Warning: Creating default object from empty value in theme_img_assist_inline() (line 1488 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/img_assist/img_assist.module).

হিজিবিজির ২ বছর !!

সুজন চৌধুরী এর ছবি
লিখেছেন সুজন চৌধুরী (তারিখ: বুধ, ০১/০৭/২০০৯ - ৯:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

kala

আমি যে ঠিক কি যোগ্যতায় সচলায়তনে লিখি সেটা আমার কাছে ১টা বিরাট প্রশ্ন। আমি না লেখক, না কবি, না ব্লগার অথচ এই ব্লগে দিনে যে কতবার ঢুকি তার হিসাব নাই, পড়ি বটে..... তারপরও আক্ষেপ লাগে আহারে যদি লেখতে পারতাম .... অন্তত আজকের দিনটা... আজকে সচলায়তনের জন্মদিন !! এই অধম কালারও হিজিবিজির ২ বছর !!
১টা গানের কথা মনে পড়ছে কোথাও খুজে পেলাম না....
" আমাদের সচলায়তন আমাদের সব হতে আপন"


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

উইইইই...
হ্যাপি বাড্ডে!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার আজ ২বছর ১ দিন।

ফারুক হাসান এর ছবি

আমার আজ ২বছর ৩ দিন। পিপিদার চেয়ে আমি ২দিনের বড়, হা হা হা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি আমার থেকে ১দিনের বড়, আপনার ২৮জুন, আমার ২৯জুন।

আপনি আমার থেকে ব্লগ লেখায় বড়,
ছবি পোস্টে বড় (তবে আমি বোধহয় বেশী ছবির লিংক দিয়েছি, আপলোড করিনি বলে পিছিয়ে পড়লাম)

কিন্তু, আমি আপনার থেকে মন্তব্যে বড় দেঁতো হাসি

ফারুক হাসান এর ছবি

ওরে ডরাইছি!
আপনি প্রেমিকরূপি মডু নাতো?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হা হা.. না রে ভাই মডু হইয়া ফ্যাসিস্ট উপাধি নিতে চাইনা। এগুলা প্রোফাইল পাতায় দেখা যায়।

আপনার
* ব্লগ ৯২টি
* বইয়ের পৃষ্ঠা ১টি
* ছবি ৪৪টি
মন্তব্য : ১১৯৯টি

আমার
* ব্লগ ৭৫টি
* বইয়ের পৃষ্ঠা ২টি
* ছবি ৩৩টি
মন্তব্য: ২৬৭৬টি

দ্রোহী এর ছবি

আমার অবস্থা দ্যাখেন? পারবেন আমারে অতিক্রম করতে?

সচল হলেন: জুন ১৮, ২০০৭
ব্লগ ৫২ টি
বইয়ের পৃষ্ঠা ১ টি
ছবি ৭ টি
মন্তব্য করেছেন: ৩০৬৪ টি

দুই বছরে মোট ৫২ টি পোস্ট। তারমধ্যে অর্ধেকের বেশি পুরাতন পোস্ট। গুরু সত্যজিতের জন্মদিনের পোস্টটা দুইবছরে দুইবার পোস্টাইছি। দেঁতো হাসি

এই স্পিডে পোস্টালে এই যুগে কেউ সচল হতে পারবে না।

ফারুক হাসান এর ছবি

আপনি তো সচলের চেয়েও প্রাচীন!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

গুরু সত্যজিতের জন্মদিনের পোস্টটা দুইবছরে দুইবার পোস্টাইছি।

ফারুক হাসান এর ছবি

এইরকম পোষ্ট আমারো আছে, বিফোর সানসেট সিনেমার রিভিও চামে দুইবার মেরে দিছি!
(সিনেমাটা কিন্তু দুইবারই দেখেছি, কসম!)

দময়ন্তী এর ছবি

@ দ্রোহী,
এই যে আমি আছি আপনাকে হারাবার জন্য৷ আমি একবছরে ৮টা ব্লগ লিখেছি৷ হে: তাও শত্তুরের মুখে ছাই দিয়ে দিব্বি সচল হয়েছি৷
বললে হবে? খচ্চা আছে না? দেঁতো হাসি
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

পান্থ রহমান রেজা এর ছবি

হুম! আমাদের সচলায়তন আমাদের সব হতে আপন।

ফারুক হাসান এর ছবি

কালার হাসিটা জব্বর!

দ্রোহী এর ছবি

বেয়াই একটা খাঁটি কথা বলেছেন।

ফারুক হাসান এর ছবি

তার মানে, আগে যা বলছি সেইগুলা ভ্যাজাল! তেব্র পতিবাদ।।

দ্রোহী এর ছবি

তাতো বলি নাই। বিনা কারণে প্রতিবাদ খাইলাম। বেয়াইরে দিক্কার।

ফারুক হাসান এর ছবি

আমার প্রতিবাদ তুইলা নিতেছি বেয়াই, আপনের দিক্কার ফেরৎ নেন। এই থ্রেড ধুগোর নজরে আসলে বগল বাজাইবে নির্ঘাৎ।

দ্রোহী এর ছবি

লাভ নাই। ধু.গো-রে আবার সিস্টেমে দৌড়ের উপর রাখুম। হাজার হইলেও শালিগুলাতো আমারই।

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি শালী সন্ধানী ধুগোদা কই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- ধুগো'দা এইসব দুষ্টু লুকের শালি নিয়া বানিজ্য করে না।

এই দুষ্টু গমখাওয়া মেম্বররে আব-ই-জমজম কুয়াতে ভিজায়া রাখতে হইবো, তিন দিন, আড়াই রাত্র। তাইলে যদি ঠিক হয়। পুরাই নাউযুবিল্লাহ হৈয়া গেছেগা। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি আপনারে ছাড়া জমে না কিছু গড়াগড়ি দিয়া হাসি

জমজমের পানি পামু কই?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বিপ্লব রহমান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি @ দ্রোহী দা
---
চলুক @ সুজন দা


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সুজন ভাই কন কি? আপনের ছবি আঁকার যাদু দেইখ্যা হারাক্ষণ আফসোস করি। উল্টা আমারই মনে হয় আমি কি যোগ্যতায় সচলায়তনে আছি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যে কারণে একজনকে ক্যামেরার পিছনে থাকতে হয়, সে কারণে হাসি আপনিই তো অন্যতম বড় শিল্পী।

ভূঁতের বাচ্চা এর ছবি

খাট্টুন তো জোস আঁকেন সুজন ভাই !
আর প্রিয় সচলের জন্য শুভকামনা।
-----------------------------------

--------------------------------------------------------

লুৎফর রহমান রিটন এর ছবি

সচলায়তনের তুমি অলংকার,অহংকারও সুজন!

হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!

দ্রোহী এর ছবি

সুজন্দা কি আমারে মনে করাইয়া দিলেন প্রশ্নটা? আসলেই সচলায়তনে আমি কী যোগ্যতায় লিখি?

আমি যদি এই সময়ে সচলায়তনে আসতাম তাহলে এ জীবনে আদৌ কি পূর্ণ সচল হতে পারতাম? মনে হয় না!

মামুন হক এর ছবি

সুজন ভাই সচলের অলংকার , আমাদের অহংকার।

দৃশা এর ছবি

আমার বয়স ২ বছর আট দিন। মাগার ব্লগের সংখ্যা ৩৭ !!
এই জীবনে ব্লগের সংখ্যা ৫০ যে কবে হইব !!

দৃশা

ফারুক হাসান এর ছবি

কিন্তু বইয়ের পৃষ্ঠা (বিশেষ করে গানের কালেকশন) হিসেবে আপনের ধারে কাছেও কেউ নাই, ৪৪!!!

দৃশা এর ছবি

ফাহা ভাই গরীব ফকিন্নি লেখকের এইডাই সম্বল। মনে হইতাছে এই গানের পৃষ্ঠা যোগ কইরা কইরাই ১০০ পার কইরা শততম পোস্ট প্রকাশের ভাব লওন লাগপে। আর কুনু উফায় নাই গোলাম হোসেন।

দৃশা

দ্রোহী এর ছবি

দৃশাফা, আপনে আমার আপনা লুক। আপনেরে আমি আমার পাসওয়ার্ড দিয়া দিমুনে। আপনে আমার অ্যকাউন্টে লগিন করে দুই/তিনটা গান পু্স্টাই দিয়েন।

দৃশা এর ছবি

দেন দেন হীদ্রো ভাই দেন।
আপনার অ্যাকাউন্ট দিয়া কিছু দুর্লভ প্রজাতির মচেৎকার গান পুস্টাই।
যেমন ধরেন 'লো*ফুরুষ বুলফুরুষ', '**ন্দ দেখে ছুধু ছায়াছন্দ'।
ঝাতিকে এইসব গুরুগম্ভীর গানের সাথে পরিচিত করা লাগপে না!

দৃশা

ফারুক হাসান এর ছবি

'পীড়িতের কাঁথা দিয়া ....' এই গানটাও

দ্রোহী এর ছবি

আমি ভেবেছিলাম আমি সবচাইতে কম পোস্ট করি। এখন আমি আমার কথা ফেরত নিলাম । ওহ মনে পড়েছে। আমার ধারণা সচলায়তনে সবচেয়ে কম লেখা পূর্ণ সচল হচ্ছেন অমিত

ফারুক হাসান এর ছবি

লেখালেখি করেছেন (মোট ৩টি):
ব্লগ ১টি
ছবি ২টি

কস্কি মমিন!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

উনি নিশ্চই একজন রঙিন মডু-- মডুগিরি করতে গিয়ে লেখার সময় পাননা দেঁতো হাসি

দ্রোহী এর ছবি

উঁহু অমিত মডু না। আমাগো গ্রুপের পোলা। এককালে আমরা এ-টীম নামে একটা দল করছিলাম। অমিত সেইটার সম্মানিত মেম্বার আছিলো।

রণদীপম বসু এর ছবি

আপনাদের এ-টীম যদি সেই এ-টীম হয়, তাইলে তো অন্তর্জালিক মিথোলোজী ক্যারেকটার আপনেরা একেকজন। আপনাদের টীমের নাম উঠলে তো এখনো কোথাও কোথাও কেউ কেউ জিকির দিয়া উঠে ! হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নিবিড় এর ছবি

সচলে দশ মাস দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দ্রোহী এর ছবি

তারিখ কবে পড়ছে?

দৃশা এর ছবি

একমাত্র তো রচনা/ভাবসম্প্রসারণ ছাড়া এই ১০ মাস ১০ দিনের কেইস কারো ক্ষেত্রে গড়াইতে দেহি নাই!
ভেরি ইন্টারেস্টিং !

দৃশা

নিবিড় এর ছবি

@ দ্রোহী
আর কয়েকদিন অবশ্য বাকী আছে চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রেনেট এর ছবি

সচলে অনেক লেখক আছেন, অনেক কবি আছেন...কিন্তু কার্টুনিস্ট ঐ একজনই।

এক ও অদ্বিতীয় সুজঞ্চৌধুরী।
---------------------------------------------------------------------------
No one can save me
The damage is done

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রণদীপম বসু এর ছবি

সবেধন নীলমণি...!
এমুন কার্টুন যে টানতে পারে, তাঁর আবার কিছু লিখতে হয় নাকি...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নুরুজ্জামান মানিক এর ছবি

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রণদীপম বসু এর ছবি

কী ব্যাপার মানিক ভাই ! আপনে একটু পর পর আমগোরে এরুম বুইড়া আঙুল দেখাইতেছেন ক্যান্ !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সিরাত এর ছবি

এইটা তো আমারো মনে দীর্ঘদিনের প্রশ্ন!

ইশতিয়াক রউফ এর ছবি

× আমার সচলত্বের বয়স সচলের সমান। আজকে ২ বছর হল। :‌D

× সুজন্দা...

আপনি সচলের সেরা প্রতীকগুলোর একটি। সচলের বৈশিষ্ট্য দু'টি। একটি হল একটি মোটামুটি উঁচু মান ধরে রাখা, অন্যটি হল কিছুদিন পরপর স্ফুলিঙ্গ থেকে অগ্নুৎপাত হয়ে যাওয়া। বড় বড় সময়গুলোয় সচলের প্রতীক হয়ে গিয়েছে আপনার আঁকা কার্টুনগুলো।

"মুক্ত হোক সচলায়তন" কিংবা ব্যাপক জনপ্রিয় "...ন্তিস"এর কথা এত সহজে ভুলে গেছি ভাবলেন? জলপাই যুগের সেই কার্টুনগুলোর মত নাড়া দেওয়ার ক্ষমতা তো আমাদের শত শত পোস্টেরও নেই! অসমাপ্ত দাদৈতিহাসিক, এরশাদ, ... কত বলবো?

× রইলো বাকি খুব ব্যাক্তিগত একটা ব্যাপারও। এ-যাবৎ আমার জন্মদিনে পাওয়া সেরা উপহারটা কিন্তু আপনার দেওয়া। সেই যে ছবিটা এঁকে দিলেন... এরপর একে একে অন্যান্য অনেক সচলের জন্যও।

× অতএব, উল্টা-পাল্টা বলার দায়ে এখনই আরও দুই খান কার্টুন নামান!

পরিবর্তনশীল এর ছবি

সুজন্দা রক্স। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"আমি যে ঠিক কি যোগ্যতায় সচলায়তনে লিখি সেটা আমার কাছে ১টা বিরাট প্রশ্ন।"
কন্কি আপ্নে, সুজন্দা? অ্যাঁ
কিন্তুক এই প্রশ্ন আমার নিজেরে করলে মনে হয়, তাই তো... মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এনকিদু এর ছবি

ছবিতে দেখতে পাচ্ছি আপনার মাথায় একটা রসের ভাণ্ডার আছে । ঐটাই যোগ্যতা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রণদীপম বসু এর ছবি

আজই প্রথম দেখলাম বিষয়টা।
সচল পরিসংখ্যান কি আদৌ ঠিক আছে ? মনে হয় না !

মে,২০০৮ হতে জুন,২০০৯

পরিসংখ্যান
লেখালেখি করেছেন (মোট ২৫২টি):

* ব্লগ ১৬০টি
* ছবি ৯২টি

মন্তব্য করেছেন: ২৬৮২টি
ব্লগে, বইয়ে এবং অডিওতে মন্তব্য পেয়েছেন: ২৩৭৭টি (গড়ে ১৫টি)

অতএব, জ্ঞান-বর্ধক পরামর্শ:
এমন ব্যাঙাচির ফলন আর না বাড়িয়ে মানসিক চিকিৎসার্থে আগামী এক বছর ঘুম-ছুটিতে থাকুন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সিরাত এর ছবি

রণদা তো ব্যাপক লেখালেখি করছেন দেখা যায়! ১৬০টি! এক বছরে?! ওউ!

রণদীপম বসু এর ছবি

এখন আমি ছুটিতে থাকবো আর ঘুমিয়ে ঘুমিয়ে বগল বাজাবো । তয় হিমু'র পরিসংখ্যানটা একবার দেখেন। মানুষ না যন্ত্র, ধান্ধায় পড়ে যাবেন !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।