দা ম্যারাডোনা

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: শুক্র, ১০/০৯/২০১০ - ৭:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুপুরবেলা মা আমাকে সাথে নিয়ে ঘুমাতে যায়। মা শুয়ে পড়তে না পড়তেই ঘুমিয়ে পড়ে। আস্তে আস্তে নাক ডাকা শুরু করে। আমার ঘুম আসে না। বাড়ির ছাদ, গণেশ ঠাকুরের ইয়া মোটা পেট, তাঁর বাহন ছোট্ট ইঁদুর, ঘুরতে থাকা ফ্যান, মশারির স্ট্যান্ড, মা’র নাক- নানা দিকে আমার চোখ ঘুরতে থাকে। ছাদের কোনায় মাকড়শাটা এই সময় বেশ চুপ থাকে। মার মতো মনে হয় দুপুরে ঘুমানোর অভ্যাস। একটা টিকটিকি গণেশ ঠাকুরের ছবির ফ্রেমের পেছন থেকে বেরিয়ে পড়তেই আমার সাথে চোখাচোখি। একদম নড়াচড়া না করে চুপ করে তাকিয়ে আছে। আমি চোখ দিয়ে আশেপাশে কোনো কাগজ খুঁজতে থাকি। বালিশের নিচে খবরের পত্রিকা পেয়ে সেখান থেকে একটা কোনা ছিঁড়ে আস্তে আস্তে দলা করি। টিকটিকির দিকে ছুঁড়তেই টার্গেট মিস হয়। ভয় পেয়ে ব্যাটা দেয়ালে লাগানো ম্যারাডোনার নাকের ওপর গিয়ে বসে। আমি তাড়াতাড়ি আরেকটা কাগজের দলা পাকাতে না পাকাতেই দৌড়ে ঢুকে পড়ে রাম ঠাকুরের ছবির ফ্রেমের পেছনে। কাগজের দলা আর টার্গেট খুঁজে না পেয়ে উড়ে যায় মাকড়শার দিকে। জালে গিয়ে আটকায়। বোধহয় মাকড়শার ঘুম ভাঙে। মা ঠিক তখনি পাশ ফিরে। আমি চোখ বন্ধ করি। কিছুক্ষণ নাক ডাকার বিরতি। আবার নাক ডাকতে শুরু করলেই আমি নিঃশব্দে বিছানা থেকে উঠে পড়ি।

তারপর বারান্দার দরজা খুলে বের হই। বারান্দার চারদিকে গ্রিল। গ্রিল পেরিয়ে আমাদের পাড়ার মাঠ। বেশ ছোট। তবে খেলোয়াড়ের কমতি নেই। মা পাড়ার ছেলেদের সাথে আমাকে মিশতে দেয় না। ওদের সাথে খেলা সত্যি সত্যি কখনো হয়ে ওঠে নি। তবে গ্রিল ডিঙিয়ে প্রায় প্রতি দুপুরে আমি মাঠে নামি, দৌড়াই, দাঁড়িয়ে হাঁফাই, প্রয়োজন পড়লে ঈশ্বরের হাত দিয়ে গোল পর্যন্ত করি।


মন্তব্য

হরফ এর ছবি

বাহ। পড়ে খুব ভাল লাগলো হাসি
------------------------------------------------------------------------------
"ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে"

ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

স্নিগ্ধা এর ছবি

হুমম ...... পইড়লাম, শেষ লাইনটার আগ পর্যন্ত বেশ ভাল্লাগ্লো ...... হাসি

[অন্যপ্রসঙ্গঃ খবরাখবর কী?]

শুভাশীষ দাশ এর ছবি

আরে। শেষ লাইনটাই তো দা ম্যারাডোনার কাহিনী।

[চলতেছে। কাল চাক্রিময় বণিকের কাছে আপনার খবর নিছিলাম। হাসি ]

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

বাহ!

শুভাশীষ দাশ এর ছবি

আজ দুপুরে সামাজিক ছবি নিয়ে আপনার ব্লগটা পর্লাম। দেঁতো হাসি

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

বাজে জিনিস যত কম পড়বেন ততই মঙ্গল।
হাসি

হিমু এর ছবি

হতে-পাত্তুম ম্যারাডোনাদের জন্যে রইলো এক বুক ভালোবাসা। এরা আছে বলেই ঘাড়েব্যথাময় পৃথিবীটা এত সুন্দর। দুয়েকটা ভাঁড় না থাকলে পৃথিবীতে চা খেতাম কী করে?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

দ্রোহী এর ছবি

দুয়েকটা ভাঁড় না থাকলে পৃথিবীতে চা খেতাম কী করে?

গেলাসে ভরে। গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

শুভাশীষ দাশ এর ছবি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

কথা কয় না মন খারাপ


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নে তো মডু না। খাইছে

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

গল্পটা ভাল লাগলো শুভাশীষদা।



তারাপ কোয়াস

শুভাশীষ দাশ এর ছবি

শুনে খুশি হ্লাম।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

তাসনীম এর ছবি

ভাল্লাগছে...

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

কাকুল কায়েশ এর ছবি

মজা লাগসে!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

শুভাশীষ দাশ এর ছবি

এইরকম দুঃখের গল্প লিখলাম। আপনার মজা লাগলো। খাইছে

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভালো হইএছে গল্পটা।

পলাশ রঞ্জন সান্যাল

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুরঞ্জনা এর ছবি

আহারে... মন খারাপ
...........................................................................................
স্বপ্ন আমার জোনাকি
দীপ্ত প্রাণের মণিকা,
স্তব্ধ আঁধার নিশীথে
উড়িছে আলোর কণিকা।।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

শুভাশীষ দাশ এর ছবি

ইশ

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার অন্য গল্পগুলার বিচারে এইটা তেমন যুইত হয় নাই মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

প্লট সব শ্যাষ।

-------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অদ্রোহ এর ছবি

বুঝলাম হাসি

----------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অনিন্দ্য রহমান এর ছবি

গল্পটা ব্যাপক ভাল্লাগসে।
যদিও,
সব দোষ তেনার ... তিনি কাউরে দেন, কাউরে দেন্না
আবার সব দোষ তেনার ... তিনি কাউরে দেন্না, কাউরে দেন
এই অবস্থায় অদৃষ্টবাদী আমরাও কাউকাউ করি ... হলি কাউ হাসি


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

আসলেই সব দুষ তেনার।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

চমৎকার চিত্রকল্প!

আহারে! আমরা একটা ম্যারাডোনা এমনি এমনি হারাইলাম!!

কাজী মামুন

শুভাশীষ দাশ এর ছবি

তাই তো মনে হয়। খাইছে

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সবজান্তা এর ছবি

বেশ ভালো লাগলো গল্পটা, বেশ !

শেষ লাইনের কারণেই গল্পটা অন্য মাত্রা পেলো, তবে শেষ লাইনের কারণেই বোধহয় গল্পটা একটা নির্দিষ্ট কাল এবং ঘটনা নির্ভর হয়ে গেলো। অনেক দিন পর যখন ম্যারাডোনার ঈশ্বরের হাতের গল্প সবাই ভুলে যাবে, তখন এই গল্পের শেষ লাইনের মাহাত্ম্য বুঝাও কষ্টের হয়ে যাবে।


অলমিতি বিস্তারেণ

শুভাশীষ দাশ এর ছবি

অনেক দিন পর যখন ম্যারাডোনার ঈশ্বরের হাতের গল্প সবাই ভুলে যাবে, তখন এই গল্পের শেষ লাইনের মাহাত্ম্য বুঝাও কষ্টের হয়ে যাবে।

ঠিক কথা।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নিবিড় এর ছবি
শুভাশীষ দাশ এর ছবি

হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ফারুক হাসান এর ছবি

একদিন আমিও ব্লগে ঈশ্বরের গোল দিমু।
আমার কাছে সবগুলার মধ্যে টুকুন গল্প এইটাই বেস্ট লাগছে। পাঁচ।

শুভাশীষ দাশ এর ছবি

খাইছে। এইটা সবচে ভালো। চিন্তিত

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ফারুক হাসান এর ছবি

আমার তাই মনে হলো। এত ছোট্ট পরিসরেও ডিটেইলিং চমৎকার, আবার অন্য কয়েকটার মত টুপ করে ব্রেক কষে ইতি টানাও হয় নি, দ্যোতনাময় সমাপ্তি পেয়েছে প্লটটা, যেন পারফেক্ট টুকুন গল্প।

এ আমার মূল্যায়ন। তবে এর চেয়ে আরো অনেক ভাল টুকুন গল্প আপনার ঝুড়ি থেকে বের হবে সে তো জানা কথাই হাসি

বাউলিয়ানা এর ছবি

অন্তর্নিহিত তাতপর্য ভাল বুঝি নাই। তবে গল্প ভাল লাগসে হাসি

শুভাশীষ দাশ এর ছবি

অন্তর্নিহিত তাৎপর্য নাই। সাধারণ আব্‌জাব্‌ গল্প।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

কুটুমবাড়ি এর ছবি

ভাল্লাগসে গল্পটা। হয়তো সুযোগ পেলে আমরাও হতে পাত্তেম অনেক কিছুই... কে জানে... চিন্তিত

শুভাশীষ দাশ এর ছবি

হতে পাত্তেম ম্যারাডোনা। দেঁতো হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুমন চৌধুরী এর ছবি

হা ঈশ্বরের হাত



অজ্ঞাতবাস

শুভাশীষ দাশ এর ছবি

হা ঈশ্বরের হাত

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মাসকাওয়াথ আহসান এর ছবি

ভাল লেখার ক্ষমতা থাকলে ঈশর বা ডারউইনের হাত লাগেনা। শুভাশীষের নিজের হাতই যথেষ্ট। শুভাশীষ এইটা খুব ভাল ফিল্ম হতে পারে। হ্যান্ডিক্যামেই সম্ভব। শুভেচ্ছা।

যুদ্ধাপরাধীদের বিচার এখনি,নইলে কোন দিন নয়।

যুদ্ধাপরাধীদের বিচার এখনি,নইলে কোন দিন নয়।

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দেবোত্তম দাশ এর ছবি

হাসি
------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বোহেমিয়ান এর ছবি

ভাল্লাগসে!
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

শুভাশীষ দাশ এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ।

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

গুরু গুরু গুরু গুরু

নুসদিন।

শুভাশীষ দাশ এর ছবি

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

এই গল্পটা ভাল হইছে। আমিও বড় হইলে ঈশ্বরের হাত দিয়ে গোল করব।

অনন্ত

শুভাশীষ দাশ এর ছবি

কইরেন। হাসি

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এতো গল্প নয়, সত্যি - একেবারে সত্যি। শুধু ঐ শেষের অনুচ্ছেদটুকু ছাড়া। হ্যাঁ ঐ শেষের অনুচ্ছেদটুকুও সত্য হতো বিকেল সাড়ে পাঁচটায় বিটিভিতে কার্টুন শুরু হবার আগে যেই 'টুকুন ঘুম'টা আসতো সেটার স্বপ্নে। গ্রিল ডিঙিয়ে সবাই মাঠে নামতে পারেনা, যেমন সবাই পারেনা এমন গল্প লিখতে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

মাঝরাতে ঘুম ভেঙ্গে যাওয়ায় আর ঘুম আসছিল না। কম্পিউটার খুলে বসলাম। সচলে ঢুকে আপনার কমেন্টটা পড়ে মনে হয়েছিল মন্তব্যে কিছু একটা ট্যুইস্ট আছে। পরে আবার ঘুমাতে চলে গেলাম।

এখন মন্তব্য পড়ে মনে হচ্ছে ট্যুইস্ট নাই।

----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

বেশ, এইবার একটা "দ্যা বার্সেলোনা বয়েজ" নামের গল্প দ্যান দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

আইচ্ছা। লিখুম নে একটা। দেঁতো হাসি

--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।