অনুবাদ: টুকুন গল্প। ১৪।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: শুক্র, ১৫/০৪/২০১১ - ১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যখন সৈনিক ছিলাম
ব্রায়ান ই টার্নার

যুদ্ধক্ষেত্র থেকে পালাতে গিয়ে আমি একটা গর্তে আশ্রয় নিই। সেখানে দেখি নীল উর্দির এক লোক বসে আছে। এদিকে আমার গায়ের উর্দি সবুজ। যন্ত্রণাবিদ্ধ চোখে সে আমার দিকে তাকায়। আমার ভাষায় একটা শব্দ উচ্চারণ করে।

-পা।

আঘাতটা লেগেছে তার পায়ের গোড়ালিতে। নিশ্চিত করে বলতে পারি- হাড় ভেঙে গেছে। রক্ত বের না হয়ে জায়গাটা একদম নীল হয়ে আছে। আমার কিট থেকে ড্রেসিং বের করে পট্টি বাঁধার কাজটা যতোটা পারি ভালোভাবে করলাম। পায়ের যে অবস্থা তাতে তাড়াতাড়ি ডাক্তারের কাছে যেতে না পারলে গ্যাঙগ্রিন্‌ ঠেকানো মুশকিল হবে। গর্তে আমরা চুপচাপ বসে থাকি।

-সিগারেট?

সে পকেট থেকে সিগারেটের প্যাকেট বের করে একটা নিজে নিল, একটা দিল আমাকে। নীল সিগারেট। দুজন চুপচাপ থেকে ধোঁয়ায় নিজেদের আচ্ছন্ন করতে থাকি।

-ওয়াইফ।

সে পকেট থেকে দুমড়ানো একটা ছবি নিয়ে আমার হাতে দেয়। বাচ্চা নিয়ে ঢিলেঢালা পোশাক পরা কঠোর চেহারার কালো একজন মহিলা। আমি ওকে রৌদ্রোজ্জ্বল ব্লন্ড আমার মিৎজির ছবিটা দিই। সে হেসে ছবিটা তার বুকে ঠেকায়, তারপর আমাকে ফিরিয়ে দেয়।

আবারো চুপ করে বসে থাকি।

যুদ্ধক্ষেত্রের শোরগোল আস্তে আস্তে কমে আসে। চারদিক সুনসান হয়ে গেলে আমি রাইফেলটা তুলে নেই। গুলি চালাই ওর বুক বরাবর।

সে ছিল আমার শত্রুপক্ষের লোক।

সূত্র

Vestal Review
April 2000

----

অনুবাদ: টুকুন গল্প। ১৩।


মন্তব্য

হিমু এর ছবি

আহ, অসাধারণ গল্প! খুব ভালো লাগলো।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

সব সময়ে যুদ্ধ শেষ পর্যন্ত এক!

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অনার্য সঙ্গীত এর ছবি

মারাত্মক!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

রু (অতিথি)  এর ছবি

কেন যেন অল কোয়াইয়েট এট দা ওয়েস্টার্ণ ফ্রন্টের কথা মনে পড়ে গেল। আমার খুব প্রিয় একটা বই।

মেহবুবা জুবায়ের এর ছবি

আমি বাক হারা (স্পিচ লেস)! মন খারাপ

--------------------------------------------------------------------------------

ধ্রুব বর্ণন এর ছবি

হুমম। কেউ শান্তিতে থেকে যুদ্ধের শিক্ষা নেয়, কেউ যুদ্ধেতে থেকে শান্তির।

বিবাগিনী এর ছবি

হমম এটাই হয়ত স্বাভাবিক ছিল। মন খারাপ
জবরদস্ত লেখা চলুক

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

শামীম এর ছবি

মাথায় কখন কোন বোধ (মানুষ/যোদ্ধা) চাড়া দিয়ে উঠে ঠিক নাই ....

এমন গল্প নিজের জীবনে অহরহ ঘটে। ভিক্ষুকের কোলের বাচ্চার দিকে তাকিয়ে হাসি, নিজের সন্তানের মুখটা দেখি সেখানে, তারপর বলি - ভিক্ষা নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সুপ্রিয় দেব শান্ত (অতিথি) এর ছবি

এ জন্যই এটা যুদ্ধ।

অনুবাদ ভালো লেগেছে।

সুপ্রিয় দেব শান্ত

মীর মোশাররফ হোসেন এর ছবি

কেন জানি গল্পের শুরু থেকে এ পরিণতিটাই জানান দিচ্ছিল। অল কোয়ায়েট অন দ্যা ওয়েস্টার্ন ফ্রন্ট কিংবা ‌'প্যাসিফিক' সিরিজের কোনো এক পর্বে এরকমই দেখেছিলাম। অনুবাদ ভাল লাগল।

মন মাঝি এর ছবি

চলুক

****************************************

সজল এর ছবি

কোন একটা যুদ্ধের সিনেমায় এরকম দৃশ্য দেখেছি। ভালো লেগেছে।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

সুহান রিজওয়ান এর ছবি

এই গল্পটা কবেকার লেখা ??

২০০১ সালের একাডেমী পুরষ্কার পাওয়া ছবি "নো ম্যানস ল্যান্ড" ছবিটার পুরো কাহিনী এরকম... গল্পটাকে মনে হচ্ছে ছবির একটা অসাধারণ খুদে সংস্করণ।

জি.এম.তানিম এর ছবি

নো ম্যান্স ল্যান্ড এর শেষটা একটু আলাদা ছিলো না?

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

সুহান রিজওয়ান এর ছবি

"নো ম্যানস ল্যান্ড" এর একদম শেষে কি ছিলো, সেটা ভুলে বসে আছি। কিন্তু পা-সিগারেট ভাগাভাগি-বান্ধবীদের এমনকি একই স্কুলে পড়বার ঘটনা; সবই ওই ছবিটাকে মনে করিয়ে দিচ্ছিলো।

নৈষাদ এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

গল্পটি অসাধারণ, অনুবাদেও যত্নের ছাপ পরিস্ফুট। অভিনন্দন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সাফি এর ছবি

চমৎকার

দ্রোহী এর ছবি

খাসা অনুবাদ! দারুণ লাগলো! চলুক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

যুদ্ধ একটা বাস্তবতা। যুদ্ধে হয় গুলি করতে হবে, নয়তো গুলি খেতে হবে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনিন্দ্য রহমান এর ছবি

গল্প চমৎকার। অনুবাদও। তবে মাই ব্লন্ড বলতে প্রেমিকা বুঝায় এইরকম কে জানি বলছিল। ঘুরায়া লেখা যাইতে পারে।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য সব্বাইকে বিশাল আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

আয়নামতি1 এর ছবি

আপনার সব লেখা আমার পড়া হয়নি। এ পর্যন্ত যতগুলো পড়েছি, একটা টুকুন গল্প মনে ভীষণ দাগ কেটে ছিল 'একটা গাছ, মেঘ আর পাথর' এমন নামের অনুবাদ(নামটা ঠিক মনে নেই, কিন্তু গল্প পুরোটাই খুব মনে আছে) আমার পড়া দ্বিতীয় টুকুন গল্প যেটা ভীষণ রকম ভালো লাগলো। অনেক ধন্যবাদ ভাইয়া চমৎকার অনুবাদটির জন্য দেঁতো হাসি

শুভাশীষ দাশ এর ছবি

ঐটা কিন্তু অনুবাদও ছিল না, এমনকি টুকুন গল্পও না। ছিল নির্ভেজাল ফালতু আব্‌জাব্‌ ব্লগরব্লগর। দেঁতো হাসি

আয়নামতি1 এর ছবি

খাইছে ....... রেগে টং

মাহবুব রানা এর ছবি

শেষের লাইন পড়া হলে প্রথম থেকে আবার পড়লাম। এবার দারুণ লাগলো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুর্ধর্ষ!

______________________________________
পথই আমার পথের আড়াল

ধৈবত(অতিথি) এর ছবি

ভালোতো। নীল উর্দি-সবুজ উর্দি দেখে আঁচ করতে পারছিলাম এরকমই করবে শেষে।

শুভাশীষ দাশ এর ছবি

খাইছে। সব সিরিয়াল ধরে পড়া ধর্ছেন দ্যাখি। দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।