বিদেশ টিভি

তাসনীম এর ছবি
লিখেছেন তাসনীম (তারিখ: শনি, ১৫/০১/২০১১ - ৩:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

স্বদেশের গন্ধ বুকে নিয়ে বিদেশের মাটিতে জন্ম নিল ইন্টারনেট ভিত্তিক পূর্ণাঙ্গ বাংলা টেলিভিশন বিদেশ টিভি। গত ১৬ই ডিসেম্বর শুরু হলো বিদেশ টিভির পরীক্ষামূলক কার্যক্রম। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য টেক্সাসের অস্টিন শহরের ১১ জন প্রবাসী বাংলাদেশি সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগ ও অর্থায়নে চালু করেছেন এই স্ট্রিমিং ইন্টারনেট টিভি। তাঁদের লক্ষ্য আর বাদবাকি প্রবাসী বাংলাদেশিদের থেকে ভিন্ন নয়। তাঁরা চান প্রবাসী বাংলাদেশিদের সাংস্কৃতিক ও অন্যান্য কর্মকান্ড ছড়িয়ে পড়ুক বিশ্বময়। আর সবার মত তাঁরাও চান আমাদের দ্বিতীয় প্রজন্ম যেন স্বদেশের সংস্কৃতি থেকে দূরে না থাকে। সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশি কমিউনিটিগুলো যেন একে অন্যের কার্যক্রম সম্বন্ধে জানতে পারে। এইসব লক্ষ্য সামনে নিয়ে তাঁরা এই উদ্যোগ নিয়েছেন।

ইন্টারনেটভিত্তিক টিভি ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। ব্লগ যেরকম প্রচলিত সংবাদপত্রের পাশে সদর্পে দাঁড়িয়ে গেছে তেমনি হয়ত স্ট্রিমিং টিভিও সামনের কয়েক বছরে ব্যাপকভাবে প্রসার পাবে, বিশেষ করে গুগল টিভির ঘোষণার পরে। জনপ্রিয় মুভি রেন্টাল কোম্পানি নেটফ্লিক্স, ব্লকব্লাস্টার, এমাজন ভিডিও সবারই স্ট্রিমিং সার্ভিস আছে। এগুলো কম্পিউটারে যেমন দেখা যায় তেমনি ইন্টারনেট সংযোগযুক্ত টিভিতেও দেখা যায়। আপনার পকেটের মোবাইল ডিভাইসই বিদেশ টিভি দেখার জন্য যথেষ্ট। আপনি যেখানেই থাকুন না কেন, ইন্টারনেট থাকলেই এর আওতায় আপনি আছেন। বিদেশ টিভিতে সাধারণ টিভির মত ২৪ ঘন্টার অনুষ্ঠানসূচি আছে, তেমনি আছে জনপ্রিয় অনুষ্ঠানগুলোর জন্য ভিডিও অন ডিম্যান্ড।

ওরা ১১ জনের সবাই প্রযুক্তির সাথে জড়িত। একই সঙ্গে বাংলাদেশের মূলধারার সংস্কৃতির থেকেও দূরে নন। সংস্কৃতি প্রযুক্তির ছোঁয়া পেলে অনেকদূর যেতে পারে - এই বিশ্বাস নিয়েই বিদেশ টিভির কার্যক্রমের সূচনা। কী থাকবে বিদেশ টিভিতে? একটু চোখ বুলানো যাক।

পরীক্ষামূলক কার্যক্রমের সূচনা হয়েছে নয়টি চ্যানেল নিয়ে। এদের মধ্যে কিছু চ্যানেল বিষয়ভিত্তিক, যেমন রান্না বা স্পোর্টস। কিছু চ্যানেল পাঁচমেশালি, যেমন ডিফল্ট চ্যানেল বিদেশ টিভি। চ্যানেলগুলোতে যেমন প্রবাসীদের তৈরি অনুষ্ঠান থাকবে এবং তেমনি বাংলাদেশের জনপ্রিয় নির্মাতাদের তৈরি অনুষ্ঠান প্রচার করা হবে। জনপ্রিয় অনুষ্ঠানগুলো ভিডিও অন ডিম্যান্ডে রাখা হবে। কোনো কোনো চ্যানেলে এখন ইউটিউব ফিড দিয়ে টেস্ট চালানো হচ্ছে। উদ্যোক্তারা আশা করছেন আগামী ২৬ মার্চে বিদেশ টিভি পূর্ণাঙ্গভাবে আত্মপ্রকাশ করবে। প্রবাসী কোনো কমিউনিটি তাঁদের নিজের অনুষ্ঠান সম্প্রচারের জন্য বিদেশ টিভি থেকে স্বতন্ত্র চ্যানেলও নিতে পারেন।

এই ওয়েবটিভির সমস্ত প্রযুক্তিগত কাজ এই ১১ জন মিলেই করেছেন। কিন্তু বাকি কাজগুলোতে আপনারা সাহায্য করতে পারেন। বাংলাদেশে ব্যান্ডউইডথের স্বল্পতার কারণে বিদেশ টিভি স্ট্রিমিং করা কঠিন হতে পারে। প্রাথমিকভাবে এই টিভির মূল টার্গেট গ্রুপ প্রবাসী বাংলাদেশিরা। এই ব্লগের প্রচুর পাঠক আছেন যাঁরা বাংলাদেশের বাইরে থাকেন। তাঁদের প্রতি আমার অনুরোধ, টেকনিক্যাল বিষয়ে বা অনুষ্ঠান নিয়ে আপনাদের মতামত বিদেশ টিভি কর্তৃপক্ষকে জানান। এই ব্লগের মন্তব্য তাঁরা পড়বেন, অথবা আপনারা ই-মেইলেও তাঁদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনাদের নিজেদের নির্মিত অনুষ্ঠান অথবা কোনো কমিউনিটি ইভেন্টের রেকর্ড করা অনুষ্ঠানগুলো সম্প্রচারের জন্য উনাদেরকে পাঠাতে পারেন।

এই টিভি দেখার জন্য কোনো রেজিস্ট্রেশন বা অর্থব্যয় করতে হবে না। বিদেশ টিভি আপনার মতামতের অপেক্ষায় আছে।


সংযুক্তিঃ

১/ বিদেশ টিভির উপর এনটিভির কভারেজ।

২/ বিদেশ টিভির প্রেস রিলিজ পাবেন এইখানে


মন্তব্য

সাফি এর ছবি

দারুন উদ্যোগ তাসনীম ভাই। Rokuতে খুব সহজেই এই চ্যানেল যোগ করতে পারা যাবে মনে হচ্ছে। এমন কিছু পরিকল্পনা আছে?

তাসনীম এর ছবি

ধন্যবাদ সাফি। একটা জিনিস বলে রাখা দরকার, আমি এই চ্যানেলের উদ্যোক্তা ১১ জনের মধ্যে নেই হাসি তবে উনাদের সবাইকেই ব্যক্তিগতভাবে চিনি। উনাদের এই উদ্যোগে আমিও দারুণ খুশি। আমার মনে হয়েছে এই উদ্যোগের কথা বাকিদের জানা দরকার।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

দিফিও-1 এর ছবি

চমৎকার উদ্যোগ।

প্রথমত, ইন্টারনেট টিভির সাথে জড়িয়ে গিয়ে তারা প্রথমেই একধাপ এগিয়ে গেলেন, তবে এতে আরো ২/১টা জিনিস হবে:
১। ইন্টারনেটে কিন্তু বাংলা প্রোগ্রাম বেশ ভাল পরিমাণেই পাওয়া যায়, তাদের সাথে বিদেশটিভির সরাসরি প্রতিযোগিতা সৃষ্টি হবে। চ্যানেলটিকে ভাবতে হবে, ইন্টারনেটে ঠিক কোন ধরনের দর্শককে তারা টার্গেট করছেন, আর সেই দর্শকদের আকর্ষণ করার জন্য তারা ঠিক কী করছেন।

অনুষ্ঠানমালায় খুব দ্রুত চোখ বুলিয়ে গেছি, তাতে বেশীরভাগই বেশ জেনারেল প্রোগ্রামিং বলে মনে হল (গান, নাটক, ডকুমেন্টারী), যেকোন বাংলা চ্যানেলেই ওগুলো মানিয়ে যাবে। ভেবে দেখা দরকার, নেটে এভেইলেবল অন্যান্য বাংলা অনুষ্ঠান ফেলে বিদেশটিভি দর্শকরা কেন দেখবেন।

প্রবাসীদের আকৃষ্ট করার একটা স হজ উপায় সবাই জানেন, তাদের নিয়ে প্রোগ্রাম তৈরী করা, তাদের জীবন, তাদের সুখ-দুঃখ নিয়ে নাটক, তাদের সমস্যা নিয়ে ডকুমেন্টারী, তাদের খবরাখর নিয়ে সংবাদ ইত্যাদি ইত্যাদি। এসব থাকলে আমি নিজেও হামলে পড়ে দেখব, সন্দেহ নেই।

আটলান্টিকের ওপারে এই কনসেপ্টের (প্রবাসী বাংলাদেশীদের নিয়ে) বেশ কিছু চ্যানেল আছে, তাদের সাফল্য ব্যার্থতাগুলোও খতিয়ে দেখা যেতে পারে। এই পারে এমন কিছু আছে কিনা জানিনা।

সবশেষে শুভকামনা থাকল, আর আবারো বলি, ইন্টারনেটভিত্তিক টিভি মাধ্যমটা বেছে নিয়ে তারা সঠিক সিদ্ধান্তই নিয়েছেন বলে মনে হয়, আগামী দিন গুলোয় এটা আরো পরিষ্কার বোঝা যাবে।

ফাহিম হাসান এর ছবি

দারুণ উদ্যোগ। মাধ্যম হিসেবে এর গুরুত্ব অনেক। যেহেতু অনুমান করা যায় যে এর দর্শকরা বেশিরভাগই প্রবাসী বাংলদেশী, তাই আশা করছি বিদেশ টিভি প্রবাসীদের কন্ঠস্বর হিসেবে আত্মপ্রকাশ করবে। সেই সাথে প্রবাসী নির্মাতাদের কাজও তুলে ধরবে।

উদ্যোক্তাদের শুভেচ্ছা পৌঁছে দিবেন।

নীলকান্ত এর ছবি

শুভ কামনা বিদেশ টিভির জন্যে।


অলস সময়

দ্রোহী এর ছবি

শুভকামনা রইল।

অনুপম ত্রিবেদি এর ছবি

প্রশংসনীয় উদ্যোগ। শুভ কামনা রইলো ...

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

পান্থ রহমান রেজা এর ছবি

শুভকামনা!

হিমু এর ছবি

উদ্যোগটা চমৎকার। মাথায় কোনো আইডিয়া এলে জানাবো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইন্টারেস্টিং!

১। লং টার্ম পরিকল্পনা কী?

২। বার্ষিক খরচ কিরকম পড়ছে? অর্থায়ন নিয়ে পরিকল্পনা কী?

৩। স্ট্রিমিং অ্যাপপ যেমন, সনি, গুগল টিভি, অ্যাপল টিভি, রকু, বক্সবি এগুলোতে অ্যাপপ করার চিন্তা আছে কি?

৪। কনটেন্ট যোগাড়ের উপায়? ইউজার জেনারেটেড কনটেন্টের উপর চলবে নাকি কনটেন্ট প্রডাকশন ইউনিট রয়েছে?

৫। ইউজার জেনারেটেড কনটেন্টের উপর ভিত্তি করে চললে সেটার নিয়ম কানুন কী?

৬। প্রডাকশন ইউনিট থাকলে সেটার উপর চিন্তা ভাবনা কিরকম? দেশের বাইরের সব হবে নাকি দেশেও কিছু প্রডাকশন হবে?

৭। অন্যান্য চ্যানেলে থেকে কিছু ভিডিও আছে দেখলাম। যেমন প্রথম পেইজে এনটিভির একটি প্রোগ্রাম আছে। এগুলো কী আইনতঃ সিদ্ধ পন্থায় সংগ্রহ করা হয়েছে? যদি হয়ে থাকে তাহলে কতটুকু কাভারেজ থাকবে অন্যান্য চ্যানেল থেকে?

৮। অন্যান্য ইন্টারনেট ভিত্তিক পাইরেটেড বাংলা নাটকের ওয়েবসাইটের সাথে এর পার্থক্য কী?

৯। আমার এত প্রশ্ন দেখে কি মনে হচ্ছে, এত কথা জিগায় কেন? হাসি

রানা মেহের এর ছবি

মুর্শেদ কি সচল থেকে একটা টিভি চ্যানেল খুলে ফেলার চিন্তা করছে? চোখ টিপি

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

জ্বী করছি। হাসি

অপছন্দনীয় এর ছবি

শুভকামনা রইল হাসি

স্বাধীন এর ছবি

দারুন উদ্যোগ। শুভ কামনা রইল। ধীরে ধীরে সব কিছুই ইন্টারনেট ভিক্তিক হয়ে যাবে। কিন্তু আমাদের দেশে এখনো হাই-স্পিড ইন্টারনেটই মনে হয় নেই। দেশেও সব কিছু ধীরে ধীরে ইন্টারনেট ভিক্তিক করা দরকার। তাহলে এই বিশাল জনগোষ্ঠীকে নিয়ন্ত্রণ করাটা, চুরি বন্ধ করা, ট্যাক্স ফাঁকি দেওয়া বন্ধ করা কিছুটা সহজ হবে। আমার একটি প্রশ্ন ছিল ঢেকি মানুষদের কাছে। দেশের ইন্টারনেটের স্পিড এখন কেমন, এবং হাই-স্পিড ইন্টারনেট কেন হচ্ছে না, বা আদৌ কিভাবে হওয়া সম্ভব সেটা নিয়ে কেউ একটি লেখা দিতে পারেন।

তাসনীম এর ছবি

ধন্যবাদ সবাইকে। আপনাদের প্রশ্নগুলো উনার দেখেছেন, উত্তর অচিরেই আসবে বলে আশা রাখি।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

(অতিথি)  এর ছবি

প্রশংসনীয় উদ্যোগ। শুভকামনা থাকলো। -রু

রোমেল চৌধুরী এর ছবি

প্রশংসনীয় উদ্যোগ। অনেক অনেক শুভকামনা নিয়ে এগিয়ে যাক বিদেশ টিভি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

Saiful Islam Niton এর ছবি

প্রথমেই বলে রাখি, আমি ১১ জনের একজন, যারা এই বিদেশ টিভি-র উদ্যোক্তা। এমিলকে অসংখ্য ধন্যবাদ শুধুমাত্র বিদেশ টিভি-র উপর একটা ব্লগ লেখার জন্য নয় - বরং আমাদের উদ্দেশ্যকে সুন্দর করে তার ভাষাতে বলার জন্য। এরপর সবাইকে ধন্যবাদ আপনাদের শুভকামনা ও উপদেশগুলোর জন্য।

বেশ কিছু প্রশ্ন এসেছে আমাদের কাছে। উত্তর দেবার চেষ্টা করছি...

১। লং টার্ম পরিকল্পনা কী?
আমাদের লং টার্ম প্লান হচ্ছে আমাদের এই প্ল্যাটফর্মকে প্রবাসী বাংলাদেশীদের জন্য ultimate ভিডিও destination হিসেবে প্রতিষ্টিত করতে এবং আর একই সাথে এটাকে লাভজনক ব্যবসা হিসেবে দাঁড়া করাতে।

২। বার্ষিক খরচ কিরকম পড়ছে? অর্থায়ন নিয়ে পরিকল্পনা কী?
এটা ইচ্ছে করেই এড়িয়ে গেলাম। তবে এটুকু বলতে পারি, নিজেদের অর্থায়নেই শুরু করলাম।আপাতত বিজ্ঞাপনই ভরসা। ব্লগের যেটা বলা আছে, এটার ডেভেল্পমেন্ট আমরাই করেছি, এটার ইন্টালেকচুয়াল প্রোপার্টি (IP) লাইসেন্সের মাধ্যমে বিক্রির ইচ্ছে আছে।

৩। স্ট্রিমিং অ্যাপপ যেমন, সনি, গুগল টিভি, অ্যাপল টিভি, রকু, বক্সবি এগুলোতে অ্যাপপ করার চিন্তা আছে কি?
রকু বা অন্য কোনো সেট-টপ বক্সের জন্য application করার ইচ্ছে আছে। তবে, যেহেতু google টিভি browser support করে, তাই আমাদের অনুষ্ঠান সবকিছুই google টিভি-তে দেখতে পাবেন | ভবিষতে নিজেদের সেট-টপ বাক্স করার ইচ্ছেও আছে |

৪। কনটেন্ট যোগাড়ের উপায়? ইউজার জেনারেটেড কনটেন্টের উপর চলবে নাকি কনটেন্ট প্রডাকশন ইউনিট রয়েছে?
এই উত্তরটা একটু বড়। আমাদের প্রধান উদ্দেশ হচ্ছে প্রবাসী বাংলাদেশীদের তৈরী করা অনুষ্ঠান, কিন্তু শুধু সেটা দিয়ে এখনি কোনো টিভি চালানো সম্ভব নয়। এটাকে দাঁড় করাতে সময় লাগবে, তার আগে দরকার আমাদের ব্র্যান্ডটাকে জনপ্রিয় করা। সেটার জন্য আমরা বিভিন্ন ভাবে চেষ্টা করছি। বাংলাদেশ থেকে বিভিন্ন production house, টিভি চ্যানেল , ইন্ডিভিডুয়্যাল producer -এর কাছ থেকে অনুষ্ঠান কিনে আনছি। এখানে নিজেদের production করছি | আমাদের outreach প্রোগ্রাম দিয়ে সারা বিশ্ব থেকে অনুষ্ঠান যোগাড় করার চেষ্টা করছি। কোনো পাইরেটেড কন্টেন্ট প্রচার করা হচ্ছে না এখানে।

এছাড়া ও আমরা তৃতীয় পক্ষের কাছ থেকে (যেমন, youtube, ভিমিও) আমাদেরই বাছাই করা কিছু অনুষ্ঠান রাখছি। আমরা এটা করছি পুরো youtube .com -এর টার্মস এবং condition মেনে নিয়ে। ভবিষ্যতে কন্টেন্ট নিয়ে আরো কথা বলার ইচ্ছে থাকলো।

৫। ইউজার জেনারেটেড কনটেন্টের উপর ভিত্তি করে চললে সেটার নিয়ম কানুন কী?
আমদের পোর্টাল "upload " আছে | ওখানে ক্লিক করে আমাদের কাছে অনুষ্ঠান পাঠিয়ে দিতে পারবেন যে কেউ। অনেকটা আপনাদের ব্লগের মতই – মানসম্মত ও নীতিমালা ভঙ্গ না হলে আমরা সেটা ডেটাবেজে যুক্ত করে দেব। ফাইল সাইজ ১ গিবাইটের বড় হলে FTP একাউন্ট করে দেওয়া হবে। যেহেতু এটাই আমাদের মূল লক্ষ্যের একটা, এর উপরেই জোরটা সবচেয়ে বেশি আমাদের।

৬। প্রডাকশন ইউনিট থাকলে সেটার উপর চিন্তা ভাবনা কিরকম? দেশের বাইরের সব হবে নাকি দেশেও কিছু প্রডাকশন হবে?
আমাদের নিজস্ব production চলছে মূলত USA তে। বাংলাদেশও খুব শিগ্রীই আমাদের একটা অফিস করার ইচ্ছে আছে। তবে আগে যা বললাম, আমাদের মূল লক্ষ্যই হচ্ছে সকল প্রবাসীদের থেকে অনুষ্ঠান যোগাড় করা।

৭। অন্যান্য চ্যানেলে থেকে কিছু ভিডিও আছে দেখলাম। যেমন প্রথম পেইজে এনটিভির একটি প্রোগ্রাম আছে। এগুলো কী আইনতঃ সিদ্ধ পন্থায় সংগ্রহ করা হয়েছে? যদি হয়ে থাকে তাহলে কতটুকু কাভারেজ থাকবে অন্যান্য চ্যানেল থেকে?

আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা আমাদের সব চেয়ে বড় পরিচয়। আমরা এমন কোনো অনুষ্ঠান আমাদের CDN (Content Distribution Network ) রাখবো না, যার broadcast right আমাদের নেই।আমরা এটার ব্যাপারে বেশ সিরিয়াস। যদিও বাংলাদেশে copyright নিয়ে মানুষের মাথাব্যথা কম। আমরা এখানে একটা standard তৈরী করতে চাচ্ছি, যাতে সবাই বুঝতে পারে, যে কে সম্পূর্ণ বৈধ উপায়ে ব্যবসা করছে, আর কে শুধুই চুরি করে যাচ্ছে | তবে, ভবিষ্যতে আমাদের মেজরিটি অনুষ্ঠানই হবে প্রবাসীদের তৈরি করা। এই আশা আমাদের আছে।

৮। অন্যান্য ইন্টারনেট ভিত্তিক পাইরেটেড বাংলা নাটকের ওয়েবসাইটের সাথে এর পার্থক্য কী?

আমাদের সাথে অন্যান্য website গুলোর তফাত অনেক। এই প্ল্যাটফর্মটা আমাদের নিজস্ব একটা IP (Intellectual Property ) দিয়েছে, আমাদের লক্ষ্য হচ্ছে প্রবাসীদের তৈরা করা অনুষ্ঠান। আমরা অনৈতিকভাবে অনুমতিবিহীন অনুষ্ঠান প্রচার করি না। বিদেশটিভির স্বচ্ছতাটা নিয়ে আমরা গর্ব করতে পারি।

৯। আমার এত প্রশ্ন দেখে কি মনে হচ্ছে, এত কথা জিগায় কেন?
একেবারেই তা নয় | আমরা সবসময় চাই আপনাদের প্রশ্ন, উপদেশ এবং সহযোগিতা |

সচলায়তনের সবাইকে আবারো ধন্যবাদ, আপনাদের শুভকামনার জন্য। অনুগ্রহ করে facebook -এর বিদেশ টিভি page কে (www.facebook.com/bdeshtv) " Like " করুন |

বিদেশটিভির সাথেই থাকুন।

শুভেচ্ছান্তে,
সাইফুল ইসলাম নিতন
www.bdeshtv.com

ধুসর গোধূলি এর ছবি

আপনার বিশদ ব্যাখ্যার জন্য অসংখ্য ধন্যবাদ নিতন ভাই। আরও কিছু বিষয়ে বিশদ জানার ইচ্ছে থেকে নিচে কয়েকটা প্রতি-প্রশ্ন জুড়ে দিচ্ছি। আশাকরি বিরক্ত হবেন না। হাসি (লোকজন মাইক পেলেই কথা কয়, আমার কী দোষ!)

১। প্রবাসী বাংলাদেশীদের জন্য আলটিমেট ভিডিও ডেস্টিনেশন হিসেবে বিদেশটিভি'কে প্রতিষ্ঠিত করার কথা বললেন। এক্ষেত্রে এখন পর্যন্ত ইউটিউব সেরা তালিকায় আছে প্রবাসী বাংলাদেশীদের জন্য। অন্যসব সাইটের কথা বললাম না, কারণ সেগুলো আইনতঃ সিদ্ধ নয়, ধরে নিলাম। এখন কথা হলো, ইউটিউবে যেখানে একজন ব্যবহারকারী প্রবাসী এবং বাংলাদেশী- উভয় প্রোডাকশনই পাবেন সেখানে সেই ব্যবহারকারী কেনো আলটিমেটলি ভিডিও ডেস্টিনেশন হিসেবে বিদেশটিভি'কেই বেছে নিবে?

২। ইউটিউবের কোনো অনুষ্ঠান যেমন বিদেশটিভি রাখছে, তেমনি বিদেশটিভি'র অনুষ্ঠানও কি ইউটিউবে পাওয়া যাবে? (৪ নাম্বার পয়েন্ট দ্রষ্টব্য)

৩। বিদেশটিভি কি ইউটিউবের মতোই কিছু একটা হতে যাচ্ছে? ৫ নাম্বার পয়েন্টে এসে আমার ধারণা ভুল হলে শুধরে দেবেন দয়াকরে। হাসি

৪। প্রবাসীদের নিয়ে নাটক করার কোনো ইচ্ছে নেই আপনাদের? মানে বলছিলাম কি, জার্মানীর পরিবেশ বেশ মনোরম। নায়ক আর ভিলেন নিয়েও কোনো চিন্তা নেই। নাটকের অন্যান্য কুশীলব বলতে কেবল একজন নাইকা নিয়ে চলে আসলেই হবে। কাহিনি, চিত্রনাট্যও পুরা রানটাইম ভিত্তিতে তৈরী হয়ে যাবে। শুধু একজন নাটক বানানোর ইচ্ছাশক্তি সম্পন্ন একজন পরিচালক হলে সর্বকালের সেরা হিট একটা নাটক এখানেই করে ফেলা যাবে এনশাল্লা। হো হো হো

Saiful Islam Niton এর ছবি

১। প্রবাসী বাংলাদেশীদের জন্য আলটিমেট ভিডিও ডেস্টিনেশন হিসেবে বিদেশটিভি'কে প্রতিষ্ঠিত করার কথা বললে। এক্ষেত্রে এখন পর্যন্ত ইউটিউব সেরা তালিকায় আছে প্রবাসী বাংলাদেশীদের জন্য। অন্যসব সাইটের কথা বললাম না, কারণ সেগুলো আইনতঃ সিদ্ধ নয়, ধরে নিলাম। এখন কথা হলো, ইউটিউবে যেখানে একজন ব্যবহারকারী প্রবাসী এবং বাংলাদেশী- উভয় প্রোডাকশনই পাবেন সেখানে সেই ব্যবহারকারী কেনো আলটিমেটলি ভিডিও ডেস্টিনেশন হিসেবে বিদেশটিভি'কেই বেছে নিবে?
৩। বিদেশটিভি কি ইউটিউবের মতোই কিছু একটা হতে যাচ্ছে? ৫ নাম্বার পয়েন্টে এসে আমার ধারণা ভুল হলে শুধরে দেবেন দয়াকরে।

(১ এবং ৩ নাম্বার প্রশ্নের উত্তর এক সাথে দিচ্ছি)

সুন্দর প্রশ্ন | আমরা এটা নিয়ে অনেক কথা বলেছি আমদের মধ্যে | বেশ কয়েকটা তফাত-এর কথা বলি | ইউ টিউব এখন-ও কিছু continuous streaming করে না, তাই আমাদের মত ওদেরকে একটা টিভি বলা যাবে না | শুধু VOD -র অংশটুকু একই রকম, কিন্তু আমরা শুধু-ই বাংলা নিয়ে কাজ করছি | আমি নিশ্চিত যে, আমাদের এখানে একজন বাঙালি যে ভাবে অনুষ্ঠান খুঁজে পেতে পারবে, ইউ টিউব-এ সেভাবে কখনই পারবে না| তা ছাড়া, আজকাল ইউ টিউব-এ কোনো সার্চ -এ অনেক অরুচিকর ভিডিও চলে আসে | কেউ এটাকে মনিটর না করলে, এটা হতেই পারে | তা ছাড়া, আমাদের মূল লক্ষ্য হচ্ছে প্রবাসীদের সৃজনশীল কাজ | আমরা তাদের জন্য একটা প্লাটফর্ম করে দিচ্ছি, যাতে করে তারা তাদের কাজ সবার কাছে নিয়ে যেতে পারে |

এবারে আমাদের স্বপ্নের কথা একটু বলি | আমরা আমাদের-কে ইউটিউব-এর সাথে তুলনা করছি না, বরং আমরা চিন্তা করি, আমরা হব dish network -এর মত একটা provider - যাদের উদ্দেশ্য হবে বাঙ্গালীদের বিভিন্ন টিভি চ্যানেল তৈরী করা - তফাত শুধু আমরা পুরু-ই ইন্টারনেট -এ | ভবিষতে এই অনলাইন টিভি-ই হয়ত মূলধারায় চলে আসবে | তখন আমরা গর্ব করে বলতে পারব, আমরাও পিছিয়ে নেই | আরো কিছু technical পার্থক বলতে পারি | আমরা বাংলায় আমাদের database তৈরী করতে পারবো, যেহেতু আমরা unicode support করি | ইউটিউব চাইলে এগুলু সব-ই করতে পারে, কিন্তু আমার জানা মতে, তারা এগুলু এখনো করেনি |

২। ইউটিউবের কোনো অনুষ্ঠান যেমন বিদেশটিভি রাখছে, তেমনি বিদেশটিভি'র অনুষ্ঠানও কি ইউটিউবে পাওয়া যাবে? (৪ নাম্বার পয়েন্ট দ্রষ্টব্য)

বিদেশ টিভি -র প্রচারের জন্য ইউটিউব একটা বড় মাধ্যম | আমাদের ইতিমধ্যে ইউটিউব -এ চান্নেল আছে | সেখানে যদিও আমরা এখনো পুরো কোনো অনুষ্ঠান রাখছি না | কিন্তু কিছু আংশিক অনুষ্ঠান ওখানে পাবেন, যাতে ইউটিউব থেকে আমরা দর্শক পাই |

৪। প্রবাসীদের নিয়ে নাটক করার কোনো ইচ্ছে নেই আপনাদের? মানে বলছিলাম কি, জার্মানীর পরিবেশ বেশ মনোরম। নায়ক আর ভিলেন নিয়েও কোনো চিন্তা নেই। নাটকের অন্যান্য কুশীলব বলতে কেবল একজন নাইকা নিয়ে চলে আসলেই হবে। কাহিনি, চিত্রনাট্যও পুরা রানটাইম ভিত্তিতে তৈরী হয়ে যাবে। শুধু একজন নাটক বানানোর ইচ্ছাশক্তি সম্পন্ন একজন পরিচালক হলে সর্বকালের সেরা হিট একটা নাটক এখানেই করে ফেলা যাবে এনশাল্লা।

আমরা ইতিমধ্যে বিভিন্ন জায়গা থেকে নাটক, music ভিডিও পাচ্ছি | আপনি-ও চেষ্টা করুন একটা নাটক করতে, আমাদের সহযোগিতা পাবেন |

আপনাকে এবং সচল-এর সবাইকে আবারও অনেক ধন্যবাদ বিদেশ টিভি -কে নিয়ে কথা বলার জন্য |

বিদেশটিভির সাথেই থাকুন।

শুভেচ্ছান্তে,
সাইফুল ইসলাম নিতন
www.bdeshtv.com

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

উত্তরের জন্য ধন্যবাদ। দেশটিভির সাফল্য কামনা করি।

bangla এর ছবি

I watched the channels...most of the programs were collections of YouTube videos...I was disappointed

গালিব এর ছবি

Be dissapointed, but check back from time to time before March 26th launch. আশা করা যায় তার আগেই youtube-ছাড়াও আরো অনেক অনুষ্ঠান থাকবে।

- Galib Hassan

Saiful Islam Niton এর ছবি

I watched the channels...most of the programs were collections of YouTube videos...I was disappointed

বাংলা ভাই, আপনার concern যুক্তিযুক্ত | আমি আমার আগের একটা উত্তরে বলেছিলাম যে, আমাদের লক্ষ্য প্রবাসীদের সৃজনশীল কাজ, কিন্তু এটা রাতারাতি তৈরী করা সম্ভভ নয় | এটার জন্য, আমাদের ব্র্যান্ড-কে জনপ্রিয় করতে হবে, প্রচুর দর্শক থাকতে হবে | একমাত্র তখনিই আমরা প্রবাসীদের কাছ থেকে অনেক কাজ পাবো, যাতে করে আমাদের চান্নেল-গুলু-তে শুধুই ওসব অনুষ্ঠান থাকবে | যেহেতু আমরা বাংলাদেশ-থেকেও অনুষ্ঠান broadcast right নিয়ে আসছি, সেহেতু ওই সব অনুষ্ঠান-ও রাতারাতি প্রচুর নিয়ে আশা যাবে না | আমরা আমাদের লক্ষের দিকে কাজ করে যাচ্ছি, আশা করি আমরা সবার সহযোগিতা পেলে সফল হবো | এবারে ইউটিউব-এর কথা বলি | আমরা প্রচুর সময় নিয়ে ইউটিউব-এর বেশ কিছু অনুষ্ঠান বাছাই করেছি - যা আমাদের মতে, বাংলা ভাষাভাষী লোকদের ভালো লাগবে | আমরা সব রকমের টার্মস মেনে নিয়ে এটা দিয়ে যদি প্রাথমিক ভাবে আমাদের দর্শক বাড়াতে পারি, সেটা কি disappointment -এর একটা বেপার হবে ? তা ছাড়া, আপনি হয়ত খেয়াল করেছেন, আমাদের জনপ্রিয় নাটক প্রায় সব-ই আমাদের নিজেদের | তা ছাড়া, আমরা বেশ কিছু প্রবাসীদের কাছ থেকে অনুরোধ পেয়েছি যে তাদের ইউটিউব-এর ভিডিও আমাদের চান্নেল-এ রাখতে | তাই, ওই সব অনুষ্ঠান ইউটিউব-থেকে নিলে-ও তাদের broadcast right আমাদের আছে |
আপনাকে এবং সচল-এর সবাইকে আবারও অনেক ধন্যবাদ বিদেশ টিভি -কে নিয়ে কথা বলার জন্য |

বিদেশটিভির সাথেই থাকুন।
শুভেচ্ছান্তে,
সাইফুল ইসলাম নিতন
www.bdeshtv.com

হিমু এর ছবি

বিদেশ টিভির উদ্যোক্তাদের কাছে আমার কিছু বিনীত আবদার।

১. আরেকটা ইউটিউব না হয়ে আরেকটা আশির দশকের বিটিভি কি হওয়া সম্ভব? আমি বলতে চাইছি, একটা নির্দিষ্ট, গোছানো শিডিউল থাকবে। পৃথিবীটাকে কয়েকটা টাইম জোনে ভাগ করে চ্যানেল আলাদা করে দিতে পারেন। শিডিউল ধরে সেখানে প্রোগ্রাম দেখানো হবে। যার যেটা খুশি বেছে নিয়ে দেখার সুযোগ থাকলে লোকে ইউটিউব ফেলে বিদেশ টিভিতে আসবে না।

২. বিবিসি যখন বিবিসি টু খোলে, তখন নতুন প্রোগ্রাম ছিলো না। দর্শক জয়ের জন্যে তারা সম্পূর্ণ নতুন ধাঁচের কিছু প্রোগ্রাম তৈরি করায়। সফলও হয়। আমাদের দেশে টিভি বিনোদন কিছু নিম্নমানের নাটক আর গানের প্রতিযোগিতার মধ্যে ঘুরপাক খাচ্ছে। আপনারা যদি সেই থোড়-বড়ি-খাড়াই দেশ থেকে এনে এনে বিদেশ টিভিতে দেখান, তাহলে দ্রুত দর্শক হারাবেন, কারণ অনলাইনে বিনোদনের আরো অনেক জোরালো উপকরণের কাছে পিছিয়ে পড়তে হবে। কাজেই নতুন ধরনের প্রোগ্রাম সৃষ্টিতে আপনাদের প্রণোদনা থাকতে হবে। কাজটা খরুচে, কিন্তু আপনারা বিজ্ঞাপন থেকে সে খরচ তুলে ফেলতে পারবেন আশা করি। নতুন কিসিমের প্রোগ্রাম আর প্রো্গ্রাম নির্মাণের আর্থিক মডেল নিয়ে কিছু আইডিয়া ছিলো, সেগুলো আপাতত বলছি না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।