তন্দ্রা

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: বিষ্যুদ, ২০/১১/২০০৮ - ৫:৫৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সময়ের অমোঘ পাহারা উপরে ও নিচে- মাঝে নক্ষত্ররাজি জেগে থাকে চুপচাপ, বিষন্ন নির্জন চাঁদে ফুটে থাকে এলোমেলো চুলের ভুলে যাওয়া মুখ।
নি:শব্দ শিশিরে শিশিরে মিছিমিছি কান্না ঝরে যায়। তন্দ্রাচ্ছন্ন তুন্দ্রার তুষারে সে আজো সাবধানী পায়ে হেঁটে যায়, নীলসবুজ ওড়না দুলে ওঠে আকাশে।

এইখানে কৃষ্ণারাত্রির নিবিড় চুলের নিচে মুখ রেখে শুয়ে থাকতে থাকতে ঘুমিয়ে পড়তে ইচ্ছে করে। কতদিন, কত দীর্ঘদিন-নিঘুম জেগে আছি নিরশ্রুচোখে। ঘুমের মধ্যে উথালপাথাল আলোর ঝড়ে দুলে ওঠার স্বপ্নাকাঙ্খায়!

হে রূপময় সৌরসন্ততিরা, তোমরা প্রসন্ন হও। আসন্ন বসন্তের রক্তাভ ঊষার হাতে হাত রেখে তোমরা হেসে ওঠো একসঙ্গে......

করতলে লুকিয়ে রেখেছি লবণসমুদ্র
চোখের ভিতরে লুকিয়ে রেখেছি অচেনা নদী-
আকাশগঙ্গায় ভাসিয়ে দেওয়া আমার নৌকাটাকে
তুই কি দেখতে পেয়েছিলি শেষ অবধি?

আর সেই চিঠিটা, একলা উড়তে উড়তে
যেটা হারিয়ে গেল সূর্যাস্তের মেঘে
সে কি বৃষ্টি হয়ে কোনোদিন ঝরেছিল
তোর শারদবেলার শিউলি-উঠানে?


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বেশ...

পান্থ রহমান রেজা এর ছবি

হে রূপময় সৌরসন্ততিরা, তোমরা প্রসন্ন হও-

দারুণ চলুক

কীর্তিনাশা এর ছবি

কি অসাধারন লিখেছেন! পাঁচতারা দিলেও কম দেয়া হয়।
চলুক
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

স্তুতিও কেমন ক'রে এমন এড়িয়ে যায় কেউ! মন খারাপ

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নির্বাক এর ছবি

দারুন। খুব ভালো লাগলো।

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই ভাল লাগল। দারুন! চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালোইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তুলিরেখা এর ছবি

কি আর বলবো! আমি একেবারে নির্বাক!
আপনাদের সহৃদয় কমেন্টগুলি সযত্নে তুলে রাখলাম মণিকোঠায়।
সকলে ভালো থাকবেন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

এলোমেলো ভাবনা এর ছবি

বাহ্‌ !!

-----------------------------------------------------------------------------------

এমন শহরে আমি ঘুরি , নাকি শহরটাই ভবঘুরে?


হাত বাড়িয়ে ছুঁই না তোকে, মন বাড়িয়ে ছুঁই,

দুইকে আমি এক করি না এক কে করি দুই৷

তুলিরেখা এর ছবি

এলেমেলো ভাবনা,
অনেক ধন্যবাদ।
ধূ গো,
গল্প আসবে।

সাইফুল আকবর খান,
আপনার নতুন লেখা কই? আপনার সিগনেচারের কবিতাপংক্তিটা কার কবিতা থেকে নেওয়া? সুন্দর আর বিষন্ন।

নজরুল,
আপনার মজার লেখাগুলি কই?
প্রহরী,
আপনার লেখাগুলি খুব সুন্দর। আপনি এই নাম নিয়েছেন কি কোনো কারণে?

কীর্তিনাশা,
এই নামটা আপনি নিয়েছেন কেন, বিশেষ কোনো কারণে?

নির্বাক,
আপনি তো দিব্যি সবাক! কলমও খুব শক্তিশালী। তবে এই নাম কেন?

পান্থ রেজা,
আপনার আর সুপান্থের লেখা খুব মায়াময়।

আনোয়ার সাদাত শিমূল,
আপনিই কি সেই লোক যে সুন্দর চিঠি লিখতেন বাংলা সাইটের প্রবাসীপত্রে?

সকলে ভালো থাকবেন।
আসি এখন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

তুলিরেখা(নিলগ) এর ছবি

ধূ গো,
গল্প আইছে। হাসি

সাইফুল আকবর খান এর ছবি

নতুন লেখার ব্যাপারে চিন্তা করছি।
সময় কম। সুবিধারও আকাল।
যাক, এইটুকু যে তবু চোখে পড়া গ্যালো আপনার!
আমার সিগনেচার-টা হেমন্ত মুখার্জীর (এ জমানায় আবার শ্রীকান্ত আচার্যের) গাওয়া 'নীল ধ্রুবতারা'গানের মধ্য থেকে নেয়া। কথা আর সুর বস্ সলিল চৌধুরীর। হাসি
ধন্যবাদ, বিরল রিপ্লাইয়ের জন্য। ভালো থাকবেন তুলি।

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তুলিরেখা  [অতিথি] এর ছবি

সাইফুল আকবর খান,
আমাদের দেশের ভাষায় এরে কয়-
" কইসে কথা আমার লগে,কইসে কথা আমার লগে, হা হা হা।"
হাসি :-) হাসি

আরে রিপ্লাই তো দেই, দেই তো! আলাদা কইরা সবার নাম লই না সবসময়। কিন্তু রিপ্লাই দেই। আমারে কি আফনে দ্যামাইক্যা ভাবলেন নাকি? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

হ'লেনই না হয় একটু 'দ্যামাইক্যা'!
আপনার অধিকার আছে সেটা হওয়ার। মানে, মানিয়েও যায় নিশ্চয়ই আপনাকে সেটা। অনেক ভালো লেখেন আপনি! আমরা তো জাস্ট পাঠককুল! হাসি
যাক, আমার ছেলেমানুষিতে আবার কিছু মনে ক'রেন না যেন!
অনেক থ্যাংকস, আবারও, এই রিপ্লাইয়ের জন্যও। আপনার এই মনোযোগে ধন্য হ'লাম অনেক, ঋণী হ'লাম আরো বেশি। বাণ মারছি না কোনো, সত্যি কথাই বললাম। কসম!
ভালো থাকেন। যেভাবে ভালো থাকেন, সেভাবেই থাকেন। অনেক অনেক আন্তরিক শুভকামনা রইলো।

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তুলিরেখা [অতিথি] এর ছবি

শুভকামনার জন্য ধন্যবাদ। এই কঠিন সময়ে খুব দরকার, সবচেয়ে বেশী দরকার বোধহয় শুভেচ্ছাই। কি আর বলবো, যা চলছে দুনিয়ায়। নতুন করে বলার কি বা আছে! (এক বন্ধু শুনে কইলো- কোন্‌দিনই বা ছিলো না এরকম? চিন্তিত )
আপনিও ভালো থাকবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।