এক দার্শনিক ও তার মনসংযোগ

তীরন্দাজ এর ছবি
লিখেছেন তীরন্দাজ (তারিখ: মঙ্গল, ২০/০৫/২০০৮ - ১:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

- যখন বসে থাকি, তখন আমি বসেই থাকি।
- যখন উঠে দাঁড়াই, তখন উঠেই দাঁড়াই।
- যখন হাঁটি, তখন আমি হাঁটিই।
- যখন কথা বলি, তখন আমি কথাই বলি।

জানালেন একজন চৈনিক দার্শনিক। শ্রোতারা সন্তুষ্ট নন। অসহিষ্ণু একজন জানতে চাইল, আপনি এছাড়া কি করেন?
একই ধরণের উত্তর দার্শনিকের।

- যখন স্থির থাকি, তখন আমি স্থিরই থাকি।
- যখন উঠে দাঁড়াই, তখন আমি উঠেই দাঁড়াই।
- যখন হাঁটি, তখন আমি হাঁটিই।
- যখন কথা বলি, তখন আমি কথাই বলি।

- এ তো আমরাও করি। এর জন্যে তো দার্শনিক হতে হয়না। এর চাইতে বাড়তি কি করেন তা বলুন?
জানতে চাইল অধৈর্য শ্রোতারা আবার। দার্শনিক একটু হাসলেন। বললেন, তোমরা একেবারেই তা কর না।

- তোমরা যখন বসে থাক, মনে মনে উঠে দাঁড়াও।
- তোমরা যখন উঠে দাঁড়াও, মনে মনে হাঁট।
- তোমরা যখন হাট, মনে মনে তখনই লক্ষে পৌছে যাও তোমরা।

(এক চীনা কাহিনীর জার্মান রূপান্তরণ থেকে অণুদিত)


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

আমি যখন ঘুমে থাকি; তখন ঘুমেই থাকি
ভুলেও উঠার কথা চিন্তা করি না

(মুইও তাইলে একখান দার্শনিক)

তীরন্দাজ এর ছবি

অবশ্যই! খাঁটি দার্শনিক! আমার উল্টোটি! ঘুমেও শান্তি নেই!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

দ্রোহী এর ছবি

এইটা চিন্তা করলে আমিও দার্শনিক। ঘুমের তীব্রতা বিবেচনা করলে সক্রেটিসের সাথে কড়া ফাইট দিতে পারুম মনে হয়!


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

- তোমরা যখন বসে থাক, মনে মনে উঠে দাঁড়াও।
- তোমরা যখন উঠে দাঁড়াও, মনে মনে হাঁট।
- তোমরা যখন হাট, মনে মনে তখনই লক্ষে পৌছে যাও তোমরা।

হ্যাঁ, আমার ক্ষেত্রে সঠিক। হায়রে কপাল, দার্শনিক আর হইতে পারলাম না!

তীরুদা, লেখা সিরাম হয়েছে!!!!!!!!!!!!!


কি মাঝি? ডরাইলা?

তীরন্দাজ এর ছবি

আমারও তো একই অবস্থা দ্রোহী! দার্শনিক হলাম না একেবারেই!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

পরিবর্তনশীল এর ছবি

আমি যখন হাসি তখন মনে মনে কাঁদি।
আমি যখন কাঁদি তখন আসলেই কাঁদি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

রায়হান আবীর এর ছবি

আমি যে কি করি তাই জানি না... মন খারাপ
---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

স্বপ্নাহত এর ছবি

আমি কিছুই করিনা ইয়ে, মানে...

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

তীরন্দাজ এর ছবি

আপনিই সবচেয়ে বড় দার্শনিক!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

অতিথি লেখক এর ছবি

মাহবুব লীলেনের দাবি মানলাম। তবে তাকে বলতে হবে তিনি যখন ঘুমান তখন কি শুধুই ঘুমান না মনেমনে স্বপ্ন টপ্নও দেখেন।

জিজ্ঞাসু

মাহবুব লীলেন এর ছবি

কিসের মধ্যে কী?
ঘুমের সময় আবার স্বপ্ন দেখব কেন?
যখন স্বপ্ন দেখি তখন শুধু স্বপ্নই দেখি
(আরেকবার দার্শনিক হবার সুযোগ পাওয়া গেলো)

শাহীন হাসান এর ছবি

এতোগুলো মন্তব্যের মধ্যে এই মন্তব্যটিই বেশী ভাল-লাগলো :
আমি যখন হাসি তখন মনে মনে কাঁদি।
আমি যখন কাঁদি তখন আসলেই কাঁদি।

ভাল-লাগলো তীরন্দাজ আপনার অনূদিত গল্প ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

হিমু এর ছবি

দার্শনিক হওয়া আর হলো না কপালে। মনে মনে বড় ব্যস্ত থাকি। মনকলা খাওয়ার অভ্যাস ছাড়তে হবে।


হাঁটুপানির জলদস্যু

কনফুসিয়াস এর ছবি

চীনা দার্শনিকের নামটা কি বলেন তো। দেখি চিনি কি না, আমার কলিগ-টলিগও হতে পারে। হাসি
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতিথি লেখক এর ছবি

আমি যখন নেটে ঢুকি তখন আমি ঘুরে বেড়াই আর ব্লগ লিখি হি হি হি
- এনকিদু

দ্রোহী এর ছবি

সাবধান। দুষ্টু সাইটগুলো এড়িয়ে চলবেন।


কি মাঝি? ডরাইলা?

নিঝুম এর ছবি

প্রিয় তীরন্দাজ,
আপনার অনুবাদ টা খুব চমত্‌কার হলো। যদিও আমি মূল গল্প বা লেখাটি পড়িনি। মূল চীনা বা জার্মান ভাষাতেও হয়ত এত ভালো লাগতো না। লেখার বিষয় বস্তু নিয়ে কোন মন্তব্য করব না। কেননা চিন্তা করছি, এতটুকু একটা লেখা অনুবাদ করতে এবং তার বিষয় বস্তু ঠিক রাখতে আপনাকে কতটুকু পরিশ্রমী হতে হয়েছে।

আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল। মূলতঃ আপনার জন্যই পাঁচ তারা।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

নিঝুম এর ছবি

প্রিয় তীরন্দাজ,
আপনার অনুবাদ টা খুব চমত্‌কার হলো। যদিও আমি মূল গল্প বা লেখাটি পড়িনি। মূল চীনা বা জার্মান ভাষাতেও হয়ত এত ভালো লাগতো না। লেখার বিষয় বস্তু নিয়ে কোন মন্তব্য করব না। কেননা চিন্তা করছি, এতটুকু একটা লেখা অনুবাদ করতে এবং তার বিষয় বস্তু ঠিক রাখতে আপনাকে কতটুকু পরিশ্রমী হতে হয়েছে।

আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল। মূলতঃ আপনার জন্যই পাঁচ তারা।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

তীরন্দাজ এর ছবি

আপনার সুন্দর মন্তব্যগুলো প্রতিবারই প্রেরনা হয়ে আসে। আপনার ছোটগল্পের অপেক্ষায় আছি। শুভকামনা জানাই...।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

খেকশিয়াল এর ছবি

দারুন লাগল অনুদিত গল্পটা

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আমি যখন মন্তব্য লিখি, তখন মন্তব্যই লিখি।
না, ভুল বললাম। অধিকাংশ ক্ষেত্রেই পরবর্তী লেখার অপেক্ষায় থাকি। এ-ক্ষেত্রেও তা-ই।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতিথি লেখক এর ছবি

লীলেন ভাই শতভাগই দার্শনিক।

জিজ্ঞাসু

পুতুল এর ছবি

ঘর থেকে বের না হয়েই আমি লক্ষে পৌঁছে যাই।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

তীরন্দাজ এর ছবি

ভেতর থেকে নিজেকে তাই তালাবন্ধ করে রাখি আমি!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

জ্বিনের বাদশা এর ছবি

- তোমরা যখন বসে থাক, মনে মনে উঠে দাঁড়াও।
- তোমরা যখন উঠে দাঁড়াও, মনে মনে হাঁট।
- তোমরা যখন হাট, মনে মনে তখনই লক্ষে পৌছে যাও তোমরা।

আমি তো বসতে বসতেই মনে মনে লক্ষ্যে পৌঁছে যাই, বসাটাও ঠিকমতো হয়না মন খারাপ
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

তীরন্দাজ এর ছবি

আমারও তো একই সমস্যা বাদশা' ভাই....!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাহ্... অসাধারণ লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

আমি নিশ্চিত,
মাহবুব লীলেন ঘুমায় নাই। ঘুমের ভান ধরে ঘুমন্ত আমার কথাটাই মেরে দিয়েছে।
রীতিমতো দার্শনিক ছিনতাই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।