের সদস্য, অতিথি, নীরব পাঠকসহ বিভিন্ন পর্যায়ের শুভানুধ্যায়ীরা এ বিষয়ে বিপুল উৎসাহ দেখিয়েছেন।

নির্ধারিত তারিখ ১৬ ডিসেম্বর আসতে যেহেতু খুব একটা দেরি নাই, সেহেতু এখন আমাদের দ্রুত শুরু করতে হবে মূল কাজ। বই প্রকাশের মত জটিল ও কঠিন কাজকে সহজ করে না দেখতে পারলে এই উদ্যোগ আঁতুড়ঘরে আতংকে আত্মঘাতী হতে পারে। সুতরাং কাজটিকে আমরা সহজ করে দুই পর্বে ভাগ করছি: ক) পাণ্ডুলিপি তৈরি করা ও খ) সম্পাদনার কাজ শেষে বইটি পাঠকের জন্য প্রকাশ করা।

বাকী ধাপগুলো, আইনি মারপ্যাঁচগুলো, স্বত্ত্ব সংরক্ষণ ও মুনাফা বন্টনের মত বিষয়গুলো আমরা পথ চলতে চলতে সমাধান করে ফেলতে পারবো বলে আশা করি। প্রকাশনার প্রথম বছরেই আমরা প্রতিষ্ঠিত প্রকাশকদের মত সুবিন্যস্ত একটা কাঠামো উপস্থাপন করতে যদি নাও পারি তবু আমাদের আকাঙ্খায়, চেষ্টায় ও উদ্যোগে কোনো ঘাটতি থাকবে না এই আশ্বাস আমরা নিজেরাই নিজেদেরকে দিতে পারি।

বই লেখা ও বই সম্পাদনা দুই ক্ষেত্রের জন্যই যথেষ্ট দক্ষ ও যোগ্য ব্যক্তিত্ব সচলায়তনে আছেন। আমরা প্রকাশের সকল পর্যায়ে সকল স্তরের দক্ষতার সমাবেশ ঘটাতে চাই এবং সেজন্য আগ্রহী সচলদেরকে স্ব-উদ্যোগে সক্রিয় হওয়ার জন্য আকুল অনুরোধ জানাচ্ছি।

শুরুতেই বলে রাখা ভালো, প্রকাশায়তনকে আমরা একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে দেখছি। যেহেতু প্রতিষ্ঠান হিসেবে এর চরিত্র একটু ভিন্নরকম, সেজন্য সচলায়তন-সুহৃদ হওয়ার পরও প্রকাশায়তন পরিচালিত হবে সম্পূর্ণ স্বতন্ত্র পরিচয়ে। একারণে সচলায়তন সংশ্লিষ্ট নন বা সচলায়তনে নিবন্ধিত হননি এমন লেখকদের বই প্রকাশেও আগ্রহী ও সচেষ্ট থাকবে প্রকাশায়তন।

পাণ্ডুলিপি জমাদান প্রক্রিয়া:

পাণ্ডুলিপি জমা দেয়ার শেষ তারিখ ১০ অক্টোবর। কিন্তু যাদের কাছে পাণ্ডুলিপি তৈরি আছে তারা অনুগ্রহ করে এখনই পাণ্ডুলিপি পাঠিয়ে দিন প্রকাশায়তনের ইমেইল ঠিকানায়।

প্রাথমিক পর্যায়ে পাণ্ডুলিপি যাচাইয়ের জন্য সাধারণভাবে ওয়ার্ডে ইউনিকোড বাংলায় কম্পোজ করা ডকুমেন্ট জমা দিলেই চলবে। তবে শুরুতে রিভিউয়ারের সুবিধার জন্য ১৫০-২০০ শব্দের মধ্যে আপনার বইটি সম্পর্কে একটি সার-সংক্ষেপ দিতে হবে এবং কেন আপনি এটা বই হিসেবে প্রকাশযোগ্য বলে মনে করেন তা উল্লেখ করতে হবে। কী ধরণের বাংলা সফটওয়্যার ব্যবহার করে আপনি এই পাণ্ডুলিপি তৈরি করেছেন তাও উল্লেখ করবেন।
পাণ্ডুলিপির মধ্যে যদি কোনো ছবি থাকে তবে তা মূল পাণ্ডুলিপির শেষে আলাদাভাবে প্রতিটি ছবি আলাদা আলাদা পৃষ্ঠায় পেস্ট করে পাঠাতে হবে।

যারা এখনও পাণ্ডুলিপি তৈরি করেননি কিন্তু কোনো একটি ভাবনা নিয়ে অগ্রসর হচ্ছেন তারা আপনাদের চিন্তা-ভাবনা বা আইডিয়া ও কিছু নমুনা লেখা (যদি লিখে থাকেন) তা পাঠিয়ে দিন। আপনার আইডিয়াটির বই হিসেবে সম্ভাব্যতা কতুটুকু সে বিষয়ে আমাদের মন্তব্য ও আপনার ধারণাটি বাস্তবায়িত করার বিষয়েও কিছু পরামর্শও আমরা দিতে পারবো।

আমরা আশা করবো লেখক জমা দেয়ার আগে পাণ্ডুলিপিটি আরেকবার পড়বেন বা কাউকে দিয়ে প্রুফ দেখিয়ে নেবেন। বাংলা একাডেমির বাংলা অভিধানে অনুসৃত বাংলা বানান অনুযায়ী আপনার পাণ্ডুলিপির বানান সংশোধন করে নেয়ার জন্যও অনুরোধ করছি।

কোনো লেখক কোনো পাণ্ডুলিপি জমা দিলে আমরা ধরে নেবো যে এটি একটি ইলেক্ট্রনিক মাধ্যমে অপ্রকাশিত লেখা যা লেখকের নিজস্ব রচনা এবং তিনি একইসাথে এটি অন্য কোথাও প্রকাশের জন্য সরবরাহ করেননি।

পরবর্তী ধাপগুলো:

পাণ্ডুলিপি পাওয়ার দুই সপ্তাহের মধ্যে প্রকাশায়তন পাণ্ডুলিপিটি রিভিউয়ারদের মাধ্যমে যাচাই-বাছাই করে এটি প্রকাশ করতে আগ্রহী কিনা তা লেখককে জানিয়ে দেবে।

যদি প্রকাশায়তন বইটি প্রকাশে আগ্রহী হয় তবে লেখক পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চূড়ান্ত কপি এবং একটি যথার্থ প্রচ্ছদ সরবরাহ করবেন।

অন্যান্য প্রয়োজনীয় বিষয়গুলো সম্পর্কে যথাসময়ে লেখককে অবহিত করা হবে এবং প্রকাশায়তন লেখকের সাথে একটি অনানুষ্ঠানিক আলোচনা করে নেবে।

ই-বই প্রকাশ বিষয়ে প্রকাশায়তনের সাথে যোগাযোগের ইমেইল হচ্ছে: contact অ্যাট prakashayatan ডট com ।

আন্তর্জালে বই প্রকাশের এই উদ্যোগের সাথে সম্পৃক্ত থাকার জন্য আপনাদেরকে অভিনন্দন। আশা করি বাংলা বইয়ের লেখক ও পাঠকদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচনে আপনার অংশগ্রহণ হবে স্বত:স্ফূর্ত।


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ! অপেক্ষায় আছি ১৬ ডিসেম্বরের। এই উদ্যোগের ব্যাপক সাফল্য কামনা করি। জড়িত সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা।

রায়হান আবীর এর ছবি

কোনো লেখক কোনো পাণ্ডুলিপি জমা দিলে আমরা ধরে নেবো যে এটি একটি ইলেক্ট্রনিক মাধ্যমে অপ্রকাশিত লেখা যা লেখকের নিজস্ব রচনা এবং তিনি একইসাথে এটি অন্য কোথাও প্রকাশের জন্য সরবরাহ করেননি

আচ্ছা ব্লগের লেখাগুলোর জন্যও কি এই কথা প্রযোজ্য?


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

সন্দেশ এর ছবি

যে স্ক্রিপ্টটি আপনি প্রকাশায়তন বরাবর ই-বইয়ের জন্যে পাঠাবেন, সেটির অংশবিশেষ যে কোন মাধ্যমে পূর্বপ্রকাশিত হতে পারে। কিন্তু একটি পূর্ণাঙ্গ ই-বই হিসেবে এটিকে অনন্য হতে হবে, অর্থাৎ ইলেকট্রনিক সংস্করণ হিসেবে এটি অন্য কোথাও পূর্বে বা পরে প্রকাশিত হতে পারবে না। এটির ইলেকট্রনিক সংস্করণ প্রকাশ ও বিতরণের অনন্য অধিকার প্রকাশায়তন সংরক্ষণ করবে।

ধন্যবাদ।

নিবিড় এর ছবি

পাঠক হিসেবে বিজয় দিবসের অপেক্ষায় থাকলাম চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রণদীপম বসু এর ছবি

চমৎকার একটা উদ্যোগ ! দারুণ হবে ! অবশ্যই সাধুবাদ জানাই সংশ্লিষ্ট সকলকে।

কিছু কিছু প্রশ্ন তো থাকবেই বোঝার অস্পষ্টতার জন্য, যা একটু একটু করে পরিষ্কার হয়ে যাবে আশা করছি। আপাতত রায়হান আবীরের প্রশ্নটার উত্তর জানতে আগ্রহী।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

আমি জানতে চাচ্ছি আমাদের যে লেখা গুলি সচলায়তনে বা অন্য ব্লগে প্রকাশিত হয়েছে সে গুলি কি দেয়া যাবে? আরেকটা কাজ করলে হয়না কিছু বেস্ট ছোট গল্প নিয়ে একটা ছোট গল্প সমগ্র বেড় করলে হয় না? যেহেতু ১৬ ডিসেম্বর টার্গেট সেহেতু মুক্তিযুদ্ধের উপর ছোট গল্প নিয়ে এটা করা যায়।

আপনাদের মতামতের অপেক্ষায় থাকলাম।

দলছুট।

===================
বন্ধু হব যদি হাত বাড়াও।

অনিকেত এর ছবি

চমৎকার সংবাদ।

রায়হানের প্রশ্ন আমারও---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায় রইলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

প্রকাশায়তনকে শুভকামনা
বিজয় দিবসের অপেক্ষায় থাকলাম
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

ভালো উদ্যাগ।
প্রকাশায়তনের সাফল্য কামনা করি।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

কীর্তিনাশা এর ছবি

সাধুবাদ ! (কিন্তু সন্ন্যাসী আছে)

বিজয় দিবসের অপেক্ষায় থাকলাম।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সবাই অপেক্ষায় থাকলে বই বাইর হইবো কার? লেখকেরা আওয়াজ দেয় না কেন? আগে থেকে জেনে বুঝে রাখি কার কার বই পড়তে পারবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

আপনে আওয়াজ দেন না ক্যালা ???

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতিথি লেখক এর ছবি

অপেক্ষার পালা থেকেই যাবে
যতদিন প্রকাশ না হবে
ভালো কিছুর জন্য
প্রহর গুনতে রাজি আছি

মাহবুব লীলেন এর ছবি

সম্ভবত আমি ১৯জন বীরাঙ্গনার জবানির একটা অনুলিখন তৈরি করতে পারবো সময়ের মধ্যে

যদি হয় তবে এটাই হবে আমার ইবুক

০২

নিজে চেষ্টায় আছি
আর অপেক্ষায় আছি অন্যদের বইয়ের

গৌতম এর ছবি

এই উদ্যোগ প্রশংসনীয়। এক্ষেত্রে প্রকাশায়তনকে দুটো অনুরোধ করতে চাই।

১. বিশ্বসাহিত্যের ক্ল্যাসিক বইসমূহ যেগুলোর কপিরাইটের মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে, সেগুলোকে প্রকাশায়তনে নির্ভুলভাবে প্রকাশের জন্য বিবেচনা করা। বাজারে প্রকাশিত এ সমস্ত বই ভুলে ভরা থাকে। প্রকাশায়তন এ দিক দিয়ে ব্যতিক্রম হতে পারে।

২. জনপ্রিয় সাহিত্যের (গল্প-কবিতা-প্রবন্ধ ইত্যাদি) পাশাপাশি অ্যাকাডেমিক বিভিন্ন ধরনের বই প্রকাশের উদ্যোগ নেয়া। এই ধরনের বইয়ের গ্রাহকসংখ্যা হয়তো শুরুতে অনেক কম হবে, কিন্তু একবার এই উদ্যোগের কথা জানলে নিশ্চিতভাবে গ্রাহকের সংখ্যা বাড়বে। পাশাপাশি অ্যাকাডেমিক বিষয়েও অনলাইনভিত্তিক অ্যাকাডেমিক লেখকগোষ্ঠী গড়ে উঠার সম্ভাবনা রয়েছে।

ধন্যবাদ।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

জিফরান খালেদ এর ছবি

শুভকামনা রইলো।

বাকিটুকু রেস্ট্রিকটেড।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

প্রিয় জিফরান খালেদ,

আপনি হয়তো জানেন যে বাংলায় আপনি যেসব বই পড়েন সেগুলো কোনো সম্পাদনা ছাড়াই আপনার হাতে আসে। লেখকের নিজস্ব বোধ-বুদ্ধি আর প্রুফরিডারের ওপর ভরসা রেখেই আমাদের প্রকাশকরা সেগুলো পাঠকের কাছে চালান করে দেন।

আসলে যারা লেখেন তারা কিছুটাতো সম্পাদকও বটে। যা লেখার ও যা লেখার নয় তার ফারাক তারা বোঝেন। সেইসাথে কীভাবে লিখলে শিল্পসম্মত হবে এবং কীভাবে লিখলে হবে না তাও তারা বোঝেন। পিয়ার-রিভিউয়ের জন্য এটুকু করে দিলেই তো আমাদের হয়ে যাবে তাই না। অবশ্য আপনি যদি মনে করেন সচলে তেমন মানসম্পন্ন লেখকই নেই তাহলে ভিন্ন কথা (আপনি অবশ্য প্রচ্ছন্নভাবে সেরকম আশংকাও করেছেন।)

প্রকাশায়তনে যে সম্পাদনা করে বই প্রকাশের পরিকল্পনা করা হয়েছে এটাই আপাতত: বাড়তি একটা পাওনা। সম্পাদকের বা রিভিউয়ারদের যোগ্যতা বা দক্ষতার সমস্যা হতে পারে লেখকের সাথে। দ্বন্দ্বটা হলে সেখানেই প্রকট হবে।

তা আপনি লেখক হিসেবে জমা দিন আপনার লেখা। দেখা যাক প্রকাশায়তন আপনার জন্য উপযুক্ত একজন রিভিউয়ার খুঁজে বের করতে পারে কিনা। তাহলেই সেই ব্যক্তিত্ব বা ব্যক্তিত্বদের সম্পর্কে আপনার আশংকা আর বাস্তবতার ব্যবধান কতুটকু তা পরিমাপ করা সহজ হবে।

আপনি লিখেছেন যে এডিটিং প্যানেল নিয়ে আপনি একটু চিন্তিত। আপনার এই চিন্তা বা উদ্বিগ্নতা যেন আপনার লেখালেখির ক্ষমতাকে খর্ব না করে। সত্ত্বর পান্ডুলিপি জমা দিয়ে আপনার উদ্বিগ্নতা কমিয়ে ফেলুন।

শুভেচ্ছাসহ

শোমচৌ
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

জিফরান খালেদ এর ছবি

প্রিয় শোহাইল ভাই,

নাহ, এডিটিং এর ব্যাপারটাতে ঠিক বাংলার নর্মটা ধরে জিজ্ঞাসা ছিলো না। তবে, আপনার উত্তরে আমার উত্তর পাওয়া হলো তো বটেই।

আমার প্রচ্ছন্ন আশংকা-সমেত ইঙ্গিত আপনি ধরেননি বা ধরতে পারেননি। লেখকের মান নিয়ে আপনার আমার আশংকা নিয়ে অনুমান অমূলক। এর বিপরীতটাই খানিকটা সত্য।

বাড়তি পাওনা তো বটেই। সেইজন্যেই শুভকামনা ও আমার নিজের আনন্দ।

নাহ, আমার নিজের লেখক হিসেবে লিখা জমা দেওয়ার ইচ্ছে বা সাধ্য কোনোটাই নেই। আর, আমার মনে হয় না আসলে ওরকম বেয়াড়া রিভিউয়ার আছেন। চোখ টিপি উপযুক্তির প্রসঙ্গটা ইঙ্গিতমূলক মনে হলো, তাই সেটা ধর্তব্য নয়।

আমার লিখালিখির ক্ষমতা বা অক্ষমতা এই ধরণের দুঃশ্চিন্তায় হ্রাস বা বৃদ্ধি পেতে পারে বলে যে সম্ভাবনার দ্বার আপনি উন্মোচন করলেন, তার জন্যে শুকরিয়া। আমি এখন হালকা চিন্তিত ঐ হ্রাস-বৃদ্ধি আপনার আদৌ নজরে পড়বে কিনা। দেঁতো হাসি

আপনার টোন এবং টেনর উদ্বিগ্নতা পুরোই দূর করে দিয়েছে, সে আর বলতে। চলুক

আপনাকেও শুভেচ্ছা। ভাবীকে সালাম। বাচ্চাদের আদর।

আরিফ জেবতিক এর ছবি

আশা করছি অনেকগুলো ভালো বই পাবো এই সময়ের মাঝে।

সাইফুল আকবর খান এর ছবি

চলুক
এখনই গরম গরম অভিনন্দন জানিয়ে রাখছি নিকট সময়ে যাদের বই বেরুবে তাদেরকে এবং প্রকাশায়তনকে।
জয়!
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সবুজ বাঘ এর ছবি

কিন্তু আমি যে লেহাডাই পড়া হারলাম না। কী নেকা হইল আর নাই হইল তাই জানলাম না। খালি কী ংংবিং লেকা রইছে। তাইলে ক্যাম্বে কী?

অমিত আহমেদ এর ছবি

শুভকামনা রইলো।
অপেক্ষায় রইলাম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

ইশতিয়াক রউফ এর ছবি

ক্যাম্নে কী? আপনার পাণ্ডু কই?

মাহবুবুল হক এর ছবি

কী ধরণের বাংলা সফটওয়্যার ব্যবহার করে আপনি এই পাণ্ডুলিপি তৈরি করেছেন তাও উল্লেখ করবেন।

বুঝলাম না। আপনি কি ওয়ার্ড/ইলাসট্রেটর/ ওপেন অফিস এগুলোর কথা বলছেন ?
--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে লিখি কথা
আমি তো বেকার পেয়েছি লেখার স্বাধীনতা

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

মুখফোড় এর ছবি
রেনেসাঁ [অতিথি] এর ছবি

নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। প্রকাশনার সফলতা কামনা করে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানচ্ছি।

অনার্য সঙ্গীত এর ছবি

লেখা জমা দেয়ার সময় তো শেষ। এখন এই লেখাটির স্টিকি সরিয়ে দিলে হয় না! হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।