শহরবন্দী মেঘ আর জলপাই সবুজ স্কুটার ..

তিথীডোর এর ছবি
লিখেছেন তিথীডোর (তারিখ: বিষ্যুদ, ২৪/০৬/২০১০ - ৪:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:


আমাদের ঠিক উল্টোদিকের হলদেটে তেতলা বাড়ির ডানদিকে থাকতো মায়িশারা।

ফ্ল্যাটগুলো জুড়ে আরো অনেকেই থাকতেন বটে, তবে কেবল এই একটি পরিবারকেই আমি খেয়াল করেছি খুঁটিয়ে! ওরা মানে মায়িশা, ওর মা আর বাবা.. মেয়েটা তখন এট্টুশখানি, প্লে কিংবা কেজিতে পড়ছে বড়জোর!
আমাকেও বলা চলে সদ্য কিশোরী, সেভেনের ক্লাস করা ছেড়েছি বেকায়দায় পিছলে পড়ে পা ভেঙেছে বলে।
ক্রাচ নিয়ে দিনের অনেকগুলো ঘন্টা কাটে ঘরের লাগোয়া রাস্তামুখি টানা বারান্দায়, ওখান থেকেই চোখে পড়ে একটা সবজেটে স্কুটার, যে রঙের জলপাইয়ে নুন মরিচ মাখিয়ে নানিমা ছাদে মশারির খোপে শুকোতে দেন, অনেকটা সেই রঙের।

মায়িশার বাবা এই স্কুটারে চেপেই সকালে অফিসে যান.. সামনে পা ঝুলিয়ে বসে মায়িশা আর ওর পিঠে ঝোলে পুহের ছবি আঁকা একটা স্কুলব্যাগ।
সিল্কি চুলগুলো যত্নে রিবন বাঁধা হয়ে গেছে আগেই, ওগুলো শাসনে থাকে কানের দুপাশে আর পানির বটলটা স্টার্ট নেবার ঠিক আগে আগে বাঁধা পড়ে হ্যান্ডেলের কোন এক পাশে।
'আসি নাকি যাই"? কী বলে বিদায় নেন তিনি জানিনা, কারণ মায়িশার বাবার কন্ঠস্বর আমার বারান্দা অবধি পৌঁছায় না। তবে সে অভাব পূরণ করে দেয় মেয়ের রিনরিনে গলা," আম্মু টা- টা'' বলে সে বেশ জোরে চেঁচিয়ে হাত -টাত নেড়ে মাকে বিদায় জানায়। মায়িশার মাও হাসিমুখে হাত নাড়েন এবং স্কুটার গলির মুখ ছাড়িয়ে যাবার আগ পর্যন্ত দাঁড়িয়ে থাকেন ওখানটাতেই।
তারপর সদরদরজার কড়া আটকে উঠতে থাকেন ওপরের দিকে, সিঁড়িঘরের ভাঙা কাঁচ গলে তার আঁচলের একাংশ আমার নজরে আসে।

মোটমাট এ নাটকের পুরো অংশটাই আমি দেখি প্রবল ঈর্ষা নিয়ে। কেবল ছুটির দিনগুলো বাদ পড়ে, ওইদিনগুলোতেও জলপাই ঝিলিক চোখে পড়ে বৈকি তবে সে খানিকটা ভিন্ন কাহিনি।

আমার বাবাও একসময় স্কুটার চালাতেন। কী রঙের তা জানা নেই, কারণ আমার জন্মের আগেই তিনি চারচাকার গাড়ি কেনার জায়গায় পৌঁছে গিয়েছিলেন। আমাদের সাদা টয়োটার পেছনে রেড ক্রিসেন্টের ছাপ ছিলো বলে হরতালেও স্কুলে যেতে খুব একটা ঝুটঝামেলা পোহাতে হতো না। যদিও সে সুবিধা খুব বেশিদিন ধরে রাখা যায়নি। আমি যখন ফোরে পড়ি তখনই বাবা মার ডিভোর্স হয়ে যায়, তার ক'মাস পর বাবা তার এক কলিগকে বিয়ে করেন।
আগে মাঝেমাঝেই বাবাকে ভীষণ দেখতে ইচ্ছে করতো আমার, ভীষণ'ই...
এখন আ-র করে না..
সত্যি!

বাবার ঠিক উল্টো ছিলেন মা,হাসিখুশি.. ছটফটে!
এই হয়তো বই দেখে নুতন কিছু রাঁধতে বসলেন কিংবা হুট করে কিনে নিয়ে এলেন গোটা পাঁচেক বেবি ফ্রক। এখন অবশ্য মায়ের পৃথিবী কেবল অফিস আর আমি। মাঝেমাঝে রাতে মায়ের ঘর থেকে গানের সুর শোনা যায় বৈকি, সে হয়তো কান্নার আওয়াজ চাপা দেবে বলে কিংবা দীর্ঘশ্বাস.. কিংবা, কী জানি!
বাপসোহাগী মেয়ে বলে মায়ের দারুণ অনুযোগ ছিলো এককালে, বাবা অন্তত একটি দায়ভার থেকে তো আমায় মুক্ত করে গেছেন।।

এভাবেই আমাদের মাসগুলো কাটছিলো-- নদর্মার ফাঁকে গজিয়ে উঠছিলো ঘাসের চারা। আর হুটহাট বাঁধন ডিঙিয়ে তাদের ভিজিয়ে দিয়ে যাচ্ছিলো একদল ছন্নছাড়া মেঘ।
আমারো ততদিনে পা সেরে গেছে.. এইটের বছর, বৃত্তি পেতেই হবে জানি বলে বিকেলেও বইয়ের পাতায় চোখ ডুবিয়ে রাখি। দুজন স্যার নিয়ম করে এসে অংক ইংরেজি কষিয়ে যান। মায়ের প্রমোশন হয়েছে বলে এখন ফিরতে দেরি হয় প্রায়ই।
যে যার নিজের মতো করে পৃথিবীতে ব্যস্ত।

একদিন হঠাৎই শুনলাম মায়িশারা বাড়ি পাল্টাচ্ছে। তা সে আর এমন কী? ফি বছর কতো ভাড়াটেই তো এমন আসে যায়.. জলপাই সবুজ স্কুটারে আরোহীরা নাহয় অন্য পাড়াই খুঁজে নিলো।
তাতে কী?
কদিন পরে কানে এলো আরো কিছু।

মফস্বল শহর, যেকোন গুজব ছড়িয়ে যেতে বড়জোর দুদিনের মামলা।

মায়িশার বাবা আরেকটা বিয়ে করেছেন। তিনমাসের ট্রেনিং এ ঢাকায় গিয়ে পরিচয়, ওখান থেকেই তড়িঘড়ি করে তালাকের কাগজপত্র পাঠানো। মায়িশার নানা এসেছেন ওদের নিয়ে যাবেন বলে।

আমি বেজায় হিংসুটে একটা মেয়ে!!
ক্লাসের পারিসাকে হিংসে করি, ফি বারই ও আমায় টপকে ফাস্ট হয় বলে।
মুমুকেও হিংসে হয় আমার, এত্তো সুন্দর ছবি আঁকে মেয়েটা!
তারপর ঐশি ..মেধা....বহ্নি ...তুশ্রী... আরো কতো কতো জন আছে আমার হিংসের ঝুড়িতে।

মায়িশা বয়সে আমার অনেক ছোট ,তবু ওকে তীব্র ঈর্ষা করে এসেছি এতোদিন...
এই প্রথম,
প্রথম.. একটা জলপাই সবুজ স্কুটার আর একটা অপাপবিদ্ধ মুখ আমার হিংসের মাঠ পেরিয়ে মায়ার রাজ্যে পা বাড়ালো।


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

প্যারাগুলো একটু গুছিয়ে দিলে পড়তে সুবিধা হতো। বাক্যের খেই হারিয়ে ফেলছিলাম প্রায়-ই।...

প্রশ্ন আছে একটা। বাক্যের শেষে কখনো (।), কখনো দ্বৈত দাঁড়ি (।।) কেন ?? এটা কি গল্পকার কোন বিশেষ কারণে দিয়েছেন, না অনিচ্ছাকৃত- দৈব ??

... গল্পের নামকরণ ভালো লেগেছে। চলুক

_________________________________________

সেরিওজা

তিথীডোর এর ছবি

যতিচিহ্ন নিয়ে এ জীবনে আর কতো গাল খাবে তিথী বেগম?????

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ প্রিয় কথাশিল্পী!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফ্রুলিক্স [অতিথি] এর ছবি

ভালো লাগার থেকে কষ্টের পরিমান একটু বেশী।

সব্বে সত্তা সুখীতা অন্ত (ছোটবেলায় কার্টুন ছবি শুরুর আগে ত্রিপিটক পাঠের শেষের লাইনটি মনেহয় এইরকম ছিলো।)

তিথীডোর এর ছবি

ধনেপাতা নিন ফ্রুলিক্স...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীল রোদ্দুর এর ছবি

তিথীঃ
তোর লেখা পড়তে ঢুকেছিলেম, মনটাতে একটু রঙ লাগাবো বলে। রঙ্গিন ডানামেলা প্রজাপতির মত তিথীকেই তো আমি চিনি। তুই এই রং আজ এমন ধুসর করে দিলি কেন? মেঘের রঙ তো সাদাও হয়, কৃষ্ণ মেঘ আকতে হয় কেন?

তিথীডোরে বাঁধা সখী,
আকাশের মত মুক্ত আঁখি,
একটি নয়, নয় দুটি,
ঈশ্বর নাকি গড়েছেন হৃদয় নামের পুঞ্জাক্ষি।।

সেদিন নির্জলা আর আমি ধানমন্ডি লেকের ধারে বসে অনেক কথা বলেছি... সবকিছু পেরিয়ে, কেবল একটাই চেহারা আমার হৃদয় অধিকার করে রেখেছে... নির্জলার নীরবতা। ওর চোখদুটো আসলেই নির্জলা। সে চোখে কোনদিন এক ফোঁটা জল কি ছিল? জানিনা। কেবল জানি, আমি দেখিনি।

--------------------------------------------------------
যখন প্রাণের সব ঢেউ
জেগে ওঠে, কথা বলে, রক্তের আশ্চর্য কলরবে
বৃষ্টির দুপুরে মনে পড়ে
বর্ষার মতন গাঢ় চোখ মেলে তুমি আছ দু'দিনের ঘরে।।
[শামসুর রাহমান]

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

তিথীডোর এর ছবি

মন-টন ভালো না রে আপ্পি!!
সামনে পরীক্ষা, অসুখ বাঁধিয়ে বসে আছি... কী যে আছে এবার কপালে মন খারাপ
এ লেখাটা লিখেছিলাম বাবাদিবসের আগেই, নানা ঝামেলায় পোস্ট দিতে দেরি হয়ে গেলো।

নির্জলাকে ধরে মাইর দিতে হবে দাঁড়াও, এইটুকু মেয়ের কী এতো নীরবতা?
ভালবাসা রইলো, দুজনের জন্যেই!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তাসনীম এর ছবি

সুন্দর কাব্যিক ডিটেল।

সুহান যেটা বলেছে, ছোট ছোট প্যারা তৈরি করলে পড়তে সুবিধা হয়। আর লেখা প্রথমে ও শেষে [justify] ও [স্ল্যাশ justify] দিলে বেশ সুন্দর দুই সাইডেই ফরম্যাটিং হয়ে যায়।

লেখাটা ফেসবুকে পড়েই ভালো লেগেছিল, এখানে পঞ্চতারকা প্রয়োগের মাধ্যমে সেটা অফিসিয়ালি জানালাম।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

তিথীডোর এর ছবি

থ্যাঙ্কু ভাইয়া!!! দেঁতো হাসি

"ছোট ছোট প্যারা তৈরি করলে পড়তে সুবিধা হয়। আর লেখা প্রথমে ও শেষে [justify] ও [স্ল্যাশ justify] দিলে বেশ সুন্দর দুই সাইডেই ফরম্যাটিং হয়ে যায়।"

মনে রাখবো আশা করি। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পলাশ রঞ্জন সান্যাল [অতিথি] এর ছবি

এরকম একটা ঘটনা বাস্তবে ঘটতে দেখেছি এক বন্ধুর জীবনে, প্রচন্ড আশ্চর্য হয়েছিল।
প্যারা করে লিখলে পড়তে বোধ আর একটু সুবিধা হত।
লেখা ভালো লেগেছে।

পলাশ রঞ্জন সান্যাল

তিথীডোর এর ছবি

মায়িশার অংশটুকু সত্যি, নামটা আমার দেয়া।
অসুবিধার জন্য দুঃখিত পলাশ ইয়ে, মানে...
আর মন্তব্যের জন্য ধনেপাতা।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক অনেক ভালো লাগলো।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তিথীডোর এর ছবি

অনেক অনেক ধন্যবাদ!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বইখাতা এর ছবি

'অগল্প' ট্যাগ দিয়েছো কেন তিথী? গল্প ভাল হয়েছে। আমার তো বেশ ভাল্লাগলো। হাসি

তিথীডোর এর ছবি

দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মর্ম এর ছবি

মন খারাপ করা গল্প ভাল হয় নাকি ভাল গল্পগুলো মন খারাপ করে?

লেখা যথারীতি ভাল হয়েছে। হাসি
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

তিথীডোর এর ছবি

যথারীতি ধন্যবাদ!! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

তিথী'পু,
আজ সকালেই মনে হচ্ছিলো,অনেকদিন আপনার কোনো লেখা দেখছিনা।আপনার এর আগের লেখাটায় এই কথাটাই লিখলাম দুপুরে।এখন সন্ধ্যা পেরোতেই নীড়পাতা'য় আপনাকে দেখে মন ভালো হয়ে গেলো।

এখন গল্প নিয়ে আর কী বলবো।।
সহজ সুন্দর সাবলীল বর্ণনা।
গল্প হিসেবে খুব ভালো হয়েছে,কিন্তু বর্ণনা আর কাহিনী/চিত্রকল্প মন খুব খারাপ করে দিলো।।

ভালো লেখাগুলো কেন্ যে এমন মন খারাপ করা হ্য়,বুঝি না।।

[বিষণ্ন বাউন্ডুলে]

তিথীডোর এর ছবি

হুমম, বেশ খানিকটা বিরতিতেই লেখা হলো... (যদি এটাকে লেখা বলা যায় আর কী)
অনেক ধন্যবাদ বাউন্ডুলে।
ভালো থাকবেন!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

যখন ছোট মানুষ ছিলাম তখন অনেকরে বাসার দেয়ালে দেখতাম কিছু বাণী-চিরন্তনি টাঙ্গানো থাকতো। ওগুলা পড়ে কক্ষনো মনে হয় নাই সত্য হতে পারে। কি জানি, এধরণের লেখা পড়লে মনে হয় হয়তো ওগুলা একেবারে এলেবেলে না।

যদি ঘটনাটা সত্য হয় তবে আমার কোনো মন্তব্য/সান্তনার বাক্য জানা নাই (সে কারণে আমি বিন্দু মাত্র দু:খিত নই, "সান্তনা" দেয়া/শোনা কোন কাজের কথা না), যদি লেখার খাতিরে লেখা হয় তবে খুব খারাপ লেখেননি।

আরও লিখুন।
শাফি

তিথীডোর এর ছবি

শাফি
পড়ার জন্য ধন্যবাদ।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুস্তাফিজ এর ছবি

গল্প ভালো লেগেছে।

...........................
Every Picture Tells a Story

তিথীডোর এর ছবি

হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

- গল্প পড়ে মনে হয়েছে, কষ্টের চোটে আপনার কিবোর্ডের অক্ষরগুলো সব কানতে কানতে উঠে আসছে, গামছায় চোখ মুছতে মুছতে! এতো কষ্টের গল্প টাইপ করেন ক্যামনে? চিন্তিত

মাইশা'র বর্ণনা আরেকটু দিলে আমি একটা পাঁচতারা দিতাম। বাকি অংশে কেবল 'চলুক' বলেই ক্ষান্ত থাকলাম। চলুক
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তিথীডোর এর ছবি

"মাইশা'র বর্ণনা আরেকটু দিলে আমি একটা পাঁচতারা দিতাম। "
কী আর করা!!
তবু শুক্রিয়া ধুগোদা।। দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

আমি অন্যদের সাথে হয়ত দ্বিমত পোষন করব একটু।

আমার এই গল্পটা খুব খুউব ভাল লাগল। কাহিনীটা সাধারণ। কিন্তু গল্পটার প্রাণ হল তিথীর বর্ণনা ভঙ্গী। এত চমৎকার ভাবে গল্প বলে গেল যে একেবারে চোখের সামনে দেখতে পেলাম জলপাই রঙের স্কুটারকে ভটভট করে চলে যেতে।

আরো আরো অসাধারণ গল্প পড়ার অপেক্ষায় রইলাম, তিথী।

আনন্দম!

তিথীডোর এর ছবি

অসংখ্য ধন্যবাদ অনিকেতদা!!!!
ভালো থাকুন সবসময়...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

বোহেমিয়ান এর ছবি

চমৎকার একটা গল্প । মন ছুঁয়ে গেছে ।
চলুক
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

তিথীডোর এর ছবি

ধন্যবাদ!! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপ্পিশ,
এ গল্পে বর্ণনার সাবলীল ভাষা যে ভালো লেগেছিলো তা আগেই জানিয়েছি।
আজ আবার ভালো লাগলো পড়ে।
আরোও কিছু গল্প লিখো তুমি,
প্রত্যাশা আর আবদার এটুকুই ..... হাসি

নামকরণে উত্তম জাঝা!

--------------------------------------
জানতে হলে পথেই এসো,
গৃহী হয়ে কে কবে কী পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

তিথীডোর এর ছবি

মউবানুর আদেশ শিরোধার্য!! দেঁতো হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রাফি এর ছবি

দারুণ...হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তিথীডোর এর ছবি

থ্যাঙ্কু! লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল... শেষের অংশটুকু শুধুই ''অগল্পের কারণে গল্প'' হলে অনেক ভাল হতো...

''চৈত্রী''

তিথীডোর এর ছবি

ধন্যবাদ চৈত্রী!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পুচকুন এর ছবি

আফা,
মুই কোলো আপ্নের লেহার আর আঁকার মারাত্মক ফ্যা_ন......
লেহাডা মোর জম্মের ভালা লাগছে.....

তিথীডোর এর ছবি

আমার পুচকুন ভাই বলে কথা!! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রেশনুভা এর ছবি

অনেকদিন পর লিখলে। লেখার শেষটা অনেক ভালো লাগলো।
যদিও মাঝের দিকটা আমি বেশ অস্বস্তি নিয়ে পড়েছি। আমার জীবনের অভিজ্ঞতা উল্টো বলেই বোধহয়।
ভালো থেকো।

তিথীডোর এর ছবি

তুমিও ভালো থেকো ভাইয়া!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই মেয়েটা এত সুন্দর লেখে!!!
মুগ্ধ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ শহীদ এর ছবি

সুন্দর লেখা।

আগে মাঝেমাঝেই বাবাকে ভীষণ দেখতে ইচ্ছে করতো আমার, ভীষণ'ই...
এখন আ-র করে না..

কেন করেনা?

সাইফ শহিদ

http://www.saifshahid.com

সাইফ শহীদ

তিথীডোর এর ছবি

যে বাবার জন্য এমন ঈর্ষাকাতর হয়ে কাটাতে হয় শৈশব...
তাকে অন্তত আমার, আর কখনোই দেখার ইচ্ছে হতো না।

ধন্যবাদ জানবেন!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নিবিড় এর ছবি
তিথীডোর এর ছবি

ধনেপাতা দিলাম। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিন্দিতা চৌধুরী এর ছবি

লেখার ভঙ্গিটা খুব চমৎকার।

তিথীডোর এর ছবি

থ্যাঙ্কু আপু!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সুমন সুপান্থ এর ছবি

খুব ভালো লাগলো তোমার লেখা, রিফাত । অনেক বেশী স্পর্শী । অনেক বেশী পরিনত । অভিবাদন জেনো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তিথীডোর এর ছবি

অনেক অনেক ধন্যবাদ সুপান্থদা!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

অসাধারন অসাধারন !!
.........শিবলী

তিথীডোর এর ছবি

লইজ্জা লাগে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ওডিন এর ছবি

মন খারাপ করে দেয়া লেখা।

এখন এইটা পড়া ঠিক হয়নাই।

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

তিথীডোর এর ছবি

মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

পাঠক [অতিথি] এর ছবি

চমৎকার!! বেশ ভাল লাগল।
"দুজন স্যার নিয়ম করে এসে অংক ইংরেজি কষিয়ে যান"
-ইংরেজি শিখিয়ে এবং অংক কষিয়ে যান.........তাই নয় কি!!??
চিন্তিত

তিথীডোর এর ছবি

"ইংরেজি শিখিয়ে এবং অংক কষিয়ে যান"
ঠিক। ইয়ে, মানে...

ধন্যবাদ!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনুপম ত্রিবেদি এর ছবি

খুব ভালো লাগলো ... ... খুবই বেশি ... ...

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

তিথীডোর এর ছবি

একগাট্টি ধনেপাতা! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আনাড়ি এর ছবি

ভাল লাগল গল্পটা।
কোথায় যেন একটা চীড় ধরেছে...বন্ধনগুলোর বজ্র আঁটুনির গেরোগুলো কেন যেন ফস্কে যাচ্ছে...

তিথীডোর এর ছবি

ধন্যবাদ!
হুমম, সে-ই...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

তিথীডোর এর ছবি

থ্যাঙ্কু! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

অসাধারণ
__________________
ত্রিমাত্রিক কবি
ই-মেইলঃ

তিথীডোর এর ছবি

ধন্যবাদ!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

তিথীডোর এর ছবি

অ্যাঁ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

খুব লিখেছেন । নামকরনটা বেশ ।
ভালো থাকুন হাসি

সাবরিনা সুলতানা

তিথীডোর এর ছবি

সাবরিনা
ভালো থাকুন আপনিও। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

মুহিত হাসান  এর ছবি

ইটা রাইখ্যা গেলাম...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।